নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

একটি প্রচেষ্টা ও একবুক চাপা কষ্ট

০৩ রা জুন, ২০১৭ রাত ১১:৩২




আমরা প্রায়শই বলি যে কেউ কিছু না পারলে - তার বেসিক ভাল না। তখন তার উন্নতির জন্য বলি শুরু থেকে শুরু করতে, মানে কেঁচে গণ্ডুষ করা। কিন্তু ব্যাপারটা আসলে তেমনটা সম্ভবপর হয় না। যখন যেটা আসে সেটা বোঝার চেষ্টা করাটাইই উত্তম পন্থা হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশের মতন মধ্যম আয়ের হতভাগা অবহেলিত জনগণের দেশে বাজেট একটি অতি স্পর্শকাতর বা ইমোশনাল ইস্যু। কর বা ট্যাক্সের কথা আসলেই আমরা বড় বড় রাঘব বোয়ালদের গাল পারি, দোষ গাই। আপনি জানেন কি, কর্পোরেটগুলো লাখ লাখ টাকা বেতন, আর কনসালটেন্সি ফি দিয়ে ট্যাক্স সেবা কিনে যাতে কিভাবে বৈধ উপায়ে তারা করভার কমাতে পারে। এটাকে বলে Tax avoidance; যা বৈধ ও আইনস্বীকৃত। এই কাজটি শুধু সিএরাইই করতে পারে, অন্যকারও দ্বারা সম্ভব নয়।
আপনি আমি যে করফাঁকির কথা বলছি এই ২০১৭ তে, সেটায় Tax evadance এর দিকে আঙুল তুলছি, যেটা কর্পোরেটরা কমই করে। আর যদিচ করেও, সেটায় সরকারের দায়।
এইযে ধরুন, হাজার হাজার কোটি টাকা ঋণখেলাপি লিস্টেড গ্রুপ অবকোম্পানিজ আছে, আজকে আপনি জোর গলায় তার বিরুদ্ধে বলছেন, কালই সেই গ্রুপ বন্ধ করতে গেলে এই আপনিই রাজপথে নামবেন, কারণ আপনার চাকরি চলে যাবে, না খেয়ে থাকবেন।
ফলে, যথাযথ জ্ঞান থাকলে ছাপোষা আপনিও Tax avoidance এর সুযোগ নিতে পারতেন। একটি ছোট উদাহরণ দিইঃ
DPS এ ৬০,০০০ টাকা পর্যন্ত আপনি বিনিয়োগ কর রেয়াত পাবেন, লাইফ ইন্স্যুরেন্সের পলিসি মূল্যের ১০% পর্যন্ত প্রিমিয়ামেও একই সুবিধা, কম্পিউটারে ৫০,০০০ টাকা, ল্যাপটপে ১০০,০০০ টাকা।

আপনার পরিবারের কেউ কম্পিউটার, ল্যাপটপ কিনবে? সেটার রসিদ আপনার নামে করুন, ফাউ ফাউ কিছু টাকা কম কর দিতে হবে। জানতেন কি?

এবার আসি চেষ্টাটা কই?

সাধারণকে একটু ব্যাপারগুলা জানানো, একটু সচেতন করা, যাতে তারা কম ভোগেন; আর বিদ্যমান সুবিধা নিয়ে নিজের অধিকার ঠিক পন্থায় আদায় করতে পারেন।


কষ্টটা কই?

যখনই কেউ শোনে, আয়কর বিষয়ে কথা, সরকার এই খাতে ট্যাক্স নিচ্ছে, এই করছে সেই করছে, অতীব ইমোশনাল হয়ে ব্যক্তিগত আক্রমণ করে। যেটা আমার পূর্ব কিছু পোস্টে পেয়েছি।

বলি, ভাইজান, আপুমণি, আমি যদি এই কথাগুলা সেবা হিসেবে আপনায় দিতাম, ফ্রিতে না, তবে তার যা চার্জ হত, নেহাত কম হত না। আমি নিজের খেয়ে বনের মোষ তাড়াচ্ছি কারণ, এইগুলা কেউ বলে না বলে সারা বছর আপনারা অচেতন থাকেন, আর বাজেটের সময় অমুক তমুক নিউজ ২৪ ডট কম বেশি, শেষ আলো, সকাল, বিকালের পাল্লায় পড়ে কয়েকটা প্রেশারের ওষুধ বেশি খান – এই যা। আর কিছু করেন না। কারণ, জানেনই না।

ই-টিনের একটা কপি কি আপনার ই-মেইলে আছে? নিশ্চয়ই ৬০% এর বেশির কাছেইই নাই। কারণ, ব্যাপারটা আপনি সজাগই না।

এভাবেই নিয়মের বেড়াজালে, নিয়ম না জেনে ধরা খাচ্ছেন যুগের পর যুগ। আচ্ছা বলুন দেখি, আপনার ইনকাম ট্যাক্সের ফাইলটা কে করে?
মনে ত হয়, আপনি কখনই করেন না।

আমি বিষয়গুলা জানি কি না জানি, সেটা বলার আগে আপনি কতটা জানেন একটু প্রশ্ন করেন, তারপর আপনি কতজনকে জানাতে পেরেছেন সেটাও ভাবুন।

বাঙালির মতন আচরণ না করে যুক্তিবাদী, বাস্তববাদী মানুষের মতন হোন। এই ব্লগকেন, অন্য কোথাও কেউ আয়কর, বা এসব বিষয় নিয়ে কখনও লিখছে কিনা সন্দেহ। অন্তত আমি বিগত ১০ বছরে এমন কোন সাইট দেখি নাই, যে ২-১টার নাম বলবেন সেগুলা মূলত পড়ালেখা ও এক্সপার্টদের জন্য, আমজনতার জন্য না। আমজনতার জন্য কেউ কোথাও লিখেনি।

সেজন্য বলি, ব্যক্তিগত আক্রমণ না করে, ইমোশনাল না হয়ে, “কি ও কেন" বলা হচ্ছে সেটায় মাথা ঘামান। তাতে দেখাদেখি আরও লোকজন লিখতে উৎসাহ পাবে।

ধন্যবাদ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.