নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

ইংরেজি রেডিও টিভি চ্যানেল থাকাও দরকার

১৬ ই মে, ২০১৯ বিকাল ৪:৪১



বর্তমানে বাংলাদেশে কমপক্ষে দুই ডজন টিভি চ্যানেল আছে। আশ্চর্য রকম ভাবে লক্ষণীয়, তাদের প্রচারিত অনুষ্ঠানমালা প্রায় একই রকম। আমি লক্ষ্য করে দেখলাম, এইসব চ্যানেল এর সবগুলোই বাংলা ভাষায় অনুষ্ঠান প্রচার করা হয়।

বর্তমানে পৃথিবীটা একটা গ্লোবাল ভিলেজ। জীবনের নানা প্রয়োজনে এক দেশের মানুষ আমাদের দেশে বসবাস করে ।যোগাযোগ করে যাতায়াত করে। ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য প্রয়োজনে আসা-যাওয়া করে। বাংলাদেশের অবস্থানকালীন সময়ে বিদেশীরা অবশ্যই বাংলাদেশের সম্পর্কে জানতে আগ্রহী হয়। এইসব জানার আগ্রহ পূরণের একটা অন্যতম মাধ্যম হতে পারে বেতার-টেলিভিশন।

কিন্তু বাংলাদেশে কোন ইংরেজি ভাষার ব্যবহারকারী বেতার অথবা টিভি চ্যানেল না থাকায় তারা আশাহত হন। দেশে যদি অন্তত একটি ইংরেজি ভাষার টিভি চ্যানেল থাকতো আমার মনে হয় সেটা বিদেশীদের কাছে অন্যতম একটি আকর্ষণ হতে পারত। এছাড়া দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ইংরেজি ভাষায় পড়াশোনা করা ছাত্র-ছাত্রীর সংখ্যাও কম নয়।‌ এই চ্যানেল তাদের জন্য উপকারী হতে পারে।

আপনি হয়তো বলবেন, ইংরেজি চ্যানেলের জন্য বিবিসি সিএনএন, আল জাজীরা এই সমস্ত ই তো যথেষ্ট। হা, সমস্ত অবশ্যই যথেষ্ট। তারপরও প্রায় সব দেশে একটি মানসম্মত ইংরেজি চ্যানেল রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতে বেশ কয়েকটি চ্যানেল খুব সুনামের সাথে অনুষ্ঠান প্রচার করে। শ্রীলঙ্কাতে আমি দেখেছি, তিনটি টিভি চ্যানেলে সব সময়ে ইংরেজি অনুষ্ঠান সম্প্রচারিত হত।ভালোবাসার বিষয় এই যে , এই টিভি চ্যানেলগুলো টেরেস্ট্রিয়াল পদ্ধতিতে অনুষ্ঠান প্রচার করত। তাদের অনুষ্ঠান দেখার জন্য কোন ক্যাবল টিভির সংযোগ লাগত না।

বর্তমান সময়ে এফএম রেডিও চ্যানেলগুলো খুবই জনপ্রিয়। এই সমস্ত চ্যানেলের অনুষ্ঠান খুব সহজেই মানুষ শুনতে পারে। স্মার্টফোনে রেডিও সুবিধা থাকাতে এফ এম রেডিও অনুষ্ঠান এর জনপ্রিয়তা এখন তুঙ্গে। কিন্তু এখনো কোন এফএম রেডিও ইংরেজি অনুষ্ঠান প্রচার করে না।

কুয়ালালামপুরে আমি যখন গাড়িতে থাকি তখন একটি ইংরেজি এফএম রেডিও চালু করে শুনতে থাকি। এতে খবর ,টকশো, বিভিন্ন ধরনের আলোচনা সব সময় চলতে থাকে। ফলে এখানকার অনেক কিছুই আমি দ্রুত জেনে ফেলি। এটা সম্ভব হয়েছে একমাত্র সহজলভ্য ইংরেজি এফএম রেডিও অনুষ্ঠান এর কারণে।

বর্তমান যুগ হচ্ছে অবাধ তথ্য প্রবাহের যুগ। প্রতিযোগিতামূলক এই পৃথিবীতে অবাধ তথ্যপ্রবাহ উন্মুক্ত করার মাধ্যমে অনেক দূর এগিয়ে যাওয়া সম্ভব । বেতার টিভিকে কেবল বাংলা ভাষার মাধ্যমে সীমাবদ্ধ না রেখে ইংরেজি অনুষ্ঠানে চালু করা দরকার।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০১৯ বিকাল ৪:৫৬

পথিক প্রত্যয় বলেছেন: বাংলা চ্যানেল রাম সাম যদু মধু নিয়ে ব্যস্ত ।

১৬ ই মে, ২০১৯ বিকাল ৫:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানসম্মত অনুষ্ঠান ও অবাধ তথ্যপ্রবাহ করার দরকার আছে। সেই জন্যই ইংরেজি চ্যানেল দরকার। বাংলা ভাষার মর্যাদা বৃদ্ধির জন্য হলেও ইংরেজি চ্যানেল প্রয়োজন।

পড়েছেন জেনে খুশি হলাম। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকুন সবসময় ।আপনার জন্য শুভকামনা।

২| ১৬ ই মে, ২০১৯ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে ইংরেজী চ্যানেল বাড়ানোর দরকার; সাথে সাথে হিন্দি চ্যানেল বন্ধ করার দরকার।

১৭ ই মে, ২০১৯ রাত ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি সঠিক বলেছেন। আমাদের জ্ঞানের জগতে প্রবেশ করা ও তাকে বিচরণ করার দরকার আছে। সেখানে প্রবেশ করতে হলে ইংরেজি ভাষার আর কোন বিকল্প নেই। ইংরেজি ভাষা ব্যতীত জ্ঞানের মহাসাগরে প্রবেশ করা প্রায় অসম্ভব।এটা আমরা যত দ্রুত বুঝতে পারব ততই আমাদের সামনে পথ খুলে যাবে।

পাঠ করার জন্য ও মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।







তে প্রবেশ করা বউ তাকে বিচরণ করা দরকার

৩| ১৬ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৩

রাকু হাসান বলেছেন:

হুম একমত । আপনার পোস্টের বিভিন্নতা পেলাম ।

১৭ ই মে, ২০১৯ রাত ৯:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ইংরেজি ভাষা ব্যতীত জ্ঞানের মহাসাগরে প্রবেশ করার দিকে কোন উপায় আমার জানা নেই। এমনকি অন্য একটি ভাষা জানতে চাইলেও ইংরেজির মাধ্যমেই তা করতে হবে।

পাঠ ও মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়। জীবন হোক সুন্দর।

৪| ১৬ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৩

রাজীব নুর বলেছেন: ইংরেজী ভাষার বেতার বা টিভি চ্যানেল না থাকলে এগুলোতে কিন্তু ইংরেজী সংবাদ প্রচার করা হয়।

১৭ ই মে, ২০১৯ রাত ৯:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সার্বক্ষণিক ইংরেজি চ্যানেল দরকার। পাঁচ সাত মিনিটের যে খবর প্রচার করা হয় তা অনেকটাই কৃত্রিমতায় ভরা। যিনি খবর পড়েন তার উচ্চারণ ঠিক হয়না।

৫| ১৬ ই মে, ২০১৯ রাত ৮:০৫

সাহিনুর বলেছেন: হ্যা সময়ের সাথে তাল মিলিয়ে চলতে গেলে এটা দরকার।

১৮ ই মে, ২০১৯ সকাল ৮:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অবশ্যই দরকার। ইংরেজি ভাষা ব্যতীত আপনি উচ্চ শিক্ষা গ্রহণের কথা চিন্তাও করতে পারবেন না। বাংলা নোট ফুঠ পড়ে হয়তো দেশের কোন বিশ্ববিদ্যালয় থেকে পাশ করতে পারবেন। কিন্তু সত্যি কারের জ্ঞান অর্জন করতে পারবেন না শিক্ষিত হতে পারবে না। তাই সবার দরকার ইংরেজি চর্চা করা।

মন্তব্য করার জন্য ধন্যবাদ । ভালো থাকুন। সুন্দর থাকুন । আনন্দে থাকুন।

৬| ১৬ ই মে, ২০১৯ রাত ৯:৩০

ব্লগার_প্রান্ত বলেছেন: বাঙালি ইংরেজিতে পারদর্শী না হওয়া পর্যন্ত, অদক্ষ ও বেকুব থাকবে।

১৯ শে মে, ২০১৯ সকাল ৭:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বর্তমান সময়ে ইংরেজি শিক্ষার কোন বিকল্প নেই। বিশ্বায়নের এই যুগে ঘরে আবদ্ধ থাকার সুযোগ নেই। আই গানের মহা সাগরে অবগাহন করতে চাইলে ইংরেজি অবশ্যই করতে হবে বুঝতে হবে জানতে হবে।

৭| ১৭ ই মে, ২০১৯ রাত ৩:৪০

মাহমুদুর রহমান বলেছেন: আপনার চিন্তাভাবনাকে আমি সম্মান করি।

১৯ শে মে, ২০১৯ সকাল ৭:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমি খুব সম্মানিত বোধ করছি। আপনার প্রতি আমার সীমাহীন কৃতজ্ঞতা।

৮| ১৭ ই মে, ২০১৯ রাত ৯:৪৮

আর্কিওপটেরিক্স বলেছেন: হক কথা.....

১৯ শে মে, ২০১৯ সকাল ৭:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভালো থাকুন সবসময়।

৯| ২০ শে মে, ২০১৯ রাত ৯:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আজকাল পাঠক পাওয়া বড়ই কঠিন হয়ে দাঁড়িয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.