নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মাহাথিরকে সরিয়ে দিয়ে চেয়ারম্যান হলেন তিনি

০৫ ই জুন, ২০২০ বিকাল ৩:১৭


মালয়েশিয়ার ইতিহাসে সর্বাধিক জনপ্রিয় নেতা সাবেক প্রধানমন্ত্রী তুন ডাক্তার মাহাথির মোহামাদ। নানান অভ্যন্তরীণ ষড়যন্ত্রের ফলে তিনি গত ফেব্রুয়ারির শেষের দিকে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে নানা রকম নাটকীয়তার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তারই দলের প্রেসিডেন্ট ও তাঁর সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মুহিদ্দিন ইয়াসিন।



ওই সময় মার্চ মাসের ৮ তারিখে সংসদ বসার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর। পরামর্শ ব্যতিরেকে সংসদ অধিবেশন বসতে পারে না বিধায় প্রধান মন্ত্রী মহোদয় সংসদ অধিবেশন পিছিয়ে দেন।

তুন মাহাথির সংসদে অনাস্থা প্রস্তাব তুলতে ব্যর্থ হন। এরপর 18 ই মে এক দিনের জন্য সংসদ অধিবেশন বসে। এই সময়ে প্রথমে প্রধানমন্ত্রী বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তুলতে আহ্বান জানিয়ে স্পিকার কে চিঠি তিনি। স্পিকার সেটি নাকচ করে দেন । পরবর্তীতে তাঁর আরেকটি চিঠি স্পিকার গ্রহণ করলেও সংসদে অনাস্থা নিয়ে কোনো আলোচনা হয়নি।

পার্লামেন্টের সংক্ষিপ্ততম ওই অধিবেশনে মাহাথির মোহামাদ সরকারী দলের আসনে না বসে বিরোধী দলের আসনে বসেন। কাকে অনুসরণ করেন আরো বেশ কয়েকজন সরকারদলীয় সংসদ সদস্য।

তখনই তাদেরকে দল থেকে বহিষ্কার করেন প্রধানমন্ত্রী তানশ্রী মুহিদ্দিন ইয়াসিন। গতকাল রাতে মাহাথির এর নিজ হাতে গড়া দল বারসাতূ এর সুপ্রিম কাউন্সিল এর বিশেষ জরুরী সভা অনুষ্ঠিত হয়। ওই সময় পার্টির চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহামাদ ও অপর চার জনকে দল থেকে চূড়ান্তভাবে বহিষ্কার করা হয়।

দলের প্রেসিডেন্ট ও সরকারের প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন।

উল্লেখ করা যেতে পারে যে, স্বাধীনতার পর থেকেই মালয়েশিয়াতে ক্ষমতায় ছিল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন ও তার নেতৃত্বাধীন বারিসান নেশনাল জোট। এই দল ও জোটের প্রার্থী হিসেবে মাহাথির প্রায় ২৩ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

একই জোটের প্রধানমন্ত্রী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক। তাঁর বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ তুলে ২০১৫ সালে রাজনীতিতে সক্রিয় হন সাবেক প্রধানমন্ত্রী ভারতের প্রথম তিনি নতুন একটি দল গঠন করেন। সেই দলের নাম হচ্ছে parti pribumi bersatu Malaysia সংক্ষেপে Bersatu নামে পরিচিত। এই দলের চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন। দলের প্রেসিডেন্ট করা হয় নাজিবের সাবেক উপ-প্রধানমন্ত্রী তানশ্রী মুহিদ্দিন ইয়াসিনকে।

এখন মাহাথির নিজ দলেই অপাংক্তেয় হয়ে গেছেন। রাজনীতি আসলেই খুব নোংরা জিনিস। বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া রাজনীতি ।


মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৪

পদ্মপুকুর বলেছেন: মালয়েশিয়ায় যাওয়া বাংলােদেশীদের কেউ কি এই দলে যোগ দিয়েছে? না হলে এরকম বাংলাদেশী বাংলাদেশী গন্ধ পাওয়া যাচ্ছে ক্যান?

০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জন্ম সূত্রে যুগ যুগ ধরে মালয়েশিয়ান না হলে এই দলে যোগ দেওয়া যায় না। ভূমিপূত্রা অর্থাৎ অরিজিনাল মালয়েশিয়ান না হলে এই দলের সদস্য হতে পারবেন না কেউ। অন্য কেউ যোগ দিতে চাইলেও তাদেরকে বলা হবে সহযোগী সদস্য । তাদের কোনো ভোটিং পাওয়ার থাকবে না।

২| ০৫ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



ভয়ানক কান্ড, মালয়েশিয়া ভবিষ্যত ভালো নয়

০৫ ই জুন, ২০২০ বিকাল ৫:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই দেশের রাজনৈতিক নেতারা বাংলাদেশের রাজনৈতিক নেতাদের চেয়েও কয়েক ধাপ এগিয়ে । তবে বাংলাদেশের সংবিধানে একটা সুবিধা আছে 70 অনুচ্ছেদ । ফলে কোন এমপিকে সহজে কেনা যায় না। মালয়েশিয়াতে 70 অনুচ্ছেদের মতো কোন কিছু না থাকাতে এখানে সহজেই বেচাকেনা সম্ভব।

৩| ০৫ ই জুন, ২০২০ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: কেউ কেউ নিজের পায়ে নিজে কুড়াল মারে।

০৫ ই জুন, ২০২০ রাত ১০:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কে কে??

৪| ০৫ ই জুন, ২০২০ রাত ১০:৪২

নগর মানব বলেছেন: শেষ বয়সে বেইজ্জতি না হলে মনে হয় ভাল লাগে না । মাহাথিরকে তার লোকেরা ইউজ করেছে মাত্র। মাহাথির একসময় তাদের ইউজ করেছিল ।

০৫ ই জুন, ২০২০ রাত ১০:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.