নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

আমার মাধ্যমিক স্কুল জীবনের একটি ঘটনা ************************"""""""

০২ রা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৪৯


আমাদের সময় ছাত্র-ছাত্রীরা প্রাইভেট পড়া শুরু করতো সাধারণত নবম শ্রেণীতে উঠলে। এর আগেও অনেকে পড়তো। তবে তাদের সংখ্যা ছিল নিতান্তই হাতেগোনা।

নবম শ্রেণীতে উঠলে বোর্ড পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে হতো । সেই সময় থেকেই কঠিনভাবে শুরু হতো এসএসসি পরীক্ষায় ভালো করার জন্য প্রস্তুতি । এই প্রস্তুতির সহায়ক হিসেবে স্কুলের সেরা শিক্ষকদের কাছে ব্যাচে প্রাইভেট পড়াটাই ছিল একটি প্রধান অস্ত্র ।

তবে অভিভাবকদের আর্থিক স্বচ্ছলতার উপর নির্ভর করে এটা করা সম্ভব ছিল । কেননা গ্রামের স্কুলের ক্ষেত্রে দেখা যেত বেশিরভাগ অভিভাবকেরই অতিরিক্ত অর্থ খরচ করার সামর্থ্য ছিল না।

ফলে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও স্যারদের কাছে প্রাইভেট পড়তে পারতো না । এরকম অনেক ঘটনার মধ্যে আমি নিজেও একটা ঘটনার সাক্ষী ।

আমি ছাত্র হিসেবে মোটামুটি মানের ছিলাম। নবম শ্রেণীতে ওঠার পরে সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিলাম যে বিজ্ঞান বিভাগে পড়বো। এই সিদ্ধান্তটা এখন আমার কাছে মনে হচ্ছে জীবনের অন্যতম একটা ভুল সিদ্ধান্ত ছিল ।

আমার উচিত ছিল মানবিক বিভাগে পড়া । মানবিক বিভাগে পড়লে হয়তো আমার জীবনের ইতিহাসটা অন্যদিকে মোড় নিতে পারতো ।

সে যাই হোক । যে বিষয়ের উপর বলছিলাম । আমাদের ক্লাসে যারা মোটামুটি আর্থিকভাবে স্বচ্ছল ছিল তারা সাধারণত দুইজন স্যারের কাছে পড়ার জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়তো । একজনের নাম ছিল বাবু সুধীরচন্দ্র পাল । আরেকজনের নাম ছিল আব্দুস সালাম বেপারী।

আব্দুস সালাম বেপারী একজন বিএসসি টিচার ছিলেন। সেই আমলে গ্রামের স্কুলগুলোতে বিএসসি টিচারদের আলাদা একটা সুনাম ও মূল্যায়ন ছিল । এই কারণে সাইন্সের ছাত্রদের অনেকরই আগ্রহ থাকতো বিএসসি স্যারদের কাছে প্রাইভেট পড়া । আমাদের স্কুলের বাবু সুবীর চন্দ্র পাল বিএসি টিচার ছিলেন না। অন্য দিকে আব্দুস সালাম ছিলেন বিএসসি টিচার । আমরা যখন নবম শ্রেণীতে পড়তাম তখন উনাদের কাছে ব্যাচে প্রাইভেট পড়লে প্রতি মাসে উনাদেরকে দিতে হতো নবম শ্রেণীতে থাকাকালীন ১০০ টাকা করে আর দশম শ্রেণীতে উঠলে ১৫০ টাকা করে ।


এতদিন পর আমার কাছে মনে হচ্ছে এই টাকাটা হয়তো খুব বেশি ছিল না । কিন্তু তারপরেও আমাদের অনেক অভিভাবকেরই এটা বহন করার মত সামর্থ্য ছিল না ।

সে যাই হোক একদিন বারান্দায় সুধীর স্যার আমাকে ডাক দিলেন, এই শুনে যা ।

আমি খুব দ্রুত ওনার কাছে গিয়ে আদাব দিয়ে দাঁড়িয়ে রইলাম। উনি বললেন, আমার কাছে পড়তে আসিস না কেন? আগামীকাল থেকে পড়তে আসিস।

আমি চুপ করে রইলাম । আসল ঘটনা তো উনাকে খুলে বলা যাবে না। টপ সিক্রেট।

একেই ঘটনা অন্য আরেকদিন ঘটল । আব্দুস সালাম বেপারী স্যার আমাকে ডাক দিলেন। বললেন, এই শুনে যা ‌ আমার কাছে পড়তে আসিস না কেন?
আগামীকাল থেকে পড়তে আসবি।

আমি তার কাছেও নিরবে দাঁড়িয়ে রইলাম । উনি কিছু বুঝতে পারলেন কিনা জানিনা।

সে যাই হোক । আসলে আমার বাবার সমর্থ্য ছিল না । কেননা আমরা ছিলাম অনেকগুলো ভাই বোন। তাদের পড়াশোনার খরচ চালানোর মত আর্থিক অবস্থা উনার ছিল না।

সেই কারণে আমার আর উনাদের দুজনের কারো কাছে পড়তে যাওয়া হয়নি । ফলশ্রুতিতে যা হবার তাই হয়েছিল । আমি ক্রমেই উনাদের ক্লাসের বাকি সবার চেয়ে ফলাফল খারাপ করতে থাকলাম ।

যার চূড়ান্ত প্রতিফলন দেখা গেল ফাইনাল পরীক্ষার রেজাল্টে। ফাইনাল পরীক্ষায় আমার সহপাঠীদের কেউ কেউ স্টার মার্ক পেলেও আমার জন্য ৭০% হয়ে উঠল নিতান্তই কঠিন । উত্তম ফলাফলের তালিকায় আমার নাম ছিল না ।

এতদিন পরে আমি বুঝতে পারলাম ঘটনাটা এবং আমার খুবই আফসোস হতে থাকলো ।।

সেই সময় আমাদের স্কুলের ব্যবস্থাপনা কমিটিতে সিরাজ ভাই নামে একজন ছিলেন । যিনি ছিলেন অত্যন্ত অমায়িক ও বিদ্যানুরাগী ব্যক্তি ।

একদিন তার সাথে আমি এই ব্যাপারটা নিয়ে কথা বললাম। উনি আমাকে বললেন , এরকম হলে তো ক্লাসের সবাইকেই ফ্রি স্টুডেন্টশিপ দিতে হতো। সবাইকে সেটা দিলে স্কুল চলতো
কিভাবে?

আমি বললাম, সিরাজ ভাই, আমি আসলে সেটা বলতে চাইনি । আমি বলতে চেয়েছি যাদের একটু ভালো ফলাফল করার সম্ভাবনা আছে তাদেরকে কোন না কোন ভাবে একটা আয়ের সুযোগ করে দেয়া যাতে তারা প্রাইভেট পড়তে পারে। যেমন- যারা মোটামুটি ভালো ছাত্র তারা কারো ছেলেমেয়েদেরকে পড়াতে পারতো এবং সেখান থেকে হয়তো মাসে দেড়শ,দুশ টাকা ইনকাম করতে পারতো । সেই ইনকামের টাকা দিয়ে তারা ব্যাচে পড়তে পারতো।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: টাকার অভাবে আমারও প্রাইভেট পড়ার সুযোগ ছিল না। শেষদিকে কয়েকমাস পড়েছিলাম।

০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনিতো তবু বেশ কয়েক মাস পড়ার সুযোগ পেয়েছিলেন ।
আমি একদিনও পড়ার সুযোগ পাইনি।
আমার অবস্থা চিন্তা করেন । তাহলে কিভাবে সাইন্স বিভাগে একা একা কোর্স সম্পন্ন করা যায়।
এটা নিতান্তই কঠিন একটি কাজ ছিল । সেই কঠিন কাজে আমি অর্ধেকও সফল হতে পারিনি ।
আফসোস!

২| ০২ রা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৪

বাকপ্রবাস বলেছেন: স্কুল শেষ ব্যাঞ্চটায় বসলে স্যারকে এড়িয়ে থাকা যায় চেষ্টা থাকতো সেকানে বসার। সেই মানের ছাত্র ছিলাম। টিউশনি পড়ার সামর্থ ছিলনা। নোট বই কিনে পড়তাম, পপি গাইড বেশ পপুলার ছিল।
ভাল ষ্টুডেন্ট হবার আনন্দ কখনো পাইনি। একবার পেয়েছিলাম শেষ মুহুর্তে। এবং উপলব্ধি করেছিলাম ভাল স্টুডেন্ট হবার আনন্দই আলাদা।
জিকু স্যার এখন জজ নিশ্চয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে পড়তেন। হোষ্টেলে থাকতেন, তখন শিবির দখলে, তিনি শিবির পছন্দ করতেননা, হলে থাকাটা ঝামেলা হয়ে উঠলে লজিং থাকার মনস্থ করলেন, কারন উনার এক বন্ধু নিশ্চয়তা দিয়েছে যে পরিবারে থাকবে সেটা অন্যরকম একটা পরিবার।
জিকু স্যার ট্রায়াল মারতে আসল আমাদের ঘরে, কেমন দেখবে, ভাল লাগলে থাকবে। থেকেই গেলেন। আমি থেকে আমার নিচের দিকের সবাইকে অন্য মাত্রায় চেন্জ করে দিলেন।
আমি নমব শ্রেণীতে তখন। আমাকে বললেন গণিত বই রেখে দাও, অষ্টশ শ্রেণীতে ছোট ভাই, তার বইটা ধরিয়ে দিল, বললেন আগে এটা শেষ কর, তায় করলাম, ওটা শেষ করে নবম ধরলাম।
ওনি বলতেন, লেখা পড়া আনন্দের বিষয়, একবার প্রেমে পড়লে ছুটতে পারবেনা, অবশেষে তায় হলো।
দশম শেণেীতে আমার রোল হল এগার। এই প্রথম ভাল ছাত্রের তকমা পেলাম এবং কনফিডেন্স পেলাম। জিকু স্যার আমাকে স্কুলের পড়ার সাথে তাল না মিলিয়ে উনি বেসিক ধরে এগুলেন, উনিই আমার স্কুল হয়ে উঠলেন।

০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনার ইতিহাসটা শুনে ভালো লাগলো।
তবু আপনার পড়াশুনা দেখিয়ে দেওয়ার জন্য একজন যোগ্য শিক্ষক ছিলেন । যিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক
। এটা একটা বিরাট সৌভাগ্য। এই সৌভাগ্য সবার হয় না ।
সেই অর্থে আপনি একজন ভাগ্যবান।

৩| ০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: লেখাপড়ার পেছনে বেশি টাকা খরচ হয়। এই টাকা কে ইনভেস্ট মনে করতে হবে।
যতগুড় তত মিষ্টি।

০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


কথা সত্য। এবং সেটা সবাই মনে হয় জানে। কিন্তু মূল সমস্যা যেটা সেটা হচ্ছে অভিভাবকের হাতে নগদ টাকা থাকতে হবে। টাকা না থাকলে তারা খরচ চালাবে কি করে ?
আমাদের সময় গ্রামের অধিকাংশ অভিভাবকের সেই পরিমাণ টাকা ছিল না যে পরিমাণ টাকা দিয়ে বিভিন্ন জায়গায় ব্যাচে পড়ানো সম্ভব

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৫

রাজীব নুর বলেছেন: বড় ভাই আপনি কেমন আছেন?

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ভাইয়া, স্বাস্থ্যের অবস্থা খুব একটা ভালো না।
বেঁচে আছি আসলে মনের জোরে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.