নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

জিন্নাহ সাহেব একটা গাধা ছিল! ****************************

১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৭:২২

ভাষার মাস এলেই আমার কাছে কেন জানি না মনে হয়, পাকিস্তানের গভর্নর জেনারেল মুহাম্মদ আলী জিন্নাহ সাহেব একটি গাধা ছিল। তাও উঁচু মাপের কোন গাধা নয়। খুবই নীচুস্তরের হ্যাবলা টাইপ গাধা।

গাধার গাধা না হলে সদ্য স্বাধীন একটি দেশে ভাষা নিয়ে কেউ ক্যাচাল লাগায়। সে লাগিয়েছিল এবং ইচ্ছা করে লাগিয়েছিল।


কার্জন হলের ওই গুরু গম্ভীর অনুষ্ঠানে অংশগ্রহণরত ছাত্ররা তবু মুখে মানিনা মানিনা বলে প্রতিবাদ করেছিল। আমার তো মনে হয় তোর কপাল লক্ষ্য করে জুতা ছুড়ে মারা উচিত ছিল ।

ধর্ম ভিত্তিক রাষ্ট ছিল পাকিস্তান। কালচার বা ভাষা ভিত্তিক কোন রাষ্ট্র নয়। ফলে এ রাষ্ট্রটি নানান কারণেই অদ্ভুত ছিল। একটি রাস্টের দুইটি টুকরা। মাঝে খানে প্রায় দেড় হাজার মাইলের ব্যাবধান। এই রাষ্ট্র কখনোই টিকতো না।

পূর্ব বাংলার ভাষা ছিল বাংলা। আর পাকিস্তানের প্রদেশেগুলোতেও একাধিক ভাষা। সুতরাং রাষ্ট্র ভাষা নিয়ে জিন্নাহ সাহেব এর " একমাত্র উর্দুই হবে পাকিস্তানের এক মাত্র রাষ্ট্র ভাষা " একটি গাধাসুলভ কথা ছাড়া অন্য কিছু নয়।

তিনি যেটা করতে পারতেন সেটা হলো - তিনি একটি আপোষমূলক প্রস্তাব দিতে পারতেন। যেমন - তিনি একটি কমন বা সাধারণ ভাষার প্রস্তাব দিতে পারতেন। সেটা ইংরেজি হতে পারে। বাকি ভাষাগুলো হতে পারতো জনসংখ্যার অনুপাতে। যেমন- বাংলাভাষী লোক সংখ্যা বেশী হলে প্রথম জাতীয় ভাষা হতে পারতো বাংলা। উর্দুভাষী লোকসংখ্যা দ্বিতীয় হলে উর্দু হতে পারতো দ্বিতীয় রাষ্ট্র ভাষা। রাষ্ট্রীয় কাজ চালানোর জন্য কমন ভাষা থাকলে দেশটি টিকে যেতে পারতো। জনগণেরও কল্যাণ হতে পারতো।

শ্রীলংকার কথা এ প্রসংগে বলা যেতে পারে। সেখানে বেশীর ভাগ মানুষ সিনহালা ভাষায় কথা বলে। এরপর তামিল ভাষীদের স্থান । সেখানে কমন ভাষা হিসাবে ইংরেজি খুব গুরুত্বের সাথে প্রতিষ্ঠিত হয়েছে। এমনকি বেশীর ভাগ সংসদ সদস্য সেখানে সংসদের অধিবেশনে ইংরেজিতে ডিবেট করেন। সরকারী যে কোন ফরমে তিনটি ভাষা ব্যবহা্র করা হয়। রাষ্ট্রীয় টেলিফোন সহ সব ধরনের মোবাইল ফোন ও দপ্তরে তিনটি ভাষার অপশন আছে। তারা সব চেয়ে উল্লেখযোগ্য যে কাজটি করেছে তা হলো- তাদের জাতীয় সঙ্গীতের তামিল সংস্করণ তৈরী করেছে যাতে তামিল জনগণ তা গাইতে পারে।

আর আমাদের এখানে ঠিক তার উল্টো। জিন্নাহ সাহেব ভাষা চাপিয়ে দিতে গিয়ে তার সাধের পাকিস্তানের গোড়া কেটে আগায় পানি ঢালার চেষ্টা করেছিলেন।

বাংলা অনেক সুন্দর একটি ভাষা। কথা বললে বাংলায় বলুন। বিশুদ্ধ বাংলা বলুন। বাংলা আমার ভাষা। বাংলা আমার দেশ।

পৃথিবীতে ভাষার নাম দিয়ে কয়টা দেশ আছে? খুব বেশী নেই বলেই আমার মনে হয়। তবে শুদ্ধ বাংলা ভাষা চর্চার সাথে সাথে আন্তর্জাতিক পরিমন্ডলে যোগাযোগ ও উচ্চ শিক্ষার জন্য ইংরেজি ভাষার সঠিক চর্চা করাও খুব জরুরি। উচ্চ শিক্ষা বেশীর ভাগ ক্ষেত্রেই ইংরেজিতে করা উচিত। তাতে করে বিশাল জ্ঞানের জগতে বিচরণ করতে সুবিধা হবে।

সম্ভব হলে সব ক্লাসেই গণিত ও বিজ্ঞান বিষয়ক বই গুলো ইংরেজিতে পড়ানো উচিত।

ভাষার মাসে ভাষা শহীদ ও ভাষা সংগ্রামীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।

শহীদ স্মৃতি অমর হোক। বাংলা ভাষা ও বাংলাদেশ চিরজীবী হোক।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:০৪

সোনাগাজী বলেছেন:



আপনার অনুধাবনটা সঠিক, কলোনী থেকে বের হওয়ার সাথে সাথে ভাষা নিয়ে ব্যস্ত হওয়ার দরকার ছিলো না; দরকার ছিলো, মানুষকে দেশের অর্থনীতি ও উন্নয়নে সম্পৃক্ত করা।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বেঙ্গল প্রেসিডেন্সির সমগ্র এলাকা নিয়ে একটি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া উচিত ছিল ওই সময়কার নেতাদের ।
কিন্তু তারা সেটা না করে বাংলাদেশের খেয়ে পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলন শুরু করে দিয়েছিলেন।
দুঃখজনক ব্যাপার হচ্ছে, শেরে বাংলা এ কে ফজলুল হক লাহোর প্রস্তাবের মাধ্যমে পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলনের সূচনা করেন।
আফসোস!

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: শিক্ষার মাধ্যম বিদেশী ভাষা হওয়া ঠিক নয়। বিদেশী ভাষা আলাদাভাবেই শিখে নেওয়া ভালো।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমাদের মত সাবেক ব্রিটিশ কলোনীভুক্ত দেশের উচ্চশিক্ষা বিশেষ করে কারিগরি শিক্ষার মাধ্যম ইংরেজি হওয়াটাই উচিত।
না হলে জ্ঞান-বিজ্ঞানের চর্চার ক্ষেত্রে বিশ্বের থেকে অনেক বেশি পিছিয়ে থাকবে ।
যেটা এই আমলের অনেক ছাত্রছাত্রীরা বুঝতে পারে না।
আফসোস!

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:০৬

রাজীব নুর বলেছেন: গাধা নয়। জিন্নাহ ছিলো শয়তান।
ইচ্ছা করে ক্যাচাল লাগিয়ে দিলো। এই শয়তানকে পাকিস্তানীরা ওদের জাতির পিতা মনে করে। পাকিস্তনাএর টাকাতে জিন্নাহর ছবি।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বাংলা ভাষা পৃথিবীর অন্যতম একটি সেরা ভাষা ।
এই ভাষার উপর অপমান সূচক আঘাত হেনেছিল যে লোক সেই লোককে অবশ্যই আমি ভালো বলতে পারি না।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৫

কামাল১৮ বলেছেন: জিন্না নেহেরু এরা মনে প্রানে সেকুলার ছিলো।দুজনই ছিলো কংগ্রেসের নেতা।জিন্না নামাজ পড়তে জানতো না।লিয়াকত আলী গংদের পাল্লায় পরে তার এই দশা হয়।সাথে ছিলো কংগ্রেসের সভাপতি হতে না পারায় নেহেরুর সাথে তার দ্বন্দ্ব । এই সুযোগ নেয় লিয়াকত আলী গংরা।তারা কট্টর মুসলমান ছিলো।রাষ্ট্র ভাষা উর্দু করার পিছনে বাংলার মুসলিম লীগের নেতারাও দায়ী।জিন্না গাধা হলে তাদের কি বলবেন।যারা বাঙ্গালী হয়ে উর্দুকে সমর্থন করে ছিলো।
জিন্নাহ মনেপ্রাণে ভারত ভাগ চান নি।কিন্তু যখন দেখলে, ভারতের প্রধান মন্ত্রী হওয়া তা পক্ষে সম্ভব না।তখন মুসলীম লীগে যোগদান করেন।গান্ধী ছবিটা দেখলে কিছুটা আন্দাজ করতে পারবেন।
গান্ধী নিজেও ভারত ভাগ চাননি।কিন্তু ক্যালকাটা কিলিংয়ের পর গান্ধী আশা ছেড়ে দেন।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তখনকার মনস্তাত্বিক অবস্থা বিচার করলে, পশ্চিম পাকিস্তানীরা সব দিক দিয়ে পূর্ব পাকিস্তানীদের চেয়ে এগিয়ে ছিল। দেশ ভাগ-এর ক্ষেত্রে বাঙালীদের বড় ভূমিকা থাকলেও সেটা তারা প্রকাশ্যে মানতে চাইত না। বেকুবে ভেজালটা করেছে পূর্ব পাকিস্তানে এসে ঘোষণা দেয়ায়। পশ্চিম পাকিস্তান থেকে ঘোষণা দিলে দেখা যেত, আমাদের পূর্বপুরুষরাই সেটাকে বাস্তবায়ন করত...

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৭

বাউন্ডেলে বলেছেন: জিন্না ছিলো জঘন্য মানসিকতার একজন সাম্প্রদায়িক ব্যাক্তি । পশ্চিম বাংলার বাঙ্গালীদের সাথে শুধু মাত্র ধর্মীয় ও ভৌগলিক বিভক্তিতে মনকে আশ্বস্ত করতে পারছিলো না। চাচ্ছিল ভাষাগত পার্থক্যটাও। কিন্তু “বিধি বাম”- ভালোর সাথে খারাপদের একসাথে থাকাটা আল্লাহ পছন্দ করেন না। পরিনতিতে আমাদের স্বাধীনতা প্রাপ্তি।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০৩

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: ঠিক বলেছেন। শুধু গাধা না, জিন্নাহ্ খবিস্‌ ছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.