নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

একমাত্র গাছই আমাদের সাথে বেইমানী করে না। ***************************

২৪ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪৫

আপনি কি শহরে বাস করেন? কিংবা গ্রামে? আপনি যে এলাকায় বসবাস করেন সে এলাকায় কি প্রচুর পরিমাণে গাছপালা আছে? নাকি একেবারেই গাছপালা নেই?

আপনাদের এলাকায় কোন গাছ নাই এটা কোন আনন্দের কথা নয়। যে কোন এলাকাতেই মানুষকে সুন্দরভাবে বেঁচে থাকার জন্য প্রচুর পরিমাণে গাছ থাকতে হবে। সেটা হতে পারে কাঠের গাছ, ফলের গাছ, ফুলের গাছ, কিংবা মিশ্র প্রকৃতির গাছ । গাছ ছাড়া জীবনের চিন্তা করাটাই বোকামি ।



ঢাকা শহরে কয়টি গাছ আছে? পুরো বাংলাদেশে কতগুলো গাছ আছে?

দেশে মানুষ আছে প্রায় ২০ কোটি। জন প্রতি ১০ টি গাছ থাকলেও দেশে ২০০ কোটির উপর বৃক্ষ থাকা উচিত। মনে রাখতে হবে, আমাদের অকৃত্রিম বন্ধু গাছ। গাছ লাগাতে হবে মন থেকে, হ্রদয় থেকে । গাছের যত্ন নিতে হবে প্রাণ খুলে। গাছকে বাঁচিয়ে রাখতে হবে আমাদের সকলের স্বার্থে।

বাংলাদেশের আবহাওয়াগত বৈচিত্র যেন হারিয়ে যাচ্ছে। সারাদেশে চলছে দারুণ খরা। কোন বৃষ্টি নেই। চারিদিকে যেন একটু বৃষ্টির জন্য হাহাকার। মানুষ প্রচন্ড গরমে যেন হাসফাস করছে। আমরা কি জানি, গাছের সংখ্যা কমে যাওয়াও এর একটি প্রধান কারণ। রাজধানী ঢাকা শহরে কয়টা গাছ আছে? কতগুলো গাছ থাকা উচিত ছিল? জানি, আমার প্রশ্নের জবাব সবারই জানা।

আমরা অনেকেই জানি, যে, দেশের মোট আয়তনের কম পক্ষে ২৫% এলাকা বৃক্ষ দ্বারা আচ্ছাদিত থাকা প্রয়োজন। আমাদের দেশে তা নেই অনেক আগে থেকেই।প্রাকৃতিক বনাঞ্চল তো উজার হয়েছে মানুষের তৈরী সামাজিক নবায়ানের দশা ও বেহাল।

আমাদের দেশে একটা অলিখিত প্রবচন আছেঃ: কাট গাছ দামে বেচ। তাই মানুষ গাছ কাটতেই বেশী আনন্দ পায়, গাছ লাগাতে তাদের আনন্দ কম। তারা জানে না যে, তারা যে গাছগুলো কেটে ফেলছেন এগুলো কোন এক সময় কেউ লাগিয়েছিল। অনেক দিন ফল দেয়ার পর তাদের কোপানলে পড়ে তারা কাটা পড়ছে।তাই আবার গাছ লাগাতে হবে। নইলে শূণ্যস্থান পূরণ করা সম্ভব হবেনা।

আমি যেটা মনে করি তা হচ্ছেঃ কেউ যদি একটা গাছ কাটে সেই জায়গায় সাথে সাথেই আরেকটি গাছ লাগানো উচিত। কেবল লাগালেই হবে না। সাথে সাথে তার পরিচর্যাও করতে হবে। কিন্তু আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বেশকিছু গাছ লাগানো হয় । কিন্তু সেগুলোর যত্ন নেয়া হয় না। কিংবা যত্ন নেয়া প্রয়োজন মনে করা হয়না। অযত্নে আর অবহেলায় সেই ঢাকঠোল পিটিয়ে লাগানো গাছের চারাগুলো অকালেই মারা যায়।

বর্ষা মৌসুমে গাছ লাগালে গাছ সহজেই বাঁচে। মাস কয়েক পরেই আমাদের সামনে বর্ষা আসছে । তাই আসুন, আমরা ২০ কোটি মানুষ কম পক্ষে একটি গাছ লাগাই আর তার যত্ন নিই। মনে রাখতে হবে, এক একটি গাছ যেন এক একটি প্রাণ। এই সব প্রাণের যত্ন নিতে হবে মন খুলে। গাছগুলো অক্সিজেনের কারখানা হিসাবে বাতাসে দেবে নির্মল অক্সিজেন। গাছ দেবে সুস্বাদু ফল। ভেজাল মুক্ত ফল খেতে চাইলে বাড়িতে অবশ্যই ফলের গাছ লাগাতে হবে।

আর একটি কথা। আজ আমরা যে সব গাছের ফল খাচ্ছি সেগুলো অনেক আগে আমাদের বাবা-মা লাগিয়েছেন। আমরা সেব গাছের ফল খাচ্ছি। ছায়া পাচ্ছি। এখন আমরা যদি গাছ না লাগাই তাহলে আমাদের সন্তানেরা কি খাবে? তারা কোথায় ছায়া পাবে? তাদের প্রতি আসুন, আমরা এক মহান দায়িত্ব পালন করি। গাছ লাগাই, গাছের যত্ন নিই। অনেক রক্তের বিনিময়ে পাওয়া আমাদের এই বাংলাদেশ। আসুন, একে আবারো সুজলা-সুফলা, শস্য-শ্যামলা করে তুলি।

আমি এক জন নাদান মানুষ। গাছের জন্য আমার সীমাহীন মমতা রয়েছে। রয়েছে নিদারুণ ভালোবাসা। কেউ গাছ কাটলে আমার কষ্ট লাগে। কেউ গাছের ডাল ভাঙ্গলে আমার কষ্ট লাগে। আমার মন চায় এই শহরটাকে গাছ লাগিয়ে ভরে দিই। পুরো বাংলাদেশের প্রতিটি পতিত জায়গায়, রাস্তার ধারে, নদীর পাড়ে, বিলের ধারে গাছ লাগিয়ে ভরে দিই। গাছের জন্য আমার অনেক মায়া লাগে। আমি গাছকে ভালোবাসি।

তাই এখনো সময় রয়েছে পৃথিবীটাকে বাঁচাতে চাইলে, সুন্দর একটা বাংলাদেশ গড়তে চাইলে, সবুজ একটা ঢাকা শহর দেখতে চাইলে এলাকায় যে পরিমাণ মানুষ আছে তার দ্বিগুণ পরিমাণ গাছ লাগান ও বাঁচিয়ে রাখুন ।
বেঁচে থাকার জন্য অক্সিজেন দেবে, ছায়া দেবে, ফল দেবে।

একমাত্র গাছই কখনো আপনার সাথে বেইমানি করবে না।
নিশ্চিন্তে থাকুন।

গাছের জন্য আমার ভালো বাসা থাকবে চিরকাল।
আমি গাছকে ভালোবাসি।
আই লাভ ইউ, ট্রিজ!!!



মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪৮

এম ডি মুসা বলেছেন: গাছের মত বন্ধু চাই, তা পাওয়া আর সম্ভব নয়

২| ২৪ শে মার্চ, ২০২৪ সকাল ১০:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি প্রচুর গাছ লগিয়েছি। সেগুলো এখন অনেক বড়।

৩| ২৪ শে মার্চ, ২০২৪ সকাল ১০:১২

আলমগীর সরকার লিটন বলেছেন: সুন্দর বলেছেন গাছ বেইমানি করে না

৪| ২৪ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৫১

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: আমাদের শহর ও গ্রাম এখন কুত্তার বাচ্চা ফুটফুটে সুন্দর দিয়ে ভরা! গাছ থাকবে কেমনে??

৫| ২৪ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৩

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: জানি হতাশার বাণী সমাধান নয়। আমি আপনার এই সুন্দর পোস্টের জন্য টবে হলেও কিছু গাছ লাগাবো। বাড়ীর আশে পাশে গাছ লাগানোর মত যায়গা নেই।

৬| ২৪ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫১

নতুন বলেছেন: গাছ সকল প্রানীকেই পছন্দ করে।

কারন মানুষ সহ সকল প্রানীই এই বৃক্ষকুলের খাদ্য মাত্র।

সারা বিশ্বের বৃক্ষকুল সকল প্রানীদের বাচিয়ে রাখে কারন এরা বংশ বৃদ্ধি করে এবং যখন মারা যায় তখন সবাই পচে গাছের খাদ্যে পরিনত হয়।

তাই গাছেরা সকল প্রানীর জন্যই উপকারী এবং বন্ধু্।

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সুন্দর এবং সঠিক ভাবনা ।
আসলেই তো তাই ।
আমরা প্রত্যেকেই শেষ পর্যন্ত গাছের খাদ্যবস্তুতে পরিণত হবো।

৭| ২৪ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:



গাছ থেকে পড়ে পঙ্গু হলে,কাছের কেউ মারা গেলে,গাছে দড়ি দিয়ে আত্নহত্যা করলে,গাছ ভেঙে নিহত হলে -তখন গাছ মানুষের অভিশাপেে পড়ে।

৮| ২৪ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: বেশী বেশী গাছ লাগান পরিবেশ বাঁচান।

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




বাংলাদেশের প্রতিটি নাগরিকেরই উচিত প্রতি বছর কমপক্ষে দুইটা ভাল মানের কাজ লাগানো এবং সেগুলোর যত্ন করা।
গাছই আমাদের পরম বন্ধু।

৯| ২৫ শে মার্চ, ২০২৪ রাত ১২:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: সাহাবী গাছ নামক একটা গাছ আছে। আপনি কি ঐটার ইতিহাস জানেন?

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:





রূপকথা পড়তে আমার ভালো লাগে।
কিন্তু আমি রূপকথা বিশ্বাস করি না।

১০| ২৫ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২৩

রাজীব নুর বলেছেন: ঢাকার আসেপাশে কিছু জায়গা কিনুন।
তারপর মন ভরে নিজ হাতে গাছ লাগান। যত্ন নিন।

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আমি ফকিন্নি মানুষ ।
আমাকে বলছেন ঢাকার পাশে জায়গা কিনতে !
ঢাকার আশেপাশে জায়গার দাম কত জানেন?!
২ কোটি টাকা হলেও দুই কাঠা জায়গা কিনতে পারবেন না।
আফসোস!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.