নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

ভাষা শিক্ষার দুঃসাহস! ************************

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮



পঞ্চম শ্রেণীতে পড়াশোনা কালীন আমাদের বাংলা বইয়ের ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ কে নিয়ে একটা লেখা ছিল। সেখানেই প্রথম জানতে পারি, তিনি দেড় ডজন এর মত ভাষা জানেন।

এটা জানার পর ওনার প্রতি যেমন শ্রদ্ধাভক্তি ব্যাপকভাবে বেড়ে গিয়েছিল তেমনি নিজের প্রতি যতটুকু আত্মবিশ্বাস থাকা দরকার সেটা জিরোতে নেমে এসেছিল। উনিও মানুষ আমিও মানুষ । উনি দেড ডজন ভাষা অবলীলায় বলে যাচ্ছেন । আর আমি বাংলা ইংরেজি দুই ভাষা নিয়েই হিমশিম খাছি।

ভাষা শিক্ষা করাটা আসলে খুবই জটিল একটি ব্যাপার । ইংরেজি টুকটাক সামান্য পারি । এটাকে পুঁজি করে অন্য কোন একটি ভাষা শেখার চেষ্টা । সেই প্রচেষ্টার অংশ হিসেবে খুঁজে দেখলাম কোন ভাষা শেখার সহজ এবং গুরুত্বপূর্ণ ।

দেখতে পেলাম, ইংরেজি ভাষার পর পরই সব চেয়ে গুরুত্বপূর্ণ ভাষা হচ্ছে ফরাসি ভাষা । এটি জাতিসংঘ কর্তৃক স্বীকৃত ও জাতিসংঘের দ্বিতীয় অফিশিয়াল ভাষা । এই ভাষাটি শিখতে পারলে মন্দ হয় না । এছাড়াও আরও একটি সহজ তম ভাষা আছে সেটা হচ্ছে স্প্যানিশ । একে ইংরেজি ভাষার খালাতো ভাই ও বলা যেতে পারে। এ কারণে বলা যেতে পারে সেটা হচ্ছে বাংলার সাথে যে রকম হিন্দির মিল আছে ইংরেজির সাথে স্প্যানিশের তার চেয়ে অনেক বেশি মিল পাওয়া যায়।

কিন্তু মাঠে নেমে দেখলাম, এই ভাষার মতো জটিল ভাষা পৃথিবীতে মনে হয় খুব কমই আছে। তারপরেও শিল্প সাহিত্যের রাজধানী যেহেতু প্যারিস আর প্যারিসের ভাষা যেহেতু ফরাসি তাই মনে মনে সিদ্ধান্ত নিলাম, শিখলে ফরাসি ভাষাই শেখা যায় কিনা।

আরেকটি ভাষা আছে যেটা ইংরেজি ভাষা জানলে শিখতে একটু সহজ হবে সেটা হচ্ছে স্প্যানিশ ভাষা ।

স্প্যানিশ ভাষা টা মোটামুটি সহজ বলা যেতে পারে । স্প্যানিশ এর সাথে তুলনা করলে ফরাসি ভাষা কমপক্ষে ১০ গুন কঠিন ভাষা ।
তারপরও মনেপ্রাণে সিদ্ধান্ত নিয়ে ফেলেছি কমপক্ষে ১০ টা বাক্য হলেও শিখব।

যেই ভাবা সেই কাজ । তাই মোটামুটি টুকটাক কিছু হাবিজাবি শিখে ফেলেছি । আরেকটি ব্যাপার নিয়ে খুব অবাক হয়ে চিন্তা করেছি ।
শ্রী হরিনাথ দে

এই চিন্তাটা আমাদের বাংলা ভাষা অঞ্চলের তিনজন বিশিষ্ট ব্যক্তিকে নিয়ে । প্রথমজন শ্রী হরিনাথ দে । এই ভদ্রলোক অসাধারণ একজন ব্যক্তি যিনি কিনা তার মাত্র ৩৪ বছরের জীবনে ৩৪ টি ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন। অথচ এই পৃথিবীতে সর্বসাকুল্যে তিনি আয়ু পেয়েছিলেন মাত্র ৩৪ বছর। অসাধারণ এই লোকটিকে আমার কাছে কম্পিউটারের মত মনে হলো ।

ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ

বহু ভাষা শিক্ষার ক্ষেত্রে এক জন অসাধারণ ব্যক্তি ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ । তিনি অবশ্য দীর্ঘ জীবন লাভ করেছিলেন । তারপর তিনি ১৮ টি ভাষায় অত্যন্ত দক্ষতা অর্জন করেছিলেন ।

সৈয়দ মুজতবা আলী

সর্বশেষ আরেকজন ব্যক্তি তিনি হলেন সৈয়দ মুজতবা আলী। অসাধারণ এক জন সাহিত্যিক । তিনি ১২ টি ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন ।

এই তিনজন ব্যক্তিকে যখন চিন্তা করি তখনই মনে হয় উনারা যদি একই সঙ্গে এতগুলো ভাষায় দক্ষতা অর্জন করতে পারেন তাহলে আমি কেন ফরাসি আর স্প্যানিশ ভাষায় দক্ষতা অর্জন করতে পারব না ।

যেই ভাবা শেই কাজ । তাই শুরু করে দিয়েছিলাম এই দুইটি ভাষার সামান্য একটু যাতে শিখতে পারি সেই প্রচেষ্টা।

পৃথিবীতে জনসংখ্যার দিক দিয়ে মান্দারিন ভাষার একটা গুরুত্ব আছে । কিন্তু মান্দারিন শিক্ষার প্রতি আমার কোনো এক অজানা কারণে আমার কোন আগ্রহ আসে না । রোমানস ভাষার একটা সুবিধা আছে । এই ভাষাগুলো ল্যাটিন হরফে লেখা হয় বলে অন্তত অক্ষর চেনার ব্যাপারটা খুব সহজ । মান্দারিন, জাপানিজ, কোরিয়ান বা এরাবিক এই সমস্ত ভাষায় এই সুবিধাটা পাওয়া যায় না । আমাদের সময়ে সব চেয়ে বড় সুবিধা হচ্ছে, ইন্টারনেট । যেটা উপরে বর্ণিত তিনজন গুণী ব্যক্তির ছিল না। তাইএকটু চেষ্টা করলেই টুকটাক দক্ষতা অর্জন করা অবশ্যই সম্ভব হবে।

সে যাই হোক । ভাষা নিয়ে নাড়াচাড়া করার অবসরে আরো একটি জিনিস জানা গেছে । সেটা হচ্ছে আমরা বাংলা ভাষা যত সহজে বলি আসলে বাংলা ভাষা কিন্তু খুব একটা সহজ ভাষা ও নয় । যেসব প্রবাসীদের ছেলেমেয়েরা কখনো বাংলাদেশে পড়াশোনা করেনি একমাত্র তারাই জানে বাংলা ভাষা শেখানো কি কঠিন কাজ।

সে যাই হোক আমি চেষ্টা করছি টুকটাক ভাষা শিখার জন্য। অন্ততঃ শ্রী হরিনাথ দে, ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ, সৈয়দ মুজতবা আলী প্রমূখ মহান গুণীজনকে সামনে রেখে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

নিমো বলেছেন: যদি সত্যিকার অর্থেই ভাষা শিখতে চান তাহলে আগামীর ভাষা শিখুন যার নাম প্রোগ্রামিং ভাষা। আমি বাংলা, ইংরেজির পাশাপাশি বেশ কিছু প্রোগ্রামিং ভাষা শিখেছি ও শিখছি।

২| ০৫ ই এপ্রিল, ২০২৪ ভোর ৪:০৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি যাদের নাম উল্লেখ করেছেন তারা বিরাট ব্যক্তিত্ব ও স্বমহিমায় সমুজ্জ্বল। তাদেরকে অবশ্যই প্রেরণা হিসেবে দেখতে পারেন। আপনার ভাষা শিক্ষার উৎসাহকে সাধুবাদ জানাই সেই সাথে থাকছে শুভ কামনা।

আমেরিকায় পড়াশোনা করার সময় স্প্যানিশ ভাষা শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিয়েছিলাম। মিড টার্ম পরীক্ষার পর বুঝতে পারলাম আমাকে দিয়ে স্প্যানিশ ভাষা শিক্ষার কাজ হবে না, ওটা আমার জন্য নয়। ক্লাসটা ড্রপ করে দিলাম। আরেকটা বিষয় লক্ষ্য করে দেখলাম আমেরিকায় বিশাল জনগোষ্ঠী স্প্যানিশ ভাষায় কথা বললেও অফিসিয়াল কাজ-কর্মে ওটা তেমন কোন জরুরী বিষয় নয়। মনে হলো, না শিখেও ভুল কিছু করিনি। বাংলাদেশে থাকাকালীন সময়ে আমার জার্মান চাচী ও বাংলাদেশী চাচার উৎসাহে গ্যাটে ইনস্টিটিউটে গিয়ে জার্মান ভাষা অনেকটাই শেখা হয়েছিলো তবে পরবর্তীতে সেটার কোন ব্যবহার না থাকায় ওটাও হজম হয়ে গেছে। তবে "নিমো"'র মতো আমিও মনে করি প্রোগ্রামিং ভাষা জরুরী। আপাতত ওটাই আমার রুটি-রুজির ব্যবস্থাও করছে তাই ওদিকটায় আরো বেশী জোর দিচ্ছি। ধন্যবাদ।

৩| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ৮:০৮

এম ডি মুসা বলেছেন: এটা বিশ্ব ভ্রমণে সহায়তা করে - ১৮ টি জানতেন আগে জানতাম না

৪| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৪

রূপক বিধৌত সাধু বলেছেন: বাংলা আর ইংরেজির পর হিন্দি আর আরবি টুকটাক পারতাম। ভার্সিটি লাইফ পর্যন্ত ঠিকঠাক ছিল। এরপর থেকে চর্চার অভাবে ভুলে যাচ্ছি।

৫| ০৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৭

শায়মা বলেছেন: ভাষা শিক্ষা মোটেও সহজসাধ্য কাজ নহে। ভাষা শিক্ষার জন্য চাই অপরিসীম মনোবল ও লেগে থাকার ইচ্ছা।

০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আপুনি, তুমি সঠিক কথা বলেছ।
তোমার কথার উপর দিয়ে বিতর্ক করা চলে না।

৬| ০৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫০

রানার ব্লগ বলেছেন: কেনো আরবী শিখবেন না? না হলে কোন দিন শুনবেন ' ফি নারে জাহান্নামা খলেদিন '

০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আরবি ভাষা যে শিখবো না মূলত আমি কখনো আরব দেশের কোথাও যাবো না।
ধর্মীয় কারণে যেটা দরকার ছিল সেটা আসলে অনুবাদ কোরআন শরীফ পাওয়া যায় ।
অনুবাদ হাদীস শরীফ পাওয়া যায় ।
সুতরাং আরবি শেখার ব্যাপারে আমি তেমন কোন আগ্রহ বোধ করি না।

৭| ০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৬

সাইয়িদ রফিকুল হক বলেছেন: “স্প্যানিশ” খুবই সমৃদ্ধ ভাষা। আমি কিছুদিন এটা শেখার চেষ্টা করেছিলাম।

০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



অবশ্যই একটি সমৃদ্ধ ভাষা ।
ল্যাটিন আমেরিকার বেশিরভাগ দেশ শাসন করতো একসময় স্পেন নামক দেশটি ।
তাদের ভাষা সেই সমস্ত দেশে গেড়ে বসেছে ।
বর্তমানে মেক্সিকোতে পুরোটাই স্প্যানিশ ভাষা চলে ।
আমেরিকার বেশিরভাগই অন্যান্য ভাষার সাথে সাথে স্প্যানিশ ভাষাও ভালো চলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.