নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ জিন্দাবাদ+জয় বাংলা ,দেশ রক্ষায় জীবন বাঁচাতে

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ১০:৫৪

বাংলাদেশ জিন্দাবাদ+জয় বাংলা ,

কাউকে বাদ দিয়ে নয়।সবাই মিলে এই দেশটাকে সংঘর্ষ মুক্ত করতে।এটাকে আফগান হতে দেয়া যাবে না।দলের স্বার্থের আগে দেশের স্বার্থ দেখতে হবে।তাই দরকার জাতীয় ঐক্যমত।বঙ্গবন্ধুর ডাকে এ দেশ স্বাধীন হয়ে ছিল।তেমনি ভাসানী কিন্তু সবার আগে এই দেশ স্বাধীনের স্বপ্ন দেখেছিলেন।আর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান তিনি কিন্তু সেনাসদস্য হয়ে বিদ্রহ করেছিলেন সেনা আইনে যার সাজা ফাঁসি।কিসের জন্য করেছিলেন? এই দেশের জন্য।দেশের মানুষের জন্য।আমাদের জন্য জীবনের ঝুকি নিয়েছেন। সে তো আমাদের লৌহ মানব।জাতীয় বীর।খালেদা জিয়া পালিয়েছিলেন তার ছোট্ট সন্তানদের নিয়ে ।হানাদাররা তাকে খুঁজে গ্রেফতার করেছে।কতটা কষ্ট অনিরাপত্তা ভাবুন তো একবার।এটাকি আমরা তরুন রা করেছি।এতটা কষ্ট কি দেশের জন্য আমরা করতে পেরেছি।ভাবুন তো একবার।বঙ্গবন্ধু খালেদা জিয়াকে নিজের মেয়ের মত স্নেহ করতে।সেই হিসাবে খালেদা -হাসিনা পিঠাপিঠি বোন।তাদের বচসা হতেই পারে।তাই না?





স্বাধীনতার পর সময়ের প্রয়োজনে আওয়ামীলী এন্টি আওয়ামীলী দুই ধারার রাজনীতি চালু হয়েছে।গণতান্ত্রিক বিশ্বে তা দরকার আছে।নাহলে একদল একদেশ হয়ে যাবে।



আওয়ামীলীগ জনসমর্থন নিয়ে ক্ষমতায় এসেছে।খালেদা জিয়া কিন্তু দেশের সম্পদ।বলতে গেলে মহা সম্পদ।তিনি আছেন বিধায় এই সরকার চাইলেও অনেক কিছু করতে পারছেন না।এই সরকারের স্বৈরাচারের লাগাম কিন্তু খালেদা জিয়া ।আর সম্মানিত ব্লগার বন্ধুরা খালেদার দৃষ্টিতে আমাদের কর্যকলাপও যাচাই করার দরকার আছে। তারও যুক্তি থাকতে পারে।আদর্শগত অবস্থান থাকতে পারে।



আন্দোলন ব্লগাররা শুরু করেছে।সবাই কিন্তু একই কথা বলছে।এটি আওয়ামীলীগের সম্পূর্ন নিয়ন্ত্রণে চলে গেছে।যদি না ও যেয়ে থাকে এই দেশের মানুষ তাই ভাবছে।এটা আমাদের ব্যর্থতা।



সকল রাজনৈতিক নেতাদের মঞ্চ থেকে দূরে রাথতে হবে।দলীয় রাজনৈতিক ইস্যু গুলোর উর্ধ্বে থাকতে হবে। পরিত্যাগ করতে হবে।তাহলে আমাদের পরিচ্ছন্নতা থাকবে।





এটা তো বড় একটা সুযোগ ছিলো ছাত্রলীগ আর ছাত্রদলের কর্মীদের একসাথে বসানো।খালেদা -হাসিনা একমতে আনা।যুদ্ধাপরাধীদের সাইজ করে দেয়া।এমন কি যারা তরুণ শিবির নেতা কর্মী আছে তাদের বিভ্রান্তীর পথ থেকে সঠিক পথে নিয়ে আসা।

বন্ধুরা বঙ্গবন্ধু কি বলেছিলেন মনে আছে ? এই উত্তাল ৭ই মার্চে "তোমরা আমার ভাই তোমরা ব্যারাকে থাকো"

মুক্তিযুদ্ধের স্থপতির কাছ থেকে আমাদের শিক্ষনীয় আছে। হানাদারদের তিনি ভাই বলছেন। আর যারা এই দেশের সন্তান কিন্তু বিভ্রান্ত তাদের সংশোধনের সুযোগ সৃষ্টি না করে গুলি করে পাখির মতন হত্যা?বঙ্গবন্ধু এটা দেখলে কতটা কষ্ট পেতেন? ভাসানী?জিয়াউর রহমান।বেশিদিন আগের কথা নয় জিয়া গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। দেহরক্ষী ছাড়াই ।পাথর ছুড়ে তাকে রক্তাক্ত করেছে ছাত্ররা।তিনি ধৈর্য ধরেছেন।পাথর ছোড়ার দল তাকে আপন করে নিয়েছে।এসব থেকে শিখার আছে। এজন্যই তো তারা মহান।



সরকার আঘাত করছে জামাত শিবিরকে আর তারা এটাক করছে হিন্দু জনগোষ্ঠীকে।কতটা ঘৃন্য কাজ ?মোটেই সমর্থন যোগ্য নয়।



এই সরকার অনেক ক্ষেত্রেই ফ্যাসিবাদের আচরণ করেছে।শুধু মাত্র গনতন্ত্র ,সুস্ঠু গণতণ্ত্রই পারে সুশাসন প্রতিষ্ঠা করতে যেখানে দেশের সকল নাগরিক তাদের অধিকার ভোগ করতে পারবেন।

আর নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থাও প্রতিষ্ঠিত করতে হবে।এটা আওয়ামীলীগবাদে সবাই কামনা করেন।শেখ হাসিনা আমরা তো চাই আপনি ভোট পান।তবে বাম হাত দিয়ে কেন?ডান হাত দিয়েই ভাত খান।



প্রজন্মচত্বর আপনার একার নয়।এই দেশের মানুষের ।প্রজন্ম থেকে প্রজন্মের।এটাকে পবিত্র রাখা আমাদের সবারই দায়িত্ব।



আর ব্লগার বন্ধুরা চলুন সবাই মিলাই হাত।এখন তো এটা স্পস্ট একজন ব্লগার কতটা ভূমিকা রাখতে পারে।কতটা গুরুত্বপূর্ন সে এই দেশের জন্য তা ক্রিস্টাল ক্লিয়ার।আমরা কিনতু পুরাই ডিজিটিাল । চলুন এই মুহুর্ত থেকে আমাদের ব্লগার বন্ধুটিকে জাতীয় বীরের সম্মান দেই।তার মতমতকে তাকে শ্রদ্ধা প্রদর্শন করি।যুক্তি যুক্তি খেলবো কি বলেন?বিতর্ক ও হবে তবে শ্রদ্ধাও থাকবে যে দুই কলম লিখতে জানে আবার অন্যায়ের প্রতিবাদে রাজপথে নামে সে কি যেই সেই লোক।তবে একটা কথা বলতে পারি আমি কিন্তু নবীশ ।আল্লাহর নাখাস্তা বান্দা।

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ১১:৪৫

শিরিষ গাছ বলেছেন: আ লীগ শাহবাগের গণ আন্দোলনকে লীগ করণ করেছে। এতদিন ভাবতাম শাহবাগের প্রতিপক্ষ জামাত-শিবির। এখন শাহবাগীরা প্রকাশ্যে বি এন পির বিরুদ্ধে নেমেছে। তার মানে কি দাঁড়ায়? শাহবাগ আ লীগের সেকেন্ড ফ্রন্ট। অর্থাৎ দিবালোকের মত পরিষ্কার শাহবাগের আন্দোলন রাজাকারের ফাঁসি দাবীতে সীমাবদ্ধ না থেকে অন্য দশটি সাধারণ রাজনৈতিক দলের আন্দোলনের মত হয়ে গিয়েছে। সুতরাং শাহবাগ আন্দোলন এখন '' রাজনৈতিক আন্দোলন'' ব্যাকড বাই আ লীগ। গত কাল থেকে সেখানে ''স্থায়ী মঞ্চ'' তৈরি হচ্ছে সরকারী উদ্দোগে। আর কে না জানে বাংলাদেশের রাজনীতিতে আ লীগ- বি এন পি সাপে নেউলে সম্পর্ক। সুতরাং আ লীগের শাহবাগী মঞ্চে যা এখন মঞ্চস্থ হচ্ছে সেটা বি এন পি কেন মেনে নিবে? বি এন পি শুরু থেকেই নিরপেক্ষ ভূমিকা পালন করে এসেছে। শাহবাগীদের দাবী সেটা গনমানুষের আন্দোলন। তাই যদি হয় তাইলে সেখানে একটি রাজনৈতিক দলের প্রধান খালেদাকে অযথা টেনে ত্যানা প্যাঁচানো কেন? তার মানে বুঝায় খালেদা যা বলেছে তার মধ্যে এমন কিছু ছিল যা শাহবাগী লীগের লীডার ইমরান গংদের গায়ে আগুন লাগার জন্য যথেষ্ঠ ছিল। বিভাজন তো শাহবাগী ইমরান এবং আ লীগই সৃষ্ট করে চলেছে। গত কাল ওই মঞ্চ থেকে শাহবাগী বাপ্যাদিত্য বসু কথিত দ্বিতীয় মুক্তিযুদ্ধে ভারতের সর্বাত্মক সহযোগিতা কামণা করে ঢাকা সফররত প্রণব বাবুর কাছে আবেদিন করেছে। এত ত্যানা না পেঁচিয়ে সরাসরি জামাত-শিবিরকে নিষিদ্ধ করলেইতো ঝামেলা চুকে যায়। এত তান্ডবের পরও কেন জামাত-শিবিরকে নিষিদ্ধ করা হচ্ছে না? জামাতের ব্যাপারে অজুহাত দেখায় ওরা নিবন্ধনকৃত দল, সংসদে বিল পাশ হেন তেন অনেক অজুহাত দেখায়, কিন্তু শিবিরকে কেন নিষিদ্ধ ঘোষণা করছে না? কি এমন স্বার্থ আছে আ লীগের ? এই ব্যাপারগুলো চিন্তা করলেই অনেক অজানা প্রশ্নের জবাব সহজেই মিলে যায়।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: সম্মানিত ব্লগার মহোদয় দারুন কমেন্ট করেছেন তাই আপনাকে ধন্যবাদ।তারুণ্যকে দমিয়ে রাখা যাবে না।সত্যকে ধামাচাপা দেয়া যাবে না।আর কোন বিজ্ঞ সৎ ব্লগার কলঙ্কজনক ইতিহাসে র অংশ হতে চাবেন না।
ইমরান বিভাজন সৃষ্টি করলে তার প্রতিদান তিনি পেয়ে যাবেন।কেউ নিজের পক্ষে না এলে যারা গালিগালাজ শুরু করেন বড়দের অশ্রদ্ধা করে কথা বলেন তারা কিন্তু মানসিক ভাবে দৈন্য।এটা হিটলারী স্বভাব।হিটলার নিজেই জার্মান ছিলে না ।অথচ নাৎসি বাদের জনক।জার্মানীরাই সর্বশ্রেষ্ঠ।

সীমা অতিক্রম করা উচিৎ।মানুষ নাম ধরে থুথু দিবে।শিক্ষিত মানুষ বিনয়ী হন।এর অন্যথা হলে মানুষ অন্য কিছু ভাববে। তবে তারুন্যকে বিভ্রান্ত করা পাবে না।নদী যেমন সমুদ্রে পৌছে যায় তেমনি আমরাও গন্তব্যে পৌছে যাব।

২| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ১১:৪৯

মাজহারুল হুসাইন বলেছেন: ভাল লিখেছেন ।

কিন্তু শাহাবাগকে পরবর্তি নির্বাচনের বৈতরনী পার হওয়ার জন্য ব্যবহার করতে চাওয়া আওয়ামীলীগ কি ঐক্য তৈরী করতে পারবে ?

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১২:৫১

সেলিম আনোয়ার বলেছেন: dhonnobad

seta hotey deya hobe na.
projonmo chottor ta hotey debey keno?
arokom holey imran saheb soho ota awmeleeg key somprodan karokey dan kora hobey.....abong amrai ghushona debo ota awameleeger .dolio.

amra alada gonotontro moncho korbo.

amader moddhey osotota ashbe na.

amra gonotontro chai.durnity mukkto sorkar chai.

juddho oporadhider bicharer dabi imran shaheber akar noi

tini jodi rajakarer nati hoyey thaken taholeo kinto issueta guruttopurnoi .

mirjafore formulai amra jabu keno?
dhonnobad

৩| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৯

ল্যাপটপ কম্পিউটার বলেছেন: এই মুহুর্তে যেটা গুরুত্বপূর্ণ সেটাই বাদ দিলেন? বাংলাদেশ জিন্দাবাদ+জয় বাংলা+নারাহে তাকবীর, আল্লাহু আকবার

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১২:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: jeta bad gelo seta add korey diben.....jatio issuetey kinto sobai akta platform ey ashtey hobey.....naraey tokbir allah huakbar jamater bananu ko shlogan noi...ota bisswa jonin.bangladeshey 85% musolman.

baparta niay gultable boithok hotey parey biggo alem politician sobai miley.......ai sorkar kinto dhormovittik rajnity bad dibe na boley bibriti dieyechhey.

jeta thik hobey seta meney nibo.

amra chai sushashon...amra chai gonotontro

৪| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:০১

সীমানা ছাড়িয়ে বলেছেন: খুবই ভাল লেগেছে আপনার লিখা। এই রকম নিরপেক্ষ লিখা গত কয়েকদিনে একটাও দেখি নাই। সবার লিখাই কোন না কোন দিকে হেলে পড়ে।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: likhata dhorjo dhrey porar jonno dhonnobad.

kono issuetey somadhaney ashtey holey antorikota proujon.

muktijuddhey orjito shadhinota ,shadhinota orjoney hindu-muslim sobai kadhey kadh miliay juddho korechhey ak hashtey hashtey jibon diayechhey tara ke jatir brihottoro sharthey ak hotey parbena?

oboshyoi parbey.....akta dorshon hoot kory money holo ar amra hoihullor chillapalla suru korlam vangchur korlam atey somadhan howar kono sujug thkakena.

blogger ra to amonti korbei na.shantipro kormosuchi diay jonmot
toiri korey tarpor rajnoitik shikriti aday korlei to hoyey gelo.

apnakey dhonnobad .ar shuvo kamona thaklo.

৫| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৩১

ইখতামিন বলেছেন:

ভালো লেগেছে.

যদি না ও যেয়ে থাকে এই দেশের মানুষ তাই ভাবছে।
এটা আমাদের ব্যর্থতা।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার মানুষ সব বুঝে তাদের সব সময় বোকা বানানো যায়.না.আর সত্য ধীরে ধীরে আলো বিকরন করে একসময় ঠিকই প্রতিষ্ঠিত হয়।এই দেশের মানুষ খুব শান্তিপ্রিয়।

আমাদের ব্যর্থতা বুঝলেই শুধু সামনে যাওয়া সম্ভব।অন্যভাবে নয়।কেউ আমাদের পক্ষে আসলো না আর আমরা মুখ খারাপ করে ফেললাম।আমাদের আভিজাত্যে এত ঘাটতি কেন?

৬| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ২:১১

কান্ডারি অথর্ব বলেছেন:

আমি কিছুদিন আগে আমার একটা পোস্টে বলেছিলাম আমরা কেন জাতীয় ইস্যু গুলোতে এক হতে পারিনা ? আমি আবারো আপনার সাথে আপনার এই পোস্টে বলতে চাই আমরা কেন জাতীয় ইস্যু গুলোতে এক হতে পারিনা।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ২:১৪

সেলিম আনোয়ার বলেছেন: এক হওয়ার কোন বিকল্প নাই।একতা ছাড়া কোন সিদ্ধান্ত টেকসই হবেনা।বালির বাধের মতন অবস্থা হবে।

৭| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ২:২৬

ভুল উচ্ছাস বলেছেন: হাত মিলাতে আপত্তি কে করেছিলো?

এক কাজ করেন ঐ শাহাবাগী কমিটি হইতে সবার আগে বাদ দিতে হবে ইমরান নামের তথাকথিত ব্লগার কে, দুই সোহাগ নামের যে ছাত্র লীগের নেতা আছে সে থাকতে পারবে তবে অনলাইন এক্টিভিস্ট এর ব্যানারে নয়, এরকম ভাবে সব কিছু গুছিয়ে নতুন করে করা কি সম্ভব?

না রে ভাই। ভুলে যান। আওয়ামীলীগের নগ্ন দলীয়করন এমনকি নিরপেক্ষ একটা গন আন্দোলনের মধ্যেও ঢুকে বসে আছে। আর এখন সেই আন্দোলনকে ডোমিনেট করতেছে। অস্বীকার করেন?

০৪ ঠা মার্চ, ২০১৩ বিকাল ৪:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সম্ভব সম্মানিত ব্লগার। সোহাগ ছাত্রলীগের সভাপতি।এই সোহাগদের অশালীন শ্লোগান রপ্তানী আর আওয়ামীকরনের কারনোই দেশের এই পরিস্থিতি।আর সবার ছাত্রলীগ মার্কা শ্লোগান বর্বরতার কারণে অন্যরা এই দিকে আসে নাই।শাক দিয়ে মাছ কতক্ষণ ঢেকে রাখবে?আর না আসাতে যাতা কমেন্ট ও করা হয়েছে।নিরপেক্ষতা নেই বিধায় ঘিলুযুক্ত লোক এই খানে আসে নাই।ব্লগার সুকৌশলে উস্কে দেয়া হচ্ছে।মাহমুদুর রহমান সাহেবের উপর এত খ্যাপার কি আছে?বিরূধী দলের বিপক্ষে এই ভাবে এগুনোর কি আছে।
ডাল মে কুচ কালা হে।

এখন করনীয় ব্লগার ইমরান সাহেবকে থামানো।তবে তিনি মনে হয় তা পারবেন না।তার পিছনে আওয়ামীলীগের বন্দুক আছে।আর এখণো যারা অত্যন্ত দৃঢ়তার সাথে বিরুধী দলের বিরুদ্ধে উস্কানী ছড়াচ্ছেন তারা তাদের মাথা বিক্রি করে না থাকলে অল্প কয়দিণের মধ্যে গনতান্ত্রিক দাবীতে শক্ত অবস্থানে যাবেন।
ফলে সোহাগ সাহেব আর ইমরান ছাগলের তিন নম্বর বাচ্চায় পরিণত হবে।

মনে রাখতে হবে আমরা সাইবার বিপ্লবী।
আওয়ামীলীগের সদিচ্ছা থাকলে তারা জনগন তাদের পাশে পাবে আর ধরি মাছ না ছুই পানি আর আমাদের কালার করে কার্যসিদ্ধির চেষ্টা করলে ভরাডুবি।
সুবিধাবাদী শ্রেণী দিয়ে আন্দোলন হয় না।

রাজনীতি তারা রাজনীতিবিদের সঙ্গে করুক।

আমরা কালার খাব কেন? মাথা উচু করে তার প্রত্যাখান করবো।


৮| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ৮:১৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ++++++++++++++

০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ৮:২৪

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ শুভকামনা।

৯| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১০:৩৬

আমি বাঁধনহারা বলেছেন:

হাসিনা-খালেদা কখনোই এক হবে না
বাংলাদেশে আর কোনদিন শান্তি আসবে না!!!
ব্যর্থ হয়েছে আজ স্বাধীনতার চেতনা..
নামমাত্র স্বাধীনতা এলো:তবু মুক্তি এলো না!!


খুব ভালো লাগলো।++++++++


আপনাকে মাঝে মাঝে খুব মিস করি!‍!

ভালো থাকবেন
মনে রাখবেন!!!

০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১০:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ বাধনহারা ভাই আমার ব্লগে আসার জন্য

শুভকামনা থাকলো

১০| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:০৮

বোকামন বলেছেন: ঐক্যমতের বিকল্প নাই

খুবই বাস্তবিক লেখা......

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ শুভকামনা।দেশের সকলে এক হয়ে চেষ্টা করলে সমস্যা সমাধান খুব সহজ।

১১| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:১৬

আমি কবি নই বলেছেন: ++

০৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:১৯

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.