নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

জনৈক বনি ইসরাইলী যুবকের তওবার বিবরণ(কিচ্ছা)ও সম্মানিত ব্লগার বর্গ সমীপে আরজি

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৪

নবী হযরত মূসা(আঃ)-এর যমানায় দূর্ভিক্ষ দেখা দিল । বৃষ্টি হচ্ছিল না।কওমের লোকেরা মূসা আঃ এর নিকট এসে বৃষ্টির জন্য দোয়া করার আবেদন জানালো ।হযরত মূসা (আ) ৭০ হাজার লোক নিয়ে এক জামআতে নামায আদায় করলেন কিন্তু তীব্র রোদ ওঠলো । হযরত মূসা আঃ বললেন হে আল্লাহ নামায আদায় করলাম দোয়া করলাম কিন্তু প্রচন্ড রোদ ওঠেছে।



আল্লাহ বললেন তোমাদের মধ্যে এমন একজন আছে যে গত ৪০ বছর কোন ভালো কাজ করেনি শুধু নাফরমানি করেছে । সেই অত্যাচারী জালেম যতক্ষণ পর্যন্ত তোমাদের সঙ্গে থাকবে ততক্ষণ পর্যন্ত আমি বৃষ্টি বর্ষন করবো না । হযরত মূসা আঃ

বললেন যদি এরকম পাপী কেউ থাকো,যে ব্যক্তি ৪০ বছরে কোন ভালো কাজ করোনি , শুধু আল্লাহর নাফরমানী করেছো তবে সে বেড় হয়ে যাও । তার পাপের কারণে অন্য সকল মানুষ কষ্ট পাচ্ছে,বৃষ্টি হচ্ছে না।



সেই পাপী লোকটি ডানে বামে সামনে পিছনে তাকালো । কিন্তু চিন্তা করলো

যদি আমি এখন সকলের চোখের সামনে দিয়ে বের হয়ে যাই তবে অপমানের শেষ থাকবে না।যদি এখানে দাড়িয়ে থাকি তবে বৃষ্টি হবে না।এখন আমি কি করবো?সেই ব্যক্তি লজ্জিত ভাবে বলল





হে আল্লাহ আমি ৪০ বছর যাবত তোমার নাফরমানী করেছি।কিন্তু আমাকে সুযোগ দিয়েছো ।আমি এখন তোমার নিকট তওবা করছি।তুমি আমার তওবা কবুল কর।একথা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আকাশ কালো মেঘে ছেয়ে গেলো এবং প্রচুর বৃষ্টিপাত হলো।





আল্লাহ বললেন যার কারণে বৃষ্টি হচ্ছিল না সে তওবা করেছে আমি তওবা কবুল করেছি।



হযরত মূসা আঃ জানতে চাইলেন সেই ব্যক্তি কে?আল্লাহ বললেন ,সে যখন ৪০ বছর যাবত পাপ করেছে তখনো আমি কাউকে তার পরিচয় প্রকাশ করিনি এখন তওবা করে পরিচ্ছন্ন হয়েছে এখনো তার পরিচয় প্রকাশ করবো না।





মানুষকে আমি গীবত করতে নিষেধ করেছি,আমি কিভাবে বান্দার নামে গীবত করবো।

-------------------------------------------------

রসুল সঃ এক মজলিসে অবস্থান করছিলেন এমন সময় এক সাহাবীকে দেখিয়ে বললেন যে সে জান্নাতী।অন্য এক সাহাবীর মনে প্রশ্ন জাগলো সে কি এমন আমল করে যে সে জান্নাতী।তিনি তাকে তিনদিন অনুসরন করলেন অথচ বিশেষ কোন আমল করতে দেখলেন না।পরে অবাক হয়ে তাকে জিজ্ঞাসা করলেন আপনি এমন কি আমল করেন যে রসুল সাঃ আপনাকি জান্নাতী বললেন।তিনি উত্তর দিলেন আমি তেমন কোন আমল করি না।তবে প্রতি রাত্রে ঘুমের আগে সবাইকে ক্ষমা করে দিয়ে ঘুমাই।ক্ষমা স্বর্গীয় গুণ। উৎস..হেকায়েতে সাহাবা

---------------------------------------------------------

পবিত্র কোর আনের সারাংশ হলো সুরা ফাতেহা।সুরা ফাতেহার মধ্যে যা আছে তা বিসমিল্লাহর মধ্যে আছে ।আর বিসমিল্লাহর সব কিছুই বা এর নিচে যে নুক্তা আছে তার মধ্যে আছে।নুক্তার অর্থ হলো মিলিয়ে দেয়া।তাই মিলে মিশে থাকা অত্যন্ত গুরুত্ব পূর্ণ।পুরো সৃষ্টি জগতের উদ্দেশ্যে হলো মিল মহব্বত।আল্লাহ তায়ালা এটি সবচেয়ে বেশি পছন্দ করেন। আর অপছন্দ করেন ঝগড়া বিবাদ কলহ।রসুল সঃ শবে কদর নির্দিষ্ট করে দিবেন এন সময় দুইজনের ঝগড়া শুরু হলো।রসুল সঃ ভুলে গেলেন আল্লাহ তায়ালা শবে ক্বদর অনির্দিষ্টই রাখলেন।এটা ঝগড়ার কুফল।

--------------------------------------------------------

প্রথম ঘটনায় বুঝা যায় স্বয়ং আল্লাহ তায়ালা মানুষের দূষ গোপন রাখেন তাকে লজ্ঝায় ফেলেন না।আমাদেরও উচিৎ অপরকে শ্রদ্ধা করা।সম্মান করে কথা বলা।এতে মানুষের মধ্যে আন্তরিকতা সৃষ্টি হয়।হাদিসে আছে যে জিহবা ও লজ্জাস্থানের হেফাজত করবে তার বেহেশতের জিম্মাদর স্বয়ং আল্লাহ তায়ালা।মুখ নিঃসৃত বাণী অমূল্য ।একটা কটু কথা মুখ দিয়ে বেড়িয়ে গেলে সেটি আর ফিরানো সম্ভব নয়।তার বাজে ফলাফল আসবেই।তাই সাধু সাবধান।আমরা যেন সকল ব্লগারদের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ সহ সকল মানুষকে সম্মানের সঙ্গে সমালোচনা করি।এতে আমাদের ছোট হওয়ার কিছু নাই।বরঞ্চ এর মধ্যে আভিজাত্য আছে।

--------------------------------------------

আজ ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস।এই মহান দিবসে সবাইকে আন্তরিক শুভেচ্ছাও অভিনন্দন।যাদের কল্যাণে আমাদের আজকের এই স্বাধীনতা তাদের সবাইকে শ্রদ্ধা ভরে স্মরণ করি।আমরা বীরের জাতি।আসুন এমন মহান দিনে এই শপথ করি সকল মানুষকে শ্রদ্ধা করবো তার অনুভূতিকে চিন্তাকে মূল্যায়ন করবো্।আর দেশও জাতির সার্বিক উন্নয়নে এবং গণতন্ত্র প্রতিষ্ঠা ও রক্ষায় নিবেদিত প্রাণ হয়ে কাজ করবো।

মন্তব্য ৫০ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:



আজ ২৬ শে মার্চ মহান বিজয় দিবস।এই মহান দিবসে সবাইকে আন্তরিক শুভেচ্ছাও অভিনন্দন।যাদের কল্যাণে আমাদের আজকের এই স্বাধীনতা তাদের সবাইকে শ্রদ্ধা ভরে স্মরণ করি।আমরা বীরের জাতি।আসুন এমন মহান দিনে এই শপথ করি সকল মানুষকে শ্রদ্ধা করবো তার অনুভূতিকে চিন্তাকে মূল্যায়ন করবো্।আর দেশও জাতির সার্বিক উন্নয়নে এবং গণতন্ত্র প্রতিষ্ঠা ও রক্ষায় নিবেদিত প্রাণ হয়ে কাজ করবো।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: kandari valobasha nio..pathey dhonnobad ar suvokamona thaklo nirontor

২| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৪৪

দি সুফি বলেছেন: স্বয়ং আল্লাহ তায়ালা মানুষের দূষ গোপন রাখেন তাকে লজ্ঝায় ফেলেন না।আমাদেরও উচিৎ অপরকে শ্রদ্ধা করা।সম্মান করে কথা বলা।এতে মানুষের মধ্যে আন্তরিকতা সৃষ্টি হয়।

একমত। অপরকে সম্মান দিলে, নিজের সম্মান মোটেও কমে না, বরং বাড়ে।

আপনাকেও স্বাধীনত দিবসের শুভেচ্ছা।

অ:ট: কমেন্ট আগে আগেই করে গেলাম। একটু পরে ঘুমাতে যাব। আপনার পোষ্টটার অপেক্ষায় ছিলাম :)

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: thanks the sufi.....valo thakben shobshomoi..suvokamona thaklo nirontor

৩| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৪৮

অপরিচিত অতিথি বলেছেন: khub valo laglo pore.

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১:৫০

সেলিম আনোয়ার বলেছেন: samprotik bloggerder kachal dekhey mormahot hoye likhlam...pathey dhonnobad..valo thakben shobshomoi

৪| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ২:০৯

িসয়াদ বস বলেছেন: ভাল লাগল।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ২:১২

সেলিম আনোয়ার বলেছেন: suprio bloggerpathey dhonnobad ar nirontor shuvokamona thaklo..shadhinota dibosher suvechchha

৫| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ২:১৫

বাংলাদেশী দালাল বলেছেন: আল্লাহপাক আমাদেরকে আমল করার তৌফিক দিন। আমিন।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ২:১৮

সেলিম আনোয়ার বলেছেন: amin.......pathey dhonnobad ..shuvokamona thaklo

৬| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ২:২৫

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
ধন্যবাদ। স্বাধীনতা দিবসের শুভেচ্ছা রইল।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ২:৩১

সেলিম আনোয়ার বলেছেন: tomakeo shadhinota dibosher suvechchha

৭| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ৩:৩৫

দিশার বলেছেন: ***হযরত মূসা (আ) ৭০ হাজার লোক নিয়ে এক জামআতে নামা***

জামাতে নামাজ , মোহাম্মদ (স : ) এর উম্মত রা করে আসছে। তার আগে কোনো নবীর সময় এটা ছিল না . গল্পের প্লট তো ভাই খুবই দুর্বল দেখা যায় .

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: ঠা ঠা ঠা..........(অট্টহাসির ইমু) উৎস মাওলানা তারিক জমিলের হৃদয় ছোয়া কুদরতের কাহিনী....সংকলক(মুফতি মাযহারুল ইসলাম ওসমান কাসেমী.ফাযেলে দারুল উলুম দেওবন্দ,ভারত)পৃ: ১৭১......কুর আনের আয়াতের অর্থ হলো সেই ব্যক্তি আর আল্লাহর কথোপকথন..........এইবার বুঝলেন..ফালতু জিনিস আনি নাই..কিনা লাভ হইবো মিয়া.... :D
শুভকামনা থাকলো..ভালো থাকবেন সবসময়।

৮| ২৬ শে মার্চ, ২০১৩ ভোর ৫:১১

*কুনোব্যাঙ* বলেছেন: পড়লাম। আপনাকেও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ শুভকামনা..দেশটা স্বাধীন হওয়াতে আমরা মাথা উচু করে ঘুরে বেড়ায়....কতগুলি প্রাণ গেছে এই স্বাধীনতার পিছনে কত স্বজন হানানোর বেদনা....তারপরও আমরা দলাদলি করি কতটা ন্যাক্কার জনক ভাবে..
সুপ্রিয় ব্লগার নিরন্তর শুভকামনা থাকলো।

৯| ২৬ শে মার্চ, ২০১৩ ভোর ৫:৩৫

সোনালী ডানার চিল বলেছেন:
সুন্দর পোষ্টে ++++++

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ....শুভকানা থাকলো নিরন্তর..লেজুড় বিত্তি ছেড়ে আজ আমি মুক্ত বলাকা ...ঠাঠাঠা(অট্ট হাসি) ভালো থাকবেন সবসময়।

১০| ২৬ শে মার্চ, ২০১৩ ভোর ৬:৩৮

মাহিরাহি বলেছেন: সুন্দর পোষ্ট।

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৫০

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও স্বাধীনতা দিবসের শুভে চ্ছা আর অভিনন্দন...ভালো থাকবেন সবসময়।

১১| ২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৭:৩৩

শিপু ভাই বলেছেন:
সুন্দর পোস্ট+++++++++++++++


মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ভাই!!!


জয় বাংলা!!!

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৫২

সেলিম আনোয়ার বলেছেন: গ্রেইট ব্লগার শিপু ভাই .....আপনাকেও শুভেচ্ছা......ভালো থাকবেন সবসময়....জয় বাংলা!!! বাংলাদেশ জিন্দাবাদ!!!

১২| ২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৭:৩৫

গ্যাম্বলার বলেছেন: আজ ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস।এই মহান দিবসে সবাইকে আন্তরিক শুভেচ্ছাও অভিনন্দন।যাদের কল্যাণে আমাদের আজকের এই স্বাধীনতা তাদের সবাইকে শ্রদ্ধা ভরে স্মরণ করি।আমরা বীরের জাতি।আসুন এমন মহান দিনে এই শপথ করি সকল মানুষকে শ্রদ্ধা করবো তার অনুভূতিকে চিন্তাকে মূল্যায়ন করবো্।আর দেশও জাতির সার্বিক উন্নয়নে এবং গণতন্ত্র প্রতিষ্ঠা ও রক্ষায় নিবেদিত প্রাণ হয়ে কাজ করবো।

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: শুভকামনা থাকলো..ভালো থাকবেন সবসময়।

১৩| ২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৫৩

আজ আমি কোথাও যাবো না বলেছেন: আমরা যেন সকল ব্লগারদের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ সহ সকল মানুষকে সম্মানের সঙ্গে সমালোচনা করি।এতে আমাদের ছোট হওয়ার কিছু নাই।বরঞ্চ এর মধ্যে আভিজাত্য আছে।

সহমত এবং সহমত! তবে শীর্ষস্থানীয় রাজনৈতিক হিসেবে যেন কেউ যুদ্ধাপরাধীদের অন্তর্ভুক্ত না করে।

২৬ শে মার্চ, ২০১৩ সকাল ৮:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: সহমত সহমত সহমত...জামাত লিস্টে নাই......বাদ....তারপরও তাদের কুকথা বরতে আমি রাজি নই..তার অধম হইলে আমি বুত্তম না হইবো কেন?স্বাধীনতা দিবসের শুভেচ্ছা..শুভ সকাল।

১৪| ২৬ শে মার্চ, ২০১৩ দুপুর ১:৪১

সানড্যান্স বলেছেন: আলহামদুলিল্লাহ!

২৬ শে মার্চ, ২০১৩ রাত ৮:২৮

সেলিম আনোয়ার বলেছেন: sgadhinota dibosher suvechchha snadance

১৫| ২৬ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

রোকেয়া ইসলাম বলেছেন: স্বাধীনতা দিবসের শুভেচ্ছা .............

২৬ শে মার্চ, ২০১৩ রাত ৮:২৮

সেলিম আনোয়ার বলেছেন: apnakeo.....valo thakben

১৬| ২৬ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

রহস্যময়ী কন্যা বলেছেন: ভালো লাগলো।স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ভাইয়া.............

২৬ শে মার্চ, ২০১৩ রাত ৮:২৯

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

১৭| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ৮:৪৪

জুন বলেছেন: আমাদেরও উচিৎ অপরকে শ্রদ্ধা করা।সম্মান করে কথা বলা।
আমরা সকলের কাছে এই আচরন প্রত্যাশা করি ।
ছোট একটি পোষ্ট কিন্ত এর আবেদন অনেক বিশাল সেলিম আনোয়ার ।
অসাধারন লেখায়
+

২৬ শে মার্চ, ২০১৩ রাত ৮:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় ব্লগার এটা আমার একান্তই ব্যক্তিগত আবেগ..সৃজন শীল মননের অধিকারী ব্লগাররা হবেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী..তাছাড়া লেজুড়বিত্তি তো স্বাধীনতা নয় মুক্তমনার বৈশিষ্ট্য নয়.....আমরা যুক্তি তুলে ধরতে পারি পাল্টা যুক্তি থাকবে কিন্তু বন্ধুত্ব অটুট থাকবে এটাই আমার কামনা.....নিরন্তর শুভকামনা থাকলো।

১৮| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১০:০৬

বোকামন বলেছেন:





“আমরা বীরের জাতি।আসুন এমন মহান দিনে এই শপথ করি সকল মানুষকে শ্রদ্ধা করবো তার অনুভূতিকে চিন্তাকে মূল্যায়ন করবো্”


আস সালামু আলাইকুম

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১০:০৮

সেলিম আনোয়ার বলেছেন: ওয়ালাইকুম সালাম.................................আপনাকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

১৯| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৬

কালোপরী বলেছেন: :)

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৮

সেলিম আনোয়ার বলেছেন: :D

২০| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৮

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: বেসম্ভব ভালো লেগেছে পোস্টের মূল বাক্যগুলো,মূল উদ্দেশ্যটুকু ।

ভালো থাকবেন ।

আর বাংলার আনাচে কানাচে লুকিয়ে থাকা নাম না জানা মৎস বিষয়ক একটা স্বচ্ছ নিরপেক্ষ আন্তর্জাতিক মানের আপোষহীন পোস্ট আশা করছি আপনার কাছ থেকে । :P :P :P :P

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানবেন ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৮

সেলিম আনোয়ার বলেছেন: ধ:ন্যবাদ শুভকামনা..... :P

২১| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৫১

ঘুড্ডির পাইলট বলেছেন:
অপরকে সন্মান দিলে আল্লাহ তায়ালা নিজের সন্মান বৃদ্ধি করেন । সহমত ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: সহমত..ভালো থাকবেন।

২২| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৪

নুরুল ইসলাম স্যার বলেছেন: ভাল লাগলো। ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:১১

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২৩| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:১২

অতল গহবর বলেছেন: সুন্দর পোষ্ট। ভাল থাকবেন। ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:১৯

সেলিম আনোয়ার বলেছেন: পাটে ধন্যবাদ শুভকামনা থাকলো..নিরন্তর।

২৪| ২৭ শে মার্চ, ২০১৩ ভোর ৫:৩৪

এঞ্জেল বয় বলেছেন:
ভাল লাগা রইল। এমন লিখা আর ও লিখবেন আশাকরি।

২৭ শে মার্চ, ২০১৩ সকাল ৯:১১

সেলিম আনোয়ার বলেছেন: এঞ্জেল বয় আমার ব্লগে সুস্বাগতম..ভলো থাকবেন সবসময়.....পাঠে ধন্যবাদ

২৫| ২৭ শে মার্চ, ২০১৩ সকাল ৯:১৬

লাবনী আক্তার বলেছেন: ১১ তম ভালোলাগা রইল। খুব সুন্দর পোস্ট। প্রিয়েতে নিলাম।

২৭ শে মার্চ, ২০১৩ সকাল ৯:২৬

সেলিম আনোয়ার বলেছেন: শুভসকাল ধন্যবাদ সুপ্রিয় ব্লগার ভাল থাকবেন সবসময়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.