নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ ক্রিকেট টিমের সবচেয়ে বেশি রান তাড়া করে বিজয়

০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ১:১১



বিশ্বকাপের মত বৃহৎ আসরে তিনশতের উপর রান চেজ করে জেতা চাট্টিখানি ব্যাপার নয় । তেমনই একটি বিজয় ছিনিয়ে আনলেন বাংলাদেশের টাইগাররা । বাংলাদেশের পক্ষে সাকিব ছিলেন দিনের সেরা বোলার সবচেয়ে মিতব্যয়ী বোলার হিসেবে । তাশকিন তিন উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী । রুবেল ,মাশরাফি আর মাহমুদুল্লাহ হতাশা উপহার দিলেন। নাসির আর সাকির শুরুটা ভাল করলেও শেষটা ভাল হয়নি । ফলে স্কটল্যান্ডের রান হয়ে গেল ৩১৮। স্কটল্যান্ডের দৃষ্টি কোন থেকে বলতে গেলে সোয়েটজাারের অনবদ্য ১৫৬ রানের ইনিংসের উপর ভিত্তি করে ৩১৮ রানের চমৎকার একটি টারেগট ছুড়ে দেয় বাংলাদেশকে । এটি বিশ্বকাপে স্কটল্যান্ডের কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ সংগ্রহ আর একদিনের ম্যাচে ২য় সর্বোচ্চ সংগ্রহ ।



বিশাল টার্গেট তাড়া করতে গিয়ে হোচট খেলেন বাংলাদেশ ক্রিকেট টিম ।

মাত্র পাচ রানের মাথায় প্রথম উইকেটের পতন । তারপর অবশ্য বাংলাদেশের টাইগাররা একের পর এক কার্যকরি জুটি গড়ে ও ইনিংস খেলে জয়ের লক্ষ্যে এগিয়ে যান । ২য়,৩য়,৪র্থ ও ৫ম উইকেট জুটিতে যথাক্রমে ৫৭,১৩৯,৪৬ আর ৭৫ রানের দূর্দান্ত সব পার্টানারশিপের উপর ভিত্তি করে এই বিশ্বকাপের ২য় জয়টি ছিনিয়ে নেন বাংলাদেশের দামাল ছেলেরো ।



তামিম ইকবালকে বলবো আহত ব্যাঘ্র ক্রমাগত বাজে পরফরমেন্সের পর সময়মত ঠিকই জ্বলে ওঠলেন । বাংলাদেশ দলের হয়ে সর্বোচ্চ ৯৫(৯*৪,৬*১) রানের ইনিংস বেরিয়ে এলো তামিমের উইলো থেকে ।মাহমুদুল্লাহ খেললেন ৬২ বলে ৬২(৬*৪,১*৬) রানের চমৎকার একটি ইনিংস। বাংলাদেশ টিমের আসল বাঘ কিন্তু সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম মাত্র ৪২ বল খেলে ৬০(৬*৪,৬*২)রানের একটি ডিনামাইট ইনিংস উপহার দিলেন তিনি । বিজয়ী সমাপ্তি টেনেছেন বিশ্বের অন্যতম অলরাউন্ডার দেশের সেরা খেলোয়াড় বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান ।তিনি ৪১ বলে ৫২(৫*৪,১*৬) রান করে ও সাব্বির রহমান ৪০ বলে ৪২(৪*৪,২*৬) রান করে অপরাজিত থাকেন ।ফলে ১১ বল হাতে রেখে ৬ উইকেটের চমৎকার বিজয় পেল বাংলাদেশ ক্রিকেট টিম।স্কটল্যান্ডের ডেভে ৬৮ রানদিয়ে ২ উইকেট নিয়ে দলটির সেরা বোলার।বাংলাদেশের দিনে স্কটল্যান্ডের সোয়েটজার তার অনবদ্য ব্যাটিং, ১৫৬ রান(১৭*৪,৪*৬),এর সুবাদে ম্যান অফ দা ম্যাচ নির্বাচিত হন ।উল্লেখ্য টসে জয়লাভ করে বাংলাদেশ দল ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ব্যাটিং উইকেটে মাশরাফির সিদ্ধান্তটি দারুন যৌক্তিক প্রমানিত হলো । এটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান চেজ করে জয়। সেই দৃষ্টিকোন থেকে বিজয়টি ইতিহাসের পাতায় ঠাঁই করে নিল । বাংলাদেশ ক্রিকেট টিম অচিরেই নতুন নতুন ইতিহাস গড়ে সফল টিমে পরিণত হবে এই প্রত্যাশা থাকলো ।



মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৫১

দিশেহারা রাজপুত্র বলেছেন: এনামুলের ইনজুরির জন্য আজকের ব্যাটিং এ মুশি আর সাকিব রাইট পজিশনে ব্যাট করেছে। যেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর মাহমুদুল্লাহ ও আজ ৩ নাম্বারে ক্লিক করেছে যার রিজাল্ট অ্যা ইজি উইন।

০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: দারুন বলেছেন ।

তবে টিমের তুরুপের টাস হলে মুশফিক তাকে কখনো চাপে পরতে দেখিনি আমি । বরঞ্চ চাপের উপর চেপে বসেন তিনি বাহারী সব শট খেলে । আজকে সবাই ভাল ব্যাটিং করেছে ।

আমার হিসেবে নাসির ওয়ান ডাউনে সেরা হয়ে ওঠতে পারতেন । এখন তার ব্যাটিং ভবিষ্যৎ নিয়ে শংকায় থাকি ।

২| ০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট টীম ।

০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:১৭

সেলিম আনোয়ার বলেছেন: গিয়াসলিটন ভাই আজকের খেলার বিশেষ দিক হলে সব ব্যাটসম্যান ভাল ব্যাটিং করেছেন । কারো একক নৈপূন্য নয় বরং ব্যাটিং সম্মিলিত প্রয়াস বলবো আমি ।ব্যাপারটা দারুন ভাল লেগেছে ।

৩| ০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:১৮

কাবিল বলেছেন: অভিনন্দন বাংলাদেশ টাইগার দলকে

জয়ের এই ধারা অব্যহত থাকুক ফাইনাল পর্যন্ত।

০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:২৩

সেলিম আনোয়ার বলেছেন: সত্যি বাংলাদেশ ক্রিকেটটিম আজকে দূর্দান্ত খেলেছেন । এটা ধারাবাহিকতা কামনা করি । নিয়মিত জয়লাভ অভ্যাসে পরিণ হোক ।

৪| ০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৩২

সোহানী বলেছেন: আহ্ ৩১৮ রানের টার্গেট দেখে হতাশ হয়েছিলাম। বাট তামিম আর মাহমুদুল্লাহ্র ব্যাটিং এর পর প্রান ফিরে পেলাম। ধন্যবাদ বাংলাদেশ টিম... তোমাদের সাথে আছি সবসময় !!!!!

০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: বাংলাদেশ টিম যখন ৩১৮তে দাড়িয়ে অনেকের মত আমিও প্রতীক্ষায় ছিলাম একটা বাউন্ডারী মেরে যেনো জয়সূচক রান হয় । খুব ভাললেগেছে এ রকম চমৎকার একটি বিজয়ে ।

৫| ০৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: লিজেন্ড কিলার হিসেবে বাংলাদেশ ক্রিকেট দল দারু পরফরমার । এখন দুটো লিজেন্ড কিল করতে পারলে বাংলাদেশের সম্ভাবনা পরবর্র্তী রাউন্ডে যাওয়ার ।

৬| ০৫ ই মার্চ, ২০১৫ রাত ৮:৪৬

নেক্সাস বলেছেন: সেলিম ভাই আমার বই কই? :((

০৫ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৪

সেলিম আনোয়ার বলেছেন: আগামী বই মেলায় বই প্রকাশ করবো ইনশাআল্রাহ ।ততদিন অপেক্ষা করতে হবে কবি। :)

মনের মত বই নেই তো তাই কিনে দিতে পারিনা । ;)

৭| ০৫ ই মার্চ, ২০১৫ রাত ১০:৩৮

মোঃ ইসহাক খান বলেছেন: কোয়ার্টার ফাইনালে উঠতে হবে।

বাংলাদেশের জন্য শুভকামনা।

০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৮:০৯

সেলিম আনোয়ার বলেছেন: কোয়র্টার ফাইনালে উঠুক । কিংবা আরো ভাল করুক ।দলের ছেলেরা অনেক ভাল খেলুক ।

৮| ০৫ ই মার্চ, ২০১৫ রাত ১১:০৩

প্রামানিক বলেছেন: এই খেলাই খেলা নয়, সামনের দিনে যেন ভাল খেলে এই আশায় রইলাম।

ধন্যবাদ ভাই সেলিম আনোয়ার।

০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৮:১০

সেলিম আনোয়ার বলেছেন: সেটাই দিন দিন তারা নিজেদের ছাড়িয়ে যাবে । এই কামনা থাকলো ।

৯| ০৬ ই মার্চ, ২০১৫ রাত ২:০৮

সচেতনহ্যাপী বলেছেন: বরাবরই শুভকামনা থাকে দেশের টিমটির প্রতি,শুধু আমারই নয় সবারই।। টার্গেট দেখে ঘাবড়ে গেলেও হতাশ হই নি ব্যাটিং-সহায়ক পিচ দেখে।। ভেবেছি টিমটা শুধু ক্লিক করলেই চলবে।। করেছেও।। যা উৎসাহ যোগাবে আগামী দিনগুলিতেও।। ধন্যবাদ।।

০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৮:১৫

সেলিম আনোয়ার বলেছেন: আমি ঘাবড়ে গিয়েছিলাম।রানের পাহাড় তার ওপর এটা ওয়ার্লড কাপ । টাইগাররা মনোবল হারিয়ে ফেলে কিন সেই আতঙ্ক কাজ করেছে । পজিটিভ খেলে ম্যাচ জিতে সেই আতঙ্ক উড়িয়ে দিয়েছে বাংলার দামাল ছেলেরা । ম্যাচ ছেড়ে দেয় নি ।স্কটল্যান্ড দল ছোট হলেও ৩১৮ রানের টার্গেট বড় ছিল অনেক । সেই বিশাল রান তাড়া করে জিতেছে বাংলাদেশের টাইগাররা । খুব ভাল লেগেছে ।

১০| ০৬ ই মার্চ, ২০১৫ ভোর ৫:২১

নাসরিন চৌধুরী বলেছেন: অভিনন্দন বাংলাদেশ টাইগার দলকে
:) :)

০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৮:৫০

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট টিম ।আরও ভাল খেলুক বাংলাদেশের টাইগার রা ।

১১| ০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৮:৩৬

কলাবাগান১ বলেছেন: এক বসায় পুরা খেলাটা দেখলাম....অনেক ভালো লাগল বাংলাদেশ জিতাতে...।

নেলসনের মাঠ বিশ্বকাপের মধ্যে সব চেয়ে ছোট, তাই এখানে প্রায় প্রতি খেলায় ই ৩০০ রান হওয়া সহজ।

ক্রিকেটে ই এক মাত্র বিশ্বমানের খেলা যেখানে মাঠের সাইজ একেক স্টেডিয়ামে একেক সাইজ!! জাস্ট মিনিমাম টা হলেই হল... ৬৫ গজ পিচের মিডল থেকে... মনে হয় এমসিসি গ্রাউন্ড সবচেয়ে বড়, তাই চার-ছয় মারা ও সহজ নয় ঐ গ্রাউন্ডে......

০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৮:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: আসলে বড় মাঠেও কিন্তু সিক্স ফোর হয় । আবার ছোট মাঠেও হয়না । যদি বল খুব ভাল হয়ে থাকে তখন উইকেটে টিকে থাকাই মুশকিল হয়ে পরে । ইংল্যান্ড পাকিস্তানের খেলায় ফাস্টবোলার ওয়াকার ইউনুসের বোলিং য়ে খেলতেই পারছিল ইংল্যান্ডের ব্যাটসমানেরা ।বোলিং ও ছিল দূর্দান্ত বিশাল বিশাল সুইং প্রতিটি বল ঢুকছে স্টাম্পে বল ছেড়ে দিলে নির্ঘাত এলবি ঊ অথবা বোল্ড আর ব্যাটে লাগলে স্টাম্প ।


তবে মাশরাফির সিদ্ধান্ত যৌক্তিক ছিল যেহেতু মাঠ ছোট আর স্কটল্যান্ডে বোলিং সাধারণ মানের ।

ম্যাচতো জিতেছেন তারা ।

১২| ০৬ ই মার্চ, ২০১৫ সকাল ৯:১৬

জাফরুল মবীন বলেছেন: অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট টিম,কোচ ও ম্যানেজমেন্টকে।

প্রত্যাশা করি জয়ের ধারাবাহিকতা যেন বজায় থাকে।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ বিষয়টি শেয়ার করার জন্য।

ভালো থাকবেন। :)

০৬ ই মার্চ, ২০১৫ সকাল ১০:০০

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে ধন্যবাদ জাফরুল মবীন ।


দেশবাসীর এই একই প্রথ্যাশা চেয়ে আছি সাফল্যের পথ পানে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.