নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

বসন্ত দিনে , হুমায়ূন ফরীদি স্মরণে

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

আজকে ফরীদির মৃত্যুবার্ষিকী । কততম এই মুহুর্তে মনে নেই । গর্ব করার মত অভিনয়প্রতিভা নিয়ে জন্মেছিলেন তিনি । কঠিন সব চরিত্র দারুন ভাবে ফুটিয়ে তুলতেন । তার মত সফল ভার্সেটাইল অভিনেতা এদেশে সত্যি বিরল । টিভি নাটকে দারুন সব চরিত্রে অনবদ্য অভিনয় তাঁকে কিংবদন্তীর পর্যায়ে নিয়ে গেছে । রুমান্টিক ,কমেডি ট্রাজেডি, এন্টিহিরু ,বৃদ্ধ,তরুনভিনয় সব চরিত্রে অনবদ্য অভিনয় তাকে নিয়ে গেছে জনপ্রিয়তার শীর্ষে ।

অভিনয় ছিল তাঁর সাধনার মত । ভাল কিংবা মন্দ যে চরিত্রটিতে অভিনয় করেছেন সেটিই দর্শকপ্রিয়তা পেয়েছে । তার বুড়ো শালিকের ঘাড়ে রোঁ চরিত্রে খল চরিত্রও দর্শকমনে ভাল লাগার সৃষ্টি করত । দর্শক মনে মনে চাইতো তার অভিনিত চরিত্র জিতে যাক । বস্তুত তা আর হত না দর্শকরা কষ্ট পেতেন । আবার কমেডি চরিত্রে অভিনয় দেখে দর্শকরা প্রাণ খোলে হাসতেন । এমনকি নাটকের চরিত্রে যখন নাটকের নায়িকা চরিত্র তার চেহারা খারাপ বলে অবজ্ঞা করত তার দর্শকরা তাকে সুদর্শন বলতেন তার চেহারার প্রশংসা করতেন । বয়স তাকে ছুঁতে পারেনি কখনো । তিনিই সব বয়সের চরিত্রে অভিনয় করে সব বয়সকে ছুঁয়েছেন । অনেক নির্মাতাকে হয়তো ভূগিয়েছেন । নিয়ম কানুন কতটা মেনেছেন সেটা তিনিই ভাল জানতেন । ছায়ানটের মঞ্চে তাকে জুতা পড়ে হাটতে দেখেছি। অনুষ্ঠানের সেটেও স্মোক করেছেন । ব্লেজার পড়েছেন কিন্তু পায়ে ছিল স্যান্ডেল । আড্ডা দিতে ভালবাসতেন । দেশকে ভালবাসতেন ।

ফরীদি অভিনয় শিল্পী । তার অভিনয় শিল্প মনে হত । অন্যদের অভিনয় তার অভিনয়ের কাছে কেমন যেন পানসে মনে হত । ফরীদি অভিনয়ের মানদন্ড হয়ে গিয়েছিলেন । কোন অভিনেতা অসাধারণ অভিনয় করলে সে ফরীদির কাছাকাছি অভিনয় করছেন বলে তুলনা করা হত । তার হৃদয় ছিল বিশাল । আর ফরীদি মানেই হি্উমার । চুটকি বলে হাসিয়ে দিতেন সবাইকে ।

আপনি ,তুমি ,তুই এই সম্বোধনেই সম্পর্কিত করেছেন একই ব্যক্তিকে !!!!

তাঁর অভিনয়ের ফ্যান আমি । আর আমার প্রথম কাব্যগ্রন্থ হৃদয়মালতী উৎসর্গ করেছি প্রয়াত মঞ্চ ও নাটকের অভিনেতা হুমায়ূন ফরীদি কে ।

তার আত্না শান্তি পাক না ফেরার দেশে । আল্লাহ তায়ালা তাকে ক্ষমা করুন এই কামনা। তার মৃত্যু হয়েছে শীতকাল পার করে বসন্তের
প্রথম দিনে । প্রকৃতি যখন ফুল আর পাখির কলতানে মুখর এমন চমৎকার ঋতুতে ।

আজকের বসন্তকে স্বাগত জানাই কবিতা দিয়ে

ফাগুন এসেছে আজ —বিশুদ্ধ গোলাপের বনে
সেজেছো কি আজ অপরূপ সাজে পুলকিত মনে।

আজকের দিনে প্রকৃতি আলোড়িত
খোলা প্রান্তর মাঠ বন তারুন্যে মুখরিত।

বসন্তের ছোঁয়া লাগুক সব মনে
ধরনী বিশুদ্ধ হোক ফুলের ঘ্রাণ আর পাখিদের কলতানে ।

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

সুমন কর বলেছেন: চমৎকার অভিনয় করতেন। আর আপনার প্রোপিক, উনাকে সামুতে স্মরণীয় করে রেখেছে। এজন্য আপনি একটি ধন্যবাদ প্রাপ‌্য।

পোস্টে +।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: আপনার ধন্যবাদ সাদরে গ্রহণ করলাম হলো । এই প্রোপিক নিয়ে অসাধারণ কিছু সৃষ্টি করতে পারলে আরও অনেক ভাল হবে ।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: তিনবার কমেন্ট লিখলাম আর তিনবার কেটে দিলাম। কারণ হুমায়ূন ফরীদির জন্য কোনো যোগ্য শব্দ বা বিশেষণ খুঁজে পেলাম না।
ওনাকে নিয়ে আপনার লেখা আমার কাছে প্রত্যাশিত ছিলো।
অনেক ধন্যবাদ সেলিম ভাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: আমিও লিখতে গিয়ে ভেবেছি তাকে নিয়ে লিখার যোগ্যতা আমার নেই ।তাই নিজে কথা বলিনি । বিভিন্ন অনুষ্ঠানে তাঁর বিখ্যাত সব ফ্যানদের মন্তব্যের আলোকে আবেগাপ্লুত হয়ে লিখে ফেলেছি !!! দোষ ত্রুটি মার্জনীয় ।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২০

কামরুন নাহার বীথি বলেছেন: কিংবদন্তীর শিল্পী হুমায়ুন ফরীদির তুলনা তিনি নিজেই!!!

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৩২

সেলিম আনোয়ার বলেছেন: কামরুন নাহার বীথি বলেছেন: কিংবদন্তীর শিল্পী হুমায়ুন ফরীদির তুলনা তিনি নিজেই!!! কমেন্টে লাইক ।

তাঁর তুলনা কেউ নেই । আসাদুজ্জামান নূর আফজাল হোসেন তাদের ছাপিয়ে তিনিই সেরা ।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: অামার বিবেচনায় বাংলাদেশের অভিনয় শিল্পীদের মধ্যে শ্রেষ্ঠ অভিনেতা তিনি । প্রয়াণদিবসে শ্রদ্ধাঞ্জলি ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:১১

সেলিম আনোয়ার বলেছেন: রূপক বিধৌত সাধু বলেছেন: অামার বিবেচনায় বাংলাদেশের অভিনয় শিল্পীদের মধ্যে শ্রেষ্ঠ অভিনেতা তিনি । প্রয়াণদিবসে শ্রদ্ধাঞ্জলি ।

আমিও একমত পোষণ করলাম ।

এমনকি আগের প্রজন্মের অভিনেতা গোলাম মুস্তফা , আব্দুল্লাহ আল মামুন আবুল খায়ের তাদেরকে ছাপিয়ে তার অভিনয় প্রধান হয়ে ওঠতো । এটা আল্লাহ প্রদত্ত । পাখি নাটকে অতিথি চরিত্রে অভিনয় করে প্রধান নায়ক খালেদ খান যবরাজকে ম্লান করে দিয়েছেন। এমন অনেক দৃষ্টান্ত আছে তাঁর ।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২২

দিশেহারা রাজপুত্র বলেছেন: আমিও অবাক বিস্ময় নিয়ে দেখতাম তাকে। বাংলা চলচিত্রে তার অবদান অনেক। প্রতিটি চরিত্রেই তিনি ছিলেন সমান দক্ষ।

শ্রদ্ধাঞ্জলি তাঁর প্রতি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: দিশেহারা রাজপুত্র বলেছেন: আমিও অবাক বিস্ময় নিয়ে দেখতাম তাকে। বাংলা চলচিত্রে তার অবদান অনেক। প্রতিটি চরিত্রেই তিনি ছিলেন সমান দক্ষ।

সুন্দর কমেন্টে ধন্যবাদ ।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩৪

আরণ্যক রাখাল বলেছেন: তার নাটক বেশি দেখিনি, দেখেছি সিনেমা। বেশির ভাগ সিনেমাতেই তো তিনি ভিলেন।
অনেক দেখেছি তাকে সিনেমায়!
তিনি কতোটা ভাল অভিনেতা ছিলেন, সেটা তার ফ্যানেদের দেখেই বলে দেয়া যায়। একজন ভিলেন চরিত্রেও অভিনয় করেও প্রচুর ফ্যান পেয়েছেন! তিনি নিশ্চয়ই তার অনন্য অভিনয় দক্ষতার মাধ্যমেই তা অর্জন করেছেন।
শুভ নববসন্ত

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

সেলিম আনোয়ার বলেছেন: শুভ নববসন্ত । আমি নাটক আর মঞ্চের হুমায়ূন ফরীদির ফ্যান । হ্যা তিনি ফিল্মের ভিলেইন চরিত্রকে সম্মানিত করেছেন। নতুন ইমেজ প্রতিষ্ঠা করেছেন। ভিলেন ফরীদি নায়কদের নাকে ঘুষি মারলে দর্শকরা হাততালি দিয়ে আনন্দ প্রকাশ করতো। এটা তার ক্যারিশমা । দর্শকরা ফিল্মের ভিলেইনদের পছন্দ করা শুরু করলো । এটাও অর্জিত হয়েছে তারই কল্যাণে ।

৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৮

বিজন রয় বলেছেন: শ্রদ্ধাঞ্জলি।

৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৯

আবু শাকিল বলেছেন: ফরিদী স্যার আপনার জীবনে কতটা প্রভাবিত করছে তা আপনার ব্লগের প্রো-পিক দেখলেই বোঝা যায়।
ব্লগে ফরিদী স্যারের নাম আসলেই আপনার নাম চলে আসবে।
আপনার ভালবাসা অনেকদিন বেচে থাকুক।
শুভ বসন্ত কবি :)

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৪

উল্টা দূরবীন বলেছেন: হুমায়ন ফরিদী গেঁথে থাকবে আজন্মকাল বাঙ্গালী হৃদয়ে

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:১৫

ভ্রমরের ডানা বলেছেন: একজন শক্তিমান অভিনেতাকে যেভাবে সন্মানিত করলেন তা সত্যি প্রশংসনীয়। কবি ভাই, আপনার লেখনীকে স্যালুট!

১১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১৪

খায়রুল আহসান বলেছেন: অসাধারণ গুণী এই শিল্পীর প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে আপনি নিজেও পাঠকদের মন জয় করে নিলেন। ধন্যবাদ আপনাকে, এ লেখাটার জন্য।

১২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৬

রুদ্র জাহেদ বলেছেন: অভিনয়জগতের এক কিংবদন্তী অভিনয়শিল্পী। ছোটবেলায় সিনেমাতেই উনার ভিলেন চরিত্রের অনবদ্য অভিনয় দেখতাম।খারাপ চরিত্রগুলা কি দারুণভাবে ফুটায়ে তুলতেন...কখনো কৌতুকের ছলে কখনো কঠিন অবয়বে।সেসময় দেখতাম অনেকে ভিলেনকে গালিও দিত,হাহা!এরপর উনার অভিনয় করা কয়রকটি নাটকও দেখেছি।আমাদের দেশে শিল্প তার প্রকৃত মর্যাদা পাই না বলেই মনে হয়!

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১২

অগ্নি সারথি বলেছেন: শ্রদ্ধাঞ্জলি।

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ফরিদির বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি ।

১৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.