নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

অর্কের আর্জেন্টিনা -নাইজেরিয়া ম্যাচ ও মেসি ভাবনা

২৭ শে জুন, ২০১৮ রাত ১:০২



আজকে আমি কয় লাইন লিখবো। হঠাৎ করে অর্কের লেখার ঝোঁক মাথায় চেপে বসেছে। বউ গেছে বাপের বাড়ি আসবে না আর বলে অর্ক শুধু কেঁদেছে এমন কাজ করে নারী কতটা নিষ্ঠুর হলে। দোষ অর্কের। অর্কের বউয়ের শর্ত কবিতা লেখা ছাড়তে হবে । কবিতা লেখা না ছাড়লে সোজা বাবার বাড়ি।গন গনা গন গন কেস। অর্ক শর্ত রাখতে না পারার সঙ্গে সঙ্গে বউয়ের বাবা বাড়ির যাওয়ার সিদ্ধান্ত কোন ভাবেই রুখতে পারেনা অর্ক। বউকে অবশ্য কোন সময়ই থামাতে পারে না। রেলগাড়ির মতো যে ভাবা সেই কাজ। ভুল শুদ্ধ সময় অসময়ের ধার ধারে না অর্কের বউ। অর্ক কবিতা লিখবে না তো কে লিখবে কবিতা।যাইহোক ফলাফল অর্কের বউ বাবার বাড়ি।

একাকি হয়ে যাওয়ার পর সেই কলমই অর্কের মূল ভরসা। অর্ক লিখে বস্তা পচা সব কবিতা। সেগুলোর না আছে পাঠক।না আছে কোন ফ্যান। অর্ক শুধু কানের কাছে করে ক্যান ক্যান। ব্যাটা নাম্বার ওয়ান আতেল। কি নিয়ে লেখা যায়? মাথায় ঘুরছে বিশ্বকাপ। বিশ্বকাপে আর্জেন্টিনা মেসি দুটোই বেশ স্পর্শকাতর বিষয় হয়ে গেছে। নিজ দল ব্রাজিল নিয়ে ভাববার ফুসরত টুকু মেলছে না। বাংলাদেশের সব মানুষ আর্জেন্টিনা আর মেসি কে নিয়ে ভাবছে। মেসি সাব ভয়াবহ পাপ করে ফেলেছেন। যে পাপের শাস্তি মৃত্যু। তিনি পেনাল্টি মিস করাতে আর্জেন্টিনা ম্যাচ জিততে পারেনি । তারই ধারাবাহিকতায় আর্জেন্টিনার আজ বাঁচা মরার লড়াই। সমস্যা হলো এতাদিন মুখোমুখি দাঁড়াবার বনলতা সেন ছিলেন ব্রাজিল আর্জেন্টিনা । আর এখন হলো মেসি আর আর্জেন্টিনা।

মেসির কট্টর সমর্থক আর্জেন্টিনার কীর্তি কলাপে চরম নাখোশ। আবার আর্জেন্টিনার কট্টর সমর্থকর মেসি নামও শুনতে পারছেনা। বিস্ময়কর ভাবে কট্টর আর্জেন্টিনা মেসিকে করছে অপছন্দ আর মেসির সমর্থক আর্জেন্টিনাকে অপছন্দ করছে। এভাবেই নাটকিয়তা চরমে । এক আর্জেন্টিাইন সমর্থক আক্কাস বলেই বসলো পাতানো খেলা। মেসি ছাড়া অন্য যে কেউ পেনাল্টি শুট নিলে গোল হতো আর আর্জেন্টিনা জিতে যেত। জিতে গেলেই পরের রাউন্ডে খুব সহজেই জায়গা করে নিতে পারতো। সেই সমর্থক বুঝাতে গেলে বুঝতে চায় না। ভয়াবহ খেপা। শাউট করে। তাকে যতই বলা হলো আর্জেন্টিনাকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে টেনে এনছে মেসি। ব্লা ব্লা ব্লা। তাতে তার রাগ প্রশমন হয় না।অবশেষে এতটুকু বুঝানোর চেষ্টা করা হলো যে দল বাছাই পর্বে কোন মতে টিকে গেছে সেটা বেশি ভালো না করতে পারলে মন খারাপ করতে নেই। কে শুনে কার কথা। তার অবস্থান স্পষ্ট মেসি একটা মাফিয়া অপশক্তি। তার অপসারণ না হলে আর্জেন্টিনা ভালো খেলবে না। আর্জেন্টিার অন্য এক সমর্থক রহিম মিয়ার মতে আজকে ফুটবলের জন্য হলেও আর্জেন্টিনার জেতা উচিৎ। অবশ্য অর্কের চাছা ছোলা কথা তাকে খুশি করতে পারে না। মুখের উপর অর্ক বলে দিয়েছে ফুটবলের স্বার্থে জিততে হলে নাইজেরিয়ার জেতা উচিৎ। আর বাংলাদেশের মেসি ভক্তদের খুশির জন্য মেসির ভালো খেলা আর আর্জেন্টিনা জেতা আবশ্যক। ফটবলের স্বর্থে নয়।

অর্কের মনে আশংকা আর্জেন্টিনার চেয়ে বেশি মেসিকে ঘিরে। অর্কের মেসির জন্য খুব মায়া লাগছে। ৯০এর বিশ্বকাপে কলম্বিয়ার এসকোবার আত্নঘাতি গোল দেয়ায় প্রাণ হারাতে হয়েছিল। এবার মেসি যা করেছে সেটিও কম অপরাধ নয় । মেসিকে বাঁচানোর জন্য বোধহয় রোনাল্ডো পেনাল্টি মিস করেছে ইরানের সঙ্গে। তাতেও যদি মেসির রক্ষা হয় । মেসি একটি গোল করে ফেললেও ক্ষোভ কিছুটা প্রশমন হবে। নাইজেরিয়ার উচিৎ খেলায় মেসিকে একটা গোল দিতে দেয়া । খেলার ১৪ মিনিটের মধ্যে মেসি গোল করেছে।অর্ক মনে মনে দোয়া করেছে আজকের খেলায় আর যা হোক কোন পেনাল্টি যাতে না হয়। পেনাল্টি পেলে মেসি যদি আবারো মিস করে। তাহলে মরা ছাড়া তার আর গতি থাকবে না। অন্য কোন খেলোয়াড় পেনাল্টি মিস করলেও মেসির ঘাড়ে দোষ চাপবে। মেসি আবার চাপের মুখে ভেঙে পড়ে। আর এখন শুধু চাপ আর চাপ। দলের স্বার্থে নিজের স্বার্থে ভালো খেলার বিকল্প নেই মেসির। অর্ক কবিতা লিখে

জন্ম থেকে জ্বলছি একা একা
৩২ বছর হয়ে গেলে নেই কাপের দেখা
বাছাই পর্বের সেরা সেরা মোরা
চূড়ান্ত পর্বে হারিয়ে ফেলি খেই
আর্জেন্টিনা দলের ব্যথার অন্ত নেই


অর্ক মনে মনে প্রমোদ গনে। আচ্ছা মেসি যাদের রক্তে মিশে গেছে তাদের বউ কি চলে যাবে? কিংবা আর্জেন্টিনা যাদের রক্তে। যায়না বোধ হয়। কিসের মধ্যে কী পান্তা ভাতে ঘি। মরক্কো যে খেলা খেলেছে স্পেনের বিরুদ্ধে স্পেন জীবনে এমন খেলা দেখেছে কি না সন্দেহ। আর্জেন্টিনা আর ব্রাজিলের বিশ্বকাপ ফুটবলের বিতর্কের চেয়ে উপভোগ্য আর কিছু এমুহুর্তে পৃথিবীতে এক্সিস্ট করে না। আর্জেন্টিনা হারলে এর সমর্থকরা জার্মানির সমর্থন করবে। স্রষ্টার খেলা বুঝা বড় দায়। ব্রাজিলের বিরুদ্ধে জার্মানির কৃতিত্ত্ব সেভেন আপ বন্দনা করতে করতে আর্জেন্টিনা সমর্থকদের ললাটে জার্মানির সমর্থন করার ব্যাপারটি স্রস্টা চাপিয়ে দেন কিনা কে জানে? সেখানেও রক্ষা নেই জার্মানির রক্ষণ ভাগ নেই বললেই চলে। দেখা যাবে ব্রাজিলের সঙ্গে জার্মানির খেলা পড়লে ওল্টো জার্মানি ৭টি গোল খেয়ে বেসামাল হয়ে পরেছে। আর ব্রাজিল তার প্রতিশোধ নিয়ে আর্জেন্টিনার সমর্থকদের কাটা ঘায়ে নুনের ছিটা দিয়ে দিয়েছে । অর্কের বউ অসুস্থ। ব্রাজিলের সমর্থক। তার সুস্থ থাকা ও মানসিক প্রশান্তির জন্য ব্রাজিলের জেতা উচিৎ। লিখবে না লিখবে না করেও আরও লিখে অর্ক ।বস্তাপচা কবিতা ।

কবিতা ভালোবাসা বুঝলে না,
মনের মানুষ খুঁজলে না,
এখনই শেষ সময়,
কাছে এসে ভালোবেসে কবির হৃদয়
করো হে বাঙময় !!!


বারোটা বেজে গেছে। খেলা শুরু হয়ে গেছে। খেলা দেখতে হবে। নাইজেরিয়া-আর্জেন্টিনা ম্যাচ অতীব গুরুত্বপূর্ণ।
(আর্জেন্টিনা ভালো খেলছে বিধায়(১-০ তে এগিয়ে) আর্জেন্টিনাকে কিঞ্চিৎ খোঁচা দেয়া হলো। ভামোস আর্জেন্টিনা। (মেসি বাঁচলেন আমাদের বাচালেন আর্জেন্টিনা বাঁচলো রেফারির দয়ায় ২-১ গোলে #:-S )


মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ রাত ১:৫৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:


:-* :-* :-*

লুল.....
লুলু
লুলিয়া...

২৭ শে জুন, ২০১৮ রাত ১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: কনগ্রেচুলেশনস। মেসি বেচে গেলো ।আর্জেন্টিনা জিতে গেলো । B-)

২৭ শে জুন, ২০১৮ রাত ১:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: নাইজেরিয়াকে একটি প্যানাল্টি দেয়া হলো না । হ্যান্ড বল থেকে । সন্দেহ জনক ম্যাচ। রেফিারিং ভালো হয়নি ।

২| ২৭ শে জুন, ২০১৮ রাত ২:০৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: হাতি কাদায় পড়েছে দেখে
কোন চামচিকা হায়,
করে শুধু কিচির মিচির
লাথিও মারতে চা?X(

ম্যাওপ্যাও যতো করেন,
মেসি ইজ বস,
আপনাকে গিফ্টো দিনু
করলার রস! ;)

২৭ শে জুন, ২০১৮ রাত ২:০৯

সেলিম আনোয়ার বলেছেন: নাইজেরিয়াকে পেনাল্টি না দেয়ার যুক্তি কি?? আর্জেন্টিাকে জোর করে জিতিয়ে দিতে হবে?? হ্যান্ড বল তো কানাও বুঝতে পারলো রেফারি বুঝলো না ??? চুরি করে ম্যাচ জিততে হবে । আর মেসি কন্ডকারখানা দেখলাম। চিটিং এ কম যায় না । ;) চিটিং এ বস । #:-S

৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ২:১৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: :P
এই জন্যই তো এতক্ষণ কমেন্ট করি নি!
না জানি...:P

যতোই বলেন লাভ নাই
কুমিরের ছাও,
রেফারি হল শিয়াল মামা
দ্যাখে শুধু পাও.....(কখন হাতে লেগেছে?:P)

২৭ শে জুন, ২০১৮ রাত ২:২০

সেলিম আনোয়ার বলেছেন: নেগেছে নেগেছে। রেফারি টিভিতে রিপ্লেতে দেখে সিদ্ধান্ত দিল হ্যান্ড বল না। আর তারপরও নাইজেরিয়ার প্লেয়ার আবারো বললো আমি নিজ চোখে দেখেছি । কাজ হলো না। এবারে রেফারিং মতো বাজে রেফারিং কোন ওয়ার্লড কাপে হয়নি । X((

৪| ২৭ শে জুন, ২০১৮ রাত ২:২৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: এবারে রেফারিং মতো বাজে রেফারিং কোন ওয়ার্লড কাপে হয়নি ।

-- সহমত। তবে ক্রিকেটের চেয়ে ফুটবলে এই কাজটি কয়েকগুন কঠিন! আমরা আশা করবো রেফারিরা তাৎক্ষণিক কোন ভূল সিদ্ধান্ত না দিয়ে আরো দায়িত্বশীলতার পরিচয় দেবে!


আজ রাতে ঠিকমত ঘুম হবে তো???:P


শুভরাত্রি, শুভঘুম!!!

২৭ শে জুন, ২০১৮ রাত ২:৩০

সেলিম আনোয়ার বলেছেন: হ্যান্ড অব গড!!!!!!! ;)

খেলা দেখে ভালো লেগেছে সত্যি । বাংলাদেশের অর্ধেক সাপোর্টার নিস্তব্ধ হয়ে যেত।

২৭ শে জুন, ২০১৮ রাত ২:৪০

সেলিম আনোয়ার বলেছেন: আমার ঘুম কাড়িয়া নিল গো মরার কোকিলায়??

৫| ২৭ শে জুন, ২০১৮ রাত ৩:১১

কাওসার চৌধুরী বলেছেন:

২৭ শে জুন, ২০১৮ রাত ৩:১৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্ট। আজকে খেলায় আমিও আর্জেন্টিার সমর্থক। মেসিকে জানে বাচনোর জন্য রেফারি সহ ফিফা কর্তৃপক্ষকে ধন্যবাদ।

৬| ২৭ শে জুন, ২০১৮ ভোর ৪:২৪

কাওসার চৌধুরী বলেছেন: মেসি সীমাহীন চাপে ছিল আজ; হয়তো এজন্য চেহারায় একটা চাপ পড়েছিল।

২৭ শে জুন, ২০১৮ সকাল ৭:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সময় নষ্ট করার জন্য তার প্রচেষ্টা দৃষ্টি কটু লেগেছে। বারবার রেফারির সামনে অনর্থক হাজির হয়েছে।

৭| ২৭ শে জুন, ২০১৮ ভোর ৫:১৫

সিগন্যাস বলেছেন: আপনি মেসিকে নিয়ে বেশি লাফালাফি করেন

২৭ শে জুন, ২০১৮ সকাল ৭:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: মেসি আমার অন্যতম প্রিয় খেলোয়াড় তাই তাকে নিয়ে লাফালাফি বেশি । এটা একটা স্যাটায়র টাইপ রম্য রচনা। জাস্ট মজা করার জন্য। আর কিছুনা ।আর্জেন্টিনা হারলে লিখতামনা।

৮| ২৭ শে জুন, ২০১৮ সকাল ৭:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি জানি না আর কোনো দেশে খেলার জন্য পতাকা নামক কাপড়ের এভাবে অপব্যাবহার হয় কি না, তবে বাংলাদেশে তার নমুনা ভয়ংকর। তবে কোনো স্বাধিন দেশে ভিন্ন দেশের পতাকা এভাবে উড়াতে দেবে কি না তাও বিতর্কের বিষয়, রাশিয়ার কথা ভিন্ন কারণ খেলার মাঠ রাশিয়া ব্যাবসা করছে বলে কথা। সেলিম আনোয়ার ভাই কিছু বলুন ?

২৭ শে জুন, ২০১৮ সকাল ৭:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: বলে লাভ নেই। পতাকা বানানোর টাকাটা গরীব অনাথদের পোষাক দান করার কাজে লাগাতে পারতো । অন্য দেশের পতাকা উড়ানো আমার কাছে অতটা গুরুত্বপূর্ণ মনে হয় না ।

৯| ২৭ শে জুন, ২০১৮ সকাল ৯:১১

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় কবি ভাই। আর্জেন্টিনারা মত দল আগেভাগে বিদায় নেওয়া মানে বাকি খেলা নিষ্প্রভ হতে বাধ্য। সেদিক দিয়ে একটা ফাঁড়া কেটে গেছে বলা যায়। তবে ওদের সামুগ্রিক উন্নতি না হলে কাঁদতে হবে মনে হয়।

শুভ কামনা প্রিয় কবি ভাইকে।

২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৪০

সেলিম আনোয়ার বলেছেন: যথার্থ কমেন্টে অশেষ কৃতজ্ঞতা । ভালো থাকুন সবসময় এই শুভকামনা থাকলো ।

১০| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:২৭

রাজীব নুর বলেছেন: আর্জেন্টিনার সমর্থকরা কেবল ভামোস লেখে কেন? এর মানে কী?

২৮ শে জুন, ২০১৮ রাত ২:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: এগিয়ে চলো সাহসী সন্তান বলে দিয়েছে। আর্জেন্টিনার একটা শ্লোগান বোধ হয় ।

১১| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৬

কাইকর বলেছেন: ভামোস কী??

২৮ শে জুন, ২০১৮ রাত ২:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: ভামোস পর্তুগীজ শব্দ ।

১২| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ১২:১৬

সাহসী সন্তান বলেছেন: থাক, বাদ্দেন! আর্জেন্টিনা হারলে হয়তো ওদের থেকে আমরাই কষ্ট পাইতাম সব থেকে বেশি! ভাবুন একবার, তাদের হারে দেশের অর্ধেক মানুষ প্রায় নিস্তব্দ হয়ে যেত। বলেন, সেটা কি খুব বেশি ভাল দেখাতো...

তাছাড়া হাভিয়ের মাশ্চেরানো পোলাডার দিকে একবার খেয়াল করছিলেন? রক্তাক্ত মুখেও ক্যামনে নির্বিকার ভাবে খেইলা গেছিল! দেইখা তো আমারই মায়া লাগছিল, সেখানে রেফারির কথা আর কি বলবো!

তবে এটাও ঠিক যে নাইজেরিয়া অনেকগুলো সহজ সুযোগ নিজেদের ভুলেই মিস করে গেছে। তা না হইলে হয়তো খেলার ফলাফলটা ভিন্নও হইতে পারতো। যাহোক, তবে দিন শেষে আর্জেন্টিনার মুখে যে হাসি ফুটছে এটাই বড় কথা।

আর সব থেকে মজার বিষয়টা হল, কেবল মাত্র কট্টরপন্থীরা ছাড়া গতকাল অধিকাংশ ব্রাজিল সাপোর্টাররাই মনে প্রাণে চাইছিল আর্জেন্টিনা টিকে থাকুক! অন্তত ফুটবলের স্বার্থে! যেমনটা আজ তারা চাচ্ছে।

সত্যি কথা বলতে ফুটবল আসলেই একটা শিল্প। যেটাকে আমাদের মত সাপোর্টাররাই কেবল কাঁদা ছোড়াছুড়ির মাধ্যমে নষ্ট করে ফেলি। তবে দিন শেষে ব্রাজিল-আর্জেন্টিনা যে ভাই ভাই সেটা গতকাল এবং আজ এই দুই দলের সাপোর্টারদের কারণেই আরো একবার প্রমাণিত হল।

@ রাজীব নুর ও কাইকর , ভামোস পর্তুগিজ শব্দ। যার মানে হইল এগিয়ে চলো!

২৮ শে জুন, ২০১৮ রাত ২:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে গেল ।

১৩| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ১২:৩৬

আখেনাটেন বলেছেন: সাহসী সন্তান বলেছেন: আর সব থেকে মজার বিষয়টা হল, কেবল মাত্র কট্টরপন্থীরা ছাড়া গতকাল অধিকাংশ ব্রাজিল সাপোর্টাররাই মনে প্রাণে চাইছিল আর্জেন্টিনা টিকে থাকুক! অন্তত ফুটবলের স্বার্থে! যেমনটা আজ তারা চাচ্ছে। -- সহমত। খেলাটাকে বিনোদন হিসেবে নেওয়া উপকারী।

যদিও আমি ব্রাজিল ও রিয়াল মাদ্রিদের পাঁড় সাপোর্টার। তবে অন্যদের ভালো খেলাও উপভোগ করি।

* দুঃখিত সাহসী সন্তান, ভামোস পর্তুগিজ শব্দ নয়, এটি স্প্যানিশ। আর অার্জেন্টিনার ভাষাও স্প্যানিশ। মানেটা ঠিক আছে।

২৮ শে জুন, ২০১৮ রাত ২:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: সংশোধন করে দেবার জন্য অসংখ্য ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

১৪| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:১০

সাহসী সন্তান বলেছেন: ধন্যবাদ আখেনাটেন ভুলটা শুধরে দেওয়ার জন্য! আমি সত্যিই দুঃখিত এই অনাকাংখিত ভুলের জন্য! আসলে ভামোস শব্দটার প্রকৃত মানে খোঁজার জন্য আমি যে সোর্সটা ব্যবহার করছিলাম, সেটা বলছিল ভামোস পর্তুগীজ শব্দ।

তবে আপনার শুধরানো ভুলের সঠিকতা যাচাই করতে আরো ভাল ভাবে খোঁজ করতেই জানতে পারলাম আপনিই সঠিক! ভামোস আসলে স্প্যানিশ শব্দ! এটি আর্জেন্টিনার খুবই জনপ্রিয় একটি সুর। যেটা সমর্থকরা বিভিন্ন খেলাধুলার সময় ব্যবহার করেন।

Vamos, vamos Argentina,
vamos, vamos a ganar,
que esta barra quilombera,
no te deja, no te deja de alentar.

২৮ শে জুন, ২০১৮ রাত ২:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: আরো তথ্য জানা গেল। সুন্দর শেয়ার ।

১৫| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩২

অর্ক বলেছেন: ফিফা রুল:

ডি বক্সের ভিতরে অনিচ্ছাকৃতভাবে হাতে লাগলে তা ফাউল হিসেবে বিবেচিত হবে না। গতকালকের ম্যাচে পরিষ্কার দেখা গেছে সেটা হেড করতে যেয়ে বল হাতে লেগেছে। অনিচ্ছাকৃত হ্যান্ডবল। প্রতিপক্ষের আবেদনের প্রেক্ষিতে রেফারী ভি আর দেখেও তাঁর সিদ্ধান্ত পরিবর্তন করেনি।

নাইজেরিয়ার গোলটা পরিষ্কার একটি ভুল সিদ্ধান্ত ছিল। রেফারী চাইলেই উপেক্ষা করতে। প্রত্যেক কর্নারের আগেই ওরকম একট আধটু ধাক্কা ধাক্কি হয়। প্রায় কর্নারেই এরকম হয়ে থাকে। নাইজেরিয়ার খেলোয়াড়টি কিঞ্চিত নাটকও করেছে।

শুধু খেলা দেখলেই হয় না নিয়মকানুন জানতে হয়।

ধন্যবাদ।

২৮ শে জুন, ২০১৮ রাত ২:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: নিয়ম কানুন নতুন কিছু জানা গেলো । যারা জানতো তারা জানলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.