নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল ২০১৮ তে ব্রাজিল দলের মূল ভরসা নেইমার বা কোটিনহো নন তবে কে??? নেইমার আজ ‘আছাড়’ খেলেই ব্রাজিলিয়ানদের লাভ!

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৪



অঘটনের রাতে যোগ্য দল হিসেবে দক্ষিণ কোরিয়া শেষমুহুর্তের জোড়া গোলের ভেল্কিতে জার্মানিকে ২-০ গোলে পরাজিত করেছে। আর্জেন্টিনা খাদের কিনারা থেকে উঠে এসেছে গত কাল রাতে। মেসি গোল করেছেন। এটি ছিল শততম গোল। পরবর্তী রাউন্ডে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স। মার্কোস রোহোর গোলে একরকম অগ্নিপরীক্ষায় সফল হলো মেসি বাহিনী। বিশ্বকাপে বাংলাদেশের প্রায় অর্ধেকটা মরা থেকে জেগে উঠলো। আজ প্রায় বাকি অর্ধেকের জেগে উঠার উন্মাদনায় মেতে উঠার লগন । উল্লেখ্য যোগ্যতর দল হিসেবে সুইডেন ৩-০ গোলে মেক্সিকোকে হারিয়েছে।গ্রুপ চ্যাম্পিয়ন হলো সুইডেন। বিদায় নিল জর্মানি।

২০১৪ বিশ্বকাপে ব্রাজিল দলে একমাত্র ভরসা ছিলেন নেইমার জুনিয়র। ২০১৮ বিশ্বকাপে প্রেক্ষাপট বদলেছে। নেইমারের সঙ্গে এবার আছেন কুটিনহো, উইলিয়ান, পাউলিনহো, মার্সেলোর মতো খেলোয়াড় যারা ব্রাজিল দলকে গত বিশ্বকাপের তুলনায় সমৃদ্ধ করেছেন অনেকখানি। আমরা ব্রাজিল ফুটবল দলের সমর্থকরা যেখানে বিশেষ নজর রাখছি বা আশায় বুক বেঁধে রাখছি সেই কোটিনহো বা নেইমারকে ঘিরে তাদের মূল ভরসা বলতে নারাজ ব্রাজিল দলের কোচ তিতে থেকে শুরু করে জিনেদিন জিদান, জোসে মারিনহো প্রমুখ ফটবল বিশেষজ্ঞ। তাদের মতে ব্রাজিল দলের সবচেয়ে বড়ো ভরসার নাম কাসেমিরো।

ব্রাজিলিয়ান দলের কোচ তিতের মতে " কাসেমিরো পুরোমাঠ প্রাধান্য বিস্তার করে খেলে।আমি কখনোই কল্পনা করতে পারিনি ও ম্যাচে এতটা প্রভাব বিস্তার করে খেলবে"

এবার স্প্যানিশ লীগে রিয়ালমাদ্রিদে পুরো মৌসুম দূর্দান্ত খেলেছে কাসেমিরো। সেই খেলার প্রেমে পড়েছেন তিতে " আমি চাই ও রিয়াল মাদ্রিদে যেমন খেলেছে বিশ্বকাপে যেন তেমনটা খেল।"

সাবেক ব্রাজিরিয়ান কোচ ও জাতীয় দলের অধিনায়ক আলবার্টো পেরেইরাও তার প্রশংসায় পঞ্চমুখ " ওয়েলস কোচ ক্রিস কোলম্যান আমাকে বলেছেন গ্যারেস বেল নিজেও মনে করে রিয়েলমাদ্রিদের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় কাসেমিরো। ওই দলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে" ।


সাবেক ব্রাজিলিয়ান তারকা কাকা মনে করেন, ব্রাজিলের এই দলে প্রধান তারকা আর নেইমার নন, ফিলিপে কুতিনহো।

কাকার মতে নেইমার চোট কাটিয়ে খুব ভালোমতোই ফিরছেন, ‘টানা তিন মাসের চোট কাটিয়ে নেইমার খুব ভালোমতোই ফিরছে। ও যে ধরনের চোটে পড়েছিল, সেটা কিন্তু খুব সহজে সারে না। কিন্তু নেইমার সেটি দ্রুত সারিয়েছে। প্রতিটি ম্যাচেই নেইমার উন্নতি করছে। এটা ব্রাজিলের জন্য খুবই ভালো লক্ষণ।’

ব্রাজিল দলের আক্রমন সামলানোর দায়িত্ব নেইমারের কিন্তু পুরো দলকে সামলানোর দায়িত্ব পালন করবেন কাসেমিরো।

আজ সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে তিতের সেলেসাওরা। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আজ ব্রাজিল দলের প্রয়োজন ড্র। জয় হলে তো কথাই নেই। কিন্তু দলটির নাম যেহেতু ব্রাজিল, তাই জয়ই তাদের একমাত্র লক্ষ্য। দেখা যাক এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ব্রাজিলের ভরসা হয়ে উঠতে পারেন কি না কাসেমিরো।

নেইমার আজ ‘আছাড়’ খেলেই ব্রাজিলিয়ানদের লাভ! (সূত্র: প্রথম আলো)

ব্রাজিলের রিও ডি জেনিরোর মানুষ আজ খুব করেই চাইবেন, নেইমার যেন বারবার আছাড় খেয়ে পড়েন। এতে তাঁদেরই লাভ। ব্রাজিলিয়ান তারকা যতবার মাটিতে লুটিয়ে পড়বেন, ততবারই তাঁরা পানশালায় বসে বিনে পয়সায় পান করতে পারবেন। উত্তর রিওর একটি পানশালা আজ সার্বিয়া ম্যাচের জন্য এমনই একটা ঘোষণা দিয়েছে।



সম্ভাব্য একাদশ
গোলরক্ষক: আলিসন
রক্ষণভাগ: থিয়াগো সিলভা, জোয়াও মিরান্দা, মার্সেলো ও ফাগনার
মাঝমাঠ: কাসেমিরো, কুতিনহো ও পাওলিনহো
আক্রমণভাগ: নেইমার, জেসুস ও উইলিয়ান।

জয়তু ব্রাজিল। হেক্সা মিশন সফলকাম হোক। নেইমার নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাক এই ম্যাচে।
ব্রাজিল ২-০ সার্বিয়া। ব্রাজিলের পক্ষে গোল করলেন পাউলিনহো এবং থিয়েগো । নেইমার দূর্দান্ত খেলেও গোল পেলেন না । গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ব্রাজিল ২য় রাউন্ডে উন্নিত ।

সূত্র ও ছবি : নেট

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২৪

রাজীব নুর বলেছেন: ব্রাজিলের বিদায় ঘন্টা বাজতে শুরু করেছে।
ও লা লা লাল্ললা.....

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২৯

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিল বিশ্বকাপ নিবে ইনশা্আল্লাহ। জার্মানির বিদায় ঘন্টা বেজে গেছে।

২৮ শে জুন, ২০১৮ রাত ১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিল বোধ হয় পাড়ার টিমের সঙ্গে খেললো ।

২| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২৪

জুন বলেছেন: আমার প্রিয় চারটি দলের মাঝে অন্যতম জার্মানি দলের পরাজয়ে আমি শোকাহত সেলিম আনোয়ার :(

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৩২

সেলিম আনোয়ার বলেছেন: জুনাপি আমি আগেই বলেছি জার্মান দলের রক্ষণভাগ ভয়াবহ ধরণের খারাপ। এমনকি আমার মামাতো ভাইকে আজেকে আমি বলেছিলাম দক্ষিণ কোরিয়ার গতির কাছে জার্মানি হারার সম্ভাবনা বেশি । সে বিশ্বাসই করে নি । এখন বুঝবে সেলিম আনোয়ার কি জিনিস ।

আপনার জন্য সমবেদনা।

৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৪৮

পদ্মপুকুর বলেছেন: লেখাটা কি প্রথম আলো থেকে কপি করা? তাহলে সূত্র দিলে ভালো হতো।
আমারো কেন যেন মনে হচ্ছে ব্রাজিলও অঘটন ঘটাবে রাতে।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: নেহি নেহি কাভি নেহি। নেইমারের আছাড় অংশটা। কয়েকটি পত্রিকা ও আমি অবলম্বনে। দক্ষিণ কোরিয়া নিউজ তো লাইভ থেকে।

ব্রাজিল শ্রেয়তর দল হিসেবে জিতে যাবে । :)

৪| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:১৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আজ মেক্সিকো হারলো কীভাবে???B:-)


@রাজীব নুর,
অতো লাফায়োনা ভাই?
আর্জেদের ধোনে:P জোর কম। কী যে হয়??:(

উলালা উলালা, উলালা উলালা
কন্ট্রোল করো ফ্যান্টাসি,
ছুঁনা না ছুঁনা না, ছুঁনানা ছুঁনা না,
আর্জে টিনা ইজ নট আওয়ার প্রপার্টি।’’

২৭ শে জুন, ২০১৮ রাত ১১:২৬

সেলিম আনোয়ার বলেছেন: সুইডেন বেটার সাইড। তাদের গতি কম তার মেক্সিকোকে শ্রেয়তরো দল হিসেবে হারিয়েছে। জার্মানি ভাগ্যের জোরে জিতে গিয়েছিলো সুইডেনের সঙ্গে। বিলিভ।।দক্ষিণ কোরিয়ার গতি বেশি। তাদের উপর কোন চাপ ছিলনা। আর জার্মানি ছিলো ভয়াবহ চাপে। তাদের নেই ডিফেন্স। ব্যস হয়ে গেল।

৫| ২৮ শে জুন, ২০১৮ রাত ১২:০৭

শামচুল হক বলেছেন: দেখা যাক কি হয়।

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিল পাউলিনহোর গোলে ১-০ গোলে এগিয়ে আছে।

৬| ২৮ শে জুন, ২০১৮ রাত ৩:০৬

কাওসার চৌধুরী বলেছেন: আজকের ব্রাজিলের খেলাটা চমৎকার ছিল। কোটিনহোর খেলা আমার ভাল লাগে।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: আজকে খেলার রিভিউ লিখেছি। লিখে রেখেছি। রীতিমত সার্বিয়াকে ছেলেখেলা করে ছেড়ে দিল ব্রাজিল । ব্রাজিল দলের গভীরতা কতো তা বুঝা গেল । কোটিনহো আমারো প্রিয় খেলোয়াড়। আসলে কোটিনহো যতটা স্বাধীনতা পান নেইমার ততটা পান না। তাই নেইমারের খেলা অনেক কঠিন ।

৭| ২৮ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৬

কাইকর বলেছেন: , এবারের বিশ্বকাপ টা কেমন জানি হচ্ছে। বড় বড় দলগুলো খুব তাড়াতাড়ি হোঁচট খাছে। নতুনরা খুব ভালো করছে। তাদের জন্য শুভকামনা।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: হ্যা ছোট দলগুলো বেশি ভালো খেলছে ।

বড়ো দল বলতে ব্রাজিল আছে। জার্মানি বিদায় নিয়েছে।

মাঝারিমানের দলের মধ্যে ফ্রান্স ইংল্যান্ড, উরুগুয়ে সুইজারল্যান্ড ক্রোয়েশিয়া পর্তুগাল ভালো খেলছে ।

৮| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:৫৭

সিগন্যাস বলেছেন: হেহ দলের মধ্যেও রাজনীতি

২৮ শে জুন, ২০১৮ রাত ৮:০০

সেলিম আনোয়ার বলেছেন: আমরা রাজনীতির উর্ধ্বে নই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.