নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

সততা নিয়ে আদিকালের একটি গল্প

২০ শে আগস্ট, ২০২১ রাত ৮:৩৫

বহু যুগ আগে এক ব্যক্তি আরেক ব্যক্তির কাছ থেকে এক খণ্ড জমি কেনে। জমি কেনার পর ঐ ব্যক্তি যখন জমি চাষ করছিল তখন মাটির নীচে সে একটি সোনার কলসি পায়। লোকটি সেই সোনার কলসিটা নিয়ে জমি বিক্রেতার বাড়িতে গেলো। গিয়ে বলল যে এই নাও তোমার সোনার কলসি। এই সোনার কলসি তোমার জমির তলদেশে পাওয়া গেছে। বিক্রেতা বলল যে আমি তো জমি এবং জমির মধ্যেকার সব কিছু তোমার কাছে বিক্রি করে দিয়েছি। তাই এই সোনার কলসি আমার না বরং তোমার।

জমির ক্রেতা বলল আমি তোমার কাছ থেকে শুধু জমিই কিনেছি। কোন সোনার কলসি আমি কিনি নাই। তাই এই সোনার কলসি আমার না বরং তোমার। এই নিয়ে দুজনে বিতর্কে জড়িয়ে পড়লো। শেষ পর্যন্ত তারা এই সমস্যার সমাধানের জন্য আরেক জন ব্যক্তির শরণাপন্ন হোল। সেই তৃতীয় ব্যক্তি বলল যে ব্যাপারটা তো বেশ জটিল। আচ্ছা তোমাদের কোন সন্তানাদি আছে? একজন বলল যে তার একটি যুবক ছেলে আছে আর আরেকজন বলল যে তার একটি যুবতী মেয়ে আছে। তৃতীয় ব্যক্তি বলল যে যাক একটা উপায় পাওয়া গেল। এক কাজ কর তোমাদের ছেলে আর মেয়েকে পরস্পরের সাথে বিয়ে দিয়ে দাও। এই সোনার কলসি বেঁচে পাওয়া সম্পদ দুইজনের বিয়ের খরচ আর উপঢৌকন হিসাবে দিয়ে দাও।

চমৎকার সমাধান হয়ে গেলো। সততার কারণে উভয়েই লাভবান হোল। কেউ ঠকল না।

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২১ রাত ৮:৪৭

জুন বলেছেন: এখন আর এই রকম হয় না :(

২০ শে আগস্ট, ২০২১ রাত ৮:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটাই তো আফসোস! ছোটবেলায় পড়েছি সততাই সর্বোত্তম পন্থা। এখন প্রাইমারীর ছেলে-মেয়েকে পিইসি পরীক্ষার সময় শিক্ষক বলে তোমরা দেখাদেখি করো অসুবিধা নাই কিন্তু জায়গা থেকে উঠে যেয়ে দেখবে না। :) এটা আমার ছোট ছেলের কাছ থেকে শোনা। আমার আরেক ছেলে বলেছিল যে তার এক বন্ধুকে শিক্ষক পরীক্ষার হলে উত্তর বলতে গিয়ে ভুল উত্তর বলে দিয়েছে। আসলে ছেলেটা নিজে যেটা জানত সেটাই সঠিক ছিল। তৃতীয় বিশ্বের দেশগুলির পিছিয়ে থাকার অন্যতম কারণ আমাদের অসততা আর দুর্নীতি। দুর্নীতিকে আমরা আমাদের সংস্কৃতির অংশ বানিয়ে ফেলেছি। ফলে কোন দিন যদি আমরা সমৃদ্ধশালী দেশ হইও তার পরও আমাদের দুর্নীতি করার অভ্যাস যাবে বলে মনে হয় না। এই দেশে হাসপাতাল থেকে আত্মীয়ের মৃত দেহ নিতে ঘুষ দিতে হয়।

২| ২০ শে আগস্ট, ২০২১ রাত ৯:১৭

রাজীব নুর বলেছেন: বাহ!

২০ শে আগস্ট, ২০২১ রাত ৯:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এগুলি অনুকরণীয় দৃষ্টান্ত। ভালো থাকবেন। আপনি কুশন নিকে আর লিখিয়েন না। যা পাগলামি এক নামেই করেন। আপনার পক্ষে নিজেকে লুকিয়ে রাখা কঠিন।

৩| ২০ শে আগস্ট, ২০২১ রাত ৯:৪৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: সুন্দর সততা

২০ শে আগস্ট, ২০২১ রাত ৯:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

৪| ২০ শে আগস্ট, ২০২১ রাত ১১:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: পড়েছি আগে

২০ শে আগস্ট, ২০২১ রাত ১১:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: জি! আসলে এটা একটা সহি হাদিস।

৫| ২০ শে আগস্ট, ২০২১ রাত ১১:৩৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: পুরোনো গল্প। আগে শুনেছি। তবু আরেকবার পড়ে আনন্দ পেলাম।
শুভেচ্ছা।

২০ শে আগস্ট, ২০২১ রাত ১১:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: জি। আসলে এটা একটা সহি হাদিস।

৬| ২১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:১২

হাবিব বলেছেন: আগে পড়া ছিল না। শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়ূ

২১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি মনে হয় শায়মা আপুর কাছ থেকে ভাইয়ু বলা শিখেছেন। গুড। এটা আসলে একটা সহি হাদিস। পোস্টে হাদিস বললে ব্লগের যতো নাস্তিক আছে সব লাফ দিয়ে আমার উপর পড়বে। তাই বলি নাই। ব্লগার এভো অপ্রাসঙ্গিকভাবে প্রমাণ করতে চাবে যে হজরত জিবরাঈল (আ) ছিলেন মামদো ভুত! কোরআনের আয়াত ডাউনলোড হয়ে পৃথিবীতে আসে, ইত্যাদি। তাই সাহস করে পোস্টে উল্লেখ করি নাই। ব্লগার কামাল১৮ অপ্রাসঙ্গিকভাবে মন্তব্য করবেন কোরআনে কেন অ্যামেরিকা মহাদেশের উল্লেখ নাই। ইত্যাদি ইত্যাদি।

৭| ২১ শে আগস্ট, ২০২১ সকাল ১০:২৩

হাবিব বলেছেন:




উহারা প্রচার করুক হিংসা-বিদ্বেষ আর নিন্দাবাদ
আমরা বলিব সাম্য-শান্তি এক আল্লাহ জিন্দাবাদ!

২১ শে আগস্ট, ২০২১ সকাল ১০:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: জি, ছন্দে ছন্দে খুব সুন্দর কথা বলেছেন।

৮| ২১ শে আগস্ট, ২০২১ সকাল ১১:১৪

নতুন বলেছেন: আগের মানুষের সততা এবং আত্নসন্মান বোধ ছিলো তাই তাদের পক্ষে এমনটা কথা সম্ভব ছিলো। তারা নিজের কথাকে সম্মান করতো ।

আজকের দিনে এমনটা পাওয়া কঠিন হবে।

অবশ্য আপনি যদি জমি কেনেন তবে জমিতে যা আছে সব কিছুর মালিকানা আপনার।

কিন্তু গুপ্তধন বা প্রচীন আমলের কিছু পেলে সম্ভবত তার মালিক সরকার :-B

২১ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা একটা শিক্ষামুলক সত্য গল্প। আপনার সাথে একমত, আগের যুগের মানুষের সততা আর আত্মসম্মান বেশী ছিল।

জিনিসটার যদি প্রত্নতাত্ত্বিক মূল্য থাকে সেই ক্ষেত্রে সেটা রাষ্ট্রের হয়ে যায়। তা যদি না হয় সেই ক্ষেত্রে মালিকানা কার হবে সেটা স্থানীয় আইনের উপর নির্ভর করে। অনেক ক্ষেত্রে যে খুঁজে পেয়েছে বা যে জমির মালিক সে মালিকানা পায়। আবার অনেক ক্ষেত্রে রাষ্ট্র মালিকান পায়। এই ব্যাপারে অনেক রকমের আইনি সিদ্ধান্ত আছে পৃথিবীর বিভিন্ন দেশে।

৯| ২১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৮

তারেক ফাহিম বলেছেন: বাহ,
এমন সততা থাকলে পৃথিবী সুন্দর হয়ে উঠতো।

২১ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: জি, আমাদের উচিত এই ধরণের গল্প থেকে অনুপ্রানিত হয়ে সৎ পথে জীবন যাপন করার চেষ্টা। ধন্যবাদ। ভালো থাকবেন।

১০| ২১ শে আগস্ট, ২০২১ রাত ৮:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: সাচু ভাই আপনি তো আচ্ছা মানুষ।সোনার কলসীর সন্ধান পেয়ে নিজের বা আমাদের কথা না ভেবে ওদের ছেলে মেয়ের কথা ভাবতে গেলেন। এখানে যদি কোনো ভাবেই পাঠক হিসেবে আমাদের ভাগ্যে দু একটি জুটিয়ে দিতে পারতেন অথবা যুগের সঙ্গে তাল মিলিয়ে তৃতীয় বা চতুর্থ পক্ষকে কিছু পাইয়ে দিতে পারতেন তাহলে গল্পটি আধুনিকীকরণ হতো। সাথে গল্পকার হিসেবে আপনিও আধুনিক গল্পকার হতে পারতেন।হায় আফসোস! এ যাত্রায় আধুনিক গল্পকার হতে পারলেন না। হেহে হে...
শুভেচ্ছা জানবেন।

২২ শে আগস্ট, ২০২১ ভোর ৫:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: পদাতিক চৌধুরী ভাই আপনার মজার মন্তব্য আমি উপভোগ করলাম। তবে চিন্তা করবেন পরের বার সোনার কলসি পাওয়া গেলেই সেটা আপনার ঠিকানায় পাঠিয়ে দেয়া হবে। :)

১১| ২২ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:২৭

ফয়সাল রকি বলেছেন: এই গল্পের একটা আধুনিক ভার্শন আছে।

এক ব্যক্তি অন্য ব্যক্তির কাছে কুয়া বিক্রি করলো।
অতঃপর প্রথম ব্যক্তি দ্বিতীয় জনকে গিয়ে বললো, তোমার কাছে শুধু কুয়া বিক্রি করেছি, পানি বিক্রি করিনি। পানির মূল্য আলাদা ভাবে পরিশোধ করতে হবে।
দ্বিতীয় ব্যক্তিও কম যান না। তিনি বললেন, আমিও তো এটাই বলছিলাম। আমি শুধু কুয়াই নিব। পানি নেবো না। তোমার পানি তুমি নিয়ে যাও, অন্যথায় কুয়াতে পানি রাখার জন্য ভাড়া গুনতে হবে!

এখানে উল্লেখ্য যে, সম্ভবত উনাদের কোনো ছেলে মেয়ে নেই। আর থাকলেও তারা অন্যত্র প্রেম করে।

২২ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার আধুনিক সংস্করণটা থেকে বোঝা যায় যে এক পক্ষ অপর পক্ষের প্রতি কূট চাল খেলার চেষ্টা করেছে। কিন্তু ক্রেতার বুদ্ধির কারণে সেটা আর সম্ভব হোল না। শেক্সপিয়ারের মার্চেন্ট অব ভেনিসে যেমন ধূর্ত শাইলক তার দেয়া ঋণ শোধ করতে না পারার জন্য ঐ ঋণের জামিনদার এন্টনিওকে তার দেহ থেকে এক পাউনড মাংস কেটে দিতে বলে। কারণ এটাই ছিল ঋণ চুক্তির শর্ত। এটা নিয়ে মামলা হয়। শেষ পর্যন্ত বুদ্ধিমতী পরশিয়ার কারণে এন্টোনিয় বেচে যায়। পরশিয়া যুক্তি দেখায় যে ঋণ চুক্তিতে লেখা আছে যে ঋণ পরিশোধ করতে না পারলে এক পাউনড মাংস দেহ থেকে কেটে নেয়া হবে, তাই মাংস কাটার সময় যেন এক ফোটা রক্তও এন্টোনিয়র শরীর থেকে বের না হয়। ধূর্ত শাইলক অবশেষে এই যুক্তির কাছে হেরে যায়।

আমার গল্পটা ছিল সততার আর আপনার আধুনিক সংস্করণ হোল শঠতার। ধন্যবাদ সুন্দর একটা উদাহরণ দেয়ার জন্য। ভালো থাকবেন।

১২| ২৩ শে আগস্ট, ২০২১ সকাল ১১:০১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনার এই গল্পের উপসংহার তিন রকম পেয়েছি।
১। সন্তানের বিয়েতে উপঢৌকন।
২। এলাকায় ভাল একটি মসজিদ নির্মাণ।
৩। একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া।
আপনার কাছে জানলাম, এটি সহি হাদিস। হাদিসে তাহলে গল্প-গুজবও পাওয়া যায়, ঈশপের গল্পের মতো???

২৩ শে আগস্ট, ২০২১ সকাল ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক লম্বা লম্বা হাদিসও আছে। মুসাকে (আ) নিয়ে বড় বড় হাদিস আছে। আখেরি জমানা, দজ্জাল নিয়ে অনেক লম্বা হাদিস আছে। এই হাদিসটা রসুল (সা) বর্ণনা করেন যেন মানুষ আমানতদারি শেখে। এই ঘটনাটা রসুলের (সা) জমানার চেয়েও অনেক আগের ঘটনা।

ইসলামে জনকল্যাণমূলক কাজ করতে উৎসাহিত করা হয়েছে। এই ধরণের কাজের সওয়াব ব্যক্তির মৃত্যুর পরও চলতে থাকে, যতদিন ঐ জনকল্যাণ অব্যাহত থাকে। কেউ কোন জ্ঞান ( যেমন বই লিখে গেলে) রেখে গেলে সেটা থেকে যদি মানুষ উপকৃত হয় সেই ক্ষেত্রেও মৃত ব্যক্তি সওয়াব পেতেই থাকে। আর মৃত ব্যক্তির সন্তানরা তাদের পিতা বা মাতার জন্য যে দোয়া করে সেটা মৃত ব্যক্তি পায়।

১৩| ২৩ শে আগস্ট, ২০২১ দুপুর ১:২৪

ভুয়া মফিজ বলেছেন: আইনস্টাইনের পাৎলুন খোলা বাদ দিয়া এইসব প্রাগৈতিহাসিক গল্প নিয়া নাড়াচাড়া করার মানে কি? X(

২৩ শে আগস্ট, ২০২১ দুপুর ১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সত্যি কথা হইল আইনস্টাইনের কোন ভুল এখনও পাওয়া যায় নাই।:) কিছু ভুল উনি নিজেই জীবিত থাকা অবস্থায় আবিষ্কার করেছেন। অনেকে চেষ্টা করতেসে কিন্তু প্রমাণ করতে পারে নাই। ওনার আবিষ্কারের চেয়ে ভালো কিছু এখনও পাওয়া যায় নাই। তবে ওনার থিউরি আর কোয়ান্টাম বলবিদ্যাকে এক লাইনে আনতে পারতেসে না বিজ্ঞানীরা। দুইটাই মনে হয় ঠিক, নিজ নিজ জায়গায়। তবে বিজ্ঞান নিয়ে পোস্ট দিব ইনশাল্লাহ।

আর এই প্রাগৈতিহাসিক গল্পটা বর্ণনা করেছেন আমাদের মহানবী রসুল (সা)। এটা একটা সহি হাদিস। ব্লগের নাস্তিকদের ভয়ে পোস্টে উল্লেখ করি নাই। :) ওনারা সব কিছুতে খালি প্যাঁচায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.