নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

এই চারটা জিনিস যার আছে সে ভাগ্যবান

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:০১


মানুষের চাওয়া পাওয়ার শেষ নাই। ৫০ লাখ টাকার ফ্লাটে থেকে হীনমন্যতায় ভোগে এবং ভাবে কেন সে ১ কোটি টাকার ফ্লাটে থাকতে পারছে না। আবার ১০ লাখ টাকার গাড়ি থাকার পরও আফসোস করে আহা আমার যদি একটা স্পোর্টস ইউটিলিটি ভিহেকেল (SUV) থাকতো! কোটি কোটি টাকার মালিক হয়ে অনেকে নিদ্রাহীন রাত কাটায় আবার অনেকে দুই কামরার ঘরেও পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে থাকে এবং নাক ডেকে ঘুমায়।

তবে ভালো থাকতে চাওয়া দোষের কিছু না। মানুষ তার সামর্থ্য অনুযায়ী সুখ খুঁজে নেবে এটাই স্বাভাবিক। নীচের এই চারটা জিনিস কারও থাকলে সে নিঃসন্দেহে ভাগ্যবান।

১। উত্তম জীবনসঙ্গী
২। থাকার মত একটা ভালো বাড়ি
৩। ভালো প্রতিবেশী
৪। চলাচলের জন্য একটা আরামদায়ক যানবাহন

উত্তম জীবনসঙ্গীঃ
অনুপ ঘোষালের একটা গান আছে প্রেয়সী যদি না হয় মনের মতন, জীবনে তখনই ঘটে ছন্দ পতন। আসলে ভালো একজন জীবনসঙ্গী খুব দরকার সুখী জীবনের জন্য। যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান অনুযায়ী সেখানে প্রথম বিয়ের ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের হার ৪১%। দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে বিচ্ছেদের হার ৬০% এবং তৃতীয় বিয়ের ক্ষেত্রে ৭৩%। বিশ্বের অন্যান্য দেশে এই হার কম বা বেশী হতে পারে। নারীপুরুষ নির্বিশেষে গড়ে একজন অ্যামেরিকানের জীবনে ৭ জন জীবনসঙ্গী আসে (আসলে এই পরিসংখ্যানটা যৌনসঙ্গী সংক্রান্ত। ধরে নিলাম যে যৌনসঙ্গী মানে জীবনসঙ্গী। যদিও আসলে সেটা না )। ইউরোপিয়ানরা গড়ে জীবনে ৬ জন জীবনসঙ্গীর সাথে জীবন কাটায়। আমাদের দেশ বা এই অঞ্চলের ক্ষেত্রে এই জাতীয় তথ্য পাওয়া একটু কঠিন। তাই তথ্য দিতে পাড়ছি না। কাজেই মানুষের জীবনে জীবনসঙ্গীর ভুমিকা অনস্বীকার্য। জীবনসঙ্গী কখনই ছিল না এমন মানুষ হাজারে দুই চারজন হতে পারে। যার একটা ভালো জীবনসঙ্গী আছে সে নিঃসন্দেহে ভাগ্যবান।

থাকার মত ভালো বাড়িঃ
আমরা জানি হোম সুইট হোম। সেই হোম যদি একটু ভালো মানের হয় তাহলে কার না ভালো লাগে। নিজের বাড়িতে প্রবেশ করার সাথে সাথে মানুষের মনে এক ধরণের শান্তি নেমে আসে। সারা দিনের সকল ক্লান্তি, অবসাদ, অস্থিরতা অন্তত কিছু সময়ের জন্য দূর হয়ে যায়। নিজের বাড়িতে কাঁথা মুড়ি দিয়ে ঘুমাতেও অনেক আনন্দ। তাই কেউ যদি একটা মোটামুটি ভালো বাড়িতে থাকে তাহলে সে অবশ্যই ভাগ্যবান সেটা ভাড়া বাড়ি হোক আর নিজের বাড়ি হোক না কেন। কারণ এই পৃথিবীর অনেক উন্নত দেশেরও কিছু মানুষও গৃহহীন, যারা রাস্তা, ব্রিজের নীচে বা গাড়িতে থাকে। আর আমাদের দেশের গৃহহীনদের ব্যাপারে আমরা তো ভালো ভাবেই অবগত আছি। গৃহহীন মানুষের কষ্ট বুঝতে ফিল কলিন্সের এই গানটা আপনাকে সাহায্য করতে পারে। Another Day In Paradise

ভালো প্রতিবেশীঃ
আপনার কেমন লাগবে যদি আপনার বাড়িওয়ালা আপনার বাচ্চাদের বাড়ির ছাদে যেতে না দেয়। আপনি কোরবানির ঈদে কোরবানি করতে চান কিন্তু বাড়িওয়ালা বলছে যে গ্যারেজ ব্যবহার করতে পারবেন না। কোরবানি রাস্তায় দিতে হবে। গ্রামে পাশের বাড়ির সাথে বিরোধ নেই এরকম বাড়ি খুব কমই মনে হয় পাওয়া যায়। এই বিরোধের জেরে খুনাখুনি পর্যন্ত হয়ে যায়। শহরে পাশের বাড়ির মানুষের বিপদ-আপদে প্রতিবেশীরা এখন আর জড়াতে চায় না। অনেকে পাশের বাড়ির মানুষকেই চেনে না। অনেকে উচ্চস্বরে গান বাজিয়ে বা পার্টি করে প্রতিবেশীকে কষ্ট দেয়। আমার এক কলিগ বলেছিল যে সে দেখেছে এক ব্যক্তি তার এপার্টমেন্ট বিক্রি করে দিয়েছে সন্ত্রাসী প্রতিবেশী তার পাশের ফ্লাটে ছিল বলে। তাই গৃহের শান্তির জন্য ভালো প্রতিবেশী খুব দরকার। যাদের ভালো প্রতিবেশী আছে তারা আসলে ভাগ্যবান।

চলাচলের জন্য একটা আরামদায়ক যানবাহনঃ
সবার ব্যক্তিগত যানবাহন হয়ত থাকে না। কিন্তু যাদের অন্তত একটা ভালো বাইক আছে সে অনেক শান্তি অনুভব করে। রাস্তায় প্রায়ই দেখা যায় একটা বাইকে স্বামী, স্ত্রী, সন্তানেরা একসাথে যাচ্ছে। এই বাইকটা না থাকলে তারা অন্যের উপর নির্ভরশীল হতো। আর নিজেদের একটা মোটামুটি ভালো গাড়ি থাকলে তো কথাই নেই। ঢাকায় যারা থাকে তারা বোঝে নিজের যানবাহন না থাকলে কি ধরণের অসুবিধায় অনেক সময় পড়তে হয়। আমি যখন ক্লাস নাইনে পড়ি তখন আমাদের ২ ভাইয়ের একটা সাইকেল ছিল। এই সাইকেল নিয়ে যখন শহরে যেতাম তখন নিজেকে রাজার মত স্বাধীন মনে হতো। তাই যাদের একটা ভালো যানবাহন আছে তারা ভাগ্যবান নিঃসন্দেহে।

সুখের জন্য আরও অনেক উপাদানের হয়ত প্রয়োজন আছে। কিন্তু উপরের চারটা জিনিস যাদের আছে তাদের আলহামদুলিল্লাহ্ বলা উচিত।

ছবি- shutterstock.com
সুত্র- সিলসিলা সহিহা হা/২৩০ ( সহি হাদিস)

মন্তব্য ৭০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:২২

মিরোরডডল বলেছেন:
সাচু কি ভাগ্যবান ?






০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার একটা ভালো বউ আছে, একটা মোটামুটি মাথা গোজার মত বাড়ি আছে। আমার প্রতিবেশীরা অনেক ভালো। আমার একটা মোটামুটি চলার মত গাড়ি আছে (কম দামী)। তাই আমি নিজেকে ভাগ্যবান মনে করি। এই চারটার মধ্যে দুইটা সব সময় ভালো থাকে কিন্তু দুইটা মাঝে মাঝে বিগড়ে যায়। :)

আমার বিশ্বাস আপনিও ভাগ্যবতী। আপনার কোনটাই বিগড়ায় না। :)

২| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:৩১

মিরোরডডল বলেছেন:




জীবনসঙ্গী কি একটা হলেই হবে ?

উত্তম জীবনসঙ্গীর সংজ্ঞা কি ?


০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের যখন কেবল বিয়ে হয়েছে আমি আমার স্ত্রীকে ঠাট্টা করে বললাম যে ইসলামের নিয়মে ৪টা বিয়ে করতে পারে ছেলেরা। তো আমি যদি করি কেমন হয়? সে বলল যে ঠিক আছে তুমি আমাকে বইলো। আমি মনে মনে বললাম, যে মেয়ে এত উদার তাকে কষ্ট দেয়া যাবে না কখনও। তবে আমার গাড়ি আর বউ মাঝে মাঝে বিগড়ে যায় তখন মনে হয় আরেকটা গাড়ি বা আরেকটা বউ থাকলেই ভালো হত। :)

উত্তম জীবনসঙ্গীর সংজ্ঞা হোল যাকে দেখা মাত্র পরাণটা ঠাণ্ডা হয়ে যায়। :) আর গাইতে ইচ্ছে করে
https://www.youtube.com/watch?v=-Eh3EuwQ0VI
[|YT|-Eh3EuwQ0VI]

৩| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুখ একেবারে নিরঙ্কুশ হয় না। সব সময়ই একটুখানি অতৃপ্তি থাকতে হবে। যেমন, শরীরের কোথাও না কোথাও সামান্য ব্যথা থাকা ভালো, তাহলে শরীরের সুখটা মধুর হয়। জীবনেও কিছু দুঃখ থাকলে সুখ তখন অধিক তাৎপর্যপূর্ণ হয়।

যার জীবনে সুখ আছে, সেই ভাগ্যবান।

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কারণেই আমার বউ আর গাড়ি মাঝে মাঝে বিগড়ে যায়। তখন গাড়ি আর বউয়ের সাথে মধুর মুহূর্তগুলি চোখের সামনে ভাসে। :) এই বিগড়ে যাওয়া হোল আপনার উল্লেখিত শরীরের ব্যথা বা অতৃপ্তির মত। ব্যথা বা অতৃপ্তি আছে বলেই সুখের মুহূর্তগুলি আলাদা করতে পারি। :)

৪| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:৫০

মিরোরডডল বলেছেন:



সে বলল যে ঠিক আছে তুমি আমাকে বইলো।

বউ একথা বললো আর সাচু খুশী হয়ে গেছে!
সাচু কি এটাকে সম্মতি মনে করেছে?
বিষয়টা মোটেও তা না ।
সাচির একটা প্রস্তুতি আছে নাহ, কোনদিক থেকে কিভাবে আক্রমন করবে আর সাচুকে ছাতু বানাবে,
তাই আগে থেকে জানাতে বলেছে ।

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আরেকটা বিয়ে না করার পরও আমাকে কেন প্রায়ই কারণে অকারণে এখনও ছাতু বানানো হয় এই প্রশ্নটা আমি তাকে সাহস করে করতে পারি নাই। ঐ ভুলের খেসারত মনে হয় এখনও দিচ্ছি। :)

৫| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:



আপনি কি এখন সুখী, নাকি অসুখী।

সুখী হওয়ার জন্য সবচেয়ে আগে দরকার "জ্ঞান", আপনার লেখায় উহা নেই।

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি এখন সুখী।

অনেক জ্ঞানী মানুষ অসুখী। তলস্তয়ের মত জ্ঞানী ব্যক্তি ৮২ বছর বয়সে স্ত্রীর উপর রাগ করে মৃত্যুর আগে কাউকে না জানিয়ে বাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছিলেন। পথিমধ্যে ঠাণ্ডা লেগে তার নিউমোনিয়া হয়। এতেই তিনি বাড়ি থেকে দূরে এক রেলস্টেশনে ২০শে নভেম্বর ১৯১০ সালে মারা যান।

আমি যে চারটা বিষয়ের কথা বলেছি সেটা বলেছেন হজরত মুহাম্মাদ (সা)। ওনার চেয়ে জ্ঞানী মানুষ পৃথিবীতে দ্বিতীয়টি নাই এবং ভবিষ্যতেও আসবে না।

৬| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:১৬

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: এই কারণেই আমার বউ আর গাড়ি মাঝে মাঝে বিগড়ে যায়।

উত্তম জীবনসঙ্গীর সংজ্ঞা হোল যাকে দেখা মাত্র পরাণটা ঠাণ্ডা হয়ে যায়।


সাচি যখন বিগরে যায়, তখনও কি তাকে দেখা মাত্র পরাণ ঠাণ্ডা হয়ে যায় ?
ইফ নট, তাহলেতো সাচি উত্তম জীবনসঙ্গী না ।






০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: উপরে ৩ নং মন্তব্যে সোনাবীজ ভাই এই ব্যাপারে খুব সুন্দর করে বলেছেন। সেটা হোল সুখ নিরঙ্কুশ হয় না কখনও। সুখের মধ্যে কিছু ব্যথা এবং অতৃপ্তি থাকতে হয়। ফলে সুখের তাৎপর্য আমরা বুঝতে পারি।

বিগড়ে যাওয়া বউকে বুঝিয়ে শুনিয়ে ঠাণ্ডা করার মধ্যেও এক ধরণের সুখ আছে। :) স্ত্রীদের আচরণ অনেক সময় শিশুদের মত হয়।

৭| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:২৩

স্প্যানকড বলেছেন: সোনা কি বিন্দাইয়া গেলো ? জ্ঞ্যান ই নাকি নাই ! আসলে সুখী থাকা মানে যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকা আর আল্লাহর শুকরিয়া আদায় করা। আপনি যে চারটি বিষয় উল্লেখ করেছেন অনেকের এগুলি কিছুই নাই । তারা তবে কি অসুখী? ভালো থাকবেন সাচু।

০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এক ব্যক্তির নাম লাল মিয়া। কিন্তু ভুলে নথিতে তার নাম এসেছে সোনামিয়া। হাকিমের কাছে এই ব্যাপারে দরখাস্ত করা হলে হাকিম সাহেব ঘোষণা দিলেন 'সোনা কাটিয়া লাল বানাইয়া দেয়া হউক'।

অল্পতে সন্তুষ্টি হোল সুখে থাকার মূলমন্ত্র। আমি বলেছি এই চারটা জিনিস যাদের আছে তারা ভাগ্যবান।

সুখের জন্য আরও অনেক কিছুর দরকার হতে পারে। আবার এগুলি ছাড়াও মানুষ সুখে থাকতে পারে।

৮| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:২৪

মিরোরডডল বলেছেন:




সেই মানুষই ভাগ্যবান যে শরীর ও মনে সুস্থ ।
বাড়ী, গাড়ি, জীবনসঙ্গী, ভালো প্রতিবেশী Nothing matter at all,
if you’re not physically mentally stable and healthy.

Then remaining all other necessities.


০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই চারটা জিনিস দৈনন্দিন জীবন যাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বাড়ির ক্ষেত্রে সেটা ভাড়াও হতে পারে। শারীরিক ও মানসিকভাবে অসুস্থ মানুষও এই ৪ টা জিনিস পেলে নিজেকে ভাগ্যবান মনে করে। এই চারটা জিনিসই সব এটা কিন্তু পোস্টে বলা হয় নাই। বোঝানো হচ্ছে যে এই চারটা জিনিস অনেকেই পায় না। যারা পায় তারা ভাগ্যবান। সুন্দর শারীরিক ও মানসিক স্বাস্থ্যও মানুষের সম্পদ।

৯| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৩৬

জুল ভার্ন বলেছেন: চারটি শর্তের রেশিও অনুযায়ী আমি তিন চতুরাংশ সুখী। তিন নম্বর শর্তে বিরক্তিকর একটা অবস্থায় আছি...তবে সুখে থাকার চাইতে স্বস্তিতে থাকাই বেশী প্রধান্য দেই। যেখানে যে অবস্থাতেই থাকুন- ইতিবাচক থাকুন
সব সময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করা খুবই জরুরি। ইতিবাচক ও নেতিবাচক আবেগ এর মধ্যে ভারসাম্য রাখার চেষ্টা করবেন। ইতিবাচক থাকার মানে এটা না যে আপনি কখনো নেতিবাচক কিছু অনুভব করবেন না। মানুষের জীবনে অবশ্যই নেতিবাচকতা থাকবেই। শুভ কামনা। +

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রতিবেশী খারাপ হলে কি যে অশান্তি এটা ভুক্তভোগী মানুষ মাত্রেই বুঝতে পারে। এই চারটা বিষয় মানুষকে স্বস্তি দেয়। ফলে সুখে থাকার অনেক উপাদানের মধ্যে এগুলিও অন্তর্ভুক্ত। তবে এগুলি ছাড়া মানুষ সুখে থাকে না এমন না। এই চারটা জিনিস অনেকে পায় না। তাই বলা হয়েছে যারা পায় তারা ভাগ্যবান।

আপনার কথার সাথে একমত। ইতিবাচক দৃষ্টিভঙ্গি শুধু সুখের জন্য না জীবনের সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। জীবনে নেতিবাচক বিষয় কম-বেশী আসবে এটাই স্বাভাবিক। মানুষ কিভাবে সেই বিষয়গুলিকে সামলাচ্ছে তার উপর নির্ভর করে তার সুখ ও সাফল্য।

আপনার জন্যও শুভ কামনা। ভালো থাকবেন।

১০| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৩৮

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: আমি এখন সুখী। অনেক জ্ঞানী মানুষ অসুখী। তলস্তয়ের মত জ্ঞানী ব্যক্তি ৮২ বছর বয়সে স্ত্রীর উপর রাগ করে মৃত্যুর আগে কাউকে না জানিয়ে বাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছিলেন।

-সুখের জন্য প্রথমে "জ্ঞান" দরকার, সেটাই আপনি বুঝেননি; কিন্তু নিজকে সুখী ঘোষণা করছেন?

আপনার বয়স ৮২ বছর হলে, আবার পোস্ট দিয়ে জানাইয়েন, তখন আপনি সুখী, নাকি অসুখী। এসব বিষয়ে লেখার জন্য জ্ঞানের দরকার হয়।

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি রসুলের (সা) জ্ঞান নিয়ে প্রশ্ন তুলছেন। আমি আগের মন্তব্যেই বলেছি এই চারটা বিষয়ের কথা আমাদের রসুল (সা) বলেছেন। এখানে আমার কিছু বলার নাই।

১১| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৪২

মিরোরডডল বলেছেন:



স্ত্রীদের আচরণ অনেক সময় শিশুদের মত হয়।

তাই?
হাজব্যান্ডের আচরণ কখনো শিশুর মত হয় না ?

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: শিশুদের আচরণ আমার ভালো লাগে।

হাজব্যান্ডেরদের আচরণ সম্পর্কে ওয়াইফরা ভালো বলতে পারবে। স্বামী বা স্ত্রী উভয়ের শিশুসুলভ আচরণ খারাপ না। দাম্পত্য সমস্যা তো শিশুসুলভ আচরণ থেকে হওয়ার কথা না। এগুলি সাময়িক মান অভিমান যা সহজেই মিটে যায়। :)

১২| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৫:৪৮

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: আরেকটা বিয়ে না করার পরও আমাকে কেন প্রায়ই কারণে অকারণে এখনও ছাতু বানানো হয়

খুবই সিম্পল ! ওই যে মনের ভেতর আরেকটা বিয়ে করার ইচ্ছে পোষণ করা হয় সে কারনে ।
আরেক বিয়ে করাতো আউট অভ কোয়েশ্চেন, ইচ্ছে হবে কেনো, ছাতু বানানো তাঁরই শাস্তি !


০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: শাস্তি মাথা পেতে নেয়া ছাড়া আর কোন রাস্তা নাই। :)

১৩| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:০২

সোনাগাজী বলেছেন:



***** এবার শিরোনাম বদলায়ে দিয়েছেন? যেই বিষয়ে লিখছেন, সেই বিষয়ে জ্ঞান না থাকেল এই অবস্হা হয়।

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার সম্পর্কে সবাই জানে। তাই আপনি বলে যান। সমস্যা নাই। কেউ আপনার কথায় গুরুত্ব দেবে না।

১৪| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:২৯

সোনাগাজী বলেছেন:



পোষ্টটি কোন রসুল লিখেছেন? ইহা আপনি লিখেছেন, নিজে কি লিখেছেন, উহা নিয়ে বলেন। "জ্ঞান"কে বাদ দিয়ে আপনি সুখের কথা বলেছেন; কারণ, জ্ঞান সম্পর্কে আপনার ধারণা নেই।

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি পোস্টটা ভালো করে পড়েন নাই। আমি কোথাও বলি নাই যে এই চারটা জিনিস সুখের শর্ত। আমি বলেছি যে যারা এই চারটা জিনিস পায় তারা ভাগ্যবান। শেষে বলেছি সুখের জন্য আরও অনেক উপাদানের প্রয়োজন আছে। আপনি না বুঝে কথা বলছেন।

পোস্টে রসুলের (স) কথা লেখা যাবে না এমন কোন বিধান নাই। আমি রসুলের (সা) কথা লিখলে আপনার সমস্যা কি। মনে করেন এখানে আমার কিছুই নাই। আপনাকে সেটার ব্যাখ্যা আমি দিতে যাব কেন।

আপনাকে আমি অনেক সুযোগ দিচ্ছি। মাথা ঠাণ্ডা রেখে লেখেন। আপনার মত অবিশ্বাসীদের ধর্ম সংক্রান্ত বিষয়ে মন্তব্য না করাই উত্তম। তাই দূরে থাকেন।

১৫| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

মিরোরডডল বলেছেন:




সুন্দর শারীরিক ও মানসিক স্বাস্থ্যও মানুষের সম্পদ।

স্বাস্থ্যও , এখানে একটা ‘ও’ প্রত্যয় ব্যবহার করা হয়েছে । তার মানে এই সম্পদের চেয়ে ওই চারটা সম্পদ সাচুর কাছে মোর ইম্পরট্যান্ট ইন রেগুলার লাইফ । হতেই পারে, একেকজনের কাছে একেকরকম হবে এটাই স্বাভাবিক ।

To me, to be a lucky person, I’d prefer healthy body and mind over those 4 options given.
You know why? শরীর ও মনে সুস্থ থাকলে I can achieve all those 4.

On the contrary, if someone isn’t well, suffering physically mentally, in that case, those car, house, next door good neighbour doesn’t make any change at all.

Anyway, I told you what I thought or whats the most priority to me.

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে আমি ধর্মীয় বিষয়ে লিখে লিখে মার্কা মারা হয়ে গিয়েছি। তাই এখন অনেক সময় ধর্মীয় বিষয় নিয়ে নিজের মত করে লিখি কিন্তু সেটা ধর্মে আছে একথা বলি না। এই পোস্টটাও সেই রকম। হাদিসে এসেছে, যে এই চারটা জিনিস পায় সে ভাগ্যবান। আর যারা পায় না তারা দুর্ভাগা। সুখের সাথে এই চারটাকে যুক্ত করা হয় নাই। এই চারটাই সব এ কথাও বলা হয়নি। একথাও বলা হয় নাই যে শারীরিক বা মানসিক সুস্থতা কম গুরুত্বপূর্ণ। শারীরিক ও মানসিক সুস্থতার সাথে তুলনা করাও হয়নি। ভাগ্যবান হওয়ার জন্য এটা কোন conclusive list ও না। আরও অনেক কিছুই থাকতে পারে যার জন্য মানুষ নিজেকে ভাগ্যবান মনে করতে পারে। যেমন শারীরিক ও মানসিক স্বাস্থ্য।

অন্য হাদিসে শারীরিক সুস্থতার গুরুত্বের ব্যাপারে বলা হয়েছে;
মহানবি (সা.) ইরশাদ করেছেন, ‘অধিকাংশ মানুষ আল্লাহপাকের দুটি বিশেষ নেয়ামত সম্পর্কে খুবই অমনোযোগী। একটি হলো স্বাস্থ্য আর অপরটি হলো অবসর’ (বোখারি ও তিরমিজি)।

স্বাস্থ্য বলতে শরীর ও মন দুটাই বুঝাতে পারে।

মহানবি (সা.) আরেক হাদিসে ইরশাদ করেছেন, ‘দুর্বল মুমিনের চেয়ে শক্তিশালী মুমিন উত্তম এবং আল্লাহর কাছে বেশি প্রিয়’ (সহিহ মুসলিম)।

ইসলামের দৃষ্টিতে, অসুস্থ হয়ে চিকিৎসা গ্রহণ করার চেয়ে সুস্থ অবস্থায় স্বাস্থ্য রক্ষার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলা উত্তম। মহানবি (সা.) বলেন, ‘কিয়ামতের দিন বান্দাকে নেয়ামত সম্পর্কে প্রথম যে প্রশ্নটি করা হবে তা হলো তার সুস্থতা সম্পর্কে। তাকে বলা হবে আমি কি তোমাকে শারীরিক সুস্থতা দেইনি?’ (সুনানে তিরমিজি)।

কাজেই আপনি ঠিকই বলেছেন যে শারীরিক ও মানসিক সুস্থতা অনেক বড় নেয়ামত। তবে আমার পোস্টে এটার বিরুদ্ধে কিছু নেই। কোন তুলনাও করা হয়নি। :)

১৬| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ১। উত্তম জীবনসঙ্গী
২। থাকার মত একটা ভালো বাড়ি
৩। ভালো প্রতিবেশী
৪। চলাচলের জন্য একটা আরামদায়ক যানবাহন

হইলো না। এই সব কিছুর চেয়েও বড় হচ্ছে টাকা। ভালো চলতে গেলে যথেষ্ট টাকা থাকতে হবে প্রথমে। তবে এই যথেষ্টর পরিমানটা আপেক্ষিক।

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই চারটা জিনিস সব ক্ষেত্রেই নেয়ামত ও কল্যাণকর। কিন্তু অর্থ সম্পদ সবক্ষেত্রে কল্যাণকর নাও হতে পারে। উপরের চারটা জিনিসের যে উপকারিতা সেটার সমালোচনা করা যায় না। কিন্তু ধন-সম্পদের সমালোচনা হতে পারে কারণ অনেক সময় এই ধন সম্পদ মানুষের ভালোর চেয়ে খারাপ করে। হালাল অর্থ সম্পদও মানুষকে ধর্ম থেকে উদাসীন করে দিতে পারে। তবে সম্পদকে নেয়ামত মনে করে আল্লাহর শুকরিয়া আদায় করা উচিত।

ভালোভাবে বাঁচার মত যথেষ্ট অর্থ থাকতে হবে। এই যথেষ্ট শব্দটা ব্যক্তিভেদে আপেক্ষিক। এই ব্যাপারে আপনার সাথে একমত।

তবে আমাদের রসুল (সা) দরিদ্রতা থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইতেন। অতিরিক্ত দরিদ্রতাও মানুষকে বিপথে ঠেলে দেয়।

১৭| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪২

ইসিয়াক বলেছেন: পৃথিবীটা বড় অদ্ভুত জায়গা। আজ একজনের হয়তো সবই আছে কাল নাও থাকতে পারে সেটা যে কোন কারণেই হোক । ভাগ্যবান কথাটা সেক্ষেত্রে আপেক্ষিক। তবে অল্প হোক বেশি হোক যেটুকু আছে সেটুকু নিয়ে তৃপ্ত হওয়ার মধ্যে সত্যিকারের সুখ নিহিত।

০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা অন্যের সাথে তুলনা করতে গিয়ে নিজেকে অসুখী করে ফেলি। উচিত হোল আমার চেয়েও খারাপ কে আছে তাকে দেখা এবং নিজের অভাব ভুলে যাওয়ার চেষ্টা করা।

১৮| ০৪ ঠা মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

মিরোরডডল বলেছেন:




সাচু মাই ফ্রেন্ড, হাউ আর ইউ ?
কি ভেবেছে আমি চলে গেছি ।
ডিনার ব্রেকে গিয়েছিলাম :)


০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ভালো আছি। আপনি সাধারণত এই সময় গায়েব হয়ে যান ( টাইম জোনের কারণে)। :)

আপনি পূর্ণোদ্দমে ব্লগিং করছেন দেখে ভালো লাগছে। বাংলাদেশে আপনি ভীষণ বিড়ম্বনায় পড়েছিলেন কিছু দিনের জন্য। আর আমরা এই রকমের হাজারও উদ্ভট অবস্থার মধ্যে সব সময় চলছি। আমি অনুমান করেছিলাম যে আপনি সম্ভবত বাংলাদেশে গিয়েছেন।

১৯| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:২৬

একলব্য২১ বলেছেন: সাড়ে চুয়াত্তর ভাই,

আপনার পোস্ট আর কমেন্টগুলো পড়ে বেশ মজাই পেলাম। কোনটি আগে দরকার কোনটি একটু পরে তারমধ্যে নাই বা গেলাম। কিন্তু অনেকের পয়েন্ট অফ ভিউ তো জানা হলো। মজার পোস্টের জন্য ধন্যবাদ।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: একলব্য ভাই - আপনাকেও ধন্যবাদ মজা পাওয়ার জন্য। পোস্টে যত বেশী কমেন্ট আসে তত বেশী জমে ওঠে পোস্ট। এই কারণে যারা মন্তব্য করেছে সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

আশা করি কভিডের-১৯ পরে আপনি এখন ভালো আছেন। ভালো থাকবেন।

২০| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:২৭

মিরোরডডল বলেছেন:




সুখের সাথে এই চারটাকে যুক্ত করা হয় নাই। এই চারটাই সব এ কথাও বলা হয়নি। একথাও বলা হয় নাই যে শারীরিক বা মানসিক সুস্থতা কম গুরুত্বপূর্ণ।


আমিও কিন্তু বলিনি যে সাচু এটা বলেছে ।
আমি জাস্ট আমার মতামত জানালাম আমি কোনটাকে লাকি মনে করি ।

পোষ্টটা এমন হতে পারতো, সাচু চারটা কারন মেনশন করলো, আর ব্লগারদের প্রশ্ন রাখলো কে কি পেলে নিজেকে ভাগ্যবান মনে করে :)

জীবনসঙ্গী থেকে জীবনটা কেটে ফেলি, শুধু সঙ্গী যদি বলি, তাহলে খুব ভালো কিছু সঙ্গী আছে, বাড়ী, গাড়ি, এঞ্জেল লাইক নেইবার সবই আছে । যা চেয়েছি সব পেয়েছি, যা চাইনি বা এক্সপেক্ট করিনি তাও পেয়েছি, তাহলে অবশ্যই লাকি নো ডাউট ।

কিন্তু সাচু এভাবে কি কখনও ভেবেছে, কতো মানুষ প্রতিনিয়ত মৃত্যুর সাথে লড়ছে , ভয়াবহ মরনব্যাধির সাথে যুদ্ধ করছে । পাগলা গারদে, হসপিটালে কতো মানুষ বছরের পর বছর পার করছে । পৃথিবীতে কতো মানুষ আছে যারা দীর্ঘদিন খোলা আকাশ দেখে না, মুক্ত বাতাসে নিঃশ্বাস নেয়না কারন তারা মানসিক প্রতিবন্ধি, শারীরিক প্রতিবন্ধি । আর আমরা পাহাড় সাগর দাপিয়ে বেড়াচ্ছি । Why? Because we’re having sound healthy life.

You or me could be one of them. Thanks God that we’re not. That exactly I wanted to say in all my comments. Having a healthy life is such a blessing and most import thing in life. That’s the reason I feel lucky rather having any materialistic stuff.

এনিওয়ে সাচু, অনেক বলে ফেলেছি । এবার একটা গান দিয়ে যাই যেটা শুনছি এখন।





০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: গানটা শুনলাম। ভালো লেগেছে। আগে শুনি নাই।

অসুস্থ মানুষের প্রতি আপনার ভালোবাসার কথা জেনে ভালো লাগলো। ওদের তুলনায় আমরা আসলে প্যারাডাইসে আছি। এই কারণেই বাংলায় প্রবাদ আছে 'স্বাস্থ্যই সকল সুখের মূল'।

২১| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:
চারটাই কতভাগ মানুষ পায়?

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: গাড়ি, বাড়ি আর ভালো প্রতিবেশী অনেকেরই আছে। শতকরা হিসাবে হয়ত বেশী হবে না। কিন্তু ভালো জীবনসঙ্গী কয়জন পায় এটা নিয়ে গবেষণার দরকার আছে। কারণ ব্যাপারটা ব্যক্তি ভেদে আপেক্ষিক। ভালো স্ত্রী থাকার পরও মন ভরে না অনেক স্বামীর।

২২| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:২২

অপু তানভীর বলেছেন: প্রতিটি মানুষের চাহিদা আশা আকাঙ্খা আসলে এক রকম না । আপনার কাছে যে পাওয়া লাগবেই আপনি যেটা পেলেই নিজেকে ভাগ্যবান মনে করবেন অন্য কেউ সেটা নাও ভাবতে পারে ।

আমার কাছে যেমন প্রতিবেশী ব্যাপারটা একদম অপ্রয়োজনীয় । এরা থাকলেই কী আর না থাকলেই কী ! আমার খুব একটা কিছু যায় আসে না । আমার কাছে জীবনে বেঁচে থাকার জন্য প্রয়োজন মত অর্থ থাকলেই আমি নিজেকে ভাগ্যবান আর সুখী মনে করি । ঠিক মত খেতে পরতে আর নিজের শখ পূরণ করার মত অর্থ যতদিন আয় করতে পারবো ততদিন আমি সুখী এবং ভাগ্যবান ।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রতিবেশীর উপদ্রবে পড়েন নাই হয়ত তাই প্রতিবেশীর গুরুত্ব বুঝতে পারছেন না। আমরা এখন ফ্লাট বাড়িতে থাকি বলে হয়ত প্রতিবেশীর গুরুত্ব বুঝি না। কিন্তু গ্রামে বা মফস্বলে যারা থাকে তাদের জন্য প্রতিবেশী খুব গুরুত্বপূর্ণ। উপরের ৪ টার মধ্যে দুইটা টাকা দিয়ে কেনা যায়। ভালো জীবনসঙ্গী আর ভালো প্রতিবেশী টাকা দিয়ে কেনা যায় না। অনেক বিত্তশালী মানুষ জীবনসঙ্গীর
কারণে যন্ত্রণার মধ্যে আছে এবং অনেক ক্ষেত্রে আত্মহত্যা পর্যন্ত করে। পারিবারিক অশান্তি ধনী, গরীব, মধ্যবিত্ত সব শ্রেণীর মধ্যেই আছে।

এই চারটাই যে সব এমন কথা বলা হয়নি। তবে এই চারটা জিনিস থাকলে মানুষ অনেক স্বস্তি বোধ করে।

তবে টাকা দিয়ে জীবনের অন্তত ৯০% সমস্যার সমাধান করা যায় বলে আমার মনে হয়। কিছু সমস্যা আছে যেগুলির সমাধান টাকা দিয়ে করা যায় না।

২৩| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:২৯

শায়মা বলেছেন: মাত্র চারটা???

আমি তো ভেবেছিলাম মানুষের চাওয়ার শেষ নেই যত পায় তত চায়।

এত কম চাওয়া হলে আসলেই মানুষ সুখী হবেই।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৯:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই চারটার বেশী চাওয়া যাবে না এমন না। এগুলি হোল এমন কিছু বিষয় যা মানুষকে স্বস্তি দেয়। জীবনসঙ্গী যদি ভুল হয় তাহলে জীবনে অশান্তি নেমে আসে। গাড়ি থাকার পরও সেটা যদি অনবরত সমস্যা করে তখন ভালো লাগে না। সঙ্কীর্ণ গৃহ কেউ চায় না। প্রতিবেশী খারাপ হলেও শান্তি থাকে না।

তবে এই যুগে মানুষের চাওয়ার কোন শেষ নেই। আমার ধারণা আপনার চাওয়া খুব কম। আ্পনি শুধু চান মন খুলে সৃষ্টিশীল শিল্প সাহিত্যের কাজ করবেন। যত খুশি সাজুগুজু করবেন কেউ কিছু বলতে পারবে না আর প্রাণ খুলে ব্লগিং করবেন। অকারণে হাসবেন কিন্তু কেউ কিছু বলতে পারবে না। মাঝে মাঝে অকারণে কাঁদবেন তখনও কেউ কিছু বলতে পারবে না। এই সবগুলিই আপনি পেয়েছেন। তাই আপনি একজন সুখী মানুষ। তারপরও মাঝে মাঝে বিষণ্ণতার অভিনয় করেন মনে হয়। :)

২৪| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:০১

শায়মা বলেছেন: আসলে আমি অনেক কিছুই পেয়েছি।

যা পাইনি তা নিয়ে আমার দুস্ক তো নেই বরং আঙ্গুর ফল টক বলে ছুড়ে মারি।

যা পাইনা তা পাবারও আর টেরাই করি না। কারণ আমি শিয়ালের রুল ফলো করি...... :)

এখন আমি আবার পুরাতন আনন্দে ফিরে গেছি। ভেবেছিলাম বিষন্নতা নিয়ে লিখি কিন্তু বিষন্নতা নিয়ে আমার কাম না......

ফুহ ফুহ :P

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: যে ব্যক্তি নিজেকে ভালো মত জানে তার জীবনে সমস্যা কম।

আপনার পুরাতন আনন্দের স্থায়িত্ব কামনা করছি। আশা করি এই আনন্দের প্রভা অচিরেই ব্লগময় ছড়িয়ে পড়বে এবং ব্লগারদের উজ্জীবিত করবে।

২৫| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:২২

শায়মা বলেছেন: হ্যাঁ তাহা ঠিক তাহা ঠিক আসিতেছি....... আজ বা কাল ...... :)

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভেরি গুড। আমরা অপেক্ষায় থাকবো আপনার পোস্টের জন্য। :)

২৬| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:৩৫

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: পঞ্চম স্থানে যোগ্য সন্তান রাখা যেতে পারে।
কথাটা হয়তো যোগ্য হতে হবে এমন নয় , পিতা মাতার খেয়াল রাখে এমন সন্তানদের কথা বলতে চাইছি ।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১০:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিকই বলেছেন। যোগ্য সন্তান ইহকাল এবং পরকাল উভয় কালেই পিতা-মাতার জন্য কল্যাণকর। ভালো থাকবেন। আপনার জন্য শুভ কামনা।

২৭| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:১২

গরল বলেছেন: ভাগ্য একটা অলীক বিষয়, তাই ভাগ্যবান হওয়ার চেয়ে সুখী হওয়াটা জরুরী বেশি। কারণ সুখের ইনডেক্স নিজেরটা নিজে ঠিক করা যায়। নবিজীর ইনডেক্স অনুযায়ী উনি নিজেই ভাগ্যবান না, হাহাহাহাহাহ।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১১:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: নাস্তিকরা মনে করে ভাগ্য একটা অলীক বিষয়।

নিজের সুখ নিজের নিয়ন্ত্রণে সব সময় থাকে না।

নবীজির উত্তম স্ত্রী ছিল, তার বাড়ি দালান না হলেও সঙ্কীর্ণ ছিল না, তার ভালো উট ছিল এবং তার প্রতিবেশী ভালো ছিল। তাই তিনিও এই চারটা জিনিস পেয়েছিলেন। তাই তিনি ভাগ্যবান ছিলেন না এটা বলা যাবে না।

২৮| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৭

বংগল কক বলেছেন: চাঁংাজি এখন সোনাগাজি হইছেন

০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিন্তু স্বভাব বদলায় নাই। :)

২৯| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ১:৫৭

নীল আকাশ বলেছেন: আমার কাছে যেমন প্রতিবেশী ব্যাপারটা একদম অপ্রয়োজনীয় । এরা থাকলেই কী আর না থাকলেই কী ! আমার খুব একটা কিছু যায় আসে না । আমারও তাই মনে হয়। আজকালের পাশের ফ্ল্যাটে কে থাকে সেটাই মানুষ জানে না। প্রতিবেশী দিয়ে কী হবে? পুরো হাদিস প্রতি উত্তরে দিয়েন তো। আমার কাছেও কেমন যেন কিন্তু কিন্তু লাগছে। তাফসীর পড়ে দেখবো।
পাগল ছাগলকে প্রশ্রয় দেবেন না। সময় নষ্ট।

০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রতিবেশীর প্রতি কিছু দায়িত্ব আছে। যেমন;
রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘সেই ব্যক্তি মুমিন নয়, যে প্রতিবেশীকে ক্ষুধার্ত রেখে (প্রতিবেশীকে কিছু না দিয়ে) নিজে পেট ভরে খায়।’ -সহীহ বুখারী।
তাই প্রতিবেশীর ব্যাপারে উদাসীন হওয়া যাবে না। পাশের বাড়ির মানুষ কষ্টে আছি অথচ আমি জানিও না। এটা কোন ভালো কথা না।
প্রতিবেশীর গুরুত্ব নিয়ে আরও অনেক হাদিস আছে যেমন;
আবূ হুরায়রা (রাঃ) হ’তে বর্ণিত একদা জনৈক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসূল (ছাঃ)! ‘অমুক মহিলা অধিক ছালাত পড়ে, ছিয়াম রাখে এবং দান-ছাদাক্বাহ করার ব্যাপারে প্রসিদ্ধি লাভ করেছে। তবে সে নিজের মুখের দ্বারা স্বীয় প্রতিবেশীদেরকে কষ্ট দেয়। তিনি বললেন, সে জাহান্নামী। লোকটি আবার বলল, হে আল্লাহর রাসূল (ছাঃ)! অমুক মহিলা সম্পর্কে জনশ্রুতি আছে যে, সে কম ছিয়াম পালন করে, দান-ছাদাক্বাও কম করে এবং ছালাতও কম আদায় করে। তার দানের পরিমাণ হ’ল পনীরের টুকরা বিশেষ। কিন্তু সে নিজের মুখ দ্বারা স্বীয় প্রতিবেশীদেরকে কষ্ট দেয় না। তিনি বললেন, সে জান্নাতী’। মিশকাত হাদিস - ৪৯৯২।

পোস্টে বর্ণিত হাদিস এবং সুত্রটা দিলাম;
It was narrated that Sa’d ibn Abi Waqqaas said: The Messenger of Allaah (peace and blessings of Allaah be upon him) said: “There are four things that are essential for happiness: a righteous wife, a spacious home, a good neighbour and a sound means of transportation. And there are four things that make one miserable: a bad neighbour, a bad wife, a small house and a bad means of transportation.”

Narrated by Ibn Hibbaan in his Saheeh (1232) and classed as saheeh by al-Albaani in al-Silsilah al-Saheehah (282) and Saheeh al-Targheeb (1914).

৩০| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: মাশাল্লাহ আমার তিনটা জিনিসই আছে। শুধু ভালো প্রতিবেশী নেই।
গাড়ি, বাড়ি এবং ভালো স্ত্রী আছে।

০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাসূল (ছাঃ) বলেছেন, ‘আল্লাহর কসম! সে মুমিন নয়, আল্লাহর কসম! সে মুমিন নয়, আল্লাহর কসম! সে মুমিন নয়। জিজ্ঞেস করা হ’ল, হে আল্লাহর রাসূল (ছাঃ)! কে সেই ব্যক্তি? তিনি বললেন, যার অনিষ্ট থেকে তার প্রতিবেশী নিরাপদ থাকে না’। মিশকাত হা/৪৯৬২

প্রতিবেশীকে কষ্ট দানকারী ব্যক্তি জান্নাতে যাবে না। রাসূল (ছাঃ) বলেন, ‘সেই ব্যক্তি জান্নাতে যাবে না, যার অনিষ্ট থেকে তার প্রতিবেশী নিরাপদে থাকে না’। মিশকাত হা/৪৯৬৩

৩১| ০৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:৫৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান,আপনি যা বলেছেন তার সাথে আমি একমত তবে -

উত্তম জীবনসঙ্গীর সাথে সাথে একটা ভালো বাড়ি ও ভালো প্রতিবেশীর পর গাড়ী থেকেও যা বেশী দরকার হতে পারে তা হলো টাকা বা আর্থিক সার্মথ্য। আর্থিক সার্মথ্য না থাকলে এসব ভালো ভালো অর্জন ও বিফলে যাওয়ার সম্ভাবনা রয়ে যায়।

তবে আবার এটাও ঠিক - সুখের আসলে সার্বজনীন কোন সংগা নেই এবং অনেক কম টাকাতেও অনেকেই সুখে থাকে বা থাকতে পারে। আসলে এ সবের সাথে সাথে সেই ভাগ্যবান বলে বিবেচিত হতে পারে যার একটি সুন্দর ও সংবেদনশীল মন আছে এবং যে তার মনকে পুরোপুরী বুঝতে পারে।

০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আর্থিকভাবে সামর্থ্যবান মানুষকে সৌভাগ্যবান বলা হয়নি কারণ আর্থিক সামর্থ্য মানুষকে খারাপের দিকেও নিয়ে যেতে পারে। কিন্তু দ্বীনদার স্ত্রী, প্রশস্ত বাড়ি, যানবাহন এবং ভালো প্রতিবেশী নিঃসন্দেহে এমন নেয়ামত যেটা মানুষকে স্বস্তি দেয়। অর্থ সব ক্ষেত্রেই মানুষকে স্বস্তি নাও দিতে পারে। তবে অর্থ সম্পদ চাওয়া এবং পাওয়া দোষের কিছু না। সম্পদশালীদের উচিত আল্লাহর এই নেয়ামতের জন্য শুকরিয়া আদায় করা।

তবে আমাদের রসুল (সা) দরিদ্রতা থেকে পানাহ চেয়ে দোয়া করতেন। অধিক দরিদ্রতা মানুষকে বিপথে নিয়ে যেতে পারে।

৩২| ০৫ ই মার্চ, ২০২২ রাত ৯:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন: জেনে ভাল লাগলো এই চারটি জিনিসই আপনার আছে আপনি ভাগ্যবান। আমি জীবনে যা পেয়েছি তা নিয়েই সন্তুষ্ট। শুকরিয়া।

০৫ ই মার্চ, ২০২২ রাত ৯:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা বাড়ি ভাড়া হলেও চলবে। হাদিসে নিজের বাড়ি না ভাড়া বাড়ির কথা বলা হয়েছে এই ব্যাপারে আমি নিশ্চিত না। ঐ যুগে প্রত্যেকের একটা উট অন্তত থাকতো। তখন তো ট্যাক্সি বা উবার ছিল না। পোস্টে উল্লেখিত ৪ টা জিনিস মানুষকে স্বস্তি দেয়। তাই এইভাবে বলা হয়েছে। টাকা থাকলে বাড়ি গাড়ি হয়ত পাওয়া যায় কিন্তু ভালো স্ত্রী এবং ভালো প্রতিবেশী পাওয়া যায় না।

আল্লাহ যেভাবেই রাখুক সেভাবেই সন্তুষ্ট থাকতে হয়। মুসলমানদের এইভাবেই চিন্তা করা উচিত। ভালো থাকবেন।

৩৩| ০৬ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৪৯

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: এই চারটা থাকার পর, যদি ইনকাম সোর্স না থাকে তাহলে তো সুখ কিচেনের জানালা দিয়ে পালাবে।
টাকাই সকল সুখের উৎস।শুধু ভালো জীবন সঙ্গী হলেই হবে না , সে আপনার পরিবারের সদস্যদের সাথে কেমন আচরণ করে সেটা মুখ্য বিষয়। আমার এই চারটার একটাও নাই, তাও আমি সুখি কেনো জানেন?
আমার প্রয়োজন খুবই কম, সংসার এখনো শুরু করিনি, আমাকে পালতে খরচ কম। আমি মেটেরিয়েলিস্টিক না। বস্তু কখনো সুখ এনে দিতে পারে বলে আমি মনে করি না। আপনার গাড়ী থেকেও আমি অসুখী কারন আপনার মার্সেডিজ দরকার, আপনার বউ থাকা সত্বেও বন্ধুর বউ কে বেশি ভালো লাগে আপনার।
সুখী একমাত্র ইশ্বর।

০৬ ই মার্চ, ২০২২ রাত ৯:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষের দৃষ্টিভঙ্গি ভিন্ন হতে পারে। আপনার আর আমার দৃষ্টিভঙ্গি একরকম না। পৃথিবীতে কোন সুখ নিরঙ্কুশ না। সুখের মধ্যে কিছু দুঃখ চলে আসে। এটাতেই সন্তুষ্ট থাকা উচিত।

উপরের ৪টা জিনিস মানুষকে সুখ দেয় যখন সে অতি লোভ না করে। অতি লোভী মানুষের চাওয়ার কোন শেষ নাই। ভালো থাকবেন।

৩৪| ১০ ই মার্চ, ২০২২ রাত ১০:৩৮

খায়রুল আহসান বলেছেন: ভাগ্যবান হিসেবে গণ্য হওয়ার ৪ নং পূর্বশর্তটিতে 'আরামদায়ক' শব্দটা না থাকলেই বোধহয় ভালো হতো। কেননা, আরামদায়কের তো কোন সীমারেখা নেই। তবে শেষ দুটো বাক্যের সাথে কোনই দ্বিমত নেই আমার।
পোস্টে উল্লেখিত সংজ্ঞা অনুযায়ী আমি একজন ভাগ্যবান ব্যক্তি, আলহামদুলিল্লাহ!
"স্ত্রীদের আচরণ অনেক সময় শিশুদের মত হয়" - এটা সময়মত বুঝতে না পারলে সমূহ বিপদ!
মিরোরডডল (৮, ১২ ও ১৫ নং) এবং জুল ভার্ন এর মন্তব্যগুলো ভালো লেগেছে।
পোস্টে ভাললাগা। + +

১১ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে হাদিসে এইভাবে এসেছে;

Al-Haakim and Abu Na’eem narrated from Sa’d ibn Abi Waqqaas (may Allaah be pleased with him) that the Prophet (peace and blessings of Allaah be upon him) said: “Four things are part of happiness: a righteous wife, a spacious abode, a good neighbour and a comfortable mount. And four things are part of misery: a bad wife, a bad neighbour, a bad mount and a small abode.” Classed as saheeh by al-Albaani in Saheeh al-Jaami’, no. 887.

comfortable mount এর অর্থ বাংলায় করা হয়েছে আরামদায়ক বাহন। যেহেতু হাদিসের পরের অংশে এটাকে bad mount
এর সাথে তুলনা করা হয়েছে তাই সম্ভবত comfortable mount বলতে এমন বাহন বুঝানো হয়েছে যেটা অন্তত bad mount না। অনেক বিলাস বহুল যানবাহনের কথা মনে হয় বলা হয়নি বরং মোটামুটি স্বচ্ছন্দে যে বাহনে ভ্রমণ করা যায় সেইরকম যানবাহন মনে হয় বুঝানো হয়েছে।

ধন্যবাদ। ভালো থাকবেন।

৩৫| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৫:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি তো তাহলে ভাগ্যবান আলহামদুলিল্লাহ ।

১৪ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার এই ৪টা সম্পদ অটুট থাকুক এই কামনা করছি। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.