নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

ধর্ম নিয়ে পোস্ট দিলে মানুষের সুদৃষ্টি বা কুদৃষ্টি দ্রুত পড়ে

১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৫৩

আমি এখন পর্যন্ত ৮৯ টা পোস্ট করেছি। আরও দুই-চারটা হয়তো করেছিলাম কিন্তু এখন সরিয়ে ফেলেছি। আমি নিজের পোস্টের বিষয়বস্তু নিয়ে একটা হিসাব নিকাশ করে নীচের তথ্য পেলাম।

সাহিত্য, সঙ্গীত, কাব্য, সিনেমা ১৯ টা ২১%
ধর্ম ১৯ টা ২১%
অনুবাদ ১২ টা ১৩%
বিজ্ঞান, গণিত ৯ টা ১০%
ধাঁধা, কৌতুক, মজা ৮ টা ৯%
ফিচার ৫ টা ৬%
আন্তর্জাতিক বিষয় ৫ টা ৬%
সমসাময়িক বিষয় ৪ টা ৪%
আর্থ-সামাজিক বিষয় ৩ টা ৩%
স্মৃতি রোমন্থন ৩ টা ৩%
বিবিধ ২ টা ২%
মোট ৮৯ টা ১০০%


উপরের উপাত্ত থেকে দেখা যাচ্ছে আমার ২১% পোস্ট সাহিত্য, সঙ্গীত, কাব্য এবং সিনেমা নিয়ে এবং আরও ২১% ধর্ম নিয়ে। আমার ৭৯% পোস্টের সাথে ধর্মের কোন সম্পর্ক নেই।

কিন্তু আমার মাঝে মাঝে মনে হয় ব্লগের বেশীর ভাগ ব্লগার আমাকে ধর্মীয় পোস্ট দেয়া ব্লগার মনে করে। ব্লগের প্রেক্ষাপটে কোন ব্লগারকে ধর্মীয় পোস্টদাতা ব্লগার মনে করাটা বেশীরভাগ ক্ষেত্রে ঐ ব্লগারের জন্য সুখকর না। কারণ সাধারণত ধরে নেয়া হয় যে (ব্যতিক্রম ছাড়া) যারা ধর্ম নিয়ে বেশী পোস্ট দেয় এরা গোরা, মৌলবাদী, জঙ্গি, কাঠ মোল্লা, উগ্রবাদী, বিজ্ঞান বিমুখ। এমন কি অনেক ক্ষেত্রে এদেরকে রাজাকার, জামাত, ছাগু ইত্যাদিও মনে করা হয়।

ব্লগে একজন ব্লগারের ইমেজ খুব গুরুত্বপূর্ণ। ব্লগে আহমেদ জি এস ভাই, খায়রুল ভাই, ডঃ আলী ভাই, শায়মা আপা, জুন আপা প্রমুখ যারা আছেন (আরও কয়েকজন আছেন। যাদের নাম নেই নাই তারা দয়া করে রাগ করবেন না।) ওনাদের ইমেজ একদম নির্ভেজাল। ফলে ওনাদের বক্তব্যকে অন্যরা বেশী গুরুত্ব দেয়।

আমার এই ধরণের ইমেজের কারণে ব্লগে ইসলাম নিয়ে লিখতে এখন একটু ভয় পাচ্ছি। কারণ সহজেই ধর্মীয় পোস্টদাতাদের বিপদে ফেলে দেয়ার সুযোগ আছে। ব্লগে আমার ইমেজের কারণে জঙ্গি, উগ্রবাদী, জামাত, শিবির ইত্যাদি শ্রেণীতে আমাকে সহজে ফেলে দেয়া যায়। আর তাছাড়া ব্লগে ধর্মীয় বিষয়গুলি খুব উত্তেজনা সৃষ্টি করে অনেক সময়। তবে অবশ্যই ব্লগে অনেকে আছেন যারা ধর্মীয় পোস্ট পছন্দ করেন এবং ভদ্রতা বজায় রেখে ধর্মীয় পোস্টে মন্তব্য করেন বা বিতর্ক করেন। আমি আমার ধর্মীয় পোস্টগুলি নিয়ে একটু চিন্তায় আছি।

সুত্রঃ কোন সুত্র নাই।
ছবিঃ কোন ছবি নাই।

মন্তব্য ৬৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সব ধর্মীয় পোস্ট একই বিষয়বস্তু। বারবার তাহা পুনরাবৃত্তি ঘটেছে মাত্র। ১৫ বছর আগে ধর্ম নিয়ে যা লিখছেন সম্মানিত ইসলামিস্ট ব্লগাররা এখনো তাই। নতুনত্বটা কোথায়?
(কেউ নতুনত্ব খোঁজে পেলে তাহা নিয়ে ব্লগে আগে পোস্ট আসেনি তথ্য প্রমাণ সহ দিতে হবে।

১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষের জীবনে ধর্ম প্রয়োজনই একটা বিষয় (নাস্তিক ছাড়া)। মজা করার জন্য বা সময় কাটানোর জন্য কেউ ধর্মীয় পোস্ট দেয় না। তাই আগ্রহী পাঠক নিজের প্রয়োজন বা আগ্রহ থেকে পোস্ট পড়ে। হয়তো বা পোস্টের বাণী সে আগেও কোথাও পড়েছে। আবার অনেকে আসে ঝগড়া করতে।

২| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১৪

ইমরোজ৭৫ বলেছেন: বাংলাদেশে ধর্ম নিয়ে কথা বলতে ভয় লাগে। বিদেশে কত বাকস্বাধীনতা!

১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাক স্বাধীনতার দরকার আছে।

৩| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২২

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনি ধর্ম নিয়ে পোষ্ট দিলেও আপনার ভেতর অন্যান্নদের মত উগ্রতা নেই।
লিখে যান, বিতর্ক হলেও আপনের লেখা আমি এঞ্জয় করি।

১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কথায় কিছুটা সাহস পেলাম। ভালো থাকবেন।

৪| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৩৫

কিশোর মাইনু বলেছেন: আমি এ পর্যন্ত প্রায় ৫০টার উপরে পোষ্ট দিয়েছি। কিন্তু সবচেয়ে বেশী ভিউ হয়েছে ধর্ম নিয়ে দেওয়া সেই একটি পোস্টটে। মানুষের চোখে কেন জানি ধর্মীয় পোস্ট বা আর্টিকেল গুলো আগে চোখে পড়ে। তা ও আবার তথ্যবহুল ধর্মীয় পোস্টগুলো না। একটু বিতর্ক লাগতে পারে এইধরণের পোস্ট। আমি ভুল ও হতে পারি। কিন্তু ব্লগ বা ফেসবুক থেকে আমার থেকে এমনটাই মনে হয়েছে।

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: পৃথিবীতে ধর্মগুলি কোণঠাসা হয়ে যাচ্ছে। ভবিষ্যতে ধর্ম পালন করা মানুষ আরও কমে যাবে। ব্লগে অন্য ধর্মের লোক মনে হয় পোস্টে ক্যাচাল বেশী করে না। ক্যাচাল করে যারা ধর্মহীন জীবন যাপন করে। কিন্তু ইসলামি পোস্ট আমি যা লিখি সেগুলি মুলত আস্তিকদের জন্য। নাস্তিককে আস্তিক বানানো বলতে গেলে অসম্ভব একটা ব্যাপার।

৫| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৩৯

নিমো বলেছেন: ধর্মীয় পোস্ট নিয়ে চিন্তা করার দরকার হবে না, যদি ভিন্ন মত মাত্রই তাকে ট্যাগ না করেন। ধর্ম হচ্ছে ব্যাখেয়, তাই বলে আপনার ব্যাখ্যাই ঠিক আর অন্যর ভুল, এই চিন্তাধারা থাকলে বই লিখুন, ব্লগ নয়। ব্লগে ধর্মের আধ্যাত্মিকতা, দর্শন বাদ দিয়ে আসে আচার নিয়ে পোস্ট। আপনি সত্য বলবেন, সৎ হবেন, আপনার আচরণে কেউ ক্ষতিগ্রস্থ হবে না এগুলোর জন্য কান্ডজ্ঞানই যথেষ্ঠ, এজন্য অমুক তমুক কী বলেছেন তার দরকার দেখি না। ধর্মগ্রন্থ পড়ে নিজেই বুঝার কথা। ভালো থাকুন। নিয়মিত লিখুন।

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: কেউ যদি মনে করে হজরত মুহাম্মাদের (সা) ইসলাম আর কুরআন রসুলের (সা) সাথেই চলে গিয়েছে বা শেষ হয়ে গিয়েছে তাহলে এই ধরণের ব্যক্তিদের সাথে ইসলাম নিয়ে কথা বলে সময় নষ্ট করে আসলে কোন লাভ নাই।

৬| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪৯

জুল ভার্ন বলেছেন: বর্তমান ব্লগের বাস্তবতার নিরিখে ধর্ম নিয়ে পোস্ট সম্পর্কে আপনাকে উপলব্ধি সঠিক। তবে ধর্মীয় পোস্ট এবং পোস্ট দাতাকে শ্রেনীভুক্ত করছে অর্ধশিক্ষিত কিম্বা অশিক্ষিত কতিপয় অর্বাচীন। আমি সকল ধর্মীয় পোস্ট পড়ি কিন্তু ব্লগার পরিচিত কিম্বা ইন্টারকানেক্টিভিটি অর্থাৎ পারস্পরিক সম্মান বোধ না থাকলে কারোর পোস্টে সৌজন্য মন্তব্যও করিনা। মন্তব্যের না করার প্রধানত কারণ, ধর্ম সম্পর্কে আমার সীমিত জ্ঞান। আমি ইসলামের মূল স্তম্ভগুলো অর্থাৎ নামাজ রোজা হজ্জ যাকাৎ পালন করতে চেষ্টা করি....ধর্মীয় উগ্রতা, ধর্মান্ধতা কঠোর ভাবে পরিহার করি।

আপনার ধর্মীয় পোস্টে কখনওই আমি কোনো প্রকার ব্যাড এলিমেন্ট দেখিনি। আপনি আরও লিখবেন আশা করি।


শুভ কামনা।

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের দেশে ব্যক্তি স্বাধীনতার অনেক অভাব আসলে। আমি ইউটিউবে বাইরের অনেক ধর্মীয় বিতর্ক দেখি। কিন্তু এরকম উগ্র ব্যবহার দেখি না।

এদেশের নাস্তিকরা আসলে ইসলাম নিয়ে ভালো করে জানেও না। ইন্টারনেটে যা পায় সেগুলিই বলে।

৭| ১৫ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: অন্যান্য ধর্মীয় পোস্টদাতা বেশিরভাগই গোঁড়া এবং অসহিষ্ণু। ঠিকমতো প্রত্যুত্তরও করতে পারে না। আপনার অন্যান্য লেখা ভালো। ধর্মীয় লেখাও যথেষ্ট যুক্তিযুক্ত এবং তথ্যপূর্ণ।

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি যুক্তিতে বিশ্বাস করি। তবে ধর্মের শুরুটা বিশ্বাস দিয়ে। কেউ যদি সৃষ্টিকর্তাই বিশ্বাস না করে সেই ক্ষেত্রে তার কাছে ধর্মীয় কথা ভালো লাগবে না। ভালো না লাগে সেটা সমস্যা না। কিন্তু অনেক ক্ষেত্রেই ইসলাম বিদ্বেষী উগ্র আচরণ এরা করে ফেলে।

ধর্মীয় লেখা যারা লিখবে তাদের মধ্যে বিতর্কের চেয়ে দাওয়াতের মনোভাব বেশী থাকতে হবে। ভিন্ন মতের মানুষকে বুঝাতে হলে নরমভাবে বলতে হবে। কর্কশ ও অযৌক্তিক কথা কেউ মেনে নিতে চাবে না। তাছাড়া লেখকের ইসলাম ধর্মের বিভিন্ন বিধান সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

আপনার উৎসাহব্যঞ্জক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

৮| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:২০

জটিল ভাই বলেছেন:
একদম আমার মনের কথাগুলোই বলেছেন। যদিও এদিক হতে আমি ক্যাঁচালবাজ হিসেবে পরিচিতি পেয়ে একটু স্বস্তিতে আছি =p~

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি পোস্ট দিয়ে ব্লগ জমিয়ে রাখতে পারেন। আর সর্বস্তরের ব্লগারের মাঝে আপনার একটা ক্লিন ইমেজ আছে। সবাই আপনাকে পছন্দ করে। শত্রু নাই মনে হয়। কিন্তু যখনই আপনি ইসলাম নিয়ে লেখা শুরু করবেন আপনাকে অনেকে সন্দেহের দৃষ্টিতে দেখা শুরু করবে।

৯| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:২৫

নিমো বলেছেন: @লেখক, আমার মনে হওয়ার জন্য আল্লাহ আমাকে ধ্বংস করে দিচ্ছেন না। এবার বুঝুন উনি কতটা ধৈর্য্যশীল। অন্যদিকে আপনি আর আপনার সমমনাদের মন্তব্যের ধরনটা একটু দেখুন।আমার এই মন্তব্যের উত্তর দেয়ার দরকার নেই, কারণ মূল্যবান সময় নষ্ট হবে। আর ধৈর্যচ্যুতি হলে মুছে দিলে চলবে।

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তো ভালো কোন যুক্তি দিয়ে কথা বলেন না। এটাই সমস্যা। আপনার বিশ্বাস সম্পর্কে আমি জানতেও চাচ্ছি না বা এটা নিয়ে আমার কোন সমস্যাও নাই।

তবে এটা ঠিক আপনি উগ্র কথা বলেন না।

১০| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: শায়মা আপাকে নির্ভেজাল মনে হলো!!! B:-)

কত অজানারে!!

আচ্ছা যাই আবার গিয়ে দেখে আসি তোমার ব্লগের বয়স কত! :)

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিছু মানুষ আছে যাদেরকে সুন্দরবনের খাঁটি মধু সুন্দরবনে নিয়ে খাওয়ালেও বলবে ভেজাল আছে। তাই ঐ সব লোককে গণনায় না ধরাই ভালো।

অনেক সময় অজ্ঞতাও ভালো।

আমার ব্লগের বয়স ৪ বছর ৬ মাস হলেও আমি মুলত করোনার কারণে ব্লগার হয়েছি। ২০২০ থেকে লেখালেখি করি। আগে শুধু মন্তব্য করতাম। করোনার প্রথম দিকে অফিসের কোন চাপ ছিল না। মনে হতো পৃথিবী থেমে গেছে। ফলে কিছু লেখার ইচ্ছা জাগে ঐ সময়।

১১| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ওহ মাত্র ৪ বছর!! :||

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখানে অনেক পুরনো ব্লগার আছেন যারা এখনও প্রায়ই লগ ইন করেন কিন্তু ওনারা কোন মন্তব্য করেন না, পোস্টও দেন না। এই ধরণের পুরনো হওয়ার চেয়ে নতুন থেকে ব্লগে মন্তব্য করাও ভালো। :)

১২| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:০০

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হুম!!!!!!!!!

তো ভাইয়া আজকে কি ফান ম্যুডে আছো নাকি বিষন্ন ম্যুডে আছো?

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি ফান মুডে আছেন এটা আমি আগেই বুঝতে পেড়েছি। ধর্ম নিয়ে আমি কখনই ফান মুডে থাকি না। তবে এটা ধর্মীয় পোস্ট না। এটাকে পোস্টের পর্যায়ে ফেলাও হয়তো যায় না। মানুষের দৃষ্টিভঙ্গি জানার জন্য দিয়েছি।

আপনার সাথে ফান করতে ইচ্ছে করছে এখন। :) কিন্তু আপনার সাথে কেমন একটা মায়ার সম্পর্ক হয়ে গেছে তাই ফান করবো কি না ভাবছি। :)

১৩| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:১২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা তার মানে বুঝা গেলো ফান করার সময় তুমি নির্দয় থাকো। :-B

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কখনই মানুষকে কষ্ট দিয়ে কিছু বলি না। বাস্তব জীবনেও না। কেউ মনে কষ্ট পাবে এমন কোন ফান কোনদিনও করি না। অনেক সময় মানুষ ফান বুঝতে পারে না। অথবা ফান করতে করতে মাত্রা ঠিক রাখতে পারি না। কিন্তু সেটা ইচ্ছাকৃত না। বুঝতে পারলে সরি বলি।

মানুষের দুর্বলতাকে আমি কখনও ফানের বস্তু বানাই না। কিংবা মানুষের দুর্বলতার সুযোগ কখনও নেই না।

আমি হয়তো আমার আগের মন্তব্যে আমার মনের ভাব সঠিকভাবে প্রকাশ করতে পারিনি। অথবা আপনি বুঝতে পারেননি।

১৪| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:২২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমিও দেই না কিন্তু!!!!!!!!!

ভুল করে দিয়ে ফেলি!!! :((

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনিও দেন না। আপনি একটা গুড গার্ল। :)

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অতীতে আপনার সাথে কিছু ফান মনে হয় বেশী হয়ে গিয়েছিল। এত বেশী ফান করা ঠিক হয় নাই আমার। কিন্তু আপনার সহ্য শক্তি বেশী।

১৫| ১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৩০

জ্যাকেল বলেছেন: সমস্যা হইতেছে- আপনি মনে করেন আপনার যে বুঝ সেটাই সঠিক বাকিরা ভুল। যেমন আপনি কোনভাবেই ধর্মের সকল বিধি বিধানের একমাত্র উৎস হিসাবে কোরআনকে মানতে নারাজ। অথচ টু দ্য পয়েন্ট কোরআন বলেছে এই কোরআন সবই বিশদ ভাবে বলেছে।

১৫ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: একজন হিন্দু মনে করবে তার বিশ্বাসই সঠিক। একজন খৃস্টান মনে করবে তার বিশ্বাসই সঠিক। একইভাবে একজন মুসলমান মনে করবে তার বিশ্বাসই সঠিক। কিন্তু অন্যের বিশ্বাসকে নিয়ে জোরাজুরি করা যাবে না।

আপনি যদি মনে করেন হাদিসের দরকার নাই। তাতে আমার কোন সমস্যা নাই। আপনার বিশ্বাস আমি পরিবর্তন করতে পারবো না। তবে আপনার বিশ্বাসটা যুগে যুগে প্রখ্যাত সকল ইসলামিক স্কলারের বিশ্বাস ও জ্ঞানের বিপরীত। এটা নিয়ে আপনার ভেবে দেখা উচিত। মূলধারার ইসলামি চিন্তা থেকে আপনি অনেক দূরে আছেন।

১৬| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৯

ককচক বলেছেন: ব্লগে ধর্মীয় ক্যাচাল পোস্টে ভিউ বেশি হয়। ভালো পোস্টে ভিউ কম হয়।

ধর্ম নিয়ে যারা ক্যাচাল করতে পছন্দ করেন তারা বোধহয় অপেক্ষায় থাকেন।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: জি, অনেকেই ধর্মীয় পোস্ট নিয়ে ক্যাচাল পছন্দ করেন। তারা অপেক্ষায় থাকেন।

১৭| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

কামাল৮০ বলেছেন: আপনার মন্তব্যে বুঝা যায়,আপনি একজন কট্টর ধর্মপন্থী।রসালো মডারেট না।পোষ্ট কয়টা দিলেন সেটা বিবেচ্য না।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি সব ধরণের পোস্টেই মন্তব্য করি। সেখানে আমাকে কট্টর মনে হওয়ার কোন কারণ দেখি না। ধর্মীয় পোস্ট তো রসালো হওয়ার কথা না। তাই স্বাভাবিকভাবেই রসালো কথা থাকে না।

১৮| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:০৫

অগ্নিবেশ বলেছেন: এই ব্লগে অন্য ধর্ম নিয়ে তেমন কোন পোস্ট আসে না, আপনারা পোস্ট দেন শুধু ইসলাম ধর্ম নিয়ে, বলেন যার যার ধর্ম তার তার, আবার কোরানে দেখি এই সব আয়াত বাতিল হয়ে নতুন আয়াত নাজিল হয়েছে যে বিধর্মীদের সাথে বন্ধুত্ব করা যাবে না। আমার কথা সঠিক কিনা তা যাচাই করার জন্য আপনি যে কোনো হুজুরকে জিজ্ঞাসা করে দেখতে পারেন। আপনারা হয়ত ভালো মানুষ তাই ইসলামকে একটা মনগড়া ব্যাখ্যা করে পশ্চিমাদের মত একটা মানবিক করে উপস্থাপন করতে চান। এখানেই বাধে ক্যাচাল। আপনাদের এই ভালো মানুষত্ব দিয়ে তো আর ইসলাম চলে না। আল্লাহর অসীম জ্ঞানের কাছে আপনারা কিছুই নন। আল্লাহর বিধান আপনাদের ভালো লাগে না, অমানবিক লাগে, তাই ইসলামকে বিকৃত করেন। নাউজুবিল্লাহ। ক্যাচালের এখনো কিছুই দেখেন নি, রুশদি মুশদি তসলিমা ফস্লিমা এই সব এক সময় নাই হয়ে যাবে তার পর হবে হবে আপনাদের পালা। এর পরেও স্বনামে ইসলামী পোস্ট দেওয়ার আগে একটু কোরান হাদিস পড়ে কাছের কোনো হুজুরের কাছ থেকে একটু বুইজ্যা পোস্টাইবেন, নইলে পস্তাইবেন। ইহজগতে তৌহিদী জনতার রোষানল, আর পর জগতে দোযোখানল, সইতে পারবেন তো?

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: 'আমি কোন আয়াত রহিত করলে কিংবা ভুলিয়ে দিলে, তারচেয়ে উত্তম কিংবা তারই মত আয়াত নিয়ে আসি, তুমি কি জান না যে, আল্লাহ প্রত্যেক বস্তুর উপর ক্ষমতাবান।' সূরা বাকারা, আয়াত ১০৬

কোরআনেই আছে আয়াত রহিত করা অথবা ভুলিয়ে দেয়ার কথা। আপনি কোরআনে বিশ্বাসী হলে এটা বিশ্বাস করতে বেশী সমস্যা হওয়ার কথা না। আপনি যুক্তি দিয়ে আলোচনায় অংশ নিতে পারেন। আপনার বাকি কথার তেমন কোন অর্থ আমি দেখি না।

১৯| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৪

অরণি বলেছেন: আপনি আপনার মতো লিখে যান।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ উৎসাহ দেয়ার জন্য। ভালো থাকবেন।

২০| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৫

কামাল৮০ বলেছেন: আপনার সবথেকে হাস্য কর কথা হলো ইসলামের ধর্মের পক্ষে যুক্তি দিয়ে কথা বলবেন। ইসলাম কি যুক্তি বিদ্যা।ইসলাম হলো বিশ্বাসের ব্যাপার।কোরান হাদিসের কোথায় আছে ইসলাম ধর্ম মানতে যুক্তি লাগবে। আল্লাহ এক মোহাম্মদ তার প্রিয় রশুল।এটা কি যুক্তি দিয়ে মানতে বলছে নাকি বিশ্বাস করতে বলছে।এখানে যুক্তি বিদ্যার কোন ফর্মুলা আপনি প্রয়োগ করবেন।সারা জীবন শুনে আসলাম তুমি বিশ্বাস করো,তুমি বিশ্বাস করো,তুমি বিশ্বাস করো।
ইসলামের আচার আচরন নিয়ে যুক্তি তর্ক করা যায়।ইসলাম ধর্ম সকলকেই বিশ্বাসের সাথে গ্রহন করতে হবে।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কখনই নাস্তিকদের বলি নাই আল্লাহতে বিশ্বাস করতে। প্রাথমিক ব্যাপার হোল বিশ্বাস।

২১| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৩

মেহেদি_হাসান. বলেছেন: যার যেটা মন চাইবে লিখবে ধর্ম নিয়ে পোষ্ট করলেই সে জঙ্গি, উগ্রবাদী, জামাত, শিবির হয়ে যাবে এটা তো মস্তিষ্ক বিকৃতির লক্ষন। বরং যারা এসব চিন্তা করে তারাই উগ্রবাদী, আপনি লিখে যান

১৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধর্ম আমাদের জীবনের একটা অংশ। তাই স্বাভাবিকভাবেই ব্লগে ধর্মীয় পোস্ট আসে। কারও ভালো না লাগলে এই ধরণের পোস্ট থেকে দূরে থাকলেই হোল।

শুভ কামনা আপনার জন্য।

২২| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৫

কামাল৮০ বলেছেন: আপনি বললেই কি নাস্তিকরা আল্লাহ রিশ্বস করবে।তারা নাস্তিক হয়েছে যুক্তি দিয়ে,আর আপনি বলছেন তাদের বিশ্বাস করতে।দুটি সম্পুর্ণ বিপরিতমুখী যাত্রা।

১৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি নাস্তিকদের কিছু বলি না। পোস্টগুলি তাদের উদ্দেশ্যেও না।

২৩| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: আপনি যে বিষয় নিয়েই লিখেন না কেন, ব্লগে সব সময় কিছু কেউ না কেউ থাকবে যে যে আপনাকে পছন্দ করবে না । এটা কেবল আপনি না সবার বেলাতেই হয়ে থাকে । এই পছন্দ না করার মানুষ গুলো আপনাকে ট্যাগ দিবে । আপনি আপনার পছন্দের বিষয় নিয়েই লিখুন । ভয় পাওয়ার কিছু নেই । আপনি আপনার কাছে ঠিক তো জগত ঠিক ! আর একটা কথা যে ব্লগ অনলাইনে মানুষ কথা বার্তা খুব বেশি দিন মনে রাখে না ।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো পরামর্শ দিয়েছেন। আপনি ব্লগে আমার চেয়ে অনেক বেশী দিন আছেন। তাই আপনার কথার গুরুত্ব বেশী আমার কাছে। আপনার পর্যবেক্ষণগুলিও সঠিক বলে মনে হচ্ছে। যে কোন বিষয়ে পোস্টের ক্ষেত্রেই বিরুদ্ধ মতের লোক থাকে। এই বাস্তবতা মেনেই ব্লগিং করতে হবে। ভালো থাকবেন।

২৪| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ১:০৭

পাঠক০০৭ বলেছেন: আপনি ইসলামিক পোস্ট লিখতে থাকুন। এই বিভাগে আপনার জানা শোনা ভালো। ধর্ম বিষয়ে লিখতে গেলে মাঝে মাঝে 'ঐ দেখা যায় তালগাছ' এবং পিছলানোর স্বভাব থাকা প্রয়োজন। আপনি এই সকল গুনাবলী সম্পন্ন। তাছাড়া নাস্তিক, ইসলাম বিদ্বেষীকে দাঁত ভাঙা জবাব এবং মুসলিম ভাই ভাইদের মধ্যে যারা বিপথে চলে যাচ্ছে তাদেরকে সঠিক ট্র্যাকে আনার জন্য আপনার এই বিষয়ে লেখালেখির ভীষন প্রয়োজন আছে।

নিজের পছন্দের বিষয় নিয়ে যদি এখন লিখতে না পারেন, তাহলে কবে আর লিখবেন?

১৬ ই আগস্ট, ২০২২ রাত ১:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার বিরুদ্ধে কিছু অভিযোগ করেছেন। সেটার প্রমাণ পেশ করা উচিত ছিল।

২৫| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ১:১৯

পাঠক০০৭ বলেছেন: আই এ্যাম সরি! প্লীজ ডিলিট রিপিটেড কমেন্টস।
সিরিয়াসলি বলি, আমার চাওয়া যে যাই লিখুক না কেন, তা থেকে যেন নতুন কিছু শেখার থাকে।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: সঠিক বলেছেন। যে যাই লিখুক না কেন, তা থেকে যেন নতুন কিছু শেখার থাকে।

২৬| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ২:০৪

পাঠক০০৭ বলেছেন: আপনি ভুল করছেন। আমি অভিযোগ করছি না। আমি আপনার গুন সম্পর্কে বলেছি যা হয়ত কিছুটা নেতিবাচক শুনিয়েছে।
আফসোস, আপনি আমার মূল কথাটিকে গুরুত্ব দিলেন না।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আপনার মূল কথাও গুরুত্বের সাথে নিলাম। ধন্যবাদ। ভালো থাকবেন।

২৭| ১৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: সাড়ে চুয়াত্তর,




ভার্চুয়াল তাসনিম
যে বলেছেন: "সব ধর্মীয় পোস্ট একই বিষয়বস্তু। বারবার তাহা পুনরাবৃত্তি ঘটেছে মাত্র।" সেটাই মনে হয়
অনেকাংশে ঠিক এবং পাশাপাশি একজনের ধর্মীয় ব্যাখ্যা আরেকজন নাকচ করে দিয়ে আরেক ব্যাখ্যা দিচ্ছেন, এটাও দেখা যায়। এসবই ব্লগারদের মাঝে বিতর্কের জন্ম আর পাল্টাপাল্টি প্রতি‌যোগিতার হিড়িক বাড়াতে যথেষ্ট। যা ধর্মের সৌন্দর্য্যকেই কালিমাময় করে তোলে।
এ সব কিছুতেই কাম্য নয়। কারো কোন লেখা বা মন্তব্য সবাই যে একই অর্থে অনুধাবন করবেন এটা কখনই সম্ভব নয়। তাই উত্তেজনার সৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। একজনের কোন কোন লেখা বা মন্তব্য কারো জন্যে সুখকর , কারো জন্যে দুঃখজনক । কারো কাছে এগুলো উদ্দীপক , কারো কাছে হতাশা উদ্রেক কারী - নিপীড়নমূলক । কারো কাছে এসব প্রেরণার ও প্রশংসার, কারো কাছে অবদমনের ও অবমাননাকর । এর ভেতর দিয়েই আমরা আমাদের মুখখানা দেখিয়ে থাকি। সে মুখখানা কারো ভালো লাগে, কারো লাগেনা। এই মুখখানা থেকেই পরিচয় মেলে আমাদের মগজ-মনন-মনীষার। এখানে তাই দেখবেন, কেউ কেউ মনে-মগজে-মননে-মনীষায় সর্বসংস্কারমুক্ত, কেউ কেউ স্বল্প জ্ঞানে, রূচির দারিদ্রে, মন-মানসের বৈকল্যে মাখানো।
এই এতো ধরনের মানুষ মিলিয়েই কিন্তু সামু একটা পরিবার।

নিজের মতো করে লিখে যান । কে কি ভাবে নেবে তা তাদের নিজস্ব জ্ঞান-বুদ্ধির ব্যাপার।

( এসব কারনেই আমি এই জাতীয় লেখা এড়িয়ে চলতে সচেষ্ট থাকি।)

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের সমাজের মত সামু পরিবারেও বিভিন্ন রকমের মন মানসিকতার ব্লগার আছে। এই বাস্তবতা মেনেই ব্লগিং করতে হবে। আপনার পরামর্শ মত নিজের মত লিখে যেতে হবে। কে কিভাবে নেবে তা তাদের নিজস্ব জ্ঞান-বুদ্ধির ব্যাপার।

২৮| ১৬ ই আগস্ট, ২০২২ সকাল ৯:০১

বিটপি বলেছেন: ধর্মীয় কেন, আপনি অধর্মীয় পোস্টও দিতে পারেন। আপনি নাস্তিক হয়ে থাকলে আপনার ভাবনাগুলোও শেয়ার করতে পারেন। যার মনে যা আছে, তা মন খুলে প্রকাশ করার জন্যই তো ব্লগ। আমার এক নাস্তিক বন্ধু আছে, যে কখনোই ধর্মীয় বিষয়ে আমার সাথে তর্কে জড়ায় না - বন্ধুত্ব ক্ষতিগ্রস্ত হতে পারে এই ভেবে। কিন্তু ব্লগে তো সেরকম আশংকা নেই। মনে যা আছে - এখানে খুলে বলুন।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কথা ঠিক। 'যার মনে যা আছে, তা মন খুলে প্রকাশ করার জন্যই তো ব্লগ।'

ধন্যবাদ। ভালো থাকবেন।

২৯| ১৬ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি আপনার মত করে যা মন চায় তাই পোস্ট করুন। আপনার সব পোস্টই ভাল। ধর্মীয় পোস্টে কে কি মনে করল সেটা আমলে নিলে ধর্মীয় পোস্ট দেওয়া ব্লগে বন্ধ হয়ে যাবে।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাইদুল ভাই অনেক ধন্যবাদ আমার পোস্টগুলিকে সমর্থন করার জন্য। ব্লগে বিভিন্ন মন মানসিকতার ব্লগার আছে। একেক জন একেক ধরণের পোস্ট দিতে পছন্দ করে। যার যা পছন্দ সে সেটা লিখবে এটাই স্বাভাবিক।

৩০| ১৬ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৫১

মোগল বলেছেন: ধর্ম নিয়ে পোষ্ট দুইরকম হয়, ধর্মের পক্ষে, ধর্মের বিপক্ষে। হাসান বালবৈশাখি আপনার পক্ষে থাকলে আপনি ধর্মের বিপক্ষে পোষ্ট দেয়ার কথা।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগার হাসান কালবৈশাখীর সাথে আমার চিন্তা ধারার পার্থক্য থাকলেও উনি কখনও উগ্র মন্তব্য করেন না আমার পোস্টে। উনি ওনার যুক্তিগুলি তুলে ধরেন। আমি তার জবাব দেয়ার চেষ্টা করি। সম্পূর্ণ বিপরীত মতের লোকের সাথেও আলোচনা, কথাবার্তা চালিয়ে যাওয়া সম্ভব যদি উভয়ে উগ্রতা পরিহার করে।

৩১| ১৬ ই আগস্ট, ২০২২ দুপুর ২:০৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার কোন লেখায় উত্তেজনা সৃষ্টি হয়েছে বলে আমার মনে হয়না তাই আপনি লিখতে থাকুন নিয়মিত, অবিরত। সবাই আপনাকে পছন্দ করবেনা সেটার কারণ আছে তাই আপনি আপনার মতো করে চলতে থাকুন, লিখতে থাকুন।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার পর্যবেক্ষণ ও পরামর্শ ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আমার পোস্টের সমর্থনে বলার জন্য।

আপনার জন্য শুভকামনা। ভালো থাকবেন।

৩২| ১৮ ই আগস্ট, ২০২২ রাত ৮:১৫

অধীতি বলেছেন: ধর্ম বিষয়টা এখন প্যাঁচালো হয়ে গেছে। আপনি কখনই অবিতর্কিত লিখতে পারবেন না যখন বিষয়বস্তু ধর্ম হবে। আর উপমহাদেশে ধর্ম যতটা না এখন পালনীয় তার থেকেও বেশি রাজনৈতিক। সব মিলিয়ে আপনি ধার্মিকদের মধ্যেই বিতর্কিত হবেন যখন আপনি আপনার মত উপস্থাপন করবেন।

১৮ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুস্থ বিতর্ক নিয়ে আমার কোন সমস্যা নাই। সমস্যা হোল ট্যাগিং। ধর্ম নিয়ে লিখলেই অনেকে ধরে নেয় যে এই ব্যক্তি জামাত, শিবির বা জঙ্গি।

এই উপমহাদেশে ব্রিটিশ আমল থেকেই রাজনীতির কূটচালের অস্ত্র হিসাবে ধর্মকে ব্যবহার করা হয়েছে। এখনও রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ধর্মকে ব্যবহার করা হচ্ছে।

ধার্মিকের সাথে ধার্মিকের বিরোধ এখন বড় সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.