নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

দেহের ভাষার (বডি ল্যাঙ্গুয়েজ) অনুপস্থিতির কারণে ইন্টারনেট ব্লগগুলোতে মনের পুরো ভাব অনেক সময় বোঝা যায় না

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৩


একটা গবেষণায় দেখা গেছে আমরা যখন সামনা সামনি কারও সাথে কথা বলি তখন ভাবের মাত্র ৭% আদান প্রদান হয় শব্দ দ্বারা এবং ৩৮% হয় শব্দটা উচ্চারণের ধরনের দ্বারা এবং বাকি ৫৫% হয় বডি ল্যাঙ্গুয়েজের দ্বারা। যেমন মা তার বাচ্চাকে বলল ‘এখানে আসো’। একটা মা আদর করে হাসি মুখে বাচ্চাকে বলতে পারে ‘এখানে আসো’। আবার মা কড়া গলায় চোখ লাল করে বাচ্চাকে আদেশ করে বলতে পারে ‘এখানে আসো’। শব্দের উচ্চারণ এবং বডি ল্যাঙ্গুয়েজের ভিন্নতার কারণে একই বাক্য বা শব্দ সম্পূর্ণ ভিন্ন অর্থ বুঝাতে পারে।

অনেক মিথ্যা কথা ব্লগে সত্য বলে চালিয়ে দেয়া সম্ভব যেটা হয়তো সামনা সামনি কারও চোখে চোখ রেখে বলা সম্ভব না। যেমন একজন মন্তব্য করলো ‘আপনার পোস্ট খুব ভালো লেগেছে’। কিন্তু প্রকৃতপক্ষে হয়তো পোস্টটা তার পছন্দ হয়নি। কিন্তু ভদ্রতার খাতিরে ভালো লেগেছে বলেছেন। কিন্তু সামনা সামনি এরকম ডাহা মিথ্যা কথা বলা সহজ না। কারণ যার উদ্দেশ্যে বলবে সে বক্তার বডি ল্যাঙ্গুয়েজ এবং বলার টোন শুনে বুঝে ফেলবে বক্তা আন্তরিকভাবে কথাটা বলছেন নাকি খুশি করার জন্য বলছেন। আপনি কোন বন্ধুর অফিসে গেলেন। বন্ধু আপনাকে বলল ‘আরে বস, এক কাপ চা খেয়ে যাও’। আমরা অধিকাংশ ক্ষেত্রে বন্ধুর বলার ধরণ এবং বডি ল্যাঙ্গুয়েজ থেকে বুঝে যাই সে কি আন্তরিকভাবে বলছে নাকি ভদ্রতা করে বলছে। তাই পারস্পরিক কথোপকথনের ক্ষেত্রে কথা বলার ধরণ এবং বডি ল্যাঙ্গুয়েজ অনেক গুরুত্বপূর্ণ। প্রত্যেকটা মানুষের মধ্যে একজন মনোবিদ বাস করে। সেই মনোবিদ মুহূর্তের মধ্যে ধরে ফেলে যা বলা হচ্ছে তা কতটা আন্তরিক। অনেকের এই বোঝার ক্ষমতা বেশী থাকে অনেকের কম থাকে। এমনকি দুধের বাচ্চাও বডি ল্যাঙ্গুয়েজ বোঝে।

তবে টেক্সটের মাধ্যমে যোগাযোগকে আরও নিখুত করার জন্য বিভিন্ন ইমটিকন ব্যবহার করা হয়। যদিও এটার দ্বারা পুরোপুরিভাবে মনের ভাব প্রকাশ করা যায় না। এছাড়া টেক্সটের মাধ্যমে কথোপকথন বা যোগাযোগকে আরও কার্যকর করার জন্য কিছু কৌশল শিখানো হয়ে থাকে। বিশেষ করে ব্যবসায়ীক জগতে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে সঠিকভাবে টেক্সট কমিউনিকেশন শেখানো হয়ে থাকে। অনেক সময় অল্প কথার টেক্সট মানুষ পুরোটা বুঝতে পারে না। তখন সে নিজের মনের মাধুরী মিশিয়ে, মনের আবেগ ব্যবহার করে এবং ঐ ব্যক্তি সম্পর্কে তার পূর্ব ধারণাকে ব্যবহার করে একটা অর্থ দাড়া করানোর চেষ্টা করে। যে অর্থ অনেক সময় ভুল হয়। যেমন একজন অনেক পরিশ্রম করে অনেক সময় ব্যয় করে একটা রিপোর্ট তৈরি করলো তার বসের জন্য। বস উত্তরে শুধু লিখল ‘নোটেড’। রিপোর্ট তৈরিকারী ঐ ব্যক্তি ভেবে বসলো যে বসের নিশ্চয় রিপোর্ট পছন্দ হয়নি অথবা কোন কারণে বস তার উপর নাখোশ। কিন্তু প্রকৃত চিত্র কিন্তু ভিন্ন ছিল। আসলে বস ব্যস্ততার কারণে সংক্ষেপে লিখেছে। রিপোর্ট তার ভালো লেগেছে। আসলে বসের উচিত ছিল এভাবে লেখা ‘আমি একটু তাড়াহুড়ার মধ্যে আছি। তোমার শ্রমসাধ্য সুন্দর রিপোর্টটা নিয়ে পরে বিস্তারিত আলাপ করবো।‘

ব্লগ বা অন্যান্য টেক্সট কমিউনিকশনের ক্ষেত্রে তাই সবার চেষ্টা করা উচিত টেক্সটটাকে যতদূর সম্ভব স্পষ্টভাবে প্রকাশ করা যেন মনের না বলা ভাবটাও অপর পাশের ব্যক্তি কিছুটা হলেও আঁচ করতে পারে। যদিও মনের না বলা ভাব বোঝার জন্য সামনা সামনি কথোপকথনের কোন বিকল্প নাই। এই কারণেই যারা সেলস এবং মার্কেটিংএ চাকরী করে এদেরকে সব সময় বলা হয় তারা যেন তাদের সম্ভাব্য ক্রেতার সাথে ফোনে না বরং সরাসরি কথা বলার চেষ্টা করে। অনেক সময় দেখা যায় যে এক ব্যক্তির সাথে কাজের প্রয়োজনে আপনি নিয়মিত ফোনে কথা বলেন যাকে আপনি সামনা সামনি দেখেননি। অনেক ক্ষেত্রে দেখা যায় ফোনে পরিচয়ের সুত্রে সে আপনাকে যতটুকু সহযোগিতা করতে প্রস্তুত তার চেয়ে বেশী সে পরবর্তীতে আপনাকে সহযোগিতা করবে যখন আপনি তার সাথে দুই একবার একসাথে বসে চা খাবেন। কারণ একজন রক্ত মাংসের মানুষের সাথে সামনা সামনি আপনার কথা হয়েছে। উভয়ে উভয়ের বডি লাঙ্গুয়েজ বুঝেছেন এবং একের প্রতি অন্যের আস্থা, আন্তরিকতা বৃদ্ধি পেয়েছে। ব্লগে অনেক সময় ব্লগাররা একে অন্যের সাথে তর্ক, বিতর্ক বা ঝগড়া করে। কিন্তু আমার ধারণা সামনা সামনি দেখা হলে হাজারো মতবিরোধ সত্ত্বেও একে অন্যের সাথে একটা আন্তরিকতা তৈরি হতে পারে।

সুত্র
- callcentrehelper.com/does-body-language-really-matter-when-talking-on-the-telephone-1711.htm
- bloncampus.thehindubusinessline.com/b-learn/barriers-to-communication-in-digital-
classrooms/article33944234.ece

- fastcompany.com/3036748/why-its-so-hard-to-detect-emotion-in-emails-and-texts

ছবি- elearncollege.com/body-language/what-is-body-language-in-communication

মন্তব্য ৩৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: সাচু ভাই,
একচুয়ালি এটিটুড, ম্যানারস, বিহেবিয়র, দ্যা ওয়ে ইউ এক্সপ্রেস ইউর ওয়ার্ডস আর দ্যা মেন ফ্যাক্ট। বডি ল্যাংগুয়েজ তো ব্লগে এক্সপ্রেস করা সম্ভব না। বিহেভিয়ার এর মাধ্যমেই বডি ল্যাংগুয়েজ প্রকাশ পাবে।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক সময় আমরা অল্প কথায় কিছু বলি। যেটার অর্থ অনেক সময় পরিষ্কার হয় না। সামনা সামনি দেখা হলে অল্প কথাতেই অনেক কিছু বোঝা যায় বডি ল্যাঙ্গুয়েজ এবং বলার ধরণের কারণে।

২| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৯

শায়মা বলেছেন: এই কারণেই আমি আমার লেখায় আমার মনের ভাব শব্দ বাক্য কবিতা গল্পে আসলে ঠিক ঠিক প্রকাশ করতে পারি না।

এখন থেকে কমেন্ট ভিডিও করে করে দিতে হবে। :)

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি যতটুকু প্রকাশ করেন তাতেই পাঠক মুগ্ধ হয়। অপ্রকাশিত ভাব না হয় পাঠকের কল্পনাতেই থাকুক।:)

আপনার ভালো ইমেজের কারণে পাঠক আপনার অপ্রকাশিত ভাবকে ইতিবাচকভাবেই কল্পনা করে। :)

কমেন্ট ভিডিও করতে হলে তো সব সময় আপনার সাজুগুজু করে থাকতে হবে। এটা একটা বাড়তি ঝামেলা না। :) এত কষ্ট করার দরকার নাই। আমরা আপনার মনের ভাব বুঝে নেব পূর্ব অভিজ্ঞতার আলোকে।

২২ শে আগস্ট, ২০২২ সকাল ৯:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্পর্শেরও একটা ভাষা আছে। মা যখন ছোট্ট শিশুকে বুকে তুলে নেয় সেই ভাষা শিশু বুঝতে পারে। অনেক দিন পরে কোন বন্ধুর সাথে দেখা হলে আমরা বুকে বুক মিলাই। এটারও একটা ভাষা আছে। :)

৩| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
বডি ল্যাঙ্গুয়েজ খুবই অন্যরকম একটা জিনিস। কোন কিছু না বলেও অনেক কিছু বলে ফেলা যায়।
আমার এক ভাবি ছিলেন। উনার প্রতিটা কথার সাথে উনার চোখও কথা বলতো!!

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আই কন্টাক্ট খুব গুরুত্বপূর্ণ। অন্য দিকে তাকিয়ে কথা বলা মানে আপনি তার কথা বিশ্বাস করছেন না বা গুরুত্ব দিচ্ছেন না।

৪| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: এটা ঠিক ভাইজান, আমরা মুখে বলে যা প্রকাশ করি তার থেকে অনেক বেশী প্রকাশিত হয় শরীরি ভাষার মাধ্যমে। তবে সেটা সামনা সামনি কথা বলার ক্ষেত্রে । আর সেই সময় আমাদের মনে যাই থাকুক না কেন কথায় আন্তরিকতা না থাকলে তা মুখে বা শরীরি ভাষায় ফুটে উঠে। কাজেই সামনা সামনি কথা বলার সময় সকলেরই সর্তকতা অবলম্বন করা উচিত। নয়ত অনেক অনভিপ্রেত সমস্যার মুখোমুখি হতে পারে। বিশেষ করে কর্ম ক্ষেত্রে ।

তবে ফোনে বা মেসেজিং আদান প্রদানে এ সমস্যা নেই । মনে যাই থাকুক লেখায় বা কথায় একটু মধু ঢেলে দিলেই ------------

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: তারমানে কি টেক্সট মেসেজে মিথ্যা বলা সহজ। সামনা সামনি মিথ্যা বলা এত সহজ না। মনোবিদরা বডি ল্যাঙ্গুয়েজ দেখে মানুষ সত্য না মিথ্যা বলছে সেটা বলতে পারে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও মনে হয় এটা পারে। টেক্সটে অনেক কিছু প্রকাশিত হয় না। এই কারণে 'শায়মা বনি' তার মন্তব্যগুলি ভিডিও করে পোস্ট দেবেন বলেছেন। ওনার গল্প, কবিতা এগুলিরও ভিডিও পোস্ট দেবেন মনে হয়। ভিডিওর জন্য ওনার সাজুগুজু চলছে এখন। :)

৫| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৫

জটিল ভাই বলেছেন:
আমিও অনেক লিখা পড়ে বিভ্রান্ত হয়। যেমন একটা শব্দ "কাল"। অনেক সময় বুঝিনা এটা কালো রং, আগামী অথবা বিগত সময়, নাকি এটা খারাপ বুঝাতে। অনেক সময় সিরিয়াস আর ফানি লিখা বুঝতেও বারবার পড়তে হয়। আবার অনেক সময় পড়েও বুঝিনা। তাই কমেন্ট করতে ভয় পাই =p~

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই বিপদে আমিও আছি। বুঝতে না পারলে শুধু ধন্যবাদ দিয়ে প্রতি-মন্তব্য শেষ করতে হয়।

৬| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৩২

শায়মা বলেছেন: আমি তো সকালবেলা উঠেই সাজুগুজু।

ঘুমুতে যাবার সময়ও সাজুগুজু! :) ]

স্বপ্ন দেখার সময়ও সাজুগুজু। :)

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাজুগুজু করা ভালো। সব সময় পরিপাটি থাকা ভালো অভ্যাস।

৭| ২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:১৭

জুল ভার্ন বলেছেন: কঠিন এক সমস্যা নিয়ে খুব কঠিন করে লেখা পোস্ট! আসলে ভার্সুয়াল জগতে,অর্থাৎ স্যোশাল মিডিয়ায় অনেক সীমাবদ্ধতা আছে, সেগুলো কিছুটা হলেও সহজ সমাধান হতে পারে পারস্পরিক যোগাযোগের মাধ্যমে। ফেসবুক পোস্টের কথাই বলা যায়, কোনো পোস্ট পড়ে আমি লাইক দিলাম। সেই লাইকের অর্থ হতে পারে- পোস্ট পছন্দ হয়েছে, পোস্ট পড়েছি কিম্বা পোস্টের বক্তব্যের সাথে একমত, সেটা দ্বিমত হলেও লাইক! ব্লগে এই সীমাবদ্ধতা আরও বেশী হলেও হয় কারোর পোস্ট পড়ে কিছু লিখতে হবে- তা নাহলে পাঠকের উপস্থিতির কোনো মূল্য নাই।

পোস্টে প্লাস।

২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: অল্প সময়ে লেখা পোস্ট তাই হয়তো ভালো মত গুছিয়ে লিখতে পারিনি। একটা মানুষের সাথে সামনা সামনি পরিচয় অনেক গুরুত্বপূর্ণ সেই মানুষটাকে সঠিকভাবে জানার জন্য। আমার কাছে মনে হয় ব্লগে আমরা আসলে একজন ব্লগার সম্পর্কে বড় জোর ৫০% জানতে পারি।

ধন্যবাদ প্লাস দেয়ার জন্য।

৮| ২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

আহমেদ জী এস বলেছেন: সাড়ে চুয়াত্তর,




আপনার এই লেখার বটম লাইন মনে হয় এটাই যে, ব্লগে যতো তর্ক-বিতর্ক-ঝগড়া হোক না কেন; সামনা সামনি হলে একে অন্যের প্রতি বিদ্বেষটা দুর হবার সম্ভাবনাটা বাড়বে।
এর অর্থ দাঁড়ায় এই - আসলে ব্লগে আমাদের তর্ক-বিতর্ক হয়তো লোক দেখানো মাত্র, মূলত আমরা কেউ কারও প্রতি সত্যিকার অর্থে বিদ্বেষ ভাবাপন্ন নই!
এটাই যেন সত্য হয়...........

২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার বিশ্বাস সামনা সামনি পরিচয় হলে আমাদের মধ্যে বিদ্বেষ কমে যাবে। কারণ ব্লগ থেকে আসলে একজন ব্লগারকে পুরোপুরি জানা যায় না।

যে ব্যক্তি বলতে গেলে অপরিচিত তার উপর আসলে বিদ্বেষ আসার কথা না।

৯| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৩৮

জ্যাক স্মিথ বলেছেন: যে কারণে মেসেঞ্জারে চ্যাটে অতি সাধারণ কিছু কথা বার্তায় বিশাল ঝগড়া বেধে যায়, অনেক পুরোনো সম্পর্ক নষ্ট হয়ে যায়। একজন হয়তো ফান করছে কিন্তু অন্যজন এটাকে সিরিয়াসলি নিয়ে নেয় শুধুমাত্র বডি ল্যংগুয়েজ না বুঝা এবং দুজন ভিন্ন পরিস্থিতিতে থাকার কারণে।

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি যথার্থ বলেছেন। এরকম অনেক সময় হয়। তাই টেক্সট লিখলে একটু বিস্তারিত লেখা উচিত। যেন কোন ধরণের বিভ্রান্তির সৃষ্টি না হয়। ধন্যবাদ। ভালো থাকবেন।

১০| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:০৩

বিষাদ সময় বলেছেন: চমৎকার বিষয় বস্তু, সুন্দর উপস্থাপনা.....

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

১১| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:০৮

শূন্য সারমর্ম বলেছেন:


কোন পেশার মানুষের বডি ল্যাঙ্গুয়েজ ভালো হয় সবচেয়ে?

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা যারা সেলস মার্কেটিং এ আছেন তাদের বডি ল্যাঙ্গুয়েজ ভালো হওয়া দরকার। এছাড়া সিনেমার নায়ক নায়িকার বডি ল্যাঙ্গুয়েজ ভালো হওয়া দরকার।

সবচেয়ে ভালো বডি ল্যাঙ্গুয়েজ হোল ট্রাফিক পুলিশের। হাতের ইশারাতে গাড়ি চলে আবার থামে। :)

১২| ২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্লগে পোষাচ্ছে না, ভ্লগিং শুরু করতে হবে মনে হয় B-)

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভিডিও জিনিসটা আগের চেয়ে এত বেশী সুলভ হয়ে গেছে যে অনেক মানুষ পড়ার অভ্যাস হারাচ্ছে। আমি ব্লগে একটা শিক্ষামূলক পোস্ট দেয়ার কথা চিন্তা করছিলাম অনেক দিন হোল। কিন্তু এই পোস্টের বিষয়টা অনেকাংশে নির্ভর করছে প্রদর্শনের উপর। লিখে যদিও বা বর্ণনা করা সম্ভব। কিন্তু দেখাতে পারলে সবাই দ্রুত ব্যাপারটা ধরতে পারবে। আগে রান্না শেখার বই ছিল সিদ্দিকা কবিরের। কিন্তু ইউটিউব আসার পরে রান্না দেখে দেখে শেখা যায়।

তবে যতই ভিডিওর দাপট বাড়ুক না কেন পড়ার অভ্যাস একটা শ্রেণীর মানুষের সব সময়ই থাকবে। সিনেমাতে যা দেখানো হয় দর্শক সেটাই দেখে। কিন্তু বই পড়লে একজন পাঠক নিজের কল্পনাকে কাজে লাগিয়ে নিজের মত দৃশ্যটা মানস চোখে দেখতে পারে। একেকজন পাঠকের কাছে দৃশ্যটা হয় একেক রকম। বই মানুষকে কল্পনা করতে শেখায়।

১৩| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:০৬

মিরোরডডল বলেছেন:




অফলাইন অনলাইনের ইন্টারঅ্যাকশন অনেক ডিফারেন্ট হবে এটা খুবই স্বাভাবিক ।

অফলাইন কনভারসেশনে বডি ল্যাঙ্গুয়েজের কারনে একজন বক্তার কথা যতটা প্রপারলি এক্সপ্রেস হয়, একইভাবে লিসেনারের ফেশ্যাল এক্সপ্রেশন বডি ল্যাঙ্গুয়েজ থেকেও বক্তা তার কথার রিয়েকশনটা ইন্সট্যান্ট পেয়ে যাচ্ছে ।

যেটা অনলাইনে সম্ভব না, ম্যাক্সিমাম অনুমান নির্ভর ।

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডল একদম ঠিক বলেছে। শুধু চোখে চোখ রেখে কত ছেলে মেয়ে প্রেমে পড়ে যায়। :)

আমার এক বাল্যবন্ধু (ছেলে) আমার সম্পর্কে কিশোর বয়সে বলেছিল যে আমার চোখ নাকি কথা বলে। সে কেন বলেছিল আমি জানি না। সত্যি কি না তাও জানি না। তবে বন্ধুটার জন্য খুব খারাপ লাগে। কারণ বোর্ডে স্ট্যান্ড করা এই ছেলেটা পরবর্তীতে মানসিক রোগী হয়ে যায়। এখন রাস্তায় রাস্তায় ঘোরে। আমরা অবশ্য চেষ্টা করি ওকে সাহায্য করতে।

চাকরী জীবনের শুরুর দিকে আমার এক বস বলেছিল যে, আপনার ক্ষেত্রে একটা সুবিধা আছে। সেটা হোল আপনার চোখে তাকালে বোঝা যায় আপনি সত্যি বলছেন নাকি মিথ্যে বলছেন।

১৪| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:০৭

মিরোরডডল বলেছেন:




তাহলে এখন থেকে সাচু আর শায়মাপু সকল মন্তব্য, প্রতি মন্তব্য ভিডিও ক্লিপ দিয়ে করবে, কেমন ?
:)

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর প্রতি আমি আসলে মাঝে মাঝে অন্যায় করে ফেলি। কিন্তু ওনার মজার মজার কাজ কারবার আর কথা বার্তা দেখার পরে ফান করার লোভ সামলাতে পারি না। পরে আবার মনে হয় বেশী বলে ফেলেছি।

শায়মা আপুর ভিডিও ক্লিপে কোন সমস্যা নাই কারণ উনি সদা সাজুগুজু অবস্থায় থাকেন। আমাকেও তাহলে এখন থেকে একটু ফিটফাট থাকতে হবে ভিডিও ক্লিপের মাধ্যমে মন্তব্যের জন্য। :)

১৫| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২১

মিরোরডডল বলেছেন:




যাবার আগে একটি প্রিয় গান দিয়ে যাই ।
২০ বছর আগের ।
I love this tune.





২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: গানটাও অনেক ভালো লেগেছে। গীটারের কাজগুলিও অনেক ভালো লেগেছে। মিরোরডডলকে অনেক ধন্যবাদ সুন্দর গানটা শেয়ার করার জন্য। এদের আরও গান শুনতে হবে।

১৬| ২২ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৩৫

শেরজা তপন বলেছেন: অনেকতাই একমত তবে সামনাসামনি হলে ক্ষেত্র বিশেষ রক্তারক্তিও হওয়া অসম্ভব নয় :)

২২ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগাররা উন্নত প্রাণী। ওনারা আশা করি রক্তারক্তি করবে না বরং কলাকুলি করবে। :)

১৭| ২২ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৫৩

মিরোরডডল বলেছেন:




সাচুর ভালো লেগেছে তাই আরও একটা গান দিচ্ছি ।
ভোকাল, লিরিক, মিউজিক স্পেশালি গিটার অসাধারণ !
আশা করি এই গানও সাচুর ভালো লাগবে ।





২২ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডলের কথা ঠিক । গানটার কথা, সুর এবং গিটার অসাধারণ। খুব ভালো লেগেছে গানটা। Chris Rea র গানের ভক্ত হয়ে গেলাম। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.