নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

ঘরের বউ/বর, অফিসের বস আর ব্লগের মডারেটর ইজ অলওয়েজ রাইট (ফান পোস্ট)

২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:১০


পোস্টের শিরোনামের কথাটা মুখস্ত রাখলে নারী পুরুষ নির্বিশেষে বিবাহিত এবং চাকরিজীবী ব্লগারদের জীবন অনেকটাই সহজ এবং মসৃণ হয়ে যাবে বলে আমার বিশ্বাস। একটা প্রবাদ আছে যে ‘জলে বাস করে কুমিরের সাথে বিবাদ করতে হয় না’। আমি অনেক সময় আমার স্ত্রীর সাথে অনেক বিষয়ে দ্বিমত পোষণ করি এবং তর্কও করি। কিন্তু পরে বলতে গেলে ৯৯.৯৯% ক্ষেত্রে দেখা যায় যে আমার স্ত্রী ঐ ব্যাপারে ঠিক ছিলেন। আমার ধারণা আল্লাহ আমার চেয়ে আমার স্ত্রীকে বেশী পছন্দ করেন এই কারণে আমি বেকায়দায় পড়ি।

আমার নতুন বস একজন মেয়ে কলিগের নাম (মেয়েটার সামনেই) ভুল বলার পর আমাকে জিজ্ঞেস করলেন ‘ওর নাম সানজি না?’ আমি বললাম স্যার বস ইজ অলওয়েজ রাইট। আপনি যদি ওর নাম সানজি বলে থাকেন তাহলে সেটাই রাইট। আমরা ওকে এখন থেকে সানজি নামেই ডাকবো। বস যদিও বললেন না না আমার ভুলও তো হতে পারে। তবে ওনার বডি ল্যাঙ্গুয়েজে মনে হোল উনি আমার উপর খুশি হয়েছেন। এইভাবে বসদেরকে যদি সদা খুশি রাখা যায় তাহলে কর্মক্ষেত্রে উন্নতি অবশ্যম্ভাবী।

ব্লগের বস হোল মডারেটর। ওনাকে যদি খুশি না রাখা যায় তাহলে ব্লগিং বেশী দিন করতে পারবেন না। আমি আগের দুই ক্ষেত্রে বউ আর বসকে খুশি রাখার টেকনিক কিছুটা জানলেও মডারেটরকে কিভাবে খুশি রাখতে হয় এই ব্যাপারে তেমন কিছুই জানি না। বউ আর বসকে যেভাবে সরাসরি তোষামোদ করা যায়, মডারেটরকে সম্ভবত সরাসরি সেভাবে তোষামোদ করা যায় না। তবে আমাদের মডারেটর কিন্তু অত্যন্ত নিরপেক্ষ, জ্ঞানী, বিবেকবান, রসিক, আপোষহীন, প্রজ্ঞাবান, দয়ালু, দেশপ্রেমিক, নীতিবান, নির্ভীক, সৎ, ধার্মিক, সন্তান-বৎসল, স্ত্রী-ভক্ত, ন্যায়পরায়ণ, বিনয়ী, মিষ্টভাষী, সদালাপী, রসবোধ সম্পন্ন, মহানুভব, উন্নত রুচির অধিকারী, সর্বংসহ, মহান, ধৈর্যশীল, সিংহ হৃদয়ের অধিকারী, কুসংস্কারমুক্ত, নম্র, ভদ্র, সহানুভূতিশীল, ক্ষমাশীল, উদার, দানশীল, হাসিখুশি এবং সর্বোপরি একজন মাটির মানুষ। আমি হয়তো ওনার অনেক গুণ লিখতে ভুলে গেছি। কেউ মনে করিয়ে দিলে আমি অবশ্যই যোগ করে দিব। মডারেটর হতে হলে শারীরিক যোগ্যতাও থাকা লাগে। আমাদের মডারেটর শারীরিক দিক থেকেও মাশআল্লাহ অনেক হৃষ্টপুষ্ট। এই রকম শরীর না থাকলে এই কঠিন দায়িত্ব উনি সঠিকভাবে পালন করতে পারতেন না।

আসলে উপরের বক্তব্য সমুহ আমার উর্বর মস্তিষ্কের লাগামহীন চিন্তা ছাড়া আর কিছু না। একটা কথা আছে যে ‘অলস মস্তিষ্ক শয়তানের কারখানা’। এই পোস্ট ব্লগের নীতিমালা পরিপন্থি হলে আমি পোস্টটা সরিয়ে দেব। অথবা ব্লগ কর্তৃপক্ষই সম্ভবত আমার কষ্ট লাঘবের জন্য নিজেরাই কাজটা করে নিবেন। সবাই ভালো থাকবেন। স্পাউস, বস আর মডারেটরের কথা বেদ বাক্য হিসেবে মেনে নিতে শিখবেন এই কামনা করছি।

বিঃ দ্রঃ আমার এই পোস্টের সাথে ব্লগ টিমের সাম্প্রতিক নোটিশ কিংবা ব্লগটিম কর্তৃক বর্তমানে বা পূর্বে গৃহীত কোন সিদ্ধান্তের কোন সম্পর্ক নাই। ইহাকে একটা গুরুত্বহীন ফান পোস্ট হিসাবে নিলে ভালো হয়।
ছবিঃ মাসকাট ডেইলি এবং ফেইসবুক

মন্তব্য ১০৩ টি রেটিং +৮/-০

মন্তব্য (১০৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:২৭

শাহ আজিজ বলেছেন: =p~ চরম হইছে । শ্লোক রচনায় আর কিছু বাকি নেই ।

২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ শাহ আজিজ ভাই।

২| ২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শাহ আজিজ বলেছেন: =p~ চরম হইছে । শ্লোক রচনায় আর কিছু বাকি নেই ।

২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মন্তব্য কপিপেস্ট দোষে দুষ্ট। :) মৌলিক কোন মন্তব্য করতে ভয় পেলে চলবে না। :)

৩| ২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চাকরি জীবনে এবং দাম্পত্য জীবনে এই সূত্র মেনে চলার প্রয়োজনীয়তা অপরিহার্য :) নইলে আমি ছাড়া বাকি সবাই বিপদে পড়বে :)

মডারেটরের গুণাবলির কিছু বাদ আছে কিনা একটু বিশ্লেষণ করে দেখতে হবে। তবে, আমার চোখে প্রথমবারের মতো ধরা পড়লো গত একটা কমেন্ট ও গত নোটিশে যে, তিনি নিজেকে এখন 'কাভা' নামে ডেকে থাকেন, যদিও বাকিরা তাকে কা_ভা বলেন :) তার একটা দিক আমার খুব পছন্দ - তার যুক্তিগুলো খুব সাবলীল বা শক্তিশালী হয়। ---- এখন আমার উপর তিনি একটু তুষ্টু হলেও হতে পারেন, তার কৃতিত্ব অবশ্য আপনাকেই দিতে হবে এই পোস্টের কারণে :)

সিরিয়াস বক্তব্য এই ফাঁকে সেরে নিই- আমি অফিসের বস আর ঘরের বস আই মিন আপন স্ত্রী বা প্রেমিকার ভুল সিদ্ধান্ত বা মন্তব্যকে কখনো মেনে নিই নি, সাপোর্টও করি নি :) অফিসে সাময়িকভাবে আমার কিছুটা সমস্যা হলেও অ্যাট দ্য লং রান এটা আমার ক্রেডিটে সুপার কোয়ালিটি হিসাবে যুক্ত হয়েছে। আর বাসায়? আমি যে কতখানি ঘাড়ত্যাড়া, প্রতিটা পদক্ষেপেই আমার বউ টের পান :) প্রেমের ক্ষেত্রে আমার ঘাড়ত্যাড়ামির জন্য প্রেমিকাভাগ্য ছিল খারাপ :( অর্থাৎ, প্রেমিকা অভিমান করে বা রাগ করে বসে আছে, তাকে তোষামোদি করে আর ফিরিয়ে আনতাম না- ওহহোরে, প্রেমিকার মনে কী যন্ত্রণা, কেন আমি কান্নাকাটি করে তাকে ফিরিয়ে আনছি না :) আর আমার কনসেপ্ট ছিল - যাইতে চাইলে চইলা যাও চান্দুনি, তোমারে ধইরা রাখার বেল আমার নাই :) যদিও শেষ পর্যন্ত চইলাই গেছে :)

ফান পোস্ট তো, তাই ফান টান কিছু করলাম আর কী :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি আমার পোস্টের অসিলায় মডারেটরকে তোষামোদ করছেন কি না এটা নিয়ে আমার সন্দেহ হচ্ছে। :) বেশী তোষামোদ এই পোস্টে গ্রহণ করা হবে না।

বোঝা গেল আপনি একজন আপোষহীন স্বামী, আপোষহীন প্রেমিক এবং আপোষহীন কর্মী। :) ব্লগে আপনি সরাসরি তোষামোদ করেন না বলে প্রতীয়মান হচ্ছে। :)

৪| ২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
আমি এই সব সব সময় মেনে চলি, হুম।

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কারণেই আপনি একজন সার্থক স্বামী, সার্থক ব্লগার। চাকরী করলেও এই নিয়ম মানতেন বলে আমার মনে হয়। তবে আপনার মন্তব্য পড়ে মডারেটর ভাবতে পারেন যে আপনি তাকে তোষামোদ করছেন। :) উনি কিন্তু তোষামোদ একদম পছন্দ করেন না। :)

৫| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কথা সঠিক।

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ গোফরান ভাই।

৬| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৬

অপ্‌সরা বলেছেন: আগেই বলেছি তুমি একজন সফল মানুষ। কারণ তুমি যে ভাবীজিকে খুশি করতে ছুটির দিনে মাছ কাটো, ঘর মুছো আর কাপড় কাঁচো সে তো আমরা আগেই জানি।

আর আমারও মত ঠিক তাই- শুধু জলে বসে কুমীরের সাথে লড়াই তবুও কথা ছিলো কিন্তু জলে বসে তুমি যদি টিকটিকি হলে বলো আমি কুমীরের বড় ভাই তাইলে কপালে কি জুটবে তুমি বুদ্ধিমান বলেই জানো।

বোকারা জানে না তাই মাঝে মাঝে কপালে উত্তম মধ্যম জোটার পরেই তা বুঝতে পারে।


ভাইয়া তোমার কপালে ভাবিজীর উত্তম মধ্যম কতবারের পর তুমি বুঝেছিলে বললে বোকাদের একটু উপকার হত। :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি অনেক মজার এবং মনখোলা মন্তব্য করেছেন। এজন্য আগে আপনাকে একটা ধন্যবাদ দিলাম। ব্লগে অনেকেই মন্তব্যের ব্যাপারে খুব রক্ষণশীল, মানে রিজার্ভ। ফলে মনের প্রকৃত ভাব বোঝা কষ্টকর হয়ে যায়। আপনার ক্ষেত্রে সুবিধা হোল আপনি একেবারে মনখুলে ব্যাখ্যা করে মন্তব্য করেন। হাসতে হাসতে গড়িয়ে মাটিতে পড়ে যান। এখন আমি যা বললাম সেটা কিন্তু তোষামোদ না। :)

মাছ কুটতে পারি না, তবে মুরগি কেটে দিতে বললে দিয়েছি। ঘর ঝাড়ু দেয়া, ধোয়া, মোছার অভ্যাস আমার আগে থেকেই ছিল। তাই এটাকে কোন লজ্জাজনক বা কষ্টকর কাজ মনে করি না। অপরিষ্কার ঘর আমার ভালো লাগে না।

আমার বউ সবার সামনে আমাকে মারে না। :) রাতের বেলা মারে। :)

৭| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১০

অপ্‌সরা বলেছেন: ভাইয়া আরও একটা কথা মনে হলো- তোমার বস ভাগ্যিস মেয়ে।

আর মেয়েদেরকে কেমনে ভালো ভালো বলে মাথায় তুলে আছাড় মারতে হয় তুমি ছাড়া কে আর জানে!

তোমার মহিলা বসের নাম্বারটা পেলে একটু সাবধান করে দিতাম- মানে গান শুনাতাম একটা। ঐ যে সিনেমার মত গানে গানে কথা বলা আর কি-

কোন গান শুনাতাম জানি?

আমি তার ছলনায় ভুলবো না না না না না :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার বস মেয়ে না। তবে মেয়ে হলে অনেক ভালো হত। দিনে যতবার ডাকতো ততবার হাসি মুখে যেতাম। :) বকা দিলেও ভালো লাগতো। :) আমার জীবনের প্রথম বস ছিল মহিলা। ঐ মহিলা বস আবার তার বসকে ঠিক রাখার জন্য একটু বেশী বেশী বসের রুমে নিভৃতে যাতায়াত করতো বলে শুনেছি। তবে ঘটনা অতিরঞ্জিতও হতে পারে। তবে সত্য হওয়ার সম্ভবনা প্রবল।

মেয়েরা এই যুগে অনেক ভারী। মাথায় তুলতে গেলে ওয়েট লিফটার হতে হবে। আমার মেয়েকে তুলতে গিয়েই কিছুদিন আগে পিঠে ব্যথা হয়েছিল। কয়েকদিন লেগেছিল ভালো হতে। মেয়েদের মাথায় তোলা এবং আছাড় দেয়ার ব্যাপারে আপনার অভিযোগের আমি তীব্র প্রতিবাদ জানাচ্ছি। :)

সন্ধ্যা মুখোপাধ্যায়ের মত গলা পৃথিবীতে আর কখনও আসবে না।

যাই হোক আপনি আমার কেমন শুভাকাঙ্ক্ষী সেটা আমি বুঝতে পাড়ছি। আপনার পাকা ধানে মই দিয়েছিলাম বলে তো মনে পড়ে না। :)

তবে আপনার সুন্দর দিল খোলা মন্তব্য আমি উপভোগ করেছি। আপনার জন্য শুভকামনা।

৮| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১০

জুল ভার্ন বলেছেন: আপনার হবে, মডারেটরের সাধ্য থাকলে আপনাকে একুশে পদক কিম্বা স্বাধীনতা পদক দিয়ে খুশী করতেন। সেটা যেহেতু সম্ভব হবে না, তাই শ্রেষ্ঠ ব্লগার ঘোষণা করে আপনাকে প্রতিদান দিতেই পারেন! =p~

আমার ব্যার্থতা ওপেন সিক্রেট.... আমি কাউকে খুশী করতে পারিনা বরং আমি হলাম পার্ফেক্ট নন্দ ঘোষ!

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে বসের ক্ষেত্রে আমিও একজন ব্যর্থ মানুষ। তবে এইবারের বস অনেক ভালো মনে হচ্ছে। উনি প্রাইভেট চাকরী আগে করেননি। তাই ভালো হবার ভানও করতে পারেন অবশ্য। কারণ ওনাকে আমার প্রাইভেটের অনেক কিছু শেখাতে হচ্ছে এখন। সময় বলে দেবে তিনি কতটুকু ভালো। আরেকটা সমস্যা হোল আমার বস একাধিক। একজন মানুষ কয়জনকে খুশি রাখতে পারে বলেন। কয়েকদিন আগে আমার কোম্পানির শীর্ষ ব্যক্তি অনলাইন মিটিঙে সবাইকে উদ্দেশ্য করে বলছে আমি এই মিটিঙে একজনকে ভয় পাই। উনি একজন বলতে আমাকে বুঝাচ্ছেন। কারণ অপ্রিয় সত্য কথা আমি না বলে পারি না। ডাবল ষ্ট্যাণ্ডার্ড, নিয়ম ভঙ্গ, হিপক্রেসি এগুলি আমি পছন্দ করি না। তার আগে ডিরেক্টরদের মিটিঙে উনি আমাকে বোকার মত চ্যালেঞ্জ করেছিলেন। আমিও তার ভুল ধরিয়ে দিতে বাধ্য হয়েছিলাম। নতুবা ডিরেক্টররা ভাববে আমি ভুল করেছি বা জানি না।

ব্লগ টিমের পদকগুলি আসে গোপনে সরাসরি ব্লগারের ব্লগে নোটিশ আকারে। দেখি কোন নতুন নোটিশ (পদক) আমার বরাবর প্রেরিত হোল কি না। :)

৯| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১২

অপ্‌সরা বলেছেন: তবে মহিলা বলো আর ছলিলা মানে ছেলেই বলো যে কোনো বস যখন খেপে থাকে তখন তার বাড়ির লোকজনও বকা খায়।


যেমন ধরো বসের বাড়ির বউ বাচ্চা কাজের লোক জন......

মডারেটরের বাড়ির বাচ্চা কাচ্চা পাজি পাচ্চারা......

তোমার বাড়ির তুমি....... :)

বিশ্বাস না হয় জিজ্ঞাসা করে দেখো..... না হয় ভেবেই দেখো ..... :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি অত্যন্ত সত্যি একটা কথা বলেছেন। অফিসের আচরণ ঘরে প্রকাশ পায়। তবে আমাদের মডারেটর অত্যধিক স্ত্রী ভক্ত। স্ত্রী ওনাকে মারধোর করলেও উনি কিছু বলেন না মনে হয়। :)

আবার উল্টাটাও হয়। অনেক আগে আমার এক বস ছিলেন খুব খিটখিটে। এটার মূল কারণ ছিল তার সাথে তার স্ত্রীর ঝগড়াঝাঁটি লেগেই থাকতো। ফলে উনি বাসায় যেতে তেমন আগ্রহী ছিলেন না। অনেক দেরী করে অফিস থেকে যেতেন কারণ বাসায় গিয়ে বউয়ের সাথে ঝগড়া করা ছাড়া আর কোন কাজ নাই। ওনার এই দাম্পত্য কলহের প্রভাব অফিসে ওনার আচরণে প্রকাশ পেত।

ভালো থাকবেন। আপনি একটা ভালো মেয়ে। কিন্তু মাঝে মাঝে আপনার উপর আমার রাগ হয়। :)

১০| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১৪

মিরোরডডল বলেছেন:




আমি আগের দুই ক্ষেত্রে বউ আর বসকে খুশি রাখার টেকনিক কিছুটা জানলেও মডারেটরকে কিভাবে খুশি রাখতে হয় এই ব্যাপারে তেমন কিছুই জানি না।

টেকনিক খুব সহজ ।
তোষামোদের প্রয়োজন নেই ।
যা করলে অখুশি হবে, সেই কাজটা না করলেই হয় :)

সবজায়গায় একটা রুল আছে অফিস, বাসা অথবা ব্লগ ।
রুলটা সেট করে হেড অফ অথরিটি ।
ডোন্ট ব্রেক দ্যা রুল, সিম্পল :)

আমার এই পোস্টের সাথে ব্লগ টিমের সাম্প্রতিক নোটিশ কিংবা ব্লগটিম কর্তৃক বর্তমানে বা পূর্বে গৃহীত কোন সিদ্ধান্তের কোন সম্পর্ক নাই।

সম্পর্ক আছে কি নেই, সেটা সাচু যেমন জানে, আমরাও জানি =p~

বাই দ্যা ওয়ে, খুশি করতে জানিনা বলেও ছয় সাত লাইনে যা লিখলো, এবার মডারেটর আর খুশি না হয়ে যাবে কোথায় :P

সাচুর শারীরিক অবস্থা কেমন ?
বেশি হালকা পাতলা ছোটখাটো হলে, টু বি ইন সেইফ সাইড দূরত্ব বজায় রাখবে ।
অখুশি হলে কিন্তু এই হৃষ্টপুষ্ট মডারেটর ওপরে তুলে এক আছাড় মারতে পারে #:-S





২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডল যদিও বলেছে মডারেটরকে তোষামোদের কোন প্রয়োজন নেই। কিন্তু প্রায়শই দেখা যায় মিরোরডডল পরোক্ষভাবে মডারেটরকে তোষামোদ করেছে। :) আয়নাডলের জানা উচিত তোষামোদ পাওয়া মডারেটরের একটি অধিকারের মত। :) মিরোরডডলের এই মন্তব্যের মধ্যেও হাল্কা তোষামোদের ছোঁয়া আছে বলে মনে হচ্ছে।

অফিসে কোম্পানির শীর্ষ ব্যক্তিও নিয়ম ভাঙ্গে। আমি দেখেছি। শুধু তাই না আমাদেরকে আকারে ইঙ্গিতে, হাসি ঠাট্টা করে নিয়ম ভাংতে বলে তার নিজের স্বার্থে। সেই ক্ষেত্রে কি করনীয় বলে মিরোরডডল মনে করে।

'এ মাদার ইন ম্যানভিল' গল্পে আমরা পড়েছিলাম 'size doesn't matter, chopping wood'। মিরোরডডল অবশ্য বয়সে অনেক নবীন তাই এই গল্প হয়তো তার পড়া নাই। বর্তমান তরুণ তরুণীরা এই গল্প জানবে না। :) মাঝে মাঝে সাইজ করতে হয় বলেই তো এরকম হৃষ্টপুষ্ট মডারেটর রাখা হয়েছে। :)

১১| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১৮

অপ্‌সরা বলেছেন: এইখানে যে কয়জনা মন্তব্য করিয়াছেন- প্রায় সকলের প্রতি ব্লগের নারী ব্লগার বেহেনারা খুশ। কাজেই সকলেই সফল ব্লগার। তাই না ভাইয়া!!!!!!!!! :)


আর মডুভাইয়া তো তোমার এই পোস্টে তাহার প্রশংসাবাণী শুনে অজ্ঞান হয়ে যায় কিনা চিন্তায় আছি।

কিছু পরে মডুভাইয়াকে ফোন করে খবর নিও তোমরা......

কেমন থাকে কে জানে?

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগে নারী ব্লগারদের খুশি রাখাটাও জরুরী এবং অলিখিত নিয়ম। কারণ ওনারা কান্নাকাটি শুরু করলে ব্লগটিম স্থির থাকতে পারে না। :)

বেহেনারা তাদের ভাইদের ভালো হওয়ার সনদ দিলে সেই সনদ ১০০% জেনুইন। এই কারণেই তো আমি আপনাকে কখনও খেপাই না। :) আপনি লিখেছেন এই পোস্টে মন্তব্যকারী প্রায় সকলের প্রতি বেহেনারা খুশ। ইয়া আল্লাহ, বেহেনারা উপরে যার প্রতি না খুশ আপনি তাকে হেফাজত করুণ এই দোয়া করছি। পিঠের উপর উত্তম মধ্যম সহ্য করার শক্তি তাকে আপনি দান করুন। ইয়া আল্লাহ আপনি তো জানেন সব বেহেনা লাগবে না আমাদের অপ্সরা বেহেনা না খুশ হলেই ঐ ব্লগারের ব্লগিং এ লাল বাত্তি জ্বলবে। তাই আপনি বেহেনাদের (বিশেষভাবে অপ্সরা বেহেনার) মনটা নরম করে দিন। আমিন। :)

মডু ভাইয়াকে ফোন করার আগেই উনি কোন সম্মানসূচক পদক আমার নোটিশ কর্নারে পাঠালেন কি না দেখা দরকার আছে। এই মন্তব্য পোস্ট করতে পারলে বুঝবো যে এখনও ব্লগে বেঁচে আছি। :)

এই পোস্টে অনেকে সাহস করে লাইক দিয়েছে। আমি তাঁদের সাহসের প্রশংসা করি। আবার এমনও হতে পারে যে ওনারা হয়তো ভেবেছেন লাইক দিলে মডু খুশি হবেন। :)

১২| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১৯

অপ্‌সরা বলেছেন: মিররমনি সাচু ভাইয়ার এলবাম আমার কাছে।

সাস্থ্য কেমন দেখিয়া লও। :)


নয়ত সাচু ভাইয়ু মিররমনিকেও এলবামখানা দেখাও। :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্বাস্থ্য একটা আপেক্ষিক ব্যাপার। এটা বাড়ে আবার কমে। আমাদের ব্লগে একজন ব্লগার আছে। যার নাম শায়মা। ওনার বাসায় দুই এক বেলা কেউ দাওয়াত খেলে তার অবস্থা আমাদের মডুর মত হবে সহজেই বলা যায়। :)

মিরর মণি অনেক স্মার্ট আছে। দেশ-বিদেশ চষে বেড়াচ্ছেন। মিরর মণি নিজেই খুঁজে নেবেন বলে আমার বিশ্বাস।

১৩| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২৪

গেঁয়ো ভূত বলেছেন:


কোনো তেলেই যখন দেখবেন কাজ হচ্ছেনা, তখন বলবেন: BOSS আপনিই হচ্ছেন আমার দেখা একমাত্র লোক যিনি অয়েলিং পছন্দ করেননা। তখন এই অব্যার্থ তেলে কাজ হলেও হয়ে যেতে পারে!

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার বিশ্বাস আপনি নিজে সফল ভাবে প্রয়োগ করেই এই বাণীটা এখানে উল্লেখ করেছেন। তাই ভবিষ্যতে তেল মারার জন্য আমি আপনার এই মূল্যবান বাণীটা মুখস্ত করে নিলাম। :)

১৪| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২৪

মিরোরডডল বলেছেন:




তাই আপু? মানে সে নিজেও হৃষ্টপুষ্ট :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডলের মত হৃষ্টপুষ্ট অবশ্য না। :) যেভাবে মানুষ না চাইলেও ধরে বেঁধে রান্না করে খাওয়াতে চায় মিরোরডডল। মানুষ তো সৌজন্যবোধের কারণে খায় কিন্তু পড়ে বাথরুমে দৌড়াদৌড়ি শুরু করে। :)

এই ধরণের পরীক্ষা মানুষের উপর না করে কুকুর বিড়ালের উপর করা উচিত বলে আমি মনে করি। :)

১৫| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
লেখক বলেছেন: এই কারণেই আপনি একজন সার্থক স্বামী, সার্থক ব্লগার। চাকরী করলেও এই নিয়ম মানতেন বলে আমার মনে হয়। তবে আপনার মন্তব্য পড়ে মডারেটর ভাবতে পারেন যে আপনি তাকে তোষামোদ করছেন। :) উনি কিন্তু তোষামোদ একদম পছন্দ করেন না।

আমি শান্তি প্রিয় মানুষ। আমি শান্তিতে থাকতে চাই, বাকিরাও শান্তিতে থাকুক। আমাকে খোঁচাখুচি না করলেই হলো। আমার সাধ্যের মধ্যে আমি সবটুকু করতে প্রস্তুত। তবে এক বিন্দুও তোষামোদ করতে রাজি নই। ব্লগে বা ব্যক্তি জীবনে কাউকে কখনো কোনো তোষামদ করেছি বলে কেউ প্রমাণ করতে পারবেন না। বরং ব্যক্তি জীবনে অল্প কিছু মানুষ আমাকে তুষামদ করে। সহ্য করা কষ্ট হলেও মুখ বুজে থাকতে হয়। কিন্তু যখন দেখে তোষামদে কোনো ফল হয়নি তখন সেটি এমনিতেই বন্ধ হয়ে যায়।

অন্যের হুকুম মনে চলা আমার পক্ষে কষ্টকর বলেই আমি কোনো দিন চাকরিক চেষ্টা করি নাই।
আমি কখনো কাউকে ধমক দেই না, কারো সাথে খারাপ ব্যবহার করি না, ঝগড়া করি না, ক্ষমতা প্রদর্শন করি না।

আর মডারেশনের তোষামদ!!
১২ বছর ৮ মাস সামুতে থাকলেও সত্যি কলতে এই অল্প কিছুদিন হয় আমি দুটি নাম জানতে পেরেছি যারা মডারেশন বোর্ডে আছেন। এডু-মডু করা সেটা আমার কখনোই জানার প্রয়োজন পরেনি। তোষামদতো অনেক দূরের বিষয়।
আপনি আপনাকে অথবা ব্লগের অন্য ব্লগারকে যতটুকু সম্মান করি তারচেয়ে এক বিন্দু বেশী সম্মান মডারেশন বোর্ডের কাউকে করার প্রয়োজন দেখি না। এবং তারা সেটা চানও না।

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: তোষামোদ না করেন অন্তত এটুকু তো বলতে পারেন ' কা_ভা আপনার মত এই রকম মহানুভব মানুষ আমি জীবনে দেখিনি'। এটা তো তোষামোদ না। খাঁটি সত্য কথা। :)

১৬| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩২

মিরোরডডল বলেছেন:




মাছ কুটতে পারি না, তবে মুরগি কেটে দিতে বললে দিয়েছি। ঘর ঝাড়ু দেয়া, ধোয়া, মোছার অভ্যাস আমার আগে থেকেই ছিল। তাই এটাকে কোন লজ্জাজনক বা কষ্টকর কাজ মনে করি না। অপরিষ্কার ঘর আমার ভালো লাগে না।

বাহ ভালোতো !
লজ্জা বা কষ্ট কেনো হবে, ভালোবেসে ঘরের কাজে বউকে হ্যান্ড দেয় বলেইতো রাতের বেলা বউ আদর করে মারে ।
আই’ম সিওর সাচু মাইরগুলো এঞ্জয় করে :P

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্ত্রীর হাতে উত্তম মধ্যমের মধ্যে আলাদা একটা মজা আছে। :) এটার শোধ পরে নেয়া যায়। :)

১৭| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৩

অপ্‌সরা বলেছেন: হা হা ভাইয়া। কথা সত্য এই ব্লগে জীবনের প্রায় অর্ধেক পার হয়ে দিয়েছি। নতুন পুরাতন যারাই আসে কাউকে পর মনে হয় না। মনে হয় আমার বাড়িতে বেড়াতে এসেছে বা নতুন কারো জন্ম হয়েছে।

যদিও বহু বহু পূর্নজন্মের মানুষের আনাগোনা এই ব্লগে। অনেক বেয়াড়া মানুষ পোষায়নি বলে ঘর ছেড়েই চলে গেছে। তবুও সবাই আমাদেরই আপনজন ছিলো কোন না কোনো সময়। অদেখা অদৃশ্য তবুও এ এক অন্যরকম মায়ার বাঁধন। কখনই হয়ত দেখা হবে না কারো সাথে। হলেও আমাকে একেবারে হাতে নাতে ধরে না ফেললে আমি নিজেই পরিচয় দেবোনা এই সত্যিকারের ভূবনে।

যেমন একদিন দেখলাম হামা সবার মধ্য দিয়ে লম্বা একটা মানুষ হেঁটে হেঁটে যাচ্ছে এক ভীড়ের ফুটপাথ দিয়ে। আমি ছিলাম গাড়িতে। তখন রোজার মাস। স্কোয়ার হসপিটালের সামনে। গাড়ির বদ্ধ কাঁচের মধ্যে দিয়ে চিল্লায় উঠতে গিয়েও সামলে নিলাম। হামা ভাইয়ু আমার। আমাকে দেখতে পাইনি। হা হা আরেকদিন নির্ঝর নৈশব্দভাইয়া বড় বড় চোখ তাকালো আমার দিকে কিন্তু স্বপ্নেও বুঝতেই পারেনি সেটাই আমি। কারণ আমি তখন ডোম ছিলাম।

হাত পা না কেটে কখনই মুন্ডু সহ ছবি দিতাম না।

সত্যি বলতে অনলাইন একটিভিটির জীবনে অনেকের কাছে ধরা না খেলে জন্মেওআমি আমাকে এই মায়ার ভূবনে দেখতেই দিতাম না।

এই আলৌকিক ভুবন আমার আলৌকিক জগতের মতই মায়াময় থাকুক সবাইকে মায়ায় জড়িয়ে রাখুক এটাই আমার চাওয়া ছিলো।

কিন্তু মানুষ চাইলেই কি সব হয়!!

তাই তো আমার মাথায়ও রাগের ভূত চাপলে আমি পরী থেকে ডাইনী হয়ে যাই। X((

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে সেলিব্রেটি ব্লগার বলা যায়। তাই রাস্তাঘাটে আপনাকে অনেকেই দেখবে, আপনি যেমন অনেককে দেখেছেন। তবে আপনাকে দেখলে আমি উল্টাঘুরে প্রাণ বাঁচানোর জন্য দৌড়ও দিতে পারি। :)

আমি তখন ডোম ছিলাম মানে কি? বুঝতে পারি নাই।

আমার মনে হয় আপনি মাঝে মাঝে ডাইনি থেকে পরী হন। উল্টা বলেছেন। :)

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার তো বিশ্বাস আপনি এই ব্লগে অর্ধেকেরও বেশী সময় পার করে দিয়েছেন। আমি কিন্তু অঙ্কে কাঁচা না। :)

১৮| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৬

অপ্‌সরা বলেছেন: মিরোরডডল বলেছেন:




মাছ কুটতে পারি না, তবে মুরগি কেটে দিতে বললে দিয়েছি। ঘর ঝাড়ু দেয়া, ধোয়া, মোছার অভ্যাস আমার আগে থেকেই ছিল। তাই এটাকে কোন লজ্জাজনক বা কষ্টকর কাজ মনে করি না। অপরিষ্কার ঘর আমার ভালো লাগে না।

বাহ ভালোতো !
লজ্জা বা কষ্ট কেনো হবে, ভালোবেসে ঘরের কাজে বউকে হ্যান্ড দেয় বলেইতো রাতের বেলা বউ আদর করে মারে ।
আই’ম সিওর সাচু মাইরগুলো এঞ্জয় করে :P


মিররমনি সাচুভাইয়ার মিছা কথায় ভুইলো না।
আদরের মাইর না বাদরের মাইর আমরা কি জানিনা???
আদরে আদরে বাদর হয়ে গেছিলো তাই তাকে যেই মাইরে সিদা বানিয়েছে সেই গল্পটা বলতে বলো। :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: শোনেন। সব স্বামীই স্ত্রীর অধীন। যে যতই বীরত্ব দেখাক না কেন। আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলছি। আমাদের কলেজের অধ্যক্ষকে আমরা যমের মত ভয় পেতাম। পরবর্তীতে জানতে পারি উনি ওনার স্ত্রীকে অনেক ভয় পায়।

আমি আমার স্ত্রীর সাথে ঝগড়া অনেক সময় করেছি। কিন্তু কখনই এক দিনের বেশী একজন আরেকজনের সাথে রাগ করে থাকি নাই। :)

স্ত্রীর সাথে ঝগড়া হলে অনেক মানসিক চাপ সৃষ্টি হয়। তাই ঝগড়া করার চেয়ে বাঁদরের মার খাওয়াও ভালো। :)

১৯| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৯

মিরোরডডল বলেছেন:




আদরে আদরে বাদর হয়ে গেছিলো তাই তাকে যেই মাইরে সিদা বানিয়েছে সেই গল্পটা বলতে বলো। :)

হা হা হা…… :)
I leave it with him.
নিশ্চয়ই এর উত্তর দিবে ।

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: কোন গল্প নাই। এগুলি হোল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। :) স্ত্রীর কথা মত চললে কোন স্ত্রী স্বামীকে বাঁদরের মত আদর করতে পারে না। :)

২০| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪২

মিরোরডডল বলেছেন:




আমার জীবনের প্রথম বস ছিল মহিলা। ঐ মহিলা বস আবার তার বসকে ঠিক রাখার জন্য একটু বেশী বেশী বসের রুমে নিভৃতে যাতায়াত করতো বলে শুনেছি।

সুযোগ পেলেই কুটনামি শুরু ।
শায়মাপু প্লীজ সে সামথিং :)

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো মেয়ে যেমন আছে তেমনি আছে ভালো ছেলে। আবার খারাপ মেয়ে যেমন আছে তেমনি আছে খারাপ ছেলে। ভালো মেয়েরা ছেলেদের এবিউজের প্রচেষ্টাকে এড়িয়ে যায় কৌশলে। আমি এরকম কাহিনী অনেক জানি। আমাকে একটা জুনিয়র কলিগ মেয়ে নিজে বলেছে সে কিভাবে বিভিন্নভাবে এবিউজের শিকার হতে নিয়েছিল। কিন্তু মেয়েটা অনেক ভালো তাই সে কৌশলে এড়িয়ে গেছে। আবার অফিসে উভয়ের সম্মতিতে খারাপ কিছু করে এরকম ঘটনাও জানি। এখানে কোন জেন্ডার ইস্যু না। মানুষ ভালো হয়, খারাপ হয়। ছেলে মেয়ে বলে কথা না। শয়তানি বুদ্ধি উভয়ের মাথাতেই থাকে।

২১| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৪

অপ্‌সরা বলেছেন: হা হা হা তাইলে তো ভালোই হলো তোমার মত ল্যাকব্যাক শিং নিশ্চয় মাথায় তুলতে গেলে কোমর ভেঙ্গে কুপোকাৎ হবে।

তাতে কি! শুধু কথায় নাকি চিঁড়ে ভেজেনা কিন্তু তুমি তোমার অপরিসীম ক্ষমতাবলে কথায় পানি/ দুধ জ্যুস সব মিশায় ফেলেছো। কোথাও কাজ হোক বা না হোক তোমার বসেদের কাছে তুমি তাদের ছলনায় ভোলাবাই বাই বাই । হা হা হা

যাইহোক আমি যত কিছুই করি কখনই আমার লিমিট ক্রস করিনা আমার জানা মতে। কিন্তু সেদিন তুমি এই আমার ফান করা দেখে নিজের দুঃখের লিমিট ক্রস করে ফেলবে কে জানতো!!!!!!!!

আমিও আমার দুঃখের লিমিট ক্রস তোমার কান্ড দেখে।

আমি তো স্বপ্নেও বা মরে গেলেও তোমাকে দুস্ক দিতে চাইনি। শুধুই মজা করেছিলাম।

আমি কাউকেই দিতে চাইনা...... :( কসম কসম কসম !!!!!!!!!

কিন্তু অযথা কেউ দিতে চাইলেই দুঃখ তো পাইই না শুধু ডাইনী হয়ে কল্লা খানা মটাৎ করে ভাঙ্গটে যাই। :)

যাইহোক তুমি সেদিন দুঃখের লিমিট ক্রস করে খারাপ কাজ করেছো!!!!!!!!!

ভেবেছো জীবনে ভুলবো!!!!!!!!

জীবনেও না!!! X((

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ২:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার বর্তমান এক বস ভালো। আরেকজন জটিল। আমি জীবনে কখনও বসকে ভালো ভাবে ম্যানেজ করতে পারিনি। এই জন্য জীবনে কোন উন্নতি করতে পারনি।

ঐ দিনের ঘটনার জন্য আমি আবারও দুঃখ প্রকাশ করছি। তবে আমি চাই আপনি এই ঘটনা চিরদিন মনে রাখেন। :) এই ঘটনা ভুলে গেলে আমাকেও একদিন ভুলে যাবেন তাই। :)

তবে ঐ দিন রাগ করার একটা কারণ ছিল যেটা আমি বলব না। তাহলে আপনি আবারও ঝগড়া করার একটা অসিলা পাবেন। :) তবে আপনার মনে কষ্ট দেয়ার জন্য আমি দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।

২২| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৭

অপ্‌সরা বলেছেন: ২০. ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪২০

মিরোরডডল বলেছেন:




আমার জীবনের প্রথম বস ছিল মহিলা। ঐ মহিলা বস আবার তার বসকে ঠিক রাখার জন্য একটু বেশী বেশী বসের রুমে নিভৃতে যাতায়াত করতো বলে শুনেছি।

সুযোগ পেলেই কুটনামি শুরু ।
শায়মাপু প্লীজ সে সামথিং :)


মিররমনি সাচুভাইয়া কত বড় কুটনাবুড়া সে কি প্রমান আজকে পেয়েছো!!!!!!!!!!!!

চিলেকোঠার কথা মনে নেই!!!!!!!!!!

এ তো প্রমানিত বহু আগেই।

তাও আবার ছেলেদের সাথে পারে না তাই মেয়েদের সাথে কুটনামি!!!!!!!!

২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মেয়েরা তো ধোয়া তুলসি পাতা। তাই না। সত্যি কথা বললে গায়ে ফোসকা পড়ে। এক হাতে কখনও তালি বাজে না। অনেক ঘুষখোর মেয়ে দেখিছি উঁচু পদে চাকরী করে। আর মুখে বলে আদর্শবাদী কথাবার্তা। আর ছেলে ঘুসখোরের তো কোন অভাবই নাই। এই সরকারী কর্মকর্তাদের কেউ বুয়েটের ইঞ্জিনিয়ার প্লাস আইবিএ থেকে এম বি এ করা। দেশ জাতি নিয়ে এরা দারশনিকের মত আলাপ করে। চেহারা দেখলে আমি ঘুষ করে বলে দিতে পারবো।

আর শুভ্রর মত গুণধর ছেলে তো বিরল, তাই না। :)

২৩| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৮

অপ্‌সরা বলেছেন: ভালো থাকবেন। আপনি একটা ভালো মেয়ে। কিন্তু মাঝে মাঝে আপনার উপর আমার রাগ হয়। :)


ঐ ভাইয়া!!!!!!!!!!!!!!!! X((


খবরদার!!!!!!!!!!!! আর কোনোদিন যদি দেখি আমার উপর রাগ। তো বুঝবা মজাখানা!!!!!!! X((

বাদর হও আর যাই হও রাতের বেলা পেত্নী পাঠায় দেবো কালাযাদু করে ......

হি হি হি

যাইহোক আমি এখন বিউটি পারলার যাই। টা টা বাই বাই

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক আছে রাগ করার আগে আপনার অনুমতি নিয়ে নেব। :)

অপ্সরাদের স্বার্থে বিউটি পার্লার ব্যবসার উপর সকল ট্যাক্স, ভ্যাট তুলে নেয়া উচিত। :)

২৪| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৮

মনিরা সুলতানা বলেছেন: ব্লগে আজকাল এত শিক্ষণীয় পোষ্ট আসতেছে যে, ভিমরি খাওয়ার জোগাড়। তাই বহুল প্রচলিত " জ্ঞানের কোন শেষ নাই, জ্ঞানের চেষ্টা বৃথা তাই" সেই বেদ বাক্য মানিয়া আমি ও না ঘুমানোর দল থুক্কু না শেখার দলে রইলাম।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি এই পোস্টে মন্তব্যের মাধ্যমে মডারেটরকে খুশি করার একটা সুলভ সুযোগ হাত ছাড়া করলেন। উপরে কয়েকজন ব্লগার মন্তব্যের সুযোগ নিয়ে মডারেটরকে খুশি করে ফেলেছে ইতিমধ্যে। :)

আমার ধারণা ব্লগের মডুকে খুশি করার উপর কোন বিধি নিষেধ নাই। চাইলে যে কেউ করতে পারে। :)

২৫| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:১৮

শেরজা তপন বলেছেন: আমি কোনদিন কোন বন্ধুর বউকে বলতে শুনি নাই, আপনার বন্ধু আমার কথা শোনে! ( ~জানেন ভাইয়া, আপনার বন্ধু আমার কোন
কথাই শোনে না। সারা জীবন নিজের ইচ্ছে মত চলল। আপনি কত ভাল ভাবিকে কত হেল্প করেন- ভাবি আসলেই লাকি।)

অথচ সব বন্ধুদের একই আফসোস- 'বিয়ে করে পুরো স্বাধীনতা হারাইলাম'!!! :)

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: হাজবেনডের ভাই, বন্ধু আর কলিগরা হোল স্ত্রীর দৃষ্টিতে সবচেয়ে আদর্শ পুরুষ। আবার ছেলেদেরও দোষ আছে। কয়েকদিন আগে সম্ভবত ফেইজ বুকে একটা কৌতুক ছড়িয়ে পড়েছিল। আমি অন্যের মুখে শুনেছি। আমার পুরোটা খেয়াল নাই। তবে নিজের মত করে বলার চেষ্টা করছি।

অ্যামেরিকান পুরুষদের একটা স্ত্রী থাকে আবার একটা গার্ল ফ্রেন্ডও থাকে। কিন্তু অ্যামেরিকান পুরুষরা বউয়ের চেয়ে গার্লফ্রেন্ডকে বেশী ভালোবাসে।

ইউরোপিয়ান পুরুষদের গার্লফ্রেন্ড থাকে আবার একটা বউও থাকে। কিন্তু তারা গার্লফ্রেন্ডের চেয়ে বউকে বেশী ভালোবাসে।

আরবদের চারটা বউ থাকে। আবার কিছু কাজের মেয়ে থাকে ভোগ করার জন্য। তারা বউ কিংবা কাজের মেয়ে কোনটাকেই ভালোবাসে না। তারা ভালোবাসে উটকে।

বাঙ্গালীদের একটা বউ থাকে। আবার একটা গার্লফ্রেন্ড থাকে। কিন্তু বাঙ্গালীরা অন্যের বউকে সবচেয়ে বেশী ভালোবাসে। :)

২৬| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২৫

ক্যাঁচাল ভাই বলেছেন:
সর্বসামুয়ীয় ক্যাঁচাল সমিতির সদস্যরা দেখছি এখানে ভীড় করিয়াছেন। প্লিজ আপনারা ক্যাঁচাল করিবেন না। আপনাদের ক্যাঁচালের জন্যেই আমাদের মতো নিরীহ ক্যাঁচালপ্রেমীরা লগইন না করে থাকতে পারিনা :(
তবে কথা সত্য। বস, বউ, মডু অলওয়েজ রাইট। কিন্তু আফসো, না হইতে পারলাম বস, না হইতে পারলাম মডু, আর বউতো প্রশ্নই আসেনা। কিন্তু তবুও আশা করি আমরা না পারলেও, পোস্ট দেখিয় মডু হয়তো পোস্টদাতারে মডু হিসেবে একটা চান্স দিবে। তাই এই পোস্টে বলিয়া যাইতে চাই, পোস্টদাতা একজন নির্ভেজাল ক্যাঁচালখোড় ভালো মানুষ। তার জইন্যে আগাম মডুমাল্য দিয়া গেলাম :)

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার দেয়া মাল্যই আমার পরম পাওয়া। তবে ইতিমধ্যেই আমাদের কা_ভা ভাই অন্য কোন মাল্য আমার নোটিশ বোর্ডে গোপনে প্রেরণ করিয়াছেন কি না সেটা দেখা দরকার। :) ঐ মাল্য পাইলে আমার তোষামোদ করা ছুটিয়া যাইবে। :)

২৭| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঘরের বর আবার কবে থেকে রাইট হওয়া শুরু হলো?

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভাবি মনে হয় আপনাকে মিঃ রাইট মনে করে না। :) আপনার জন্য উপরে ২৫ নং প্রতি মন্তব্যের কৌতুকটা তোফা হিসাবে দিলাম।

ঐ টা পড়লে বুঝবেন কেন বউদের বরকে রাইট মানতে অনিহা। :)

২৮| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: আইন যাদের হাতে থাকে তারা যা বলবেই সেটাই আইন, এটাই অলিখিত বিধান।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: কথা সত্যি হলেও আপনার কথায় কা_ ভা ভাই রাগ করতে পারেন। আপনার উচিত ছিল ওনার উদ্দেশ্যে কিছু মিষ্টি কথা বলা। :) মিষ্টি কথা দিয়ে অনেক কিছু আদায় করে নেয়া যায়।

২৯| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ২:১৪

রেজাউল৮৮ বলেছেন: ফান পোস্ট কেন? সিরিয়াসলি, মডারেরটরের মাঝে কোন গুনের কমতি আছে? ইহা সিরিয়াস পোস্ট হৌক।

...তবে আমাদের মডারেটর কিন্তু অত্যন্ত নিরপেক্ষ, জ্ঞানী, বিবেকবান, রসিক, আপোষহীন, প্রজ্ঞাবান, দয়ালু, দেশপ্রেমিক, নীতিবান, নির্ভীক, সৎ, ধার্মিক, সন্তান-বৎসল, স্ত্রী-ভক্ত, ন্যায়পরায়ণ, বিনয়ী, মিষ্টভাষী, সদালাপী, রসবোধ সম্পন্ন, মহানুভব, উন্নত রুচির অধিকারী, সর্বংসহ, মহান, ধৈর্যশীল, সিংহ হৃদয়ের অধিকারী,...


অনেক কিছু বাদ গেছে।

ন্যায় বিচারক, ইনসাফকারি, আইন সকলের জন্য সমান এই নিতিতে বিশ্বাসি, বুদ্ধিমান কিন্তু বিনয়ি, সকলকে সহজে আপন করে নিতে পারেন, গরিবের বন্ধু, ব্লগ অন্ত প্রান, তড়িৎ সিদ্ধান্ত নেন, কিন্তু সিদ্ধান্ত নিতে কখন ভুল করেন না, আবেগবান, আবার একই সঙ্গে প্রচন্ড লজিকাল, দানবির কিন্তু অপব্যয়ি নন, ভোজন রসিক কিন্তু মিতাহারি, বন্ধু বৎসল, কিন্তু বন্ধুত্বের কারনে কাউকে অন্যায্য সুবিধা দেন না, ব্লগের প্রথম পাতায় কে স্থান পাবে কে পাবে না সেই বিষয়ে নিরপেক্ষ দৃষ্টি বজায় রাখেন এবং কঠোর ভাবে এর মাননিয়ন্ত্রন করেন, ধিরস্থির, আবার এখই সাথে প্রাণ চন্চল, মিতভাষি, প্রিয়ভাষি, কিন্তু হক কথা বলতে ছাড়েন না, ভাল চিত্রকর, ভাল পরিচালক- যাহাকে চান হিরো, যাহাকে চান ভিলেন বানাতে পারেন। আরো অনেক অনেক আছে, আশা করি অন্যরা কন্ট্রিবিউট করবেন।
@কাভা- আমি এখনও প্রথম পাতায় স্থান পাই নি।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তোষামোদের উপর মনে হয় কোন স্পেশাল কোর্স করেছেন। তাই আপনার প্রশংসা বাক্যগুলি খুব অব্যর্থ বলে মনে হচ্ছে। :)

আপনি যে প্রশংসাপূর্ণ শব্দগুলি বলেছেন সেগুলি মূল পোস্টে দিতে সাহস হচ্ছে না। অন্য ব্লগাররা অভয় দিলে সংযুক্ত করতে চাই। দুই একটা শব্দ নিয়ে একটু সন্দেহ হচ্ছে। যেমন ভোজন রসিক কিন্তু মিতাহারী। ওনার সাইজ দেখলে তো মিতাহারী মনে হয় না। :)

আপনার এমন চাঁছাছোলা, নির্ভেজাল প্রশংসার পরও যদি আপনার পোস্ট প্রথম পাতায় না আসে তাহলে আর কখনও প্রথম পাতায় আসার সম্ভবনা নাই। :)

৩০| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ২:২৩

রেজাউল৮৮ বলেছেন: ইন ফ্যাক্ট আমি প্রস্তাব করছি ব্লগ ডের মত একদিন মডারেটর ডে পালন কর্তে পারি। ওইদিন মডারেরটকে নিয়য় ছড়া, কবিতা, গল্প উপন্যাস নাটক লেখা হবে, ওনার জলরং-তেলরং আকা হবে, শাহ আজিজ সাহেব ভাস্কর্য গড়বেন। আমি আকতে পারি না, কিন্তু তেল রংএর ক্ষেত্রে তেল ব্লগার শায়মা দিতে পারেন, তেলের দাম আমি দিবার ওয়াদা কর্লাম।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি অনেক ভালো একটা তেল মারা আইডিয়া দিয়েছেন। আমার ধারণা ব্লগের মডু এই আইডিয়া লুফে নেবেন।

ব্লগার শায়মা তো তেল মেরেই এই পর্যায়ে এসেছেন। :) তেলের ডিব্বা ওনার হাতের কাছেই থাকে। এটা মনে হয় আপনি জানেন না। উনি এখন বিউটি পার্লারে আছেন তাই সাহস করে সত্যি কথাটা বলে দিলাম। ওনার উপস্থিতে বললে লঙ্কা কাণ্ড বাধিয়ে দিতেন। তবে মেয়ে খারাপ না। :) জাতে মাতাল তালে ঠিক এই যা। :)

আপনি প্রথম পাতায় আসার জন্য কত কসরতই না করছেন। আশা করি কা_ভা ভাই আপনার উপর খুশি হবেন। ওনার সুদৃষ্টি পড়লে আর কোন চিন্তা নাই।

৩১| ২৭ শে আগস্ট, ২০২২ দুপুর ২:২৫

ককচক বলেছেন: বস আর বউয়ের উপরে কোনো কথা নাই।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: কেন মডুকে ভয় পান না আপনি। :) এই কথা মডু জানলে আপনার খবর আছে।

আপনি তো মনে হয় বিয়া করার আগেই বউয়ের হাতের পুতুল হয়ে গেছেন। :) আপনার প্রোফাইল ছবি দেখে আপনাকে কম বয়সী মনে হচ্ছে তাই বললাম। আর যদি বিয়ে করে থাকেন তাহলে বউ যা বলবে তাই করবেন। মান ইজ্জতের চিন্তা করবেন না।

৩২| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:১২

রেজাউল৮৮ বলেছেন: প্রিন্ট মিছ্ টেক- তেল রং য়ের রং দেবেন ব্লগার শায়মা, তেল দেব আমি।
ভুলবশত মিছটেক হৈছে। দুখখিত

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা ম্যাডাম তেল, রঙ সব দিতে জানেন। :) আপনি কোন চিন্তা করবেন না।

তবে ওনাকে আবার ক্ষ্যাপাতে যাবেন না যেন। মাথার স্ক্রু ওনার মাঝে মাঝে ঢিলা হয়ে যায়। তখন উনি বিউটি পার্লারে যান মাথা ঠিক করতে। ওনার কাছে তেল মারার অনেক ড্রাম আছে। রঙের সাথে তেলের ড্রাম উনি আপনাকে এমনিতেই ফ্রি দেবেন।

লোকে বলে আর্মির লোকদের বুদ্ধি থাকে হাঁটুতে আর সুন্দরীদের বুদ্ধি থাকে বিউটি বক্সে। :)

৩৩| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমিই একমাত্র ব্যক্তি যে, আমাকে খুশি রাখা বা করার মানুষ এই দুইনাইত নাই :(

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুশি করার জন্য আপনি মনে হয় এমন কিছু চান যেটা আমাদের দুলাভাইয়ের পক্ষে দেয়া সম্ভব না। অল্প স্বল্প চাইলে মানুষ খুশি করতে পারে। হাতি, ঘোড়া, বাঘ, ভাল্লুক চাইসেন মনে হয়। তাই দিতে পারে নাই। :)

৩৪| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:০৬

অক্পটে বলেছেন: আমার বউ বলে এখনও তোমায় বুঝতে পারলাম না।
আমি জানি অনেক সহজ ব্যপার সে মেনে নিতে পারেনা, অহেতুক কষ্ট পায়। আমি যখন তাদের ফ্যামেলির জন্য কিছু করি তখন সে খুব খুশী হয় আর আমার ফ্যামিলীর জন্য কিছু করলে সে বেশির ভাগই মেনে নিতে পারেনা। এত বছরের সাংসারিক জীবনে তাকে দেখলাম এমন, অথচ সে আমার প্রতি খুব কেয়ার নেয় কিসে আমার ভাল হবে আমি ভাল থাকবো এসব খেয়াল খুব রাখে।

জানিনা মন্তব্যটা অপ্রাঙ্গিক হয়ে গেল কিনা। আমি মূলত পাঠক। লেখায় কমেন্ট করি বেশি। নিজের লেখা খুবই সামান্য। আমার লেখা কখনো প্রথম পাতায় প্রকাশ পায়না। বড় কথা হল আমার লেখা কখনোই প্রথম পাতায় আমি দেখিনা। কোন পাতাতেই আমি দেখিনা। শুধু মাত্র আমার ব্লগে গিয়ে আমি দেখি আমার লেখায় কেউ মন্তব্য করলো কিনা। আমার মনে হয় ব্যপারটা আমি বোধকরি ভাল বুঝিনা, অথবা কমেন্ট লেখার কারণে আমি ব্যান খেলাম কিনা।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মন্তব্যটা অতীব প্রাসঙ্গিক। আপনি যে সমস্যার কথা বলেছেন সেটা বেশ কমন একটা সমস্যা। আপনাকে এই পরিস্থিতির মধ্যেই ভারসাম্য রক্ষা করে চলতে হবে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আপনার স্ত্রীকে জড়িত রাখলে আমার ধারণা সমস্যার সমাধান হতে পারে। এই ধরণের খরচের একটা বাজেট করে নিতে পারেন। সেটা তাকে দেখাতে পারেন। তাকে বলতে পারেন যে দেখ, তোমার এবং আমার উভয়ের পরিবারের প্রতি আমার দায়িত্ব আছে। আমি আমার আয়ের একটা অংশ এইভাবে খরচ করতে চাচ্ছি, এই ব্যাপারে তোমার কি অভিমত। আশা করি কিছুটা হলেও সমস্যার সমাধান হবে। আপনার ভবিষ্যৎ পরিকল্পনা এবং আপনার আয়ের সামর্থ্য সম্পর্কে তাকে জানিয়ে রাখুন এবং সিদ্ধান্তের ক্ষেত্রে তাকে সম্পৃক্ত করুন। আশা করা যায় তিনি অবিবেচক হবেন না।

আপনি ব্লগ টিমের কাছে মেইল করলে ওনারা আপনকে প্রথম পাতায় লেখার সুযোগ দিবেন আশা করি। কা_ভা ভাইয়ের বিভিন্ন পোস্টে ই - মেইল ঠিকানা দেয়া আছে।

৩৫| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:২৭

ককচক বলেছেন: আমি আসলেই মডুকে ভয় পাইনা। কারণ মডু কিছু নিয়মকানুন বইলা রাখছেন, এর বাইরে গেলে ধরবেন
কিন্তু বউ আর বস, কারণে অকারণে ধরার ক্ষমতা রাখে। নিয়মে অনিয়মে ধরে। এরা বিপদজনক জিনিস! :)

(আমি বিবাহিত ব্যাচেলর :)

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কথায় মডু অনেক খুশি হবেন। কারণ আপনি একজন একান্ত বাধ্যগত একজন ব্লগার যে সদা নিয়ম মেনে চলার চেষ্টা করে। এই ধরণের সুশৃঙ্খল ব্লগারদের নিয়ে মডুর দুশ্চিন্তা কম থাকে।

প্রযুক্তির কারণে বস এবং বউরা অনেক কিছু মনিটর করতে সক্ষম হয়। এটার ভালো এবং খারাপ দিক দুইটাই আছে।

বিবাহিত ব্যাচেলরের মত সুখী প্রাণী পৃথিবীতে কম আছে। :)

৩৬| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৩

অপ্‌সরা বলেছেন: বিউটিপার্লার থেকে ফিরে আসছি।
আসার সাথে সাথে দরজা খুলেই সুফিয়া বললো, আপা বাসায় নাই পারলারত গেছে।
তাই শুনে আমি ভীমরী খেলাম। ভালো করে ভারী আইল্যাসের ভার সহ্য করে একটুখানি চোখ মেলে চেয়ে দেখলাম। নাহ আমি তো আমার বাসাতেই আসছি আর এইটা তো সুফিয়া।

আমি রেগে মেগে বললাম ঐ সুফিয়া কোন আপা হ্যাঁ!!!!!!!!

সুফিয়া জিব কাটিয়া বলিলো- ও আল্লাহ আপনে!!! আমি তো ভাবছি পাশের বাসার ঐ বেডিডা।

আমি বললাম ঐ বেডি মেডি কি হ্যাঁ!!!!!!!!!!!!!


সেসব না শুনে সুফিয়া বললো, আফা এইডা কিতা কইচ্ছুইন। এক্কেরে ভাল লাগতাসে না। চুলডিরে কি পাখির বাসার নাহাল বানাইছুইন।


:(( আমার ......... টাকার বাসা মানে চুল বাঁধাকে বলে পাখির বাসা!!!! :((

কি বলে সুফিয়া শয়তান!!!!!!!!!! X((


যাইহোক ২০ মিনিটের জন্য দেখতে আসলাম আমার নামে কি কি বলে ফেলছো।
মডু ভাইয়ার নামে বললেও রক্ষা আছে।

আমি হইলাম ............. বড় বইন

বড় বইনের নামে কুটনামী!!!!!!!!!!!!!!!!

ওক্কে গানের অনুষ্ঠান থেকে ফিরে আসি। বেশি চিল্লাচিল্লি করলে আবার আমার গলা বসে যেতে পারে। তখন গান গাইতে বললে তো বিপদে পড়বো।

আর আমার নামে কি কি বলছো সব দেখছি। সব!!!

তবে রেজাউলভাইয়াকে আমি তেল দিতে রাজী আছি। আমি তার ফ্যান। কিন্তু ভাইয়া কেনো যেন এই কথা কানেই তুলে না। আমার থেকে ১০০০০ হাত দূরে থাকে। কারনটা কি কিছুতেই বুঝতে পারছি না। #:-S

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ময়মনসিংহের সুফিয়া চিনতে পারে না, ব্লগাররা তো কোন ছার। এই চুলের জট ছুটাতেও মনে হয় পার্লারে যেতে হবে আবার। সুফিয়াকে বেশী খ্যাপালে সে কিন্তু আপনার পাখির বাসায় আগুন লাগিয়ে দিতে পারে, যখন ঘুমিয়ে থাকবেন তখন। :)

নাক টিপলে দুধ বের হয় এমন দুধের শিশু যদি নিজেকে বড় বোন মনে করে তাহলে তো সমস্যা। বড় বোন হলে আমার বিপদ। আর ছোট বোন হলে আপনার বিপদ। কিল একটাও মাটিতে পড়বে না। :)

আপনার সম্পর্কে অনেক অনেক ভালো কথা উপরে বলেছি।

স্টেজে আপনার গান শুনে পচা ডিম মারলে সব আপনার মাথার উপরের পাখির বাসায় আটকে যাবে। :) এই দুর্মূল্যের বাজারে পচা ডিমেরও কিন্তু অনেক দাম। :)

শুধু রেজাউল ভাই না অনেক ভদ্র ব্লগারই আপনার থেকে ১০০০০ হাত দূরে থাকে। কারণ আবার বলা লাগবে নাকি। :)

গানের অনুষ্ঠানের পর কি কি গান গাইলেন একটু আমাদের জানাইয়েন। আপনাকে কি ওখানে গাওয়ার জন্য টাকা দিতে হয়েছে? :)

৩৭| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০২

রেজাউল৮৮ বলেছেন: @সাড়ে চুয়াত্তর
তরকারি, ইমরোজ, পোরা বেগুন তিন-সাত দিনে প্রথম পাতায় স্থান পেয়েছেন। অতীতে প্রেসিডেন্ট বলছি নিকটি জন্মের আগেই প্রথম পাতায় স্থান পেয়েছে দেখেছি।
ব্লগের মডারেটর কঠোর ভাবে প্রথম পাতার মান নিয়ন্তরন করেন। ভালো লিখলে এমনিই প্রথম পাতায় স্থান পাওয়া যায়।
ব্লগার অক্পটে নিশ্চয় মডারেটরের প্রত্যাশিত মান অনুসারে লিখতে পারছেন না বলে সাড়ে চার বছরেও প্রথম পাতায় স্থান পাচ্ছেন না। ইমেইল করলে কি ওনার লেখার মান বাড়বে?
এর বদলে ব্লগার অকপটে চেষ্টা করতে পারেন ব্লগার তরকারি বা ইমরোজ এর লেখা পাঠ কইরে নিজের লেখার মান বারানোর।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ই মেইলে মডুকে একটু মিষ্টি ভাবে যদি উনি বলতে পারেন তাহলে ওনার লেখার মান একটু বাড়তে পারে। কারণ লেখার মান নির্ভর করে মডুর বিচার বিবেচনার উপরে। ওনাকে কিছু গ্রেস মার্ক দিয়ে মডু পাশ করিয়ে দিতে পারেন। :)

এত ব্লগার থাকতে ব্লগার তরকারির নাম কেন নিলেন বুঝতে পারলাম না। উনি সম্ভবত আপনার আদর্শ ব্লগার। উনি ভালোই লেখেন কিন্তু সাবেক বউয়ের কথা একটু বেশী লেখেন ইদানিং। :) দাঁত থাকিতে দাঁতের মর্যাদা বুঝতে হয় এটা মনে উনি বুঝতে পারেনি। :)

৩৮| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:০৭

রেজাউল৮৮ বলেছেন: ব্যক্তিগত প্রশ্ন- আপ্নার অপিসের ১-দেরশো গজের মাঝে কি স্বপ্ন সুপার মার্কেটের কোন আউটলেট আছে?

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাকে কি আপনার চেনা চেনা লাগছে? আমার বাসার ৫০০ গজের মধ্যে স্বপ্ন আছে। কিন্তু অফিসের কাছে তো নাই। কালকে আবার ভালো করে খুঁজে দেখবো। :)

সবাই চায় নিজের পরিচয় গোপন রাখতে কিন্তু ব্লগে শায়মা নামে একজন দুষ্ট (দুষ্টি হবে, কারণ নারী ব্লগার) ব্লগার আছেন। যার জ্বালায় আমি অনেক ক্ষেত্রে নিজেকে প্রকাশ করে ফেলছি। ওনার মাথায় অনেক দুষ্ট বুদ্ধি থাকে ব্লগারদের নিয়ে। :)

এই কথা ওনাকে বলার দরকার নাই। :)

৩৯| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৪

অপ্‌সরা বলেছেন: হা হা হা হা হা হা হাসবো নাকি রাগ করবো নাকি ঝগড়া করবো নাকি পঁচা ডিমগুলো তোমার বাড়ির ঠিকানায় বক্সো ভরে বোমা ফিট করে পাঠাবো সে সব পরে ভেবে দেখছি।

আপাতত বিদায়।

ফিরতে ফিরতে রাত দুপুর হবে।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাথার উপরের পাখির বাসা নিয়ে আবার ঘুমিয়ে পড়বেন না। :)

তবে কি কি গান গাইলেন এটা জানার ইচ্ছা আছে। :)

৪০| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৯

রেজাউল৮৮ বলেছেন: আপনাকে কি ওখানে গাওয়ার জন্য টাকা দিতে হয়েছে?
গাওয়ার জন্য আয়োজকদের যা দেতে হৈসিলো, হেতেরা থামানোর জন্য এয়ার চাইতে কয়েক গুন বেশি ফেরৎ দ্যাসে।
হরে দরে লাবই হৈসে মনু।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এমন মজার কথা জীবনে শুনি নাই। হাসতে হাসতে শেষ। কিন্তু আপনি অনেক সাবধানে থাকবেন। যা বলছেন এই কথা যদি অপ্সরা আপুর কানে যায় তাহলে খবর আছে। এই কথা যদি আমি বলতাম তাইলে আমারে উনি মার্ডার করতো। :) আমনেরে ভালো পায় তাই সাইরা দিসে। :)

আয়োজকরা ওনাকে থামাতে পারবে না। উনি ইতিমধ্যেই রওনা দিয়েছেন মাথায় কাকের বাসা নিয়ে। :) আয়োজকদের মনে হয় আরও খরচ করতে হবে এই উপদ্রবের থেকে বাঁচার জন্য। :)

বরিশাইল্লা ভাষার মত মজার ভাষা পৃথিবীতে আর একটাও নাই।

অপ্সরা আপু আপনার ফ্যান। আর আপনি ফ্যানের মধ্যে লবণ দিয়া খাইতে শুরু করসেন।:) উনি আসলে বুঝবেন মজা। আমি
কিন্তু খারাপ কিছু বলি নাই।

৪১| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪০

ঢাবিয়ান বলেছেন: ব্লগের নীতিমালা ভঙ্গ করা যাবে না এইতা হল লিখিত নীতি এবং মডারেটরকে রুষ্ট করা যাবে না এইটা হল অলিখিত নীতি। :`>

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার অনেক বড় কলিজা ভাইজান। :) বিদেশে থাকেন তো ধরা ছোঁয়ার বাইরে।

তবে আমার মতে মাঝে মাঝে মডারেটরের উদ্দেশ্যে দুই একটা মিষ্টি কথা সবার বলা উচিত। আফটার অল উনিও তো মানুষ। রোবট তো না। :)

৪২| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪৩

মনিরা সুলতানা বলেছেন: রেজাউল৮৮ বলেছেন: ইন ফ্যাক্ট আমি প্রস্তাব করছি ব্লগ ডের মত একদিন মডারেটর ডে পালন কর্তে পারি। ওইদিন মডারেরটকে নিয়য় ছড়া, কবিতা, গল্প উপন্যাস নাটক লেখা হবে, ওনার জলরং-তেলরং আকা হবে, শাহ আজিজ সাহেব ভাস্কর্য গড়বেন। আমি আকতে পারি না, কিন্তু তেল রংএর ক্ষেত্রে তেল ব্লগার শায়মা দিতে পারেন, তেলের দাম আমি দিবার ওয়াদা কর্লাম।
নিজে তো কিছু আইডিয়া দিতে এবং শিখতে ব্যর্থ হইলাম, কিন্তু আপনার মন্তব্য উত্তরে ডর পাইছি #:-S
তাই রেজাউল৮৮ ভাইয়ার মন্তব্য তে সহমত ভাই জানায়ে গেলাম। ভাবছি এবার তো কুল রক্ষা হইলো।

২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: রেজাউল ভাইয়ের তেল মারার আইডিয়াটা তো খারাপ না। আপনিও সমর্থন করসেন। মানে দরকার হইলে আপনিও তেল মারতে প্রস্তুত আছেন। আপনার এই সৎ সাহসকে স্যালুট জানাই। :) তেল মারতে আবার ডর কি?:) শায়মা আপু পারলে আপনিও পারবেন।:) শায়মা আপুকে তো আমি ভয় পাই না। তাই সাহস করে সত্যি কথা বললাম। আর তাছাড়া মডারেটর তো আফটার অল একজন মানুষ। রোবট তো না। :)

আমার এই পোস্ট এখনও পর্যন্ত ব্যান হয় নাই। তারমানে কা_ভা ভাইয়া আমার উপরে খুশি আছেন। ওনাকে খুশি করার জন্যই এই পোস্ট। :)

৪৩| ২৭ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সোনাগাজি সাহেবকে অনেক ধন্যবাদ আমার এই পোস্টে লাইক দেয়ার জন্য। আপনার জন্য কোন কিছু বলার আর সুযোগ নাই। আমি আপনার জন্য বলেছিলাম। কিন্তু আপনি সহ আরও কয়েকজনের জন্য বলার কারণে সকলের প্রতি নোটিশ জারি হয়ে গেছে ইতিমধ্যে।

৪৪| ২৭ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

আরোগ্য বলেছেন:

মডারেটর সাহেবের ছবি দেখিবার পূর্বে আমার কেবল আলিফ লায়লার এক চরিত্র মনে পড়তো। :( B:-) :(

২৭ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের মডারেটরের কিন্তু শিং নাই। দুইজনকে কুস্তিতে দিলে আমাদের মডারেটরের সাথে এই দৈত্য পারত না। এক আছাড়েই এই শিং ওয়ালা দৈত্য কুপোকাত হতো। আমি নিশ্চিত। :)

৪৫| ২৭ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩০

মিরোরডডল বলেছেন:




১০ নং প্রতিমন্তব্যে সাচুর কথায় অবাক হলাম ।
শুধু ব্লগেই না, অনলাইন অফলাইন কোথাও আমি কখনও কাউকে তোষামোদ করার প্রশ্নই উঠে না ।
I hate this.
আমাকে কেউ তোষামোদ করুক সেটাও আমার পছন্দ না ।
কাউকে কোন কাজের এপ্রিশিইয়েট করলে সেটা যদি তোষামোদের সাথে গুলিয়ে ফেলা হয়, তাহলেতো প্রব্লেম ।
সাচুকে প্রশংসা করলে সেটা হবে প্রশংসা কিন্তু সেই একই কারনে মডারেটরকে প্রশংসা করলে সেটা হয়ে যাবে তোষামোদ !!!

একবার আমার এক প্রিয় ব্লগার অন্য এক ব্লগারের পোষ্টে আমার কমেন্ট নিয়ে এরকম মন্তব্য করেছিলো । একজন মানুষের অনেক নেগেটিভের মাঝেও কিছু ভালো দিক থাকতেই পারে যেটা আমি এপ্রিশিয়েট করি , তাই বলে এধরণের মন্তব্য করবে !!! এগুলো ঠিক না ।

সেই একই ব্লগার কিছুদিন আগে তার এক লেখায় আমার কোন এক কমেন্ট নিয়ে যা লিখেছে,
আমি যা বুঝলাম আমার কমেন্ট না বুঝে মিসইন্টারপ্রেট করেছে ।

যে বিষয় গুলো আমি খুব অপছন্দ করি তার মাঝে একটা হচ্ছে, যে কথা আমি বলিনি কিন্তু বলবে আমি বলেছি ।
অথবা আমার কথাকে মিসইন্টারপ্রেট করা ।

এতে কি হয়, ইন্টারেকশনের যে স্মুদনেস থাকে সেটা নষ্ট হয়ে যায় ।
তখন আমি কথা বলার আগ্রহ হারিয়ে ফেলি :(



২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি এই পোস্টে ৩ নং প্রতি- মন্তব্যে সোনাবীজ ভাইকে, ৪নং প্রতি-মন্তব্যে জলদস্যুকে, ১১ নং প্রতি-মন্তব্যে লাইক প্রদানকারী সবাইকে উদ্দেশ্য করে, ২৯ নং প্রতি মন্তব্যে রেজাউল ৮৮ কে, ৩২ নং প্রতি মন্তব্যে শায়মা আপুকে, ৪২ নং মন্তব্যে মনিরা আপুকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তোষামোদকারী বলেছি। কেউ রাগ করেছে বলে আমার মনে হয় না। কারণ এটা একটা ফান পোস্ট। ফান পোস্টকে যদি সিরিয়াসভাবে নেন তাহলে আমি আর আপনার সাথে কখনও ফান করবো না। মন্তব্য করলেও বুঝে শুনে করবো। কিছুদিন আগে আপনি আপনার ফান পোস্টে আমার ধর্মীয় পোস্ট দেয়া নিয়ে ফান করেছেন। আমি তেমন কিছু মনে করি নাই। শুধু মনে হয়েছে আমার এত পোস্ট বাদ দিয়ে আপনি কেন শুধু আমার ধর্মীয় পোস্টের কথা মনে করলেন। এইটুকুই। শায়মা আপু কয়েকদিন আগে আমার ধর্মীয় পোস্ট নিয়ে ফান করেছেন। সেটাতে আমি মাইন্ড করেছি। সেটার একটা বড় কারণ আছে। শায়মা আপা আমাকে নিয়ে কত মজা করে আমি কখনও মাইন্ড করি নাই। কিন্তু ঐ দিন কেন করলাম। এটার কারণ এখন আমি বলছি না। শুধু বলি আমি ধর্মীয় বিষয়কে ফানের অংশ মনে করি না। আরও কিছু কারণ আছে। এই বিষয়ে ওনার সাথে আমার একটা বোঝাপড়া হয়ে গেছে। তাই পুরনো বিষয় টেনে আবার সম্পর্ক খারাপ করতে চাই না।

আপনি এই পোস্টেই ছবিসহ আমাকে নিয়ে ফান করেছেন। আমি বরং মজাই পেয়েছি। মাইন্ড করার তো প্রশ্নই ওঠে না।
আমি যা বুঝলাম আপনার সাথে ফান করা যাবে না। আমি যখন বলেছি আপনি তোষামোদ করেন আপনার কি ধারণা আমি তাই মিন করেছি। মোটেই না। আপনাকে একজন ফান লাভিং মানুষ হিসাবে জানি। তারপরও আসলে সবারই দুর্বল জায়গা থাকে। আপনি হয়তো কষ্ট পেয়েছেন। তাই আমি নিঃশর্ত ক্ষমা চাচ্ছি আপনার কাছে। আর আপনার সাথে কথা বলার ব্যাপারে আমি ভবিষ্যতে সতর্ক হব এবং খুব হিসেব করে মন্তব্য করবো। সবার সহ্য শক্তি সমান থাকে না এটা আমি বুঝি। ভালো থাকবেন।

৪৬| ২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:২৫

মিরোরডডল বলেছেন:




নাহ সাচু আমি কিন্তু রাগ করিনি ।
সেইম কমেন্ট আরেকজন করেছিলো বলে, তাই এটা দেখে অবাক হলাম ।
ফান পোষ্ট বলে আমার কমেন্টও ফান ছিলো ।
সাচু ফান করে বললে, আমি কিছু মনে করিনি কিন্তু এই কথাটা আরও একজন বলেছে ।
আর তাই সেই অভিজ্ঞতা শেয়ার করলাম । যেটা ফান ছিলোনা ।
সাচু আমার লাস্ট কমেন্ট আবার পড়বে, তাহলে বুঝবে ওটা আমি অন্য একজন ব্লগারের সেইম কমেন্ট নিয়ে বলেছি ।
সাচুর সাথে সেই অভিজ্ঞতাটা শেয়ার করেছি ।

সাচু অফকোর্স ফান লাভিং এবং সাচুর কমেন্ট আমি লাইক করি, আমাকে অলওয়েজ আনন্দ দেয় ।
I would say, you should remain like as you used to be.
I don’t expect you to be changed and misunderstand me.
:(

২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: বয়স বাড়ার সাথে সাথে আমার মনে হয় বুদ্ধিসুদ্ধি লোপ পাচ্ছে। মানুষকে বুঝতে আমার এখন কষ্ট হয়। আর অনলাইনে মানুষকে বোঝা অনেক কঠিন কাজ। কয়েকদিন আগে বডি ল্যাঙ্গুয়েজের উপর একটা পোস্ট দিয়েছিলাম এই কারণেই। ব্লগে মানুষের পুরো কথা অনেক সময় বোঝা যায় না।

আপনি রাগ না করলে খুব ভালো কথা। তবে শিক্ষা হোল যে ফান পোস্ট দিতে গেলে সতর্ক থাকতে হয়। বেশী ফান ভালো না। :) মডুও হয়তো আমার উপর রেগে আছে। :) আপনার সম্পর্কে বেশ আগে থেকেই আমার ভালো ধারণা। তাই সম্পর্ক নষ্ট করতে চাই না। প্রকৃতপক্ষে আমি কিন্তু ফান লাভিং মানুষ না। আমার জীবনে ফানের চেয়ে বাস্তবতাই বেশী। তবে বাস্তব জীবনে প্রতিনিয়ত আমি কথার উপর কথা বলি বুদ্ধিকে ব্যবহার করে। ভালো থাকবেন। শেষ কথা ফরগিভ এন্ড ফরগেট :)

৪৭| ২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:৫১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মডারেটরের সমালোচনা করলে সমস্যা হবে?

২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: হতেও পারে। আমি শিওর না।

৪৮| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ১০:২১

অপ্‌সরা বলেছেন: এ হে হে হে হে হে একটা কারণে হাসতে হাসতে মরে গেলাম!!!!!!!!!!!

কারণটা কি বলবো!!!!!!!!!!!!!!!!!!

মানে নির্ভয়ে বলবো নাকি সভয়ে বলবো না!!!!!!!!!! তারপরেও হি হি হি হি হি হি

ঠিক হইসে ঠিক হইসে!!!!!!!!!!


:P


আর রেজাউলভাইয়া বলসে আমার গান থামাইতে নাকি টাকা দেয় আমাকে লোকজন!!!!!!!!!!!!! X((
আর রক্ষা নাই। ভাইয়ার বাড়ি গুপীগায়েনকে পাঠায় দেবো কিন্তু!!!


তখন ভাইয়া হইবেন চলৎশক্তিহীন..........:)

২৮ শে আগস্ট, ২০২২ রাত ১০:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: রেজাউল ভাই মজার কথা বলেছে। বেশ মজার লোক মনে হচ্ছে। গুপিগাইন নাকি গুপিগাইনি? গুপিগাইনকে রাজা জিজ্ঞেস করেছিল 'চেঁচাচ্ছিলি কেন?'।

৪৯| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ১০:৫৬

অপ্‌সরা বলেছেন: বেশি কথা বলো না আমি কিন্তু বাঘ মামার মত তোমাদেরকেও চলৎশক্তিহীন করে দেবো গুপীগাইন বাঘা বাইন পাঠিয়ে

২৮ শে আগস্ট, ২০২২ রাত ১১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই গানটা অনুপ ঘোষাল গেয়েছে জানাই ছিল না। অনুপ ঘোষালের গান অনেক ভালো লাগে। গানটাতে বাদ্যযন্ত্র খুব কম আর গলার প্রাধান্য বেশী তারপরও কত ভালো লাগে। অনুপ ঘোষালের একটা বিখ্যাত হিন্দি সিনেমার গান শোনেন।

৫০| ৩১ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সাচু ভাই,
আপনাকে ধন্যবাদ সত্য কথনের জন্য।
বরিশাইল্যা পোলা বলেই এত বড় কলিজা!
সবার মন্তব্য পড়লাম আর তাদের ফকফকা
অন্তরটাও দেখলাম। আমি নাদানের মন্তব্য
নিঃস্প্রয়োজন!

৩১ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: নুরু ভাই বরিশালের পোলার দুঃখ আপনি বুঝতে পেড়েছেন। নিজের মত ব্লগিং করে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ। কে কি ভাবলো এটা না ভেবে ব্লগের নিয়ম মেনে ব্লগিং করে যাওয়াটাই ভালো। আপনার জন্য শুভকামনা রইল।

৫১| ৩১ শে আগস্ট, ২০২২ রাত ১১:০৭

জ্যাকেল বলেছেন: কি না কি-ই থেকে আমার যেন মনে হয় এই পোস্টের উৎপত্তি আমার পোস্টে আপনার কমেন্টো থেকে। কথা কি ঠিক? :P

৩১ শে আগস্ট, ২০২২ রাত ১১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আসলে মডারেটরের সুনজরে আসতে চাই। :) তবে এই পোস্টের কারণে উল্টাও হতে পারে। :)

৫২| ০১ লা সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৮

পোড়া বেগুন বলেছেন:
জানতাম বোবার নাকি শত্রু নাই!
কিন্তু বোবারাই বড় বিপদে আছে।
ঢাকা শহরের রাস্তার পাশে শুয়ে থাকা
বোবাদের করুণ চিত্র নজরে এসেছে
কখনো?

০১ লা সেপ্টেম্বর, ২০২২ রাত ১:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বর্তমান যুগে বোবারও মনে হয় শত্রু আছে।

অসহায় মানুষ যারা রাস্তায় থাকে এদের কষ্ট আমাদের পক্ষে পুরোপুরি বোঝা সম্ভব না।

চিরসুখীজন ভ্রমে কি কখন
ব্যথিতবেদন বুঝিতে পারে।
কী যাতনা বিষে, বুঝিবে সে কিসে
কভূ আশীবিষে দংশেনি যারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.