নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

জানা অজানা - হজ্জ বা ওমরা করার সময় সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসব

০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৮

সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসবের নির্দিষ্ট মুহূর্ত বা সময় যেহেতু আগে থাকতে বলা মুশকিল তাই অনেক সময় জরুরীভাবে যেখানে যে অবস্থায় আছে সেখানেই সন্তান প্রসব হয়ে যায়। প্লেনের টয়লেটে, রাস্তায় কিংবা যানবাহনে থাকা অবস্থায় সন্তান প্রসবের ঘটনার কথা অনেক সময় শোনা যায়। হজ্জ বা ওমরা সম্পাদন করতে গিয়েও অনেক সময় সন্তান ভূমিষ্ঠ হওয়ার ঘটনা ঘটে থাকে যা কিনা দম্পতির পরিকল্পনার বাইরে ছিল। অনেক সময় ৭ মাসেও আকস্মিকভাবে প্রসব বেদনা উঠতে পারে যেটাকে ব্যতিক্রম বলা যেতে পারে। আর তাছাড়া হজ্জ বা ওমরার সময় অনেক হাটতে হয় ফলে সময়ের আগেই প্রসব বেদনা উঠতে পারে। এই ধরণের ঘটনা সম্পর্কে আগে জানা ছিল না। তাই বিস্মিত হয়েছি। প্রায় প্রতি বছরই হজ্জ করতে গিয়ে মক্কার হারাম এলাকায়, আরাফাতের ময়দানে, মিনাতে কিংবা মুজদালিফায় বাচ্চা প্রসবের ঘটনা ঘটে থাকে। নিকটস্থ হাসপাতালে নেয়ার আগেই বাচ্চা ভূমিষ্ঠ হয়ে হওয়ার ঘটনাও আছে।

মক্কার মসজিদ আল হারামের ভিতরে ভূমিষ্ঠ হওয়া শিশু

২০১৫ সালে একজন ইন্দোনেশিয়ান মা মক্কার মসজিদ আল হারামের ভিতরে সন্তান প্রসব করেন। এই মহিলা এবং তার স্বামী ওমরা করার জন্য মক্কা গিয়েছিলেন। ভদ্রমহিলা মসজিদে নামাজ পড়ছিলেন তখন। এই সময়ে তার প্রসব বেদনা শুরু হয়ে যায়। মসজিদের নারী সেচ্ছাসেবক দল দ্রুত সেখানে পৌঁছে যায় এবং মসজিদের ভিতরেই সন্তান প্রসবে ঐ প্রসুতিকে সাহায্য করে। কোন ধরণের জটিলতা ছাড়াই প্রসুতি একটি ছেলে শিশু প্রসব করেন। পরে মা এবং সন্তানকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রসব পরবর্তী পরিচর্যার জন্য।

কয়েক দিন আগে মদিনার মসজিদের আঙ্গিনায় নামাজ পড়ার সময় এক নারীর প্রসব বেদনা ওঠে। ঘটনাস্থলে মসজিদের সেচ্ছাসেবক দল দ্রুত আসার পর দেখে যে ইতিমধ্যেই বাচ্চার মাথা বের হয়ে গেছে। তারা সন্তান প্রসবে সাহায্য করে। ভালো ভাবেই মহিলার সন্তান ভূমিষ্ঠ হয়। পরে বাচ্চা এবং মাকে হাসপাতালে নেয়া হয়।


পাকিস্তানি নারীর হজ্জ করতে গিয়ে জমজ সন্তানের জন্মদান।

২০১২ সালে একজন পাকিস্তানি মা হজ্জ করতে এসে মক্কার হারাম এলাকার হাসপাতালে এক জোড়া জমজ সন্তানের মা হয়েছেন। সাফা এবং মারওয়া পাহাড়ের নামে শিশু দুটির নাম রাখা হয় ‘সাফা’ এবং ‘মারওয়া’। ২০১৭ সালে ৯ জন নারী হজ্জ করতে এসে মা হয়েছেন। ২০১৫ সালে মরক্কোর এক নারী আরাফাতের ময়দানে সন্তান প্রসব করেন। ২০১৮ সালে জর্ডানের এক নারী হজ্জ চলাকালীন সময়ে মা হয়েছেন।

২০১৯ সালে হজ্জ সম্পাদন করার সময় ৪০ বছর বয়সী লিবিয়ান এক নারী আরাফাতের জাবাল আল রাহমা হাসপাতালে একটা ছেলে শিশুর জন্ম দেন। আরাফার পাহাড়ের নাম অনুসারে বাচ্চার নাম রাখা হয় আরাফাহ। একই বছরে ২৩ বছর বয়সী গিনির এক নারীর আরাফায় অবস্থানের সময় প্রসব বেদনা শুরু হয়। পরে নিকটস্থ হাসপাতালে নেয়ার পরে সন্তান প্রসব করেন। এছাড়াও ২০১৯ সালে হজ্জের সময়ে আরও ৫ টি শিশুর জন্ম হয় মক্কার হারাম এলাকার হাসপাতালগুলিতে এবং একটি শিশুর জন্ম হয় মিনার হাসপাতালে। ধারণা করা হয় যে এই ছয়টি শিশুর মায়েরাও হজ্জ করতে এসেছিলেন।

সুত্র এবং ছবি -
ARABNEWS.COM
EN.DAILYPAKISTAN.COM
THEISLAMICINFORMATION.COM/NEWS/
LIFEINSAUDIARABIA.NET
ছবি -

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- শুনতে পাই রেলে বা এয়ারক্রাফটে যে শিশুরা জন্ম নেয় তাদের নাকি সেই বাহনে চরতে কখনোই টিকেট লাগে না!!

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: মজার কথা বলেছেন। এরকম হলে ভালোই হত। :)

২| ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ৯:০৮

জুল ভার্ন বলেছেন: সৃষ্টিকর্তা যার যেখানে জন্ম নির্ধারণ করে রেখেছেন।

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: সন্তান সম্ভবা নারীরা অনেক ঝুকি নিয়ে বহু দুরের পথ ভ্রমণ করে অন্য দেশে এসে হজ্জ বা ওমরা করে থাকেন। কারণ ৯ মাসের মধ্যে যে কোন সময় মিসকেরেজ বা অপ্রত্যাশিত প্রসব বেদনা উঠতে পারে। অনেক মেয়ে প্রসব বেদনা ওঠার অল্প সময়ের মধ্যে সন্তান প্রসব করে। ফলে হাসপাতালে নেয়ার সুযোগও অনেক সময় থাকে না। আমার প্রথম সন্তানের ক্ষেত্রে ডাক্তার আসার আগেই সন্তান ভূমিষ্ঠ হয়। হাসপাতালে ডাক্তার পরীক্ষা করে বলেছিলেন যে আরও সময় লাগবে তাই কাছেই আরেকটা হাসপাতালে রোগী দেখার পর ফিরে আসছি অল্প সময়ের মধ্যে। কিন্তু ওনার অনুমান ভুল হয়ে যায় এবং অল্প সময়ের মধ্যেই ডাক্তার আসার আগেই সন্তান স্বাভাবিকভাবে ভূমিষ্ঠ হয়। আমার স্ত্রীর এই দ্রুত প্রসবের প্রবণতা আমার জানা ছিল। দ্বিতীয় সন্তানের ক্ষেত্রে রাত সাড়ে ১১ টার সময় সে আমাকে বলে যে তার মনে হয় প্রসব বেদনা শুরু হয়েছে। পূর্বের অভিজ্ঞতার কারণে আমি এক মুহূর্ত দেরী না করে তৎক্ষণাৎ নিকটস্থ হাসপাতালে নিয়ে যাই। নেয়ার আধা ঘণ্টার মধ্যে আমার দ্বিতীয় সন্তান স্বাভাবিকভাবে ভূমিষ্ঠ হয়।

৩| ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৭

নেওয়াজ আলি বলেছেন: জন্ম ও মৃত্যু সৃষ্টিকর্তার ইচ্ছার উপর।

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে সব কিছুই পূর্ব নির্ধারিত। আল্লাহতায়ালা সূরা আল-আন'আমের ৫৯ নং আয়াতে বলেছেন;

অদৃশ্য জগতের চাবিকাঠি তাঁরই নিকট রয়েছে; তিনি ছাড়া আর কেহই তা জ্ঞাত নয়। পৃথিবীতে ও সমুদ্রের সব কিছুই তিনি অবগত আছেন, তাঁর অবগতি ব্যতীত বৃক্ষ হতে একটি পাতাও ঝরে পড়েনা এবং ভূ-পৃষ্ঠের অন্ধকারের মধ্যে একটি দানাও পতিত হয়না, এমনিভাবে কোন সরস ও নিরস বস্তুও পতিত হয়না; সমস্ত কিছুই সুস্পষ্ট কিতাবে লিপিবদ্ধ রয়েছে।

৪| ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ৯:২১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এই বিষয়টা আমার জানা ছিল না । জেনে অবাক হলাম । ধন্যবাদ আপনাকে জানানোর জন্য !!


আপনার নামটা দেখলেই আমার একটা গানের কথা মনে পড়ে গানটা হলো আমার এই যৌবন

এই গানটার সাথে আপনার ব্লগ নামের সাথে সম্পর্কিত । বলুন তো কেন ??

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুব কম ব্লগারই আমার এই নিকের উৎস সম্পর্কে সঠিকভাবে জানেন। আপনি তাদের মধ্যে একজন। :) এই গানটার কথা মনে পড়ে যায় কারণ এই গানটা 'সাড়ে চুয়াত্তর' সিনেমাতে ব্যবহার হয়েছে। আপনার জন্য গানটা এখানে দিলাম; :)

৫| ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:১২

হাসান কালবৈশাখী বলেছেন:
৮ - ৯ মাসের পর ভ্রমণে বিশেষ করে বিদেশ ভ্রমণে সতর্ক হওয়া উচিত।

০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। কারণ যে কোন সময় পেইন উঠতে পারে অপ্রত্যাশিতভাবে। ধন্যবাদ হাসান ভাই।

৬| ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার জন্য গানটা এখানে দিলাম

এই গানটা আমার খুব প্রিয় । মনে হয় আমাকেই ধারণ করেছে এই গানটি । যাক আপনিও এই গানটার সাথে পরিচিত । সিনেমাটা আপনার খুব প্রিয় ??

০৩ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাড়ে চুয়াত্তর সিনেমাটা আমারও অনেক প্রিয় বলেই এই নিক নিয়েছি।

আপনি মনে হয় গান বাজনার সাথে যুক্ত আছেন অথবা ছিলেন। ব্লগে আপনার লেখা ভালো লাগে।

৭| ০৩ রা ডিসেম্বর, ২০২২ সকাল ৮:১৫

শেরজা তপন বলেছেন: যাদের হয়েছে তারা সহ তাদের আত্মীয়-স্বজন পাড়া প্রতিবেশী এমনকি পুরো দেশ আনন্দে উদ্বেল হয়েছে :)
ব্যাপারটা খারাপ নয়

০৩ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সন্তান ভূমিষ্ঠ হওয়া সাধারণত একটা খুশির খবর বটে। তবে মক্কা বা মদিনায় জন্মগ্রহণের মধ্যে কোন বিশেষ নেকি বা সওয়াব নাই। তারপরও আমরা আবেগ প্রবণ হই এবং আনন্দ অনুভব করি। ইসলাম ধর্মে অনারবের উপর আরবের কোন শ্রেষ্ঠত্ব নেই।

আমাদের দেশে মেয়ে সন্তান জন্মগ্রহণ করলে অনেক সময় মা আতঙ্কিত হয় আর বাবা বিব্রত বোধ করে। আমার পরিচিত একজনের তৃতীয় সন্তান হয়েছিল মেয়ে। তার আগে একটা মেয়ে আর ছেলে আছে। হাসপাতালে মেয়ে সন্তানকে যখন প্রসবের পরে পিতার কাছে নিয়ে আসা হয় তখন পিতাকে কিছুটা সময় কিংকর্তব্যবিমূঢ় এবং হতাশ মনে হল। বাচ্চার কানে আজান দেয়ার কথা স্মরণ করিয়ে দিলে এই ব্যাপারে তেমন কোন আগ্রহ দেখালেন না। ১৫ বিশ মিনিট পরে তার বড় মেয়ে আমাকে অনুরোধ করার পরে আমি বাচ্চার কানে আজান দিলাম। আলট্রাসনোগ্রামে অনেক সময় ছেলে শিশুকে মেয়ে শিশু মনে হয়। ঐ পিতা আশা করেছিলেন যে আলট্রাসনোগ্রাম রিপোর্ট হয়তো ভুল হবে এবং তিনি ছেলে শিশুর বাবা হবেন।

আমার এক সহকর্মী বলল যে তার এক সহকর্মী যখন দ্বিতীয়বারের মত কন্যা সন্তানের পিতা হলেন তখন আমার সহকর্মীকে ফোন দিয়ে জানালেন যে আপনার ভাবির একটা মেয়ে হয়েছে। আমার সহকর্মী তখন হাসতে হাসতে তাকে জানান যে ভাই বলেন যে আমাদের একটা মেয়ে হয়েছে। ঐ মা মেয়ে সন্তান নিয়ে এত ভীত ছিলেন যে তিনি আলট্রাসনোগ্রামের সময় জিজ্ঞেস করেননি সন্তান ছেলে নাকি মেয়ে।

৮| ০৩ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫১

বিটপি বলেছেন: ডাক্তার আসিবার পূর্বেই যেসকল নারীর সন্তান ভূমিষ্ঠ হয়ে যায়, তারা সম্ভবত বাংলাদেশের সবচেয়ে সৌভাগ্যবতী নারী। ডাক্তার এলেই সব শেষ। যে ক্ষত ডাক্তার তৈরি করে দেবে - তার ভোগ সারা জীবন ভূগতে হবে।

০৩ রা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: কথা ঠিক বলেছেন। এমন কি স্বাভাবিক প্রসবের সময়ও ডাক্তার কাটাকাটি করে প্রসব সহজ করার চেষ্টা করে। প্রসূতিকে এটার ফল ভোগ করতে হয় অনেক দিন।

তবে এইসব মেয়েদের সাহসের প্রশংসা করতে হবে যারা পেটে সন্তান নিয়ে হজ্জের মত পরিশ্রমী একটা কাজে অংশ নেয়।

৯| ০৩ রা ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: একজন গর্ভবতী মা শেষ সময়ে কেন ভ্রমনে বের হোন। যদি একটা দূর্ঘটনা ঘতে যায়। না না এটা কিছুতেই ঠিক না।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে হজ্জে অনেক হাঁটাহাঁটি করতে হয়ে তাই অনেক সময় সময়ের আগে প্রসব বেদনা ওঠে। আবার অনেকে হয়তো আগে থেকে
হজ্জের নিবন্ধন করে রেখেছে কিন্তু পরবর্তীতে অপরিকল্পিতভাবে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.