নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

চাপাবাজি প্রতিযোগিতায় সবাইকে রেজিস্ট্রেশন করার জন্য আহবান জানানো যাচ্ছে (ফান পোস্ট)

২৮ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৬


ব্লগে কিছু দিন আগে ফিচার লেখার প্রতিযোগিতা হল। আরও আগে ফটোগ্রাফির প্রতিযোগিতা হল। আমি এগুলি বুঝি না তাই অংশ নেই নাই। ছোটবেলা থেকে আমি চাপাবাজিতে বেশ সুনাম কুড়িয়েছি। তাই ভাবলাম নিজ উদ্যোগে ব্লগে চাপাবাজির প্রতিযোগিতার আয়োজন করলে কেমন হয়? মডারেটর জাদিদ ভাইয়ের সাথে এই ব্যাপারে কথা বললাম। উনি খুব খুশি হলেন আমার উপর। বললেন দেখেন চাপাবাজি হল একটা আর্ট। সঠিকভাবে চাপা মারতে পারলে আপনার উন্নতি কেউ ঠেকাতে পারবে না। আমি বললাম তাই নাকি, এটা তো জানতাম না। উনি তখন একটু ডানে বামে দেখে নিলেন আশে পাশে কেউ আছে কি না, তারপর আমার একটু কাছে এসে কানে কানে বললেন ‘আমি যে সামু ব্লগের মডারেটর হয়েছি এটাতো চাপাবাজির কারণেই সম্ভব হয়েছে।‘

ওনার কথায় আমার উৎসাহ আরও বেড়ে গেল। আমি জিজ্ঞেস করলাম ছোটবেলায় আপনার জীবনের লক্ষ্য কি ছিল? জাদিদ ভাই বললেন ‘আমার জীবনের একমাত্র লক্ষ্য ছিল সামু ব্লগের মডারেটর হওয়া।‘

আমি বললাম যাক আপনার লক্ষ্য পূরণ হয়েছে। কিন্তু পরের কথায় জাদিদ ভাইয়ের কষ্টটা প্রকাশ হয়ে গেল। উনি বললেন যে মডারেটর হওয়ার যে এত প্যারা আগে জানতাম না। আমি তখন বললাম যে জাদিদ ভাই আপনি যদি অভয় দেন তাহলে একটা কথা বলি। জাদিদ ভাই বললেন, বলেন না, নির্ভয়ে বলেন। আমি বললাম যে, জাদিদ ভাই আপনি তো মডারেশন টিমে কাজ করতে করতে হাঁপিয়ে উঠেছেন তাই বলছি যে আপনি যদি জানা আপাকে বলে আমাকে আর অনল চৌধুরী ভাইকে মডারেশনের দায়িত্ব দেন তাহলে আমরা ১ সপ্তাহের মধ্যে সব কিছু টাইট করে দিব।

জাদিদ ভাইয়ের আনন্দচ্ছল চোখের দিকে তাকিয়ে মনে হল উনি যেন অতলান্তিক সমুদ্রে একটা লাইফবোটের সন্ধান পেলেন। আমি বললাম জাদিদ ভাই খেয়াল করে দেখবেন যে ব্লগে আমি আর অনল চৌধুরী ভাই ছাড়া সবাই কিন্তু কম বেশী চাপা মারে। আপনি আমাদের দায়িত্ব দিলে আমরা এই ধরণের চাপাবাজ আর বদ ব্লগারদের সবার হালুয়া টাইট করে দেব। অনল ভাই ক্যারাটে, কুংফু জানেন। কত লোককে ফ্লাইয়িং কিক মেরে পরপারে পাঠিয়েছেন তার হিসাব নাই। কত বড় বড় দাগী আসামি, দুর্নীতিবাজ ওনার মামলার প্যাচে পড়ে আদালতের বারান্দায় দৌড়াতে দৌড়াতে শেষ নিশ্বাস ত্যাগ করেছে। আর আমি তো কলমের জোরে ব্লগে লেখালেখি করে কত নাস্তিককে আস্তিক বানিয়েছি সেটা তো আপনি ভালো করেই জানেন। তাই আপনি দেরী না করে রাজি হয়ে যান।

জাদিদ ভাই যেন হাফ ছেড়ে বাঁচলেন। দ্বিতীয় কোন চিন্তা না করে তিনি তৎক্ষণাৎ বললেন যে তিনি জানা আপার কাছে এখনই ইস্তফা দাখিল করবেন। ওনার কাছ থেকে বিদায় নেয়ার আগে আমি বললাম যে আপনি কিন্তু আমার আয়োজিত চাপাবাজি প্রতিযোগিতায় অবশ্যই অংশ নিবেন। উনি বললেন যে আমার জন্য আপনারা দেরী করবেন না। কারণ কয়েকদিন আগে আমার লুজ মোশনের কারণে ব্লগ ডে অনুষ্ঠান পিছিয়ে গিয়েছিল। আমার লুজ মোশন এখনও পুরোপুরি ভালো হয়নি। তাই আমার জন্য অপেক্ষা না করে আপনারা শুরু করে দেন। আমি বললাম যে, লুজ মোশনের একটা অত্যন্ত শক্তিশালী ওষুধের নাম লিখে দিচ্ছি। এই ওষুধ খেলে আপনি একদিনে সুস্থ হয়ে যাবেন। আর ওষুধ ঠিক মত কাজ করলে ভবিষ্যতে কোন দিন আর আপনাকে ওয়াশরুমে যেতে হবে না। উনি খুব খুশি হলেন আর আমাদের এই প্রতিযোগিতার জন্য প্রাণ খুলে আল্লাহর দরবারের দোয়া করলেন।

সম্মানিত ব্লগারেরা আপনারা যারা মনে করেন যে চাপাবাজি কোন ব্যাপারই না তারা অতি সত্বর এই চাপা মারা প্রতিযোগিতায় চাপা মারা শুরু করে দেন। এই ব্যাপারে প্রচুর অভিজ্ঞতায় সমৃদ্ধ হওয়ার কারণে এই প্রতিযোগিতার বিচারক হিসাবে প্রথমে সোনাগাজী সাহেবকে বলা হয়েছিল। কিন্তু উনি বলেন যে আমি বিচারক না বরং একজন তুখোড় চাপাবাজ হিসাবে এই প্রতিযোগিতায় অংশ নিতে চাই। ওনাকে আশ্বস্ত করার জন্য বলছি যে ওনাকে একজন প্রতিযোগী হিসাবে পেলে সবাই আরও বেশী চাপা মারতে উৎসাহিত হবে। তাই চাপাবাজি করার জন্য এই পোস্ট ওনার জন্য সম্পূর্ণ উন্মুক্ত রইল।

সোনাগাজী সাহেব বিচারক হতে রাজি না হলেও সমস্যা নাই। এই প্রতিযোগিতায় বিচারক হিসাবে থাকতে সম্মতি দিয়েছেন আমাদের ব্লগের মধ্যমণি সদা আনন্দচ্ছল, সদা কিশোরী, চপলা, চঞ্চলা, সুহাসিনী, মায়াবিনী হরিণী ব্লগার শায়মা। এই ব্লগার আবার বিচারক হতে খুব পছন্দ করেন। ঘণ্টা তিনেক সাজু গুজু করে নতুন বউয়ের মত সেজে বিচারকের আসন গ্রহণ করেন। ওনার সাথে যোগাযোগ করার পর উনি অত্যন্ত খুশি মনে বিচারক হতে রাজি হয়েছেন। আর বলেছেন যে এই প্রতিযোগিতার বিজয়ীদের এবং উদ্যোক্তাকে উনি নিজে কাওরান বাজার থেকে বাজার করে, নিজের হাতে মাছ কূটে, মসলা বেটে এবং রান্না করে খাওয়াবেন। উনি এটাও স্বীকার করেছেন যে ইতিপূর্বে ব্লগে ওনার খাবারের ছবি দিয়ে মানুষকে প্রলুব্ধ করাটা এক ধরণের চাপাবাজির পর্যায়ে পড়ে। কারণ মানুষ কেউ এগুলি বিশ্বাস করে না। তাই খাবারের ছবি না উনি সত্যি সত্যি ওনার বাসায় কোন কাজের বুয়ার সাহায্য ছাড়া নিজ হাতে রান্না করে বিজয়ীদের এবং এই প্রতিযোগিতার উদ্যোক্তাকে খাওয়াবেন। আমি ওনাকে ধন্যবাদ দিয়ে বললাম যে শুধু একটা সমস্যা আপনার হবে। সেটা হল বিচারক হওয়ার কারণে এই পোস্টে চাপাবাজি করার লোভ সামলাতে হবে আপনাকে। উনি বললেন ঠিক আছে চাপামারার জন্য আরও কত পোস্ট আছে। সেখানে গিয়ে চাপা মারবো। তাই এটা কোন সমস্যা না আমার জন্য।

তাই আর দেরী না। আগ্রহী চাপাবাজিতে পারদর্শী ব্লগাররা চাপা মারা শুরু করতে পারেন। (ব্লগের গতি কমে গেছে তাই চাপা মারার লোকও খুঁজে না পাওয়া যেতে পারে বলে আশংকা হচ্ছে) :)

বিঃদ্রঃ কোন কঠিন চাপা ব্লগ টিমের গায়ে লাগলে কোন সমস্যা হবে কি না এই ব্যাপারে জাদিদ ভাইকে জিজ্ঞেস করা হলে উনি অভয় দিয়ে বলেছেন যে ‘দুনিয়াটা তো চলেই ভাই চাপার উপরে। তাই কঠিন কোন চাপার কারণে ব্লগ টিম মাইন্ড খাবে না এবং অংশ গ্রহণকারী কোন ব্লগার বা এই প্রতিযোগিতার উদ্যোক্তার বিরুদ্ধে কোন শাস্তিমুলক ব্যবস্থা নেবে না। '

সুত্রঃ কোন সূত্র খুঁজে পেলাম না।
ছবিঃ ইউটিউব

মন্তব্য ৭৬ টি রেটিং +১১/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৬

গেঁয়ো ভূত বলেছেন: এই যে পোস্ট এ চাপা মারলেন, এটা কিন্তু আমার চাপাবাজির কাছে কিছুই না!

















বুঝলেন তো এটাও একটা চাপাবাজি ছিল! =p~

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কিন্তু পোস্টে কোন চাপা মারিনি। :) একদম সত্যি কথা।

বোঝা গেল আপনি মাঝে মাঝে চাপা মারেন। :) দুই একটা চাপা এখানে মারলে বোঝা যেত কে বড় চাপাবাজ আপনি নাকি আমি। :)

২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৪

গেঁয়ো ভূত বলেছেন: অলরেডি মেরে দিয়েছি তো! এটা কিন্তু আমার চাপাবাজির কাছে কিছুই না! =p~

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখানে চাপা মেরে বলা যাবে না যে চাপা মেড়েছি। সাধারণভাবে চাপা মারার নিয়ম হল খুব আত্মবিশ্বাসের সাথে চাপা মারতে হয়। প্রকৃত চাপাবাজ কখনও স্বীকার করে না যে সে চাপা মেড়েছে।

আর আমি তো চাপা মারা শুরুই করিনি এখনও। পোস্টের প্রত্যেকটা কথা সত্যি। :)

তবে এক বাক্যে আপনার চাপাটা ভালো ছিল। আরও প্রতিযোগী এখানে চাপা মারতে আসবে আশা করি। দেখা যাক তারা কেমন করে। :)

৩| ২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪০

শাহ আজিজ বলেছেন: উহ --------------------------- আঙ্গর লগে ছাফাবাজি কইরলে হালুয়া টাইট করি দিয়ুম ---------------------

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগের মাইয়া হোলা বেগগুনে চাপা মারি মারি ব্লগডার হালুয়া টাইট করি দিসে। ব্লগে আর কোন চাপাবাজি চইলতো না।

তয় আন্নে ফাস্ট হইসেন। আন্নেরে অভিনন্দুন। :)

৪| ২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪০

অপু তানভীর বলেছেন: চাপাবাজির প্রতিযোগিতা ছাড়াই কয়েকজন ফার্স্ট হয়ে আছে ।
এই যেমন নিজে কিছু না জেনে সব সময় সবজান্তা হওয়ার চাপা মেরে চলেছে । এই চাপা চলছে সব থেকে বেশি ।
যুদ্ধ না করেই শ্রেষ্ঠ যোদ্ধা সাজার চাপা ।
কোন বই না পড়েই বই বিশেষজ্ঞ হওয়ার চাপা !
অর্থনীতি অ না জেনেও বিশাল অর্থনীতিবিদ হওয়া চাপা !

আরও কত যে চাপা মারা চলছে ব্লগে ! এদের সাথে প্রতিযোগিতায় কেউ পারবে বলে মনে হয় না !
:D

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: চাপাবাজিকে একজন বয়স্ক প্রবাসী ব্লগার শিল্পের পর্যায়ে নিয়ে গেসেন। এই কারণেই ওনাকে বিচারক বানাইতে চাইসিলাম। উনি বলেসেন চাপা মারা আমার নেশা এবং পেশা ইহার দ্বারা আমি ব্লগারদের নিয়মিত পিষতে পছন্দ করি। তাই বিচারক না বরং এই প্রতিযোগিতায় মন খুলে চাপাবাজি করতে চাই। :)

ব্লগের চাপাবাজদের কথা মনে করেই এই প্রতিযোগিতার আয়োজন। আশা করি ওনারা অংশগ্রহণ করে মূল্যবান পুরস্কার জিতে নিবেন। প্রথম ৩ জনকে বিজয়ী ঘোষণা করা হবে।

৫| ২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৭

শাহ আজিজ বলেছেন: আঙ্গর এক পিস গরু আছিল , হেথে প্লেনে কইরা ঢাকা যশোর চলাচল কইরতো । হেই প্লেন চালাইত আরেক গরু -----------------হাউ ফানি ---------------------

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার চাপা যতই ভালা হউক না কেন পুরস্কার কিন্তু একজনরে দুইটা দেওন জাইত না। :)

গরুর কথাই যখন কইলেন তখন কই। আমাদের একটা ছোট বাছুর আসিল। বাছুরটা আমাদের গোয়াল ঘরের এক কোণা থেকে আরেক কোণায় ঘুইরা আসতে আসতে এত সময় লাগলো যে বাছুর থেকে একটা বড় গরু হইয়া গেল। তাইলে চিন্তা করেন আমাদের গোয়াল ঘরটা কত বড় আসিল। :) আমাগো এই গরুই পরে আপনার ঐ প্লেনের পাইলট হইসিল। :)

৬| ২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: আপনাকে একজন বিচক্ষন মানুষ বলেই মনে করতাম। এরকম পোষ্ট দিয়ে আপনি নিজেকে সস্তা করে তুললেন। দুঃখজনক।

২৮ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আসলে খুব সস্তা। আপনি হয়তো আমাকে বিচক্ষণ ভাবছেন। আমাকে তো আপনি দেখেন নাই। না দেখেই আমাকে বিচক্ষণ ভাবছেন। সামনা সামনি না দেখলে একজন ব্লগার সম্পর্কে ৫০% এর বেশী বোঝা যায় না।

আপনাকে একটা চাপা মারার অনুরোধ রইল এই পোস্টে। আমার ধারণা আপনি পারবেন। উপরে শাহ আজিজ ভাই গরু নিয়ে একটা চাপা মেড়েছেন।

এটা একটা ফান পোস্ট। সিরিয়াসভাবে নিলে আপনি একটা বোকা ছেলে।

৭| ২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্টটি স্টিকি করলে ভালো হইত্।

২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্টিকি করা তো অনেক পরের কথা। আগে ব্লগ টিমের পক্ষ থেকে আমার নামে কোন নোটিশ আসল কি না সেটা দেখে আসি। :)

আমাকে স্টিকি করে ঝুলাইয়া দিতে পারে !!! :)

৮| ২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪১

ঢাবিয়ান বলেছেন: স্রেষ্ঠ চাপাবাজ হচ্ছে ব্লগের আস্তিক ও নাস্তিকের দল। যেসব আস্তিক দেখাইতে চায় যে তারা অসম্ভব ধার্মিক , বাস্তবে দেখা যাবে যে ধর্ম পালন নেফাতই লোক দেখাতে করেন, কর্মে ধর্মের কোন প্রতিফলন নাই। আবার যারা নিজেদের নাস্তিক দাবী করেন তারা বাস্তবে পুরোপুরি না হলেও কিছু না কিছু ধর্ম পালন অবস্যই করেন। পুরস্কার কইলাম তাগোর প্রাপ্য।


২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার কথা ঠিক। আমাদের অনেকের আচরণেই চাপাবাজি আছে। ব্লগে যারা আস্তিক বা নাস্তিক পরিচয় নিয়ে বেশী কথা বলে তারা নিজেরাই হয়তো বাস্তব জীবনে বিপরীত আচরণ করে।

৯| ২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫২

ঢাবিয়ান বলেছেন: আপনি শুনসেন কাভা অসুস্থ হওয়ায় ব্লগ ডের অনুষ্ঠান পিছাইসে। আমি কইলাম শুনসি যে , জনৈক ব্লগারের কল্যানে উনি আদালতের চত্বরে দৌড়ের উপড়ে আছেন বলে অনুষ্ঠানের তারিখ পিছিয়ে দিয়েছেন। এখন আবার শুনলাম যে চট্টগ্রামের জনৈক সেলিব্রিটি ক্লাসি ব্লগার ব্লগ ডের অনুষ্ঠানে জনপ্রিয় সব মডেলদের রেম্প শো আয়োজন করার কথা ঘোষনা করায় ব্লগাররা সব এই অনুষ্ঠান নিবন্ধন করার জন্য হুমরি খেয়ে পড়সে।

২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুব ভালো হয়েছে আপনার চাপাটা। :)

তবে আপনার চাপা শুনে ওনারা রাগ করতে পারেন। তাই এই ব্যাপারে নিশ্ছুপ থাকলাম। :)

আপনি তো বিদেশে থাকেন। ওখানে কেউ চাপামারলে আপনারা ইংরেজিতে কি বলেন? :)

১০| ২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: একমাত্র বিম্পি-ঝামাত পন্থীরা ছাড়া এই দুনিয়ায় সব চাপাবাজ।

২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার চাপাটা ভালো হয়েছে। আরও অনেক চাপা মারা হবে এই পোস্টে। তাই আপনি জয়ী হয়েছেন কি না সেটা পরে জানানো হবে। আমাদের বিচারক মাদামের সাড়া শব্দ নাই। উনি যে কোথায় গেলেন বুঝতে পাড়ছি না। ওনাকে নিয়ে আমি সত্যিই দুশ্চিন্তার মধ্যে আছি। আমার মনে হচ্ছে উনি অসুস্থ।

১১| ২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আক্কল দাঁতের লাইগা চাপা নাড়তে পারতাছি না বইলা চাপা মারতে পারলাম না !!

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার আক্কেল দাঁত কেবল উঠছে তাহলে। আপনার পোস্টগুলি পড়ার পরই আমি বুঝতে পেড়েছিলাম যে আপনার আক্কেল দাঁত ওঠে নাই। :)

আমার মাড়ির নীচেও আক্কেল দাঁত নাই একটাও। ভবিষ্যতেও ওঠার কোন সম্ভবনাও নাকি নাই। আমার দাঁতের ডাক্তার এটা বলেছে। তবে আমার আক্কেল কিন্তু টনটনে। :)

১২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ব্যথা কমছে বইলা আমি একখান চাপা মাইরা যাই । বাংলায় অনলাইনে দেইবাদ নিয়ে আমিই প্রথমে লিখেছি , মাজদাক নিয়ে আমার যেটা লিখা সেটা বাংলায় অনলাইনে দ্বিতীয় লিখা মাজদাককে নিয়ে ( প্রথমটা তানিম স্যারের ) । ইখওয়ান আল সাফা নিয়ে আমার যে লিখাটা সেটা সবথেকে সেরা । দার্শনিক নিবর্হনাডিয়াস নির্ঘোসিস এই তো সেদিন আমাকে ইমেইল করলেন Αυτό που έγραψες για τον Ikhwan Al Safa στο Samu είναι το καλύτερο που γράφτηκε ποτέ. Μου κάνει εντύπωση η γραφή σου!

তিনি আরও বললেন Είστε ο καλύτερος Blogger στο Samu

নেন ঝাইড়া দিলাম একখান টাটকা চাপা । তবে ভাই একটু দেইখেন মডু সাব আর অন্যান্য ব্লগাররা না আবার আমারে দৌড়ানি দেয় !!

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: চাপা মারার পর কখনও বলতে হয় না যে আমি চাপা মেড়েছি। :) যারা চাপাবাজ তারা এমনিতেই বুঝে নেবে। জোকস বলার পরে কখনও বলতে হয় না যে আমি একটা জোকস বলেছি, আপনারা একটু হাসেন। :)

তবে আপনার চাপাটা একেবারে দার্শনিকের মত হয়েছে। :) আপনার চাপাবাজির কারণে দেইবাদ, মাজদাক, ইখওয়ান আল সাফা ইত্যাদি সম্পর্কে হাল্কা পাতলা ধারণা হল। তবে এগুলি সত্যি না পুরোটাই চাপা এটা নিয়ে আমার সন্দেহ আছে। :)

হায়ারোগ্লিফিক ভাষায় যা লিখেছেন সেটাও আমি ভালো ভাবেই বুঝতে পেড়েছি। :) অনেক ব্লগার অবশ্য বুঝতে পারবে না।

মডু সাহেব দৌড়ানি দিলে আমাকে দেবে। তাই নিশ্চিন্ত মনে চাপা মেরে যান। এই প্রতিযোগিতায় চাপা মারার কোন সীমা নাই। যে যত বার খুশি চাপা মেরে যেতে পারবে। মডু সাহেব মনে হয় দিনের বেলা ঘুমান। কখন ঘুম থেকে ওঠেন এটা জানতে পারলে আমার জন্য ভালো হত।

১৩| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:২১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হায়ারোগ্লিফিক ভাষায় যা লিখেছেন সেটাও আমি ভালো ভাবেই বুঝতে পেড়েছি। :) অনেক ব্লগার অবশ্য বুঝতে পারবে না।

আসলে গ্রীক দেশের দার্শনিক তো তিনি তাই গ্রীক ভাষায় ইমেইল করেছেন । আসলে চাপা মেরে চাপা মারছি এটা বলার কারণ হলো ঐ অন্যান্য ব্লগারের দৌড়ানির হাত থেকে বাঁচা !!!

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার নানা গ্রীক ভাষায় কথা বলতে পারতেন। আসলে গ্রীক দার্শনিকদের সাথে ওনার ওঠা বসা ছিল। আমিও ওনার কাছ থেকে কিছু কিছু শিখেছিলাম। তাই আপনার ই মেইল বুঝতে আমার একদমই বেগ পেতে হয়নি।

ব্লগাররা আপনাকে কিছু বলবে না কারণ ইতিপূর্বে আপনার চাপাগুলি চাপাবাজি বলে মনেই হয় নাই। :)

১৪| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৩১

ঢাবিয়ান বলেছেন: @ নিবর্হণ নির্ঘোষ ,দেইবাদ নিয়ে আপনিই প্রথমে লিখেছেন শুইনা Deism নিয়ে গবেষনা করা এক চাইনিজ বলেছেন
你的陈述是假的 । =p~

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঐ চাইনিজের হাতের লেখা খারাপ তাই লেখাটা ভালো মত পড়তে পাড়ছি না। তবে আমার মনে হয় উনি নিবর্হন নির্ঘোষের প্রশংসাই করেছেন। নিবর্হন নির্ঘোষের এই দাঁত ভাঙ্গা নামটাই তো একটা চাপাবাজির মত। :) কারণ উচ্চারণ করতে গেলেই তো চাপা ভেঙে যেতে চায়। :) আমি ব্লগ কর্তৃপক্ষকে অনুরোধ করবো এই ধরণের দাঁত ভাঙ্গা নিক যারা নিবে তাদের উপর জরিমানা আরোপ করা উচিত ব্লগারদের দাঁত ভাঙ্গার জন্য। :)

১৫| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাচু ভাই,

আপনার জন্য একসমুদ্র হতাশা ও সমবেদনা জ্ঞাপন করছি।জন্ম থেইক্কা যতোই চাপাবাজিটা নিজের স্বভাব সুলভ বলে চাপাবাজি করেননা কেন আসলে চাপাবাজিতে ব্লগে একজন বটবৃক্ষ রয়েছেন। বিচারকের আসন না দিলেও আমি যে কারণে মাননীয় চাপাবাজি সম্রাটকে কিংবদন্তি মনে করি-
শুধু চাপাবাজি করেই দশকের পর দশক দেশের সব পদক বাসায় তুলেছেন।একাই কতগুলো শব্দসৃষ্টি করে বাংলা একাডেমি থেকে পুরষ্কার নিয়েছেন। কোনদিন হয়তো শুনবো, আব্দুল্লা আবু সাইদ স্যারেরা মতো আলোর দিশারীরা মঙ্গলগ্রহে গিয়ে ওনার কাছ থেকে জ্ঞানের আলো রিনুয়াল করে আনেন। এমনকি ওনার মধ্যে এক খাঁটি দেশপ্রেম আছে তাই দেশের কষ্টে বা দেশপ্রেমিক সাজতে চাপাবাজি করে মঙ্গলগ্রহে গিয়েও দেশের দুক্কুকষ্টে ছত্রিশ ঘন্টা নাওয়া খাওয়া না করে কাটানোর চাপাবাজি করতেও কসুর করেননা। এমনকি মঙ্গলগ্রহের কচি কচি য়িহুদি অপ্সরারা ওনাকে দেখে ফিদা হবার নানান ফন্দিফিকিরের চাপাবাজি করে শতাব্দীর সেরা কেষ্ট ঠাকুর হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার চাপাবাজি করতেও উনি সেরা। কাজেই নো চান্স।

তবে খেলছেন যখন চেষ্টা করুন সেকেন্ড বা থার্ড পজিশন পাওয়া যায় কিনা.. :)

নিরন্তর শুভেচ্ছা আপনার চাপাবাজিতে :)

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: যার কথা বলেছেন উনি মনে হয় একটু ঘাবড়ে গেছেন আমার চাপামারা দেখে। তাই সাহস করে এই মুখী হচ্ছেন না। চাপা মারতে মারতে উহার স্টক মনে হয় শেষ হয়ে গেছে। আবার এমন হতে পারে সাঙ্গোপাঙ্গ নিয়ে হয়তো আসার পরিকল্পনা করেছেন।

আমি কি ওনাকে ডরাই নাকি। সাহস থাকলে এখানে চাপা মেরে যাক না। পোস্ট তো ওনার জন্য খোলা আছে। চাপার জোরে জীবনে এত দূর আসলাম, আমাকে কেউ চাপাবাজিতে হারাতে পারবে না। :)

১৬| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৮

রাফখাতা- অপু তানভীর বলেছেন: "আপনেরা আসলে কিছুই জানেন না। কিছুই পারেন না। আমি সত্যিকারের সব জান্তা। আমি সব জানি। আর কেউ কিছুই পারে না। কেউ কিছু জানে না। আপনার এই ব্লগ লেখা হয় নি। আমার কমেন্ট সবাই খুব ভয় পায় বুঝেছেন এই কারণে আমাকে কমেন্ট ব্যান করে রাখে। বুঝতে পেরেছেন আমি কত জানি। আমি কিন্তু অনেক জানি। সব থেকে বেশি জানি। আর কেউ জান না কিছু। আমি সব কিছুর উপরে বিশেষজ্ঞ! "
আশা করি এই চাপার উপরে আর কেউ চাপা মারতে পারবে না। :D

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনিও ফার্স্ট হইসেন চাপাবাজিতে। :) আপনাকে অভিনন্দন। বিচারক ম্যাডাম মনে হয় নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন তাই আমিই ঘোষণা করে দিলাম।

১৭| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:০০

মিরোরডডল বলেছেন:




চাপাবাজির পোষ্টে নিবর্হণ নির্ঘোষ বললো সাচু সামুর বেস্ট ব্লগার,
তারমানে কি দাঁড়াচ্ছে সাচু? উল্টোটা, খারাপ ব্লগার #:-S

চামে চিকনে সে তার মনের কথাটা বলে দিলো :)

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিবর্হন নির্ঘোষের আক্কেল দাঁত ওঠে নাই। বিয়েও করেনি। তাই চাপা ভালো মারতে পারে না। গবেষণায় দেখা গেছে অবিবাহিতদের চেয়ে বিবাহিতরা ভালো চাপা মারতে পারে। কারণে নইলে বউরে ম্যানেজ করা যায় না। :)

তবে মিররডডল যে চাপাবাজিতে এক্সপার্ট এটা সবাই জেনে গেল কিন্তু। :) চাপাবাজি করার পূর্ব অভিজ্ঞতা না থাকলে মাঝ রাতে ঘুম থেকে উঠে এই ধরনের চাপা মারা যায় না। চাপাবাজি বিশেষজ্ঞরা এই রকমই বলেছেন। :)

১৮| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:০৪

শেরজা তপন বলেছেন: বেশ বেশ আমি আসছি....

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার তো মনে হয় এইটাও একটা চাপা মারলেন। :) দোয়া করি এটা যেন চাপা না হয়।

১৯| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:০৭

গেঁয়ো ভূত বলেছেন: বুঝলাম না লোকজন কি সব চাপা মারতাছে! এইগুলা কোনো চাপা হইলো!! =p~

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি বারবার চাপা মারতে আসছেন। খুব ভালো লাগছে। এই পোস্টে চাপা মারতে সবচেয়ে বেশী বার যে আসবে তার জন্য বিশেষ পুরস্কার ঘোষণা করেছেন একজন প্রবাসী ব্লগার। পুরস্কারটা অস্ট্রেলিয়া থেকে রান্না করে পাঠাবেন (কাচ্চি বিরিয়ানি) আমাদের গান এবং ফান প্রেমি ব্লগার মিরোরডডল। উনি সবাইকে নিজের হাতে রান্না করে খাওয়াতে ভালোবাসেন (সেটা খাদ্য হোক কিংবা অখাদ্য হোক না কেন)। :) শোনা যায় যে স্বেচ্ছায় খেতে না চাইলে উনি জোর করে খাওয়ান। আপনার এই পুরস্কারে চলবে কি না বলেন। :)

২০| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @ঢাবিয়ান । আমি কিন্তু জানি এইখানে কী বলা আছে । তয় ঐ চায়নিজ শ্যালকের ছানারে কইয়া দিয়েন আমার জানের জিগার মাও সে তুং হেরে কইছে 你連孟加拉語都不會,怎麼知道我說的是假的? B-)

এই কথা পইড়া আমার দোস্ত মার্ক্সও হালকা রাগছে তয় ব্লগের এক মহান সাম্যবাদীর ডরে কিছু কয় নাই যদি আবার তারে গালাগাল কইরা পোস্ট দেয় হের লাইগা !!

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: চাইনিজ ভাষায় চাপাবাজি করা যাবে না। কারণ জীবনের সর্বস্তরে মাতৃভাষার প্রয়োগ নিশ্চিত করতে হবে। তাই চাপা মারলেও মাতৃভাষাতে মারতে হবে।
তাই বলে ভাইবেন না চাইনিজ ভাষায় কি লিখসেন এইটা আমি বুঝি নাই। :)

আপনি তাহলে চাপাবাজি শিখসেন মাও সেতুং আর মার্ক্সের কাছ থেকে। এই কারণেই আপনার চাপার মধ্যে একটা সাম্যবাদী ভাব আছে। :) তবে মার্ক্সরে নিয়া ব্লগে চাপাবাজি করলে ওনার সাগরেদরা কিন্তু আক্কেল দাঁত ওঠার আগেই আপনার চাপা ভাইঙ্গা দিব। :)

২১| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: চাপাবাজির পোষ্টে নিবর্হণ নির্ঘোষ বললো সাচু সামুর বেস্ট ব্লগার,
তারমানে কি দাঁড়াচ্ছে সাচু? উল্টোটা, খারাপ ব্লগার #:-S

চামে চিকনে সে তার মনের কথাটা বলে দিলো :)



নাতো, আপা বিখ্যাত গ্রীক দার্শনিক নিবর্হনাডিয়াস নির্ঘোসিস আমাকে বলেছে সাচু ভাইকে বলেনি তো ! তাছাড়া আপা গ্রীক দার্শনিকের কথার একটা দাম আছে না ! চাপা হইলেও এর দার্শনিক মূল্য অনেক বেশি !!

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি ম্যাডামের চাপা ধরতে পারেন নাই। তাই শাস্তি হিসাবে আপনার আগের সব চাপা ক্যানসেল। আপনি নতুন করে চাপা মারা শুরু করেন। :)

২২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৮

মিরোরডডল বলেছেন:




চাপাবাজি করার পূর্ব অভিজ্ঞতা না থাকলে মাঝ রাতে ঘুম থেকে উঠে এই ধরনের চাপা মারা যায় না।

হায়রে বোকা! ঘুমাতেই যাই নাই, আবার ঘুম থেকে উঠলাম কখন।

চাপাবাজি আর আমি??? এটা কি যায় আমার সাথে???
আমিতো কথা বলাই শিখলাম না এখনও, আর চাপাবাজি!! সেতো অনেক দূরের কথা :)


২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: হায়রে বোকা! ঘুমাতেই যাই নাই, আবার ঘুম থেকে উঠলাম কখন।

এই চাপাটা খুব ভালো হইসে। :)
অস্ট্রেলিয়ার মানুষ মনে হয় দিনে ঝিমায় আর রাতে কাওয়ালি শোনে।

বাজারে মোরগের ক্রেতা জিজ্ঞেস করছে;
- এই তোমার মোরগ ঝিমায় কেন? এই মোরগ নেয়া যাবে না।
- স্যার এইটা কোন সমস্যাই না। আমার মোরগ সারা রাইত কাওয়ালি শুনসে তো তাই এখন একটু ঝিমাইতাসে। :)

চাপাবাজি আর আমি??? এটা কি যায় আমার সাথে???
আমিতো কথা বলাই শিখলাম না এখনও, আর চাপাবাজি!! সেতো অনেক দূরের কথা


আগেরটার চেয়ে এইটা আরও ভালো হইসে। :)
এত এত অসাধারণ চাপা শুনলে আমাদের বিচারক ম্যাডাম তো বিপদে পড়ে যাবেন। কাকে রেখে কাকে পুরস্কার দিবেন বিচার করতে পারবেন না।

২৩| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৩

মিরোরডডল বলেছেন:




অস্ট্রেলিয়ার মানুষ মনে হয় দিনে ঝিমায় আর রাতে কাওয়ালি শোনে।

কাওয়ালি শুনতে হয়না, যাদের রক্ত গরম তারা দিনরাত সবসময়ই টগবগে :)

বাই দ্যা ওয়ে, বিচারক ম্যাডাম ঢাকায় ফিরে জেট ল্যাগে আছে।


২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আরও সুন্দর একটা চাপা মারার জন্য মিরোরডডলকে অভিনন্দন জানাচ্ছি। আমার ধারণা প্রথম পুরস্কার পেয়ে যেতে পারে। :)

বাই দা ওয়ে এই পোস্টে যাহা বলা হইবে উহাকে চাপা হিসাবে গণ্য করা হইবে। :)

বিচারক ম্যাডামকে অস্ট্রেলিয়া থেকে নৌকায় চড়িয়ে দেয়া উচিত ছিল। তাহলে এই ঝামেলায় পড়তেন না। কয়দিন এরকম ঝিমাবেন আল্লাহ মালুম।

যাই হোক, ম্যাডাম তো তাহলে একটু পরে উঠবে মনে হয়। উপরের চাপাবাজি সমুহ দেখে উনি মুগ্ধ হবেন।

২৪| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৪

নিমো বলেছেন: ব্লগের সুসময় আনয়নে এই পোস্ট যে যুগান্তকারী ভূমিকা রাখতে যাচ্ছে, তাতে কোন সন্দেহই নেই। মন্তব্য সৌজন্য- চ্যাটজিপিটি

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: শুনেছি এআই ভালো চাপা মারতে পারে। তাই চাপা মারার আইডিয়া এ আই থেকে নেয়া যেতে পারে।

চ্যাটজিপিটি জিন্দাবাদ। :)

২৫| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:২০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



সাড়া পেয়েছেন? :)

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক সাড়া পেয়েছি। :) ব্লগে এখন ব্লগার কম। একটা জিনিস বুঝলাম, হাল্কা জিনিস সবাই পছন্দ করে। :) আসলে জিনিস হাল্কা হলেই খারাপ না।

আপনার দ্বিতীয় গান তো দিলেন না। :) আগেরটা বেশ ভালো ছিল।

২৬| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:২৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: If you had read my book "The Art of Blogging", you would have not written this post, because my book has rendered blogging irrelevant, once and for all.

২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঐ বইয়ে আপনি লিখেছেন 'চাপাবাজি ইজ দা এসেন্স অব ব্লগিং। :) ইফ ইউ আর নট গুড ইন চাপাবাজি ফরগেট এবাউট ব্লগিং। '

অনেক ধন্যবাদ সুন্দর এই চাপার জন্য। :) আপনার পুরস্কার পাওয়ার সম্ভবনা আছে।

২৭| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:৫৮

অনল চৌধুরী বলেছেন: অনল ভাই ক্যারাটে, কুংফু জানেন। কত লোককে ফ্লাইয়িং কিক মেরে পরপারে পাঠিয়েছেন তার হিসাব নাই। কত বড় বড় দাগী আসামি, দুর্নীতিবাজ ওনার মামলার প্যাচে পড়ে আদালতের বারান্দায় দৌড়াতে দৌড়াতে শেষ নিশ্বাস ত্যাগ করেছে[/sb ইহা কোনো চাপাবাজি নহে।
চরম বাস্তব সত্য।
মাঝে-মাঝে মনে হয়, আর্যদের গ্রন্থগুলিতে লেখা , ‍যুগে-যুগে পাপিষ্ঠ -অসুর বধের জন্য ভগবান মর্তে দেবতা পাঠান- কথাগুলি আমার জন্য শতভাগ প্রযোজ্য। কেউ অপরাধ করলে সেটা যেই হোক আগে বা পড়ে তাকে কঠিন শাস্তি দেই।
২ মাস আগে আমাদের এলাকার থানার ওসি আর দুই বেয়াদব এসআই সেবা না দিয়ে সরকারী কর্মচারীগিরি দেখাচ্ছিলো।আইন অনুযায়ী সরকারী কর্মচারীরা জনগণের চাকর (Public servant)
হেডকোয়ার্টারে অভিযোগ করার পর তারা বাকা জিলাপি থেকে সোজা পটলে পরিণত হয়ে বারবার ফোন করে ক্ষমা চেয়ে তাদের দায়িত্ব পালন করেছে।
ঘটনাটা ওইদিনই আপনাকে ফোনে জানিয়েছিলাম।
এসব আপনি আর ব্লগের কয়েকজন বুঝবে। কিন্ত রহস্য-পত্রিকা পড়ে পিএচিডি ডিগ্রি লাভ করা গরু-ছাগলরা বুঝবে না, যাদের কাছে যুদ্ধ মানে শুধুই ১৯৭১-এর মুক্তিযুদ্ধ।
দেশকে দুর্নীতিমুক্ত করে গণতন্ত্র, ন্যায় ও আইনের শাসক প্রতি্ঠোর প্রতিটা চেষ্টাই যে এককটা যুদ্ধ এবং এবং এই প্রচেষ্টোকারীরা যে মুক্তিযোদ্ধদের মতোই একেকজন যোদ্ধা, সেটা এইসব পাঠাদের আপনি সারাজীবন চেষ্টা করলেও বোঝাতে পারবেন না।
আপনার আর আমার হাতে ক্ষমতা দিলে শুধু এই ব্লগ না না, সারা বাংলাদেশকেই ৩০ দিনে ঠিক করে দিতে পারি।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি আপনার সম্পর্কে কখনও মিথ্যা তথ্য দেন না এটা আমি বিশ্বাস করি। আপনি বেনামে লেখালেখি করেন না। বহু বছর ধরে অনল চৌধুরী নামেই
বিভিন্ন মাধ্যমে লেখালেখি করে সমাজ পরিবর্তনের চেষ্টা করে যাচ্ছেন। তাই আপনি অবশ্যই যা লেখেন সত্য লেখেন। যারা বেনামে লেখালেখি করে তারা মিথ্যা কথা বললেও ধরা যাবে না। আপনি আমাকে আপনার অনেক লেখা পড়ার জন্য দিয়েছেন। বেশ কিছু লেখা আমি পড়েছি। তাই আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আপনি শুধু অন্যায়ের বিরুদ্ধে লেখেনই না বরং সুযোগ পেলে অন্যায়কারীকে শায়েস্তা করেন।

আপনি আপনার সাধ্যমত সমাজ পরিবর্তনের চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু দুঃখ লাগে যখন দেখি সমাজের প্রভাবশালীরা সাধ্য থাকা সত্ত্বেও অন্যায়ের প্রতিবাদ করে না। তাই আপনার এই চেষ্টাকে আমি সম্মান জানাই।

আসলেই যুদ্ধ বলতে আমরা শুধু ১৯৭১ সালের যুদ্ধকে বুঝি। কিন্তু সমাজের অনাচার দূর করার যুদ্ধ সদা চলমান থাকা উচিত। কিন্তু আপনার মত হাতে গোনা কিছু লোক ছাড়া এই যুদ্ধে কেউ শরিক হতে চাচ্ছে না। এটাই আমাদের দেশের অধিকাংশ মানুষের ভণ্ডামির আসল চিত্র।

সবাই হাসাহাসি করুক আর যাই করুক আমার ধারণা আপনাকে এবং আমাকে ক্ষমতা দিলে আমরা অল্প সময়েই এই রাষ্ট্র এবং সমাজকে সঠিক পথে আনতে পারবো।

২৮| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৫

রেজাউল৮৮ বলেছেন: প্রতিযোগিতায় অংশ নিতাম, কিন্তু শায়মার রান্না খাইতে হবে এই আতঙ্কে আমি আর এদিকে গেলাম না।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: রান্না করার ভয়ে শায়মা আপু পালিয়ে বেড়াচ্ছে মনে হয়। এই পোস্টের ধারে কাছে আসছে না। বাসায় তো রান্না করে দেয় কাজের লোকেরা। উনি সেগুলি টেবিলে সুন্দর করে সাজিয়ে, ফটো তুলে ব্লগে পোস্ট করেন। সব ক্রেডিট বুয়াদের।

২৯| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৬

রেজাউল৮৮ বলেছেন: ব্লকের টিআরপি বাড়ানোর জন্য আপনার এসব আলতু ফালতু লেখার আর প্রয়োজন পড়বে না। ব্লগের সব সমস্যার খুব দ্রুত সমাধান হয়ে যাচ্ছে।

আমেরিকার প্রেসিডেন্ট সাহেব আমাদের বলদস্টাইন স্যারের কাছ থেকে কিছু লোন নিয়েছিলেন। প্রতিমাসে লোনের যা সুদ আসবে তা দিয়ে সামুর মত অনেকগুলো ব্লগ চালানো যাবে। অশিক্ষিত অপশিক্ষিত ডোডোদেরকে দিয়ে ব্লগ চালানো যাবেনা। পশ্চিমা শিক্ষায় শিক্ষিত বলদস্টাইন স্যার পশ্চিমা মানদণ্ডে ব্লগ চালাবেন।

আপনার লেখার স্টাইল বদল করেন। ব্লগে টিকে থাকতে চাইলে এখন থেকে প্রতিদিন এই পোস্ট দিবেন-"বলদস্টাইন স্যারের আজকের পোস্ট থেকে নতুন কি কি শিখতে পারলাম" ।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: কয়লা ধুলে ময়লা যায় না। ১০০ বছর পশ্চিমে থাকলেও ওদের থেকে ভালো কিছু উনি শিখতে পারবেন না।

৩০| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:২১

রেজাউল৮৮ বলেছেন: আপনার আর আমার হাতে ক্ষমতা দিলে শুধু এই ব্লগ না না, সারা বাংলাদেশকেই ৩০ দিনে ঠিক করে দিতে পারি।


এরপরে প্রতিযোগিতা চালু রাখার আর কোন প্রয়োজন নাই, প্রতিযোগিতার ইতি টানেন ।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনল চৌধুরী ভাই ১০০% সঠিক কথা বলেছেন। আমাদের হাতে ক্ষমতা দিয়ে দেখেন বাংলাদেশকে পরিবর্তন করতে পারি কি না সেটা দেখিয়ে দেব।

অনল ভাই কখনও মিথ্যা কথা বলেন না। উনি একজন প্রতিষ্ঠিত লেখক যিনি সমাজ নিয়ে ভাবেন এবং সমাজ পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছেন। দেশের স্বনামধন্য পত্রিকায় উনি নিয়মিত লেখেন। অনেকগুলি বই ওনার বের হয়েছে গত ৩ দশকে। উনি শুধু লেখালেখিই করেন না প্রয়োজনে সমাজের জন্য ক্ষতিকর মানুষদের শায়েস্তা করেন ওনার নিজের স্টাইলে। মেহেরবানি করে ওনাকে নিয়ে ব্যাঙ্গ করবেন না। এটা ফান পোস্ট হলেও কাউকে ব্যক্তিগতভাবে আঘাত করা ঠিক না।

৩১| ২৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৫

নেওয়াজ আলি বলেছেন: ছোটকাল হতে এই অভ্যাসটা সৃষ্টি হয়নি তাই পারি না। পড়ে শিখছি উপকার হলো।
:D

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা একটা ফান পোস্ট। চাপা আমিও মারতে পারি না আসলে। তবে আমাদের দেশে চাপাবাজরা চাপা মেরে সমাজের নেতা হচ্ছে।

৩২| ২৯ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৫:৪৮

অনল চৌধুরী বলেছেন: এক প্রবাসী ইচড়ে-পাতা কথা না বুঝে ফাজলামি করছে।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: উপরে ওনাকে আমি নিষেধ করেছি এই ধরণের মন্তব্য না করার জন্য।

৩৩| ২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০১

মাস্টারদা বলেছেন: নাহ্! হতাশ হতাশ, পুরোডাই হতাশ। /:) চাপাই মারতে জানে না কেউ ;)

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: চাপাবাজি নিয়মিত প্র্যাকটিস করলে ভালো চাপা মারা যায়। ব্লগারদের আরও প্র্যাকটিসের প্রয়োজন। :)

৩৪| ২৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৮

অপু তানভীর বলেছেন: আমি তো ভেবেছিলাম যে আমিই চাপা তে প্রথম হব কিন্তু পরে বুঝতে পারলাম যে চাপা মারাতে আমার থেকেও সিদ্ধহস্ত অনেকেই আছে । আমি পরাজয় স্বীকার করে নিলাম ।
প্রতিযোগিতা সমাপ্ত ঘোষণা করা হোক ।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: সত্যিই অনেক চাপাবাজ ব্লগারের সমাবেশ ঘটেছিল এই পোস্টে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ওনাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। হার জিত বড় কথা না প্রতিযোগিতায় অংশগ্রহণটাই বড় কথা। :)

৩৫| ৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: ঠিক আছে পোষ্টটা ফান হিসেবেই নিলাম।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো করেছেন। আপনি তো চাপা মারেন না কখনও। এখানে যদি দুই একটা চাপাবাজি করে যেতেন সবাই মজা পেত।

৩৬| ৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪১

মনিরা সুলতানা বলেছেন: আমি আসলে যে পর্যায়ে আছি, এসব ছোট খাটো প্রতিযোগীতায় অংশ নেয়া শোভা পায় না আমার। আমাকে ও শায়মার সাথে কো- বিচারক হিসেবে ঘোষণা এখন সময়ের দাবী। নিজের কথা আমি নিজে কখনোই বলতে চাই না, কিন্তু কথা প্রসঙ্গে চলে আসলো আর কি /:)

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু রান্নার ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। তাই উনি বাদ। হারিকেন দিয়ে ওনাকে খুঁজতে পারবো না। :)

আপনার মন্তব্য পড়ে মনে হল চাপাবাজিতে আপনার ভালো দখল আছে। :) তাই আপনাকেই বিচারক করে দিলাম। তবে কষ্ট করে আপনাকে রান্না করতে হবে না। :)

৩৭| ৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৫

মনিরা সুলতানা বলেছেন: সিলেকশন বিচারকাজ এইসব কি দু একদিনে হয় ? সময় নেন সময় নেন। শায়মা কৌশলগত কারনে একটু সরে আছে, কিন্তু সর্বক্ষণ তার দৃষ্টি ব্লগের দিকে।

৩০ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক আছে দুইজনকেই রাখলাম। বিচার আপনি করবেন আর রান্না বান্না, মশলা বাটা, হাড়ি পাতিল মাজা এগুলি করবে শায়মা আপু। :)

৩৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫৪

জুল ভার্ন বলেছেন: আসলে এই পোস্টে যারা চাপাবাজী করেছেন তারা আদতে চাপাবাজ নয়- নেহায়েত ভদ্রলোক। আমার মনে আছে, শেক্সপিয়ার তখন খুবই ছোট... বড়ো জোর ৫/৬ বছর! সেই বয়সেই সে একটা ছড়া লিখলো- "জল পড়ে, পাতা নড়ে"! শেক্সপিয়ারের সেই কাব্য প্রতিভা দেখেই সেদিনই আমি বুঝেছিলাম- বড়ো হয়ে এই পোলা বড়ো বিজ্ঞানী হবে! আমার থেকে বয়সে ২৭ বছরের ছোট শেক্সপিয়ার মরে গেলো আর আমি এখনো কালের স্বাক্ষী বটবৃক্ষ হয়ে বেঁচে আছি। 'ওপারে ভালো থেকো বাছা'!

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই পোস্টে অন্তত সবাই চেষ্টা করেছে চাপা মারতে। :) গম্ভীর ব্লগাররাও মন খুলে চাপা মেরেছে। তবে আপনার মত হয়নি। :)

এই পোস্ট থেকে আমি শিখলাম যে মাঝে মাঝে হাল্কা বিষয়েও লেখার দরকার আছে। মানুষ সাধারণত জটিল বিষয় এড়িয়ে চলে এবং সহজ সরল এবং মজার বিষয়ে সময় দিতে চায়।

পোস্টে আপনিও চাপা মারলেন দেখে ভালো লাগলো। :) আমার মনে হয় পুরস্কার পাওয়ার সম্ভবনা আছে। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.