নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

নারীবাদ এবং ইসলাম ধর্মের বিধান

০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৭


নারীবাদের কিছু কিছু বিষয় ইসলামের বিধানের সাথে সাংঘর্ষিক। তাই কোন মুসলমানের উচিত হবে না নারীবাদকে সমর্থন করা। সহজ ভাষায় নারীবাদের লক্ষ্য হল নারী এবং পুরুষের সমান অধিকার নিশ্চিত করা এবং পুরুষতন্ত্রের অবসায়ন। কিন্তু ইসলামের বিধানে সমাজ ও রাষ্ট্রের নেতৃত্ব এবং পরিবারের নেতৃত্ব পুরুষের হাতে দেয়া হয়েছে। ইসলাম পারিবারিক, সামাজিক এবং রাষ্ট্রীয় নেতৃত্বের ক্ষেত্রে পুরুষতান্ত্রিক ব্যবস্থার কথা বলেছে। কোন নারী নবী বা রসূলের নাম কোরআনে নেই। ইসলামের কোন খলিফার পদ কোন নারী কখনও গ্রহণ করেনি। রসূল (সা) কোন নারীকে বিচারক বা গভর্নর পদে নিয়োগ দেননি কখনও।

সূরা নিসার ৩৪ নং আয়াতে আছেঃ
Men are the protectors and maintainers of women, because Allah has given the one more (strength) than the other, and because they support them from their means. Therefore the righteous women are devoutly obedient, and guard in (the husband's) absence what Allah would have them guard. As to those women on whose part you fear disloyalty and ill-conduct, admonish them (first), (Next), refuse to share their beds, (And last) beat them (lightly); but if they return to obedience, seek not against them Means (of annoyance): For Allah is Most High, great (above you all).

অর্থ –
পুরুষগণ নারীদের রক্ষক এবং প্রতিপালক এ কারণে যে, আল্লাহ তাদের এককে অন্যের উপর মর্যাদা প্রদান করেছেন, আর এজন্য যে, পুরুষেরা স্বীয় ধন-সম্পদ হতে ব্যয় করে। ফলে পুণ্যবান স্ত্রীরা অনুগত থাকে এবং পুরুষের অনুপস্থিতিতে তারা তা (অর্থাৎ তাদের সতীত্ব ও স্বামীর সম্পদ) সংরক্ষণ করে যা আল্লাহ সংরক্ষণ করতে আদেশ দিয়েছেন। যদি তাদের মধ্যে অবাধ্যতার সম্ভাবনা দেখতে পাও, তাদেরকে সদুপদেশ দাও এবং তাদের সাথে শয্যা বন্ধ কর এবং তাদেরকে (সঙ্গতভাবে) প্রহার কর (হাল্কা), অতঃপর যদি তারা তোমাদের অনুগত হয়, তাহলে তাদের উপর নির্যাতনের বাহানা খোঁজ করো না, নিশ্চয় আল্লাহ সর্বোচ্চ, সর্বশ্রেষ্ঠ।

উপরের আয়াত থেকে দেখা যাচ্ছে যে পরিবারের কর্তা হল পুরুষ। আয় রোজগারের বাধ্যবাধকতা পুরুষের উপর। নারী মুলত গৃহস্থালির কাজ এবং সন্তান পালনের কাজ করবে। তবে স্বামীর অনুমতি সাপেক্ষে সে বাইরে কাজ করতেও পারে। পুরুষকেও গৃহস্থালির কাজে এবং সন্তান প্রতিপালনে উৎসাহিত করা হয়েছে। তবে সেটা পুরুষের মূল কাজ না।

নারী নেতৃত্ব বিরোধী সহি হাদিসও আছে;

by the hadith of Abu Bakrah who said that when the Prophet (peace and blessings of Allah be upon him) heard that the Persians had appointed the daughter of Chosroes as their queen, he said, “No people who appoint a woman as their leader will ever prosper.” (Reported by al-Bukhari, 13/53).

পারস্যে একজন নারীকে শাসক হিসাবে রাণী বানানো হয়েছিল। নবীজি (সা) বলেছেন যে যারা নারীকে তাদের নেতা বানায় তারা কখনও সমৃদ্ধি অর্জন করবে না।

ইসলামের বিধানে নারী এবং পুরুষের সমতা আছে কিন্তু কিছু কিছু ক্ষেত্রে নারীর উপরে পুরুষকে রাখা হয়েছে। সূরা বাকারা আয়াত ২২৮ এর শেষের অংশ;

"আর নারীদের রয়েছে বিধি মোতাবেক অধিকার। যেমন আছে তাদের উপর (পুরুষদের) অধিকার। আর পুরুষদের রয়েছে তাদের উপর মর্যাদা এবং আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়। "

সূরা বাকারা ২৮২ নং আয়াতের অংশ বিশেষ;

'যদি কর্জ-গ্রহীতা স্বল্প-বুদ্ধি অথবা দুর্বল কিংবা লেখার বিষয়বস্তু বলতে অক্ষম হয়, তবে তার অভিভাবক যেন লেখার বিষয়বস্তু ন্যায্যভাবে বলে দেয় এবং তোমাদের আপন পুরুষ লোকের মধ্য হতে দু’জন সাক্ষী রাখ, যদি দু’জন পুরুষ না পাওয়া যায়, তাহলে একজন পুরুষ ও দু’জন স্ত্রী লোক, যাদের সাক্ষ্য সম্পর্কে তোমরা রাজী আছ, এটা এজন্য যে, যদি একজন ভুলে যায় (বা ভুল করে) তবে অন্যজন স্মরণ করিয়ে দেবে এবং যখন সাক্ষীগণকে ডাকা হবে, তখন যেন (সাক্ষ্য দিতে) অস্বীকার না করে। '

এই আয়াতে বলা হয়েছে যে অনেক ক্ষেত্রে একজন পুরুষের সাক্ষ্যের সমান হল দুই জন নারীর সাক্ষ্য কারণ নারীরা ভুলে যেতে পারে বা ভুল করতে পারে।

নারীবাদের অনেক রকম ফের আছে। এদের অনেকে মনে করে পুরুষ যে পোশাক পড়তে পারে নারীও সেটা পড়তে পারে। কিন্তু এগুলি ইসলামের বিধানের সাথে সাংঘর্ষিক।

প্রকৃতপক্ষে ইসলাম নারীর মর্যাদা এবং অধিকার নিশ্চিত করেছে কিন্তু কিছু কাজ বা দায়িত্ব শুধু পুরুষদের জন্য নির্দিষ্ট করে দিয়েছে। এগুলি ছাড়া ইসলামে নারী এবং পুরুষের অধিকার সমান। আত্মিক উৎকর্ষতার ক্ষেত্রে নারী পুরুষের চেয়েও পরহেজগার হতে পারে। নারী এবং পুরুষের শারীরিক এবং মানসিক গঠনে পার্থক্য আছে। এই কারণেই আল্লাহ হেকমতের সাথে এই ধরণের নির্দেশনা দিয়েছেন। বলা হয়েছে মায়ের পায়ের নীচেই সন্তানের বেহেশত। সন্তানের উপরে মায়ের অধিকার বাবার চেয়ে ৩ গুণ বেশী। পৃথিবীতে নারী পুরুষ একে অন্যের পরিপূরক। কোরআনে একে অন্যের পোশাক হিসাবে বর্ণনা করা হয়েছে। নারী বিদ্বেষ ভালো না আবার পুরুষ বিদ্বেষও ভালো না। এটা ইসলামের শিক্ষা না। নারী, পুরুষ মিলেই সমাজকে সুন্দর করতে হবে যার যার সঠিক দায়িত্ব পালনের মাধ্যমে।

ছবি - বেসিকস

মন্তব্য ৪৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২০

নতুন বলেছেন: আগের জামানা ছিলো যুদ্ধের যুগ সেখানে নারী নেতৃী কমই হইত।

জামানা পাল্টাইতেছে এখন অনেক দেশেই নারী প্রধান মন্ত্রী আছে... তারা খারাপ করতেছে না।

বিশ্বের উন্নত দেশে এমনকি আমাদের দেশেও কর্মজীবি নারীর সংখ্যা কম না।

এই অবস্থা যে হবে সেটা সম্ভবত ধর্মের নেতারা আগে বুঝতে পারেনাই। তাই প্রায় সকল ধর্মেই নারীদের ক্ষমতা থেকে দুরে রেখেছে।

০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: কোরআনের বিধান সব যুগের জন্য। অ্যামেরিকার মত দেশে কয়জন নারী প্রেসিডেন্ট হয়েছে। যুক্তরাষ্ট্রে নারীরা ভোটাধিকার কবে পেয়েছে? তার আগে ভোট দিতে পারতো?

আমাদের দেশটা দুইজন নারী প্রায় ৩০ বছর শাসন করছে বা করেছে। কিন্ত এই দেশে নারীরা সবচেয়ে নিগৃহীত।

নারী কর্মজীবী হওয়া কোন সমস্যা না।

ইসলাম ধর্ম আল্লাহর বিধান এটা কোন মানুষের বিধান না। তাই কখনও বলা যাবে না যে আল্লাহ বুঝতে পারে নাই।

২| ০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

নতুন বলেছেন: লেখক বলেছেন: কোরআনের বিধান সব যুগের জন্য। অ্যামেরিকার মত দেশে কয়জন নারী প্রেসিডেন্ট হয়েছে। যুক্তরাষ্ট্রে নারীরা ভোটাধিকার কবে পেয়েছে? তার আগে ভোট দিতে পারতো?

হেলারীর একটু সম্ববনা ছিলো কিন্তু আমার তো মনে হয় না আমেরিকাতে সামনে কোন নারীকে প্রেসিডেন্ট বানাবে... ওরা অন্যদের প্রিস্কাইব করবে কিন্তু নিজেরা করবেনা। B-)

পুরুষদের ৪ বিয়ে আর ৭২ হুর দিয়েই ভ্যাজাল লাগাইছে সাচু ভাই। B-))

০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ৭২ হুর নিয়ে একটা পোস্ট দিয়ে পরে সরিয়ে ফেলেছি। কারণ হল মৃত্যুর পরে পরকালে অনেক কিছু হবে যেটার প্রকৃত অবস্থা আমাদের পক্ষে এখন পুরোপুরি বোঝা সম্ভব না। তাই এই বিষয় নিয়ে অনেকে হাসাহাসি করে। কোরআন হাদিসে সামান্য কিছু বর্ণনা আছে। পরিষ্কারভাবে জানতে হলে আগে মরতে হবে। :) পুরুষদের মধ্যে বহুগামিতার প্রবণতা বেশী।

পুরুষদের ৪ বিয়ের অনুমতিও একটা পুরুষতান্ত্রিক ব্যাপার। ইসলাম পারিবারিক, সামাজিক এবং রাষ্ট্রীয় নেতৃত্বের ক্ষেত্রে পুরুষতান্ত্রিক। তবে নারীদের মর্যাদা এবং অধিকার নিশ্চিত করা হয়েছে।

হিলারি নারী বলেই ভোট কম পেয়েছে এমন কথা মিডিয়াতে এসেছে। তবে সামনে অ্যামেরিকাতে নারী প্রেসিডেন্ট আসবে।

কেয়ামতের আগে নারীরা সংখ্যা বৃদ্ধি পাবে এবং পুরুষের সংখ্যা কমে যাবে।

৩| ০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

হাসান কালবৈশাখী বলেছেন:

কোন নারী নবী বা রসূল ইসলামের কোন খলিফা ছিলনা। রসূল (সা) কোন নারীকে বিচারক বা গভর্নর পদে নিয়োগ দেননি কখনও।

সেই আমলে যা যা ছিল না, বা যা যা করা হয়নি। তাই বলে পরে করা যাবে না এমনটা ভাবা, সিদ্ধান্তে আসা ঠিক নয়।

রসুলের আমলে তোষোকে ঘুমানো হতো না খেজুর পাতায় ঘুমানো হতো। তাই বলে সবাইকে খেজুর পাতায় ঘুমাতে হবে এটা কি ঠিক?

নারী বিরোধিতা নারীদের বিরুদ্ধে শাসকতন্ত্রর বিদ্বেষ নতুন কিছু নয়, বহু প্রাচীন আমল থেকেই চলে আসছে। এখনো আছে।
এই অল্প কিছুদিন আগেও খোদ আমেরিকায় নারীদের ভোটাধিকার ছিল না।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ৮:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: যেখানে ঘরেই নারীকে পুরুষের অনুগত করা হয়েছে কিভাবে বলা যায় যে সমাজে এবং রাষ্ট্রে নারীদেরকে পুরুষের উপর নেতৃত্ব করতে দেয়া হয়েছে ইসলামে। আমি এই মর্মে একটা সহি হাদিসও পোস্টে উল্লেখ করেছি। কোরআনের আয়াতও উল্লেখ করেছি যেখানে বলা হয়েছে নারীর উপরে পুরুষের মর্যাদা এবং পুরুষ নারীর রক্ষক। নারীদের নিয়ে আরও যে সব বিধান কোরআন হাদিসে আছে সেগুলি পর্যালোচনা করলে বোঝা যায় যে কিছু কিছু গুরুত্বপূর্ণ নেতৃত্ব শুধুমাত্র পুরুষদের জন্য নির্ধারিত। মনে করেন দেশের রাণী হলেন একজন মহিলা যিনি নিজে ঘরে তার স্বামীর অধীন। এটা কখনও সম্ভব না। আর ইসলামের বিধান সর্ব যুগের জন্য। রসূল (সা) ইসলামের বিধানগুলি কিভাবে পালন করতে হবে সেটা দেখিয়ে দিয়ে গেছেন বাস্তব প্রয়োগের মাধ্যমে। ভবিষ্যৎ সম্পর্কে মানুষ না জানলেও আল্লাহ জানেন। সেই ভাবেই আল্লাহ বিধান দিয়েছেন। নবীজির (সা) পরে কোন নবী আসবেন না এবং কোরআন আল্লাহ রক্ষা করবেন তাই নতুন কোন গ্রন্থ আসার সম্ভবনা নাই। তাই কোরআনের বিধান সব যুগের জন্য।

খেজুরের পাতায় ঘুমাতে কোন হুজুর বললে সে ভুল বলেছে। রসূলকে (সা) অনুসরণ করা মানে এই ধরণের অনুসরণ বুঝায় না। মাছি মারা কেরানীর মত অনুসরণ করলে হবে না। বুদ্ধি খাটাতে হবে। অনুসরণ বলতে কি বুঝানো হয়েছে বুঝতে হবে।

অ্যামেরিকা সহ অনেক দেশে নারীদের ভোটাধিকার ছিল না। এখনও অনেক উন্নত দেশে নারীরা একই কাজে পুরুষের চেয়ে কম বেতন পায়। কর্মস্থলে অনেক সভ্য দেশেও নারীরা নিরাপদ না। মিটু আন্দোলন শিক্ষিত প্রতিষ্ঠিত নারীরাই করেছিলেন যারা নিজেরাও অনেক সময় হয়রানির স্বীকার হয়েছিলেন অতীতে তাদের আপাত ভদ্র পুরুষ সহকর্মী বা অন্যদের দ্বারা। যে অধিকার ইসলাম নারীদের দিয়েছে ১৪০০ বছর আগে সেই অধিকার অনেক দেশ দিয়েছে মাত্র কয়েক দশক আগে।

৪| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৮:২৭

নতুন বলেছেন: ভাই সমাজে পুরুষেরা যেহেতু ক্ষমতাশালী তারাই আইন তৌরি করে, তারা অবশ্যই নারীদের সমান অধিকার দিতে চাইবেনা।

ধর্মগুলিও তার ব্যতিক্রম না।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই আইন তো পুরুষেরা বানায়নি। এই আইন বানিয়েছে আল্লাহতায়ালা। আমি পোস্টে আল্লাহর আইনের কথা বলেছি। অন্য কোন ধর্মের আইনের কথা বলিনি। নিশ্চয়ই মানেন যে আল্লাহতায়ালা সর্বজ্ঞানী।

১৪০০ বছর আগে ইসলামে নারীদের যথোপযুক্ত মর্যাদা এবং অধিকার দেয়া হয়েছে যেটা অন্য ধর্মে দেয়া হয়নি। অনেক উন্নত দেশেও মাত্র কয়েক দশক আগে নারীদের ব্যাপারে বৈষম্যমুলক আইন ছিল।

৫| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৫

জুল ভার্ন বলেছেন: নারীপুরুষ নির্বিশেষে লিংগ বৈষম্য ভেদাভেদ নাকরে মানবজাতি মহিমান্বিত হোক।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই বিশ্বসংসারে নারী এবং পুরুষ কারও অবদানকেই ছোট করা যাবে না। আল্লাহ পুরুষকে নারীর উপযোগী এবং নারীকে পুরুষের উপযোগী করে তৈরি করছেন যেন একে অন্যের উপর নির্ভরশীল থাকে। নির্ভরশীলতা না থাকলে প্রেম ভালোবাসার জন্ম হয় না। আল্লাহ পৃথিবীতে প্রতিটা জিনিস জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন।

৬| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৫

এম ডি মুসা বলেছেন: সমান মর্যাদা আল্লাহ দিয়েছে অধিকার দিয়েছে ইসলাম কে কয়জনে বুঝে তবে এটা মুসলমানের জন্য ভালো পোস্ট

০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: কেউ যদি বুঝতে না চায় তাকে জোড় করে বুঝানো যায় না। আল্লাহতায়ালা সুবিচারক তিনি কারও অধিকার নষ্ট হতে দেন না।

৭| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সুরা নিসার যে আয়াতের কথা বলেছেন তাতে বলা আছে " কাওয়ামুনা " শব্দটি । এর অর্থ হলো রক্ষক ! এখন রক্ষক মানেই যে সর্বেসর্বা হবে এমনটা নয় । নারীর রক্ষক হওয়ার পেছনে আল্লাহ স্পষ্ট করেছেন যে পুরুষ তার সম্পদ থেকে অর্থ ব্যয় করে ( আমার মতে এই আয়াত পুরুষকে বেশি সম্পদ পাবার ক্ষেত্রটি ব্যাখ্যা করা হয়েছে এই আয়াতে ) তাই ! কিন্তু এখানে নারীর ওপর পুরুষের কর্তৃত্ব থাকবে এমনটা নয় , তবে বলতে হয় আমি আমার মায়ের রক্ষক তার মানে আমার মায়ের ওপর আমার কর্তৃত্ব থাকবে ! এটা একটা ভুল ব্যাখ্যা ।


নারী নেতৃত্বের বিরোধী যে হাদীস তার যে বক্তা তাঁকে কিন্তু আলী রাঃ ভুয়া হাদীস বলবার জন্য শাস্তি দিয়েছিলেন ( অবশ্য এটা জানা যায় নারীবাদী লেখিকাদের পক্ষ থেকে , যদিও আমার জ্ঞান নেই এই সম্পর্কে !! ) । এছাড়াও এই যদি সত্য হবে তবে মা আয়েশা রাঃ কেন যুদ্ধের নেতৃত্ব দিলেন ? নারী সম্রাট ইসলামের সময়ে পাওয়া গেছে !!

ইসলামে নারী রাসূল নেই বলে নারীর সামাজিক ও আত্মিক স্তর পুরুষের নিম্নে এমনটা ভাবার কোন অবকাশ নেই । রাসূলকে যত সংগ্রাম করতে হয়েছে ঠিক ততটাই করতে হয়েছে তাঁর নারীদের আর এর প্রতিদান আল্লাহ দেবেন । ইসলামে নারী পুরুষের পার্থক্য কেবল দেখা যায় উত্তরাধিকার ক্ষেত্রে আর তালাকের ক্ষেত্রে ( যদিও এটা স্পষ্ট নয় ) । এর বাদে আর কোথাও পার্থক্য করা হয়েছে ? না করা হয়নি , পুরুষযের যে আধ্যাত্মিক দায়িত্ব নারীরও তাই । এজন্য আমি মনে করি না নারী ও পুরুষকে খুব পার্থক্য করা হয়েছে ইসলামে ।


নারীর সাক্ষ্য নিয়ে যা বলা আছে তাতে আমরা এই ধরে নিচ্ছি যে একজন পুরুষ দুজন নারীর সমান সাক্ষ্য দিতে পারে । কারণ নারী ভুলে যায় । এমন হলে তো কোন নারীকেই সাক্ষ্য দিতে দেবার কথা নয় ! তার মানে এখানে অন্য ব্যাখ্যা আছে । আমরা ইসলামের এইসব ব্যাখ্যা তো আভিধানিক খুঁজিই না যাওবা আক্ষরিক খুঁজি তাতেও খাদ আছে । কোরাণ এমন নয় যে এটা মানুষের বিচক্ষণতার উর্ধ্বে , যদিও কিছু আয়াতের মানে মানুষ বুঝবে না এটা কোরাণেই বলা আছে তার মানে এই নয় কোরাণ আমাদের সাধারণ সহজাত জ্ঞানও খাটাতে নিষেধ করেছে । আমাদের তাই করা উচিত , আল্লাহ আমাদের সুপথে চালিত করুণ !!!

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই আয়াতের শেষে যে প্রহারের অনুমতি আছে সেটা দেখেছেন নিশ্চয়ই। স্বামীকে প্রহারের অনুমতি পর্যন্ত দেয়া হয়েছে বিশেষ ক্ষেত্রে যদি আগের দুই পদ্ধতি কাজ না করে। কাজেই স্বামীর কর্তৃত্ব নিয়ে সন্দেহ থাকার কথা না। সহি হাদিসে এসেছে যে রসূল (সা) বলেছেন যে আল্লাহ অনুমতি দিলে স্ত্রী কর্তৃক স্বামীকে সেজদা করার নির্দেশ দিতেন। বিবাহ বিচ্ছেদ হলে সন্তানের অভিভাবক হয় পিতা। মা শুধু তত্ত্বাবধায়ক হতে পারেন। মা এবং সন্তানের প্রসঙ্গ এখানে আসবে না। এই আয়াত স্বামী স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রে প্রযোজ্য। স্বামীকে পরিবারের আর্থিক বোঝা টানতে হয় বলেই ছেলেরা মেয়েদের দ্বিগুণ পায় উত্তরাধিকারের ক্ষেত্রে।

আয়েশা (রা) যুদ্ধের জন্য যাননি। ওনারা মুলত বিচার চাইতে এবং সমঝোতার জন্য গিয়েছিলেন। কারণ রসূলের (সা) স্ত্রী আরেক মুসলমান দলের সাথে যুদ্ধ ঘোষণা করবেন এটা বিশ্বাস করা যায় না। মুসলমানদের কোন দলেরই একে অন্যের সাথে যুদ্ধের নিয়ত ছিল না। ওখানে যাওয়ার পরে চক্রান্তের কারণে যুদ্ধ লেগে যায়। আর এই ঘটনার জন্য আয়েশা (রা) পরবর্তীতে অনুতপ্ত ছিলেন বলে জানা যায়। যুদ্ধে হেরে গেলে আলী (রা) তাকে সম্মানের সাথে পৌঁছানোর ব্যবস্থা করেন। একটা হাদিস আছে যেখানে হজরত আয়েশার (রা) এই ধরণের পরিস্থিতিতে পড়ার পূর্বাভাস দিয়েছেন নবীজি (সা)। সেই হাদিসে ব্যাপারটা ওনার জন্য সম্মানজনক বুঝানো হয় নাই। বরং একটা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হবে এমন ইঙ্গিত আছে।

নারী নেতৃত্বের যে হাদিসের কথা আমি উল্লেখ করেছি এটা সহি হাদিস। খোলাফায়ে রাশেদিনের পরে অনেক কিছুই ঘটতে পারে। খোলাফায়ে রাশেদিনের পরে অনেক ভুল এবং ইসলাম বিরোধী কাজ ঘটেছে। সেটাকে উদাহরণ হিসাবে দেখানো যাবে না।

নারীর সামাজিক এবং আত্মিক স্তর অবশ্যই উঁচুতে হতে পারে। আমি এটার বিপরীত কিছু বলিনি। বরং পোস্টের শেষে পরহেজগার নারীর উঁচু মর্তবা অর্জনের পক্ষে বলেছি।

উত্তরাধিকারের ক্ষেত্রে নারী অর্ধেক পায় কারণ পুরুষের আর্থিক দায়িত্ব বেশী। এটা কোন অসমতা না। তালাকের অধিকার নারীদের নাই। নারীরা 'খুলা'র মাধ্যমে বিচারকের সাহায্যে পৃথক হতে পারেন। ব্যাপারটা বিচারকের বিচারের উপর নির্ভর করে। এটা থেকেও বোঝা যায় যে এই ব্যাপারেও নারীর কর্তৃত্ব নাই। আমি পোস্টেই বলেছি পারিবারিক, সামাজিক এবং রাষ্ট্রীয় নেতৃত্বের ক্ষেত্র ছাড়া নারী সব কিছু করার অধিকার রাখে। তবে অনেক ক্ষেত্রে স্বামীর অনুমতি লাগে।

২ জন নারীর সাক্ষ্যের সমান হল ১ জন পুরুষের সাক্ষ্য। এটা কোরআনের কথা। কোরআনে কারণও বলে দেয়া হয়েছে। এটা নিয়ে সন্দেহ করার কিছু নাই। যুগে জুগে প্রখ্যাত আলেমরা এই ব্যাখ্যাই করেছেন। আপনি এর চেয়ে ভালো কিছু জানলে প্রমাণ সহ বলেন। তবে সম্ভবত সব ধরণের সাক্ষ্যে এটা প্রযোজ্য না। এই আয়াত ঐ সময় বাস্তব একটা ঘটনার প্রেক্ষিতেই নাজিল হয়েছিল সম্ভবত।

৮| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @জুলভার্ন , আপনার এই কথাটাই আমি মানি এবং আমার বিশ্বাস এইটাই ইসলাম বলে ।

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আল্লাহতায়ালা নারী এবং পুরুষের সামর্থ্য ও যোগ্যতা অনুযায়ী বিধান দিয়েছেন। সৃষ্টির যোগ্যতা এবং সীমাবদ্ধতা সম্পর্কে তার চেয়ে বেশী কেউ জানে না। ইসলাম নারীকে ছোট করেনি। বরং নারীকে উপযুক্ত সম্মান এবং অধিকার দিয়েছে। আল্লাহতায়ালা সুবিচারক এবং সুবিবেচক।

৯| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫০

বিষাদ সময় বলেছেন: কুরআনের কোন আয়াত অনুবাদ করার সময় মাঝে দেখা যায় এক বা একধিক শব্দ জুড়ে দেয়া হয়েছে, এর ভিত্তি কী?

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ধরণের শব্দ বোঝার সুবিধার জন্য ব্যবহার করা হয়। এছাড়া কোরআন বোঝার জন্য হাজার পাতার তফসির লেখা হয়েছে ইসলামি স্কলারদের দ্বারা। আল্লাহতায়ালা কোরআনের মাধ্যমে নবীজিকে (সা) আয়াতের ব্যাখ্যা করার দায়িত্ব দিয়েছেন। আয়াত নাজিলের পরে নবীজি (সা) তা সাহাবীদের বুঝিয়ে দিতেন। তাই কোরআনের আয়াত বুঝতে হলে অনেক সময় হাদিসের সাহায্য নিতে হয়। কি পরিস্থিতিতে এবং কোন প্রেক্ষাপটে আয়াত নাজিল হয়েছে সেটা বুঝতে হয়।

আরবি শব্দের অনুবাদ করতে গিয়ে অনেক সময় অনেক অনুবাদক উপযুক্ত শব্দ ব্যবহার করেননি। তাই অনুবাদ ভালো মানের কি না সেটাও দেখার বিষয়।
কোরআন এবং আরবি ভাষার উপর পণ্ডিত ব্যক্তিরা কোরআনের ব্যাখ্যা ভালো করতে পারবেন অন্যদের চেয়ে। কারণ অনুবাদের কারণে অর্থ অন্য রকম হয়ে যেতে পারে। কেউ যদি নিজে থেকেই বুঝে ফেলে তাহলে সমস্যা নাই। কিন্তু ভুল বুঝলে সমস্যা। যুগে যুগের প্রখ্যাত স্কলারদের ব্যাখ্যাই সঠিক হওয়ার কথা নিজের বোঝার চেয়ে। আবার কোরআনে আল্লাহ বলেছেন যে কিছু আয়াতের অর্থ আল্লাহ ছাড়া কেউ জানে না।

১০| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:


সৌদী নারীদের কি খবর?

০৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: উচ্চ শিক্ষা দিক্ষায় সৌদি পুরুষদের চেয়ে নারীরা অগ্রগামী। আরব আমিরাতেও একই অবস্থা। প্রতি বছর হাজারে হাজারে আরব নারী অ্যামেরিকা এবং ইউরোপে পড়াশুনা করতে যায়। এই বিষয়ে আমার এই পোস্টটা পড়তে পারেন। Click This Link

পোস্টের উল্লেখযোগ্য অংশ নীচে দিলাম।

সৌদি আরবে মেয়েদের শিক্ষার হার শুনলে অবাক হয়ে যাবেন। ২০১৭ সালে ১৫ থেকে ২৪ বছর বয়সী সৌদি মেয়েদের শিক্ষার হার ছিল ৯৯.২৮%। একই বয়সী ছেলেদের শিক্ষার হার ছিল ৯৯.৩২%।

গ্রাজুয়েশনের হার পুরুষদের চেয়ে মেয়েদের বেশী। মোট গ্রাজুয়েটের মধ্যে ৪৮% পুরুষ এবং ৫২% নারী । ২০১৪ সালের তথ্য অনুযায়ী ৩৫,০০০ মেয়ে বিদেশে উচ্চশিক্ষার জন্য গিয়েছে। যার মধ্যে ৫০% এর বেশী গিয়েছে যুক্তরাষ্ট্রে।

অনুরুপ পরিসংখ্যান পাওয়া যায় ইউনাইটেড আরব আমিরাতের মেয়েদের ক্ষেত্রেও। আরব আমিরাতে মেয়েদের শিক্ষার হার ৯৫.৮% এবং ছেলেদের শিক্ষার হার ৯৩.১%। আরব আমিরাতের তিনটির মধ্যে দুইটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ৮০% থেকে ৯০% শিক্ষার্থীই মেয়ে। দেশের সরকারী বিশ্ববিদ্যালয়গুলিতে যারা বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গনিত নিয়ে পড়ে তাদের ৫৬% মেয়ে। ইউনিভারসিটি গ্রাজুয়েটদের ৭০% ই মেয়ে। হাইস্কুল গ্রাজুয়েশন করার পর ৯৫% মেয়ে পরবর্তী উচ্চশিক্ষা গ্রহণ করে। এর বিপরীতে হাইস্কুল গ্রাজুয়েশন করার পর ৮০% ছেলে পরবর্তী উচ্চশিক্ষা গ্রহণ করে। ৭৭% মেয়ে সেকেন্ডারি স্কুল শেষ করে। আবু ধাবিতে অবস্থিত Masdar Institute of Science and Technology থেকে গ্রাজুয়েশন করা ৬০% শিক্ষার্থী মেয়ে।

তবে গৃহের অভ্যন্তরে সৌদি নারীরা অনেক ক্ষেত্রে নিপীড়িত। একজন সৌদি রাজকন্যার লেখা অবলম্বনে আমি এই ব্যাপারে ধারাবাহিক পোস্ট দিয়েছিলাম অনেক আগে। নীচে প্রথম পর্বের লিঙ্ক দিলাম। রাজকন্যার দুরবস্থা থেকেই বুঝতে পারবেন সাধারণ সৌদি নারীদের অবস্থা সম্পর্কে। তবে এটার জন্য ইসলাম দায়ী নয়।
https://www.somewhereinblog.net/blog/shaarechuattor/30308514

১১| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি জানতাম আপনি প্রহারের ব্যাপারটা নিয়ে বলবেন । এই নিয়ে বিতর্ক আছে কারণ ওয়া ইদ্রিবুহুন্না শব্দের অন্য অর্থও দাঁড়ায় !! তাই একটি মাত্র প্রচলিত অর্থ নিয়ে ব্যাখ্যা দিতে আমি রাজি না । এবং মানিও না । আর যদি বলি প্রহারের কথা বলা হয় তবে এখানে প্রহার করতে বলা হয়েছে যখন অনৈতিক কাজ করবে সে । অনৈতিক কাজের বেলায় সব শেষ ঔষধ যে ছেঁচা দেয়া সেটা সবাই জানে তাতে কর্তৃত্ব প্রকাশ পায় না বরঞ্চ একটা দায়িত্ব প্রকাশ পায় ।

আপনি হয়তো জানেন না স্ত্রীকে বলা হত স্বামীকে সেজদা দেবার হাদীসটা একেবারেই ভুয়া হাদীস কারণ মানুষকে অন্য মানুষকে সেজদা দেবার কোন ধারণা ও কল্পনা ইসলামে নেই আলেমদের মধ্যেও এই নিয়ে আলোচনা আছে ঢের । আমি এসব ভুয়া ও অকোরানিক হাদীস একেবারেই বিশ্বাস করি না । ইসলামে প্রতিটা মানুষকে এতটাই সম্মান দেয়া হয়েছে যে সে কেবল আল্লাহকেই সেজদা দেবে নারীও মানুষ তাই এমন জঘন্য কথা অন্তত আমি মানব না !! বিচ্ছেদের পর কী হয় না হয় তা দিয়ে না আমি মাতৃত্বকে বিচার করতে পারব আর না কর্তৃত্বকে তাই এই নিয়ে বলে লাভ নেই ।


সমঝোতার জন্য কেউ যুদ্ধাংদেহী হয়ে যায় ? আজ প্রথম শুনলাম !! আর সহিহ হাদীস নিয়ে যেটা বলছেন সেটা কতটা সহিহ ? মতনে সহিহ । হাদীস সংকলনই হয়েছে খোলাফায়ে রাশেদীনের পর তো সেটা কেন মানছি আমরা ? খোলাফায়ে রাশেদীন হাদীস কোরাণ দ্বারা প্রমাণিত নয় তো সেটাকে ইসলামের অংশ কেন বলব ? কোন প্রাসঙ্গিকতা দেখলাম না । আপনি অটোমানকে ইসলামি শাসন মানতে রাজি কিন্তু সিত আল মুলক যিনি অটোমান শাসনেরও বহু পূর্বের তাকে মানতে নারাজ এটা তো দ্বিমুখীতা হয়ে গেল ।

তালাকের অধিকার নারীর নাই এটা ফিকহের মাধ্যমে স্বীকৃত কিন্তু কোরাণের কোথাও বলা নাই । কেবল খুলা তালাকের মাধ্যমে নারী তালাকের আবেদন করতে পারে এটাও কোরাণে নাই । সুরা নিসার ১২৮ নং আয়াতের মধ্য দিয়ে আমরা এই ইঙ্গিত পাই যে নারীও তালাকের আবেদন করতে পারে তা যে খুলার মত মোহরানা মাফ করে তালাক নিতে হবে এমন কোন কথা কোরাণে নাই সুরা বুখারার যে আয়াতের কারণে খুলা তালাকের অবতারণা সেই আয়াতে বলেছে নারী যদি চায় যে সে কিছু মোহরানার অংশ ছাড় দিয়ে হলেও তালাক নিতে চায় তবে তা গ্রহণযোগ্য এই যা । মোহরানা নিয়ে কোরাণে এই ছাড়া বাধ্যগত কোন ছাড় নেই এমনকি আল্লাহতা'লা কঠোরভাবে মোহরানা আদায়ের নির্দেশ দিয়েছেন । আর কে সয়সার করবে কী করবে না তা বিচারকের ওপর নির্ভর করলে বিয়েটাও তো বিচারকের কর্তৃত্বের ওপর রাখা উচিত তাই নয়কি ? একটা মেয়ে সংসার করবে কী করবে না তা চাপিয়ে দেবার অধিকার কারও ওপর নেই । থাকলে সেটা কোরাণেই বলা থাকতো !!


কোরাণে কোথাও বলেনি যে ২ নারীর সাক্ষ্য সমান একজন পুরুষের সাক্ষ্য । এখানে দুজন নারীর মধ্যে একজন হবেন স্মরণকারী হিসেবে পূর্ণাঙ্গ সাক্ষী হিসেবে নয় । প্রখ্যাত আলেমরা তাদের জ্ঞান অনুযায়ী কথা বলেছে সেটা বেদবাক্য হয়ে যায়নি তাই না । আর কোরাণে যেখানে খুলা তালাক স্পষ্ট নয় সেটা কিন্তু ঠিকই মানছেন যদিও তখন বলেন না এই নিয়ে সন্দেহ করবার কিছু নেই ।

০৯ ই মার্চ, ২০২৩ রাত ১২:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রহারের ব্যাপারটা আরও অনেক সহি হাদিস দ্বারা সমর্থিত। শুগার কোটিং করে কোন লাভ নাই। তবে প্রহার মানে হাল্কা প্রহার। অনৈতিককাজ না বরং অবাধ্যতার কথা বলা হয়েছে। আপনি অনৈতিকতা শব্দটা কোথায় পেলেন।

সেজদা দেয়ার হাদিসটাকে হাসান বলেছেন নাসিরুদ্দিন আলবানি। হাসান হাদিস সহির কাছাকাছি তবে মিথ্যা, ভুল বা জাল না। হজরত আদমকে (আঃ) সেজদা করেছিল ফেরেশতারা। ইবলিস সেজদা না করার কারণে সে এখন কপাল পোড়া। কোরআনে এই কথা আছে। হজরত ইউসুফের (আঃ) ক্ষেত্রেও অনুরুপ একটা ঘটনা আছে। সন্তানের কর্তৃত্ব স্ত্রী পাচ্ছে না বরং স্বামী পাচ্ছে। এটা দিয়ে পুরুষের কর্তৃত্ব সম্পর্কে ধারণা করা যায়।

হাদিস শাস্ত্র একটা বিশেষায়িত শাস্ত্র। হাদিস জাল এটা আপনাকে প্রমাণ করতে হবে। নইলে মানতে হবে। আমাদের সেই যোগ্যতা নেই একটা হাদিসকে জাল বলার বা দুর্বল বলার। হাদিসও মুখস্ত রাখা হতো ঐ সময়। রসূলের (সা) জমানায় অনেক হাদিস লেখা অবস্থায় ছিল। ঐ যুগটা লেখার যুগ ছিল না। মুখস্ত করে রাখার যুগ ছিল। খোলাফায়ে রাশেদিনের সময় এবং তারও অনেক পরেও হাজারে হাজারে সাহাবী জীবিত ছিলেন। সাহাবীদের কিছু কথাও হাদিস গ্রন্থে সংরক্ষিত আছে। আমি অটোমানকে কখনও ইসলামের আদর্শ বলিনি। খোলাফায়ে রাশেদিনের পরের কাউকেও ইসলামের আদর্শ মনে করি না। কারণ খোলাফায়ে রাশেদিনের বিশুদ্ধতার কথা নবীজি (সা) বলে গেছেন এবং তাদের জমানা ছিল রসূলের জমানার কাছাকাছি।

অনেক কিছু কোরআনে বলা নাই। ঈদের নামাজের কথা কোরআনে বলা নাই। ঈদের কথা কোরআনে বলা নাই। ঈদের ফিতরার কথা কোরআনে বলা নাই। রসূলের (সা) আদেশ এবং নিষেধ মানা আমাদের জন্য ফরজ। আল্লাহ কোরআনে বলেছেন। এই বিষয়ে আমার আলাদা পোস্ট আছে। আপনি চাইলে পরে লিঙ্ক দিতে পারি। কোরআন পরে যাকাত দিতে পারবেন না, হজ্জ করতে পারবেন না। আল্লাহ কোরআনের বহু জায়গায় রসূলের আদেশ মানার কথা বলেছেন। রসূলের (সা) আদেশ, নিষেধ, উপদেশ পাওয়া যাবে হাদিসের মাধ্যমে। কোরআনে পাবেন না। রসূলের আদেশ না মানলে সে মুসলমান না।

নারীদের তালাকের কথা কোরআনে কোথাও পেয়েছেন কি? পাবেন না। কারণ নারীরা সরাসরি তালাক দিতে পারে না। বহু বিধান আছে যেটার জন্য আপনাকে রসূলের (সা) ব্যাখ্যার সাহায্য নিতে হবে। এই ব্যাখ্যা পাবেন হাদিসে। নারী তালাক চাইতে পারে কিন্তু তালাক দিতে পারে না। আপনি পারলে প্রমাণ করেন এটার বিপরীত কিছু কোরআন বা হাদিসের আলোকে। শুধু কোরআন পড়ে সব কিছু বিস্তারিত জানা যায় না। আল্লাহ কোরআনে বলেছেন রসূলকে (সা) কোরআনের ব্যাখ্যা করে দেয়ার জন্য। কোরআনে কোথাও মেয়েদের তালাক দেয়ার অধিকারের কথা বলা নাই। পুরুষের তালাকের কথা বলা আছে। নারীর সমস্যা হলে সে স্বামীকে রাজি করাতে পারে কিংবা বিচারকের দ্বারস্থ হতে পারে।

সূরা বাকারার ২৮২ নং আয়াতে পরিষ্কারভাবে বলা হয়েছে দুই জন পুরুষের সাক্ষ্য অথবা একজন পুরুষ এবং দুইজন নারীর সাক্ষ্য। আয়াতের অর্থ এটাই। আপনি নিজের মত বললে চলবে না। আমি পোস্টে আয়াত উল্লেখ করেছি। তবে সব ক্ষেত্রে এটা প্রযোজ্য নাও হতে পারে। দরকার হলে ইংলিশ অনুবাদ দেখেন। এটা পরিষ্কার আয়াত। এখানে আলেম বা হাদিসের কোন দরকার নাই বোঝার জন্য।

কোরআনের কোন কিছু বুঝতে অসুবিধা হলে রসূল (সা) সেটা ব্যাখ্যা করেছেন। কোরআনের আয়াতের মাধ্যমে আল্লাহ রসূলকে (সা) কোরআনের ব্যাখ্যার করার আদেশ দিয়েছেন। এই ব্যাখ্যা হাদিসে পাবেন। কোরআনে রসূলের কোন কথা নাই। পুরোটাই আল্লাহর কথা।

১২| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:২১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি ঠিক বলেছেন সৃষ্টির সীমাবদ।দতা সম্পর্কে তিনি বাদে আর কেউ জানেন না । সেই সম্পর্কে যখন তিনি জানাননি তবে আপনি কেন এত উপসংহারে পৌঁছালেন ? নারী যদি এতই ভুলোমনা হয় তবে মা আয়েশা রাঃ এর হাদীস তো গ্রহণযোগ্য হবার কথাই না তাই না ? আমি আগেও বলেছি সহজাত বুদ্ধি প্রয়োগে বোঝাই আয়াতের অন্য ব্যাখ্যা আছে । আর শানে নূযুল দিয়েই কোরাণ ব্যাখ্যা আমি মনে করি না যৌক্তিক তবে বলতে হয় কোরাণ কেবল সেই শানে নূযুল সময়কার জন্যই । যেহেতু কোরাণ কেয়ামতের আগ পর্যন্ত সেহেতু আমি কেবল শানেনূযুল দিয়ে কোরাণ ব্যাখ্যা মানি না !!

০৯ ই মার্চ, ২০২৩ রাত ১২:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই আয়াতটা নারীদের জন্য একটা জেনারালাইজড আয়াত। অনেক নারী মেধাবী হতে পারেন। কিন্তু আল্লাহ তার বিধান সহজে পরিবেশনের জন্য সাধারণভাবে এই কথা বলেছেন। এটা তো আয়াতেই আছে। আমাকে চ্যালেঞ্জ করার কিছু নাই। আপনি যদি আরও ভালো ব্যাখ্যা দিতে পারেন তাহলে দেন।

আমার বলার উদ্দেশ্য হল নারীদের সীমাবদ্ধতার কারণেই আল্লাহ তাদের ব্যাপারে ভিন্ন নিয়ম দিয়েছেন। যেটা নিয়ে আমরা হয়তো বিতর্ক করে থাকি।

শানে নজুলের প্রয়োজন না থাকার ব্যাপারে আপনার কথাটা আপনার মন গড়া কথা কারণ এটার পক্ষে আপনি হাদিস কোরআন থেকে প্রমাণ দেখাতে পারেননি। এটা আপনার ব্যক্তিগত মতামত। আপনি কেন শানে নজুল মানেন না সেটার পক্ষে কোরআন বা হাদিসের আলোকে ব্যাখ্যা দেন। আপনার ব্যক্তিগত ইচ্ছা কেউ মানবে না। ইসলাম ধর্মে যে কোন বিধান আপনাকে কোরআন বা হাদিসের আলোকে প্রমাণ করতে হবে।

১৩| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৪

কামাল১৮ বলেছেন: রাষ্ট ইসলামের আইনে চলে না।রাষ্ট চলে সংবিধানে যা লিখা আছে সেই মতো।রাষ্ট যদি শরীয়া মতো পরিচালিত হতো তবে শরীয়া আইন কার্যকারী হতো।যেটা আছে ইরানে,আফগানে।

০৯ ই মার্চ, ২০২৩ রাত ১২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কোথাও বলি নাই যে আমাদের রাষ্ট্র ইসলামের আইনে চলে। তবে কয়েকটা দেশ চলার চেষ্টা করে। পুরোপুরি চলে না। আমি কোরআন হাদিসের বিধানের কথা বলেছি। ইরান বিপথগামী মুসলিম। তালেবানের মধ্যেও সমস্যা আছে ওদের রাষ্ট্রীয় এবং সামাজিক কর্মকাণ্ডে। সৌদি আরব এক সময় অনেক খানি মানতো। এখন চলে এম বি এসের বিধানে।

১৪| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ১২:৩৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি কোরাণ নিয়ে বলছি হাদীস নিয়ে নয় কোরাণের আভিধানিক ও আক্ষরিক অর্থ নিয়ে বলছি হাদীস নিয়ে নয় । সেটা অন্তত বুঝবেন আশা করি । আর কোন সুগার কোটিং করছি না আমি । যা বলেছি বিচক্ষণতার সাথেই বলেছি ! আর নুশুজাহুন্না মানে তো অনৈতিক অবাধ্য তো না । আপনি আরবি অর্থ দেখলেই হয় । এর সরাসরি অর্থ হলো খারাপ ইচ্ছা বা খারাপ আচরণ !‍ সোজা ভাষায় অনৈতিক !!

কেন ভুয়া মনে করি সেটা আমি বলেছি । একটা বাক্য শুদ্ধ নয় এটা যখন আমি বলব তখন তো এর মানে এই দাঁড়ায় যে এটা অশুদ্ধ মানে দুষিত । এখন আপনি যদি বলেন না শুদ্ধ নয় মানেই অশুদ্ধ বলা যাবে না তবে বলতে হয় এতে সমস্যাটা অন্ধ বিশ্বাসে কোন নিয়মকেন্দ্রিক নয় !! হযরত আদমকে কোন মানুষ সিজদা করেনি । একই সাথে ইউসুফ আঃ এর সিজদার ব্যাপারটি আমাদের প্রচলিত সিজদা নয় সিজদা কথার আরেকটি অর্থ দাঁড়ায় মেনে নেয়া নির্বিবাদে !! এই নিয়ে আল্লামা আসাদ লিখেছেন !! যাকগে , সন্তানের অভিভাবকত্ব নিয়ে কখনও কর্তৃত্ব প্রকাশ পায় না এটা একটা অযৌক্তিক ও অন্যায় ধারণা তবে তো বলতে হয় মায়ের সম্মান যখন বেশি তখন পিতাকে সম্মান না করলেও চলে । এক্ষেত্রে তো মায়ের কর্তৃত্ব বড় দেখায় !!


হাদীস যে সহিহ এটা কীভাবে প্রমাণিত হলো ? কোন বিচারে ? যখন এখানে সহিহ প্রমাণের কোন যথাযোগ্য বিচার নেই এমনকি কোরাণকে ভিত্তি করেও নয় তো তাকে ভুল বলতে কেন আমাকে প্রমাণ করতে হবে ? এটা অনেকটা জোরজবরদস্তি ও অন্ধের মত কথা বলা !! আপনি বললেন না সে সময় লেখার যুগ ছিল না তবে কোরাণে কেন চুক্তি হলে তা লিখিত হবার কথা বলা হয়েছে ? তাছাড়া লেখার প্রচলন বেশি না হলে কিতাবের প্রচলন হবারও কথা না তাই না ? তো কিতাব পড়তো কী করে তারা ? সমস্ত সাহাবীদের হাদীস কী গৃহীত হয়েছে ? অধিকাংশ হাদীসের বক্তা আবু হরায়রা , আশ্চর্য সহিহ হাদীস কেবল তিনি জানতেন ? কোন সাহাবী কী হাদীস সংকলন করেছেন ? বলতে পারেন ?


কোরাণ পড়ে আমি জাকাত দিতে পারব । তবে হ্যাঁ সেটা বেশিও হতে পারে আবার কমও হতে পারে । রাসূল সাঃ আদেশ অবশ্যই মানতে হবে তবে তা আবু হুরায়রার বক্তব্যকে রাসূল সাঃ এর আদেশ বলে চাপিয়ে দিলে মানব এটা হতে পারে না । রাসূল সাঃ আদেশ যখন তখন সহিহ , হাসান , যয়িফ এত শ্রেণীভুক্ত কেন ? কোন মানে হয় না , যে নবী সাঃ সত্যবাদী বলে বিখ্যাত তার বাণী এমন ভিন্ন রঙা হবে এটা আমি একজন সাধারণ মানুষ হিসেবেও বিশ্বাস করব না ।


আমি নারীর তালাকের আবেদনের কথা বলেছি । আগোপনি বলুন তো খুলা তালাকের কোন আয়াত দেখাতে পারবেন আপনি ? না পারবেন না ! তো সেটা কেন মানবো ? যদি কোরাণ পড়ে সব বিস্তারিত জানা না যায় তবে তো কোরাণ সম্পূর্ণ না । কিন্তু কোরাণ সম্পূর্ণ । কোরানেই বলা আছে যে আল্লাহ এর মধ্য দিয়ে আমাদের জন্য সকল বিধিবিধান নির্ধারণ করে দিয়েছেন । এবং এটাই পূর্ণাঙ্গ জীবন বিধান । তো এর থেকেই যদি সব স্পষ্ট বুঝতে না পারি তবে তো এটা পূর্ণাঙ্গ জীবন বিধান নয় ‍‍!!


সুরা বাকারার ঐ আয়াতের অর্থ আমি মোটেও মনগড়া বলিনি বরঞ্চ যা বলা আছে তাই বলেছি । অভিধানিক অর্থ বুঝেই বলেছি । আপনার উল্লেখ করাটাই পড়তে হবে এমন তো কোন কথা নেই তাই না !!!


কোরাণের সব ব্যাখ্যা প্রচলিত হাদীসে নেই !

০৯ ই মার্চ, ২০২৩ রাত ১:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: নুশুজাহুন্নার অর্থ পেলাম ডিজঅবিডিয়েন্ট - অর্থাৎ অবাধ্য। নীচে স্ক্রিন শত দিলাম ;




বাকি প্রতি মন্তব্য পরে দিচ্ছি।

০৯ ই মার্চ, ২০২৩ রাত ১:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি সহি হাদিস মানতে না চাইলে আলাপ করা মুশকিল। কারণ আমি সহি হাদিস মানি। নিজের খুশি মত হাদিস মানলে সমস্যা।

সন্তানের দিক থেকে সন্তানের উপরে মায়ের দাবী বেশী পিতার চেয়ে। কিন্তু পিতার দিক থেকে আল্লাহ তার হেকমত অনুযায়ী পিতাকে অভিভাবক করেছেন বিচ্ছেদের পরে। এই দুইটা দুই বিষয়। একটার সাথে আরেকটা মিলানোর কোন দরকার নাই। আর তাছাড়া এই দুইটা বিষয়ই ইসলামে প্রতিষ্ঠিত। আপনি দ্বন্দ্ব দেখলে সমস্যা।

হাদিস কোনটা সহি কোনটা না এগুলি নিয়ে আলাদা শাস্ত্র আছে। আপনি সেই শাস্ত্র পড়লে বুঝতে পারবেন কোনটা সহি আর কোনটা না। ইসলামি স্কলাররা প্রমাণ সহ দেখিয়েছেন কোন হাদিস সহি আর কোনটা না। কোরআনে চুক্তি লিখতে উৎসাহিত করা হয়েছে। অলিখিত চুক্তিও মানতে হবে। এমন কি আমাদের দেশের প্রচলিত আইনেও সব চুক্তি লিখতে হয় না। ঐ যুগে খুব কম লোক লিখতে পারতো। কেউ লিখতে পারতো না এমন কথা আমি বলি নাই। রসূলের (সা) জীবিত থাকা অবস্থায় কোরআন বই আকারে ছিল না। বিক্ষিপ্তভাবে ছিল। অনেক যাচাই বাছাই করেই সহি হাদিস নির্ণয় করা হয়েছে। হাদিস যে গুরুত্বপূর্ণ আপনাকে বুঝতে হবে। নিজের মত বলা যাবে না যে এই হাদিস জাল। কোনটা জাল হাদিস সেটাও নির্ণয় করা হয়েছে প্রমাণ সহ। এটা একটা শাস্ত্র।

আবু হুরায়রা (রা) বহু হাদিস বলেছেন কারণ উনি আসহাবে সুফফার একজন গরীব সাহাবী ছিলেন। ওনাদের কোন থাকা খাওয়ার ঠিক ঠিকানা ছিল না। রসূল (সা) বা অন্য কেউ খাদ্য দিলে তারা খেতেন নতুবা অনাহারে থাকতেন। তাদের মূল কাজ ছিল সর্বদা রসূলের (সা) সাথে থাকা এবং তার কথা শোনা। এই কারণে অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ সাহাবীদের চেয়ে উনি বেশী হাদিস বলেছেন। আপনি সম্ভবত নাস্তিকদের লেখা বেশী বিশ্বাস করেন। কারণ অনেক নাস্তিক আবু হুরাইরার (রা) এত বেশী হাদিস বলা নিয়ে প্রশ্ন তোলে। এই পয়েন্টগুলি নাস্তিকরাই বেশী বলে। অথচ এগুলির পরিষ্কার ব্যাখ্যা আছে।

আপনি সম্ভবত হাদিস মানতে রাজি না। সেই ক্ষেত্রে এই ব্যাপারে বেশী আলাপ করে লাভ নাই। কারণ আপনার মধ্যে অবিশ্বাস কাজ করছে। ঐ যুগে কোরআনের মত হাদিসও অনেক সাহাবী মুখস্ত করে রাখতেন। তারা আবার তাদের পরের প্রজন্মকে সেটা বলতেন। তখন আরবেরা মুখস্তের উপর নির্ভর করতেন। এতো বেশী লেখালেখি ছিল না। ঈদ তো কোরআনে নাই। আপনি কেন মানেন? হাদিসের কারণেই মানেন। কাজেই ঢালাওভাবে হাদিস অবিশ্বাস করা যাবে না। সামান্য কিছু হাদিসে দুর্বলতা আছে এটা ঠিক।

কোরআনে জাকাতের হার বলা নাই। তাই আপনার যাকাত ঠিক হবে না। নামাজ কয় রাকাত এটাও কোরআনে নাই। ঈদের ফেতরার কথা কোরআনে নাই। অনেক হারামের আদেশ কোরআনে নাই। হাদিসে আছে। আপনাকে মানতে হবে যে রসূলের আদেশও মানা জরুরী।

রসূলের কথা এই যুগে আমরা কিভাবে পাব। নিশ্চয়ই অন্য কোন কারও কাছ থেকে শুনে। কারণ উনি আমাদের যুগের মানুষ না। আবু হুরাইরার মত একজন নির্ভরযোগ্য সাহাবীর কথা কেন আপনার বিশ্বাস হচ্ছে না সেটা আমি বুঝতে পাড়ছি না। হাদিস বর্ণনাকারীর সুত্র পরীক্ষা করা হয়। তাদের সততা, স্মরণ শক্তি ভালো না হলে সেই হাদিস গ্রহণ করা হত না। আপনি এই বিষয়ে পড়াশুনা করলে আরও জানতে পারবেন।

হাদিসের বিভিন্ন শ্রেণী নির্ণয় করার কারণ হল সুত্রের দুর্বলতা, স্মরণ শক্তি, অন্য কোন হাদিস বা কোরআনের সাথে সংঘর্ষ ইত্যাদি। এগুলি যাচাই করেই বহু হাদিস থেকে সহি এবং হাসান হাদিস আলাদা করা হয়েছে।

আপনি কোন দিন শুনেছেন যে কোন নারী কোন পুরুষকে ৩ তালাক দিয়েছে। এটা সম্ভব না। কোরআন বা হাদিসে নেই। আপনি অকারণেই এই ব্যাপারে কথা বলছেন।

কোরআন শরিফেই আল্লাহ বলেছেন যে তোমরা রসূলের আদেশ মানবে। আরেক আয়াতে আছে যে রসূল যেন কোরআনের ব্যাখ্যা করে দেন। এগুলি কোরআনেই আছে। চাইলে আমি আপনাকে সূত্র দেব। কাজেই ইসলাম মানে শুধু কোরআন না। ঈদ, ঈদের নামাজ, ফিতরা কোরআনে নাই। আমরা কেন মানি। জুম্মার নামাজের আদেশ কোরআনে নাই। অন্যভাবে আছে অবশ্য। তাই ইসলাম মানতে হলে আপনাকে হাদিস মানতে হবে। কুরবানির কথা খুব সংক্ষেপে সূরা কাওসারে আছে। কিন্তু এটা ফরজ না সুন্নত, কিভাবে দিতে হবে এই ব্যাপারে কোন কিছু নাই। তাই কোরবানি দিতে গেলেও হাদিসের সাহায্য নিতে হবে।

হিংস্র পশুর মাংস খাওয়া হারাম এটা আপনি কোরআনে পাবেন না। বড় নখর বিশিষ্ট পাখি বা পশুর মাংস খাওয়া হারাম এটা কোরআনে নেই। কিন্তু হাদিসে আছে। আরও বেশ কিছু বিষয় আছে যেটা রসূলের নির্দেশের কারণে আমরা মানি। কারণ আল্লাহ কোরআনে বলেছেন রসূলের আদেশ মানার জন্য। সংবিধানে সবকিছু থাকে না। আইন পাস করতে হয়। কিন্তু কেউ বলে না যে সংবিধান অসম্পূর্ণ। রসূলের কথা যে মনগড়া না বরং আল্লাহর নির্দেশনা অনুযায়ী তিনি বলতেন এই কথা কোরআনেই উল্লেখ আছে। রসূলের কথাই আমরা বিভিন্ন হাদিসের মাধ্যমে জানতে পারি। তাই হাদিস আপনাকে মানতে হবে।

কোরআনের সব ব্যাখ্যা হাদিসে না থাকলে আপনি তো নিজের খুশি মত ব্যাখ্যা করতে পারবেন না। কারণ আপনি বা আমি ইসলামিক স্কলার না।

একজন পুরুষের সাক্ষী দুই জন নারীর সমান এটা পরিষ্কারভাবেই কোরআনে বলা আছে। আপনি আপনার মত বুঝলে আমার কিছু করার নাই। প্রতিষ্ঠিত তফসির বা হাদিস আপনার কাছে গ্রহণযোগ্য না হওয়ার কোন কারণ নাই। কারণ আপনি বা আমি ওনাদের চেয়ে বেশী জ্ঞানী না। পরিষ্কার বিষয় নিয়ে বিতর্ক করার কি আছে।

১৫| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ১২:৩৯

শার্দূল ২২ বলেছেন: খুব বেশি দামি বিষয় টেনে এনেছেন আজকে , তবে সমস্যা হলো আমি মন্তব্য বড় করতে পারবোনা এই মুহুর্তে

আপনার মুল বক্তব্যে আমি একমত, কিন্তু আপনি পয়েন্ট এ ছিলেননা খুব একটা ।

আর এখানে কোরাণ এ নারীর উপস্থাপন আল্লাহ যেভাবে দিয়েছেন সেই কারণটা কেউ বুঝতে পারেনী বলে মনে হলো।

প্রাকৃতিক গত কারণে নারী সীমাবদ্ধতা আছে এতে কোন সন্দেহ নেই, যেমন একজন পুরুষের বিপরীতে দুজন নারী মানে এটা বুঝায়নি যে নারী শারীরিক বা মানসিক ভাবে দুর্বল বলে দুজন আনতে বলেছে, মোটেইনা, নারীর কিছু সময় আসে যেই সময় গুলোতে নারী ঘরের বাইরে যেতনা বা যায়না, ধরুন একটা মামলার স্বাক্ষী একজন নারী সেই মামলার শুনানীর দিন নারী বাচ্ছা প্রসব বা পিরিয়ড বা এমন অনেক শারীরিক সামাজিক সমস্যায় পড়ে।সেই মুহুর্তে আরো একজন নারী থাকলে তার জায়গায় এই নারী যেতে পারবে। পুরুষের ক্ষেত্রে এমন সমস্যা খুব আসেনা। এখন দ্বিতীয় নারিটা প্রথম নারীর অনুপস্থিতিতে স্বাক্ষী দিতে পারবে।

আরেকটা বিষয় নজরে আসলে ৭ নং মন্তব্যের জবাবে বলেছেন নারীকে প্রহার করার কথা। আপনি সুরা নেসার এই আয়াতে দাম্পত্য সমস্যা সমাধানের জন্য পর পর যেই ব্যবস্থা নিতে বলেছে তার ধারাবাহীকতায় বউকে মারার কথা মিলেনি। আরেকটা বড় বিষয় হলো এখানে আরবি ' দাররা ' শব্দটার দুটো অর্থ আরবি গ্রামারে আছে। একটা প্রহার, আরেকটা বোঝানো। আর বড় সমস্যা হলো আরবী গ্রামার আসছে আল-কোরাণ থেকে, সেই সময় কোরান কে যতটা বুঝেছে সেই অনুযায়ী শব্দ গুলোর অর্থ আরবি গ্রামারের আনা হয়েছে, এটা মাথায় রাখতে হবে।সেই বিষয়ে আরেকদইন বলা যাবে, যাইহোক আল্লাহ কোরাআনে যতবার দাররা শব্দকে প্রহার হিসেবে বোঝাতে চেয়েছেন ততবার কাকে কি দিয়ে আঘাত করেব তা বলে দিয়েছেন। যেমন মুসাকে বলা হলো তুমি তোমার হাতের লাঠি দিয়ে পানিকে আঘাত কর।শুধু দাররা শব্দ আঘাত হিসেবে বোঝায়নি, এভাবে অনেক গুলো আয়াত আছে পরে আবার বলবো।

মুল কথা- হুমায়ুন আযাদের সেই বিখ্যাত কথা দিয়ে শেষ করি- পৃথিবীতে কেউ নারী হয়ে জন্মায়না, ক্রমশ নারী হয়ে উঠে। নারীর শারীরিক সীমাব্ধতা বা উপকারি বিষয় গুলোকে সন্মানের সাথে মেনে নেয়া আর নারীকে মাংস করে বানানো বা না বানানোর মধ্যেই নারীর সন্মান অসন্মান জড়িত। সমাজ সেই দিকে নজর দিলেই নারী মেধাবী হবে যা সেই সময়ে খুব কম সুযোগ ছিলো। আর নারীর অবদান যাদের চোখে পড়েনা তাদের জন্য করুনা। আমি আজ যেই জায়গা দখল করে আছি এই মেধা আর অস্তিত্ব আমার মা এর হাতে বানানো। আমার মা যেটা করেছে এর চেয়ে বড় কাজ খালেদা জিয়া দুইবার প্রধানমন্ত্রী থেকেও করতে পারেনি।

আমেরিকা নারী বাদি দেশ। তারা নারীকে বিছানায় দেখতে চায় অবাধে, ক্ষমতায় না। একটা নারী রাত দুপুরে পুরুষের বেড রুমে যেতে পারবে পুলিশ পাহারায় কিন্তু সেই একি নারী পুলিশ পাহাড়ায় ক্ষমতায় আজ পর্যন্ত যেতে পারেনি, এখন আমাদের ভেবে দেখতে হবে স্বাধীনতা বা সন্মান কাকে বলে।

শুভ কামনা

০৯ ই মার্চ, ২০২৩ রাত ২:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার পয়েন্টের বাইরে বলার কোন সুযোগ নাই। এই পোস্টে আমার নিজস্ব কোন মতামত নাই। পুরোটাই কোরআন বা হাদিসের কথা।

দুই জন নারী সাক্ষীর প্রয়োজনটা কোরআনের আয়াতেই বলা আছে। তাই এটা নিয়ে বিতর্ক করার কিছু দেখি না। আপনি বলছেন যে একজনের বদলে আরেকজন যাবে। কোরআনের আয়াতে সেটা বলা নাই। বলা আছে যদি একজন ভুলে যায় বা ভুল করে তাহলে আরেকজন স্মরণ করিয়ে দেবে। অর্থাৎ দুইজনকেই উপস্থিত থাকতে হবে। তাই একজনের বদলে আরেকজন যাবে এই কথাটা ঠিক না। কোরআনের আয়াতের পরিষ্কারভাবেই বলা আছে। তাই আপনার কথাটা মানতে পারলাম না যেখানে কোরআনে পরিষ্কার করে বলা আছে।

নারীকে প্রহারের ব্যাপারে আরও কয়েকটা সহি হাদিস আছে। তাই দাররা সংক্রান্ত আপনার ব্যাখ্যা মানতে পারলাম না। দাররা মানে আঘাত করা। আপনি বলেছেন দাররা মানে 'বোঝানো'। এই অর্থ কোন অভিধানে পেলাম না। আপনি দেখান আমাকে অভিধান থেকে দয়া করে।

শেষের দুই প্যারায় কিছু ভালো কথা বলেছেন। সেই জন্য ধন্যবাদ আপনাকে।

১৬| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ১:০১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অনেক নারী যখন মেধাবী তখন জেনারালাইজেশন তো অন্যায় , কোরাণে এমন অন্যায় থাকতেই পারে না । এই জেনারালাইজেশন ব্যাপারটাই আপনার মনগড়া !


শানে নূযুল দিয়েই কোরাণ বুঝতে হলে তো কোরাণের চিরন্তনী বৈশিষ্ট্য থাকে না । কোরাণের কোথায় শানে নূযুলের কথা বলা আছে ? আপনি প্রমাণ করতে পারবেন কোরাণ দিয়ে ? আমি সহজাত বিচার বুদ্ধি প্রয়োগ করি কারণ কোরাণে তা করতে বলা হয়েছে । আর শানে নূযুল মেনে নিলে তো কোরাণের বৈশিষ্ট্যের সাথে সাংঘর্ষিক হয়ে যায় । আমি অন্তত আমার সহজাত বুদ্ধি দিয়ে এই সাংঘর্ষিক বিষয় মানতে রাজি নই । আল্লাহর নেয়ামত হলো সহজাত বিচার বুদ্ধি এটাকে উপেক্ষা করতে পারি না । আমার ব্যক্তিগত ইচ্ছা মান্য নয় মেনে নিলাম তবে মধ্য যুগের কোন ব্যক্তির বক্তব্য কী করে হাদীসের যথার্থতা প্রমাণ করে আবার কেমন কের মধ্যযুগের আলেমদের সীমাবদ্ধ জ্ঞানের অভিমতকে শরিয়ত বলে গন্য করা যায় ? এই দুটোর কোনটাই তো কোরাণ দ্বারা প্রমাণিত নয় তো কেন মানছেন ? আপনার কথাতেই বিশাল ফাঁক থেকে যাচ্ছে !!

১০ ই মার্চ, ২০২৩ সকাল ১০:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি প্রখ্যাত স্কলারদের ব্যাখ্যার চেয়ে নিজের ব্যাখ্যাকে প্রাধান্য দেন। ইহা এক ধরণের অহমিকা। আপনাকে মানতে হবে যে যুগে যুগে আপনার বা আমার চেয়ে বহু গুনে জ্ঞানী ইসলামি স্কলার এসেছেন এবং বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা করেছেন কোরআন এবং হাদিসের আলোকে।

নবীজিকে (সা) কোরআনের ব্যাখ্যার দায়িত্ব আল্লাহ দিয়েছেন কোরআনের আয়াতের মাধ্যমে। এই ব্যাখ্যা সর্বযুগের মানুষের জানা প্রয়োজন। আমরা হাদিসের মাধ্যমে সেটা জেনে থাকি। কোরআনের বিভিন্ন আয়াতের ব্যাখ্যার ক্ষেত্রে অনেক হাদিস পাওয়া যায়। ঐ হাদিসগুলিতে প্রায়শই কোন প্রেক্ষাপটে আয়াত নাজিল হয়েছে সেটা বর্ণনা করা থাকে। এটাই শানে নুজুল। আপনি নিজের পছন্দ অনুযায়ী হাদিস মানেন। বিভিন্ন যুগের প্রখ্যাত স্কলারদের দ্বারা নিশ্চিত করা সহি হাদিসও আপনি মানতে চান না। কোরআনের ব্যাখ্যার ক্ষেত্রে নিজের মতকে প্রাধান্য দেন। নিজেকে এতো জ্ঞানী ভাবা কারও জন্যই ঠিক না। আপনি প্রতিষ্ঠিত বিষয় নিয়েও বিতর্ক করতে চাচ্ছেন।

মধ্য যুগের আলেমরা তার আগের যুগের আলেমদের কাছ থেকে জেনেছেন। এভাবেই জ্ঞান এক যুগ থেকে আরেক যুগে যায়। মধ্য যুগের আগের বিষয় হাদিসে আছে। হাদিসও এক যুগ থেকে আরেক যুগে এভাবে আমাদের কাছে এসেছে।

কোরআনের আয়াতের ব্যতিক্রম কিছু থাকলে সেটাও হাদিসে এসেছে। তাই কোরআনের আলোকে হাদিস সব সময় মিলাতে পারবেন না। যেমন কোরআনে বলা আছে মৃত প্রাণীর মাংস হারাম। কিন্তু হাদিসের মাধ্যমে মৃত মাছকে হালাল করা হয়েছে। কোরআনকে হাদিস সহি হওয়ার ভিত্তি ধরলে এই হাদিস আপনার কাছে জাল মনে হবে। কিন্তু এই হাদিস জাল না বরং এই হাদিসের কারণেই মৃত মাছ আমাদের জন্য হালাল। যদিও কোরআনে বিপরীত বলা আছে। এই হাদিস কোরআন বিরুদ্ধ না বরং এটা কোরআনের আয়াতের ব্যাখ্যা যেখানে ব্যতিক্রমটা বর্ণনা করা হয়েছে।

হিংস্র পশু এবং বড় নখর বিশিষ্ট প্রাণীর মাংস খাওয়া হারাম। কিন্তু কোরআনে এগুলিকে হারাম করা হয়নি। হাদিসের মাধ্যমে হারাম করা হয়েছে। নামাজের রাকাতের সংখ্যা কোরআনে নেই। আপনি বলেছেন আছে। আপনি দেখান প্রমাণ সহ। জুম্মার নামাজ দুই রাকাত এটাও কোরআনে পাবেন না। জুম্মার নামাজের উল্লেখ যদিও কোরআনে আছে। আমি বলেছি জুম্মার কথা অন্যভাবে আছে। আমি বুঝাতে চেয়েছি যে কোরআনে জুম্মার নামাজের উল্লেখ থেকে বিস্তারিত আদেশ পাওয়া যায় না। এটার জন্য রসূলের ব্যাখ্যার প্রয়োজন হয়।

১৭| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৭:৪৩

এভো বলেছেন: নারী হচ্ছে উপভোগ্য উপকরণ
সহীহ মুসলিম (ইফাঃ)
অধ্যায়ঃ ১৮/ দুধপান
পরিচ্ছদঃ ৯. মহিলাদের সম্পর্কে ওসিয়ত
৩৫১২। মুহাম্মাদ ইবনু আবদুল্লাহ ইবন নুমায়র আল-হামদানী (রহঃ) … আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) সূত্রে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দুনিয়া উপভোগের উপকরণ (ভোগ্যপণ্য) এবং দুনিয়ার উত্তম উপভোগ্য উপকরণ পুণ্যবতী নারী।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ মুসলিম (হাঃ একাডেমী)
অধ্যায়ঃ ১৮। দুধপান
পরিচ্ছদঃ ১৭. দুনিয়ার সর্বোত্তম সম্পদ সতী নারী
৩৫৩৫-(৫৯/১৪৬৭) মুহাম্মাদ ইবনু আবদুল্লাহ ইবনু নুমায়র আল হামদানী (রহঃ) ….. আবদুল্লাহ ইবনু আমর (রাযিঃ) এর সূত্রে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দুনিয়া উপভোগের উপকরণ (ভোগ্যপণ্য) এবং দুনিয়ার উত্তম উপভোগ্য উপকরণ পুণ্যবতী নারী। (ইসলামিক ফাউন্ডেশন ৩৫০৬, ইসলামীক সেন্টার ৩৫০৭)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারীই মানুষের সমস্ত দুর্দশার কারণ
সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ৬০/ আম্বিয়া কিরাম (‘আঃ)
পরিচ্ছদঃ ৬০/১ক. আল্লাহ তা‘আলার বাণী।
৩৩৩০. আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে একইভাবে বর্ণিত আছে। অর্থাৎ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, বনী ইসরাঈল যদি না হত তবে গোশত দুর্গন্ধময় হতো না। আর যদি হাওয়া (আঃ) না হতেন তাহলে কোন নারীই স্বামীর খিয়ানত করত না। * (৫১৮৪, ৫১৮৬) (মুসলিম ১৭/১৯ হাঃ ১৪৭০, আহমাদ ৮০৩৮) (আধুনিক প্রকাশনীঃ ৩০৮৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ৩০৯২) * বনী ইসরাঈল আল্লাহ তা’আলার নিকট থেকে সালওয়া নামক পাখীর গোশত খাওয়ার জন্য অবারিতভাবে পেত। ‎তা সত্ত্বেও তা জমা করে রাখার ফলে গোশত পচনের সূচনা হয়। আর মাতা হাওয়া নিষিদ্ধ ফল ভক্ষণে আদম ‎‎(‘আঃ)-কে প্রভাবিত করেন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারীদের ওপরে পুরুষকে শ্রেষ্ঠত্ব দান
সুরা আল বাকারা আয়াত ২২৮
আর নারীদের ওপর পুরুষদের শ্রেষ্ঠত্ব রয়েছে।

নারীদের গৃহাভ্যন্তরে অবস্থান করতে হবে
তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না।
সুরা আহজাব আয়াত ৩৩

নারীদের রাস্তার মাঝ দিয়ে চলা যাবে না
সূনান আবু দাউদ (ইফাঃ)
অধ্যায়ঃ ৩৮/ সালাম
৫১৮২. আবদুল্লাহ ইবন মাসলামা (রহঃ) ………. আবূ উসায়দ আনসারী (রাঃ) তাঁর পিতা থেকে বর্ণনা করেছেন। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বর্ণনা কবতে শুনেছেন; যখন তিন মসজিদ থেকে বেরিয়ে দেখতে পান যে, পুরুষেরা রাস্তার মাঝে মহিলাদের সাথে মিশে যাচ্ছে। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহিলাদের বলেনঃ তোমরা অপেক্ষা কর! তোমাদের রাস্তার মাঝখান দিয়ে চলাচল করা উচিত নয়, বরং তোমরা রাস্তার এক পাশ দিয়ে যাবে। এরপর মহিলারা দেয়াল ঘেষে চলাচল করার ফলে অধিকাংশ সময় তাদের কাপড় দেয়ালের সাথে আটকে যেত।
হাদিসের মানঃ হাসান (Hasan)

স্বামীকে স্ত্রী প্রহারের বৈধতা দান
সুরা নিসা আয়াত ৩৪
আর যাদের (স্ত্রীদের) মধ্যে কোন অবাধ্যতা খুঁজে পাও তাদের সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ কর এবং প্রহার কর। যদি তাতে তারা বাধ্য হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো না।

হযরত আয়শা হতে বর্ণিত, তিনি (মুহাম্মদ) আমাকে বুকের ওপর আঘাত করলেন যা আমাকে ব্যথা দিল। (সহি মুসলিম, বই -৪, হাদিস -২১২৭)

স্ত্রীকে কেন প্রহার করা হলো সে বিষয়ে শেষ বিচারের দিন তাকে কোন কিছু জিজ্ঞাসা করা হবে না। (আবু দাউদ , বই নং- ১১, হাদিস -২১৪২)

নারীরা হচ্ছে শস্য ক্ষেত্র
সুরা আল বাকারা আয়াত ২২৩
তোমাদের স্ত্রীরা হলো তোমাদের জন্য শস্য ক্ষেত্র। তোমরা যেভাবে ইচ্ছা তাদেরকে ব্যবহার কর।

স্বামীর যৌন চাহিদা মেটাতে অস্বীকার করা যাবে না
সহীহ মুসলিম (হাঃ একাডেমী)
অধ্যায়ঃ ১৭। বিবাহ
পরিচ্ছদঃ ২০. স্বামীর বিছানা পরিহার করা স্ত্রীর জন্য নিষিদ্ধ
৩৪৩৩-(১২২/…) আবূ বাকর ইবনু শায়বাহ, আবূ কুরায়ব, আবূ সাঈদ আল আশাজ্জ ও যুহায়র ইবনু হারব (রহিমাহুমুল্লাহ) ….. আবূ হুরায়রাহ্ (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ স্বামী যখন স্ত্রীকে বিছানায় আহবান করে এবং সে না আসায় তার স্বামী তার প্রতি অসন্তুষ্ট হয়ে রাত্রি যাপন করে, সে স্ত্রীর প্রতি ফেরেশতাগণ ভোর হওয়া পর্যন্ত লা’নাত করতে থাকে। (ইসলামিক ফাউন্ডেশন ৩৪০৬, ইসলামীক সেন্টার ৩৪০৫)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

স্বামীর চাহিবা মাত্র সহবত করতে হবে, এমনকি উটের পিঠেও
সুনানে ইবনে মাজাহ
পাবলিশারঃ তাওহীদ পাবলিকেশন
অধ্যায়ঃ ৯/ বিবাহ
২/১৮৫৩। ‘আবদুল্লাহ্ ইবনু আবূ আওফা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, মুআয (রাঃ) সিরিয়া থেকে ফিরে এসে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে সাজদাহ করেন। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ হে মু‘আয! এ কী? তিনি বলেন, আমি সিরিয়ায় গিয়ে দেখতে পাই যে, তথাকার লোকেরা তাদের ধর্মীয় নেতা ও শাসকদেরকে সাজদাহ করে। তাই আমি মনে মনে আশা পোষণ করলাম যে, আমি আপনার সামনে তাই করবো। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তোমরা তা করো না। কেননা আমি যদি কোন ব্যক্তিকে আল্লাহ্ ছাড়া অপর কাউকে সাজদাহ করার নির্দেশ দিতাম, তাহলে স্ত্রীকে নির্দেশ দিতাম তার স্বামীকে সাজদাহ করতে। সেই সত্তার শপথ, যাঁর হাতে মুহাম্মাদের প্রাণ! স্ত্রী তার স্বামীর প্রাপ্য অধিকার আদায় না করা পর্যন্ত তার প্রভুর প্রাপ্য অধিকার আদায় করতে সক্ষম হবে না। স্ত্রী শিবিকার মধ্যে থাকা অবস্থায় স্বামী তার সাথে জৈবিক চাহিদা পূরণ করতে চাইলে স্ত্রীর তা প্রত্যাখ্যান করা অনুচিত।
হাদিসের মানঃ হাসান (Hasan)
It was narrated that: Abdullah bin Abu Awfa said “When Muadh bin Jabal came from Sham, he prostrated to the Prophet who said: ‘What is this, O Muadh?’ He said: ‘I went to Sham and saw them prostrating to their bishops and patricians and I wanted to do that for you.’ The messenger of Allah said: ‘Do not do that. If I were to command anyone to prostrate to anyone other than Allah, I would have commanded women to prostrate to their husbands. By the One in Whose Hand is the soul of Muhammad! No woman can fulfill her duty towards Allah until she fulfills her duty towards her husband. If he asks her (for intimacy) even if she is on her camel saddle, she should not refuse.’ ”

পুরুষের বহুবিবাহের লাইসেন্স
সুরা নিসা আয়াত ৩
আর যদি তোমরা ভয় কর যে, এতীম মেয়েদের হক যথাথভাবে পুরণ করতে পারবে না, তবে সেসব মেয়েদের মধ্যে থেকে যাদের ভাল লাগে তাদের বিয়ে করে নাও দুই, তিন, কিংবা চারটি পর্যন্ত। আর যদি এরূপ আশঙ্কা কর যে, তাদের মধ্যে ন্যায় সঙ্গত আচরণ বজায় রাখতে পারবে না, তবে, একটিই অথবা তোমাদের অধিকারভুক্ত দাসীদেরকে; এতেই পক্ষপাতিত্বে জড়িত না হওয়ার অধিকতর সম্ভাবনা।
নারীর সম্পত্তিতে অধিকার পুরুষের অর্ধেক
সুরা নিসা আয়াত ১১
আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেনঃ একজন পুরুষের অংশ দু’জন নারীর অংশের সমান।
নারীর সাক্ষ্য দান পুরুষের অর্ধেক
সুরা আল বাকারা আয়াত ২৮২
দুজন সাক্ষী কর, তোমাদের পুরুষদের মধ্যে থেকে। যদি দুজন পুরুষ না হয়, তবে একজন পুরুষ ও দুজন মহিলা।
ধর্ষণ করার পরে মোহরানা দিয়ে ফয়সালা করা
মুয়াত্তা মালিক
হাদিস নম্বরঃ (1435)
অধ্যায়ঃ ৩৬. বিচার সম্পর্কিত অধ্যায়
পাবলিশারঃ ইসলামিক ফাউন্ডেশন
পরিচ্ছদঃ ১৬. কোন স্ত্রীলোকের সাথে জবরদস্তি যিনা করিলে তাহার ফয়সালা
রেওয়ায়ত ১৪. ইবন যুহরী (রহঃ) হইতে বর্ণিত, আবদুল মালিক ইবন মারওয়ান জবরদস্তিভাবে যিনা করান হইয়াছে এমন স্ত্রীলোকের ফয়সালা এই দিয়াছেন: ব্যভিচার যে করিয়াছে ঐ স্ত্রীলোকটিকে মোহর দান করিবে।
মালিক (রহঃ) বলেনঃ আমাদের নিকট এই ফয়সালা যে, যদি কেহ কোন স্ত্রীলোকের উপর জবরদস্তি করে, চাই সে কুমারী হউক অথবা অকুমারী, যদি সে স্বাধীন হয় তবে তাহাকে মাহরে মিসাল দেওয়া আবশ্যক।
আর যদি যে দাসী হয় তবে যিনার দ্বারা যে মূল্য কম হইয়াছে তাহা আদায় করিতে হইবে এবং ব্যভিচারীর শাস্তিও সঙ্গে সঙ্গে হইবে এবং উক্ত স্ত্রীলোকের উপর কোন শাস্তিও হইবে না। আর যদি ব্যভিচারী গোলাম হয় তবে মনিবের জরিমানা দিতে হইবে। কিন্তু যদি গোলামকে ক্ষতিপূরণ হিসাবে দিয়া দেয় তবে ভিন্ন কথা।

তালাক দেয়ার অধিকার স্বামীর
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
অধ্যায়ঃ পর্ব-১৩ঃ বিবাহ
পাবলিশারঃ হাদিস একাডেমি
পরিচ্ছদঃ ১১. দ্বিতীয় অনুচ্ছেদ – খুল্‘ই (খুলা‘ তালাক) ও তালাক প্রসঙ্গে
৩২৭৯-(৬) সাওবান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে রমণী বিনা কারণে স্বামীর নিকট তালাক চায়, সে জান্নাতের গন্ধও পাবে না। (আহমাদ, তিরমিযী, আবূ দাঊদ, ইবনু মাজাহ, দারিমী)(1)
(1) সহীহ : আবূ দাঊদ ২২২৬, তিরমিযী ১১৮৭, ইবনু মাজাহ ২৫০০, দারিমী ১৩১৬, আহমাদ ২২৪৪০, ইরওয়া ২০৩৫, সহীহ আল জামি‘ ২৭০৬, সহীহ আত্ তারগীব ২০১৮।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
ব্যাখ্যাঃ
ব্যাখ্যা: তালাক স্বামীর অধিকার, স্ত্রীর নয়। স্ত্রীর সঙ্গত কারণ থাকলে খুলা‘র মাধ্যমে সে স্বামী থেকে বিচ্ছিন্ন হবে। কোনো মহিলা একান্ত কারণ ছাড়া স্বামীর কাছ থেকে তালাক প্রার্থনা করবে না। কোনো কোনো বর্ণনায় এ কথাও এসেছে, কোনো মহিলা নিজের জন্য অথবা অন্যের জন্য তালাক প্রার্থনা করবে না। যে নারী বিনা কারণে তার স্বামীর কাছে তালাক প্রার্থনা করবে তার জন্য জান্নাতের ঘ্রাণ হারাম অর্থাৎ জান্নাতে প্রবেশ নিষিদ্ধ। এটা ভীতি ও ধমকিমূলক বাক্য। মুহসিন বা নেককারগণ যেমন প্রথম ধাপেই জান্নাতের সুঘ্রাণ পাবেন তারা সেই সুঘ্রাণ পাবে না। ‘আল্লামা কাযী ‘ইয়ায বলেনঃ এটাও হতে পারে যে, যদি সে জান্নাতে প্রবেশ করে তবে সুঘ্রাণ থেকে বঞ্চিত থাকবে। (মিরকাতুল মাফাতীহ)

তালাকপ্রাপ্তা নারী খোরপোষ পাবে না
সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ৬৮/ ত্বলাক
পরিচ্ছদঃ ৬৮/৪১. ফাতিমাহ বিন্ত কায়সের ঘটনা
৫৩২৩-৫৩২৪. ‘আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেনঃ ফাতিমার কী হল? সে কেন আল্লাহকে ভয় করছে না অর্থাৎ তার এ কথায় যে, তালাকপ্রাপ্তা নারী (তার স্বামীর থেকে) খাদ্য ও বাসস্থান কিছুই পাবে না। (৫৩২১, ৫৩২২) আধুনিক প্রকাশনী- ৪৯৩২, ইসলামিক ফাউন্ডেশন- ৪৮২৭)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ মুসলিম (হাঃ একাডেমী)
অধ্যায়ঃ ১৯। ত্বলাক্ব (তালাক)
পরিচ্ছদঃ ৬. বায়িন ত্বলাকপ্রাপ্তা* স্ত্রীর জন্য খোরপোষ নেই
৩৬০০-(৪৪/…) মুহাম্মাদ ইবনুল মুসান্না ও ইবনু বাশশার (রহিমাহুমাল্লাহ) ….. ফাত্বিমাহ বিনতু কায়স (রাযিঃ) এর সূত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে তিন ত্বলাক (তালাক) প্রাপ্ত মহিলা সম্পর্কে বর্ণিত। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, তার জন্য বাসস্থান ও খোরপোষ কোনটাই নেই। (ইসলামিক ফাউন্ডেশন ৩৫৭০, ইসলামীক সেন্টার ৩৫৭০)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

অবমাননাকর হিল্লা বিবাহ
( নোটঃ ইসলামে হিল্লা বিবাহ হারাম করা হয়েছে, তবে নারীর অবমাননা সেই ক্ষেত্রেও একই রয়েছে )

সুরা আল বাকারা আয়াত ২৩০
তারপর যদি সে স্ত্রীকে (তৃতীয়বার) তালাক দেয়া হয়, তবে সে স্ত্রী যে পর্যন্ত তাকে ছাড়া অপর কোন স্বামীর সাথে বিয়ে করে না নেবে, তার জন্য হালাল নয়। অতঃপর যদি দ্বিতীয় স্বামী তালাক দিয়ে দেয়, তাহলে তাদের উভয়ের জন্যই পরস্পরকে পুনরায় বিয়ে করাতে কোন পাপ নেই। যদি আল্লাহর হুকুম বজায় রাখার ইচ্ছা থাকে। আর এই হলো আল্লাহ কর্তৃত্ব; নির্ধারিত সীমা; যারা উপলব্ধি করে তাদের জন্য এসব বর্ণনা করা হয়।

সহীহ বুখারী (ইফাঃ)
অধ্যায়ঃ ৫৫/ তালাক
পরিচ্ছদঃ ২০৪৩. যারা তিন তালাককে জায়েয মনে করেন। যেমন মহান আল্লাহর বাণীঃ এই তালাক দু’বার, এরপর হয় সে বিধিমত রেখে দিবে অথবা সদয়ভাবে মুক্ত করে দিবে। (২ঃ২২৯) ইব্ন যুবায়র (র) বলেন, যে ব্যক্তি অসুস্থ অবস্থায় তালাক দেয় তার তিন তালাকপ্রাপ্তা স্ত্রী ওয়ারিস হবে বলে আমি মনে করি না। শা’বী (র) বলেন ওয়ারিস হবে। ইব্ন শুবরুমা জিজ্ঞাসা করলেনঃ ইদ্দত শেষ হওয়ার পর সে মহিলা অন্যত্র বিবাহ করতে পারবে কি ? তিনি উত্তর দিলেন, হাঁ। ইব্ন শুবরুমা পুনরায় প্রশ্ন করলেনঃ যদি দ্বিতীয় স্বামীও মারা যায় তা হলে? (অর্থাৎ আপনার মানুযায়ী উক্ত স্ত্রীর উভয় ওয়ারিস হওয়া জরুরী হয়) এরপ শা’বী তাঁর পূর্ব মত প্রত্যাহার করেন।
৪৮৮৩। মুহাম্মাদ ইবনু বাশশার (রহঃ) … আয়িশা (রাঃ) থেকে বর্ণিত যে, জনৈক ব্যাক্তি তার স্ত্রীকে তিন তালাক দিলে সে (স্ত্রী) অন্যকে বিবাহ করল। পরে দ্বিতীয় স্বামীও তাকে তালাক দিল। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে জিজ্ঞাসা করা হল। মহিলাটি কি প্রথম স্বামীর জন্য বৈধ হবে? তিনি বললেনঃ না। যতক্ষন না সে (দ্বিতীয় স্বামী) তার স্বাদ গ্রহন করবে, যেমন করেছিল প্রথম স্বামী।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারীর খতনা করা
সুনান আবূ দাউদ (তাহকিককৃত)
অধ্যায়ঃ ৩৬/ শিষ্টাচার
পাবলিশারঃ আল্লামা আলবানী একাডেমী
পরিচ্ছদঃ ১৮০. খাতনা করা সম্পর্কে
৫২৭১। উম্মু ‘আতিয়্যাহ আল-আনসারী (রাঃ) সূত্রে বর্ণিত। মদীনাতে এক মহিলা খাতনা করতো। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেনঃ তুমি গভীর করে কাটবে না। কারণ তা মেয়েলোকের জন্য অধিকতর আরামদায়ক এবং স্বামীর জন্য অতি পছন্দনীয়। ইমাম আবূ দাঊদ (রহঃ) বলেন, ‘উবাইদুল্লাহ ইবনু ‘আমর (রহঃ) থেকে আব্দুল মালিক (রহঃ) সূত্রে একই অর্থে ও সনদে এটি বর্ণিত হয়েছে। ইমাম আবূ দাঊদ (রহঃ) বলেন, হাদীসটির সনদ দুর্বল।(1)
সহীহ।
(1). বায়হাক্বী।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারী অশুভ বা নারীতে অমঙ্গল রয়েছে
পরিচ্ছদঃ ৭৬/৪৩. পশু-পাখি তাড়িয়ে শুভ-অশুভ নির্ণয়।
৫৭৫৩. ইবনু ‘উমার হতে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ছোঁয়াচে ও শুভ-অশুভ বলতে কিছু নেই। অমঙ্গল তিন বস্তুর মধ্যে স্ত্রীলোক, গৃহ ও পশুতে।(1) (২০৯৯; মুসলিম ৩৯/৩৪, হাঃ ২২২৫, আহমাদ ৪৫৪৪) আধুনিক প্রকাশনী- ৫৩৩৩, ইসলামিক ফাউন্ডেশন- ৫২২৯)
(1) কোন কোন স্ত্রীলোক স্বামীর অবাধ্য হয়। আবার কেউ হয় সন্তানহীনা। কোন গৃহে দুষ্ট জ্বিনের উপদ্রব দেখা যা, আবার কোন গৃহ প্রতিবেশীর অত্যাচারের কারণে অশান্তিময় হয়ে উঠে। গৃহে সলাত আদায় ও যিকর-আযকারের মাধ্যমে জ্বিনের অমঙ্গল থেকে রক্ষা পাওয়া সম্ভব। কোন কোন পশু অবাধ্য বেয়াড়া হয়।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ মুসলিম (ইফাঃ)
অধ্যায়ঃ ৪০/ সালাম
পরিচ্ছদঃ ৩৩. কুলক্ষণ, সুলক্ষণ, ফাল ও সম্ভাব্য অপয়া বিষয়বস্তুর বিবরণ
৫৬১৩। আহমদ ইবনু আবদুল্লাহ ইবনু হাকাম (রহঃ) … ইবনু উমার (রাঃ) সূত্রে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত যে, তিনি বলেছেনঃ কোন কিছুতে অশুভ কিছু যদি থাকে, তবে তা হবে ঘোড়া, বাড়ি ও নারীতে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারী হচ্ছে বিপর্যয়কর
সুনানে ইবনে মাজাহ
অধ্যায়ঃ ৩০/ কলহ-বিপর্যয়
পাবলিশারঃ তাওহীদ পাবলিকেশন
পরিচ্ছদঃ ৩০/১৯. নারীদের সৃষ্ট বিপর্যয়
১/৩৯৯৮। উসামা ইবনে যায়েদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি আমার পরে পুরুষদের জন্য নারীদের চেয়ে অধিক বিপর্যয়কর আর কিছু রেখে যাবো না।
সহীহুল বুখারী ৫০৯৬, মুসলিম ২৮৪০, ২৮৪১, তিরমিযী ২৮৮০, আহমাদ ২১২৩৯, ২১৩২২, সহীহাহ ২৭০১। তাহকীক আলবানীঃ সহীহ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারী, গাধা এবং কালো কুকুর
বুলুগুল মারাম
অধ্যায়ঃ পর্ব – ২ঃ সালাত
পাবলিশারঃ তাওহীদ পাবলিকেশন
পরিচ্ছদঃ ৪. সালাত আদায়কারী ব্যক্তির সুতরা বা আড় – সালাত বিনষ্টকারী বিষয়সমূহের বর্ণনা
২৩১. আবূ যার গিফারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সালাত আদায় করার সময় যদি উটের পালানের শেষাংশের কাঠির পরিমাণ একটা সুতরাহ দেয়া না হয় আর উক্ত মুসল্লীর সম্মুখ দিয়ে (প্রাপ্ত বয়স্কা) স্ত্রীলোক, গাধা ও কালো কুকুর অতিক্রম করলে সালাত (এর-একাগ্রতা) নষ্ট হয়ে যাবে। এটা একটা দীর্ঘ হাদীসের খণ্ডাংশ’। তাতে একস্থানে আছেঃ কাল কুকুর হচ্ছে শয়তান।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সুনানে ইবনে মাজাহ
অধ্যায়ঃ ৫/ সলাত কায়িম করা ও নিয়ম-কানুন
পাবলিশারঃ তাওহীদ পাবলিকেশন
পরিচ্ছদঃ ৫/৩৮. যা সলাত নষ্ট করে।
৬/৯৫২। আবূ যার (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওযাসাল্লাম বলেন: সালাতীর সামনে শিবিকার খুঁটির ন্যায় কোন জিনিস না থাকলে নারী, গাধা ও কালো বর্ণের কুকুর তার সালাত নষ্ট করে। অধস্তন রাবী বলেন, আমি বললাম, লাল বর্ণের কুকুর থেকে কালো বর্ণের কুকুরের পার্থক্য কি? তিনি বলেন, তুমি আমাকে যেরূপ জিজ্ঞেস করলে আমিও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে তদ্রূপ জিজ্ঞেস করেছিলাম। তিনি বলেনঃ কালো কুকুর হল শয়তান।
তাখরীজ কুতুবুত সিত্তাহ: মুসলিম ৫১০, তিরমিযী ৩৩৮, নাসায়ী ৭৫০, আবূ দাঊদ ৭০২, আহমাদ ২০৮১৬, ২০৮৩৫, ২০৮৭০, ২০৯১৪, ২০৯২০; দারিমী ১৪১৪। তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: সহীহ আবী দাউদ ৬৯৯।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সূনান নাসাঈ (ইফাঃ)
অধ্যায়ঃ ৯/ কিবলা
পরিচ্ছদঃ ৭/ নামাযের সামনে সুতরাহ না থাকলে, যাতে নামায নষ্ট হয় আর যাতে নষ্ট হয় না।
৭৫১। আমর ইবনু আলী (রহঃ) … আবূ যার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ যখন সালাত আদায় করার জন্য দাঁড়ায়, তখন সে নিজেকে আড়াল করে নেবে যদি তার সামনে হাওদার হেলান কাঠের মত কিছু থাকে। যদি তার সামনে হাওদার হেলান কাঠের মত কিছু না থাকে, তাহলে তার সালাত নষ্ট করবে নারী- গাধা এবং কাল কুকুর। আমি বললাম, লাল ও হলুদে কুকুরের তুলনায় কালো কুকুরের অবস্থা কি?। তিনি বললেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে প্রশ্ন করেছিলাম, যেমন তুমি আমাকে প্রশ্ন করেছ। তখন তিনি বললেনঃ কালো কুকুর শয়তান।
সহিহ, ইবনু মাজাহ হাঃ ৯৫২, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ১০২৯
হাদিসের মানঃ সহিহ (Sahih)

পুরুষের থেকে নারীর বুদ্ধি কম হয়
সহীহ মুসলিম (ইফাঃ)
অধ্যায়ঃ ১/ কিতাবুল ঈমান
পরিচ্ছদঃ ৩৪. ইবাদতের ত্রুটিতে ঈমান হ্রাস পাওয়া এবং কুফর শব্দটি আল্লাহর সাথে কুফুরী ছাড়া নিয়ামত ও হুকুম অস্বীকার করার বেলায়ও প্রযোজ্য
১৪৫। মুহাম্মাদ ইবনু রুম্হ ইবনু মুহাজির আল মিসরি (রহঃ) … আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ হে রমনীগন! তোমরা দান-খয়রাত করতে থাক এবং বেশি করে ইস্তিগফার কর। কেননা আমি দেখেছি যে, জাহান্নামের অধিবাসীদের অধিকাংশই নারী। জনৈকা বুদ্ধিমতী মহিলা প্রশ্ন করল, হে আল্লাহর রাসুল! জাহান্নামে আমাদের সংখ্যাগরিষ্ঠতার কারণ কি? বললেন, তোমরা বেশি বেশি অভিসম্পাত করে থাকো এবং স্বামীর প্রতি (অকৃতজ্ঞতা) প্রকাশ করে থাকো। আর দ্বীন ও জ্ঞান-বুদ্ধিতে ক্রটিপূর্ণ কোন সম্প্রদায়, জ্ঞানীদের উপর তোমাদের চেয়ে প্রভাব বিস্তারকারী আর কাউকে আমি দেখিনি।
প্রশ্নকারিনী জিজ্ঞেস করল, হে আল্লাহর রাসুল! জ্ঞান-বুদ্ধি ও দ্বীনে আমাদের কমতি কিসে? তিনি বললেনঃ তোমাদের জ্ঞান-বুদ্ধির ক্রটি হলো দু-জন স্ত্রীলোকের সাক্ষ্য একজন পুরুষের সাক্ষ্যের সমান; এটাই তোমাদের বুদ্ধির ক্রটির প্রমাণ। স্ত্রীলোক (প্রতিমাসে) কয়েকদিন সালাত (নামায/নামাজ) থেকে বিরত থাকে আর রমযান মাসে রোযা ভঙ্গ করে; (ঋতুমতী হওয়ার কারণে) এটাই দ্বীনের ক্রটি।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ২৪/ যাকাত
পরিচ্ছদঃ ২৪/৪৪. নিকটাত্মীয়দেরকে যাকাত দেয়া।
১৪৬২. আবূ সা‘ঈদ খুদরী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক ঈদুল আযহা বা ঈদুল ফিত্রের দিনে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদগাহে গেলেন এবং সালাত শেষ করলেন। পরে লোকদের উপদেশ দিলেন এবং তাদের সদাকাহ দেয়ার নির্দেশ দিলেন আর বললেনঃ লোক সকল! তোমরা সদাকাহ দিবে। অতঃপর মহিলাগণের নিকট গিয়ে বললেনঃ মহিলাগণ! তোমরা সদাকাহ দাও। আমাকে জাহান্নামে তোমাদেরকে অধিক সংখ্যক দেখানো হয়েছে। তারা বললেন, হে আল্লাহর রাসূল! এর কারণ কী? তিনি বললেনঃ তোমরা বেশি অভিশাপ দিয়ে থাক এবং স্বামীর অকৃতজ্ঞ হয়ে থাক। হে মহিলাগণ! জ্ঞান ও দ্বীনে অপরিপূর্ণ হওয়া সত্ত্বেও দৃঢ়চেতা পুরুষের বুদ্ধি হরণকারিণী তোমাদের মত কাউকে দেখিনি। যখন তিনি ফিরে এসে ঘরে পৌঁছলেন, তখন ইবনু মাস‘ঊদ (রাঃ)-এর স্ত্রী যায়নাব (রাযি.) তাঁর কাছে প্রবেশের অনুমতি চাইলেন। বলা হলো, হে আল্লাহর রাসূল! যায়নাব এসেছেন। তিনি বললেন, কোন্ যায়নাব? বলা হলো, ইবনু মাস‘ঊদের স্ত্রী। তিনি বললেনঃ হাঁ, তাকে আসতে দাও। তাকে অনুমতি দেয়া হলো। তিনি বললেন, হে আল্লাহর নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আজ আপনি সদাকাহ করার নির্দেশ দিয়েছেন। আমার অলংকার আছে। আমি তা সদাকাহ করার ইচ্ছা করেছি। ইবনু মাস‘ঊদ (রাঃ) মনে করেন, আমার এ সদাকায় তাঁর এবং তাঁর সন্তানদেরই হক বেশি। তখন আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ইবনু মাস‘ঊদ (রাঃ) ঠিক বলেছে। তোমার স্বামী ও সন্তানই তোমার এ সদাকাহর অধিক হাক্দার। (৩০৪, মুসলিম ১২/২, হাঃ ৯৮২, আহমাদ ৭২৯৯) (আধুনিক প্রকাশনীঃ ১৩৬৮, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৩৭৪)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

জাহান্নামের অধিকাংশ বাসিন্দাই নারী
সহীহ বুখারী (ইফাঃ)
অধ্যায়ঃ ২/ ঈমান
পরিচ্ছদঃ ২১/ স্বামীর প্রতি অকৃতজ্ঞতা
২৮। আবদুল্লাহ ইবনু মাসলামা (রহঃ) ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ আমাকে জাহান্নাম দেখানো হয়। (আমি দেখি), তার অধিবাসীদের অধিকাংশই স্ত্রীলোক; (কারন) তারা কুফরী করে। জিজ্ঞাসা করা হল, ‘তারা কি আল্লাহর সঙ্গে কুফরী করে?’ তিনি বললেনঃ ‘তারা স্বামীর অবাধ্য হয় এবং ইহসান অস্বীকার করে। ’ তুমি যদি দীর্ঘকাল তাদের কারো প্রতি ইহসান করতে থাক, এরপর সে তোমার সামান্য অবহেলা দেখলেই বলে, ‘আমি কখনো তোমার কাছ থেকে ভালো ব্যবহার পাইনি। ’
হাদিসের মানঃ সহিহ (Sahih)

নারী নেতৃত্ব দিতে পারবে না
সহীহ বুখারী (ইফাঃ)
অধ্যায়ঃ ৮১/ ফিতনা
পরিচ্ছদঃ ২৯৯৪. পরিচ্ছেদ নাই
৬৬১৮। উসমান ইবনু হায়সাম (রহঃ) … আবূ বাকরা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একটি কথা দ্বারা আল্লাহ তা’আলা জঙ্গে জামাল (উষ্ট্রের যুদ্ধ) এর সময় আমাকে বড়ই উপকৃত করেছেন। (সে কথাটি হল) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট যখন এ সংবাদ পৌছলে যে, পারস্যের লোকেরা কিসরার কন্যাকে তাদের শাসক নিযুক্ত করেছে তখন তিনি বললেনঃ সে জাতি কখনই সফলকাম হবে না যারা তাদের শাসনভার কোন রমনীর হাতে অর্পণ করে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ৯২/ ফিতনা
পরিচ্ছদঃ ৯২/১৮. পরিচ্ছেদ নাই।
৭০৯৯. আবূ বকরাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একটি কথা দিয়ে আল্লাহ্ জঙ্গে জামাল (উষ্ট্রের যুদ্ধ) এর সময় আমাকে বড়ই উপকৃত করেছেন। (তা হল) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট যখন এ খবর পৌঁছল যে, পারস্যের লোকেরা কিসরার মেয়েকে তাদের শাসক নিযুক্ত করেছে, তখন তিনি বললেনঃ সে জাতি কক্ষনো সফলকাম হবে না, যারা তাদের শাসনভার কোন স্ত্রীলোকের হাতে অর্পণ করে।(1) (৪৪২৫) (আধুনিক প্রকাশনী- ৬৬০৪, ইসলামিক ফাউন্ডেশন- ৬৬১৮)
(1) মুসলমানরা যদি সফলতা পেতে চায় তবে তাদেরকে অবশ্যই নারী নেতৃত্ব পরিহার করতে হবে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ৬৪/ মাগাযী (যুদ্ধ)
পরিচ্ছদঃ ৬৪/৮৩. পারস্যের কিসরা ও রোমের অধিপতি কায়সারের কাছে নাবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর পত্র প্রেরণ।
৪৪২৫. আবূ বাকরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে শ্রুত একটি বাণীর দ্বারা আল্লাহ জঙ্গে জামালের (উষ্ট্রের যুদ্ধ) দিন আমার মহা উপকার করেছেন, যে সময় আমি সাহাবায়ে কিরামের সঙ্গে মিলিত হয়ে জামাল যুদ্ধে শারীক হতে প্রায় প্রস্তুত হয়েছিলাম। আবূ বাকরাহ (রাঃ) বলেন, সে বাণীটি হল, যখন নাবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এ খবর পৌঁছল যে, পারস্যবাসী কিসরা কন্যাকে তাদের বাদশাহ মনোনীত করেছেন, তখন তিনি বললেন, সে জাতি কক্ষণো সফল হবে না স্ত্রীলোক যাদের প্রশাসক হয়। (৭০৯৯) (আধুনিক প্রকাশনীঃ ৪০৭৭, ইসলামিক ফাউন্ডেশনঃ ৪০৮০)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

১০ ই মার্চ, ২০২৩ সকাল ১০:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: কষ্ট করে অনেকগুলি হাদিস এক জায়গায় জোগাড় করেছেন। ধন্যবাদ আপনাকে। তবে কিছু হাদিসের অপ ব্যাখ্যা করা হয়ে থাকে।

১৮| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৯:০৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এখানে গিয়ে অর্থ দেখতে পারেন


প্রথমত আমি পিতা মাতার অধিকার বা কর্তৃত্ব নিয়ে কোন দ্বন্দ্ব দেখিনি আপনার পিতার কর্তৃত্ব থেকে অহেতুকভাবে পুরুষের কর্তৃত্ব প্রতিষ্ঠার অযৌক্তিকতার বিপক্ষে এই উপমা টেনেছি !!


হাদীস কোনটা সহিহ আর কোনটা জয়িফ এই নিয়ে যা ব্যক্ত আছে কোনটাই সঠিক পদ্ধতি নয় । কারণ এখানে বিচারের বিষয়টি ভীষণ নড়বড়ে , কোন বিশ্লেষণ বা বিচক্ষণতা আলেমরা দেখাননি । শুধুমাত্র মতনে সহিহ বলার মধ্যে আসলেই কোন বিচক্ষনতা নাই । চুক্তি লিখতে উৎসাহিত করেনি নির্দেশ দিয়েছে ! ঐ যুগে লিখার প্রচলন ভালোই ছিল , এর প্রমাণও পাওয়া যায় । আর নবীজির জীবদ্দশাতেও কোরাণ লিখিত থাকবার ইঙগিত পাওয়া যায় । নবী কোরাণ সংকলনের কোন ব্যবস্থঅ করবেন না এটা হতেই পারে না । যাইহোক এই নিয়ে বলতে গেলে বিশাল ফিরিস্তি হবে তাই বললাম না । আমি হাদীস বাছাইতে কোন যাচাই বাছাইয়ের নমুনা দেখিনি । এটাকে যাচাই বাছাই বলে না বলে অন্ধের মত মেনে নেয়া !!


নবী সাঃ এর সাথে ছায়ার মত লেগে থাকতেন কে বলুন তো ? আবু বকর রাঃ , তার থেকে পাওয়া হাদীস কতটি ? আবু হুরায়রা তো ইসলাম ধর্ম গ্রহণ করেন নবী সাঃ এর ওফাতের ৫ বছর আগে । তখন থেকেই তো তিনি তাঁর সাথে ছিলেন তো এই ৫ বছরে তিনি এত হাদীস জানলেন অথচ নবী সাঃ এর অন্যতম সাথী আবু বকর রাঃ মাত্র কয়েকটি হাদীস জানে ? এটা অযৌক্তিক হয়ে গেল না ? আমি নাস্তিকদের কথা মেনে চললে তো আমি নাস্তিক হতাম । আমি আগেও বলেছি আমি সহজাত বিচার বুদ্ধি প্রয়োগকারী । এর বাদে আর কিছুই না । এর পেছনে আমি যুক্তিও দেখিয়েছি । আপনি একটাও দেখাতে পারেননি । আবু হুরায়রাকে নিয়ে কম বিতর্ক নেই !! সেগুলোও দেখে নেবেন !!


আমি হাদীস মানি তবে তা কোরাণের বিচারের ভিত্তিতে । এর বাইরে হলে আমি মানি না , কারণ কোরাণ সত্য মিথ্যার প্রভেদকারী । আমার মধ্যে অবিশ্বাস নয় বরং দৃঢ় বিশ্বাস কাজ করছে সাচু ভাই । তাই আমি আমার সহজাত বিচার বুদ্ধিকে প্রয়োগ করছি সত্যকে জানবার জন্য সফলতা আল্লাহর হাতে !! যে নবী সাঃ আল্লাহর পক্ষ থেকে জ্ঞান পেয়েছিলেন যে নবী সাঃ এর অনেক কথাতে জ্ঞানের অনেক বিষয় পর্যালোচিত হয়ছে সেখানে নবী সাঃ এমন সব হাদীস বলেছেন আমি বিশ্বাস করি না । আপনি আমাকে অবিশ্বাসী বলছেন কেন ? এইসব ভুয়া হাদীস মানছি না বলে ? আপনি জানেন আপনার এই অবিশ্বাসী বলাটাও একেবারে অযৌক্তিক কারণ আমি ইসলামের কোন কালেমার কোন অংশকে অস্বীকার করিনি তবে আপনি আমাকে অবিশ্বাসী বলতে পারেন না । আগেও বলেছি ঢালাওভাবে হাদীসকে অস্বীকার করি না আমি !!


নামাজ কয় রাকাত এবং এটা যে কোরাণে বলা আছে এই নিয়ে সামুতে আগেও অনেক লিখা হয়েছে । তাই টানতে চাই না । রসুল সাঃ এর কথা আমরা কিতাব থেকে পাব সেটা এখনকার জন্য । এবং সেই কিতাব যত রাসুল সাঃ সমসাময়িক হবে তত স্পষ্ট হবে সব । একজন সাহাবীই এতগুলো হাদীস জানে অথচ রাসুল সাঃ এর কাছের সাহাবীরা জানেই না বা কম জানে এটা হতেই পারে না । আমি আমার সহজাত বিচার বুদ্ধি দিয়ে তাকে বিশ্বাস করি না । আপনি মানতে চাইলে মানেন । আল্লাহ ফরজ করেনি আবু হুরায়রাকে মানতে !!


আমি আপনাকে বলেছি নারী তিন তালাক দেয় আমি বলেছি তালাকের আবেদন রাখতে পারে । পুরুষ নিজেও সরাসরি তালাক দিতে পারে না এখানেও সালিশ কাজ করে সেটা আপনি কোরাণেই পাবেন । আপনি নিজেই না বুঝে অকারণে আগরতলাকে চৌকির তলা বানাচ্ছেন !!


অবশ্যই কোরাণে বলা আছে রাসুলের আদেশ মানতে আবার কোরাণেই বলা আছে কোন কিছু শুনলে তা যাচাই বাছাই করতে । তাই কেউ বলল আর তা রাসুল সাঃ এর আদেশ বলে আমাকে মানতেই হবে এটা কোন কথা নয় !! আপনাকে কে বলেছে জুমার নামাজের আদেশ কোরাণে নাই ? অবশ্যই আছে । সুরা জুমাতেই তো বলা আছে । আমি কোথাও বলেছি রাসুল সাঃ এর কথা মনগড়া ? কোথাও বলিনি আমি বলছি হুরায়রাদের কথা রাসুল সাঃ কে আমি আনছিই না । আপনি দেখছি যা বলছি না তাই নিয়েই আওড়িয়ে যাচ্ছেন !!


কোরাণের ব্যাখ্যা আমি মনমত দিয়েছি কোথায় বলুন তো ? আমি তো বলেছিই আমার ব্যাখ্যার পেছনের যুক্তি কী !! তো কী করে কোরাণের ব্যাখ্যা আমি মনমত দিলাম ?


একজন পুরুষ সমান দুইজন সাক্ষীর কথা কোরাণে ওভাবে বলা নেই । আপনি যদি আপনার সহজাত বিচার বুদ্ধি কাজে না লাগান তাতে আমার কিছু করার নেই । আল্লাহ আমাকে আপনার প্রহরী করেননি । প্রতিষ্ঠিত তাফসিরের গলদের কথা অনেকবার বর্ণিত হয়েছে সেসব আপনি না জানলে আমার কী । তারা যে মহাজ্ঞানী এমন নিরেট সত্য কোথাও বলা নেই । তাঁদেরও ভুল থাকতে পারে , ইসলামে কোন পুরোহিততন্ত্র নেই , তাই আমি আলেম পূজারী হতে পারবো না । আপনি যদি তাদের অন্ধের মত মানতে চান মানুন । আল্লাহ পরম সত্য এবং তিনিই সত্য প্রকাশ করেন । তিনিই শেষমেশ সব ফয়সালা করবেন !! পরিষ্কার বিষয়ে খাদ থাকে না , কিন্তু এখানে খাদ আছে তাই বিতর্ক হচ্ছে !!


১০ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার দেয়া অভিধানে আছে 'ইল কনডাকট'। এটার অর্থ খারাপ আচরণ। খারাপ আচরণ আর অনৈতিক কাজ এক জিনিস না। খারাপ ব্যবহার করাকে অনৈতিক বলা যায় না। অনৈতিক বলা হয় যেটা সমাজের নীতিবিরুদ্ধ। যেমন অসততা, দুর্নীতি, স্বজনপ্রীতি, স্বামী/ স্ত্রীর সাথে প্রতারনা, পরকীয়া, শিক্ষক কর্তৃক প্রশ্ন ফাঁসে সহায়তা, ডাক্তারের কমিশন খাওয়া ইত্যাদি। একজন মানুষ রেগে মেগে খারাপ ব্যবহার করলো এটাকে ইল কন্ডাক্ট বলা হলেও অনৈতিক কাজ বলা যাবে না।

ইংরেজি অভিধান অনুযায়ী ইল কন্ডাক্ট অর্থ bad, improper, or rude behavior। হাদিস সম্পর্কে আপনার দৃষ্টি নিয়ে আমি আগেও বলেছি। তাই বলতে চাচ্ছি না। আপনি স্কলারদের কথার চেয়ে নিজের জ্ঞানকে বেশী প্রাধান্য দেন। এতো জানলে এক সময় আপনাকেই আমাদের ইসলামি স্কলার মানতে হবে।

কোরআনে সব চুক্তি লিখতে বলেনি। বাধ্যও করেনি। এটা একটা উপদেশ। বিয়ের চুক্তি না লিখলেও চলে। যদিও এই যুগে লেখা হয়। লেনদেন সংক্রান্ত চুক্তি লিখে রাখতে উৎসাহিত করা হয়েছে। অনেক লেনদেনের চুক্তি ইসলামে না লিখলেও সমস্যা নাই। পৃথিবীর কোন দেশের আইনেই সব চুক্তি লিখে রাখতে হবে এমন বলা নাই। অলিখিত চুক্তিও ইসলামে গ্রহণযোগ্য।

মাতা নয় মাস পেতে সন্তান ধারনের পরেও পিতা যখন স্থায়ী অভিভাবকত্ব পায় তার মানে কি এটা পিতৃতান্ত্রিক একটা বিষয়। ফেমিনিস্টরা এই পিতৃতান্ত্রিক পরিবার প্রথা মানতে চায় না।

কোরআন নবীজির জমানায় বই আকারে ছিল না। আপনি পারলে প্রমাণ করেন।

ঐ যুগে লেখার প্রচলন ছিল বলেই কোরআনের আয়াত পাথর খণ্ড, গাছের পাতা, চামড়া ইত্যাদিতে লিখে রাখা হত। তবে প্রচলন কম ছিল। স্বাক্ষরতার হার খুব কম ছিল।

হাদিস যাচাই বাছাই করা হয়নি এবং অন্ধের মত মেনে নেয়া হয়েছে এটা আপনি কোন প্রমাণ ছাড়াই বলছেন। প্রমাণ উপস্থাপন করেন দয়া করে।

আবু বকর (রা), ওসমান (রা) ব্যবসায়ী ছিলেন। ওনাদের চেয়ে বেশী সময় আবু হুরাইয়রা (রা) নবীজির সাথে দিতেন। কারণ ওনারা নবীজির ঘরের পাশে থাকতেন। ওনাদের যাওয়ার কোন জায়গা ছিল না। নবীজি ওনাদের খাওয়ার ব্যবস্থা অনেক সময় করতেন। উনি সব সময় নবীজির সাথে থাকতেন। আরেকটা ব্যাপার হল অনেক সাহাবী হাদিস বলতে চাইতেন না ভুল হওয়ার ভয়ে। অনেকের স্মরণ শক্তি কম ছিল। অনেক ভুল বলতেন। এইসব কারণে অনেকে বেশী সময় রসূলের সাথে থাকলেও হাদিসের ওনাদের কাছ থেকে কম পাওয়া গেছে। কয়েক শ হাদিস মুখস্ত করার ক্ষমতা সবার হয় না। যেমন কোরআনের হাফেজ যে কেউ হতে পারে না। স্মরণ শক্তি ভালো থাকতে হয়। আবু হুরাইরা একজন সম্মানিত সাহাবী। রসূলের যে কোন সাহাবী সম্পর্কে খারাপ ধারণা করা ঠিক না। রসূল নিষেধ করেছেন। তাই নাস্তিকদের কোথায় কর্ণপাত করবেন না। তারা হজরত আয়েশাকে (রা) নিয়েও খারাপ কথা বলে।

কোরআনে না থাকলেই সেটা জাল হাদিস এটা একটা ভুল ধারণা। বরং কোরআনের আয়াতের ব্যতিক্রম কিছু বুঝাতে অনেক হাদিস এসেছে। আমি কিছু উদাহরণ দিয়েছি আগে। আমি আপনাকে অবিশ্বাসী বলিনি। আপনি নিজের খুশি মত হাদিস 'চেরি পিক' করছেন। আপনার যুক্তিটাই বড়। যুগে যুগে প্রখ্যাত স্কলারদের যুক্তির চেয়ে আপনার যুক্তি বড়। এটা ঠিক না। এটাই বুঝাতে চেয়েছি। এতো জ্ঞানী হলে আপনাকেই ইসলামি স্কলার মানতে হবে ভবিষ্যতে।

রসূলের কথা মানতে হবে অবশ্যই। সেটা জানার উপায় হল হাদিস। নিজের ইচ্ছায় যে কোন হাদিসকে আপনি জাল বলতে পারেন না। আপনার চেয়ে অনেক জ্ঞানী ব্যক্তিরা বলে গেছেন যে এই হাদিস সঠিক। সামান্য কিছু হাদিস নিয়ে স্কলারদের মধ্যে মতভেদ আছে। এটা কোন বড় বিষয় না।

সালিশ ছাড়াও একজন পুরুষ সরাসরি তালাক দিতে পারে। কারণ স্বামী যদি সালিশে আগ্রহী না হয় সে সালিশ মানতে বাধ্য না। ফলে সে তালাক দিয়ে দিতে পারে। সমাজ তো জোড় করে সংসার করাতে পারবে না। তাই তালাকের ক্ষেত্রে সালিশ কোন অবশ্য পালনীয় শর্ত না। সালিশ তো স্বামীকে সংসার করতে বাধ্য করতে পারে না। সালিশ একটা পরামর্শ মাত্র। সালিশ ছাড়া তালাক দিলে তালাক কার্যকর হয়ে যায়।

আপনি আপনার মত কোরআনের আয়াতের ব্যাখ্যা করেছেন নিজের যুক্তিতে। পৃথিবীর প্রখ্যাত স্কলারদের যুক্তিকে আপনি মানতে চাচ্ছেন না। তার মানে আপনি ওনাদের চেয়ে বেশী বোঝেন।

দুই নারীর সাক্ষ্য সমান একজন পুরুষের সাক্ষ্য এটা সুপ্রতিষ্ঠিত কথা। কিন্তু আপনি যেহেতু নিজের যুক্তিতে চলেন এবং স্কলারদের যুক্তিকে গণনায় ধরেন না তাই মানতে চাচ্ছেন না।

সারাংশ হল ইসলামের বিধান নিয়ে আপনি নিজের ব্যাখ্যা অনুয়ায়ি চলেন। যুগ যুগের প্রখ্যাত স্কলারদের ব্যাখ্যা আপনি মানেন না। তার মানে আপনি ওনাদের চেয়ে বেশী বোঝেন। ভবিষ্যতে আপনাকেই ইসলামি স্কলার হিসাবে আমাদের মানতে হবে।

১৯| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ১০:১৪

রানার ব্লগ বলেছেন: নারী কে মানুষ হিসাবে ভাবুন দেখবেন অনেক সমস্যাই দূর হয়ে যাবে ।

আরব সমজ নারীকে কোন রকম মূল্যায়ন করতই না । সেখান মুহাম্মাদ কিছুটা উদার ছিলেন নারীদের প্রতি কিন্তু তিনিও আরব সমাজের উর্ধে যেতে পারেন নাই । তাই নারীর ক্ষমাতায়নের জন্য সম্ভাবত ইচ্ছে থাকা সত্বেও কিছুই করতে পারেন নাই । মুহাম্মাদ এর মৃত্যুর পরে তার কন্যার সাথে সাহাবাদের আচরন সেই মতবাদের প্রকাশ করে । শুধু তার কন্যা নয় তার স্ত্রীগণ ও ব্যাপক বৈষম্যের শিকার হয়েছেন ।

১০ ই মার্চ, ২০২৩ সকাল ১১:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি আমার সম্পর্কে না জেনেই বলেছেন। আমি নারীকে মানুষ হিসাবেই ভাবি। না জেনে কথা বলা ঠিক না। এই পোস্টে আমার কোন ব্যক্তিগত মতামত নাই। আমি কোরআন এবং হাদিসের কথা বলেছি। ইসলামি বিষয়ে আমি নিজের কোন মতামত দেই না সাধারণত।

আপনার দৃষ্টিতে নবীজিও (সা) পুরোপুরি উদার ছিলেন না নারীদের ব্যাপারে। একজন মুসলমান হয়ে কিভাবে নবীজিকে এইভাবে ছোট করলেন জানি না। নারীদের যতটুকু প্রাপ্য রসূল (সা) তা ই দিয়েছেন আল্লাহর হুকুমে। আপনার কোন আপত্তি থাকলে আল্লাহকে বলতে পারেন।

কোন সাহাবা হজরত ফাতিমার সাথে খারাপ আচরণ করেননি। রসূলের (সা) কোন স্ত্রীর সাথে বৈষম্য করা হয়নি। এগুলি বিপথগামী কিছু তরিকার মানুষের বানানো কথা।

২০| ১০ ই মার্চ, ২০২৩ রাত ৩:৫৪

অনল চৌধুরী বলেছেন: এখনকার বেশীরভাগ নারীই হচ্ছে ভয়ংকরী।

১০ ই মার্চ, ২০২৩ সকাল ১১:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তো আমার আশেপাশে ভালো নারীর সংখ্যাই বেশী দেখি। :) ভয়ংকর নারী থেকে আমি দূরে থাকার চেষ্টা করি। নারী সম্পর্কে কোন জেনারালাইজড ধারণা আমি করতে চাই না। অনেক ভালো নারী আছেন। আমার জগতে এনারাই বেশী।

২১| ১০ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫৯

অপু তানভীর বলেছেন: এই দুই কী তিন বছর আগের কথা । আমার চোখের সামনে একজন রিক্সওয়ালা তার বউকে ধরে পেটাচ্ছিলো । প্রতিবেশীরা আটকাটে গেলে সে চিৎকার করে বলল তার বউ সে পেটাচ্ছে এই অধিকার তার আছে ।
এই যে বউ পেটানোর অধিকার এটার অন্য তম প্রধান কারণ হচ্ছে এই ধর্ম ।
আপনার কাছে এটা ভয়ংকর আর অন্যায় মনে হয় না?

এদেশের মানুষের মাঝে এতো বিচার বুদ্ধি নেই । হুজুর জুমুআর খুদবায় বলেছে বউ কথা না শুনলে তাদের প্রহার করা যাবে । এবং এটা কোরআনে আছে ব্যাস আর কিছু পুরুষদের শোনার দরকার নেই বোঝার দরকার নেই ।
আবার এই মোল্লারাই বলছে আমাদের ধর্মে নারীকে দেওয়া হয়েছে সর্বোচ্চ সম্মান ।
ওরে আমার সম্মানরে ভাই !
আমাদের ধর্মে মা কে সম্মানের আসনে বসানো হয়েছে । এই সম্মানের উদাহরন দিতে গিয়ে প্রায় মায়ের পায়ের নিচে সন্তানের বেহেস্ত নিয়ে আসা হয় । কিন্তু নারীর রূপ কেবল মা নয়, আরো কত কিছু রয়েছে । নারীর এই অন্য রূপের প্রতি আচরণ দেখে আমার তো মনে হয় না সম্মান দেওয়া হয়েছে । বরং পুরুষের চেয়ে সব সময় নিচের স্থানে দেখানো হয়েছে ।

একবার কেবল এই সম্মানের স্থানে আপনি নিজেকে বসিয়ে দেখেন ! জায়গাটা অদল বদল করে দেখেন । আপনার বউ আপনাকে পেটাচ্ছে তার কথা মত না চলার জন্য ।

একটা ব্যাপার কি খেয়াল করে দেখেছেন যে প্রতিটা ধর্মই প্রবল ভাবে পুরুষবান্ধব ।

১০ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্ত্রীকে আঘাত করা সম্পর্কে কোরআনের যে আয়াতের উল্লেখ করেছি সেটা সম্পর্কে আপনার কি ধারণা। সেটা আগে শুনতে চাই। আমি এই পোস্টে আমার কোন ধারণা বা মতামত দেই নাই। ইসলামের কোন বিষয়ে আমি নিজের কোন ধারণা বা মতামত দেই না।

কোরআনে পরিষ্কারভাবেই আঘাতের কথা বলা আছে। অনেকে অবশ্য শুগার কোটিং করার চেষ্টা করছেন। বলছেন এই শব্দের অর্থ ভিন্ন। তবে আয়াতে অবশ্যই সেই রকম আঘাতের কথা বলা হয় নাই যেটার উদাহরণ আপনি দিয়েছেন। হাল্কা আঘাতের কথা বলা আছে। এটা তো আমার কথা না। এটা কোরআনের কথা। আপনার কাছে অন্য কোন ব্যাখ্যা থাকলে বলতে পারেন। অনেক সহি হাদিসে আঘাতের কথা এসেছে। শুধু ইসলাম ধর্ম না প্রতিটা আব্রাহামিক ধর্মে স্ত্রীকে শাসনের কথা বলা আছে, আঘাতের কথা বলা আছে। কোরআনে হজরত আয়ুবের (আঃ) কথা বলা হয়েছে যেখানে তিনি স্ত্রীকে আঘাত করতে চেয়েছেন এবং কোরআন সেটার বিরুদ্ধে কিছু বলেনি। এই পোস্ট একটা একাডেমীক আলাপের জায়গা। আমার ব্যক্তিগত কোন মতামত না। আমি পোস্ট দিয়েছি বলে যদি ভাবেন যে আমি আমার স্ত্রীকে পিটাই তাহলে তো সমস্যা। আর আয়াতে এই আঘাতের আগে আরও দুইটা ধাপের কথা বলা আছে। কাজেই ইচ্ছে হলেই আঘাত করার কথা কোরআনে বলা নাই। কয়েকদিন আগে ৪ বিয়ের ব্যাপারে আলাপ করার সময় একজন ঠাট্টা করে বলল যে আমাকে আরেকটা বিয়ে করিয়ে দেয়া উচিত। এগুলি হল ব্যক্তি আক্রমণ। আলাপে সুবিধা না করতে পারলে ব্যক্তি আক্রমণ। আমি একাডেমীক আলাপ করছি যেটার কথা কোরআনে আছে। সেই আলাপের মধ্যে আমাকে কেন ব্যক্তিগতভাবে জড়াতে হবে। এটা তো আমার মতামত না। আমি ইসলামের বহু বিষয় নিয়ে আলাপ করি। ৪ বিয়ে, স্ত্রীকে শাসন এগুলিও চলে আসে আলাপের মধ্যে। আমি প্রতিদিন প্রচুর বিদেশী সাইট এবং ইউটিউব চ্যানেল দেখি এই বিষয়গুলি নিয়ে। এগুলি এমন না যে আমাদের দেশের কাঠ মোল্লারা বলেছে। উন্নত দেশের জ্ঞানী মুসলমানরা এগুলি নিয়ে বিতর্ক করছেন। বিতর্ক করলে প্রকৃত সত্য বেড়িয়ে আসে।

নারীকে সম্মান দেয়া হয়েছে ইসলামে এটা এদেশের মোল্লারা বলেনি। এটা কোরআনে বলা আছে। আপনারা ধর্মের ব্যাপারে শুধু এই দেশের মোল্লাদের কেন কাঠ গরায় দাড়া করান। অনেক কথা তারাও সঠিক বলেন কোরআন এবং সুন্নাহর আলোকে। বিদেশী লেখাগুলি পড়ে দেখবেন সেখানেও এই স্ত্রীকে শাসন, ৪ বিয়ে ইত্যাদি সংবেদনশীল বিষয় নিয়ে আলাপ হয়ে থাকে। আমি এগুলির খবর রাখি।

ইসলামে নারীকে উপযুক্ত সম্মান দেয়া হয়েছে। আপনার এই ব্যাপারে ভুল ধারণা থাকতে পারে। আপনি বলছেন নীচের আসনে নারীকে বসানো হয়েছে। ইসলাম সম্পর্কে ভুল ধারণার কারণে আপনি এই রকম বলছেন। কিছু কিছু ক্ষেত্রে নারীর উপর বিধি নিষেধ দেয়া হয়েছে আল্লাহর তরফ থেকে। কোন হুজুর এই বিধান দেন নি।

প্রতিটা ধর্মই পুরুষতান্ত্রিক এটাই আমার পোস্টের মূল বক্তব্য। এবং এটাই সত্য। ইসলামও তাই বলে।

আপনি পোস্টের সমালোচনা করতে গিয়ে আসলে কোরআন এবং হাদিসের সমালোচনা করে ফেলেছেন সেটা আপনি খেয়াল করছেন না। আপনি ইসলামের বিধানের বিপক্ষে অবস্থান নিচ্ছেন এটা আপনি বুঝতে পাড়ছেন না। এই পোস্টে আমার কোন ব্যক্তিগত মতামত নাই।

২২| ১০ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সমাজের নীতিবিরুদ্ধ মানেই অনৈতিকতা নয় , মূলত ধর্মের নীতির বিরুদ্ধে যা তাই অনৈতিকতা !! কোরানে বলাই আছে বাবা মায়ের সাথে খারাপ আচরণ করা যাবে না এটা নীতি এখন আমি যখন খারাপ আচরণ করছি তখন কী সেটা নীতিবিরুদ্ধ নয় , তবে কী খারাপ আচরণ মানেই অনৈতিকতা নয় ? আপনি খারাপ আচরণ- শব্দটির আভিধানিক অর্থে নজর না দিয়ে আক্ষরিক অর্থের দিকে নজর দিচ্ছেন । সব আক্ষরিক অর্থ শব্দের সঠিক ব্যবহারিক অর্থ প্রকাশ করে না !!



হ্যাঁ আমি স্কলারের চেয়ে নিজের সহজাত বিচার বুদ্ধিকে প্রাধান্য দিই নাহলে আমি তো জ্ঞানদাস হয়ে যাব । আল্লাহ আমাকে এত নেয়ামত দিয়ে তৈরী করেছেন অন্যের জ্ঞানদাস হতে নয় ! আর আল্লাহর ইচ্ছায় আমি যদি ইসলামি স্কলার হয়েও যাই তাতে আপনি না মানলেও কিছু আসে যায় না । তবে আপনি আমাকে আলেমপুজা করতে চাইলে তবে ইনশাআল্লাহ আমি জীবনেও আপনাকে বরদাস্ত করব না !!


আপনি যে আয়াতে নিয়ে নারীর সাক্ষী নিয়ে আলোচনা করেছেন সেখানেই তো বলা আছে চুক্তি লিখিত করতে তো সেটা কী আপনার নজর এড়িয়ে গেছে ? বিয়ে বাদে আর কোন চুক্তি লিখলে সমস্যা নেই আর সেই তালিকা কোরাণে দেয়া আছে কী ?


কোরান নবীজি সাঃ এর সময়ে লিখিত ছিল বলেছি পুস্তক আকারে ছিল কখন বললাম ? কাগজ ছাড়া প্রাচীন কালে আর কিছুতে লিখত না বুঝি !!


আপনি বরাবরই আগর তলা আর চৌকির তলা এক করে যাচ্ছেন এই পিতার অভিভাবকত্ব দিয়ে , কিছুই আসলে বলার নেই এতে !


অবশ্যই হাদীস যাচাই বাছাই করা হয়নি । যাচাই বাছাই কখনও অন্যের মুখের কথা অন্ধের মত মেনে নিয়ে হয় না । এইটা আপনি না বুঝলে কী আর করা ? হাদীস সহিহ হবার কী এমন নিরেট প্রমাণ আছে বলতে পারেন ? আপনি পারবেন না কারণ যাচাই বাছাইয়ের প্রক্রিয়া সম্পর্কে আপনি অতটা জানেন না । আমার স্মৃতিশক্তি দুর্বল হলে কিংবা আমি ছোটখাটো মিথ্যা বললেই যে আমি সত্য বলি না বা বলতে পারি না এটা কোন ন্যায়গত সিদ্ধান্ত নয় । আবার আমি সত্য বলছি বলে আমার বলা কথাটা প্রচলিত মিথ্যা ( যা পূর্ব থেকে সত্য বলে মনে করা হয়েছে এবং আমি জেনেছি প্রচলিতভাবেই ) হতেই পারে না এমন কোন কথা নেই । এসব ঠুনকো প্রমাণকে প্রমাণ বলা যায় না । একজন বিচারককেউ চুলচেরা বিশ্লেষণ করতে হয় সেখানে হাদীস সংকলনে চুলচেরা বিশ্লেষণের কোন গুরুত্ব দেয়া হল না তো একে কী করে যাচাই বাছাই বলা যায় ? আমি আমার যুক্তি দিয়েছি !



আবু হুরায়রা তো নবীজির সাথে থেকেছেন ৫ বছর যাবত । উমর রাঃ ও আবু বকর রাঃ থেকেছেন তারও আগে থেকে তো তারা ছায়ার মত সঙ্গী হয়ে ছিলেন নবী সাঃ এর সাথে , তারা ছাড়াও আরও অনেকেই ছিলেন । তাঁদের চাইতে কম সময়ে থাকা এক ব্যক্তি এত এত হাদীস সংগ্রহ করতে পারল ? কেন অন্যদের বুঝি নবী সাঃ হাদীসের গুরুত্ব বুঝতেন না ? ব্যবসায় কী তারা খুব নিমগ্ন ছিলেন ? তবে নবী সাঃ এর সাথে এত সংগ্রাম করলেন কী করে ? অন্যান্য সাহাবীরা যেখানে ভুল হবার ভয়কে এত প্রাধান্য দিচ্ছে যেখানে কোরাণ ছিল সবার মুখস্থ ( সেসময়ের প্রায় সব সাহাবী স্মৃতিশক্তির দিক থেকে যথেষ্ট শক্তিশালী ছিলেন সেটা আলেমরাই বলেন ) সেখানে এই আবু হুরায়রার একমাত্র এত বেশি স্মৃতিশক্তি গজিয়ে গেল ? ভাইরে যদি ধরেও নিই সবার স্মৃতিশক্তি সমান ছিল না তবে আপনার কথা মেনে নিলে একমাত্র আবু হুরায়রারই একমাত্র স্মৃতিশক্তি ছিল । আবারও বলছি আমি নাস্তিকদের কথা মেনে চলি না !!!


কোরাণের সাথে সাংঘর্ষিক হলে অবশ্যই হাদীস ভুয়া । প্রখ্যাত স্কলাররা যুক্তির চাইতে বেশি অন্ধের মত চলেছে সেটাকে আমি যুক্তি বলি না কেউ বলবেও না ।


সালিশ ছাড়া তালাক যে দেয়া যায় না কোরাণেই বলা আছে সাক্ষী রাখতে হয় । সমাজের কথা যখন বললেন ভাই তো বলি সমাজে নিজেও তো জোর করে একজন নারীকে সংসার করাতে পারে না তাই বলে মেনে নেবেন আপনি নারীরাও তালাক দিতে পারে ? না মানবেন না কিন্তু নিজের মতকে ডিফেন্ড করতে এসব বলার কি দরকার ? যাকগে ,



আল্লাহ যদি আমাকে বেশি জ্ঞান দেন তো তাদের চাইতে বেশি বুঝলে সমস্যা কী ? আল্লাহ যাকে ইচ্ছা জ্ঞান দেন ! আল্লাহ কোথাও বলেছে তারাই একেবারে নির্ভুল জ্ঞানী ? কোরাণে প্রতিটি স্বতন্ত্র্য মানুষের জন্য তো কেন আমি আমার বুদ্ধিকে খাটাবো না ?


দুই নারীর সাক্ষ্য সমান একজন পুরুষের সাক্ষ্য এটা স্পষ্ট নয় । আপনি যখন আলেমদের জ্ঞানদাস হয়ে থাকতে চান বিচার বুদ্ধি ভাষাজ্ঞানকে কাজে লাগাতে চান না তাতে আমার কিছুই করার নেই আসলে , আমি শুধু সত্যটাই বলতে পারি কাউকে বাধ্য করার অধিকার আল্লাহ আমাদর দেয়নি !!


শুধু আমি নই , ডঃ আল্লামা ইকবাল , ফখরুদ্দিন আল রাজী , আলী শরিয়তি সহ অনেকেই চলেছেন এমনকি আমির আলীর মত মানুষের রচনা নিয়ে আমরা যে এত এত গর্ব করি তিনিও সেই প্রাচীন তাদের কথা বলে গেছেন যারা আমার মত ছিল । যুগে যুগে প্রখ্যাত স্কলারদের বক্তব্য অপ্রাসঙ্গিক ও অযৌক্তিক হলে কেন মানবো ?


এক কথা এতবার বলতে ভালো লাগে না । আপনার শেষোক্ত কথার জবাব উপরে দিয়েছি পড়ে নেবেন ।

১০ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: এক কথায় বলতে গেলে আপনি আপনার বুদ্ধি মত চলেন। বোঝেন না যে আপনার বুদ্ধির চেয়েও বেশী বুদ্ধি অনেক জ্ঞানী ব্যক্তির ছিল। নিজেকে সবার চেয়ে জ্ঞানী মনে করেন। এটাই মূল সমস্যা। জ্ঞানী লোকের কথার কোন মূল্য আপনার কাছে নাই। বহু বহু জ্ঞানী লোক যা যুক্তি সহ সমর্থন করছে আপনি তার বিপরীত বলে নিজেকে তার চেয়েও জ্ঞানী মনে করছেন। এই ধারণা থেকে বের হতে না পারলেই সমস্যা। আল্লাহতায়ালা আপনাকে এই অধিক জ্ঞানী ভাবার প্রবণতা থেকে রক্ষা করুক এই কামনা করছি। আমিন।

২৩| ১০ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৪২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনি যাদের জ্ঞানী মানেন তাঁদের চাইতে অনেক জ্ঞানী যে আছেন তা মানেন ? মানলে আর আমাকে এই কথা বলতেন না । জ্ঞানী লোকের কথা নির্ধিদ্বায় বা তিনি জ্ঞানী ট্যাগধারী বলে মানুষ মানে না । মানুষ মানে তার জ্ঞানের গূঢ়ার্থে । সেন্ট পলও অনেক জ্ঞানী , নিটশেও অনেক জ্ঞানী তো এখন আপনি তাঁদের খ্রিস্টান মত ও নাস্তিকতা মানবেন ? আপনি এখন যে কথাগুলো বললেন এসব একেবারেই ন্যাকামোসুলভ কথা বার্তা !! আমি যে জ্ঞানী লোকদের নাম নিয়েছি আপনি তাঁদের কথা মানেন ? মোটেই না ভাই !! সব জ্ঞানী লোকেরই সীমাবদ্ধতা আছে এমনকি আমি যাদের কথা বলেছি তাদেরও , আমি যদি তার ভুলকেও সন্দেহ না করি তবে আমি তার দাস হয়ে গেলাম !! এই দাসত্ব বড় ভয়ানক পাপ !!


বহু জ্ঞানীলোক যুক্তিসহ এইসব নিয়ে কথা বলেনি । বললে কথাতে এত ফাঁক থাকতে না ফিকহ শাস্ত্র নিয়ে এত বিতর্ক উঠতো না ।


আমি নিজেকে অধিক জ্ঞানী ভাবী না তবে বিচক্ষণ বলে মানি । আল্লাহ আমাকে আজীবন নিজের আকলকে সঠিকভাবে খাটানোর রহমত দিক । এবং আপনাকেও আল্লাহ সুবাহানাল্লাহু তা'আলা জ্ঞানদাস হতে রক্ষা করুক !!

১০ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি সহি হাদিস নিজের খুশি মত মানেন। কোরআনের আয়াতের ব্যাখ্যাও নিজের মত করেন। তাই আপনার সাথে ধর্ম নিয়ে আলাপ করা মানে সময় নষ্ট। দয়া করে ধর্ম নিয়ে আর আমার সাথে আলাপ করবেন না। কারণ আপনার ধর্মের মূল ভিত্তিতে সমস্যা আছে। আবু হুরাইরার (রা) মত সাহাবীদের সম্পর্কে খারাপ ধারণা পোষণ করেন। রসূল (সা) সাহাবীদের সম্পর্কে খারাপ ধারণা পোষণ করতে নিষেধ করেছেন এবং কোরআনে সাহাবীদের উচ্চ মর্তবার কথা বলা আছে। আপনি নিজের খুশি মত কোরআন হাদিস মানেন। আপনার সাথে বিতর্ক করার কোন মানে হয় না। মৌলিক বিষয় একমত না হলে অযথা বিতর্ক করার কোন মানে হয় না।

২৪| ১০ ই মার্চ, ২০২৩ রাত ১০:১৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি সহিহ হাদীস নিজের খেয়াল খুশিমত মানি এটা একটা ডাঁহা মিথ্যা কথা । আমি কোরাণের ভিত্তিতে মানি এটা আমি বলেছি । আমি কোরানের ব্যাখ্যাও নিজের মত করি না পদ্ধতি অনুসরণ করেই করি । সেটাও আমি আগে বলেছি । আমার এই পদ্ধতি নতুন নয় বিশ্বের বহু বিখ্যাত তাফসির এইভাবে করা হয়েছে চাইলে তালাশ করতে পারেন ।

আমার ধর্মের ভিত্তিতে কোন সমস্যা নেই ভাই সমস্যা হলো আপনার বোধে ও আপনার বিচারে !! আমি অবশ্যই হুরায়রাকে সন্দেহ করি । এর পেছনে অনেক কারণ আছে আমি তা দেখিয়েছি , এগুলো অযৌক্তিক আপনি প্রমাণ করেছেন ? আপনি করতেও পারবেন না কারণ কী করে ৫ বছর সাথে থেকে একজন মানুষ এত বেশি হাদীস সংকলন করতে পারেন আর অন্যরা সাথে থেকেও পারল না এর জবাব আপনার কাছে নেই ।


বহু মোনাফেকও নবী সাঃ এর সাহাবী ছিলেন তো আল্লাহ কী তাদেরও সম্মানিত করেছেন ? সুরা ফাতাহের ২৯ নম্বর আয়াতে তো বলা আছে " মুহাম্মদ সাঃ আল্লাহর রাসুল ও যারা তার সাথে আছে ......................।" তো এখানে যারা তাঁর সাথে আছে মানেই কী আমাকে মোনাফেকদেরও ধর্তব্যে আনতে হবে ?


আর মৌলিক বিষয় এক হলে আর কী তর্ক থাকে ? যাকগে ভালো থাকবেন !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.