নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

ভাত চুরির শাস্তি নির্মম শারীরিক নির্যাতন হলে হাজার কোটি টাকা চুরির শাস্তি কি হওয়া উচিত?

২৪ শে মে, ২০২৩ সকাল ৯:০৮


কি ধরণের অবস্থায় পতিত হলে একটা মানুষ ভাত চুরি করে খায়। একটা অসহায় মানুষ ভাত যদি চুরি করে খায় এটা কি আসলে একটা অপরাধ? এই ক্ষুধার্ত মানুষটার ভাতের ব্যবস্থা না করতে পারার জন্য তার পাড়া প্রতিবেশী অপরাধী। আমাদের ধর্মের নিয়ম অনুযায়ী পাড়া প্রতিবেশীর মধ্যে কেউ অভুক্ত থাকলে কোন মানুষের হাজার রাকাত নামাজও কবুল হবে না। এটা হাদিসে এসেছে। কারণ পাড়া প্রতিবেশীর দায়িত্ব ছিল মানুষটার খোঁজ নেয়ার। এটা কি আমরা বুঝতে পারি?

আজকের কালের কণ্ঠ পত্রিকার অনলাইন ভার্শন এবং ঢাকা মেইল থেকে জানতে পারলাম ভাত চুরির অপরাধে এক যুবককে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করা হয়েছে। খবরে বলা হয়েছে বগুড়ায় ভাত চুরির চেষ্টা করায় সাব্বির হোসেন (২৩) নামে এক যুবককে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করা হয়েছে। পরে নির্যাতনের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। গত সোমবার রাতে সদর উপজেলার নিশিন্দারা ইউনিয়নের বারপুর লালিপাড়া এলাকায় এই ঘটনা ঘটে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া তিন মিনিটের ভিডিওতে দেখা যায়, লাঠি ও কাঠের বাটাম দিয়ে এলাকার কয়েকজন লোক তাকে নির্যাতন করছে।
প্রথমে তাকে টেনেহিঁচড়ে মাটিতে ফেলে দেওয়া হয়। এরপর লাঠি ও কাঠের বাটাম দিয়ে মারধর করা হয়। নির্যাতনের সময় তাকে দড়ি দিয়ে পিঠমোড়া করে বাঁধা হয়। সেইসঙ্গে দুই পা বেঁধে রাখা হয়।

এ সময় বার বার সাব্বির মাফ চাইলেও তাকে ক্ষমা করা হয়নি। স্থানীয় লোকজন জানান, বারপুর লালীপাড়া এলাকার একটি বাড়ির দোতলার রান্নাঘরের জানালা দিয়ে ভাত চুরির চেষ্টা করছিল সাব্বির। এসময় বাড়ির লোকজন দেখতে পেয়ে চিৎকার করলে সে পালানোর চেষ্টা করে। পরে স্থানীয় লোকজন তাকে ধাওয়া করে আটক করে। এরপর তার হাত-পা বেঁধে মারধর করার পর ছেড়ে দেয়। সে মাদকাসক্ত বলেও দাবি তাদের।


সাব্বিরের নানি মরিয়ম বেগম জানান, ছোটবেলা থেকেই তিনি সাব্বিরকে প্রতিপালন করেছেন। তার বাবা-মা ভিন্ন এলাকায় থাকে। বাড়িতে সোমবার কোনো রান্না না হওয়ায় সে ক্ষুধার জ্বালায় হয়তো ওই পাড়ায় গিয়ে ভাত চুরির চেষ্টা করে।

পরে তাকে লোকজন ধরে বেদম মারধর করেছে। তিনি বলেন, ‘হামরা গরিব মানুষ, কার কাছে এর বিচার দিমো?’ নিশিন্দারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম জানান, চোর সন্দেহে বারপুর লালিপাড়ায় সাব্বিরকে নির্যাতন করা হয়েছে। সে বারপুর মধ্যপাড়ার শফিকুর রহমানের ছেলে। সাব্বির মাঝে মধ্যে কাঠমিস্ত্রির কাজ করে, তবে অনেকটা মানসিক ভারসাম্যহীন হওয়ায় তাকে তেমন কেউ কাজে নেয় না। এভাবে তাকে নির্যাতন করা ঠিক হয়নি উল্লেখ করে তিনি বলেন, নির্যাতন না করে তারা তাকে পুলিশের কাছে সোপর্দ করতে পারতো।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) স্নিগ্ধ আখতার বলেন, সাব্বিরকে নির্যাতনের ভিডিওটি দেখে মর্মাহত হয়েছি। এমনভাবে কেউ নির্যাতন করতে পারে না। গতকাল সন্ধ্যা পর্যন্ত এ ব্যাপারে কেউ মামলা দায়ের করেনি উল্লেখ করে তিনি বলেন, নির্যাতনকারীদের চিহ্নিত করতে সংশ্রিষ্ট ফাঁড়িকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।

আমার প্রশ্ন হোল এই দেশে হাজার কোটি টাকা চুরি করে দেশের আইন প্রনেতা হচ্ছে বেগম পাড়ায় বিলাস বহুল জীবন যাপন করছে। এই চোরদের কি বিচার হওয়ার দরকার আছে? যদি বিচার হয় এদের কি শাস্তি হওয়া উচিত? যারা এই ভাত চোরকে পিটিয়েছে এদের মত বীরপুরুষ থাকার পরে এই দেশে হাজার কোটি টাকা চুরি হয় কীভাবে?


সূত্রঃ কালের কণ্ঠ এবং ঢাকা মেইল
ছবিঃ রয়টার, ঢাকা মেইল এবং বাংলা২৪ লাইভ নিউজ পেপার

মন্তব্য ৪৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২৩ সকাল ৯:৫৪

কামাল১৮ বলেছেন: যারা পিটিয়েছে তাঁরাও চোর।ভালো মানুষ কোনদিন এই কাজ করতে পারে না।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। ভালো মানুষ এই ধরণের নির্যাতন করতে পারে না।

২| ২৪ শে মে, ২০২৩ সকাল ১০:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- চুরির অর্থের মূল্যের উপরে বিচার নির্ভর করে। মূল্য কম হলে কোনো ছাড় নাই। বেশী হলে কিছু ছাড় আছে। কয়েক কটি টাকার মধ্যে হলে বিচার হবে নিশ্চিত, কড়া বিচার। কয়েক শতো কোটি হলে, দির্ঘদিন বিচার চলবে। কয়েক হাজার কটি হলে সেউলি নিয়ে কথা বলা নিষেধ।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অন্যায় করা সত্ত্বেও আমরা যার সাথে পারি না তাকে ঘাটাই না। আর দুর্বল পেলে নিজেদের বীরত্ব প্রদর্শন করি।

৩| ২৪ শে মে, ২০২৩ সকাল ১০:১১

কাজী ফাতেমা ছবি বলেছেন: নিষ্ঠুর মানুষের দল । বিবেকহীন মানুষগুলোর শাস্তি হওয়া উচিত

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: অবশ্যই শাস্তি হওয়া উচিত। কিন্তু দুঃখজনক ব্যাপার হোল এই দেশে দুর্বল মানুষ বিচার পায় না।

৪| ২৪ শে মে, ২০২৩ সকাল ১০:৩৭

আলমগীর সরকার লিটন বলেছেন: এখনকার মানুষগুলো এরকমী মানবিক নেই
উৎসহ উদ্দিপনা বেশি কিছু হলেই হৈ য় দিয়ে উঠে---------

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের সমাজের মধ্যে প্রচণ্ড অস্থিরতা বিরাজ করছে। যার কারণে তুচ্ছ ঘটনা থেকে সেই অস্থিরতার ভয়ংকর এবং অমানবিক প্রকাশ ঘটছে।

৫| ২৪ শে মে, ২০২৩ সকাল ১০:৪০

অপু তানভীর বলেছেন: এসব প্রশ্নের দাম নাই আমাদের দেশে ।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: কারণ মানুষ আত্মকেন্দ্রিক হয়ে গেছে।

৬| ২৪ শে মে, ২০২৩ সকাল ১০:৪০

নতুন বলেছেন: মানুষের গায়ে হাত দেওয়া/ মারধোর করার একটা প্রাকটিস লাগে। আপনি ইচ্ছা করলেই কাউকে এমন ভাবে মারতে পারবেনা না।

যারা এমন ভাবে মারতে পারে তারা আসলে সুযোগের অপেক্ষায় থাকে কখন কাউকে এমন ভাবে মারতে পারে। এটা একরকমের পৌচাসিক আনন্দ। মানুষিক সমস্যাও হতে পারে।

এদের দৃস্টান্তমুলক সাজা হওয়া দরকার তাতে ভবিষ্যতে এমন কাজে মানুষ বিরত থাকবে।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেখে দেখেও অনেক খারাপ জিনিস আমরা সমাজ থেকে শিখি।

এই সব বীরপুরুষ হোল সুযোগ সন্ধানী বীরপুরুষ। এদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। কিন্তু বিচার হবে কি না বলা মুশকিল।

৭| ২৪ শে মে, ২০২৩ সকাল ১০:৪৬

শ্রাবণধারা বলেছেন: ভাত চুরির শাস্তি নির্মম শারীরিক নির্যাতন হতে পারে না। অতএব হাজার কোটি টাকা চুরির শাস্তি কি হওয়া উচিত এটা ভাত চুরির শাস্তির সাথে সম্পর্কিত হতে পারে না।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কোন পরিস্থিতিতে একজন মানুষ ভাত চুরি করে এটা নিয়ে আমাদের ভাবা উচিত। এই ছেলেটার পাড়া প্রতিবেশী দায় এড়াতে পারবে না।

৮| ২৪ শে মে, ২০২৩ সকাল ১১:০১

মোগল সম্রাট বলেছেন:

মানুষ আসলে তার ক্ষোভ ঝাড়ার যায়গা পাচ্ছেনা। সাধারন মানুষ এখন চারিদিক থেকে এতো এতো অত্যাচারিত হচ্ছে যে তার সেই ক্ষোভটা বিষ্ফোরিত হচ্ছে ঠুনকো তুচ্ছ কোন বিষয়ের উপর এবং এর মাত্রা দিনকে দিন চরম আকার ধারন করছে।

প্রতিদিন পত্রিকার পাতা ভরা মামুলি বিষয় নিয়ে খুন খারাবির খবর।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঢাকা শহরের রাস্তায় মানুষের ঝগড়া, বিবাদ আর মারামারি থেকেই বোঝা যায় আমাদের মধ্যে এক ধরণের ক্ষোভ বা অস্থিরতা কাজ করছে।

৯| ২৪ শে মে, ২০২৩ সকাল ১১:২০

আহমেদ জী এস বলেছেন: সাড়ে চুয়াত্তর,




আহা ... কবে আমাদের ঐসব বীরপুরুষেরা হাযার কোটি টাকা চুরি করা লোকদের হাত পা বেঁধে পেটাতে পারবে !!!!!!!!! :(

সহ ব্লগার নতুন বলেছেন - যারা এমন ভাবে মারতে পারে তারা আসলে সুযোগের অপেক্ষায় থাকে কখন কাউকে এমন ভাবে মারতে পারে
সরকার যখন শত সুবিধা দিয়েও ঐ সব চুরি করা কালো টাকা দেশে ফিরিয়ে আনতে পারেনি তখন সরকারের উচিৎ মারতে পারার সুযোগের অপেক্ষায় থাকা লোকগুলোকে সুযোগ করে দেওয়া! :D

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই বীরপুরুষরা বড় চোরদের সামনে গেলে হুজুর হুজুর করা শুরু করে। বড় চোরদের সান্নিধ্য লাভ করতে পারলে এদের জীবন ধন্য হয়। তখন এদের লেজ নেড়ি কুকুরের মত নেতিয়ে যায়, খাড়া আর হয় না।

১০| ২৪ শে মে, ২০২৩ সকাল ১১:৩১

গেঁয়ো ভূত বলেছেন: হয়তোবা এর পিছনে অন্য কোন ঘটনা থাকলেও থাকতে পারে।

সামান্য ভাতের জন্য এমন ঘটনা একেবারে বর্বরতার চরম অবস্থা। ভাত তো একজন ক্ষুদার্তকে মানুষকে এমনিতেও খাওয়ায়।

মানুষগুলোর (?) একি হলো! আমরা দিন দিন পশুরও অধম হয়ে যাচ্ছি! পশুরা তো এমন কাজ করে বলে শোনা যায়না।

১১| ২৪ শে মে, ২০২৩ সকাল ১১:৩৩

গেঁয়ো ভূত বলেছেন: (টেক্সট মিসিং) লঘু পাপে গুরু দন্ড কি শুধু এই সাবকন্টিনেন্টেই আছে নাকি আরো কোথাও আছে?

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের সমাজে মানুষরূপী অনেক পশু বসবাস করে যাদের আচরণ পশুর চেয়েও নিকৃষ্ট। আমাদের এই অঞ্চলে বিচার ব্যবস্থার মধ্যে অনেক সমস্যা আছে। আইন থাকলেও সিস্টেমের কলুষতার কারণে অনেক মানুষ বিচার পায় না বা বিচার পেতে অনেক দেরী হয়।

আমরা আইন নিজেদের হাতে তুলে নেই অনেক সময়। যার কারণে বাড়াবাড়ি হয়ে যায়। উন্নত দেশে এই ধরণের ঘটনা ঘটার সম্ভাবনা কম।

১২| ২৪ শে মে, ২০২৩ সকাল ১১:৫৪

নতুন বলেছেন: আহমেদ জী এস বলেছেন:
সহ ব্লগার নতুন বলেছেন - যারা এমন ভাবে মারতে পারে তারা আসলে সুযোগের অপেক্ষায় থাকে কখন কাউকে এমন ভাবে মারতে পারে
সরকার যখন শত সুবিধা দিয়েও ঐ সব চুরি করা কালো টাকা দেশে ফিরিয়ে আনতে পারেনি তখন সরকারের উচিৎ মারতে পারার সুযোগের অপেক্ষায় থাকা লোকগুলোকে সুযোগ করে দেওয়া! :D


ভাই আপনি যখন কোটি কোটি টাকা দূনিতি করেছেন তখন আপনার বিপক্ষের মানুষের দিকে টাকা ছুড়ে দিয়ে তাদের চোখে ভালো মানুষ হওয়া কঠিন কিছু না।

বর্তমানে সকল রাজনিতিক নেতা, দূনিতিবাজেরাই অনেকের কাছে ভালো মানুষ, তারা জানে কিভাবে টাকা খরচ করে ভালো মানুষ হিসেবে নাম কামাতে হয়। :|

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখন টাকা দিয়ে মানুষ কেনা যায়। টাকা ছড়ালে কেউ আপনার বিরুদ্ধে কিছু বলবে না বরং লম্বা সালাম দিবে।

বর্তমান যুগের অনেক রাজনৈতিক নেতা এবং দুর্নীতিবাজ লোক সমাজকে নিয়ন্ত্রণ করে ফলে এই ধরণের অসহায় মানুষ পেটানো বীরপুরুষেরা তাদেরকে ভয় পায় এবং হুজুর হুজুর বলে মুখে ফেনা তুলে ফেলে।

১৩| ২৪ শে মে, ২০২৩ দুপুর ১২:৪২

আমি সাজিদ বলেছেন: ৭,৮, ১২ নম্বর কমেন্টের সাথে একমত।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধন্যবাদ ভাই। আমিও একমত।

১৪| ২৪ শে মে, ২০২৩ দুপুর ১২:৫০

রানার ব্লগ বলেছেন: সত্যি বলতে কি এই খবরটা পড়ে আমার মন এতটাই খারাপ হয়ে গেছিলো যে নিজে ভাত খেতে বসে গলা দিয়ে ভাত নামছিলো না। বারবার মনে হচ্ছিলো আমার ভাগের ভাতটুকু যদি ওকে দিতে পারতাম । তথাকথিত সাবলম্বির দেশে ভাত চুরি করে খেতে হয় একজন মানুষের এটা মানা যায় না ।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা একটা হৃদয়বিদারক ঘটনা। আমাদের সমাজ কোথায় নেমে গেছে এটা বোঝা যায় এই ঘটনা থেকে।

এই ধরণের অসহায় মানুষ আমাদের সমাজে আছে যাদের ভাত জোটে না। এদেরকে অভুক্ত রেখে আমরা যতই এগিয়ে যাই না কেন সেটা সত্যিকারের উন্নয়ন না।

১৫| ২৪ শে মে, ২০২৩ দুপুর ১:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমরা জাতিগত ভাবেই হুজুগে মাতাল! চোর বলে চিৎকার হয়েছে, মানুষ ধরেছে, মেরেছে। কেউ হিসাব করেনি যে চোরে যখন ভাত চুরি করে, প্রচন্ড খিধার জ্বালায় করে। যারা মার দিয়েছে, তাদের মধ্যে কারও কারও হয়ত অনুশোচনা তৈরী হবে, কিন্তু তাতে কারও কোন লাভ নাই, মার যার খাওয়ার সে খেয়ে ফেলেছে।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কয়েক বছর আগে একজন ভদ্রমহিলা নিজের ছেলেকে স্কুল থেকে আনার সময় মানুষ তাকে ছেলেধরা বলে পিটিয়ে মেরে ফেলেছিল। এই ঘটনাগুলি প্রমাণ করে আমাদের সমাজ পচে গেছে। আমরা নির্দয়, আত্মকেন্দ্রিক আর বর্বর হয়ে যাচ্ছি দিনে দিনে।

একজন মানুষ ক্ষুধার জ্বালায় ভাত চুরি করছে অথচ তার পাশের বাড়ির মানুষ নির্বিকার। পাশের পাড়ার মানুষ তাকে ভাত চুরির জন্য ধরে নির্মমভাবে শারীরিক নির্যাতন করেছে। এই দায়িত্ব কেউ এড়াতে পারবে না।

১৬| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:২৪

ঢাবিয়ান বলেছেন: যারা ভাতচোরকে মার দিয়েছে তাদেরকে এক এক করে খুজে বের করা দরকার। এরপর এক বছর ভাত না খেতে পাবার শাস্তির ব্যবস্থা করা দরকার।

আর হাজার কোটি টাকা চুরির আবার সাস্তি কি ? তারাতো সমাজের গন্য মান্য ব্যক্তি। তাদেরকে সবাই সমীহ করে চলে। তাই আমি আর আজকাল তাদের দোষী মনে করি না। আমরা যারা তাদের সমীহ করে চলি, তোয়াজ করে চলি, দোষটা মুলত তাদের।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুঃখজনক ব্যাপার হচ্ছে এইসব নির্যাতনের বিচার আমাদের দেশে খুব কমই হয়। তারপরও আশা করি একটা বিচার যেন হয়।

বড় চোরদের আমরা ভয় পাই, সমীহ করি। এই কারণেই এই সমাজের এই অবস্থা।

১৭| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: ধরে নিলাম ছেলেটা চোর। ভাত সহ আরো অনেক কিছু চুরী করেছে।
তাই বলে তাকে মারতে হবে কেন? দেশে কি আইন নেই? পুলিশ নেই? চোর ছিনতাইকারীকে মারা সঠিক কাজ নয়। ওদের আইনের হাতে তুলে দিতে হবে।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভাত খাওয়ার জন্য এই অসহায় মানুষটাকে পিটাতে হবে কারণ আমরা আমাদের বীরত্ব আমরা প্রদর্শন করতে চাই সবার সামনে। এই হোল আমাদের সমাজের অবস্থা।

আমাদের দেশে একটা খারাপ প্রথা হোল আইন নিজের হাতে নিয়ে বাড়াবাড়ি করা। এই খারাপ চর্চা থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

১৮| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: শক্তের ভক্ত নরমের যম ।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। দুনিয়াটা শক্তের ভক্ত নরমের জম। ধন্যবাদ। ভালো থাকবেন।

১৯| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:০৩

রবিন.হুড বলেছেন: নষ্ট সমাজে কষ্ট করে বেঁচে আছি বেশ
বিবেক মরে গেছে ভন্ড লোকে ভরে গেছে দেশ।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবাই নিজের ভালো থাকা নিয়ে ব্যস্ত। কে না খেয়ে মরলো সেটা দেখার সময় কোথায় আমাদের।

২০| ২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাচু ভাই

মানুষের ভেতরে হিংস্রতার আবেগ আছে । সে সবসময় চায় তার এই হিংস্র দিকটা বেরিয়ে আসুক , তাই সে সবময় তার চেয়ে নিকৃষ্টকে খুঁজে ফিরে । এই যে চুরির জন্য নৃশংসতা এখানে চুরিটা হলো ছুঁতো । হিংস্রতার প্রকাশটাই হলো আসল !

হাজার কোটি টাকার চুরির ক্ষেত্রে মানুষ কোন বিচার করতে যাবে না কারণ কী জানেন ? এই চুরিতে একজন মানুষ জড়িত না অনেক মানুষ জড়িত তাই !! তাছাড়া এখানে কিছু বলতে গেলে মানুষ নিজেই অন্যের হিংস্রতার শিকার হবে তাই আগায় না !!

২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো মানুষ এই ধরণের কাজে অংশ নেয় না।

২১| ২৪ শে মে, ২০২৩ রাত ৮:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভালো মানুষ এই ধরণের কাজে অংশ নেয় না।

সেটা আপেক্ষিক বিষয় ভাইজান । একমাত্র মানুষের স্রষ্টাই জানেন কে ভালো আর কে নয় ! তবে মানুষ আসলেই এক রহস্য !!

২৪ শে মে, ২০২৩ রাত ৯:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওকে

২২| ২৪ শে মে, ২০২৩ রাত ৯:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: দু'পা নিয়ে জন্মালেই মানুষ হওয়া হয়ে ওঠে না, কেউ কেউ আজীবন শুধু দু'পেয়ে প্রাণীই থেকে যায়।

২৪ শে মে, ২০২৩ রাত ৯:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক বলেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

২৩| ২৪ শে মে, ২০২৩ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: একবার দুপুরের পরে আমরা সবাই ভাত খেয়ে ঘুমাচ্ছিলাম।
তখন বাসায় চোর এলো। আব্বার সেই চোরকে ধরলো। তাকে মারে নাই। বরং দুটা শার্ট, লুঙ্গি এবং কিছু টাকা দিয়ে দেওয়া হলো। ভাত খাইয়ে দেওয়া হলো। তাকে ছেড়ে দেওয়া হলো। অথচ আমাদের এলাকার লোক সবাই চোরটাকে মারতে চেয়েছিলো।

২৪ শে মে, ২০২৩ রাত ৯:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার আব্বা ভালো কাজ করেছিলেন। এলাকার লোকের হাতে পড়লে আধা মরা করে ফেলত।

২৪| ২৫ শে মে, ২০২৩ সকাল ১১:০৬

জটিল ভাই বলেছেন:
ভাত চুরি! ভাবা যায় এমন অধর্ম! যাঁরা ভাত চুরি করে তাদের কঠিন শাস্তির দাবী জানাই। :(
আর টাকা-পয়সা হাতের ময়লা। এসব চুরি করে হাত সাফাইয়ের জন্যে সংবর্ধনা দেয়া হোক।

২৫ শে মে, ২০২৩ রাত ৯:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঘটনাটা সত্যি মর্মান্তিক এবং দুঃখজনক। আমরা আসলে দিন দিন অমানুষ হয়ে যাচ্ছি। ভালো থাকবেন ভাই।

২৫| ২৫ শে মে, ২০২৩ দুপুর ১২:৩১

শাওন আহমাদ বলেছেন: দিনদিন আমরা কোথায় যাচ্ছি? আমাদের ভেতরটা পশু হয়ে গেছে অনেক আগেই। একজন মানুষ ক্ষুধার জ্বালায় ভাত চুরি করে খাচ্ছে অথচ আমরা গলা ফাটিয়ে নির্লজ্জের মতো বলে বেড়াচ্ছি আমাদের দেশে কোনো গরিব মানুষ নেই!

২৫ শে মে, ২০২৩ রাত ৯:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: গরীব মানুষ নাই এই কথা বলার উদ্দেশ্য হোল রাজনৈতিক ফায়দা লোটা। গরীব মানুষ করোনার কারণে আগের চেয়ে আরও বেড়ে গেছে। কিন্তু গরীব মানুষদের আকুতি শোনার কেউ নাই। আমাদের মধ্যে মনুষ্যত্ব দিন দিন লোপ পাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.