নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

ভয়ংকর কঠিন কিছু ধাঁধা

২১ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৯


ব্লগে আগেও কয়েকবার ধাঁধা দিয়েছি। নতুন কয়েকটা ধাঁধা নিয়ে হাজির হলাম এবার ব্লগারদের কাছে সমাধান জানার জন্য।

ধাঁধা নং ১ -
শায়মা আর মিরোরডডল দুই বান্ধবী। দুইজনেই বরফ দেয়া ঠাণ্ডা কমলার জুস খেতে পছন্দ করে। তবে শায়মা একটু খাদক টাইপের তাই সে মিরোরডডলের ৫ গুন গতিতে জুস খেতে পারে। অর্থাৎ যতক্ষনে মিরোরডডল এক গ্লাস জুস পান করে ততক্ষণে শায়মা ৫ গ্লাস জুস খেয়ে ফেলে। একদিন রেস্তোরায় গিয়ে দুইজনে মজা করে বরফ দেয়া কমলার জুস খাচ্ছে। কিন্তু তারা জানে না যে তাদের আরেকজন ক্ষুদে বন্ধু শুভ জুসের গ্লাসগুলিতে দুষ্টুমি করে ঘুমের ওষুধ মিশিয়ে রেখেছে। এক গ্লাস জুস খেয়ে মিরোরডডল টেবিলে ঘুমিয়ে পড়ল। একই সময়ে ৫ গ্লাস জুস খাওয়ার পরেও শায়মা দিব্যি জেগে আছে আর বলছে আমাকে আরেক গ্লাস জুস দাও। তার হুশও নাই যে বান্ধবী মিরোরডডল টেবিলে ঘুমিয়ে পড়েছে। এখন প্রশ্ন সবার কাছে কি কারণে ৫ গ্লাস জুস খেয়েও শায়মার কিছু হোল না? বন্ধু শুভ কিছু বোকামি করেছিল নিশ্চয়ই।

ধাঁধা নং ২ -
এক ব্যক্তি বলছে " আমার কোন ভাই বা বোন নাই। কিন্তু ঐ লোকটার বাবা হোল আমার বাবার ছেলে। " বলতে হবে এই ব্যক্তির সাথে ঐ লোকটার কি সম্পর্ক।

ধাঁধা নং ৩ -
জন, জেনিটা, মারিয়া আর জুলি একটা সুপার শপে গেল। প্রত্যেকে নিজের প্রিয় রঙের একটা করে রঙিন বল ঝুড়িতে রাখলো কেনার জন্য। ৪ জনে ৪ টা রঙের বল কিনলো। রঙগুলি হোল হলুদ, বেগুনী, সবুজ আর লাল। জন এবং মারিয়া কেউই বেগুনী রঙ পছন্দ করে না। লাল রঙের বল পছন্দ করেছে একটা মেয়ে। সবুজ রঙ জেনিটার কাছে ভালো লাগলেও সবুজ তার প্রিয় রঙ না। জেনিটার প্রিয় রঙ হোল সবুজ অথবা হলুদ। লাল রঙ জনের কাছে ভালো লাগলেও লাল তার প্রিয় রঙ না। প্রত্যেকে তার প্রিয় রঙের বল কিনেছে। বলতে হবে কে কোন রঙের বল কিনেছিল।

ধাঁধা নং ৪ -
একজন মায়ের ৩ টি সন্তান আছে। এক সন্তানের বয়স মায়ের বয়সের বাম থেকে প্রথম ডিজিটের সমান। আরেক সন্তানের বয়স মায়ের বয়সের বাম থেকে দ্বিতীয় ডিজিটের সমান। তৃতীয় সন্তানের বয়স বাকি দুই সন্তানের বয়সের সমান। ৩ সন্তান এবং মায়ের বয়সের সমষ্টি ৪৫ বছর। বলতে হবে মায়ের বয়স কত।

ছবি - হবিলার্ক

মন্তব্য ৪৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২৩ দুপুর ১:২৫

নতুন বলেছেন: ধাঁধা নং ১ বরফে ওষুধ মিশিয়েছিলো।

ধাঁধা নং ৪ -
৩৩



=৪৫

২১ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১ নং ধাঁধায় মিরোরডডলের ঘুমিয়ে পড়ার কারণ হোল সে সারা রাত জেগে থেকে কাওয়ালি শোনে ফলে অল্পতেই দিনের বেলায় ঘুমিয়ে পড়ে যেখানে সেখানে। আর শায়মা আপু ৫ গ্লাস খাওয়ার পরেও ঘুমায় নাই তার কারণ হোল জীবনে গাঁজা, আফিম ভাং এতো বেশী খেয়েছেন যে সাধারণ ঘুমের ওষুধে ওনার কিছু হয় না। :)

৪ নং ধাঁধায় ছোট দুই বাচ্চার একই বয়স, মানে তারা জমজ বাচ্চা। যদি কোন বাচ্চা জমজ না হয় তাহলে উত্তর কি হবে?

২| ২১ শে জুলাই, ২০২৩ দুপুর ২:১৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ১/ শায়মা যেেহতু দ্রুত গতিতে খেত তাই তার হজম প্রক্রিয়াও বেশ ভালো তাই তার জন্য আলাদা ঘুমের ঔষধ প্রয়োজন যার কার্যকারিতা একটু বেশি । তো শুভকে দুই ধরনের ঘুমের ঔষধ ব্যবহার করতে হয়েছে । এখন বেশি কার্যকারিতার ঔষধটি সে ভুলে মিররডলেরটাতে মিশিয়েছে আর কম কার্যকারিতারটি ব্যবহার করেছে এই শায়মার ক্ষেত্রে । তাতেই দিব্যি জেগে আছেন শায়মাবিবি !

২/ সম্পর্ক হল পিতা পুত্রের ।

৩/ জন= সবুজ , মারিযা= লাল , জেনিটা= হলুদ, জুলি=বেগুনি ।

৪/ মায়ের বয়স ৩৩ , একটি ছেলের বয়স ৩ , দ্বিতীয়টির ৩, তৃতীয়টির ৬ !

২১ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ভেবেছিলাম এই সব ধাঁধার উত্তর কেউ পারবে না। তাই শিরোনাম দিয়েছিলাম ভয়ঙ্কর ধাঁধা। কিন্তু আপনি নাওয়া খাওয়া বাদ দিয়ে এই ধাঁধার পিছনে সময় নষ্ট করেছেন দেখে বুঝলাম যে ধাঁধার নেশায়ও অনেকে আসক্ত। ধাঁধার চেয়ে গাঁজার নেশা থাকলে আপনার মন আরও প্রফুল্ল থাকতো। কিন্তু আপনি আমার পরামর্শ শুনলেন না।

শায়মা আপু আর ডলের শরবত (জুস) খাওয়ার ধাঁধার উত্তর আপনারটা অনুমান নির্ভর হয়ে গেছে। সঠিক উত্তর উপরে ১ নাম্বার মন্তব্যের জবাবে আমি বলে দিয়েছি। বিশ্বাস না হলে ওনাদের জিজ্ঞেস করতে পারেন। :) শায়মা আপুকে ঘুমের ওষুধ কেন ধূতরা বিষ খাওয়ালেও কিছু হবে না।

২ নং ধাঁধার উত্তর সঠিক হয়েছে।
৩ নং ধাঁধার উত্তর সঠিক হয়েছে।
৪ নং ধাঁধায় ছোট বাচ্চা দুটো জমজ না হলে উত্তর কি হত? :)

আরেকটা নতুন ধাঁধা দেইঃ
অ্যামেরিকান একটা বাচ্চা মেয়ে আর একটা বাচ্চা ছেলে কথা বলছে।
কালো চুলের বাচ্চাটা বলছে “আমি একটা ছেলে”।
রেশমি চুলের বাচ্চাটা বলছে “আমি একটা মেয়ে”।

অন্তত একজন মিথ্যা কথা বলেছে। বলতে হবে কোন জন ছেলে আর কোন জন মেয়ে। :)

৩| ২১ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৪৩

ঢাবিয়ান বলেছেন: আপুমনিদেরতো ব্লগে আর দেখি না। কোথায় গেল?

২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনারা এক সাথে কোথাও গিয়েছে মনে হচ্ছে। :)

৪| ২১ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অনুমান নির্ভর হলেও অসুবিধা তো নেই । কারণ আমি যৌক্তিক বলছি । আপনিও তো মজা করে বলছেন । তবে আপনারটা কেমন ঠিক হবে ?

সন্তান দুটো যমজ না হলে আর উত্তর মেলানো অসম্ভব কারণ আপনার শর্তানুযায়ী আর কোনদিকে এগোনো যাচ্ছে না ।

নতুন ধাঁধাঁর উত্তরঃ

আমরা কাউকে পরিচিত করাতে কী কেবল রেশমি চুলের মানুষটি বলি ? নাকি চুলের বর্ণও বলি । মানে চুলের রঙ । তাই আমার মতে কালো চুলের বাচ্চাটিই রেশমি চুলের বাচ্চা । এখন দেখা যাচ্ছে একটি বাচ্চাই কেবল কথা বলে যাচ্ছে । আমরা জানি প্রকৃতিতে কে বেশি কথা বলে ? নারীরা ! তাই কালো ও রেশমি চুলের বাচ্চাটি মেয়ে । বাকীজন ছেলে !!!

হেহেহেহেহেহেহ !!!!

২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: জমজ না হলেও আরেকটা সমাধান আছে। চেষ্টা করলে পারবেন আশা করি। আপনার তো ধাঁধার নেশা আছে দেখা যাচ্ছে। :)

নতুন ধাঁধাতে রেশমি চুলের বদলে সোনালি চুল ধরে নেন তারপরে আবার চিন্তা করেন। আশা করি পারবেন। তবে চুলের রঙের সাথে এই ধাঁধার উত্তরের কোন সম্পর্ক নাই। :)

আরেকটা ধাঁধা ধরি।
নতুন ধাঁধা ২ঃ
অনেক যুগ আগের কথা বলছি। তখন ই-মেইল ছিল না। মানুষ খামে ভরে চিঠি পাঠাতো। জন তার বন্ধু অ্যালেক্সের কাছে চিঠিতে কিছু গোপনীয় কথা লিখে পাঠাতে চায়। কিন্ত সায়মন নামে একটা দুষ্ট লোক চিঠির খাম খুলে চিঠি পড়ে ফেলে। জন তাই তার চিঠিটা একটা বাক্সে ভরে তালা লাগিয়ে পাঠালো অ্যালেক্সের কাছে। কিন্তু সমস্যা হোল অ্যালেক্সের কাছে বাক্সের চাবি পাঠানো সম্ভব না। তাহলে সায়মন সেটা পেয়ে যাবে। এই ক্ষেত্রে অ্যালেক্স যদি একটা বুদ্ধি করে তাহলে বাক্সটা সে খুলতে পারবে। বুদ্ধিটা কি বলতে হবে। (হিন্টস - বাক্সটা প্রথম বারেই খুলতে পারবে না। ফেরত পাঠাতে হবে জনের কাছে)

৫| ২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

শেরজা তপন বলেছেন: হাজিরা দিয়ে গেলাম;
প্রথমটার উত্তর আপনার কিছুটা ঠিক হয়েছে তবে আমি গোপন সুত্রে খবর পেয়েছি(দাড়ান; উত্তরটা তিন সেকেন্ডে পড়বেন।)

শায়মা আপ প্রতি রাতে আফিম খেয়ে ঘমায়- তাই ঘমের ঔষধ তাঁর কোন কাজে লাগছে না :)

২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার উত্তর আর আমার ভাবনা কাছাকাছি আছে। :) আমার ১ নাম্বার প্রতি- মন্তব্যে আমার ভাবনা আছে। :)

৬| ২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

শেরজা তপন বলেছেন: আমি কিন্তু একটাও 'উ'কার ব্যাবহার করিনি।

২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মু আপু প্রতু রাতু আফিমু খেয়ু ঘুমায়ু- তাইু ঘুমেরু ঔষধু তাঁরু কোনু কাজু লাগছু নু।

আমি প্রত্যেক শব্দে 'উ' কার ব্যবহার করেছি পড়ার সুবিধার জন্য। :)

মানুষের মস্তিষ্ক অনেক উল্টা পাল্টা জিনিস সোজা করে নেয় স্বয়ংক্রিয়ভাবে। যেমন নীচের বাক্যটা দ্রুত পড়েন;
You might not realize it, but your brain is a code-cracking machine. For emaxlpe, it deson’t mttaer in waht oredr the ltteers in a wrod aepapr, the olny iprmoatnt tihng is taht the frist and lsat ltteer are in the rghit pcale. The rset can be a toatl mses and you can sitll raed it wouthit pobelrm. :)

৭| ২১ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

করুণাধারা বলেছেন: ৪ নম্বর উত্তর: ২৭ বছর

২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি মনে হয় মায়ের বয়স ১৫ থেকে শুরু করে ২৭ পর্যন্ত আলাদা আলাদাভাবে হিসাব করে ফলাফল নির্ণয় করেছেন তাই উত্তর দিতে দেরী হোল। :) আমিও এই নিয়মেই উত্তর নির্ণয় করেছি। :) আপনার উত্তর একদম সঠিক হয়েছে। অভিনন্দন আপনাকে।

৩ নাম্বার ধাঁধাটাও এইভাবে নির্ণয় করা সম্ভব ট্রায়াল এন্ড এরর মেথডে। :)

৮| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:০৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জমজ না হলেও আরেকটা সমাধান আছে। চেষ্টা করলে পারবেন আশা করি। আপনার তো ধাঁধার নেশা আছে দেখা যাচ্ছে। :)



তাহলে আরেকটি আছে । মায়ের বয়স ২৭ , প্রথম ছেলের বয়স ২ এরপরেরটি ৭ এর পরেরটি ৯ ।

২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি করুণাধারা আপুর উত্তর দেখে নকল করেছেন। :) তাই কোন মার্ক দেয়া গেল না। আপনাকে মার্ক দেয়া যেতে পারে যদি বাবার বয়স বলতে পারেন তাহলে।

৯| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নতুন ধাঁধাঁর উত্তর হলো , যে কোন একজন ছেলে বাকীজন মেয়ে !!! হেহেহেহে

২১ শে জুলাই, ২০২৩ রাত ৮:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধাঁধার শুরুতেই বলা আছে যে একটা ছেলে আর একটা মেয়ে। তাদের কথা থেকে বলতে হবে প্রথম জন ছেলে না মেয়ে এবং দ্বিতীয় জন ছেলে না মেয়ে।

১০| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৯

করুণাধারা বলেছেন:

জানিনা কেন আমার কমেন্ট পোস্ট করতে পারছি না!!

১১| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩৪

করুণাধারা বলেছেন: এটাতো ক্লাস সেভেনের বীজগণিতের সমস্যা, আমি যেভাবে বীজগণিতের সমস্যা সমাধান করতে হয় আমি সেভাবেই করেছি । ১৫ থেকে গুণতে শুরু করতে যাব কেন!! B-)

স্টেপ বাই স্টেপ সমাধান লিখেছিলাম, কিন্তু সেটা জানিনা কেন পোস্ট করা যাচ্ছে না। :(

২১ শে জুলাই, ২০২৩ রাত ১০:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তো সম্ভবত ইঞ্জিনিয়ার তাই অংকে ভালো। সুন্দর অংক করে সমাধান নির্ণয় করেছেন। 4x + y =15 এই পর্যন্ত আমিও করেছিলাম। কিন্তু শুধু একটা সমীকরণ থেকে এক্স বা ওয়াইয়ের মান নির্ণয় করা সম্ভব না। পরবর্তী ধাপটা ট্রায়াল এন্ড এররের মাধ্যমে নির্ণয় করতে হয়। এক্স এর মান ১, ২ ইত্যাদি অনুমান করে নির্ণয় করেছেন সঠিক উত্তর। আপনাকে অভিনন্দন। আপনার দুইটা মন্তব্যের উত্তর একসাথে দিলাম সুবিধার জন্য।

তবে এই অংক কল্পনা করেও সমাধান করা যায়। :)

১২| ২১ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৩

রাজীব নুর বলেছেন: ধাঁধা নিয়ে মাথা ঘামাতে চাচ্ছি না।

২১ শে জুলাই, ২০২৩ রাত ১০:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার তো সময় আছে। মাথা একটু ঘামাতে পাড়তেন।

১৩| ২১ শে জুলাই, ২০২৩ রাত ১০:৪০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আচ্ছা করুণাধারার উত্তরে ১০ মানটা এলো কী করে ? এখানে তো এই নিয়ে কোন শর্ত নেই ।

আমি অবশ্যই গণিতে কাঁচা তাই জানতে চাইছি !!

২১ শে জুলাই, ২০২৩ রাত ১১:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটা সুন্দর ব্যাখ্যা সহ এবং গানিতিক চিহ্ন সহ প্রতিমন্তব্য করেছিলাম। কিন্তু এই ধরণের এক্স ওয়াই সহ প্রতিমন্তব্য সম্ভবত দেয়া যায় না তাই ব্যর্থ হয়েছি। সহজ কথা হোল আমরা একক, দশক শতক পড়েছি। কারও বয়স ২১ বছর মানে হোল ২ গুন ১০ ( যেহেতু ২ দশকের ঘরে) যোগ ১ গুন ১ ( যেহেতু ১ এককের ঘরে)। একদম ছোট বাচ্চার বয়স ধরা হয়েছে এক্স (দশকের ঘরে) আর আরেকটার ওয়াই (এককের ঘরে)। তাহলে মায়ের বয়স এক্স গুন ১০ যোগ ওয়াই গুন ১। অর্থাৎ ১০ এক্স যোগ ওয়াই।

ছোট দুই বাচ্চার বয়সের যোগফল হোল x +y। আবার বড়টার বয়স দুইজনের বয়সের সমষ্টি অর্থাৎ x +y। তাহলে তিন বাচ্চা আর মায়ের বয়সের যোগফল হোল x +y + x +y + 10x + y। অর্থাৎ 12x + 3y। এটার সমান হোল ৪৫। এটা সমীকরণকে ৩ দিয়ে ভাগ দিলে 4x + y = 15। এরপর x এর মান ১ বা ২ বা ৩ ব্যবহার করে ফলাফল নির্ণয়ের চেষ্টা করা হয়। যেটা লেগে যায় সেটাই উত্তর।

তবে এই ধাঁধার জন্য বীজগণিতের প্রয়োজন হয় না। মুখে মুখেই কল্পনা করে নির্ণয় করা যায়। :) যেটা আপনি করেছেন।

১৪| ২১ শে জুলাই, ২০২৩ রাত ১০:৫৭

শেরজা তপন বলেছেন: পড়েছি -ঠিকভাবে পড়েছি কেননা আগে থেকে এলার্ট ছিলাম :)

২১ শে জুলাই, ২০২৩ রাত ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি তো এলারট ছিলাম না কিন্তু আপনার আগের মন্তব্য সঠিকভাবেই পড়েছি। :) মানুষের মস্তিষ্ক এই সামান্য ভুলকে অগ্রাহ্য করে সঠিক জিনিস পড়ে নেয়। আমরা বাক্য পড়ার সময় প্রতিটা শব্দ বানান করে পড়ি না। শব্দের বর্ণগুলি এলোমেলো থাকলেও সঠিক শব্দটা চিনে নিতে পারি। নইলে আমাদের পড়তে অনেক সময় লাগতো। :)

কৃত্রিম বুদ্ধিমত্তা এই ক্ষেত্রে শব্দ এবং বাক্য ভুল পড়বে না সঠিক শব্দ পড়বে? আপনার কি মনে হয়?

১৫| ২১ শে জুলাই, ২০২৩ রাত ১১:২৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: ৪। ২, ৭, ৯, ২৭ বা ৩, ৩, ৬, ৩৩

২১ শে জুলাই, ২০২৩ রাত ১১:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি আজকে সারাদিন আপনার পুরানো গনিতের পোস্টগুলি মুগ্ধ হয়ে পড়ছিলাম। একদিনে সব পড়া সম্ভব না। সামনের দিনগুলিতে বাকিগুলি পড়ার ইচ্ছা আছে। আপনি গনিতের জাহাজ আপনার কাছে এগুলি কিছুই না।

শুধু গনিতের পোস্ট না আপনার অন্য পোস্টগুলিও খুব ভালো হত। দুই একটা আংশিক পড়েছি। একদিনে সব তো পড়া সম্ভব না। সামনে ধীরে ধীরে পড়বো।
গনিতের পোস্ট সব হয়তো বুঝব না তারপরেও পড়বো। :)

এই ধাঁধার একটা উত্তর আমার জানা ছিল। এটার যে আরেকটা উত্তর আছে এটা জানা ছিল না।

১৬| ২২ শে জুলাই, ২০২৩ রাত ২:২৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: 4x + y = 15 বের করার পর চিন্তা করেন,
y = 15 - 4x (1)
বা
x = (15-y)/4 (2)

আপনি জানেন, x ও y অঋণাত্মক পূর্ণসংখ্যা (integer)। প্রশ্ন হচ্ছে, ট্রায়াল এন্ড এরর (1) y না (2) x উপর প্রয়োগ করবেন সময় বাঁচানোর জন্য? যেহেতু মাঝের চিহ্নটি - এবং x-এর সহগ 4, তাহলে x-এর উপর দুয়েকবার ট্রাই করলেই কাজ শেষ হবে। y-এর উপর করলে অনেক বার ট্রাই করতে হবে, আবার প্রতিবার 4 দিয়ে ভাগ করে দেখতে হবে y পূর্ণসংখ্যা হয় কি না।

x = 0, 1, 2, 3 হলে, y = 15, 11, 7, 3.
y = 15 বা 11 হতে পারে না, কারণ উভয়ে সিঙ্গেল ডিজিট (তাই ১০-এর চেয়ে কম)।

আপনার মন্তব্যে অনেক ভালোলাগা।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধন্যবাদ গানিতিক সমাধান দেয়ার জন্য। গণিতের সাহায্য নিলে সবগুলি ফলাফল জানা যায় এবং সময় কম লাগে। ধন্যবাদ আপনাকে।

১৭| ২২ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৫১

শেরজা তপন বলেছেন: কৃত্রিম বুদ্ধিমত্তা এই ক্ষেত্রে শব্দ এবং বাক্য ভুল পড়বে না সঠিক শব্দ পড়বে? আপনার কি মনে হয়?
বিজ্ঞানীরা যেভাবে তাদের প্রোগ্রাম সেট করবে -সেভাবেই পড়বে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা যদি নিজেকে নিজে আপগ্রেট করতে পারে তবে নিশ্চিতভাবে সঠিক পড়বে- তারা সবগুলো ভুলকে নিখুঁতভাবে মিলিসেকেন্ডেই ডিটেক্ট করে ফেলবে।
প্রুফ রিডার হিসেবে এআই হবে অতুলনীয়।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এআই কল্পনাতীত বুদ্ধিমান হয়ে গেছে। তাই এই ভুল ধরতে পারবে আশা করি।

আমি লিখলাম;
এখন বর্ষাকাল। অঝোর ধারায় বৃষ্টি হচ্ছে। আমার অঙ্গন ভিজছে বর্ষার জলে।
কিন্তু আমার হয়তো লেখার কথা ছিল;
এখন বর্ষাকাল। অঝোর ধারায় বৃষ্টি হচ্ছে। আমার অঙ্গ ভিজছে বর্ষার জলে।

আমি লিখলাম 'নাটকের তৃতীয় অংশে একটা ভুল হয়েছে। '

কিন্তু আমার হয়তো লেখার কথা ছিল ' নাটকের তৃতীয় অংকে একটা ভুল হয়েছে'।

এই ভুলগুলি কি এ আই ধরতে পারবে? একটু ঝামেলা বাধতে পারে মনে হয়।

১৮| ২২ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:২৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: শেষ ধাঁধাঁর উত্তর আমার কাছে মনে হয় এইযে ,

অ্যালেক্স বক্সটাই আবার জনের কাছে পাঠাবে । জন আবার অ্যালেক্সের কাছে । এতে করে সায়মন হতাশ হয়ে যাবে । তাই বাক্স দেখলে আর এগোবে না । এরপর জন চাবিসহ বক্স পাঠাবে এবং অ্যালেক্স চিঠিটা পড়তে পারবে !!

২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটা সুন্দর সমাধান আছে। আরেকটু মাথা খাটান, পেড়ে যাবেন। :)

১৯| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: মনে হয় এবারেরটা হবে ।

অ্যালেক্স একটা বাক্স বানাবে । তার দুটো চাবি হবে । একটা থাকবে অ্যালেক্সের কাছে । অ্যালেক্স সেই বাক্সে চিঠির বাক্সটা ঢুকিয়ে বাক্সের চাবি সমেত পাঠাবে জনের কাছে । পথিমধ্যে সায়মন বাক্সটা পেয়ে খুললেও চিঠিটা তো পড়তে পারবে না কারণ সেখানে চাবি নেই । বাক্সটা জনের কাছে পৌঁছালে জন ঐ বক্সে চাবিটা দিয়ে বাক্সে তালা দিয়ে পাঠিয়ে দেবে । চাবি রেখে দিবে নিজের কাছে । এদিকে সায়মন আবার বাক্স পেয়েও কোন কিছু করতে পারবে না কারণ বাক্স খুলতে পারবে না ।

অ্যালেক্সের কাছে চাবি আছে । অ্যালেক্স বাক্স খুলে চিঠি পেয়ে যাবে । ব্যস কেল্লাফতে !!

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কাছাকাছি আসলেও সঠিক উত্তর না। আরেকটু চেষ্টা করলে সফল হওয়া যাবে। :)

২০| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আরেকটা নতুন ধাঁধা দেইঃ
অ্যামেরিকান একটা বাচ্চা মেয়ে আর একটা বাচ্চা ছেলে কথা বলছে।
কালো চুলের বাচ্চাটা বলছে “আমি একটা ছেলে”।
রেশমি চুলের বাচ্চাটা বলছে “আমি একটা মেয়ে”।

অন্তত একজন মিথ্যা কথা বলেছে। বলতে হবে কোন জন ছেলে আর কোন জন মেয়ে। :)


আচ্ছা এখানে মিথ্যা আপনি বলছেন না তো ? এই যে বললেন , "অন্তত একজন মিথ্যা কথা বলছে ।" সেটা তো আপনিও হতে পারেন । আর এতে করে বলতেই হয় প্রথম জন ছেলে আর দ্বিতীয়জন মেয়ে !!

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: চুলের রঙের সাথে ধাঁধার কোন সম্পর্ক নাই। আরেকটু চেষ্টা করতে হবে। মনে করেন আমি মিথ্যা বলিনি। দুই বাচ্চার অন্তত একজন মিথ্যা বলেছে। অর্থাৎ যে কোন একজন অথবা দুইজনেই মিথ্যা বলেছে, এমন হতে পারে। :)

২১| ২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনার তো সময় আছে। মাথা একটু ঘামাতে পাড়তেন।

পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

জানেন, আমি খুব ব্যস্ত থাকতে চাই। কিন্তু আমার ভাগ্য মন্দ।

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই পৃথিবীতে সবাই ফুরসৎ চায় আর আপনি ভাগ্যবান যে আপনার অফুরন্ত ফুরসৎ আছে।

২২| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৮:১২

সোহানী বলেছেন: উত্তর বের করার আগেই দেখি উত্তর দেয়া.......... ধুর এতো কষ্ট আর করা কি আছে :P

শায়মা গান্জাখোর!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! B-))

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক আছে আপনার জন্য নতুন একটা ধাঁধা দিলাম। উপরে কেউ এটা পারেনি। উপরের ৪ নাম্বার প্রতি মন্তব্যেও এই ধাঁধাটা দেয়া আছে। দেখা যাক আপনি কেমন বুদ্ধিমতী। :)

নতুন ধাঁধা -
অনেক যুগ আগের কথা বলছি। তখন ই-মেইল ছিল না। মানুষ খামে ভরে চিঠি পাঠাতো। জন তার বন্ধু অ্যালেক্সের কাছে চিঠিতে কিছু গোপনীয় কথা লিখে পাঠাতে চায়। কিন্ত সায়মন নামে একটা দুষ্ট লোক চিঠির খাম খুলে চিঠি পড়ে ফেলে। জন তাই তার চিঠিটা একটা বাক্সে ভরে তালা লাগিয়ে পাঠালো অ্যালেক্সের কাছে। কিন্তু সমস্যা হোল অ্যালেক্সের কাছে বাক্সের চাবি পাঠানো সম্ভব না। তাহলে সায়মন সেটা পেয়ে যাবে। এই ক্ষেত্রে অ্যালেক্স যদি একটা বুদ্ধি করে তাহলে বাক্সটা সে খুলতে পারবে। বুদ্ধিটা কি বলতে হবে। (হিন্টস - বাক্সটা প্রথম বারেই খুলতে পারবে না। ফেরত পাঠাতে হবে জনের কাছে)

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু সব সময় গাঁজা খায় না। যখন গল্প লেখে তখন হাল্কা টান দেয়। :)

২৩| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ৮:২৮

জুন বলেছেন: ধাধা আমি খুব পছন্দ করি বাট প্রথমেই ভয়ংকর লিখে আমাকে নার্ভাস করে দিয়েছেন সাড়ে চুয়াত্তর :-&
শায়মা আর মিররডডল জ্যুস খাক আমি প্লাস দিয়ে পালাই #:-S

২৮ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি চেষ্টা করলেই পাড়তেন ধাধাগুলির উত্তর দিতে। :)

২৪| ১০ ই আগস্ট, ২০২৩ রাত ১:৩৭

খায়রুল আহসান বলেছেন: দেরিতে আসাতে ফাঁস হওয়া উত্তর হাতে পেলাম, তাই আর মাথা ঘামালাম না।
প্রথম ধাঁধার পাত্র-পাত্রীদের কেউ ব্লগে ঢুঁও মারলো না!

১১ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রথম ধাঁধার পাত্রীদের মধ্যে শায়মা বকবক বেশী করলেও অংকে ডাব্বা মারা মেয়ে মন হয়। উনি ব্যস্ত থাকেন পুতুল নাচ, হাঁড়িপাতিল, রান্নাঘরের পাটা পুতা, বাল্যপ্রেম আর শরবত নিয়ে।

মিরর ডলের বড় ভাই মারা গিয়েছেন। তাই উনি একটু বিষণ্ণ আছেন। সে আবার ধাঁধার উত্তর ভালো দিতে পারে। শায়মার মত অবস্থা না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.