নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তাশীল মানুষ হওয়ার চেষ্টায় আছি

সাড়ে চুয়াত্তর

আমার লেখার মাঝে আমার পরিচয় পাবেন

সাড়ে চুয়াত্তর › বিস্তারিত পোস্টঃ

আমার ধারণা আমি ইনট্রোভার্ট এবং এক্সট্রোভার্ট এই দুইয়ের মাঝামাঝি একজন মানুষ

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১৪


যারা পুরোপুরি ইনট্রোভার্ট (অন্তর্মুখী) না আবার পুরোপুরি এক্সট্রোভার্টও (বহির্মুখী) না তাদেরকে বলে এমবিভার্ট। আমার ধারণা আমি একজন এমবিভার্ট মানুষ। অনলাইনে কিছু সাইট আছে যেখানে গিয়ে কিছু প্রশ্নের উত্তর দিয়ে জানা যায় একজন মানুষ ইনট্রোভার্ট নাকি এক্সট্রোভার্ট। বেশ কয়েকবার পরীক্ষা দেয়ার পরে আমার কাছে মনে হয়েছে আমি এমবিভার্ট। আসলে পৃথিবীর প্রায় ৪০% মানুষ এমবিভার্ট। ৩০% মানুষ ইনট্রোভার্ট আর ৩০% মানুষ এক্সট্রোভার্ট।

ইনট্রোভার্ট (অন্তর্মুখী) মানুষের সাধারণ বৈশিষ্ট্যঃ

১। বাইরের জগতের চেয়ে নিজের মনের চিন্তা এবং ধারণায় মনোনিবেশ করে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করে। এই বৈশিষ্ট্যের সাথে আমার মিল আছে।

২। অনেক মানুষ বা দলের চেয়ে একজন বা দুইজন মানুষের সাথে সময় কাটাতে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করে। এই ব্যাপারে আমার সাথে মিল তেমন পাই না। আমি দলের সাথে সময় কাটাতে পছন্দ করি। আবার একজন দুইজন মানুষের সাথে ভালো সময় কাটাতে পারি।

৩। ইনট্রোভার্ট নিজেকে চাঙ্গা করতে একা কিছুটা সময় কাটাতে চায়। এক্সট্রোভার্ট যারা তারা চাঙ্গা হওয়ার জন্য অনেক মানুষের আড্ডা বা দলকে পছন্দ করে। এই ব্যাপারে আমার অবস্থান নিজের কাছেই পরিস্কার না। অনেক সময় আড্ডা দিলেও মন চাঙ্গা হয়। আবার অনেক সময় একা সময় কাটালে মন চাঙ্গা হয়। মানসিক অবস্থার উপরে নির্ভর করে আমি কোনটা বেছে নেব। অনেক সময় আড্ডা দিতে ভালো লাগে আবার অনেক সময় একা সময় কাটাতে ভালো লাগে।

৪। কোন কিছুতে মনোযোগ দিতে নিরব পরিবেশের প্রয়োজন হয়। আমার ক্ষেত্রে সৃষ্টিশীল কাজের জন্য নিরব পরিবেশ লাগে কিন্তু অন্যান্য ক্ষেত্রে লাগে না। যেমন ছোটবেলায় দেখেছি আমার আশে পাশে ছেলেপেলে হৈ হুল্লোড় করছে অথচ আমি তাদের মাঝখানে বসে পড়ালেখা করছি। আমার তেমন সমস্যা হতো না।

৫। ইনট্রোভার্টরা সাধারণত চিন্তাশীল হয় । সম্ভবত আমার সাথে মিল আছে। আমি চিন্তাশীল হতে চাই। কতটুকু পারি সেটা আমি জানি না। কালকে আমার এক বড় ভাই বলছেন যে আমি নাকি সব সময় শান্ত (calm) থাকি। আরও কয়েকজনে বলেছে। কিন্তু আমি একটু আশ্চর্য হই তাদের কথায়। কারণ আমি ভিতরে ভিতরে অস্থির থাকি মাঝে মাঝে । বাইরে থেকে হয়তো মানুষ বুঝতে পারে না।

৬। আত্ম সচেতনতা বেশী থাকে। আমারও আত্ম সচেতনতা মাঝামাঝি পর্যায়ে সম্ভবত।

৭। সিদ্ধান্ত নিতে সময় লাগে। আমার ক্ষেত্রে আমি অনেক সময় চট করে সিদ্ধান্ত নিয়ে ফেলি আবার অনেক সময় অনেক বিচার বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেই। পরিস্থিতির উপর এটা নির্ভর করে।

৮। ইনট্রোভার্টদের একা থাকলে ভালো লাগে। সব সময় একা থাকতে আমার ভালো লাগে না। মাঝে মাঝে মানুষের কাছে গিয়ে কথা বলতে পছন্দ করি। অফিসে আমি কাজের ফাকে কলিগদের কাছে গিয়ে গায়ে পড়ে হাসি ঠাট্টা করি যেন আমি নিজে উজ্জীবিত হই এবং সাথে সাথে তারাও যেন উজ্জীবিত হয়। তবে প্রতিদিন কিছু সময় একা থাকতে আমার ভালো লাগে।

৯। গ্রুপে কাজ করা পছন্দ করে না। আমি গ্রুপে কাজ করতে পছন্দ করি। গ্রুপে কাজ করলে কাজের চাপ কমে যায়। কাজটার ভুল ত্রুটি সহজে ধরা পড়ে। কাজটা আনন্দে পরিণত হয়। তবে এটা ঠিক গ্রুপে বেঁকা তেড়া লোক থাকলে সবাই ক্ষতিগ্রস্ত হয় এবং পরিবেশ নষ্ট হয়।

১০। কথা বলার চেয়ে লিখতে পছন্দ করে। আমার ক্ষেত্রে আমি দুইটাই পছন্দ করি।

১১। অনেক মানুষের মাঝে থাকার পরে ক্লান্ত বোধ করে। আমি সাধারণত ক্লান্ত বোধ করি না। তবে অনেক সময় গ্রুপ পছন্দ না হলে বিরক্ত লাগে।

১২। বন্ধুর সংখ্যা কম কিন্তু সম্পর্কটা গভীর। আমার ক্ষেত্রে এটা ঠিক আছে। আমার বন্ধু কম কিন্তু সম্পর্কটা গভীর।

১৩। ইনট্রোভার্টরা দিবা স্বপ্ন বা ডে ড্রিম করে। আমার সাথে তেমন মেলে না।

১৪। মনের বিশ্রামের জন্য নিজের মধ্যে ফিরে আসে। আমার সাথে মেলে। সারাদিনের কোলাহলের পরে নিজের মনের জগতে বিচরণ করতে ভালো লাগে। এতে শরীর এবং মনের ক্লান্তি কমে।

ইনট্রোভার্ট মানুষ আবার কয়েক রকমের হয়ঃ

১। সোশ্যাল ইনট্রোভার্টঃ এরা ছোট গ্রুপ পছন্দ করে। বেশী মানুষের গ্রুপ পছন্দ করে না।

২। চিন্তাশীল ইনট্রোভার্টঃ এরা সৃষ্টিশীল চিন্তায় এবং কাজে সময় কাটাতে পছন্দ করে।

৩। উদ্বিগ্ন ইনট্রোভার্টঃ এরা বেশী মানুষের সমাবেশে স্বাচ্ছন্দ্য বোধ করে না।

৪। সংযত ইনট্রোভার্টঃ এরা সিদ্ধান্ত নিতে দেরী করে। অনেক চিন্তা ভাবনা করে সিদ্ধান্ত নেয়। হঠাৎ কোন সিদ্ধান্ত নেয় না। খামখেয়ালী সিদ্ধান্ত নেয় না।

ইনট্রোভার্ট সম্পর্কে কিছু ভুল ধারণাঃ

১। অনেকে ভাবে ইনট্রোভার্টরা লাজুক, স্বার্থপর, ভীরু বা কুণ্ঠিত। আসলে তা না। এই বৈশিষ্ট্য ইনট্রোভার্ট এবং এক্সট্রোভার্ট উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হতে পারে।

২। এরা বন্ধুবৎসল না। এটা ভুল ধারনা। ইনট্রোভার্টরাও বন্ধুবৎসল হতে পারে।

৩। এরা নেতা হওয়ার উপযুক্ত না। এটাও ভুল ধারনা। ইনট্রোভার্টদের কিছু বৈশিষ্ট্য নেতা হওয়ার পক্ষে কাজ করে । যেমন তারা অধিনস্তের কথা বা চিন্তাকে সম্মান করে, তারা দীর্ঘ মেয়াদি লক্ষ্যের প্রতি মনোযোগ ধরে রাখতে পারে, এদেরকে দেখে মানুষ ভয় কম পায় তাই অনেকেই ইনট্রোভার্টদের নেতা হিসাবে পছন্দ করে।

এক্সট্রোভার্ট (বহির্মুখী) মানুষের সাধারণ বৈশিষ্ট্যঃ
১। অনেক মানুষের সাথে সময় কাটাতে পছন্দ করে। আমি অনেক সময় পছন্দ করি অনেক সময় করি না।

২। নতুন কারও সাথে পরিচিত হতে পছন্দ করে। আমার এই ব্যাপারে অলসতা আছে। তবে নতুন মানুষের সাথে পরিচিত হতে খারাপ লাগে না।

৩। এরা ইনট্রোভার্ট মানুষের চেয়ে কথা বেশী বলে। আমি গ্রুপে কথা বলতে পছন্দ করি। মানুষের কথার পিঠে কথা বলতে ভালো লাগে। গ্রুপের মানুষের কথার মধ্যে থেকে দুর্বলতা বা ঘাটতি নির্ণয় করে কথা বলে থাকি। তবে বলার চেয়ে শুনি বেশী। আমি প্রশ্ন বেশী করি। বক্তার ভুল কথার বিপরীতে কথা বলি অনেক সময়।

৪। এরা সামাজিক বেশী হয়। সোশ্যাল মিডিয়া এবং সমাজে এরা সক্রিয় বেশী থাকে। সোশ্যাল মিডিয়া আমাকে টানে না। তবে ব্লগ পছন্দ করি। সামাজিকতা মেনে চলি তবে বেশী ঘোরাঘুরি দৌড়াদৌড়ি ভালো লাগে না।

৫। এরা হৈ হুল্লোড় না করে চাঙ্গা হতে পারে না। একা থাকলে হাঁপিয়ে ওঠে। আমি এরকম না। অনেক সময় হৈ হুল্লোড় পছন্দ করি কিন্তু সব সময় না। হৈ হুল্লোড় আমার জন্য অপরিহার্যও না।

৬। এদের বন্ধু বেশী থাকে। আমার বন্ধু কম।

৭। গ্রুপে কাজ করতে পছন্দ করে। আমি পছন্দ করি গ্রুপে কাজ করতে।

৮। নতুন কিছুতে আগ্রহ বেশী থাকে। আমার অবস্থান মাঝামাঝি।

৯। এদেরকে দেখে এনারজেটিক মনে হয়। উৎসাহ, উদ্দীপনা বেশী থাকে।

১০। সহজে বন্ধু বানাতে পারে। আমার বন্ধু কম। কিন্তু বন্ধু ছাড়া ছোট বড় মানুষের সাথে সম্পর্ক করতে সমস্যা হয় না। সেই ক্ষেত্রে আমি সহজে সম্পর্ক তৈরি করতে পারি। কিন্তু বন্ধু বলতে আমরা যেটা বুঝি সেরকম বন্ধুত্ব সবার সাথে হতে চায় না।

১১। আবেগ প্রবণ হয় অনেক সময়। আমিও আবেগ প্রবণ। তবে বাস্তববাদী। আবেগ নিয়ন্ত্রণ করতে পারি। সবার সাথে এবং সব স্থানে আবেগ প্রদর্শন করি না।

এক্সট্রোভার্ট (বহির্মুখী) মানুষ সামাজিক যোগাযোগে ভালো হয়। সেলস মার্কেটিং, কাস্টমার কেয়ারের জন্য এরা ভালো। এদের সাংগঠনিক তৎপরতা বেশী থাকে। বেশীর ভাগ নেতা এক্সট্রোভার্ট হয়। বহির্মুখী হওয়ার কারণে এক্সট্রোভার্টদের মানসিক চাপ বা কষ্ট কম থাকে সাধারণত। সহজে নিজের সমস্যার কথা অন্য মানুষকে বলতে পারে। ফলে মনের কষ্ট কমে যায়। অন্তর্মুখী মানুষের ক্ষেত্রে এগুলির বিপরীত ঘটে থাকে। তবে অন্তর্মুখী মানুষ সাধারণত সৃষ্টিশীল কাজ, গবেষণা, শিল্প, সাহিত্যে ভালো করে। অনেকে ভাবে ইনট্রোভার্ট মানুষ স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক। এটা ভুল ধারনা। অন্তর্মুখীতা আর স্বার্থপরতা কিংবা আত্মকেন্দ্রিকতা এক জিনিস না। এক্সট্রোভার্ট (বহির্মুখী) মানুষও স্বার্থপর হতে পারে আবার ইনট্রোভার্ট মানুষ উদার এবং দয়ালু হতে পারে। সমাজে অন্তর্মুখী, বহির্মুখী এবং উভমুখি সব ধরণের মানুষেরই অবদান আছে। কেউ কারও চেয়ে মন্দ বা ভালো না।

আমার ধারনা ইনট্রোভার্ট মানুষ দীর্ঘদিন ব্লগিং করে। বাইরের দুনিয়ার ব্যস্ততা কম থাকার কারণে এরা ব্লগিংয়ের মত সৃষ্টিশীল কাজে নিজেকে দীর্ঘদিন নিয়োজিত রাখে। বহির্মুখী মানুষ বিভিন্ন সামাজিক কাজে এবং বন্ধুদের নিয়ে ব্যস্ত থাকে। তাই তাদের অনেকেই ব্লগিংয়ে বেশী সময় দিতে পারে না।

ছবি – simply psychology
সূত্র – http://www.webmd.com, http://www.treasurers.org

মন্তব্য ৭৩ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৯

মিরোরডডল বলেছেন:




সাচুতো সবকিছুতে ব্যালান্সড।
এই ক্ষেত্রেও মাঝামাঝি হবে, এটাই স্বাভাবিক।

আমারও তাই।
কখনও এক্সট্রোভার্ট, কখনও ইন্ট্রোভার্ট, নির্ভর করে কোথায়, কখন, কোন অবস্থায় বা কার সাথে আছি।

মোস্ট অভ দ্যা টাইম, একান্তে আপনে নিজের সাথে নিজের মাঝেই থাকতে ভালো লাগে।
আবার কখনো আউটডোর এক্টিভিটিজ অথবা কমফোর্ট জোনে সোশ্যালাইজিং ভালো লাগে।

কিছু বিষয়ে এক্সপ্রেসিভ, আবার কিছু বিষয়ে খুব চাপা।
সব মানুষের মাঝেই মনে হয় দুটোর সংমিশ্রন থাকে।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমারও একই অবস্থা। স্থান, কাল, পাত্রের কারণে আমার আচরণ বা ভালো লাগা বদলে যায়। কিছু মানুষকে আমি এড়িয়ে চলি বাস্তব জীবনেও। প্রথম দেখাতেই অনুমান করে ফেলতে পারি এই লোকের সাথে মিলবে না। ফার্স্ট এক্সপ্রেশন খুব গুরুত্বপূর্ণ। বেশীর ভাগ ক্ষেত্রে সঠিক হয়। তবে কদাচিত ভুলও হয়।

আমার প্রতিদিন কিছু সময় একা থাকতে ভালো লাগে। এতে মনটা রিফ্রেশ হয় এবং অনেক কিছু ঠাণ্ডা মাথায় চিন্তা করার সুযোগ পাই। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত একা থাকা অবস্থায় নিয়ে থাকি।

আসলে কিছু পরিস্থিতি বা সময়ে সোশালাইজিং ভালো লাগে না। তবে সাধারণভাবে আমাকে কেউ কখনও আনসোশ্যাল বলেনি।

আমিও অনেক বিষয় সহজে বলে ফেলি আবার কিছু বিষয় বলতে চাই না। তবে আমি চাপা স্বভাবের না। নিজের বা অন্যের প্রয়োজন হলে ভোকাল হয়ে যাই।

মিররের সাথে মিলই বেশী সম্ভবত। :)

২| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০৯

মোগল সম্রাট বলেছেন:



সিচুয়েশনে মানুষ তার খোলস কেটে বের হয়ে আসে। ইন্ট্রোবার্ট বা এক্সট্রোভার্ট কোন বিষয় না। এটা আমার অবজারভেশন। কারন অনেক অন্তর্মুখী মানুষকে দেখেছি এমন কাজ করে বসে সারা সমাজ সারা দুনিয়া অবাক হয়ে যায়। "এটা কি করে উনার দ্বারা সম্ভব হলো" এরকম কথা তখন সবাই বলে।

ভালো একটা বিষয়ে লিখেছেন।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সমাজে অন্তর্মুখী মানুষকে একটু খাটো করে দেখা হয় বা কিছু ভুল ধারনা আমাদের মধ্যে আছে। আসলে মেধার দিক থেকে বা বুদ্ধির দিক থেকে তারা বহির্মুখী মানুষের চেয়ে কম না। এই কারণে মানুষ আশ্চর্য হয়ে যায় যখন সে ব্যতিক্রমী কিছু করে ফেলে।

৩| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৮

বিজন রয় বলেছেন: আপনি ইনট্রোভার্ট না এক্সট্রোভার্ট না এই দুইয়ের মাঝামাঝি একজন মানুষ... তা দিয়ে আমার কি হবে। আমার কাছে আপনি একজন ব্লগার!! একজন ব্লগারের ভিতর সবই আছে।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই লেখা একটা আত্ম উপলব্ধি মুলক লেখা। নিজেকে বিচার বিশ্লেষণ করার চেষ্টা করেছি। আমার লেখা থেকে অনেকের মাথায় চিন্তার খোরাক আসতে পারে। অনেকের সাথে মিলতে পারে বা অমিল পাওয়া যেতে পারে। এই কারণে লেখা।

৪| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩

মিরোরডডল বলেছেন:




কিছু বিষয় ছাড়া, সাচু আমার মেল ভার্সন :)

কিন্তু মজার বিষয় হচ্ছে এখানে আমার আরও দুইটা মেল ভার্সন আছে :)

তারা আবার কমপ্লিটলি ডিফারেন্ট দেন সাচু, তাহলে কি দাঁড়ালো :)

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাহলে দাঁড়ালো এই তিনজনের বৈশিষ্ট্যগুলি যোগ করলে মিরোরডডলকে পাওয়া যাবে। তবে তাকে সঠিকভাবে পেতে হলে কিছু বিষয় বাদও দিতে হতে পারে। কোনটা যোগ করতে হবে আর কোনটা বাদ দিতে হবে এটা মিরর ছাড়া আর কারও পক্ষে বলা সম্ভব না। :)

এই ৩ জনের মধ্যেই মিররের সব বৈশিষ্ট্য পাওয়া যাবে নাকি তালিকা আরও বড় করতে হবে এটাও মিরর জানে। এই ৩ জনের যে বৈশিষ্ট্যগুলি মিররের সাথে মেলে সেগুলি যোগ করলে মিররের বৈশিষ্ট্যগুলির ১০০% পাওয়া না গেলে বুঝতে হবে আরও মেইল ভার্শন খুঁজতে হবে। :)

৫| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৬

বিজন রয় বলেছেন: অনেকের সাথে মিলতে পারে বা অমিল পাওয়া যেতে পারে।........... তাহলে শিরোণাম পরিবর্তন করে দেন।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: না দিলে চলে না। :) ব্লগাররা জ্ঞানী মানুষ, বুঝে নিবে। :)

৬| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: আমিও তাই।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মাঝামাঝি থাকাই ভালো। সুবিধা মত যে কোন দিকে যাওয়া যায়।

৭| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৬

বিজন রয় বলেছেন: হা হা হা ...............

ধর্মীয় বিষয়ে আপনি এক্সট্রোভার্ট, আর অন্যসব বিষয়ে আপনি চিন্তুভার্ট

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক ধন্যবাদ এইভাবে প্রশংসা করার জন্য। :) চিন্তভার্ট টার্মটা খুব ভালো লেগেছে। :)

৮| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৮

গেঁয়ো ভূত বলেছেন: আমি এমবিভার্ট। যদিও টার্ম টা আগে জানা ছিল না।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমিও জানলাম এই লেখাটা লিখতে গিয়ে। ভালো থাকবেন। আপনি আমি সহ উপরের আরও কয়েকজন আমরা একই দলে আছি। :)

৯| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

শেরজা তপন বলেছেন: এটা অনেকটা জ্যোতিষ বিদ্যার মতো হয়ে গেল!
আজকের দিনটি আপনার কেমন যাবে; কিছু কিছু মেলে কিছু কিছু মেলে না কিছু কিছু একেবারেই মিলে না।

আবার কিছু কিছু মনে হয় যে আমি তো আসলে এই রকমই :)

২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি একজন এক্সট্রোভার্ট এবং আড্ডাবাজ মানুষ। :) ব্লগের চেয়ে বাস্তব জীবনে আরও বেশী। ব্লগে বিভিন্ন কারণে নিজ রূপে আসেন না। জ্যোতিষী সাড়ে চুয়াত্তরের বাণী এটা।

১০| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

মিরোরডডল বলেছেন:





এক্সট্রোভার্ট (অন্তর্মুখী) মানুষ সামাজিক যোগাযোগে ভালো হয়।

এক্সট্রোভার্ট (অন্তর্মুখী) মানুষও স্বার্থপর হতে পারে


দুটো বাক্যেই অন্তর্মুখী শব্দটার জায়গায় বহির্মুখী হবে।

এটা বলতে আমাকে আবার আসতে হলো, ভেবেছিলাম আজ আর আসবো না :)


২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক করে দিচ্ছি। :)

আরও কয়েকটা বানান ভুল করে দেই এখন। মিরর বললে তখন আবার ঠিক করবো। :)

১১| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

মিরোরডডল বলেছেন:




জ্যোতিষী সাড়ে চুয়াত্তরের বাণী এটা।


সাচু একই সাথে একজন ঘটক, আবার ওঝা।
এখন আবার হয়েছে জ্যোতিষী।

অনলের পথে যাচ্ছে সাচু, অনলের যেমন নামের সাথে ১০/১২টা টাইটেল :)


২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনল ভাই ভালো লিখতেন। ওনাকে ব্লগে দরকার।

এই যুগে তো ঘটক লাগে না। ছেলে মেয়ে ঘটনা ঘটাইয়া ফেলে। :) ওঝার চাহিদা এখনও আছে। কারণ জীন, ভুতে আছর করলে ওঝা লাগে। জীন, ভুত এখন নাকি উন্নত দেশেও বেড়ে গেছে। :)

অনেক ছেলে জ্যোতিষী সেজে শুধু মেয়েদের হাত দেখে। হাত দেখা মূল বিষয় না। আসল বিষয় মেয়েদের হাত ধরা যায় একটা অসিলায়। :)

১২| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

রানার ব্লগ বলেছেন: হুম তার মানে আপনি সময় বুঝে নিজের রুপ পরিবর্তন করেন। B-)

২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা তো একটা ভালো গুণ, তাই না। বেচে থাকার জন্য উদ্ভিদ এবং প্রাণীর মত মানুষেরও অভিযোজন ক্ষমতা থাকা খুব দরকার। :)

১৩| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: অনল ভাই ভালো লিখতেন। ওনাকে ব্লগে দরকার।

I agree.
লেখক মানুষ, ভালো লেখে, সমস্যা ওখানে না।

শুধু তার মেজাজটা বরফ শীতল ঠান্ডা, অল্পতেই উত্তেজিত হয়না :)

কোন আত্ম অহংকার নেই, সবাইকে অনেক রেস্পেক্ট করে :)


২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: জ্ঞানী মানুষদের রাগ একটু বেশী থাকে। ওনারা আশা করে সবাই ওনাদের সম্মান করবে। ওনাদের আত্ম অহংকার না আত্মপ্রেম একটু বেশী থাকে। :)

১৪| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

স্প্যানকড বলেছেন: সবার আগে আমরা মানুষ। জীবনের নানান অভিজ্ঞতা মানুষকে অন্য কিছু বানিয়ে দেয়। আপনি ভালো মানুষ এটাই আমি জানি। এর বেশী জানার দরকার নাই। ভালো থাকবেন সব সময় :)

২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার সম্পর্কে ভালো ধারনা পোষণ করার জন্য ধন্যবাদ। :)

১৫| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: আপনি বুদ্ধিমান মানুষ। বিচক্ষন।

২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে ধন্যবাদ আমার সম্পর্কে ভালো ধারনা করা জন্য। ভালো থাকবেন। তবে চর্বি জাতীয় খাবারের ব্যাপারে একটু সচেতন থাকবেন এখন থেকেই।

১৬| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৮

কামাল১৮ বলেছেন: প্রতিটা মানুষ আলাদা।কেউ কারো মতো না।তাই তাদের হাতের রেখা আলাদা।মোটা দাগে সবাই মানুষ।শেরজার মন্তব্যটা ভালো লাগলো।

২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: তারপরও মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য অনুযায়ী মনস্তত্তবিদরা মানুষকে ৩ ভাগে ভাগ করেছে।

১৭| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:১৭

তাহেরা সেহেলী বলেছেন: সবার মাঝেই সব কিছু আছে মনে হয়। নির্ভর করে পরিস্থিতি, পরিবেশ, আর সঙ্গ।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিছু ব্যাপার আছে জীনটিকাল। চাইলেই মানুষ অন্য রকম হতে পারে না। তবে চেষ্টা করলে কিছু পরিবর্তন করা সম্ভব হয়। আবার অনেক কিছু পরিবেশ, পরিস্থিতি আর সঙ্গের উপর নির্ভর করে।

১৮| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৪৫

আরোগ্য বলেছেন: আমি অধিকাংশ ক্ষেত্রেই ইনট্রোভার্ট, আবার কিছু ক্ষেত্রে এমবিভার্ট মনে হয়। আমার মনে হয় ব্লগে সিংহভাগই ইন্ট্রো যেহেতু লিখালিখির সাথে জড়িত। ইচ্ছে ছিলো আপনার মত মিল রেখে আমিও বিশাল একটা মন্তব্য রাখি কিন্তু খুব ক্লান্ত। একবার চেয়েছিলাম এই বিষয় নিয়ে একটা পোস্ট দিতে, পরে ভুলেই গিয়েছি। পোস্টে তুলে রাখলাম। শুভ রাত্রি। |-)

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি পোস্ট দিলে আরও কিছু জানা যাবে। আপনার পোস্টের অপেক্ষায় থাকলাম। আর সময় হলে আমার এই পোস্ট নিয়ে আরও কিছু বলবেন আশা করি। ভালো থাকবেন।

১৯| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:২৯

সোহানী বলেছেন: আমি নিজেকে এক্সট্রোভাট বলি। আমার কারো সাথে বন্ধুত্ব করতে দুই মিনিট লাগে ;) এবং বন্ধুত্ব নষ্ট হয় না সহজে। আমি খুব ঘুরে বেড়াই, হইচই করি............. ট্রাইং টু এনজয় মাই লাইফ :)

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারনা আপনি ১০০% বহির্মুখী একজন মানুষ। এই ধরণের মানুষের সমস্যা কম থাকে। নিজেই আগ বাড়িয়ে সমাধান করে নেয়। এরা জীবনকে উপভোগ করতে চায়। তাই জীবন সহজ হয়। বর্তমান যুগে নেটওয়ার্ক ভালো থাকতে হয়। বহির্মুখী মানুষের নেটওয়ার্ক ভালো থাকে। তাই কর্মজীবনেও ভালো করে। আপনি বহির্মুখী বলেই ব্যস্ত থাকেন এবং ব্লগে কম সময় দিতে পারেন।

২০| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২৫

রোকসানা লেইস বলেছেন: কি হবে এত যাচাই করে শেষমেষ মানুষ ভিন্ন প্রত্যেকে। যদিও আমাদের মনোজগতে গেঁথে দেওয়া ধারনায়, মানুষকে আমরা কয়েকটা নিয়মে বাঁধতে চাই। আর নানা রকম ভাবে তার প্রকাশ আমরা পাই মানুষের আচরণে। উন্নত বিশ্বে এই সব বিষয় নিয়ে গবেষণা শুরু হয়। আর অনুন্নত বিশ্বে এসব কোনব্যোপারই না।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ছোটবেলা থেকেই মনোবিজ্ঞান এবং আত্মউন্নয়ন মুলক লেখা ভালো লাগতো। এই কারণে এই বিষয়গুলির উপর আগ্রহ বেশী। অনুন্নত বিশ্বে এই সব বিশ্লেষণের গুরুত্ব কম। উন্নত বিশ্বের মানুষ সব কিছুকেই বিচার বিশ্লেষণ করে বুঝতে চেষ্টা করে।

২১| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:

মনে হচ্ছে আপনার সাথে আমার মিল আছে -
Great minds think alike

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমারও মনে হয় আপনার সাথে আমার মিল আছে।

Great minds think alike. :)

২২| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৯

জুন বলেছেন: আমিও মাঝামাঝি আছি সাড়ে চুয়াত্তর । কখনো নিজের মাঝেই সময় কাটাতে ভালো লাগে, আবার কখনো বন্ধুদের আড্ডায় মধ্যমনি হয়ে বসে থাকি হাসি আর গল্পে। তারা ছাড়তে চায় না কিন্ত এক সময় আমার কেন জানি আর ভালো লাগে না সেই হাসি গল্প, উঠে আসি নিজ বলয়ে। আমি কোন ভার্ট বলতে পারেন??

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার সাথে আমারও মিল আছে মনে হচ্ছে। আপনি বা আমি যে গ্রুপে পড়ি সেটাকে বলে এমবিভার্ট। অন্তর্মুখী এবং বহির্মুখী মানুষের মাঝামাঝি হয় এই গ্রুপের মানুষ। বোঝা যাচ্ছে চেনা জানা মানুষের সাথে আপনি আড্ডা দিতে, হাসি-গল্প করতে পছন্দ করেন।

২৩| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৪১

পবন সরকার বলেছেন: ঝোপ বুঝে কোপ মারা এবং সব কিছুর সাথে মানিয়ে নেয়া বুদ্ধিমত্তার দরকার।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: জীবনের সব ক্ষেত্রেই বুদ্ধিমত্তার দরকার। বুদ্ধিমানেরা পরিবেশ পরিস্থিতি বুঝে কাজ করে।

২৪| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৩

মিরোরডডল বলেছেন:




সাড়ে চুয়াত্তর বলেছেন: আসেন ভাত খাওয়া নিয়ে আড্ডা দেই একটা।

ভাত খাওয়া নিয়ে আড্ডা দিতে হবে একসাথে বসে ভাত খেতে খেতে :)

২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাহলে তো এক সাথে বসে ভাত খাওয়ার দাওয়াত দিতে হবে সবাইকে। :)

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪০

কাছের-মানুষ বলেছেন: আপনি দুই ভার্টেই পা দিয়ে আছেন! আপনার সম্পর্কে অনেক কিছুই জানা হল!

২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি বহির্মুখী মানুষ। আমার ধারনা। এদের সমস্যা কম হয়। ধন্যবাদ ভালো থাকবেন।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: তাহলে তো এক সাথে বসে ভাত খাওয়ার দাওয়াত দিতে হবে সবাইকে। :)


হুম! সাচু দাওয়াত দিবে, দেরি কেনো? তাহলে আমরা সবাই যেনো কবে আসছি :)

২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবাইকে আগামী ৩০ ফেব্রুয়ারি ২০২৪ সালের দুপুরে দাওয়াত আমার বাসায়। :)

২৭| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৯

মিরোরডডল বলেছেন:




এই হচ্ছে সাচু :)
invitation accepted.

শুধুমাত্র ৩০ ফেব্রুয়ারি বলেই আমি এক্সসেপ্ট করতে পারলাম :)


২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কারণেই তো ৩০ ফেব্রুয়ারি আমন্ত্রন করলাম। :)

২৮| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৩

খায়রুল আহসান বলেছেন: যতই এক্সট্রোভার্ট বা এ্যাম্বিভার্ট হোক না কেন, একজন মানুষ প্রাথমিকভাবে প্রত্যেকেই মূলতঃ ইন্ট্রোভার্ট থাকে; পরে ধীরে ধীরে অন্যান্য উপসর্গগুলো দেখা দেয়। একটি শিশু জন্মের পর নিজেকে আর তার মাকে ছাড়া অন্য কাউকে চেনে না। মাকে নিয়েই তার জগত পরিবেষ্টিত থাকে।
আমি নিজেকে মূলতঃ ইন্ট্রোভার্ট ভাবতেই পছন্দ করি, তবে সঙ্গ পছন্দনীয় হলে দ্বিপাক্ষিক কিংবা দলীয় আড্ডাও পছন্দ করি, উপভোগও করি। আমি মনে করি এ ব্লগের বেশিরভাগ ব্লগারই, বিশেষ করে tenacious ব্লগার্সরা ইন্ট্রোভার্টই হয়ে থাকেন। ইন্ট্রোভার্ট না হলে কারও পক্ষে ব্লগে অঢেল সময় ব্যয় করা সম্ভব নয়।

২৭ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবার মধ্যেই কম বেশী আত্মপ্রেম থাকে। মনোবিজ্ঞানীরা বলে যে মানুষ নিজেকে নিয়েই বেশী ভাবে।

আপনার সাথে আমার মিল আছে। আপনার কথার সাথে একমত এই ব্যাপারে যে ব্লগাররা বেশীর ভাগই অন্তর্মুখী। বহির্মুখী মানুষের ব্যস্ততা বেশী থাকে। তাই ব্লগে তারা বেশী সময় দিতে পারে না।

২৯| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: ইন্ট্রোভার্টদের জগতটা নিঃশব্দ, বৈচিত্রময় আর আনন্দময় হয়। তারা সাধারণতঃ কল্পনাবিলাসী হয়ে থাকে। এক্সট্রোভার্টদের তেমন হবার সুযোগ নেই, তাদের কল্পনাবিলাসী হবার মত পর্যাপ্ত সময়ও নেই। তাদের জগতটা কোলাহলপূর্ণ, হৈ হূল্লোরময় হয়ে থাকে।

আপনার পোস্টের একেবারে শেষে এসে দেখি, আপনার অনেক কথাই আমার উপরের মন্তব্যটির কথার সাথে মিলে গেছে। আমি সাধারণতঃ পুরো পোস্ট একবারে পড়ে মন্তব্য করা শুরু করি না। একটু একটু পড়ি, আর তার উপর আমার বলার কিছু থাকলে মতামত একটু একটু করে লিখতে শুরু করি। তাই অনেক সময় লেখকের সাথে পাঠক হিসেবে আমার মন্তব্যের দ্বিরুক্তি ঘটে যায়।

চমৎকার একটি বিষয় নিয়ে লিখেছেন, ধন্যবাদ। পোস্টে দশম প্লাস। + +

২৭ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার চিন্তাধারার সাথে আমার মিলে যাচ্ছে। আপনি মনোযোগ দিয়ে পোস্ট পড়েন এবং মন্তব্য করেন। এটা ব্লগে খুব ব্লগারই করে থাকে। প্লাস দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

৩০| ২৭ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১২

খায়রুল আহসান বলেছেন: মিরোরডডল এর প্রথম মন্তব্যটা চমৎকার হয়েছে। তার মন্তব্যের শেষের দুটো অনুচ্ছেদের কথাগুলো আমার মতের সাথে পুরোটাই মিলে গেছে। ওনার ১৩ নং মন্তব্যের শেষের দুটো লাইনও "তেমন" হয়েছে! :) আর ২৭ নম্বরেরটাও। :)

২৭ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডল বেশ খোলা মনের মানুষ এবং আন্তরিক। সে বিদেশে থেকেও এই দেশের সাহিত্য, কবিতা আর গানের খবর রাখে। সে প্রচুর পরিমান পোস্ট পড়ে। এক সময় সম্ভবত প্রচুর বইও পড়ত। ইংরেজি সাহিত্যে পড়াশুনা করেছে সম্ভবত। আমি অনেককেই দেখেছি যারা ইংরেজি সাহিত্যে পড়াশুনা করেছে তারা বাংলা সাহিত্যেও ভালো দখল রাখে। ভিন্ন পরিবেশে থেকে দেশের পরিবেশ মনে ধারণ করে কিভাবে এটা আমাকে বিস্মিত করে।

৩১| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১:২৯

মিরোরডডল বলেছেন:





যদি যাও বলে দিও ভালো আছি
যদি যাও বলে দিও সুখে আছি
যদি যাও বলে দিও
এতদিন দূরে থাকা ভালো নয়
ভালো নয় দূরে থেকে খুব বেশি ভুলে থাকা



সাচুকে মিস করছি।
শায়মাপুর ভ্রমণ পোষ্টে সাচুকে দেখতে চাই।


০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: কুক! :)

৩২| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:২৮

শায়মা বলেছেন: পেয়েছি ইন্ট্রোভার্ট হয়ে যাচ্ছে যাচ্ছে ভাইয়ুকে!!!!!!!!! :)

ভাইয়া কি ইদানিং কুকের জব নিয়ে এত ইন্ট্রোভার্ট মানে বিজি হয়ে গেলো নাকি!!!!!!

০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কুক সেই কুক না। এই কুক হল লুকোচুরি খেলার কুক। একজন ১ থেকে ১০০ পর্যন্ত গোনে দেয়ালের সাথে হাত দিয়ে চোখ ঢেকে। বাকিরা লুকিয়ে যাওয়ার পরে বলে 'কুক'। গোনা শেষ হলে সবাইকে খুঁজে বের করতে হবে। শায়মাকে দেখে ফেললে সাথে সাথে বলবে শায়মা এক্সপ্রেস। কেউ যদি দেখার আগেই সেই গণনাকারীর গা ছুয়ে টিলো বলে তাহলে তাকে আবার নতুন করে গুনতে হবে। আপনি এগুলি বুঝবেন না। আপনি তো দাড়িয়াবান্ধা খেলাকে ভাবেন হা ডু ডু খেলা।

৩৩| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:৪৪

মিরোরডডল বলেছেন:




মানে কি?
সাচুর আইডি হ্যাক হয়েছে নাকি? B:-)


০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: পেত্নিরা হ্যাক করেছে।

৩৪| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:৫৮

মিরোরডডল বলেছেন:




শায়মাপু, আমার মনে হয় এটা সাচুর আইডি থেকে সাচি অনলাইনে আছে।
কারণ সাচুর প্রতিমন্তব্য তার সচরাচর মন্তব্য থেকে ভিন্ন B:-)

তার গতিবিধি আচার আচরণ এই কয়দিনে বদলে গেছে, অন্যরকম দেখাচ্ছে :)

০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৯:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: পরীরা আছর করলেও এমন হতে পারে। শায়মা আপুর একটা ছবিতেও দাঁত দেখা যাচ্ছে না।

৩৫| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৯:০০

মিরোরডডল বলেছেন:




পেত্নিরা???? #:-S

০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৯:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো পেত্নিরা। যারা ঘাড় মটকায় না।

০৫ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ব্লগের কোন পেত্নির কথা বলি নাই। :) ব্লগে পেত্নি নাই। সবাই পরী। :)

৩৬| ০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৯:০২

শায়মা বলেছেন: হা হা সেই খেলা জানি ভাইয়া টিলোএক্সপ্রেস। কিন্তু দাঁড়িয়া বান্ধা আর হাডুডু ভুলে গেছিলাম একটু মানে হাডুডুর আরেক নাম কাবাডি। সেটা মিলে গেছিলো। হা হা হা


@ হ্যাঁ মিররমনি পেত্নী সাচী মনে হয় এইটা। মানে ভাইয়ার কোন প্রাক্তন মনে হয় ঘাড় মটকাতে এসেছে তার ব্লগে .......

০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ১০:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার কোন প্রাক্তন নাই। আমার বউই আমার একমাত্র প্রেমিকা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.