নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাস নিয়ে সরকারের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করার আগে নিজের গোষ্ঠী উদ্ধার করছেন তো?

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৪৫


শহর কিংবা গ্রামে প্রত্যেক যায়গায় ধামডা ধামডা ছাওয়াল মাইয়াদের একটি ফ্রেন্ড সার্কেল আছে। এই খাসির লাহান পোলা মাইয়ারা কি করে জানেন, একত্রে বসে দুনিয়ার চাটাম ছাড়া শুরু করে অথবা হই- হুল্লোর করে এলাকাটা আউলায়া দেয়। ইদানিং কালে আরেকটা তামাশা শুরু হইছে, তাহলো চার পাঁচজন একত্রে বইসা এনড্রেয়েড মোবাইল টিপাটেপি করিতে থাকে। তখন আর দুনিয়ার খবর থাকেনা। উপর থেইক্যা ঠ্যাডা না পড়া পর্যন্ত হুশ হয়না। এই যে এরা হগলতে বইশা মেলা মেশা কইরা বাড়িতে যায়, তাতে করেনা একজনের থেইক্যা আরেক জনের সাথে কানেকশন হইতে পারে। তাই আপনাদের ঘরে ধামডা ধামডী থাকলে তাদেরকে এখনি আটকান। নইলে ঘরের পাল মইরা ছাপ হইয়া যাইবে।


আগেরকার দিনে একজন আরেকজনের সাথে দেখা হইলে সালাম কিংবা আদাব দিত, তারপর মুসাফা এবং ঈদে-চাঁন্দে কোলাকুলি কইরা প্রানডা জুরাইতো। কিন্তু এহন পোলায় পোলায় বা পোলায় মাইয়ায় অথবা মাইয়ায় পোলায় হাগ দেয়, হাগ। তোমরা হাগ দে বাবা তাতে কোনো সমস্যা নাইকা, কিন্তু আপাতত অফ যা। কারণ তোগো হাগা হাগিতে পরিবারের অন্যে কারো সদস্যের প্রাণ দপ করে নিভিয়া যাইতে পারে।


করোনার ছুঁতোয় সরকার স্কুল কলেজ বন্ধ কইরা দিয়েছে। এই সুযোগে পাড়ার বেবাক ছাওয়াল মাঠে ধুমছে ক্রিকেট খেলিতেছে। হেতারা একজন আরেক জনের সাথে রান নেয়। একে অন্যের সাথে দল ভাগায়, দৌড়ায়া বোলিং করে। অপর দল ফিল্ডিং করার সময় নিজ দলের সাথে একত্রে বইসা থাকে। ক্যাচ আইট হইলে একজন আরেক জনের সাথে হাত মেলায়, জড়ায়া ধরে। এই সমস্ত বাদরামি বন্ধ করা দরকার। না হলে আপনার কচি বাচ্চাটা টান হইয়া ঘুমা্য়ই পড়িবে।


খেয়াল রাখুন আপনার যুবর্তী কইন্না পাড়ার রহিমুদ্দিনের ছেলের সাথে চিপা-চাপায় পলান্তিস পলান্তি খেলে কিনা। এমনও তো হতে পারে রহিমুদ্দিনের পারিবারে কেউ করোনায় আক্রান্ত। তাহলে কিন্তু আপনার পরিবারের সর্ব্বোনাশ হ্ইতে পারে। সুতরাং আপনার ধামড়া পোলা মাইয়া থাকলে এখনি আপাতত পলান্তিস পলান্তি খেলা বন্ধ করুন। না হলে আপনার গেম ওভার হইয়া যাইবেক।


বাঙ্গালির বাজে অভ্যাস আছে। হ, বাল পাকনামি করবেন না এই অভ্যাস আপনারাও আছে। তাহলো পকেটে কিছু টাকা থাকলে বাজারে গিয়ে মুখের থুতু (ছেপ) আঙ্গুলে লাগায়া টাকা গণনা শুরু করেন। মনে হয় যেন আপনিই একমাত্র টাকা পঁয়সা ওয়ালা অন্যেরা রাস্তায় ফকির। এই বদ অভ্যাস ছাড়ুন। কারণ টাকার মাধ্যমেই ভাইরাস সংক্রমন ও ছড়াতে পারে। টাকা গণনার সময় ক্লোরিন মিশ্রিত পানি ব্যবহার করতে পারেন। টাকা গণনার শেষ হলে নিজ দায়িত্বে সাবান দিয়ে হাত ধুঁয়ে নিবেন। মনে রাখবেন টাকা পঁয়সা আপনার পরিবারে করোনার কারণ হতে পারে।


যারা বিড়ি/সিগারেট শেয়ারিং করে খান তারা এখন থামুন। একাও খাবেন না। কারণ বিড়ি-সিগারেট শরীলের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। বিড়ি খাওয়া ছাড়তে না পারলে মনে করুণ, বিড়ি খাইনা যেন গু খাই, অথবা আমার বিড়ি খাওয়া আদরের মেয়ের করোনার কারণ হতে পারে। আর যারা খোলা মাঠে বসে তালুতে দু হাত ঘষে স্টিক সাজান তারা একটু বিরতি দেন। কারণ আপনারা যারা স্টিক সাজান তারা তো আর একা একা টানেন না, লগে দোস্ত বন্ধুরে নিয়ে টানেন। দোস্ত বন্ধু আপনাকে করোনা ভরে দিতে পারে।

আপনি সারা জীবন সুদ, ঘুষ, আকাম-কুকাম করে শেষ বয়সে দয়াল নবীজীর রওজা মোবারক জিয়ারত করে বড় বড় দাড়ি রাখছেন। সেই দাড়িতে মেহেদি লাগিয়ে নূরানী ভাব ধরে নামের আগে টাইটেল লাগিয়েছেন হাজী সাব। এখন মহল্লায় আগ বাড়াইয়া মানুষকে জ্ঞান দিতাছেন। ইদানিং কয়েক চিল্লা দিয়া ধর্মীয় বাণী প্রসব করিতেছেন। আপনাকে মাঝেমধ্যে অন্যান্য মুসল্লিদের সাথে ছোট খাটো ধর্মীয় বিষয় নিয়ে তর্ক-বিতর্ক করতে দেখা যায়। আপনি এমন ভাব নিয়া চলেন মনে হয় আপনি একমাত্র ছহী, অন্যেরা ভ্রান্ত। আপনার অতীত কর্মকান্ড এবং বর্তমান বাড়াবাড়ির কারণে জনগণ উপর থেইক্কা জ্বি” আচ্ছা” বললেও ভিতরে ভিতরে বইল্লা উঠে- একটা কালো বিড়াল সাতশ ইঁদুর মেরে এখন হাজি সাব সাজছে”। এই করোনাতে আপনি সবচেয়ে মারাত্মক বাণীটা প্রসব করছেন, তাহলো “করোনা ভাইরাস কাফেরদের রোগ, করোনা ভাইরাস মুসলমানদের পাপের শাস্তি, করোনা আল্লাহ বিধর্মীদের শাস্তি দেওয়ার জন্য পাঠাইছে, করোনা মানুষের পাপের ফল, কিংবা মুসলমানদের জন্য করোনা ভাইরাস- আল্লাহ ভরসা।”

জ্বি, আপনাকে বলছি, এই সমস্ত আজবগুবি কথাবার্তা ছাড়ুন, কারণ আমার দয়াল নবীজী যুদ্ধের ময়দানে শিরস্ত্রাণ পরিতেন। সাহাবীদের তরবারী সাপ্লাই দিতেন। তীর দিয়া কাফেরদের বক্ষ ছিন্নভিন্ন করিতেন।


বি:দ্র: সীমিত আকারে সাধু চলিত -আঞ্চলিক মিশ্রণ জায়েজ। ইহা মানবিক কাজ কর্ম হিসেবে বিবেচনা কইরেন।

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৫৪

রাজীব নুর বলেছেন: বেশ কিছু 'চলতি' সমস্যা আপনার লেখায় উঠে এসেছে। এগুলোর কোনো সমাধান নেই। যুগের হাওয়া বলে একটা কথা আছে।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আসলে এগুলো সমস্যা ঠিক আছে কিন্তু মানুষ এগুলোকে সমস্যা হিসেবে নিচ্ছেন না। তবে, এতে অনেক সময় নিজের অজান্তে পরিবারের সমস্যা হতে পারে।

২| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: বহুদিন পর ব্লগে দেখলাম।
করোনা থেকে সাবধান থাকবেন।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি অনেক দিন পর ব্লগে এসেছি। সাবধানে থাকার চেষ্টা করছি।

৩| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৪২

ওমেরা বলেছেন: নিজের সচেতন না হলে করোনা থেকে রক্ষা নেই ।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি আপুনি ঠিক বলেছেন। এই মহূর্তে যেহেতু কার্যকর কোন ভ্যাক্সিন নাই সেহেতু সচেতনতার কোন বিকল্প নেই।

৪| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রত্যেকের স্বাধীনতা আছে অন্যের ক্ষতি না করে নিজের মতো করে বাঁচার ।মহামারী আল্লাহর আশির্বাদ।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: নিজের মতো করে বাঁচতে তো কেউ না করেনাই। কিন্তু অন্যের বারোটা বাজিয়ে বলবেন ভাইরাস আল্লাহর আর্শীবাদ। অদ্ভুত যুক্তি।

৫| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫৮

নতুন বলেছেন: নিজেরা সচেতন না হলে আমাদের দেশের সরকারের পক্ষে এই সমস্যার কিছুই করা সম্ভবনা।

১ মুখ সোনা দিয়ে ভরা যায়, হাজার মুখ ছাই দিয়েও ভরা যায় না। আর আমাদের তো ১৭ কোটি মুখ। ফু দিতে গেলেও সম্ভবনা।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমরা একচেটিয়াভাবে নিজেদের দোষও অন্যের উপর চাপিয়ে দিতে উৎসাহ বোধ করি। কিন্তু নিজেদের কাজকর্ম সম্পর্কে উদাসীন।

৬| ০৯ ই এপ্রিল, ২০২১ ভোর ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



হবুর রাজ্যে সবাই গবু, সবাই মন্ত্রী।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমরা নিজে কিছু না করে অন্যকে জ্ঞান দিতে উৎসাহবোধ করি।

৭| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:১৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: টপ টু বটম করাপ্ট, মিথ্যাবাদী ও চরম হিপোক্রেট একটি জাতি থেকে আপনি বেশি আশা করছেন। এই চরম অধঃপতিত জাতির জন্য বরং কিছু কিছু পাপাচার জায়েজ করে দিলেই মনে হয় অপরাধ কিছুটা কমতে পারে।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনি হয়ত হতাশা থেকে একথা বলছেন। আমরা একটি সামগ্রিক ক্রাইসিসে ভুগছি। আশাকরি সামনের দিনে মানুষের মনে শুভবুদ্ধি উদয় হবে।

৮| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:২৮

নেওয়াজ আলি বলেছেন: বাচ্চাদের স্কুল বন্ধ ঘর বন্ধি বেড়াতে চাইবে। রোজগার বন্ধ খাবে কে খাওয়াবে

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আলী ভাই আপনার কথা ঠিক আছে। কিন্তু এখনে যাদের কথা বলা হয়েছে তারা কেউই উপর্জন করে না।

৯| ১০ ই এপ্রিল, ২০২১ রাত ২:৫৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি কোরান হাদিসের কথা বললাম,তাতেও সমস্যা।এখন বলেদেন কোনদিকে যাই।

১০| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আমাদের স্বামী বিশুদ্ধানন্দ কিন্তু আপনার পোস্টের মুরব্বির লাহান লাগে। ;) ;)

তা যাই হোক। দিন শেষে করোনার দিন শেষ হোক। মানুষ মুক্তি পাক এই জঞ্জাল থেকে।

১৮ ই মে, ২০২১ রাত ৯:০১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: হ ভাই।

১১| ০৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৩

খায়রুল আহসান বলেছেন: সোজা-সাপ্টা ভাষায় সাধু-চলিত-আঞ্চলিক মিশ্রণে পোস্টে যা কিছু বলেছেন, ঠিকই বলেছেন। + +
কোন দ্বিমত নাই।

১৩ ই আগস্ট, ২০২১ রাত ১০:০৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি, আপনাকে ধন্যবাদ। আমার জন্য দোয়া রাখবেন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.