নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

খ্যুনমিং রেলস্টেশন আক্রমনে নিহত ২৯ আহত ১৩০

০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:০৪

চীনের খ্যুনমিং বাংলাদেশের ব্যাবসায়ী ও পর্যটকদের কাছে খুব পরিচিত । চীনের সর্ব দক্ষিনের এই শহরের সাথে ঢাকার বিমান যোগাযোগ আছে । ১ মার্চ রাত ৯.২০ মিনিটে রেল স্টেশনের টিকেট কাউনটারে আচনবিতে একদল অজানা লোক বড় ছুরি নিয়ে আক্রমন করে যাত্রিদের উপরে । বসন্ত উৎসব শেষে বেশিরভাগ মজুর শ্রেণীর লোকেরা ফিরছিল তাদের কর্মস্থলে। মুহূর্তেই আক্রমণকারীরা একের পর এক যাত্রীদের ছুরির আঘাতে মাটিতে ফেলে দ্যায় । দৌড়ে পালায় শত শত যাত্রী । যারা মাটিতে পড়ে গিয়েছিল তারা আক্রমনের সহজ শিকার হয় । এখন পর্যন্ত ২৯ জনের মৃত্যু নিশ্চিত করা গেছে , আহত ১১৩ জন হাসপাতালে চিকিৎসাধীন । কারা আক্রমন করেছে এব্যাপারে কোন সঠিক বক্তব্য পাওয়া যাচ্ছে না তবে ঘটনার সাথে সাথে আঙ্গুল তোলা হয় শিনচিয়াং এর উইঘুর মুসলিম দের উপর । আক্রমন চলাকালীন কোন ছবি বা সি সি ক্যামেরার তোলা ভিডিও এখনো জনসমক্ষে আনা হয়নি । নিহতদের ছবি নেই কোন সংবাদ মাধ্যমে । শিনহুয়ার শেষ সংবাদে বলা হচ্ছে ১০জন আক্রমণকারীর ৫ জনকে গুলি করে হত্যা করা হয়েছে এবং বাকীরা দৌড়ের উপর। এদেরও কোন ছবি বা পরিচয় দেয়া হয়নি । প্রথমে মুসলিম বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করলেও এই মুহূর্তের সরকারী বক্তব্য খুব সাবধানতায় পরিপূর্ণ । আক্রমণকারীদের শুধুই টেররিষ্ট বলা হচ্ছে । কোন আহতের বিবরনে আক্রমণকারীর বর্ণনা নেই শুধু একজন বলেছে তাকে যে ছুরি মেরেছে সে কালো দেখতে । পরিস্থিতি এখন সরকারের নিয়ন্ত্রণে । গোটা চীন স্তম্ভিত এই ঘটনায় ।






























মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:০৮

সাইবার অভিযত্রী বলেছেন: খুবই মর্মান্তিক।
কারণটা কি ?

০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:১৭

শাহ আজিজ বলেছেন: এখনো অজানা । কোন মাধ্যমেই কারন খুজে পাইনি ।

২| ০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:২৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: কুনমিং কেন খ্যুনমিং হল??????


তবুও ভাল উইঘুররা গণ অপবাদ থেকে আপাত রেহাই পেল! কিন্তু এইরকম সহিংসতা কি কেবলই হঠাৎ ঘটা কোন কিছু? নাকি দীর্ঘ দিনের কোন ক্ষোভ! না কেবলই বিকারগ্রস্থের কাজ!!! আমেরিকায় যেমন করে- হতাশা বা তারছিরলে হঠাৎ আক্রমনে বহু লোককে হতাহত করা!!!!!!???

০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৩৮

শাহ আজিজ বলেছেন: মুল উচ্চারন খ্যুনমিং কুনমিং নয় ।

৩| ০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: বিডি নিউজ বলছে- এইরকম...



স্থানীয় সময় শনিবার রাত ৯টা ২০ মিনিটে ইউনানের কুনমিং রেলস্টেশনের এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ১১৩ জন। চীন সরকার এই হামলার জন্য শিনঝাং বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, অন্তত দশ হামলাকারী স্টেশনের টিকেট কাউন্টার ও সামনের খোলা জায়গায় যাত্রীদের ওপর চড়াও হয় এবং নির্বিচারে ছুরি মেরে ২৮ জনকে হত্যা করে।

এ সময় পুলিশের গুলিতে পাঁচ হামলাকারী নিহত হন বলে সিনহুয়ার খবরে জানানো হয়।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন।

হাসপাতালে চিকিৎসাধীন স্থানীয় বাসিন্দা ইয়াং হাইফেই সিনহুয়াকে জানান, ট্রেনের টিকেট কেনার সময় হট্টগোল শুনে পেছনে তাকিয়ে তিনি দেখতে পান, কালো পোশাক পরিহিত একদল লোক সবাইকে ছুরি মারতে মারতে এগিয়ে আসছে। এরমধ্যে একজন বড় একটি ছুরি হাতে সরাসরি তার ওপর চড়াও হয়।

“আমার বুকে আর পিঠে আঘাত লাগে। তারপরও অন্যদের দেখাদেখি আমি দৌড়াতে শুরু করি। যারা দৌড়াতে পারেনি, তারা বাঁচতেও পারেনি।”

ট্রেনের অপেক্ষায় স্টেশনে দাঁড়িয়ে থাকা অবস্থায় হামলার মুখে পড়ে বেঁচে যাওয়া ইয়াং শিকিং নামের এক নারী বলেন, হঠাৎ এক লোককে ছুরি হাতে এগিয়ে আসতে দেখে তিনি ছুটতে শুরু করেন। কিন্তু তার স্বামীর কোনো খোঁজ তিনি পাচ্ছেন না। তার ফোনও বন্ধ পাওয়া যাচ্ছে।

কুনমিংয়ের পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে সিনহুয়া বলছে, ঘটনাস্থলে যেসব আলামত পাওয়া গেছে, তাতে এটা শিনঝাংয়ের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকারীদের কাজ বলে ধারণা করা হচ্ছে।

চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল শিনঝাংয়ের সংখ্যালঘু উইঘুর মুসলিমরা দীর্ঘদিন ধরে চীন থেকে আলাদা হওয়ার জন্য আন্দোলন চালিয়ে আসছে। গত এক বছরে সেখানে সহিংসতায় শতাধিক লোকের মৃত্যু হয়েছে।

ইউনানের মেডিকেল কলেজগুলোসহ কুনমিংয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বহু বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করছে। বাংলাদেশের ব্যবসায়ীদেরও সেখানে যাওয়া-আসা আছে। এ কারণে সেখানে একটি কনস্যুলেটও খুলেছে বাংলাদেশ।

অবশ্য শনিবার রাতের ঘটনায় কোনো বাংলাদেশির হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৩৬

শাহ আজিজ বলেছেন: আমি শিনহুয়ায় অনলাইনে এবং তাৎক্ষনিক খবর পাচ্ছি । এখন শুধুই সন্ত্রাসী আক্রমন বলা হচ্ছে । চীনে এখন ধন সম্পদে পার্থক্যটা ব্যাপক । আনন্দ ও চরম হতাশা পাশাপাশি চলছে । ছোটখাটো দুর্ঘটনা অহরহ ঘটছে এবং তারা হতাশ জনগোষ্ঠীর কেঁউ কেঁউ ।

৪| ০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৪০

ঢাকাবাসী বলেছেন: চীন এখন ’খুব ধনী’র পর্যায়ে চলে গেছে। এসব তারই প্রতিফলন।

৫| ০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৫৬

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
পুলিশ কোথায় ছিল?

ভেরি স্যাড।

০২ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৭

শাহ আজিজ বলেছেন: পুলিশ সাথে সাথেই অ্যাকশনে গেছে তবে তার বিবরন দেওয়া হয়নি কোথাও না কোন ছবি / ভিডিও।

৬| ০২ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৫৬

হেডস্যার বলেছেন:
সর্বনাশ !! মুসলমানদের উপর আবার কোন খড়গ নেমে আসে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.