নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

৭১ সালের দুর্ধর্ষ গেরিলা গ্রুপ “মায়া বাহিনী”এবং ২০১৪তে পতন কাহিনী

১৫ ই মে, ২০১৪ রাত ১২:১৩

১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে “চরমপত্র” নামে একটি কটাক্ষ ও কৌতুক কথন অনুষ্ঠান প্রায় সবার কাছেই ভীষণ জনপ্রিয় হয়েছিল । নাকি সুরে পাকি বাহিনী, শান্তি কমিটি , রাজাকার যারা স্বাধীন বাংলাদেশের বিরুদ্ধে লড়াই ও কাজ করছিলো তাদের নাজেহালের বিভিন্ন কাহিনী বয়ান করতেন এম আর আখতার মুকুল। আনন্দের সাথে বাঙালি চুপিসারে এটা শুনত । কেউই রেডিও জোরে বাজাতেন না পাক হানাদার বাহিনীর ভয়ে । একসময় আমরা শুনতে পেলাম মায়া বাহিনীর কথা । ওরা মুলত ঢাকা শহরের ভিতরে চোরাগোপ্তা হামলায় পাক হানাদার ও শান্তি কমিটির অনেকের উপর গ্রেনেড , গুলি ছুড়ে হতাহত করেছে ।আমরা মায়া বাহিনীর বীরত্বপূর্ণ আক্রমনের কথা শুনে উল্লসিত হতাম । মায়াকে মনে হত বীর একজন সেনানী । তার একটা সম্ভাব্য চিত্র মনের মধ্যে আকা হয়ে গিয়েছিল । স্বাধীনতার পরে জেনেছি মায়া ভাই গোপীবাগের স্থানীয় বাসিন্দা । তার রাজনীতিতে বিচরন ছিল না । বোধকরি ৯৫ সালের পর মায়া ভাই সক্রিয় রাজনীতিতে যোগ দেন( ভুল বললে শুধরে দেবেন)।এসময় মায়াভাইএর ছবি দেখলাম প্রথম বারের মত । নাহ , আমার কল্পনার জেমস বন্ডের মত তিনি নন তবুও তিনি বীর । দিন চলছে ,হটাৎ পত্রিকায় দেখা গেল মায়া ভাইএর ছেলে দিপু উত্তরায় জায়গা দখল নিয়ে কোন্দলে পড়ে বাবার সুনামে আঘাত করল । অবাক হলাম বীর বিক্রম কিছুই করলেন না ছেলের বিরুদ্ধে । খারাপ লাগল খুব । আবারো ভিন্ন একটি স্ক্যানডালে জড়িয়ে খবরের শিরোনাম হল দিপু । এবারো মায়া ভাই নিশ্চুপ । সন্দেহ জাগল তার সততা নিয়ে। মায়া ভাই আমাদের মন থেকে সরে গেলেন । ২০১৪র নির্বাচন ও পরবর্তী বিভিন্ন সময়ে তার দেওয়া বক্তব্য আমার কাছে একজন বীর মুক্তিযোদ্ধার দেওয়া খেতাবের বড্ড অবমাননা মনে হল । সাম্প্রতিক সময়ে নারায়ণগঞ্জ ৭ খুনের দায়ে মায়া ভাইএর জামাই একজন সামরিক কর্মকর্তা ও ওই অঞ্চলের র্যা ব এর প্রধান মাত্র দুদিনেই অপসারন এবং তিন দিনে চাকুরিচ্যুতি । বড় ভয়ানক কাণ্ড বটে। এরপরও মায়া ভাই বলছেন তার পরিবার এই ঘটনার সাথে জড়িত নয়। সাফাই গাওয়ার দরকার ছিলনা। ছেলে যখন মুখ পুড়িয়েছে তখনি সাবধান হয়ে যাওয়া উচিত ছিল । আর জামাইতো সাথে থাকেনা এবং তার যে পেশা তাতে আপনার সাথে দেখা সাক্ষাতও কম হয়। এই দায়িত্ব আপনি নিচ্ছেন কেন ।আপনি একজন বীর মুক্তিযোদ্ধা , জীবন বাজি রেখে ঢাকা শহরেই হিট অ্যান্ড রান পদ্ধতিতে হানাদারদের ঘায়েল করেছেন , আজ আপনাকে দেখলে বড্ড অসহায় লাগছে। আমাদের তারুণ্যকে আপনি অপদস্ত করলেন যে তারুণ্য ৭১ এ মুক্তিবাহিনীকে গোপনে সাহায্য করেছে , গেয়েছে মায়ার জয়গান । কি এমন অভাব ছিল জীবনে যে অন্যায়কে সমর্থন করতে হবে , অনৈতিকতাকে প্রশ্রয় দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে কালিমাযুক্ত করতে হবে অথবা আপনি ষড়যন্ত্রের শিকার !!
আমার ৭১এর গড়া মায়ার মূর্তি মায়া ভাই নিজেই ভেঙ্গে দিলেন ।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:৩৪

একজন ঘূণপোকা বলেছেন:
মায়ার এই ইতিহাস জানা ছিল না

১৫ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৮

শাহ আজিজ বলেছেন: হ্যা অনেকেই জানেনা ।

২| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:৪০

আমি ব্লগার হইছি! বলেছেন: রাজনীতি করতে টাকা পয়সা লাগে এইটা ঠিক কিন্তু রাজনীতি করে টাকা কামিয়ে ঐ টাকা দিয়ে বাড়ির বাজার করার মতো চিন্তা ভাবনা যেইসব রাজনীতি বিদদের মাথায় ঢুকবে তাদের পতন অনিবার্য।

মায়া বা খোকা সাহেবের মতো রাজনীতি বিদ এর সংখ্যা আমাদেের দেশের বড় দুইটা দলেই অনেক আছে।

১৫ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৯

শাহ আজিজ বলেছেন: হুম ! সহমত

৩| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:৫১

হাসান কালবৈশাখী বলেছেন:
মায়ার অকারন বিবৃতি দেয়া একদম ঠিক হয় নি।
বিবৃতিটি ছিল খুবই অস্পষ্ট, ফালতু, অনেকটাই হাস্যকর।

১৫ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৬

শাহ আজিজ বলেছেন: সহমত

৪| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: স্বাধীনতার পর ভার্সিটির তিনজনের নাম শুনতাম যারা পাচপাত্তু আর ভুলুগুন্ডার সাথে টেক্কা দিতে পারতো। তারা হলো মায়া,পাহাড়ী আর বেঙ্গল। পরবর্তিতে এই তিনজনই রাজনীতিতে প্রবেশ করে কিন্তু একমাত্র সফল হয় মায়া। কিন্তু পরবর্তিতে সেই মায়াকে আর খুজে পাওয়া যায় নি।।
তবু মুক্তযুদ্ধের তার অবদান অনস্বীকার্য।।

৫| ১৫ ই মে, ২০১৪ সকাল ৮:১৮

কলাবাগান১ বলেছেন: "আমার ৭১এর গড়া মায়ার মূর্তি মায়া ভাই নিজেই ভেঙ্গে দিলেন । "

৬| ১৫ ই মে, ২০১৪ সকাল ১০:২০

শরৎ চৌধুরী বলেছেন: চমৎকার ব্লগ। +।

৭| ১৬ ই মে, ২০১৪ সকাল ১০:৫৫

এম মাসুদ বলেছেন: নিজের সততা মর্যাদা অম্লান রাথতে দুর্নীতির বিরুদ্ধে আপেষহীন থাকা প্রয়োজন । সেটা নিজের পরিবারের কেউ হলে না হলে এসব ইতিহাস নিজের কাধে বো্ঝা হয়ে থাকবে

৮| ১৬ ই মে, ২০১৪ দুপুর ২:৫৬

রাতুলবিডি৪ বলেছেন: কি এমন অভাব ছিল জীবনে যে অন্যায়কে সমর্থন করতে হবে , অনৈতিকতাকে প্রশ্রয় দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে কালিমাযুক্ত করতে হবে অথবা আপনি ষড়যন্ত্রের শিকার !!
আমার ৭১এর গড়া মায়ার মূর্তি মায়া ভাই নিজেই ভেঙ্গে দিলেন ।

৯| ১৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৩২

খায়রুল আহসান বলেছেন: স্পষ্টভাষণের জন্য ধন্যবাদ ও অভিনন্দন।

১৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:১৩

শাহ আজিজ বলেছেন: লেখাটি ড্রাফ্‌ট করা ছিল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.