নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

গলায় ব্যাথা,ফোলার নিরাময় ।। আয়ুর্বেদিক পোস্ট

১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:০৪

শরত চলে গেল , হেমন্ত কড়া নাড়ছে দ্বারে। শেষরাতের ঘুম গাঢ় হচ্ছে মৃদু শীতল আবহাওয়ায়। গ্রামে হেমন্তের হাতছানিটা প্রবল। আমরা ঢাকার পশ্চিম কিনারে থাকার ফলে উন্মুক্ত হাওয়ার সুবিধা পাই যা মধ্য ঢাকার লোকেরা পায়না। আবহাওয়ার পরিবর্তনে শারীরিক সমস্যা অপরিহার্য বিশেষ করে গলা ব্যাথা, গলা ফোলা , জ্বর ,সর্দি কাশি ইত্যাদি। গলা ব্যাথার জন্য কে যেন কবে আমায় তেজপাতা জালিয়ে তার পানি খেতে দিয়েছিল ছোটবেলায়। কদিন আগে কন্যা বলল আমায় ওই ড্রিংক্স বানিয়ে দাও , গলায় ব্যাথা। ফার্মাটিসট কন্যা আমার উপর বিশ্বাস এনেছে এটাই বড় ব্যাপার। তোঁ শুরু করুন আপনার ওষুধ বানানোর প্রক্রিয়া । তেজপাতা তিনটি, লং চারটি,তিন টুকরা আদা,দারচিনি পাতলা তিন চার টুকরো এক কেজি পানিতে চুলায় দিন ঢাকনা দিয়ে ঢেকে। অল্প আচে চলুক আপনার প্রস্তুতি। ঘণ্টা দেড় দুই পরে দেখুন রং বেরিয়েছে কিনা , লাগলে পানি আরও যোগ করুন । গরম গরম নামিয়ে এককাপ পানিতে একচামচ মধু ঢেলে রাতে ঘুমতে যাবার আগে এবং ভোরে খালি পেটে পান করুন চায়ের মতো করে। রাতের তৈরি তেজপাতার পানি ফ্রিজেই রেখে দেবেন এবং সকালে তা আবার গরম করবেন। ১৮ বছরের বেশি বয়েসিদের জন্য এটি। বয়েস কম হলে মসলার পরিমান কমবে তবে ওদের জন্য তালমিছরি মিলিয়ে দেবেন। মধু শিশুদের সয়না । ডায়াবেটিক রোগীরা মধু ছাড়া পান করবেন। যারা ইন্সুলিন নেন তারা শট নেওয়ার পরে পান করবেন।তিন দিনেই দেখবেন ব্যাথা নেই আর ফোলাও কমে গেছে। যাদের অবস্থা ত্রাহি ত্রাহি তারা ডাক্তারের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় অ্যানটিবায়ওটিক নেবেন । এই পানীয় যাদের সিজন বদলে গলার সমস্যা করে তারা এখনি কদিন খেয়ে গলাকে সুস্থ রাখুন । এটা আগাম প্রতিরোধ ব্যাবস্থাও বটে। নিচের ছবি অনুসরন করুন ।








একটি বড় ভুল হয়ে গেছে , এলাচ নয় তিন টুকরো আদা দিতে হবে, আমি দুঃখিত এই ভুলের জন্য।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:০৭

সজীব বলেছেন: :D :D :D

২| ১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:০৩

সুমন কর বলেছেন: অামার কিন্তু খুব দরকার। ২০তারিখেই বানাবো, যদি কাজ না হয়.... কিছু কমু না। :(

প্রিয়তে থাকলো। লাইক।

১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০০

শাহ আজিজ বলেছেন: দেবে দেবে, কাজে দেবে। রাতে গলায় মাফলার পেচিয়ে শোবেন ।

৩| ১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২০

মিতক্ষরা বলেছেন: এই লং খেয়েই আছি। তাও কাজে দিচ্ছে না। ভয়ানক টনসিল বাধিয়ে বসে আছি।

১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: এটা পান করুন এবং গরম পানিতে লবন মিশিয়ে গারগেল করুন ২/৩ বার । রাতে শোবার আগে করলে ভালো। ইনফেকশন হয়ে গেলে অ্যান্টিবায়োটিক ছাড়া কাজে দেবেনা। ঠাণ্ডা জিনিস, ঝাল পরিহার করুন।

৪| ১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০০

মিতক্ষরা বলেছেন: "ইনফেকশন হয়ে গেলে অ্যান্টিবায়োটিক ছাড়া কাজে দেবেনা। "


কেন? এন্টি বায়োটিকে তো সেসবই থাকে যেসবের কথা আপনি বলছেন। ঐসব জিনিস কেন ইনফেকশনকে প্রতিহত করতে পারবে না?


১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১০

শাহ আজিজ বলেছেন: আমি টনসিলে ভুগি মাঝে মধ্যেই । যখন টনসিল লাল হয়ে তীব্র সঙ্ক্রমন হয় তখন এন্টি বায়োটিক ছাড়া উপায় থাকে না।এন্টি বায়োটিক ইনঅরগানিক আর আমি দিচ্ছি গাছগাছড়া । এখন পান করছি প্রতিরোধের জন্য এবং তা কাজে দিচ্ছে। অকটোবর ও ফেরুয়ারি হচ্ছে গলার যত্ন নেবার সময়। অতিরিক্ত লং কিন্তু যৌনশক্তির উপর প্রভাব ফেলে ।

৫| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১:৫৮

কলমের কালি শেষ বলেছেন: ভাল চিকিৎসা । :)

৬| ১৯ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৪৫

শাহ আজিজ বলেছেন: একটি বড় ভুল হয়ে গেছে , এলাচ নয় তিন টুকরো আদা দিতে হবে, আমি দুঃখিত এই ভুলের জন্য।এলাচের জায়গায় "আদা" পড়বেন ।

৭| ১৯ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১৪

খেলাঘর বলেছেন:


শেখ হাসিনা ও খালেদা বেগম যদি আপার পোস্ট পড়েন, উনারা উপকৃত হবেন; বকবক করতে করতে উনাদের গলার সাথে ঘাঁড়েও সমস্যা দেখা দিয়েছে।

১৯ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

শাহ আজিজ বলেছেন: ওই সব গলায় ৫০ লক্ষ সাইক্লিক ক্ষমতাসম্পন্ন বি এস আর এম আছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.