নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

একটা আতঙ্ক ছড়িয়ে পড়েছিল কাল রাতে সামুতে---

১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ৮:৪৭

কাল রাতে একজন ব্লগার,বাবু পোস্ট দিয়ে জানাল সে অন্যদের অ্যাকাউনট ব্যাবহার করতে পারছে । সে যার পেজেই যাচ্ছে সেটা অটো লগইন হচ্ছে । মিস জানা ওসময় অনলাইনে ছিলেন এবং সন্দেহ প্রকাশ করলেন ব্যাপারটা নিয়ে। পাঠককুল এগিয়ে এলো এবং পরীক্ষা নিরিক্ষা করে জানাল তারাও অন্যের অ্যাকাউনট খুলতে পেরেছে মানে খুল যা সিম সিম হয়ে যাচ্ছে। কেউ একজন সংশয় প্রকাশ করল তাদের ড্রাফ্‌ট যদি কেউ মুছে ফেলে অথবা এই চান্স পেয়ে কাউকে গালি বর্ষণ , আকথা কুকথা বলে ফেললেই এই যা মেরেছে। মিস জানা জানালেন তিনি দেখছেন এবং তড়িৎ বন্দোবস্ত নিচ্ছেন। একজন পোস্ট দিয়ে বলল এই যে অ্যাকাউনট থেকে আমি লিখছি আমি কিন্তু সে নই , আমি তমুক, লে বাবা হালুয়া-----!! পরীক্ষা নিরিক্ষা শুরু হয়ে গেল এবং আরও কজন যোগ দিল অন্যের নামে । মিস জানা বললেন তিনি সারভার বন্ধ করতে যাচ্ছেন । যারা তাদের লেখা ধ্বংস হয়ে যাবার ভয়ে তসবি নিয়ে দোয়া কুনুত পড়ছিলেন তারা দিলে শান্তি পেলেন। আমিও আরেকজনের অ্যাকাউনট ঘাটাঘাটি করে ব্যার্থ হলাম কারন অজানা ওই ভুত আমার উপর ভর করেনি ।রাতে ফেসবুকে মামুন রশিদ বললেন তিনি সামুতে লগইন করতে পারছেন না, কেইসটা কি? অন্যরা সহমত পোষণ করল এবং মডারেটরদের খোজ করতে লাগলো। আমি জানিয়ে দিলে তারা ঘাম ঝরিয়ে বলল যাক বাচা গেছে। আলাপ জমে উঠলো ।আজ সকালে সবাইকে ভেরিফিকেশনের মাধ্যমে ব্লগে ফিরতে হচ্ছে। এই মুহূর্তে ১২ জন ব্লগার ও ৫৫ জন ভিজিটর অনলাইনে আছে। ইতিহাসে সবচে কমসংখ্যক উপস্থিতি নিয়ে সামুর সকাল শুরু হয়েছে। শুভ সকাল।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ৯:৩৮

কাহাফ বলেছেন: :( :( :( :( :(

২| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪৯

মামুন রশিদ বলেছেন: আমি সরাসরি ঢুকতে পারিনি । ব্লগার অপূর্ণ রায়হান জানালেন http://www.somewhereinblog.net লিংক দিয়ে ঢুকা যায় । আমিও ঐ লিংক দিয়ে এসেছি । কিন্তু নিজের ব্লগে ক্লিক করলে এখনও 'সার্ভার মেইনটেনেন্স প্রবলেম' আসছে, তাই এখনো বুঝতে পারছিনা গতকাল কেউ আমার ব্লগে ঢুকে কোন আকামকুকাম করেছে কিনা । আর একটা পোস্টে মন্তব্য করার পর দ্বিতীয় পোস্টে মন্তব্য করতে গেলেই জানাচ্ছে আমি নাকি অন্য আইপি দিয়ে লগইন হয়েছি । লগআউট হয়ে আবার লগইন করতে হচ্ছে ।

সমস্যাগুলো জানালাম, মডারেশনের দৃষ্টি আকর্ষণ করছি ।

১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:১৯

শাহ আজিজ বলেছেন: আমি সকালে ভেরিফিকেশন করে মেইল হয়ে তিনদফা পাসওয়ার্ড করে তারপর নিশ্চিত হয়েছি। এখন কোন সমস্যা হচ্ছেনা। আমি আংশিক সাইবার আক্রমণের কথা উড়িয়ে দিতে পারছিনা কেননা মজিলা আপনার পাসওয়ার্ড সংরক্ষন করে। আর এখানেই বিপদ। দেখা যাক তবে ব্লগের সিকিউরিটি আরও অ্যাডভানস সিসটেমে নিতে হবে এটাই বুঝতে পারছি।

৩| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০২

গেন্না বয় বলেছেন: আধ ঘন্ট গুতগুতি করে লগইন করতে পারলাম। তারপরেও সমস্যা আছে, অটো লগআউট হয়ে যায়।

৪| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০৪

হেডস্যার বলেছেন: আবার সমস্যা দেখা দিয়েছে। আমি ইমতিয়াজ১৩ আর দেখাচ্ছে গেন্না বয় ৩ নম্বর কমেন্টটি ইমতিয়াজ১৩ থেকে করা।

৫| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০৫

হেডস্যার বলেছেন: ৪ নম্বর কমেন্টটিও ইমতিয়াজ১৩ থেকে করা।

৬| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:১৬

ফয়সাল হুদা বলেছেন: [img|http://s3.amazonaws.com/somewherein/pictures/FAISALHUDA/11-2014/468cfa180c632d7ed91e1f1f3b9ed0b5_tiny.jpeg

আমি পরিক্ষামূলক এই ব্লগারের এটা চেন্জ করে দেখলাম.হয়ে গেল :) :)

৭| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২০

ফয়সাল হুদা বলেছেন: sorry this is---


৮| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২০

ভিটামিন সি বলেছেন: আমার কোন সমস্যা হচ্ছে না। আমি গতকাল রাতে ওই পোষ্ট দেয়ার সময়ও ভিটামিন সিতে লগইন ছিলাম আামার ল্যাপটপে বাসায় ক্রোম ব্রাউজারে, এখনও লগইন আছি অফিসে পিসিতে ক্রোম ব্রাউজারে। কেউ পারলে আমারে দেখান তো আমার আইডি থেকে লগ ইন করে। ইমতিয়াজ ভাই ভিটামিন সি থেকে কমেন্ট করেন।

১৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:২৫

শাহ আজিজ বলেছেন: আমি চেষ্টা করছি , আমারে উল্টা কইল ভিটামিন- ডি আর ই খালি আছে, লগইন করবেন?? আমি কইলাম ভাই তার চে মালটি ভিটামিন কইরা দ্যান =p~ =p~ =p~

৯| ১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২৬

ইমতিয়াজ ১৩ বলেছেন: ভাই আমার এখনো সমস্যা হচ্ছে। গেন্না বয় আর হেডস্যার কি এখন সামুতে আছে ?

১০| ১৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১৮

হেডস্যার বলেছেন:
আমি গত দুই দিন থেকে তামাশা দেখতেছিলাম.....
এই পর্যন্ত দুই জনের নামে লগইন হইছি....
১. ইমতিয়াজ ১৩
২. গেন্না বয়



১১| ১৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:২৫

অপূর্ণ রায়হান বলেছেন: ফোনের লাইন ক্রস কানেকশন হয় জানতাম ! ব্লগেও ক্রস কানেকশন ! এই ক্রস কানেকশনে কারও কারও মধ্যে ভাব হয়ে যায় নি তো আবার ! ;)

১৯ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৬

শাহ আজিজ বলেছেন: ভাইরাস যদি মানুষের মধ্যে সংক্রমন হয়ে আই ডির মতো পরিবর্তন হয় তাহলে??

এই হেডসার যদি গেন্নার বাসায় গিয়া কয় আম্মু ইয়ে সামুকি কামাল হ্যায় , মায় সাচমুজ গেন্না হু , ডরো মাত , খানা লাগাও =p~ =p~ =p~

১২| ২৩ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৪১

আহসানের ব্লগ বলেছেন: আমার মনে হয়না সামুতে কোনো টেকনিকেল টিম আছেন ।

২৩ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:৪৯

শাহ আজিজ বলেছেন: সামুর কেউ ভিতরে বসেই মানে লগইন থেকে বিভিন্ন আকাউনট ডিকোডিং করছে যাতে যে কেউ ওটাতে নির্বিঘ্নে ঢুকতে পারে। এটা শনাক্ত করা মুশকিল । কিন্তু বাইরে থেকে কেউ হ্যাক করলে তার আই পি ধরা পড়ে ও সে সাইবার আইনে ধরা পড়বে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.