নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

রম্য কথন

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৯


রহিমা বেগম সারাদিন ঠেকা ঝিয়ের কাজ করে। উকিল সাহেবের বাসায় সন্ধ্যারাতে রান্না করে দেয় । উকিল সাহেব চিরকুমার তাই রহিমার খানা দানা তার খুব টেস্ট লাগে। বয়স্ক উকিল রহিমারে আদর সোহাগ দেবার পাশাপাশি গিফট ক্যাশ দিতে শুরু করল । এইবার উকিল সাহেব একেবারে শাদী কইরা রহিমারে ঘরে তুলল । সুখের জীবন দেখতে বান্ধবীরা আইলো বাসায় । উকিল সাহেব তো তোরে নরম গদ্দিওয়ালা বিছানায় রাজরানীর মত রাখছে , তোরই কপাল রহিমা । রহিমা দুঃখ নিয়া কইল আগে উকিল সাহেব আদর সোহাগ দিয়া ডেইলির পেমেন্ট ডেইলি দিয়া দিত , গেল ছয়মাসে কিছুই দেয় নাই , আগেই ভালা আছিলাম । বান্ধবী কইল উকিল মানুষতো হেভভি ব্রেন -------------- !!

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আগে শুইতাম ফ্লোরে, এখন শুই খাটে। আগে মাসিক বেতন পাইতাম, এখন বন্ধ :( খালি শোয়ার জায়গাটাই বদল হইছে :)

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: ;) ;) ;) ;)

২| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার মনে হয় এ্টা বরিশালের বট তলার উকিল না
এটা হইলো সেই ধুতি আলা উকিল !! কোন জেলার
কইনচেন দিহী ?

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: পৌষ মাসের বরিশালের ধান ক্ষেত , আহা

৩| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই প্রসঙ্গে অর্থনীতি সংক্রান্ত একটা ধাঁধা বা কৌতুক ( এটা যে কি আমি শিউর না) মনে পরে গেলো। আমরা জানি যে একটি দেশের জিডিপি হোল ঐ দেশের মানুষের মোট আয়ের সমষ্টি।
আমেরিকার মিস্টার ক্লিনটনের একজন গৃহ পরিচারিকা ছিল যার নাম ছিল মিস মনিকা। ক্লিনটন সাহেবও আপনার উকিল সাহেবের মত ব্যাচেলর ছিলেন। ক্লিনটন সাহেব প্রতিমাসে মনিকাকে ২০০০ ডলার বেতন দিতেন। তার বিনিময়ে মনিকা ক্লিনটন সাহেবের রান্না-বান্না, কাপড় ধোয়া, ঘর পরিষ্কার ইত্যাদি কাজ করে দিত। স্বাভাবিকভাবেই আমেরিকার জিডিপিতে মনিকার বেতনও অন্তরভুক্ত হতো। আপনার উকিল সাহেবের মত ক্লিনটন সাহেবও মনিকার প্রেমে পরে তাকে পরের বছর বিয়ে করে ফেলল। মনিকা তার স্বামীকে ভালোবেসে আগের চেয়ে অধিক উদ্যমে স্বামীর রান্না, কাপড় ধোয়া, ঘর পরিষ্কার ইত্যাদি করা শুরু করলো। ক্লিনটন সাহেব তাকে ২০০০ ডলার দিতে চাইলেও মনিকা স্বামীর ভালোবাসায় গদগদ হয়ে নিজে থেকে তা নিতে অস্বীকৃতি জানালো।

এখন দেশের অর্থনীতিবিদদের মনে এক বিরাট প্রশ্ন তৈরি হোল। তবে কি ক্লিনটন সাহেবের বিবাহের কারণে আমেরিকা মুল্লুকের জিডিপি (১২ গুণ ২) ২৪০০০ ডলার কমিয়া যাইবে? এইভাবে ক্লিনটন সাহেবের মত আরও সাহেবরাও যদি ওনাদের গৃহ পরিচারিকাকে বিয়ে করে ফেলে তবে তো আমেরিকার অর্থনীতিতে বড় পতন আসবে বলে মনে হয়।

ইহার উত্তর আমার জানা নাই। কারণ আমি অর্থনীতির ছাত্র না। আপনি যদি উত্তর জানেন তো ভালো আর না জানলে ব্লগে অনেক পণ্ডিত ব্যক্তি আছে ওনাদের দ্বারস্থ হইলাম।

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪১

শাহ আজিজ বলেছেন: বিয়া করলেই কিসসা খতম , সোহাগ খতম , ভালুবাসা খতম , জি ডি পি ডাউন ------------------- :-/

৪| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ৩:০৯

রাজীব নুর বলেছেন: ৩ নং মন্তব্যেকারীর কৌতুক টা সেই!

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪২

শাহ আজিজ বলেছেন: ধরা খাওয়া পাবলিক ৩ নম্বরেরটা খাইব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.