নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

রোহিঙ্গা বনাম রোহিঙ্গা সংঘর্ষে নিহত ৪

০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৭



কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’গ্রুপ রোহিঙ্গাদের মধ্যে সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। সংঘর্ষ এখনো চলছে । কুতুপালং ক্যাম্প এলাকায় অভিযান চালিয়ে নয় জন রোহিঙ্গা ডাকাতকে অস্ত্র ও গুলিসহ আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ ঘটনায় কত জন আহত হয়েছেন তা এখনো জানা যায়নি।

গলায় আটকে যাওয়া কাটার মত রোহিঙ্গা ইস্যু বিধে আছে বাংলাদেশের কণ্ঠে । বাংলাদেশে ইয়াবা মাদক পাচারের প্রধান কারবারি এই রোহিঙ্গা । আমরা খুব জোর দিয়ে চিল্লাতে পারছিনা অন্য ভয়ে । করোনাকালে আরব দেশ হতে প্রায় ৩৫০০০ কর্মী দেশে ফেরত এসেছিল । তাদের ফেরা নিয়ে বাহানা করতে গিয়ে আসল কাহিনী বেরিয়ে এল । ৭৭ সাল থেকে ৫৫০০০ হাজার রোহিঙ্গা আশ্রয় প্রার্থী হিসাবে সৌদি আরবে স্থান পেয়েছিল । কিছুকাল আগ থেকে বাংলা দুতকে সউদরা এই পঞ্চান্ন হাজার একুনে আড়াই লাখ লোককে বাংলাদেশী পাসপোর্ট দিতে বলল । বাংলাদুত অস্বীকার করল এই প্রস্তাব কারন এরা বাংলাদেশের ট্র্যাভেল ডকুমেন্ট নিয়ে সৌদিতে যায়নি । মতলব ভাল না যখন হুমকি এল হয় পাসপোর্ট দাও নাহয় বাইশ লাখ শ্রমিক ফেরত যাবে । ব্লাকমেইলের মর্মান্তিক উদাহরন । আমরা সহ্য করে আছি আমাদের স্বার্থে , সরকারও তাই । আফগানের তালিবান হেরোইন , কোকেন পাকিস্তানের মধ্য দিয়ে ভারত ,বাংলাদেশে সাপ্লাই দিত যা দেশের পোর্ট দিয়ে পশ্চিমে পৌঁছাত । রোহিঙ্গারা এমফিটামিন এনে বিমানের মাধ্যমে হংকং পউছাচ্ছে। ইয়াবা সস্তা তাই বাংলাদেশই একটা বড়সড় মার্কেট । আমরা চাইলেই এদের সরাতে পারিনা কারন মুসলিম উম্মাহ তখন প্রধান ইস্যু হয়ে দাঁড়াবে ।

সরকার অসহায় , কিই ই বা করার আছে । আমাদের স্থিতিশীলতা নষ্ট করছে এবং করবে এই রোহিঙ্গারা । খোজ নিয়ে দেখুন মায়ানমার এদের খেদালো কেন।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৭

রাজীব নুর বলেছেন: আমি বুঝি না ওরা পিস্তল পেলো কোথায়? ওদের এত সাহস হয় কি করে? ওদের আমরা আশ্রয় দিয়েছি। নতজানু হয়ে থাকবে। তা না গোলাগুলি করছে!!!

০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:১৭

শাহ আজিজ বলেছেন: অস্ত্র বাইরে থেকে আসছে । স্থল , নৌ পথে আসছে এবং ইয়াবার মুল্যে বিনিময় হচ্ছে ।

২| ০৭ ই অক্টোবর, ২০২০ রাত ১১:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এদের বংশবৃদ্ধির হার নাকি বেশী। এটা আরেকটা সমস্যা। ভুগলিকভাবে বাংলাদেশের অবস্থানটা আমার কাছে অসুবিধাজনক মনে হয় বিভিন্ন কারণে। দুইটা মাত্র প্রতিবেশী দুইটাই খারাপ।

০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:২৭

শাহ আজিজ বলেছেন: সীমানাতে কাঁটাতারের বেড়া কি প্রয়োজনীয় বিষয় তা আমরা হাড়ে হাড়ে টের পাচ্ছি । ভারত কাঁটাতারের বেড়া শুরু করলে ইনকিলাব পত্রিকা রীতিমত যুদ্ধ ঘোষণা করেছিল। আজ আমরা টের পাচ্ছি সীমানা প্রাচীর কত জরুরী ছিল । ট্রপিক্যাল আবহাওয়া বলেই বংশ বৃদ্ধি বেশি আর তাছাড়া তারা ভবিষ্যৎ বেশ চকচকে দেখতে পাচ্ছিল সৌদি মুভমেনটে ।

৩| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ২:২০

হাসান কালবৈশাখী বলেছেন:

এ ২মাসে অন্তত ১০ বার গোলাগুলি হয়েছে। ৪ বার ক্যাম্পে সারা রাত গোলাগুলি হয়েছে।
স্থানীয় সাংবাদিক সুত্রে জানা গেছে গত দু বছরে মাঝে মাঝেই গোলাগুলি হয়েছে, আধিপত্ত বিস্তার করতে।
এরপর নিরাপত্তার অভাবে কোন সাংবাদিক বা পুলিশ রহিংগা ক্যাম্পের ভেতরে ঢুকতে পারেনি' পুলিশও র‍্যাব পুলিশ মাঝে মাঝে ভারি অস্ত্রনিয়ে ঢুকে, পুলিশ প্রায় ১০০র মত রহিংগাকে ক্রসফায়ার দিয়েছে, কিন্তু দমন হয় নি। কারন বৈদেশিক ফান্ড আরো বেড়েছে।
বর্তমানে পুলিশ র‍্যাব আর্মি যে ই হোক নর্মালি রহিংগা ক্যাম্পে নর্মালি ঢুকতে পারে না। ভারি অস্ত্রসন্ত্র মোতায়েন করে পুর্ব প্রস্তুতি ছাড়া ঢুকতে পারে না।
আর বর্তমানে ক্রসফায়ার সম্রাট ওসি প্রদিপরা চলে যাওয়ার পর অবাধ স্বাধীনতা পেয়ে গেছে রহিংগারা।
আসেপাসের পাহাড়ে অনেক অস্ত্র গুদাম ধরা পরেছে, এমনকি এনজিওদের অফিসিয়াল গুদামেও অস্ত্র লট পাওয়া গেছিল। অবাধে অর্থ ছড়িয়ে IOM র মত আন্তর্জাতিক সংস্থার নাম ব্যাবহার করে অস্ত্র স্মাগলিং হচ্ছে।
আইওএম এর মত আন্তর্জাতিক সংস্থার গুদামেও IOM লেখা কার্টুনে বিপুল অস্ত্র পাওয়া গেছিল। তাহলে বুঝেন এদের হাত কত লম্বা।

প্রতিটিটি রহিঙ্গা যুবকের হাতে চকচকে নতুন স্মার্ট ফোন, পকেটে অফুরন্ত টাকা। এত টাকা কে দিচ্ছে?
এসব অপকর্ম দেখে সরকার গত বছর 4G 3G ইন্টাননেট বন্ধ করে দিয়েছিল। কিন্তু এদের যারা ব্যাকিং দিচ্ছে (বিডি সেনাবাহিনী+ এঞ্জিও নামধারি টার্কিশ-ইউকে ভিত্তিক মুসলিম চক্র ) এরা বিপুল অর্থ ছড়িয়ে অনৈতিক চাপে গত আগষ্ঠ মাসে 4G 3G দিয়ে দেয় + ইন্টাননেট নতুন টাওয়ারও করে দিতে বাধ্য হয়।

এভাবে চললে কদিন পর দেখবেন বোকোহারামের মত মিলিশিয়া বাহিনী তৈরি করে পিকআপে হ্যাভি মেশিনগান ফিট করে মহড়া দিবে টেকনাফ-কক্সবাজার।

বাঁচার উপায় একটাই। এইমুহুর্তে বিপদজনক শ্রেনির রহিংগা নেতা ও যুবক বয়েসের সকল রহিংগাদের মোবাইল ও অস্ত্র কেড়ে নিয়ে জোড় পুর্বক ভাশান চর ক্যাম্পে নিতে হবে। বা যেখানেই নেক এদেরকে আলাদা করতে হবে। এখুনি।

০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: আমাদের প্রতিটি ভবিষ্যৎ পাচ বছর মেয়াদী । আমরা এরপর কিছুই দেখিনা এবং দেখতে রাজিনা । মারামারি , গুলি আগেও ঘটেছে তবে এবারের মত টানা নয় । বাংলাদেশের প্রশাসনও হাত পা বাধা অবস্থায় আছে । আমাদের সেনাবাহিনীর ক্ষুদ্র অংশ সব সময় চানমারি বজায় রাখতে চায় । আমি ৯১ সাল থেকে জানি এদের আভ্যন্তরীণ বিষয় আশয় । এখনো সময় আছে সামাল দেবার কিন্তু সরকার গদি টেকাবে না সন্ত্রাসিদের বিরুদ্ধে লড়বে ।

৪| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ২:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ক্রস ফায়ারে কত লোক মরে,এটা একটা সুযোগ ছিল দুষ্ট গুলোকে শেষ করে দেবার।

০৮ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪০

শাহ আজিজ বলেছেন: কে করবে শেষ ? যেই যায় লঙ্কায় সেই হয় রাবন ।

৫| ০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:০৬

সাগর শরীফ বলেছেন: পাছায় লাথি মেরে বঙ্গোপসাগরে ফেলে দিতে হয়! ভাসতে ভাসতে যেখানে গিয়ে ঠেকে ঠেকুক। অবশ্য এরা অকাজ সেখানে গিয়েও করবে।

০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৮

শাহ আজিজ বলেছেন: আরবিয়রা পৃথিবীর সবচে নিকৃষ্ট জাতি । এসব সংঘাতে তাদের মদত ১০০ভাগ । আমরা লাথি দিলেই ওরা আমাদের শ্রমিকদের ফেরত পাঠাবে । আমরা অসহায় । জামাতের মত ঘৃণ্য দলকে টিকিয়ে রাখার দায় দায়িত্ব লীগ ও দল উভয়ের । এরাই রাজতন্ত্রের এজেন্ট হয়ে এই রাষ্ট্রকে সংঘাতের মুখে ঠেলে দিয়েছে ।

৬| ০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৩৩

এম ডি মুসা বলেছেন: আরে ওদের ভিতরে শয়তান ঢুকে গেছে ওদের বেশি বেশি দোয়া

০৮ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৯

শাহ আজিজ বলেছেন: শয়তানের জন্য আগুন সর্বশ্রেষ্ঠ শাস্তি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.