নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

যৌন নির্যাতনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার সিদ্ধান্ত সরকারের ।।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ৯:১৩




ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য সরকার আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, বর্তমান আইনের সাজায় পরিবর্তন এনে ধর্ষকদের মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন সংশোধনের প্রস্তাব করা হবে। ‘প্রধানমন্ত্রীর নির্দেশেই’ এই প্রস্তাব করা হচ্ছে। আগামী ১২ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব তোলা হবে।
বাংলাদেশের নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। আর ধর্ষণের শিকার নারী বা শিশুর মৃত্যু হলে দোষী ব্যক্তির সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড। এর পাশাপাশি দুই ক্ষেত্রেই অর্থদণ্ডের বিধান আছে।

এ আইনের মামলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য সাত দিন থেকে এক মাস এবং মামলা নিষ্পত্তির জন্য একশত আশি দিন (ছয় মাস) সময় বেঁধে দেওয়া থাকলেও বাস্তবে ওই সময়ের মধ্যে রায় দেওয়া সম্ভব হয় না।
গত ৭ অক্টোবর এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘এদের ছোটখাটো লঘু দণ্ড দিয়ে লাভ নেই। সর্বোচ্চ বিচারের যে দাবি উঠেছে, আমার মনে হয় এটা অযৌক্তিক নয়। এসব অপরাধীদের বিরুদ্ধে সকল রাজনৈতিক সামাজিক সংগঠনকে আপসহীন মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।’

মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৪৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সরকারকে ধন্যবাদ দেই। কিন্তু মন্ত্রীর ভাষ্যমতে সর্বোচ্চ বিচারের দাবি যদি অযৌক্তিক না হয়, তাহলে এই দাবি যারা করছে তাদেরকে পুলিশ পেটাচ্ছে কেন? পুলিশ কী সরকারকে মানে না?

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩১

শাহ আজিজ বলেছেন: পুলিশকে বলা হইছে কানে তুলা দিয়া পিটাও , তো তারা রাইতে যখন তুলা খুইলা শুইতে যাইব , তখন জানব , হে হে হে

২| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:



মৃত্যুদন্ড অযৌক্তিক, মানুষের জীবন নিয়ে কথা।

উনার চিন্তাশক্তি কি বলে, ইহা কি মন্ত্রীসভার ব্যাপার?

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩৩

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ , আম্রিকায় দণ্ড ছাড়াই কান্ধে হাঁটু চাইপ্যা মানুষ মারে , এইটারে কোন আইনে ফালাইবেন ?

৩| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:০৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যাবজ্জীবন কারাদন্ডের ভয়ে যখন ধর্ষণ কমে নাই মৃত্যু দন্ডের ভয়েও থামবে না।অন্য কোন পথ দেখতে হবে।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩৪

শাহ আজিজ বলেছেন: এরপর পিটাইয়া মারা ---------- গন পিটুনি

৪| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তার চেয়ে ভালো হয়, আজ থেকে সব মানুষ ভালো হয়ে যাক।
কোন আইনেরই দরকার যেন না হয়।
হে মানুষ, তুমি ভালো হয়ে যাও।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩৫

শাহ আজিজ বলেছেন: মাদক টাদক নিছেন নাকি ভাই ---------------------

৫| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মৃত্যুদণ্ড একমাত্র উপায় ধর্ষণ রোধের জন্য।
দু্ই একটার মৃত্যু কার্যকর হলেই ধর্ষণের
তিব্রতা হ্রাস পাবে।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩৬

শাহ আজিজ বলেছেন: আমারও তাই মনে হয় ---------- এরপর হাতুড়ি ট্রিটমেনট

৬| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " ধন্যবাদ , আম্রিকায় দণ্ড ছাড়াই কান্ধে হাঁটু চাইপ্যা মানুষ মারে , এইটারে কোন আইনে ফালাইবেন ? "

-আমেরিকায় ১ জনকে হত্যা করার পর, ৪ মাস ২০০ শহরে প্রতিবাদ হয়েছে, এখনো কোথায়ও কোথায়ও প্রতিবাদ চলছে, ট্রাম্পের পরাজয়ের সন্ভাবনা বেড়েছে, ৮০০ মিলিয়ন ডলারের সম্পদ বিনষ্ট হয়েছে, বিচার হবে, কয়েকজনের চাকুরী চলে গেছে।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৮

শাহ আজিজ বলেছেন: প্রতিবাদ তো ব্যাপক হইছে । বাংলাদেশেও এরা ওই পন্থা ধরছে ।

৭| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: এটা অনেক বড় বিষয়। বড় সিদ্ধান্ত নেবে।

০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১১:০৩

শাহ আজিজ বলেছেন: সিদ্ধান্ত হয়ে গেছে , শুধু মন্ত্রীসভায় পাশ

৮| ০৮ ই অক্টোবর, ২০২০ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন:, "সিদ্ধান্ত হয়ে গেছে , শুধু মন্ত্রীসভায় পাশ "

-এত বড় বিষয় কেন মন্ত্রীসভায় যাচ্ছে? ইহা অবশই অন্যায়

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪১

শাহ আজিজ বলেছেন: মন্ত্রীসভায় উত্থাপন হবে , অনুমোদন পাবে এবং গেজেট প্রকাশ পাবে । সংসদে যাবে কিনা বলতে পারিনা ।


অন্যায় কেন এটা বুঝিয়ে বলতে হবে আপনাকে ।

৯| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৫৮

নতুন বলেছেন: @চাদগাজী ধর্ষনের সাজা মৃত্যুদন্ড অব্যশ্যই ঠিক আছে।

হত্যা, ড্রাগ, ধর্ষনের সাজা অবশ্যই মৃত্যুদন্ড হতে হবে।

যারা মানুষের জীবন শেষ করে দিতে চায় তার বেচে থাকার অধিকার কতটুকু?

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪২

শাহ আজিজ বলেছেন: সমর্থন

১০| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ২:১৭

সত্যপীরবাবা বলেছেন: "সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড" -- এইটা হলো কাজীর গরু কিতাবে আছে, গোয়ালে নাই অবস্থা। "সর্বোচ্চ শাস্তি"র দরজা পর্যন্ত পৌছাইতে যত প্রক্রিয়া পার হতে হবে তার ফাঁক গলে বেশির ভাগ অপরাধি পার পেয়ে যাবে। বাংলাদেশে আইনি প্রক্রিয়া কোন ইশারায় কি ভাবে আগায় এটা আপনারা ভালোই জানেন -- কাজেই শাস্তির বিধান মৃত্যুদণ্ড নাকি যাবজ্জীবন নাকি পাথর ছুঁড়ে হত্যা, সেটা অপরাধ প্রতিরোধের উপর খুব একটা প্রভাব ফেলবে না।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: কথা সত্য । বিচার বিভাগ আর বিশ্বাসযোগ্য নয় ।

১১| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ৩:২৩

মা.হাসান বলেছেন: বামেরা কয় পার্লামেন্ট শুয়োরের খোয়াড়। শুয়োরদের গালি দিবো না। পার্লামেন্ট অনেক দেশেই ভাড়দের আড্ডাখানা হয়ে আছে। আইন বদলাইয়া কি হবে? মন্ত্রী পারলে ঘোষনা দিক , শতকরা ১০০টা ধর্ষনের কেসের বিচার হবে। পারলে বলুক যে প্রেসিডেন্ট এদের ক্ষমা করবে না, ২৬ মার্চ-১৬ ডিসেম্বর-ঈদের সময়ে যে বন্দিদের মুক্তি দেয়া হয় তাদের মধ্যে ধর্ষনকারিরা থাকবে না। সাহস থাকলে বলুক।

লতিফুর রহমান কোটিপতি হবার পরেও, দেশের সবচেয়ে ভালো উকিল ধরার পরেও, তদবির করে মামলা লিস্টে আনার পরেও তার মেয়ের ধর্ষন ও হত্যার বিচার পেতে ১৯ বছর লাগছে। এটা কি ধরণের তামাশা চিন্তা করতে পারেন?

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৮

শাহ আজিজ বলেছেন: বামেরাই শেষ করল সব । বাংলাদেশ চায়নি কিন্তু জামাত চায়না কারন দুইটা দল গেস্টাপো থেকেও ভয়ঙ্কর পার্থক্য শুধু ঈশ্বরে বিশ্বাস আর বিশ্বাসহীনতা ।


বিচার বিভাগের উপর আস্থাহীনতা প্রতিষ্ঠিত হয়ে গেছে ।

১২| ০৯ ই অক্টোবর, ২০২০ ভোর ৪:৫১

অনল চৌধুরী বলেছেন: আগে হোক।
আপনার ছবি কই?

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৫০

শাহ আজিজ বলেছেন: যৌন নির্যাতনের প্রতিবাদ হিসাবে কালো পতাকার প্রতীক ।

১৩| ০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধর্ষিতা ও তার পরিবারের সুরক্ষার জন্য আইন দরকার। ১% ঘটনাও কোর্ট পর্যন্ত গরায় না ধর্ষণকারীদের ভয়ে। ধর্ষকদের যারা সহযোগিতা করে মিটমাটের চেষ্টা করে এটাকেও কঠিন অপরাধ বলে চিহ্নিত করা প্রয়োজন। প্রতি থানায় পুলিশের বিশেষ সেল থাকা উচিত যারা দ্রুত একশনে যাবে।

০৯ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৩৩

শাহ আজিজ বলেছেন: সংস্কারের কুঠারে বিভাজন করতে হবে ধর্ষকের রাজনৈতিক পরিচয় । এরা আর কখনই রাজনৈতিক , সামাজিক প্রতিষ্ঠানে সদস্যপদের যোগ্য হবে না । এত ডিজিটাল বলে হৈ হল্লা কিন্তু থানায় পিসিতে নাগরিকদের তথ্য নেই , কে অপরাধী এর তথ্য রাখা হয়না । একটা ইউনিফাইড ইনফো সেন্টার থাকবে পুলিশ এবং অন্যান্য প্রয়োজনীয় প্রতিষ্ঠানের জন্য যেখান থেকে সহজেই একজন এন আই ডি ধারির বিস্তারিত তথ্য পাওয়া যাবে । এতে ধর্ষকের পক্ষে কারা মিটমাট করেছিল তাদের ইনফো থাকবে ।

১৪| ০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩১

খায়রুল আহসান বলেছেন: চাঁদগাজী বলেছেন: "এত বড় বিষয় কেন মন্ত্রীসভায় যাচ্ছে? ইহা অবশই অন্যায়" - তিনি সম্ভবতঃ বলতে চেয়েছেন যে একটি আইনে সর্বোচ্চ শাস্তির বিধান কী হবে, তা নির্ধারণের দায়িত্ব আইনসভার বা সংসদের; মন্ত্রীসভা বা ক্যাবিনেটের নয়। মন্ত্রীসভা এটা নির্ধারণ করলে তা একটি অন্যায় কাজ হবে। এটাই যদি তিনি বুঝাতে চেয়ে থাকেন, তবে আমি তার সাথে একমত।
অবশ্য আমি এটাও যোগ করতে চাই যে বর্তমানে সংসদে যে ক্যালিবারের সাংসদরা বসেন, তাতে সংসদে এটা নিয়ে আলোচনা হলেও তাতে কোন ইতর বিশেষ হবে না। বিরোধী দলবিহীন সংসদ ঠুঁটো জগন্নাথ বই কিছু নয়।

০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৫

শাহ আজিজ বলেছেন: আগে একটি শাস্তির বিধান রয়েছে । সম্ভবত ওটাই বাড়িয়ে সরবচ্চ শাস্তি করা হবে । এটাকে বলে নির্বাহী আদেশ । সংসদ বসবে কিন্তু তাতে দেরি হবে আইন বদল করতে ।

১৫| ০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৫

নেওয়াজ আলি বলেছেন: মুখে বলে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ‍ন্ড করা হবে।কিন্তু চার সন্তানের মা গণধর্ষণকারীও জামিন পায়। পুলিশ এবং উকিল বাবারা , নারী নিরহ মা‘দের তোরা বাঁচতে সাহায্য কর।

০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৭

শাহ আজিজ বলেছেন: বিচার ব্যাবস্থা স্বচ্ছ হওয়া দরকার । এখানেই প্রশ্ন বিচার বিভাগ আলাদাকরনের ।

১৬| ০৯ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: আমরা সবাই চাই ধর্ষকদের একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড।

এটা বাস্তবায়ন হোক।

০৯ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:০৫

শাহ আজিজ বলেছেন: সহমত

১৭| ০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: একটা মেয়ে যদি অনেক কান্দাকাটি করে বলে অমুক আমাকে ধর্ষক করেছে। তাহলে অমুকের ফাঁসি হয়ে যাবে। অথচ অমুক ধর্ষন করে নি। তাকে শত্রুতা করে ফাসানো হয়েছে।

০৯ ই অক্টোবর, ২০২০ রাত ১১:২২

শাহ আজিজ বলেছেন: মেডিক্যাল চেকাপ , কোন সাক্ষী , দায়ী ব্যাক্তি বা বর্গকে বিশেষ জিজ্ঞাসাবাদ । আইন এও হতে হবে যে মিথ্যা নালিশের শাস্তি সমান অর্থাৎ যাবজ্জীবন ।

১৮| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ১২:০০

মা.হাসান বলেছেন: @ খায়রুল আহসান- একটি আইনে সর্বোচ্চ শাস্তির বিধান কী হবে, তা নির্ধারণের দায়িত্ব আইনসভার বা সংসদের; মন্ত্রীসভা বা ক্যাবিনেটের নয়। মন্ত্রীসভা এটা নির্ধারণ করলে তা একটি অন্যায় কাজ হবে।

পার্লামেন্টে একটি বিধি দুই ভাবে আসতে পারে- সরকারি বিল বা বেসরকারি বিল। বেসরকারি বিল যে কেউ উত্থাপন করতে পারেন। সরকারি বিল শুধু মন্ত্রীরা উত্থাপন করতে পারেন (মন্ত্রীরা সরকারের অংশ, সরকারি দলের অন্যরা 'সরকার' বা নির্বাহী বিভাগের মধ্যে পড়ে না)।

সরকারি বিল উত্থাপনের আগে কেবিনেটে আলোচনা হবার কথা। পদ্ধতিতে সম্ভবত ত্রুটি নেই। তবে মন্ত্রীসভার বিভিন্ন সদস্যের নামে তেলবাজি আর চুরির যে রকম অভিযোগ আর আইন বিশ্লষনে যে পারঙ্গমতা তাতে নৈতিক ভাবে এই বিল তারা কিভাবে উত্থাপন করতে পারেন সেই প্রশ্ন লোকে করতেই পারে।
...................................
আইন মন্ত্রী ভন্ডামি করছেন। বিএনপি ক্ষমতায় থাকা কালে নারী ও শিশু নির্যাতন বিল পাশ করে (১৯৯৫ সালে)। পরে আওয়ামীলীগ ক্ষমতায় এসে কিছু সংশোধনি সহ এই আইন বহাল রাখে (২০০০ সাল)। পরে বিএনপি-জামাত ২০০৩ সালে আরো কিছু সংশোধনি আনে। ঐ আইনে ধর্ষনের জন্য যাবৎজীবন বা ক্ষেত্রবিশেষে মৃত্যুদন্ডের বিধান ছিলো। বার বার জনগনের আইওয়াশ করার জন্য নতুন আইন পাশ না করে মন্ত্রী বলুক আগের আইনের অসুবিধা কি? অসুবিধা থাকলে ২০০০ সালে আওয়ামীলীগ ঐ আইন পাশ করেছিলো কেনো? ঐ আইনে কয় জনের বিচার করেছে?

বিচার বিভাগ এবং পুলিশের উপর নগ্ন হস্তক্ষেপ বন্ধ না হলে বিচারহীনতা থেকে বের হওয়া সম্ভব হবে না, যেই আইন ই পাশ করুক না কেনো। এর পর নতুন ইস্যু আসবে, মানুষ এই ঘটনা ভুলে যাবে, আবার ধর্ষন , হত্যা হবে, নতুন করে আইন পাশ হবে , তামাশা চলতে থাকবে।

অডিটর জেনারেলের মতো সাংবিধানিক পোস্টের অধীনে পুলিশ বাহিনীকে না আনলে পুলিশ স্বাধীন ভাবে কাজ করতে পারবে না। প্রেসারগ্রুপগুলো এক হয়ে আলোচনার মাধ্যমে ঠিক করুক জাতীয় বাজেটের কত পার্সেন্ট বিচার বিভাগের জন্য খরচ করা যেতে পারে। বিচার বিভাগকে নিজেদের নিয়োগ নিজেদের দেয়ার ক্ষমতা দেয়া হোক। বিচারকদের কমিটি বিচারকদের নিয়োগ দিক। তাহলে কোর্ট সরকারি প্রভাব মুক্ত হবে। পুলিশ আর বিচার বিভাগ স্বাধীন হলে অপরাধ কন্ট্রোলে আসবে। স্বাধীনতার পরের কোনো রাজনৈতিক সরকারের স্বাধীন পুলিশ ও বিচার বিভাগ গড়ার সদিচ্ছা ছিলো বলে মনে হয় না।

১০ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৩৩

শাহ আজিজ বলেছেন: সদুত্তর , সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.