নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আয়নাবাজি\' বিশ্বের সর্বোচ্চ রেটের চলচ্চিত্রের তালিকায় দ্বিতীয়

১০ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৩২



১৩০ দেশের চলচ্চিত্র বিশ্লেষণ ও আইএমডিবি'র রেটিং স্কোর ব্যবহার করে দেশভিত্তিক বিশ্বের সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত চলচ্চিত্রের তালিকা প্রকাশ করেছেন ট্রান্সক্রিপশন সাইট 'অ্যাম্বার স্ক্রিপ্ট ডট কম'। এই তালিকায় রেটিং পয়েন্ট ৯.১ পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের সাড়া জাগানো চলচ্চিত্র 'আয়নাবাজি।'

সম্প্রতি এই রেটিং পয়েন্ট প্রকাশ করে 'অ্যাম্বার স্ক্রিপ্ট ডট কম'। হলিউড এবং বলিউডের চলচ্চিত্রের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশের 'আয়নাবাজি'র এই অর্জন একটি বড় সাফল্য।

আয়নাবাজি'র সঙ্গে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে থাকা অন্য চলচ্চিত্রটি কসোভোর 'জানা' (২০১৯)। যার রেটিং পয়েন্টও ৯.১।
তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের 'দ্য শশাঙ্ক রিডেম্পশন'। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া এই চলচ্চিত্র ১০ পয়েন্টের মধ্যে পেয়েছে ৯.২। রেটিং পয়েন্ট ৯ পেয়ে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্যের 'দ্য ডার্ক নাইট' (২০০৮) ও শ্রীলংকার 'আলোকো উদাপাদি' (২০১৭)।
২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর মুক্তি পায় ‘আয়নাবাজি’। আর এর মাধ্যমেই অমিতাভ রেজা চৌধুরী পরিচালক এবং জিয়াউদ্দিন আদিলের প্রযোজক হিসেবে অভিষেক হয়। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন অভিনেত্রী নাবিলা ও সংগীতশিল্পী-অভিনেতা পার্থ বড়ুয়া।
ছবিটির চিত্রনাট্য লিখেছেন অনম বিশ্বাস ও গাউসুল আলম শাওন। এতে আরও অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, হীরা চৌধুরী, শওকত ওসমান, বৃন্দাবন দাস, গাউসুল আলম, ইফফাত তৃষা প্রমুখ। বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর পাশাপাশি সাত ক্যাটাগরিতে 'জাতীয় চলচ্চিত্র পুরস্কার' লাভ করে 'আয়নাবাজি'।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিশ্বের দরবারে বাংলাদেশের নাম সাধারনত খারাপ ব্যাপার নিয়ে আসে। ভালোর তালিকা আরও সমৃদ্ধ হোল এটা অবশ্যই একটা সুসংবাদ। আশা করি এই সংবাদে অনুপ্রাণিত হয়ে আরও কিছু ভালো চলচ্চিত্র আমরা পাবো অদূর ভবিষ্যতে।

১০ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৫৫

শাহ আজিজ বলেছেন: এটাই সমস্যা । সিনেমায় একদফা উন্নত কতে পারলেই পটলের ব্যাবসায় নাইমা যায় । আয়নাবাজি দেশে ভাল ব্যাবসা করেছে তারা এখন দ্বিতীয় এবং তৃতীয় ছবি নিশ্চিন্তে শুরু করতে পারে । বড় বাধা এফ ডি সির গুন্ডা পাণ্ডা নায়কেরা । চঞ্চল্কে নিয়ে আমি খুব আশাবাদি ।

২| ১০ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৭

আহা রুবন বলেছেন: বাংলাদেশে মেধাবী মানুষের অভাব নেই। সমস্যা হল আধিপত্য করে চলছে মাথা মোটার দল। লেখাটি পড়ে ভাল লাগল। সিনেমাটি দেখেছি।

১০ ই অক্টোবর, ২০২০ রাত ১১:২৬

শাহ আজিজ বলেছেন: ওখানেও সিন্ডিকেট আছে ।

৩| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ১২:২৭

শহুরে আগন্তুক বলেছেন: শশাঙ্ক রিডেম্পশনের পর আয়নাবাজি? এই হাস্যকর অবস্থা নিয়ে কিছু বলার নাই আসলে.... কতবার রেটিং হয়েছে এই হিসাব আনলে বাংলাদেশ, ভারতের কোন মুভি মনে হয় না তালিকার প্রথম বিশের ভেতর আসবে।

১১ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: আয়নাবাজির নামটা উপরে এসেছে এতেই আমার আনন্দ । ।

৪| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: ভালো খবর।

তবে আয়নাবাজি মুভি আমি দেখেছি। মুভিটা ভালো লাগে নি। তাছাড়া এই মুভির কাহিনী সাউথ ইন্ডিয়ান মুভি থেকে নেওয়া হয়েছে। মানে নকল মুভি।

১১ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৮

শাহ আজিজ বলেছেন: কোন মুভির নকল ? জানলে ভাল লাগত ।


অনেক সময় নকল করতেও উপযুক্ত মেধা লাগে।

৫| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ১:৩৬

নেওয়াজ আলি বলেছেন: প্রমাণ হলো আমরাও পারি

১১ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৯

শাহ আজিজ বলেছেন: হুম , তাই

৬| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আয়নাবাজি অবশ্যই একটি ভালো মুভি তাতে সন্দেহ নেই, তবে এই রেটিং এর তুলনাটা বাস্তবসম্মত নয় | দ্যা শাওসাঙ্ক রিডেম্পশনকে ৯.৩ রেটিং দিয়েছেন মোট ২,২৯১,৯৫৪ জন আর আর আয়নাবাজি ৯.১ পেয়েছে ২০,৯২৪ জনের রেটিং উপর ভিত্তি করে |

১১ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৫১

শাহ আজিজ বলেছেন: নামটা উপরে দেখা যাচ্ছিল এটাই আমার ভাল লাগা । হল থেকে বেরিয়ে স্ত্রী কন্যাকে বললাম ভাল একটা সিনেমা দেখলাম ।

৭| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ২:২৪

সোহানী বলেছেন: আয়নাবাজি চমৎকার একটি মুভি। আমার ভালোলেগেছে।

১১ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: এরকম ভিন্নধারার মুভি বানালে ঢাকার চলচ্চিত্র আবহাওয়া বদলে যেত ।

৮| ১১ ই অক্টোবর, ২০২০ রাত ২:৩৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ছবিটি দেখা হয় নাই। এখন দেখতে ইচ্ছা করছে।

১১ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:০৪

শাহ আজিজ বলেছেন: ইউ টিউবে চেক করলাম , দেখা যায় , প্রিন্ট ভাল না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.