নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ভ্যাক্সিন আসছে কিন্তু মাইনাস ৭০ ফ্রিজিং নেই

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪২

প্রিয় পাঠক ,

ভ্যাক্সিন নিয়ে আমরা অনেক আলোচনায় সময় কাটিয়েছি এই ব্লগে । আজ দুঃখের সাথে জানাই স্বাস্থ্য মন্ত্রী সাংবাদিকদের বললেন ভ্যাক্সিন আসতে দেরি হবে কারন আমাদের -৭০ ডিগ্রিতে সংরক্ষনের কোন ব্যাবস্থা নেই । কি করেছেন এরা গেল ৮ মাস ? যারা সাপ্লাই দেবেন তারাও কি জানতে চাননি আমাদের অবকাঠামোগত অবস্থান । এখন মন্ত্রী বলছেন অন্য ভ্যাক্সিন চেষ্টা করতে হবে । এতটা অসহায় বোধ করিনি কখনো । আমি দুঃখিত । আপডেট দিতে থাকব ।

ব্লগার

আপডেটঃ
বাংলাদেশ সরকার, সেরাম ইনস্টিটিউট ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে চুক্তি অনুযায়ী বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত কোভিড-১৯–এর তিন কোটি ডোজ টিকা কিনবে। এই টিকা দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণযোগ্য, যা বাংলাদেশে বিদ্যমান রয়েছে। প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ প্রয়োগ করা হবে। টিকার পর্যায়ভিত্তিক প্রাপ্যতা বিবেচনা করে প্রাথমিকভাবে কোভিড-১৯ সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী তথা কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, রোগ প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী, বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী, শিক্ষাকর্মী এবং গণপরিবহনকর্মীরা টিকাপ্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। টিকাদান কার্যক্রম শুরুর আগে অগ্রাধিকারপ্রাপ্ত জনগোষ্ঠীর তালিকা প্রণয়ন ও টিকা প্রদানে জাতীয় পর্যায়ে, জেলা পর্যায়ে এবং উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠন করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

----------------------------------------------------------------------
আমরা পুরো বক্তব্য পাইনি বলে প্রথমে ভেবেছি আস্ত্রাজেনেকা । আসলে মন্ত্রী অন্য টিকার কথা বলেছেন কিন্তু উল্লেখ করেননি । এখন সম্ভাব্য পথ হচ্ছে অন্য টিকা উন্মুক্ত করে দেয়া যাতে তা আলাদা ব্যাবস্থাপনায় পুশ করা যায় ।

--------------------------------------------------
অক্সফোর্ড - অ্যাস্ট্রাজেনেকা আবারো ট্রায়ালএ যাচ্ছে । এই সন্ধ্যার খবর । অনেক দ্বিমতসুলভ মতামত আসার জন্য এই অবস্থান । আমরাও মানে প্রশাসন প্রস্তুতি নিতে সময় পেল ।৭/১১/২০২০ সন্ধ্যা ৭,৫১

Click This Link

মন্তব্য ৪২ টি রেটিং +০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:




৬৪ জেলার জন্য কমপক্ষে ৬৪টি ফ্রিজ প্রয়োজন। সমগ্র বাংলাদেশের সরকারি হাপাতাল সহ ঢাকার প্রতিটি সরকারি হাসপাতালে কি পরিমান ফ্রিজ প্রয়োজন এবং কে বা কারা রক্ষানেবেক্ষন করবেন? - লুঙ্গি পরা বাংলাদেশী টিম নাকি ভ্যাকসিন আবিস্কৃত প্রতিষ্ঠানের এক্সপার্ট টিম?


২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৯

শাহ আজিজ বলেছেন: দায়িত্ব গ্যাবির । তারা কি আমাদের ফ্যসিলিটিজ দেখেনি ?? একজন মন্ত্রী একজন এক্সপার্ট ডাক্তার কি ডেকোরেশনের জন্য রাখা হয়েছে ????

২| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:




ভেক্সিনকে ডেলিভারী দেবে ঐ ধরণের ফ্রিজ বাক্সে, শুধু ইলেকট্রিক্যাল কানেকশান দিলে হবে।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪১

শাহ আজিজ বলেছেন: অর্ডার দিলেই এক সপ্তাহের মধ্যে এসে যাবে । আমাদের লোকাল ফ্রিজ তৈরির ইঞ্জিনিয়াররা কনভার্ট করতে জানেন । সবাই টেন্ডারের ধান্দায় আছে ।

৩| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:



ঐ ধরণের ফ্রিজ কোন হাসপাতালে নেই, সেইজন্য ঐ ধরণের ফ্রিজ-বাক্সসহ ডেলিভারী দেয়া হবে।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪২

শাহ আজিজ বলেছেন: বুঝলাম । প্রস্তুতি কি এই ??

৪| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: হায় হায়----

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৯

শাহ আজিজ বলেছেন: কি হইল আবার ?

৫| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "অর্ডার দিলেই এক সপ্তাহের মধ্যে এসে যাবে । আমাদের লোকাল ফ্রিজ তৈরির ইঞ্জিনিয়াররা কনভার্ট করতে জানেন । সবাই টেন্ডারের ধান্দায় আছে । "

-কিছুই করা লাগবে না; এয়ারপো্রট থেকে এনে, ষ্টোরেজে রাখে, বাক্সে ইলেকট্রিক কানেকশান দিলেই হবে।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫১

শাহ আজিজ বলেছেন: সেইটাই নাই । আমিত জানি ওভাবেই ফ্রিজিং কন্টেইনার জাহাজে ওঠে , ছোট সাইজ বিমানে কারগোতে ওঠে । কিছু একটা ঘটছে হাজি সাহেবের লগে ।

৬| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: বুঝলাম । প্রস্তুতি কি এই ??

-কোন আলাদা প্রস্তুতির দরকার নেই; বাক্স থেকে বের করে পুশ করবে, শেষ!

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫২

শাহ আজিজ বলেছেন: বাক্স গ্রাম পর্যন্ত নিয়ে যেতে হবে ।

৭| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: বাক্স গ্রাম পর্যন্ত নিয়ে যেতে হবে ।

-এগুলো গাড়ীতে বহনযোগ্য! আমেরিকার অনেক হাসপাতালে পাঠানোর ব্যবস্হা হচ্ছে।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১২:০৩

শাহ আজিজ বলেছেন: এটা আমেরিকা হলে বর্তে যেতাম ।

৮| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জটিলতা কেবল মাত্র শুরু।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৫

শাহ আজিজ বলেছেন: কেউই মানে ওই আমেরিকানরা পর্যন্ত মাথা ঘামায়নি আমরা কোন ছার !!

৯| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ২:৫৮

নেওয়াজ আলি বলেছেন: জটিল প্রক্রিয়া । টিকা টিকা করে টাকা খাবে কিছু লোক আবার আসলেও খাবে

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৬

শাহ আজিজ বলেছেন: এবার সহজ হবে না খাওয়া ।

১০| ২৭ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:২৭

কলাবাগান১ বলেছেন: নিচে রয়টার এর খবর পড়ে দেখুন। ইভেন জাপান, সাউথ কোরিয়া, সাথে ফিলিপাইন, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া সবাই বলছে যে তাদের মাইনাস ৮০ ডিগ্রির কোল্ড চেইন সক্ষমতা নাই বা থাকলেও এটা adequate না
Cold Chain inadequacy in different countries

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৩

শাহ আজিজ বলেছেন: হুম , চিন্তার বিষয় । রাস্তা নিশ্চয়ই আছে নাহলে ওই তাপমাত্রা টার্গেট করে তৈরি হল কেন ।

১১| ২৭ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:২৯

কলাবাগান১ বলেছেন: ডেলিভারীর বাক্স শুধু ১-২ দিন কোল্ড থাকবে কেননা শিপমেন্ট হবে জিপিএস ট্র‌েকার সহ ড্রাই আইস দিয়ে যেটা খেয়াল রাখবে তাপ কমলে....কিন্তু ড্রাই আইস খুব তাড়াতাড়িই শুকিয়ে যায়

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৯

শাহ আজিজ বলেছেন: ম্যানুফাকচারিং চেইন এটা নিয়ে ভাবেইনি বোঝা যাচ্ছে । একটা না একটা উপায় বের হবে ।

১২| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:০৬

এ আর ১৫ বলেছেন:

উপরের ভ্যাকসিন গুলোর ভিতরে শুধু মাত্র ফাইজার ভ্যাকসিন -৭০ সেলসিয়েস তাপমাত্রায় রাখতে হবে, একটা ভ্যাক্সিন -২০ ডিগ্রি তাপমাত্রায় এবং বাকি দুটো নরমাল ফ্রিজিং টেম্পারেচারে রাখতে হবে।
তারমানে নরমাল ফিজিং টেম্পারেচারের গুলোই বেশি বা ৯০% ব্যবহার করা হবে।
ফাইজারের ইসলামিক ভ্যাকসিন যেটা কুর্দি ডঃ শাহিনের উদ্ভাবনের জন্য কিছু মুসলমান ইসলামের আবিষ্কার দাবি করে বাহাদুরি নেওয়া শুরু করেছে, তাদের জন্য খারাপ খবর হোল, -৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখার আবশ্যকতার জন্য এই ভ্যাকসিনের ব্যবহার সবচেয়ে কম হবে।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:২৩

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । এই ছবি কদিন আগেই কোথায় সেভ করলাম জানিনা । সবচে গুরুত্বপূর্ণ হচ্ছে প্রস্তুতকারকের সাথে শুরুতেই বাতচিত যা বলতে গেলে হয়নি না হলে মন্ত্রী গতকাল কেন এসব বলেন ? আমি দশদিন আগেই তাপমাত্রার এই ব্যাপার জানি কিন্তু আমরা এক্সপার্ট নই বা জানার কথা নয় এই বিষয় । ফাইজার -বায়োএন টেক কি করেছে তা জানার উপায় নেই তবে গেল সপ্তায় আমেরিকায় টিকা শুরু হবে এমন আলাপে ইউ এস এর গুরুত্বপূর্ণ কেউ বলছিলেন ফ্রিজিং এর ব্যাপারে , সাপ্লাই এর ব্যাপারে ------- লাইভ শুনছিলাম । কিন্তু তা এমন কঠিন হয়ে দাঁড়াবে ভাবিনি । উপরে কলাবাগানের ১ এর মন্তব্যে দেখুন লিঙ্ক আছে , পড়ুন ।

কিছু একটা বেরিয়ে যাবে দেখবেন । ফ্রিজিং এর ব্যাপার টেকনিক্যাল ব্যাপার । আমি চীনা মেশিন বসাতে গিয়ে কুইক ফ্রিজিং দেখলাম যা ৪০ মিনিটে বরফ হয়ে জমে যায় , সংরক্ষন করে ০ থেকে ৭ ডিগ্রিতে , তাতেই ইন্ত্যাক্ত থাকে । ফাইজারকেও তো ফ্রিজিং করতে হচ্ছে । আমেরিকানদের নতুন ব্যাবসার সুযোগ , ছোট বড় ফ্রিজিং বিক্রি করা ।

১৩| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২১

আমি সাজিদ বলেছেন: এই মন্ত্রী তার মন্ত্রণালয় নিয়ে নূন্যতম লেখা পড়া করে না। উলটা পালটা ভুলভাল কথা প্রায়ই বলে। সবচেয়ে বেশী সমস্যা হয় অর্ধেক কথা বলে যখন।
লাইফ ইনস্যুরেন্সে চাকরি করতো এক সময়ে, এখন চোখের লজ্জাও নাই।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২৮

শাহ আজিজ বলেছেন: গত কালের তার ডি বি সি টিভিতে সাংবাদিকদের দেওয়া সাক্ষাতকার উধাও । আজকে পত্রিকা কোন নিউজ করেনি এটা নিয়ে ।

১৪| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১১

আমি সাজিদ বলেছেন: আমার মনে হয় পত্রিকা ও মিডিয়ায় কোন নিউজ যাবে ২৪ ঘন্টা তা মনিটরিং করা হয়। মাঝখানে আমলা সচিবদের এক লিস্ট দেওয়া হয়েছিল পত্রিকা ও টিভি চ্যানেল বন্টন করে। অনেক আলোচনা সমালোচনার পর তা সরিয়ে নেওয়া হয়েছে। এই কোভিডের মাঝখানেই এমনটা হয়েছিল।

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২০

শাহ আজিজ বলেছেন: এখনতো মোবাইল ফোনের কথাও রেকর্ড হয় । এতে উপকার একটা যে কেউ আমায় থ্রেট করল বা চাদা চাইল তা জানা যায় কিন্তু সরকারের সমালোচনা করা যায়না ।

১৫| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

ঈশ্বরকণা বলেছেন: শাহ আজিজ,
আপনার লেখায় কিছু পন্ডিত ব্যক্তির উচ্চাঙ্গের মন্তব্য পড়ে বেদম হাসছি । জনৈক মন্তব্যকারী বলেছেন, " ফাইজারের ইসলামিক ভ্যাকসিন যেটা কুর্দি ডঃ শাহিনের উদ্ভাবনের জন্য কিছু মুসলমান ইসলামের আবিষ্কার দাবি করে বাহাদুরি নেওয়া শুরু করেছে, তাদের জন্য খারাপ খবর হোল, -৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখার আবশ্যকতার জন্য এই ভ্যাকসিনের ব্যবহার সবচেয়ে কম হবে" ! এরা খবর টবর কিছু রাখে বলেতো মনে হয় না। ফাইজারের গ্লোবাল সাপ্লাই কমিউনিকেশনের ম্যানেজার Francesca Marzullo CNBC-কে এই বিশ্ব্যাপী সাব জিরো টেম্পারেচারে ভ্যাকসিন মার্কেটিংয়ের বিষয়ে বলেছেন “We have experience working with differing customers with different infrastructures in all markets to ensure success.” আমেরিকা আর ইউরোপের মার্কেটের জন্য তাদের প্রোডাক্ট কোনো সমস্যা হবে না কারণ ফাইজার ফ্রিজারের/ফ্রিজার তৈরির সাপোর্ট দেবে যেখানে দরকার। তাই ফাইজারের ভ্যাকসিনের ব্যবহার কম হবে সেটা একটা ভুল কথা। ফাইজার 'temperature-controlled thermal shippers' ব্যবহার করবে এই ভ্যাকসিন ডেলিভারি দিতে।যে সব মেডিকেল ফ্যাসিলিটির সাব জিরো টেম্পারেচারে রাখার ফ্রিজার নেই তারা ড্রাইআইস দিয়েই 'thermal shippers' মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অস্থায়ীভাবে ভ্যাকসিন রাখতে পারবে ১৫ দিন । সাব জিরো (-৭০ ডিগ্রি) টেম্পারেচারে রাখার কাজটা ঠিকঠাক করতে পারলে ভ্যাকসিন ডেলিভারির পর ছয়মাস পর্যন্ত ওগুলো সংরক্ষণ করা যাবে। আর " It can also be stored for up to five days at two-to-eight degree Celsius conditions, which she described as “very commonly available in hospitals” (ক্ল্যারিটির জন্য অনুবাদ করলাম না কোট করলাম CNBC -এর নভেম্বর ২৫ তারিখে Daniel Bukszpan-এর করা রিপোর্ট থেকে) । 'temperature-controlled thermal shippers' গুলোর সাহায্য নিয়ে বাংলাদেশও এই ভ্যাকসিন কিনতে বা সাহায্য হিসেবে পেতেই পারে । কিন্তু প্রশ্ন হলো যে ভ্যাকসিন সাপ্লাই পাবার পর আমাদের যে কাজটুকু করতে হবে সেটুকু আমরা সাফল্যের সাথে করতে পারবো কিনা। সাব জিরো টেম্পারেচারে ভ্যাকসিন রাখার মতো (বা দ্রুত সেভাবে কনভার্ট করার মতো ) মেডিকেল ফেসিলিটি আমাদের আছে কি বা সরকার বাহাদুর কি দূরদর্শিতা দেখিয়ে তৈরী করতে পেরেছেন তেমন কিছু এই এতো বছরে ক্ষমতায় থাকার পরেও ? WHO-র একটা রিপোর্ট হলো গ্লোবালি প্রায় ৫০ % ওষুধই কার্যকরিতা হারিয়ে ফেলে সঠিক তাপমাত্রায় সেগুলো রাখার ব্যবস্থা না করতে পারার জন্য । বাংলাদেশের জন্যও সেটাই মূল চ্যালেঞ্জ হবে, " ---ইসলামিক ভ্যাকসিন---৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখার আবশ্যকতার জন্য" না। আর ইফেক্টিভনেসের দিক থেকে ফাইজারের ভ্যাকসিনটাই যেহেতু এখনো সবচেয়ে কার্যকরী বলে দেখা যাচ্ছে সেহেতু সেটাই সঠিক ব্যবস্থাপনায় ব্যবহার করা দরকার । আর ঠিকঠাক ভাবে না প্রিজার্ভ করতে পারলে মাইনাস ২০ ডিগ্রিতে রাখার শর্তাধীন মডার্নার ভ্যাকসিনও মডার্ন থাকবে না, প্রাচীন,পরিত্যাজ্যই হবে। অন্যগুলোরও একই দশাই হবে শুধু 'ইসলামিক ভ্যাকসিন'-এরই হবে তা না কিন্তু !। এই মন্তব্যকারীর উল্লেখ করা রাশান ভ্যাকসিনটাকে এই আলোচনায় ঢুকিয়ে দেওয়াও আশ্চর্যজনক। এই ভ্যাকসিন সবার আগে রেডি হবার প্রচারণা থাকলেও আমেরিকা আর ইউরোপের দেশগুলো এটা ব্যবহার করার অনুমতি দেয়নি এর সম্পূর্ণ রিসার্চ ডেটা পাবলিশ না করার জন্য । অন্য ভ্যাক্সিনগুলোর সাথে তাই এটার তুলনা করাটাই ভুল ।

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:০৮

শাহ আজিজ বলেছেন: প্রশ্ন হলো যে ভ্যাকসিন সাপ্লাই পাবার পর আমাদের যে কাজটুকু করতে হবে সেটুকু আমরা সাফল্যের সাথে করতে পারবো কিনা

খুব গুরুত্বপূর্ণ আলাপ টেনেছেন । টেম্পারেচারের এই গুরুত্বপূর্ণ বিষয়ে আমরা হেরে যাব কিনা এটাই সন্দেহ লাগছে । এই গুরুত্বপূর্ণ বিষয় পুরোটা কন্সালট্যাঁনট গ্রুপের আওতায় দিয়ে দিলে উত্তম হবে । তাতে সিন্ডিকেট ব্যাবসা মার খাবে । বিখ্যাত ওইসব কোম্পানি এমনি ছেড়ে দেবেনা । পুশ পর্যন্ত থাকবে মনে হয় কারন বিরুপ প্রতিক্রিয়া দেখা দিলে তারা ব্যাবস্থা নেবে ।

আশা করি প্রস্তুতকারকদের হাত থাকবে শেষ পর্যন্ত ।

১৬| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: আমি চাই, সরকার থেকে বাসায় এসে ভ্যাক্সিন দিয়ে যাবে। যেভাবে ভোটের সময় ভোটের স্লিপ বাসায় এসে দিয়ে যায়।

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫১

শাহ আজিজ বলেছেন: সম্ভব হবে না । একজন ডাক্তারের উপস্থিতিতে টিকা দেবেন নার্স । প্রতিক্রিয়া হলে তাৎক্ষনিক ব্যাবস্থা । তাছাড়া টিকা থাকবে ফ্রিজে ।

১৭| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৪

জুন বলেছেন: আমার ফোনে গভমেন্ট এর বিভিন্ন ম্যাসেজ আসে। আমি ভাবি বর্তমানে সবচেয়ে জরুরি বিষয় ভ্যক্সিন নিয়ে কোন মেসেজ বোধহয়। কিন্ত ভ্যাক্সিনের চেয়েও তাদের কাছে আরো গুরুত্বপূর্ণ বিষয় আছে বুঝলাম । আপনাদের কাছেও তো মেসেজ আসে! তাই না!

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৩৩

শাহ আজিজ বলেছেন: না তো । আমাকে হয়ত গোনার মধ্যে ধরেনা ।

দেন চাই দেখি একখান

১৮| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫০

নতুন বলেছেন: আমাদের দেশে যেই ভ্যকসিন আনার কথা হচ্ছে সেটা কি -৭০ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হবে?

না।

আমাদের দেশে সম্ভবত অক্সফোডের ভ্যাক্সিন আসবে তাই অতো ভাবনার কিছু নাই।

অবশ্য ভ্যাক্সিন দেবার পছনে ব্যবসায়ী উদ্দেশ্যটাই সবচেয়ে বড়। ১৭ কোটি মানুষের জন্য ১ ডোজ করে ভ্যাকসিনে ১$ লাভ হলেও ১৭ কোটি ডলার লাভ ;)

আরো অনেক ব্যবসা আসবে এই ভ্যাক্সিন সবার কাছে পৌছাতে।

its Just good business ;)

২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৩

শাহ আজিজ বলেছেন: কিন্তু ৩ কোটি ডোজে দেড় কোটি মানুষের সুরাহা হল , বাকিরা কি করবে ?

ফাইজার নিজেদের ব্যাবস্থাপনায় টিকা নিয়ে যাওয়া এবং নজরদারিতে পুশ করবে , আজ জানলাম । মন্ত্রী এমন দায়িত্বহীন উক্তি না করলেও পারতেন । এর আগে লাইফ সাপোর্ট মেশিন নিয়ে বললেন ওইটা দিলে মানুষ মারা যায় !!!!!! পিপিপি শব্দ বেশ মজার খোরাক জুগিয়েছিল । তো মুল বিষয় হচ্ছে ধ্যান ধারনা পরিচ্ছন্ন হওয়া উচিত । অক্সফোর্ড কি মনে করেন সিরাম আর বেক্সিমকোর হাতে ছেড়ে দিয়ে খালাশ । ওদের নিজেদের পেশাজীবী লোক থাকবে কারন বড় কোম্পানিগুলো সব কিছুর নজরদারি আর তদন্ত করে ।

১৫৭ টি ভ্যাক্সিন লাইনে আছে । সবাই বাজার ধরতে চাইছে কারন এই টিকা সম্ভবত ১ বছর সুরক্ষা দেবে এবং আবারো ব্যাবসা হবে । দেখুন দাতাদের চাপে আরও কয়টা ভ্যাক্সিন বাজারে আসে । বেগারস হ্যাভ নো চয়েস ।

১৯| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৬

ফটিকলাল বলেছেন: অসাধারন পোস্ট

২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৪

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । সবার মন্তব্য আমাদের জ্ঞান দিচ্ছে কিন্তু ।

২০| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: করোনা/ ভ্যাক্সিন নিয়ে আশার কোনো বানী থাকলে জানাতে ভুলবেন না।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৫৫

শাহ আজিজ বলেছেন: অনেক আশা সামনে । আমরা ধারন করতে সক্ষম কিনা । এইটা ডায়রিয়ার স্যালাইন নয় , টিকা এবং প্রথম বাজারজাত হবে । আমরা কতটুকু প্রস্তুত তা দেখতে হবে ।

২১| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১১:১৫

কলাবাগান১ বলেছেন: লোকালয়ে/গ্রামের দিকে হয়ত ড্রাই আইস উবে যাবার পরও শরীরে পুশ করা হবে..তাতে হয়ত করোনা প্রতিরোধের চেয়ে করোনাকে আরো ইনফেক্ট (exacerbate) করার জন্য হেল্প করবে ( Antibody dependent enhancement) যেটা ডেংগুর ভ্যাকসিন এ হয়েছে।

২৮ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৩৪

শাহ আজিজ বলেছেন: গরিবের মাইর চারিদিক থেকে আসে । বড় কোম্পানির প্রতিনিধি নিশ্চয়ই সঙ্গে থাকবে ? কিছু একটা ব্যাবস্থা তারা করে রেখেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.