নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

আই উইশ আই ওয়াজ দেয়ার

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৯




যুক্তরাজ্যে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার এই টিকার প্রয়োগ শুরু হয়। ৯০ বছর বয়সী এক নারী প্রথম এই টিকা পেয়েছেন। বিশ্বে এই প্রথম কোনো ব্যক্তিকে ফাইজার ও বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা দেওয়া হলো। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যে ব্যাপকভাবে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু হলো।যুক্তরাজ্যে ফাইজারের করোনার টিকা প্রথম যিনি পেয়েছেন, তাঁর নাম মার্গারেট কেনান। তিনি নর্দান আয়ারল্যান্ডের বাসিন্দা।আগামী সপ্তাহে মার্গারেট কেনান ৯১ বছরে পা রাখবেন। জন্মদিনের ঠিক আগে করোনার টিকা পেয়ে তিনি বেশ উৎফুল্ল। এ প্রসঙ্গে মার্গারেট কেনান বলেন, ‘এটা জন্মদিনের সেরা আগাম উপহার।’

কেনান বলেন, ‘আমার পরিবার এবং বন্ধুদের সঙ্গে আগামী বছরটা আমি ভালোভাবে কাটাতে পারব।’
ক্লিনিক্যাল ট্রায়াল বা টিকার পরীক্ষামূলক প্রয়োগের বাইরে বিশ্বে প্রথম টিকার প্রয়োগ হলো।
যুক্তরাজ্যের কর্তৃপক্ষ জানিয়েছে, করোনার সম্মুখসারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মী, ৮০ বছরের বেশি বয়স্ক লোকজন ও কেয়ারহোমের কর্মীরা সবার আগে করোনার টিকা পাবেন।ইংল্যান্ডের পাশাপাশি স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে আজ থেকে টিকা দেওয়ার কাজ শুরু করার কথা আগেই ঘোষণা দেয় যুক্তরাজ্য সরকার। এ জন্য হাসপাতালও নির্ধারণ করে রাখা হয়েছে।

করোনার এই টিকা কার্যক্রমকে যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় পরিসরের টিকা কার্যক্রম হিসেবে অভিহিত করছে দেশটির কর্তৃপক্ষ।
২ ডিসেম্বর যুক্তরাজ্য ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্যই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

মন্তব্য ২৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৩

ফটিকলাল বলেছেন: দুশ্চিন্তা করবেন না। আমাদের দেশে শীঘ্রই আসছে। বাদ যাবে না কেউ।

ততদিন স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরাধ করছি

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০১

শাহ আজিজ বলেছেন: পুরাই আটক , আর কত ??

২| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৩

আমি সাজিদ বলেছেন: অবশেষে ফাইজারেই ভরসা রাখলো ব্রিটিশরা। ওদের ভ্যাক্সিনেশন প্রটোকলটা ভালো লেগেছে। সবার আগে প্রবীণদের ভ্যাক্সিন দেওয়া উচিত। পৃথিবী মানবিক হোক।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৮

শাহ আজিজ বলেছেন: আমাদের কি হবে গো ??

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১১

ফটিকলাল বলেছেন: কিছু বই পড়ুন। নতুন কিছু করার চেস্টা করুন। কোরান শরীফের বেশ কিছু ভালো তাফসীর আছে বা একটা সীরাত পড়ে শেষ করুন। পালন না করুন, তবু জানলেন। নিজেকে সমৃদ্ধ করলেন। গান বাজনা ভালো লাগলে গীটার বাজানো শিখলেন। একটু দৌড়া দৌড়ির প্রাকটিস করলেন। একসময় দেখবেন আপনি ২৫ বছর বয়সের অনুভুতি ফিরে পাচ্ছেন। নিজেকে তরুণ মনে হবে। অথবা ফ্রেন্চ ভাষা শিখুন।

দেখবেন সময়টা দেখতে দেখতে চলে যাবে। এবং যখন চলে যাবে তখন পেছনে ফিরে দেখবেন আপনি কিছু ভালো স্কিল শিখে গেছেন। আমি তো এই লকডাউনে রান্না শিখেছি। ঢাকায় এসে অনেক কিছুই রেধেছি। খারাপ লাগছে না। এখন ভাবছি মার্শাল আর্ট শিখবো। ব্লগার রাজিব নূরের মতো

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৩

শাহ আজিজ বলেছেন: গেল ৩৫ বছর কুরআনের বাংলা অনুবাদ পড়ছি । গান ২৪ ঘণ্টা শুনি , গাই হেঁড়ে কণ্ঠে । ঘরে মেশিনে হাটি । এক ডায়াবেটিসের গুতায় আরও পাচ রকমের সহ অসুখ আইসা ভিড়ছে , রান্না চারুকলার সময়েই জানি এবং এখনো মাঝে সাঝে রাধি । মুল হচ্ছে সারা বিশ্ব ঘুরি নেটে , খবর পড়ি , শুনি , ওটাই আসল বিনোদন । ফেসবুক আগের মত জমে না তবে বিশ্বের প্রচুর বন্ধু তাদের আকা সাম্প্রতিক ছবি পাঠায় , ভাল লাগে ।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: এই টিকা ওরা কোথায় পেয়েছে?
কোরআন রিসার্চ করেই পেয়েছে।

০৮ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৩

শাহ আজিজ বলেছেন: বেলজিয়ামে ল্যাবে বানানো হয়েছে । আমি গোটা কোরআন অনেক বার পড়েছি কিন্তু টিকার ফর্মুলা পাইনাই । তুমি ডাঃ দেখাও ।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



বৃটিশ সবার থেকে আগেই প্রস্তুতি নিতে পেরেছে।

০৮ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

শাহ আজিজ বলেছেন: হুম , রাজা রাজড়ার ব্যাপার । আমার কাছে ব্রিটিশদের অনেক বিষয় অনুসরনযোগ্য বলে মনে হয় । একবার আমরা কয়েকজন ,আমি বাদে সবাই ব্রিটিশ, আমেরিকান , স্প্যানিশ , আরবিয় ইয়েমেনি ছিল । ব্রিটিশের এমন দাবি কেউই ফেলে দিতে পারেনি । ওই আমার প্রথম শিক্ষা ইংরেজদের ব্যাপারে ।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৬

জুন বলেছেন: শোনেন শাহ আজিজ রানীকেই অপেক্ষা করতে বলেছে আর আপনি তো রানীর চেয়ে বয়সে বড় না । তাই সেখানে থাকলেও আপনাকে সিরিয়ালে দাড়াইতে হইতো B-)

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:২০

শাহ আজিজ বলেছেন: রানী আগে দেখতেছে কেউ শুইয়া পড়ে কিনা তারপর হে নিব । যাউক এই মহিলা ৯০ , রানী ৯৪ , রাজি হইব । আমার সিরিয়াল নিয়া চিন্তিত , জেনুইনলি :((

৭| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৬

নেওয়াজ আলি বলেছেন: বৃটিশ এখনো বলেনি অন্যরা আমাদের দেখে শিখতে পারেন। জয় হোক মানবতার

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:২১

শাহ আজিজ বলেছেন: জয় হোক ।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এখানে এক সপ্তাহ পর দেয়া শুরু হবে।সন্তানরা বলছে পরে নিতে।চিন্তায় আছি।

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:২২

শাহ আজিজ বলেছেন: নিয়া নেন , কিছুই হইব না ,







নো টেনশন

৯| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৩

কালো যাদুকর বলেছেন: She is an idol for uk now. যুক্তরাষ্টে দুই এক সপ্তাহের ভিতর দেযা শুরু হবে। ইমারজেসি কর্মিরা প্রথমেই পাবেন। |

০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: হুম শুরু হোক নতুন জীবনের ।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:১৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বেলজিয়ামে ল্যাবে বানানো হয়েছে । আমি গোটা কোরআন অনেক বার পড়েছি কিন্তু টিকার ফর্মুলা পাইনাই । তুমি ডাঃ দেখাও ।

এই তো---
হ্যা---
ফর্মুলা আপনি পাবেন না। আয়াত থেকে ফর্মূলা খুঁজে নিতে হয়। সবাত পারে না। অনেক কঠিন বিষয়। প্লেন, কম্পিউটার, ফ্ল্যাক্স মেশিন, সাবমেরিন মোবাইল ইত্যাদি সব কোরআন গবেষনা করেই ইহুদি নাসারা আবিস্কার করেছে।

এই জন্যই আল্লাহ বলেন, বলো, আমার কোন কোন নিয়ামতকে অস্বীকার করবে?

১১| ০৯ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:০৯

কালো যাদুকর বলেছেন: কিছু লোক টিকা কিভাবে এবং কত দ্রুত দেয়া যাবে সে পলিসি নিয়ে ব্যাস্ত। টিকা চলে এসেছে। এখন কিভাবে সুষ্ঠভাবে দেয়া যায় ওটাই ভাবা দরকার ৷ অথচ কেউ কেউ এখনো ..

০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৭

শাহ আজিজ বলেছেন: হুম , ওটাই রক্ষা কবচ । ইউ কের সরকার যেমন দ্রুত সিদ্ধান্ত নিয়েছে তেমন আমাদেরও নেওয়া উচিত কিন্তু ভাবনায় পড়ে যাই -------

১২| ০৯ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৬:০৮

ডঃ এম এ আলী বলেছেন:
টিভিতে টীকা নেয়ার দৃশ্যটি অবলোকন করেছি ।
বিস্তারিত তথ্য দিয়ে পোষ্ট দেয়ার জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৯

শাহ আজিজ বলেছেন: শুভেচ্ছা আপনাকেও

১৩| ০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ইতিহাসের অংশ হয়ে গেলেন তিনি। অভিনন্দন।

০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪১

শাহ আজিজ বলেছেন: বৃদ্ধ বয়েসি অনেকেই সাহস পাবেন টিকা নিতে ।

১৪| ০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৯

কলাবাগান১ বলেছেন: প্রথম আলো টিকা নিয়ে ভয় দেখানো হেডিং দিয়েছিল সকাল বেলায়....। যখন টিকা নেওয়ার পর মৃদ জ্বর, শীত ভাব দেখা দেয়, তাহলেই বুঝতে হবে যে টিকা কাজ করছে কেননা আপনারইমিউন সিস্টেম এক্টিভলি কাজকরলেই এমন উপসর্গ সাময়িক ভাবে দেখা যাবেই

I wish I were........
https://www.rd.com/article/if-i-was-vs-if-i-were/

০৯ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২০

শাহ আজিজ বলেছেন: প্রথম দিকে ট্রায়াল শুরু হলে একই নিউজ পাচ্ছিলাম যে জ্বর হবে , শরীর ভাল লাগবে না ইত্যাদি । ডাক্তাররা ফোনে বারবার জানতে চাইবেন কেমন লাগছে । আমাদের মিডিয়া ঠিক কোন স্তরে বসবাস করে বোঝা মুশকিল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.