নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

লেপ তুলে ফেললাম

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:১১




কাল রাতে বেশ অস্বস্তিতে কাটিয়েছি সারা রাত । ঘুম ভেঙ্গেছে বারবার , গরম লেগেছে শরীরে , উঠে বারান্দার দরজা টেনে ফাকা করে দিলাম যাতে কিছু হাওয়া ঘরকে শীতল করে। ভোর বেলায় মনে হল আমার সব চেষ্টাই বৃথা , শীত অপসৃত , সেরকমই মনে হচ্ছে । ৯ টায় ধড়মড় করে উঠে সকালের কাজ শুরু করে দিলাম । বারান্দায় দাড়িয়ে মনে হল ঈষৎ গরম । একাই নাস্তা বানালাম , মেয়েটার ছুটির দিনগুলো তাকে আমি সুযোগ দেই জম্পেশ ঘুম দিতে । দুপুরে জিজ্ঞাসা করলাম হ্যারে মা কাল কেমন ছিল শীত । সে বলল লেপ গুছিয়ে ওই বেডরুমে খাটের ওপর রেখে দাও । কি আশ্চর্য পৌষের শেষ , মাঘের শুরু ৬ দিন বাদে , এখনই যদি লেপ তুলতে হয় তাহলে মাঘ মাসে ফ্যান চালাব !! পরিবর্তিত আবহাওয়া , ওজন স্তর , মেরুতে গলে যাওয়া বরফখণ্ড মাথায় ঢুকে গেল । হচ্ছে কি এসব ? করোনা নামক জীবাণু অস্ত্র , হ্যা আমি অস্ত্রই বলছি যা ছেড়ে দিয়ে প্রভুরা খেল দেখছেন , তেমনি পৌষের শেষে লেপ তুলে রেখে আমি ছাদে গিয়ে আকাশটাকে দেখলাম বেশ কুয়াশায় ভরা । দুপুরে জানালা দিয়ে হু হু করে মৌসুমি হাওয়া । বেশ সন্দেহ ঢুকে গেল মনে ---- তাহলে কেউকি বাতাসে বিষ মিশিয়েছে ? হতেও পারে , এর জন্য কি টিকা লাগবে ? ট্রিলিয়ন ডলারের ব্যাবসা কেউ ছাড়েনা এই সময়ে । কাঁথা আর কম্বল সঙ্গী হল । ভর শীতে রাতে লেপ গায়েব , কোল বালিশ গায়েব , হাতড়াচ্ছি , নাহ – আই ক্যাপ তুলে দেখি ও দুটো কায়দা করে দুদিকে পড়ে মশারীর সাথে ঝুলছে । কি কষ্ট টেনে তোলা । আজ যদি দখিনা হাওয়া বয় তবে ফ্লু হবে ঘরে ঘরে , মানুষ ভুল করবে ভাইরাস ভেবে , এখানেই আয় কমিউনিস্ট – ক্যাপিটালিসট ভার্শন ডিজিজে । কত আয় এইসব অসুখে । মানুষের সঞ্চয় শেষ করে দিয়ে তারপর লাশ বানিয়ে ছাড়বে । এখন একটা সুবিধা লাশ ধরে রেখে হাসপাতাল কর্মীরা চাদা আদায় করেনা । সবাই দূরে দূরে থাকে আর মোবাইলে কারে যেন কয় – হেভভি মিস হইয়া যাইতাছে , কত টেকা !! অর্থ আয়ের নতুন পদ্ধতি ভাইরাস ছড়িয়ে । ফাইজার ভ্যাক্সিন নাকি ভালই কাজ করছে নতুন পাখা গজানো ভাইরাসের বিরুদ্ধে ।


যদি আবার হুড়মুড় করে শীত নামে ?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৪৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কেন,ব্রাহ্মন পৌষ,মাঘ ফাল্গুন ও কাটালো কষ্ট করে কিন্তু চৈত্র মাসের শীতে কষ্ট সহ্য করতে না পেরে গাই গরু বিক্রি করে লেপ কিনে আনে।এতো অনেক পুরনো গল্প।
আমার গিন্নির সকালের প্রার্থনা অনেক লম্বা।এই দোয়া এক হাজার বার ঐ দোয়া তিনশ বার কোনটা ৯৯ বার করতে করতে এগারোটার আগে কখনো শেষ হয় না।তাই আমাকে সারা বছর একাই নাস্তা বানিয়ে খেতে হয়।দুইপিস রুটি একটা কলা,সকালের ঝামেলা শেষ।

দুই জনের নামাজ রোজা তাকে একাই করতে হয়।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৩

শাহ আজিজ বলেছেন: B-) আমি শুধু ছুটির দিন স্বেচ্ছায় করি । বাকি দিনগুলো কন্যাই করে ।

২| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি কেবলই এ ব্যাপারে ফেইসবুকে স্টেটাস দিতে যাচ্ছিলাম। আর সামনে পেলাম আপনার গরম গরম পোস্ট :)

গরম পড়েছে গত কয়েকদিন থেকেই। একদিন দুপুরে আমার ছোটো ছেলে বিরক্তি প্রকাশ করে বলছিল- এত গরম কেন? আমি বললাম- ফ্যান ছাড়ো। সে বললো- গরমটা এমন যে, ফ্যান ছাড়লে শীত লাগে, আবার বন্ধ রাখলে লাগে গরম :)

গত সন্ধ্যায় আমি এসি ছাড়তে যাচ্ছিলাম। শুধু শীত কালের ইজ্জত রক্ষা করার জন্যই এসিটা ছাড়ি নাই।

০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০৩

শাহ আজিজ বলেছেন: একটা ঠাণ্ডা ওয়েভ চীন সাগর থেকে ইন্দোনেশিয়ার ওপর দিয়ে বইছে । কি জানি ঘুইরা আবার লেপ নামাইতে কয় কিনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.