নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

করোনাকে জৈব অস্ত্র বানানোর পরিকল্পনা ২০১৫ সালে

১০ ই মে, ২০২১ বিকাল ৪:৪৭


সার্স করোনাভাইরাসকে ‘জৈব’ অস্ত্ররূপে গড়ে নেওয়ার পরিকল্পনা বছর পাঁচেক আগেই হয়েছিল। ফাঁস হওয়া একটি চীনা নথিতে মিলেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। সেই নথিই হাতে আসে সাপ্তাহিক সংবাদ পত্রিকা ‘উইকেন্ড অস্ট্রেলিয়া’-র। নথির তথ্য তুলে ধরে তাদের বক্তব্য, অতিমারির আগে ২০১৫ সালেই গোটা পরিকল্পনা করে ফেলেছিলেন চীনের সামরিক বিজ্ঞানীরা। সার্স করোনাভাইরাস আদতে এক নতুন ধরনের ‘জেনেটিক অস্ত্র’, যাকে কৃত্রিম প্রক্রিয়ায় মারণ ভাইরাসে রূপান্তরিত করা সম্ভব।

ফাঁস হওয়া চীনা নথি ভুয়ো কি না, তা খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট পটারকে। তিনি জানান, ‘‘ওই চীনা নথি একেবারেই ভুয়ো নয়। কিন্তু এতে যা লেখা রয়েছে, তা গবেষকদেরই বিশ্লেষণ করে দেখতে হবে, বিষয়টি কতটা গুরুতর।’’
‘উইকেন্ড অস্ট্রেলিয়া’ জানাচ্ছে, ওই চীনা নথির নাম ‘দ্য আনন্যাচারাল অরিজিন অব সার্স অ্যান্ড নিউ স্পিসিস অব ম্যান-মেড ভাইরাসেস অ্যাজ জেনেটিক বায়োওয়েপন’। সেখানে চীনা গবেষকদের অনুমান, তৃতীয় বিশ্বযুদ্ধে লড়াই হবে ‘জৈব অস্ত্র’ দিয়ে, আর সেই কারণেই সার্স করোনাভাইরাসকে মারণ ভাইরাস হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করেছিল চীন। এ বিষয়ে ‘দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট’-এর এগজিকিউটিভ ডিরেক্টর পিটার জেনিংস বলেন, ‘‘নথি থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে, করোনাভাইরাসের বিভিন্ন প্রজাতিকে কী ভাবে অস্ত্র হিসেবে কাজে লাগানো যায়, সে ব্যাপারেই গবেষণা করছিলেন চীনা গবেষকরা।’’ তাঁর বক্তব্য, করোনাভাইরাসের উৎপত্তি সংক্রান্ত বিষয়ে গবেষণায় এই কারণেই বিশেষ উৎসাহ দেখায়নি চিন। তাঁর কথায়, ‘‘এই ভাইরাস যদি বাজার থেকে ছড়াত, সে ক্ষেত্রে চীনও এই ভাইরাসের উৎপত্তি নিয়ে আগ্রহী হত।’’

আনন্দবাজার

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২১ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:



চীন বিশ্বকে মানবশুন্য করবে একদিন। পশ্চিমের বিজ্ঞানী ও রাজনীতিবিদদের একাংশকে হত্যা করলে, মানব সমাজকে মুছে দেয়া সম্ভব।

১০ ই মে, ২০২১ বিকাল ৫:০৪

শাহ আজিজ বলেছেন: তাহলে ওদের মালামাল কিনবে কে ? কাগো মাল কপিরাইট মাইরা বাজার ভরব।

২| ১০ ই মে, ২০২১ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


এইভাবে ২/৩ বার মহামারীর পর, বিশ্ব হয়ে যাবে পাকিস্তান ও বার্মার মতো; ওরাই হবে চীনের বাজার। আমাদের ব্যুরোক্রেটরা এখনই চীনের বাজার।

১০ ই মে, ২০২১ বিকাল ৫:৩৬

শাহ আজিজ বলেছেন: হা হা হা । হংকঙ্গের বিলিয়নেররা সরে গেলে খেলা শুরু হবে । চীনা নেতাদের আন্তঃ দন্ধ মারাত্মক । আমার ধারনা প্রতিপক্ষ এটা ছড়িয়ে দিয়েছে কিন্তু তাদের ধারনাও ছিলনা যে ক্রেতা শুন্য পৃথিবী দিয়ে আমরা কি করব। তালিবানরা আফগান পাক কোনের চিপা দিয়ে চীনে হিট অ্যান্ড রান শুরু করবে । এসব আমার ধারনা মাত্র ।

৩| ১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সেটাই এখন বুমেরাং হয়ে
মরন কামড় হেনেছে মানুষের
বিপক্ষে !

১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:১১

শাহ আজিজ বলেছেন: দেখুন চীনারা কি সুন্দর ম্যানেজ করে ফেলেছে । কিন্তু চীনাদের ব্যাবসা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

৪| ১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

চায়নারা আসলেই মানুষ ভালো না।
ওদের হেদায়েত দরকার।
সবাই মিলে দোয়া করতে হবে।

১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:১৩

শাহ আজিজ বলেছেন: সবগুলারে কাঠগড়ায় উঠাইতে হবে ।

৫| ১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চায়নার বিপক্ষে বুশের প্রোপাগান্ডা ওয়ারফেয়ারের অংশ হতে পারে এটা।

তবে, এটা যদি সত্যি হয়ে থাকে, তাহলে আমার ধারণা, বায়োওয়েপন আবিষ্কারের গবেষণায় অগ্রসর হওয়ার পথে ভুলে বায়ো-এলইমেন্টসমূহ ল্যাব থেকে ছড়িয়ে পড়ে, কনসিকিউয়েন্স হিসাবে এই করোনা মহামারি।

তবে, করোনা ভাইরাস ওয়ার-টেকনোলজিতে যুগান্তকারী দিক-নির্দেশনা দিয়ে গেল। ভবিষ্যতের যুদ্ধবিগ্রহে বায়োওয়েপন সব থেকে শক্তিশালী ও কার্যকর অস্ত্র হিসাবে ব্যবহার করা যাবে, এই টেকনোলজির দিকে এখন সবার দৃষ্টি পড়বে।

১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

শাহ আজিজ বলেছেন: গেল বছর মার্চ এপ্রিলে খবর বেরুল একজন আমেরিকান বিজ্ঞানি এই ভাইরাসের রুপকার । ট্র্যাম্প চেয়ারে বসেই গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে এটা পেলেন । তিনি জানলেন এটি ভয়ঙ্কর । বাদ দিলেন এটার ফান্ডিং । বিজ্ঞানি চীনে চলে এলেন । তারপরের ঘটনা পরিস্কার নয় । মনে হয়েছে শি জি পিং বিরোধী গ্রুপ এটা ছড়িয়েছে । ওই সময়ে হংকং ক্যাওস চলছিল । এটা যে চীনে ছড়িয়েছে এটা ১০০% সঠিক । এর প্রতিক্রিয়া হচ্ছে ব্যায়বহুল মৃত্যু বা বেচে থাকা । খেয়াল করবেন অসি , জাপান, ইন্ডিয়া , বাংলাদেশে গ্রুপ নিয়ে চীন আজ সরাসরি থ্রেট করেছে ঢাকাকে। এটি শুভ লক্ষন নয় । জাপান আমাদের সবচে বড় ফান্ডিং করে , চীন কয় পয়সা দেয় ? এখন তালিবানরা উহানের ল্যাব ধ্বংস করতে পারলে কমু বাপের ব্যাটা ।

১০ ই মে, ২০২১ রাত ৮:২১

শাহ আজিজ বলেছেন: কোয়াডে অংশগ্রহণ বাংলাদেশ-চীন সম্পর্ক ‘যথেষ্ট খারাপ’ করবে: চীনা রাষ্ট্রদূত
যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার কৌশলগত জোট ‘কোয়াড’ এ যোগ না দিতে বাংলাদেশের প্রতি আহ্বান ...

৬| ১০ ই মে, ২০২১ রাত ৮:২০

নেওয়াজ আলি বলেছেন: চায়নাদের রুখবে কে।

১০ ই মে, ২০২১ রাত ৮:২২

শাহ আজিজ বলেছেন: আমেরিকা

৭| ১০ ই মে, ২০২১ রাত ৮:৩৩

ঢাবিয়ান বলেছেন: ন্যচারাল কোন ভাইরাস এরকম বার বার রুপ বদল করতে পারার কথা নয়। মিউটেশনের ফলে ভাইরাস আরো দুর্বল হবার কথা। অথচ এটার বেলায় উল্টাটা হচ্ছে। এইটা যে জীবানু অস্ত্র সেটা উহানে যখন ছড়িয়েছিল তখন থেকেই বলা হচ্ছে। খোদ চায়নার বহু ডাক্তার এবং বিজ্ঞানী সেটা বলেছে।এক জাপানীজ বিজ্ঞানী যনি উহানের সেই ভাইরোলজি ইন্সটিউটে কাজ করতেন , তিনিও বলেছেন যে সেই গবেষনাগারে করোনার ভাইরাস নিয়ে গবেষনা হত। সবচেয়ে অবিবেচনার পরিচয় দিয়েছে বিশ্ব স্বাস্থ সংস্থা। তাদের বিরুদ্ধে আসলে মামলা হওয়া উচিত। উহানে ছড়িয়ে পরার পরপরই যখন বোঝা গিয়েছিল যে এটা জীবানু ভাইরাস, তাহলে সেই মোতাবেক ব্যবস্থা নেয়া উচিত ছিল। উহানে আটককৃত অন্য দেশের নাগরিকদের যার যার দেশে ফিরিয়ে নেয়ার বোকামি করা উচিত হয় নাই। বরং সারা বিশ্ব থেকে ডাক্তার, বিজ্ঞানী এবং অন্যান্য সাপ্পোর্ট চায়নাতে পাঠিয়ে সেখানেই এই ভাইরাস চেইন সম্পুর্ন নিশ্চিহ্ন করার ব্যবস্থা নেয়া উচিত ছিল।

১০ ই মে, ২০২১ রাত ৮:৫৫

শাহ আজিজ বলেছেন: শুরু থেকেই আমি কঠিন নজরদারি করছি উহান কে নিয়ে । তখন সাউথ চায়না মর্নিং পোস্ট লাইভ টি ভি পর্যন্ত চালু করেছিল । ফুল লক দাউন পর্যন্ত তা চালু ছিল । হংকঙ্গের মিডিয়া মুগল জিমি লাই গ্রেফতার হওয়ার পর থেকে সব পত্রিকা সাবধান হয়ে গেল । আমি খুব কম সংবাদ পাই ।

আপনার সাথে আমি একমত । শি নিজেই টি ভি তে স্বীকার করেছেন আমাদের অনেক ভুল ছিল । চীনকে ক্ষতিপুরন দিতে বাধ্য করা উচিত ।

৮| ১০ ই মে, ২০২১ রাত ৮:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

কোয়াডে অংশগ্রহণ বাংলাদেশ-চীন সম্পর্ক ‘যথেষ্ট খারাপ’ করবে।
এটা অবভিয়াস। বাংলাদেশ যোগ না দিয়ে কীভাবে ট্যাকল দেয় সেটাও খুব গুরুত্বপূর্ণ ইস্যু।

১০ ই মে, ২০২১ রাত ৮:৫৭

শাহ আজিজ বলেছেন: দেখা যাক আমাদের ডিপ্লোম্যাটিক কারিশ্মা ।

১০ ই মে, ২০২১ রাত ৯:০২

শাহ আজিজ বলেছেন: টিকার পেমেন্ট আগে নিছে এখন ইন্ডিয়া চীনা ভাই ভাই হইয়া গেলে মুশকিল । যাক আমরা রিস্ক নেব , কোয়াডে অংশ নিলে আমরা মরে যাব না । জাপান , ইউরোপ এতো এতো সাহায্য দেয় কিন্তু রিটার্ন চায়না । চীনারা আগে জমি বন্ধক রাইখা টেকা দেয় , বেনিয়া ।

৯| ১১ ই মে, ২০২১ সকাল ৯:৫৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: স্নায়ু যুদ্ধের মতোই এখন যুক্তরাষ্ট্র বনাম চীন অক্ষশক্তির মধ্যে ব্লেইম গেম চলছে - সুতরাং কোনটা সত্য কোনটা মিথ্যা বলা মুশকিল। এই করোনা চীনের ল্যাবে গবেষণার সময় অসাবধনতা বা দুর্ঘটনা থেকে ছড়িয়ে পড়তে পারে অথবা উহানের আগেও অন্য কোনো দেশের ল্যাবের দুর্ঘটনা থেকেও ছড়াতে পারে। তবে আমার কাছে মনে হয় ভাইরাসটি ন্যাচারাল, কেউ এইটা নিয়ে গবেষণা করছিলো কোনো না কোনো ল্যাবে এবং তখন দুর্ঘটনাবসত ছড়িয়েছে। এখন কাউকে না কাউকে তো 'বকরা' বানাতে হবেই - তাই বাইডেন/ট্রাম্প ভাই বলবেন ওটা চীনের দোষ, আর গণচীনের বৃদ্ধ কমরেডরা বলবেন এইটা যুক্তরাষ্ট্রকে ষড়যন্ত্র। আর দুই পক্ষের কিছু চামচা ল্যাজুর দেশগুলো ছাগলের তিন নম্বর বাচ্চার মতো লম্ফোঝম্প করবে যেটা আনন্দবাজার করছে।

বাঘের সাথে সাথে ফেউ আসার গল্প ছোটবেলায় শুনতাম। আমাদের প্রতিবেশী রাষ্ট্রটি সম্ভবত: সেই চরিত্রটি ধারণ করেছে বর্তমানে। এদের মুখপত্র আনন্দবাজার এখন এই সব বাসি খবর প্রচার করে নিজের ব্যর্থতা ঢাকতে পারবে কি ?

১১ ই মে, ২০২১ সকাল ১০:৪০

শাহ আজিজ বলেছেন: সেই ফেউ উইকেনড অস্ট্রেলিয়া , আনন্দবাজার শুধু দাড়িয়ে ছিল । এটা গত বছর মার্চ মাসের খবর আর জুলাইতে এম ৬ এর সাবেক প্রধান বললেন ওর শরীরে সাদা স্পাইক ন্যচারাল না , বসিয়ে দেওয়া। হুএর প্রতিনিধিদের শেষ বাজারটি পরিদর্শনের অনুমতি দেয়নি চীনারা । এখানে হুকে অভিযুক্ত করছে সবাই । ইন্দো - চীন কুস্তি সবসময় লেগে থাকে । ন্যাচারাল ভাইরাসকে মডিফাই করেছে একজন মার্কিনী বিজ্ঞানি । আমেরিকা জোরেশোরে হালুম করলে টিকা , ওষুধ ব্যাবসা বন্ধ হয়ে যায় । তাই আমেরিকা মজা করে এই সঙ্গম পর্ব দেখছে। ভ্যাক্সিনের বিজ কেন আমেরিকা আটকে রাখল আর ভারত কেন ওই বীজের ওপর নির্ভরশীল ছিল ? চীনও আগেভাগেই প্রস্তুত ছিল , সে জুলাই মাসেই চুপচাপ ট্রায়াল দিয়ে বসে আছে । আমি দীর্ঘদিন চীনে পড়াশুনা চাকরি করেছি । এদের ফুলের মত চরিত্র সম্পর্কে অন্তত আমার চেয়ে ভাল কেউ জানেনা এখানে ।

১০| ১১ ই মে, ২০২১ সকাল ১০:৪৬

ইনদোজ বলেছেন: এই ভয়ানক সংক্রামক রোগে চীনে নতুন করে একজনও আক্রান্ত হচ্ছেনা। এর কারণ কি? চীনে কি ১০০% ভ্যাক্সিনেশনের আওতায় এসেছে? বাতাসে ছড়িয়েও তো কিছু মানুষের আক্রান্ত হবার কথা।

১১ ই মে, ২০২১ সকাল ১১:০৮

শাহ আজিজ বলেছেন: চীনে ভাক্সিনেশন আগেই শুরু হয়েছে । গত ১ অক্টোবরে ৫০০ নেতার ডিনারে কেউই মাস্ক পরে ছিল না । কারো মোবাইলে তোলা গোপন ছবিটি পত্রিকায় এলে আমি সেভ করে রেখেছি । মুল আক্রান্ত শহরগুলোতে ভাক্সিনেশন কমপ্লিট । মাস্ক মাস্ট এখনো । চীনে খবর প্রকাশে নিষেধাজ্ঞা থাকায় বিদেশী মাধ্যমগুলো পূর্ণ খবর দিতে পারেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.