নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সিটি বিউটিফিকেশন কাউন্সিল

০২ রা জুলাই, ২০২১ রাত ৯:৪০

timesnow
বেইজিং তা শিং এয়ারপোর্ট সবে শুরু , জাহা হাদিদের ডিজাইন



aasarchitecture । জাহা হাদিদ



চীনে ২০০৬ এর কঠিন শীতের সন্ধ্যায় টি ভি চ্যানেল ঘুরাতে ঘুরাতে একখানে এসে স্থির হলাম । সাংহাই নগর দেখাচ্ছে । এরিয়াল ভিউ হওয়াতে আগ্রহ বাড়ল । গেল বছর সাংহাই ছিলাম কয়েকদিন । ব্যাস্ত থাকলে আর শহর পরিক্রমা হয়না । তবে মেট্রো রেইল পরিক্রমা হয়েছে আশেপাশের কয়েকটি কাউনটিতে কারখানা দেখতে গিয়ে । সাংহাই গাড়ির জ্যামে পর্যুদস্ত ।
সাংহাই নগর পরিকল্পনা পারিষদ মিটিং করছে । ভাষ্যকার এর ফাকে ফাকে শহরের নতুন দালান এবং যা প্রস্তাব করা হয়েছে তার ২ ডি ভিডিও দেখাচ্ছে । এই সিটি বিউটিফিকেশন কাউন্সিল ৫৬ জনের । ৫ জন বেতন ভোগী বিদেশী আছে যাদের মধ্যে ভাস্কর , ল্যান্ডস্কেপ পেইন্টার , আর্কিটেক্ট , সিভিল ইত্যাদি । বাকি চীনারা একইরকম এবং দালান সংশ্লিষ্ট অন্যান্য বিভাগের এবং বেতনভুক্ত । নতুন দালান উঠবে তাই যারা নকশা আর ২ ডি নকশা জমা দেন । এরা সব খুঁটিনাটি তো দেখেন সাথে সাথে এর পাশের দালান কেমন যার সাথে প্রস্তাবিত নকশা ম্যাচ করে কিনা , রঙটা কেমন , শেপ কিরকম , কোন পরিবর্তন আনলে আরও ভাল লাগবে কিনা তা প্রস্তাব করেন । এক্ষেত্রে তারা লিখিত সুপারিশ করেন । দালান মালিকের আর কোন ফাক ফোকড় থাকে না । তাকে মেনে নিয়েই নতুন ডিজাইন মোতাবেক হাকাতে হয় । দালান নিরাপত্তার বিষয়টি দলের নির্দিষ্ট লোকেরা সুপারিশ করেন । ব্যাস সুন্দর একটা স্কাই স্ক্যাপার ঠেলে উঠল । সবাই খুশি তাদের শহর সুন্দর লাগছে কিন্তু অনেকেই জানেন না কেন সুন্দর লাগে । ব্যাপারটা ২ ঘণ্টা চলল এবং আমিও রাতের খাবার টেবিলে বসে টি ভির দিকে তাকিয়ে খেলাম । আহা এমনটা যদি আমাদের দেশে থাকতো কিযে ভাল হতো । একজন মন্ত্রী ঢাকাকে লাশ বোগাসের সাথে তুলনা করেছিলেন দেখে শঙ্কিত বোধ করেছিলাম । ঢাকা বর্ষার শুরুতে পানিতে সয়লাব হয় ব্যাস অতটুকুই । এবার কিন্তু বর্ষা হচ্ছে , ডুবছে , আবার বর্ষা , আবার------------------------------------------!!
এরি মধ্যে চীনে নতুন দালানের ডিজাইন দেখাচ্ছে যার আর্কিটেক্ট জাহা হাদিদ , মধ্যবয়স্ক মহিলা , সিরিয়া ছেড়েছিলেন উদ্বাস্তু হয়ে । এখন সম্ভবত লন্ডনে থাকেন । জাহা হাদিদ চীনে অসংখ্য দালানের আর্কিটেক্ট এবং তা পৃথিবীতে নতুন সংযোজন বটে । এখানে জাহা হাদিদের কয়েকটি নির্মাণ শৈলীর ছবি গেথে দিলাম । জাহা হাদিদকে নিয়ে বিস্তারিত আলাদা করে লিখব ।


e-architect, ঠাংসা সিটি , Changsha Meixihu International Culture & Art Centre জা হা

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২১ রাত ১০:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



চীনের মানুষ বিশ্বের জন্য কেমন তার চিন্তা অনেক দূরের বিষয়। তারা নিজ দেশকে ভালোবাসে তার প্রমাণ আজকের চীন।

০২ রা জুলাই, ২০২১ রাত ১০:৪৯

শাহ আজিজ বলেছেন: ভাল না বাসলে এতদুর এল কিভাবে । পার্টির নিরঙ্কুশ ক্ষমতা নিয়ে একটা আর্টিকেল পড়ছিলাম এখন । তবে বিশাল জনপদ ভাল
আয় ভাল খাবার শিশুদের ভাল শিক্ষা পেলেই খুশি যেমন ভাবে আমেরিকানরা ।

২| ০৩ রা জুলাই, ২০২১ রাত ৩:১৩

হাসান কালবৈশাখী বলেছেন:
চীন তো উন্নত হবেই।
৭০ বছর একই দল ক্ষমতায়। বিপুল প্রাকৃতিক সম্পদ বিপুল জনশক্তি, বিশাল বিশাল খালি জমি।
রাস্তা বা অবকাঠামো তৈরি করতে কোন বাধা নেই মামলা নেই, রাস্তা নির্মান বন্ধ করতে মসজিদ তৈরি নেই, হরতাল নেই, মিছিল নেই, উচ্ছেদে ক্ষতিপুরনও দেয়া লাগে না, অন্য স্থানে জোর করে নিয়ে যাওয়া হয়।
আর বাংলাদেশের মত দুর্নীতিবাজ আমলাতন্ত্র সেনাতন্ত্রের রক্তচক্ষু নেই, বৃহৎ স্বাধীনতা বিরোধী দল নেই, সর্বত্র সব সেক্টরে ধনাড্ড রাজাকার মীরজাফর আলবদরদের দৌরাত্ব নেই, হেফাজতের উপদ্রব নেই . . . .

তাহলে চীন উন্নত হবে না কেন?

০৩ রা জুলাই, ২০২১ সকাল ৯:৪২

শাহ আজিজ বলেছেন: সড়ক নিরমানে ক্ষতিগ্রস্থদের উচ্চমুল্যে ক্ষতিপুরন দিতে হয় । ৭০ বছর বা ১০০ বছর নয় মুল বিষয় পলিসি । ইচ্ছা এবং তা পুরনের অদম্য বাসনা । প্রয়োজনীয় লোকবল নিয়োগ এবং গুড লিডারশিপ তৈরি করা । গৃহযুদ্ধের সময় যারা জাতীয়তাবাদিদের পক্ষ নিয়েছিল তারা আর নাগরিক সুবিধা পায়নি । আমার চোখে দেখা এসব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.