নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

পানশিরের পতন

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৩

সংগৃহীত

পানশিরে কিছু একটা হয়েছে কিন্তু পরিস্কার কোন খবর মিলছেনা । আহমেদ মাসুদ বলছে পানশির তাদের দখলে , ওদিকে তালেবান বলছে তিন সপ্তাহের ভীষণ যুদ্ধের পর পানশির তারা কব্জা করেছে । আল জাজিরা থেকে একটি মাত্র ছবি পাওয়া গেল । পানশির দখল হলে আফগানিস্তানের ৩৪ টি প্রদেশ তালেবানদের দখলে গেল ।

আপডেট দিতে থাকব ---------

# তালেবান বলছে তারা কাতার , ইরান, তুর্কি , রাশিয়া , চায়না কে তাদের বিজয় উৎসবে যোগ দিতে আমন্ত্রন জানিয়েছে । সুত্র টুইটার ।

# আহমেদ মাসুদ রেডিও বার্তায় ঘোষণা দিয়েছে তাদের অবস্থান অটুট আছে । টুইটার হিন্দুস্তান টাইমস

এই মুহূর্তে মাসুদের টুইট



# ব্লগার তানভীর জুমারের কমেন্ট থেকেঃতানভির জুমার বলেছেন: পানশিরের পতন হয়ছে গতকাল রাতে আজ সকালে তালিবান অফিসিয়ালী এনাউন্স করেছে। মাসুদ প্রথমে অনেক হুমকি দমকি দিয়েছে তালিবান কে, তালিবান আলোচনার মাধ্যেমে সমাধান করার প্রস্তাব দিয়েছিল ৩-৪ বার। মাসুদের বাপের বন্ধুদের দিয়ে তাকে বুঝানো হয়েছে তালিবানদের সাথে এক হতে কিন্তু সে কিছু অবাস্তব শর্ত দেয় ১) তাকে তালিবান সরকারে ৩০% শেয়ার দিতে হবে ২) পানশিরের যতগুলো অস্ত্র আছে তা এখানে থাকবে ৩) পানশিরের বাইরের কারো কোন কথা বা আদেশ চলবে না। অন্যের প্ররোচনায় যুদ্ধ করেছে। প্রকৃতপক্ষে তার কাছে রসদ ছিল না তার ফ্যামিলীর মানুষ গতকাল মারা পরছে। এখন সে কোথাও লুকিয়ে আছে। ফ্যান্স,ইন্ডিয়া আমরুল্লা সালেহ এদের জন্য আজকে এর এই অবস্থা। টুইটার দেখেন লাইভ আপডেট পাবেন।

এই লিংকগুলো দেখতে পারেন এখানে ভিডিও দেওয়া আছে।
https://twitter.com/gmqureshiwr/status/1434749883504865283?s=20

https://twitter.com/AfghanUrdu

https://twitter.com/HAfghan8

#
আই সি আর সি র Peter Maurer আজ বারাদার এর সাথে সাক্ষাৎ করে রেড ক্রসের স্বাধীন , পক্ষপাতিত্বহীন মানব সেবা করার অঙ্গীকার করলেন । ৩০ বছর আগে থেকেই রেড ক্রস আফগানিস্তানে সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে ।

# মাসুদ পালিয়ে কিন্তু কোথায় কেউ জানেনা । আমরুল্লাহ সালেহ মাসুদের সাথে আছেন । তারা পলাতক । সম্ভবত তাদের গল্প শেষ ।

মন্তব্য ৩৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আরও কত রক্ত যে লাগবে ঐ দেশে শান্তি আসার আগে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৩

শাহ আজিজ বলেছেন: আমি খুব ব্যাস্ত শেষ মুহূর্তের সংবাদ জোগাড় করতে।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৭

জুন বলেছেন: আমেরিকার পররাষ্ট্রনীতির ব্যার্থতার জন্য মুল্য দিতে হয়েছে,হচ্ছে এবং হবে সাধারণ নিরীহ আফগান জনগনকে। এর মাঝে হাজারও বিদেশি আছে যাদের জীবন বিপন্ন। পঞ্জসীরের পতন হয়েছে আমিও শুনেছি। পঞ্জসীরের মানুষগুলো অনেক ভালো। তাদের সহ সারা আফগানিস্তানের মানুষের জীবনে ধ্বংসস্তুপ ছাড়া আর কিছু নাই। যেমন নাই ইরাক, লিবিয়া আর সিরিয়ায়। এককালের সমৃদ্ধশালী দেশগুলো এখন মৃত্যুপুরী।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

শাহ আজিজ বলেছেন: খুব উদ্বেগের সাথে ঘুরছি নেটে , টি ভি তে । খাদ্যাভাব দেখা দিয়েছে । তুর্কি সৈনিকেরা কাবুল এয়ারপোর্ট মেরামত করেছে যাতে প্লেন নামতে পারে । একদল বুদ্ধু লোক পাগড়ি মাথায় রাইফেল হাতে নিয়ে ভাবছে দেখ লুঙ্গা । তালেবানের সামনে ভয়াবহ অন্ধকার । ফাও খাদ্য রেডি করেছে শুধু কাবুল পৌঁছানোর যা সময় লাগে । খাদ্য বহনের ট্রাক নেই তাতে চড়ে তালেবান রাষ্ট্র শাসনে ব্যাস্ত ।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



মাসুদ যুদ্ধ না করে, রাজনীতিতে যাওয়ার দরকার ছিলো; যুদ্ধ করে সেই পথ বন্ধ করেছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

শাহ আজিজ বলেছেন: যুদ্ধ ছাড়া ওখানে কোন কিছু অর্জন সম্ভব না । মাসুদ বাপের পথে হাঁটছে ।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৩

তানভির জুমার বলেছেন: পানশিরের পতন হয়ছে গতকাল রাতে আজ সকালে তালিবান অফিসিয়ালী এনাউন্স করেছে। মাসুদ প্রথমে অনেক হুমকি দমকি দিয়েছে তালিবান কে, তালিবান আলোচনার মাধ্যেমে সমাধান করার প্রস্তাব দিয়েছিল ৩-৪ বার। মাসুদের বাপের বন্ধুদের দিয়ে তাকে বুঝানো হয়েছে তালিবানদের সাথে এক হতে কিন্তু সে কিছু অবাস্তব শর্ত দেয় ১) তাকে তালিবান সরকারে ৩০% শেয়ার দিতে হবে ২) পানশিরের যতগুলো অস্ত্র আছে তা এখানে থাকবে ৩) পানশিরের বাইরের কারো কোন কথা বা আদেশ চলবে না। অন্যের প্ররোচনায় যুদ্ধ করেছে। প্রকৃতপক্ষে তার কাছে রসদ ছিল না তার ফ্যামিলীর মানুষ গতকাল মারা পরছে। এখন সে কোথাও লুকিয়ে আছে। ফ্যান্স,ইন্ডিয়া আমরুল্লা সালেহ এদের জন্য আজকে এর এই অবস্থা। টুইটার দেখেন লাইভ আপডেট পাবেন।

এই লিংকগুলো দেখতে পারেন এখানে ভিডিও দেওয়া আছে।
https://twitter.com/gmqureshiwr/status/1434749883504865283?s=20

https://twitter.com/AfghanUrdu

https://twitter.com/HAfghan8

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ তানভীর , এটাই পোস্টে সংযুক্ত করে দিচ্ছি ।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৯

কামাল১৮ বলেছেন: আজকে কার পতন হলো, কার বিজয় হলো এতে কিছুই আসে যায় না।গনতান্ত্রিক বিশ্ব তালেবানকে কখনো গ্রহন করবে না।সৌদিকে আমেরিকা কেন গ্রহন করে কারন সে তার পোষা গাই।আজকেই দুধ দেয়া বন্ধ করুক কালকেই ছুঁড়ে মারবে।আফগানে আমেরিকার সার্থের চেয়ে লোকশান বেশি তাই ছেড়ে চলে গেছে।চীনারা এগিয়ে আসছে তাদের সার্থে,কিন্তু গনতান্ত্রিক বিশ্ব আসবে না।গনতন্ত্রেই আফগানিস্তানের মুক্তি।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৩

শাহ আজিজ বলেছেন: আমি অপেক্ষায় ছিলাম মন্ত্রিসভা কেমন হয় । যা ভয় ছিল তাই ঘটেছে , পক্ষ অনেক নামে তালেবান , আলোচনায় ঐকমত্যে পৌছাতে পারছে না । আমেরিকার জেনারেল আজ বলেছে আফগানিস্তানে গৃহযুদ্ধ আসন্ন , মনে হয় তাইই হবে ।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:


আপনার রাজনৈতিক এনালিষ্ট, তানভির জুমার সাহেব ম্যাপে আফগানিস্তান খুঁজে বের করতে পারবেন তো?

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৯

শাহ আজিজ বলেছেন: খোঁচা না দিলে হতো না ??

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:




বিশ্বের অর্থনৈতিক অবস্হা ভয়ানকভাবে ভংগুর, ১ মাসের ভেতর ইউরোপ আমেরিকা আফগানিস্তান নিয়ে কথা বলা বন্ধ করে দেবে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৪

শাহ আজিজ বলেছেন: তালেবান অর্থনীতি বোঝেনা , তারা বোঝে ক্ষমতা আর মহিলা শাসন । অনেক রাষ্ট্রই হাঁকডাক করে চুপ হয়ে গেছে । চীন উদ্ভোদনীতে আসবে কিনা সে সম্পর্কে মন্তব্য করতে নারাজ । তালেবান চীনের উপর ঝুকে ছিল । নেত্রিত্তের কোন্দল দেখে সেও পিছু হটেছে ।

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



চীন উইগুরদের জোর করে মানসিক রোগীর ঔষধ ও জন্মনিয়ন্ত্রের ঔষধ খাওয়াচ্ছে, একই সাথে তালেবানদের ভালোবাসছে!

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৯

শাহ আজিজ বলেছেন: চীন প্রকাশ্যে এই প্রথম সন্ত্রাসী দলকে সেবা দিতে যাচ্ছে । এই ভাইরাস শিনচিয়াংএ ও পৌঁছাবে ।

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:



হাজার হাজার বাংগালী আফগানিস্তানে ট্রেনিং পাবে; এসব ট্রেনিং'এর জন্য টাকা দেবে লন্ডনের ও আমেরিকার বাংগালী ও অন্যান্য মুসলমানেরা।

আফগানিস্তানে ট্রেনিং সেন্টার খুলবে ইরান, পাকিস্তান, তুরস্ক ও আইএস।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩২

শাহ আজিজ বলেছেন: হুম , আমি জানি এটা , তাইই ঘটবে । ৯০ দশকে অনেক বাঙালি যুবক পাকিস্তান হয়ে আফগানিস্তানে গিয়ে ট্রেনিং পেয়েছে । পাকিস্তানও ধরা খাবে এবার ।

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চীন এতদিন নেপথ্যে বিভিন্ন দেশের সন্ত্রাসীদের বিশেষত মাওবাদীদের সহায়তা দিতো এখন প্রকাশ্যে তালেবানি সন্ত্রাসীদের সহায়তা দিবে - খুব একটা পার্থক্য নেই।

সমস্যা হচ্ছে তালেবানের পিছনে চীনের সাথে এখন টাকা ও অস্ত্র ঢালবে রাশিয়া, তুর্কি ও ইরান। আর তালেবানরা পাকিস্তানের মতোই এই সকল অস্ত্র ও অর্থ ব্যয় করবে সন্ত্রাসী সৃষ্টি ও রপ্তানিতে। এর প্রভাব অবশ্যই পড়বে প্রতিবেশী রাষ্ট্রগুলোতে বিশেষত ভারতে। বাংলাদেশেও পড়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৮

শাহ আজিজ বলেছেন: কাশ্মীর টার্গেট তাতো তালেবানরা বলেই দিয়েছে । বাংলাদেশেও তাদের প্রশিক্ষিত লোকেরা আছে ।

১১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৬

জুন বলেছেন: তালিবানি বিভীষিকার কথা মনে করেই এই উদ্বেগ মোদীর। তাতে কাশ্মীরিদের স্বাধীনতায় সহায়তা করবে শুনে মোদীর ঘুম হারাম তাই ভারতের নিরাপত্তা নিয়ে আলোচনায় মঙ্গলবার ক্যাবিনেট কমিটির বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় আলোচনার স্বার্থেই মন্ত্রিসভার এই বৈঠকের আয়োজন করেন। এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। পররাষ্ট্র মন্ত্রী বিদেশ থেকে ভার্চুয়ালি এই আলোচনায় যোগ দেন।
চীন আফগানিস্তানকে ছাড়বে না। এই পথেই তারা পাকিস্তান হয়ে আরব সাগরে তাদের চির বৈরী রাস্ট্র ভারতকে তাদের চুড়ান্ত ক্ষমতা দেখাবে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৪

শাহ আজিজ বলেছেন: ভারতের এখন আসল কাজই হচ্ছে উইগুরদের প্রতি মায়া মমতা সম্পন্ন বাত চিত করে চীনের কান ঝালাপালা করে দেওয়া । চীন আর ভারতের মেরিট ডি মেরিট দুটোই আছে । এতে কেউ জিতবে না বরং বেল্ট অ্যান্ড রোডের ক্ষতি হবে ।

১২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৬

হাবিব বলেছেন: আপনার থেকে আফগানদের খবর ভালোই আপডেট পাচ্ছি

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৪

শাহ আজিজ বলেছেন: যতটুকু পারা যায় দিচ্ছি । গুড নাইট ।

১৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: জুন বলেছেন: তালিবানি বিভীষিকার কথা মনে করেই এই উদ্বেগ মোদীর। তাতে কাশ্মীরিদের স্বাধীনতায় সহায়তা করবে শুনে মোদীর ঘুম হারাম তাই ভারতের নিরাপত্তা নিয়ে আলোচনায় মঙ্গলবার ক্যাবিনেট কমিটির বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের জন্য এখন দক্ষিণ এশিয়ার খেলার মাঠ খুবই জটিল হয়ে যাচ্ছে বলেই মনে হয়। এটা তাদের বলিউড স্টাইলের মিডিয়ার অতীতরঞ্জনকৃত 'মোদির বুকের ছাতি' গপ্পোর মতো বলিইউডি কল্পকাহিনী অথবা বা ফাইটার জেট হাইওয়েতে নামিয়ে আনার মতো ফালতু প্রপোগান্ডা নয়। ভারতের জন্য এক চরম প্রতিকূল ও অনিশ্চয়তার একটি সিচুয়েশন যা সামলাতে পারার মধ্যেই বোঝা যাবে গুজরাটের কসাইয়ের আসল সাফল্য। আর একারণেই কসাই মোদী এখন নিজের শাসনামলের সংখ্যাগরিষ্ঠদের উপর নিপীড়ন ও নির্যাতনের ভোল পাল্টে 'তালেবানদের' বিভীষিকা নিয়ে কুম্ভীরাশ্রু বর্ষণ করছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৫

শাহ আজিজ বলেছেন: ভারতের দুঃসময়কে বাড়িয়ে দেবার জন্য পাকিস্তান আগ বাড়িয়ে বসে আছে কিন্তু পাক এবং ভারত সাথে চীনকেও কাশ্মীর দখল ছাড়তে হবে । গোটা পাকিস্তান এই তালেবান গিলে খায় কিনা তা দেখতে হবে । বাংলাদেশে এর অল্পসল্প প্রতিক্রিয়া দেখা যাবে কিন্তু আমাদের এলিট ফোরস তা দমন করতে পারবে । আমাদের তারকাটার বেড়া দ্রুততার সাথে গড়তে হবে । আসন্ন আফগানিস্তান দুর্ভিক্ষ সবাইকে স্মরণ করিয়ে দেবে তালেবান সিস্টেম সমাধান নয় ।

ঝামেলা পাকাতে এবং ঝামেলা মেটাতে গুজরাটিদের তুলনা হয় না ।

লেকিন তেরা কেয়া হোগা পাকি সাহাব ।

১৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: ওখানে শান্তি এখন সূদূর পরাহত।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:১৭

শাহ আজিজ বলেছেন: মোল্লাহ দিয়ে কল্লা কাটা ছাড়া আর কিছুই হয় না।

১৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৭

জুন বলেছেন: ভারতের পররাষ্ট্রনীতির সবচেয়ে বড় দুর্বল দিক হলো একটা প্রতিবেশী দেশের সাথেও তাদের সুসম্পর্ক নেই। শুধু মনে হয় আমাদের দেশের সাথে কিছুটা আছে তাও বড় ভাই ছোট ভাই সুলভ সম্পর্ক। এখন যদি ভারত কাশ্মীর ইস্যুতে কিছুটা পর্যদুস্ত হয় তাতে কোন প্রতিবেশীই তার সাহায্যে আগাবে না বরং খুশি হবে মনে মনে। তার মিত্রতা আমেরিকার সাথে যারা মাত্রই আফগানিস্তান থেকে ছ্যাড়াব্যাড়া অবস্থায় পালিয়ে বাচলো যাদের অনেক নাগরিক এখনো কাবুলে জিম্মি হয়ে আছে। আর কে আছে ইসরায়েল?? ইসরায়েল তো হামাস আর হিজবুল্লাহ নিয়ে বিজি তারা একমাত্র অস্ত্র সাহায্য ছাড়া আর কোন সাহায্য করতে পারবে না। আর যেই অস্ত্র তারা ভারতকে দিবে তার চেয়েও অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের মালিক এখন তালেবানরা। মোদীর ভারতে মুসলমানরা বিনা কারনে যেভাবে প্রশাসনের মদতে নির্যাতিত হচ্ছে তাতে বলিউডের লোভ দেখিয়েও সৌদিদের সমর্থন লাভ করা কষ্টকর। দেখা যাক ডোভাল আর অমিত শাহ কি করে??

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৩

শাহ আজিজ বলেছেন: পানশিরের পতন হয়েছে । ভারতকে নাকানি চুবানি খাওয়ানোর আগে তালেবান উদ্বিগ্ন খাদ্য নিয়ে । তারা এই মুহূর্তে আগ বাড়িয়ে লড়তে আসবে না বরং আফগান লুক পাকি তালেবানদের ঠেলে দেবে কাশ্মীরে । এই মুহূর্তে চীন তাদের প্যাসেজ দেবে কাশ্মীরে ঢোকার । কাশ্মীরীরা ঠিক কি চাইছে তাও দেখা দরকার । একটা স্বাধীন কাশ্মীরের পক্ষে আমি ।

১৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভাল পোষ্ট

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

১৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইচ্ছা থাকলে উপায় হয়, তালেবান থেকে এ শিক্ষা পাওয়া যায়। তালেবান চেষ্টা করলে হয়ত কাশ্মিরও স্বাধীন হবে। মানুষ এখন তালেবানের প্রতি আস্তা রাখতে পারে। আফগানরা তো এককালে আটশত বছর ভারত শাসন করেছে। সুতরাং আফগান শক্ত হলে ভারতের ভয় থাকবেই।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২০

শাহ আজিজ বলেছেন: আফগানরা এখন ক্ষুদ্র জাতি সত্তায় বিভক্ত । কাল রাতে ট্রাইবাল নেতাদের নিয়ে মিটিঙের একটা দৃশ্য দেখলাম । তালেবান আগে ঘর সামলাক তারপর উঠোনে হাত দিলে হবে ।

১৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫৩

বংগল কক বলেছেন:
তালেবানের ভয়ে বংগল ককের অবস্থা: :(

১৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২৭

জ্যাকেল বলেছেন: তালেবান নিয়ে আমাদের এত বেশি কথা বলার কি দরকার। পাকিস্তান, ভারত, চিন, আমেরিকার দরকার আছে তাদের নিয়ে চিন্তা ভাবনা করার। আফগান জাতি বলে কিছুই নাই, যা আছে তা হল, পশতু, হাজারা, তাজিক সহ কয়েক উপজাতি। পশতু সংখ্যাটা একটু বেশি আর তালেবান পশতু জাতির অংশ।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪০

শাহ আজিজ বলেছেন: আমরা আন্তর্জাতিক বিষয় নিয়ে ঘাটাঘাটি করি । আপনার ভাল না লাগলে পড়বেন না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.