নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের বর্তমান টিম নিয়ে ব্লগারদের আশাবাদী করে তোলাটা অনুচিৎ

০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩০



প্রথমেই বলে নিতে হবে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড পই পই করে বলে দিয়েছে যে, তারা এই বিশ্বকাপ নিয়ে ভাবছে না। বরং, পরবর্তী বিশ্বকাপকে সামনে রেখে দল গঠন করা হয়েছে। ২০২৪ সালের বিশ্বকাপকে ঘিরে দলে পরীক্ষা নিরীক্ষা চলছে। সেখানে এই টিম নিয়ে সেমিফাইনালে খেলার আশা দেখানো হুদাহুদি ইমোশন ছাড়া আর কিছু নয়।

বাংলাদেশ টিম ওয়ানডে স্পেশালিষ্ট। টি-টোয়েন্টি ভিনগ্রহের খেলা বলেই মনে হয় এই দলটার কাছে। ওপেনিং-এ দেশ সেরা তামিম নেই। মিডল ওর্ডারে মুশিকে দলের বাইরে রাখা হয়েছে। লোয়ার মিডল ওর্ডারের হার্ড হিটার, পঞ্চ পাণ্ডবের অন্যতম মাহমুদউল্লাহ রিয়াদ বাদ। ফলে, এই ওর্ডারের অন্য ব্যাটাররা খাবি খাচ্ছেন। বোলিং-এ ফিজকে মেরে তামা তামা করে দেওয়া হচ্ছে। অগ্রনায়ক মাশরাফি অবসরে। তার উপর, অস্ট্রেলিয়ার অচেনা পরিবেশ। একদম লেজে-গোবরে অবস্থা!

তারপরো, দেশের মানুষকে কিছু মানুষ কেন যে আশাবাদী করে গাছে তুলে নিচে আছড়ে ফেলতে চান, বুঝি না! এটা এক ধরণের বোকামি।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- জলপনা-কলপনা শেষ হয়েছে নিশ্চয়ই!

০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:০১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


শেষ, পুরোপুরি শেষ।

বিশেষ 'বিশ্লেষক' বাংলাদেশকে জিতিয়ে এনেছেন!!!

শুভেচ্ছা নিরন্তর।

২| ০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৭

বিটপি বলেছেন: তারপরেও, এটা কি আশা করেন যে, বাংলাদেশ টুর্নামেন্টের সবচেয়ে বেশি রান (৭৬৫) খাবে? নেদারল্যান্ডের মত টিম যেখানে খেয়েছে মাত্র ৬৮০?

এটা কি আশা করেন যে বাংলাদেশকে পরবর্তী বিশ্বকাপ খেলতে হলে আরব আমিরাত আর ওমানের সাথে জিতে আসতে হবে? অটো কোয়ালিফাই হবার মত যোগ্যতাও বাংলাদেশ অর্জন করেনি?

নেদারল্যান্ডের মত টিম বাঘা বাঘা দুটো টিমকে হারিয়ে দিল, আর বাংলাদেশের ক্ষমতা হলনা একটা বড় টিমকেও সাইজ করার?

০৬ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:০৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ব্যর্থতার ষোলকলা পূর্ণ হলো।

তবে, আমাদের ধৈর্য ধরা শিখতে হবে। ২০২৪ সাল মূল লক্ষ্য।

ধন্যবাদ।

৩| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৭

সোনাগাজী বলেছেন:



চলন্ত খেলায় বাংলাদেশের খেলার মান কেমন, কতদুর যেতে পারবে?

০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


বাংলাদেশের লক্ষ্য পরের বিশ্বকাপ।

দল গঠনের কাজ চলছে। এই বিশ্বকাপের দলটি ছিলো পরীক্ষামূলক।

ধন্যবাদ নিরন্তর।

৪| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সোনাগাজী বলেছেন:



গুগলে দেখলাম, বাংলাদেশের খেলা শেষ হয়ে গেছে, সেমি অবধি বাংলাদেশ যেতে পারেনি; এখন রেষ্ট নেয়ার দরকার।

০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


কিছু ব্লগার খেলা বুঝেন না।

তারা ব্লগারদের ইমোশন নিয়ে খেলা করতে চান।

ধন্যবাদ নিরন্তর।

৫| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
লেখক বলেছেন: বিশেষ 'বিশ্লেষক' বাংলাদেশকে জিতিয়ে এনেছেন!!!
- স্কোর বিশ্লেষণকে আপনার এমন ভিন্ন ভাবে দেখার বা বলার কোনো যৌক্তিক কারণ আমি দেখিনা। শেষ খেলাটিতে জিতলে বাংলাদেশের সেমি-ফাইনালে যাওয়ার সম্ভাবনা ছিলো এটিতো আপনি অস্বীকার করতে পারবেন না। নাকি সেই হিসেবে ভুল ছিলো?
- স্কোর বিশ্লেষণ আর ভিবিষ্যৎবাণী এক জিনিস নয়।

০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



কিছু মানুষ আছেন, বাংলাদেশের যে কোন খেলার আগে এমন স্টান্ট নেন যে, দেখে মনে হয় তারা বুঝি দেশের সবচেয়ে বড় ফ্যান! 'আজ বাংলাদেশ জিতবে', 'এবার খেলা হবে' টাইপ কথা-বার্তা বলে দেশবাসীকে গাছের মগডালে এমন ভাবে উঠিয়ে দেন যে, ম্যাচে হারলে সেই উঁচু স্থান থেকে নামতে বেশ বেগ পেতে হয়।
.
আসলে, এরা হয় বুদ্ধু টাইপ মানুষ, নাহয় ব্যাক স্টেবারস (পিছন থকে ছুরি বসানো পাবলিক)। এদের ষড়যন্ত্র থেকে সাবধান থাকুন।

৬| ০৬ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৬

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশ এতদুর এসেছে, ইহাই অনেক; অন্য দেশের টিমগুলো গড়ে আমাদের টিম থেকে শক্তিশালী হওয়ার কথা।

৭| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ৯:৫০

ঊণকৌটী বলেছেন: যে কোন খেলায় আবেগের প্রাধান্য না দিয়ে শেষ রক্ত ঘাম এর ফোঁটা দিয়ে যে জয় আসে তার তৃপ্তি আলাদা, নিজেদের খামতি কোথায় সেইটা নিজেদেরকে উপলদ্ধি করতে হবে

৮| ০৬ ই নভেম্বর, ২০২২ রাত ১০:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শাইয়্যান ভাই, খেলাধুলা সংক্রান্ত ব্যাপারে সমর্থকদের প্রত্যাশার ব্যাপারে কোন উচিত বা অনুচিৎ নেই। সমর্থকরা অবশ্যই সব সময় জেতার প্রত্যাশাই করে, এটা অন্যায় কিছু না। আমি ঠিক জানি না কেন আপনি ব্যাপারটিকে নেতিবাচকভাবে দেখছেন। খেলাধুলার প্রেডিকশন করা খেলার আনন্দ উপভোগ করার একটি বিষয়।

মানুষ খেলাধুলা উপভোগ করতে গিয়ে অনেক রকম আচরনই করে, বিশেষ করে প্রিয় দলের ব্যাপারে। আমিও অনেক সময় অনেক অদ্ভুত আচরন করি। আমি খেলার শুরুটা দেখার চেষ্টা করি না, আমার মনে হয় আমি খেলা দেখলে বুঝি উইকেট পড়ে যাবে। এই সব অদ্ভুত হাস্যকর বা ক্ষেত্র বিশেষে কুসংস্কারচ্ছন্ন এই সব আচরন মানুষ নিজের প্রিয় দেশ বা দলকে ভালোবেসেই করে। ফলে আমার মনে হয় না এখানে অন্যায় বা দোষের কিছু আছে। তাই এই বিষয়টি নিয়ে অহেতুক ও অনাকাঙ্খিত এমন আচরন বা প্রতিক্রিয়াও ব্যাখ্যাতীত।

বাংলাদেশ আজকে হেরে গেছে। বাংলাদেশের সাথে কিছু অন্যায় হয়েছে, বিশেষ করে আন্তর্জাতিক আসরগুলোতে বাংলাদেশ প্রায়ই বিতকৃত আম্পায়ারিং এর স্বীকার হয় - এই ব্যাপারে লেখার সুযোগ থাকলে লিখুন।

৯| ০৭ ই নভেম্বর, ২০২২ রাত ১:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: পুরো বিশ্বকাপেই বেশ কিছু ঘটনা ঘটেছে যা নিয়ে সমালোচনা হতে পারে। বাংলাদেশ শক্তিশালী কোন টিম নিয়ে যায় নি সুতরাং এই ধরনের রেজাল্ট অনেকটাই স্বাভাবিক।

ব্যক্তিগত অভিমত হলো আমার ধারনা বাংলাদেশ দলে অভিজ্ঞতা এবং টেকনিক্যাল বিষয়গুলো ছাড়াও কিছু ফিজিক্যাল ফিটনেসজিনত সমস্যা রয়েছে। আমার মনে হয়, সিলেকশনের ক্ষেত্রে বোর্ড-কে খেলোয়াড়ের শারীরিক গঠনের দিকেও নজর দেয়া উচিত। পাঁচ ফুটি সাইজের খেলোয়াড় কমিয়ে দীর্ঘ আর সুঠামদেহী খেলোয়াড়ের দিকে নজর বেশী দেয়া উচিত। মাঠে বাংলাদেশ দলের খেলোয়াড় দেখলে দূর থেকে মনে হয় অনুর্ধ্ব ১৫ দল খেলতে নেমেছে। বিশ্বের আর কোন দেশের দল দেখে কেন জানি আমার এমনটা মনে হয় নি। আমি অবগত আছি যে আমরা জাতিগতভাবে দীর্ঘদেহী নই তবুও এটা আর্ন্তজাতিক প্রতিযোগীতা, দেশের সম্মান এর সাথে জাড়িত, কোটি কোটি টাকা খরচ হচ্ছে। কেউ টেন্ডুলকারের টাইপ প্রতিভাবান হলে ব্যাতিক্রম হতেই পারে তবে খেলোয়াড়দের শারীরিক গঠন, উচ্চতা ইত্যাদি বিষয়গুলোতে আরো জোর দেয়া প্রয়োজন।

১০| ০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ৯:৪৪

জুল ভার্ন বলেছেন: যারা খুব বেশী আশাবাদী তারা আমাদের খেলোয়াড়দের সীমাবদ্ধতা সম্পর্কে ওয়াকিবহাল নন।

১১| ০৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশ ক্রিকেট দল থেকে অসৎ দের ছাঁটাই করতে হবে।

১২| ০৭ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: আপনাকে একটা অনুরোধ করি- ক্রিকেট খেলা দেখবেন না। দয়া করে সময়ের অপচয় করবেন না। সেই সময় একটা ভালো মুভি দেখবেন, অথবা একটা ভালো বই পড়বেন। বা কিছু লিখবেন।

বাংলাদেশ ক্রিকেট টিমের উপর কোনো রকম আস্থা ভরসা রাখবেন না। ওরা ক্রিকেট খেলে টাকার জন্য। নামের জন্য। টিভিতে বিজ্ঞাপন করার জন্য। আমি বাংলাদেশের ক্রিকেট নিয়ে আশাবাদী নই।

এত লম্বা সময় খেলা না দেখে, পরের দিন হাইলাইটস দেখে নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.