নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

ইসলামের বানী প্রচার করার আগে ব্যবসা করে সত্যবাদী হওয়ার চেষ্টা করুন

২৯ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:২৭



আপনি কোরআনের বাণী প্রচ্যর করেন। কিন্তু, আপনি একজন সত্যবাদী ব্যবসায়ী নন। মানুষ কি আপনার কথা শুনবে?
.
হযরত মুহাম্মদ মুস্তফা (সাঃ) একজন সৎ ব্যবসায়ী ছিলেন। তাঁর কাজের জন্যে তাঁকে 'সত্যবাদী' নামে ডাকা হতো। সেই কারণেই, তিনি যখন আল্লাহর কাছ থেকে কোরআনের প্রথম বাণী পেয়ে হযরত আলী (আঃ) এবং বিবি খাদিজা (রাঃ) এর কাছে ইসলাম প্রচার করেন, তখন তাঁরা তা সাদরে গ্রহণ করেন।
.
হযরত আলী (আঃ) এবং বিবি খাদিজা (রাঃ) তো হযরত জিবরাইল (আঃ)-কে দেখেননি। তারপরও কেন মহানবী (সা) এর বানীকে সত্য বলে গ্রহণ করলেন? এর কারণ কি এই নয় কি যে রাসূলুল্লাহ (সা)-কে তাঁরা সত্যবাদী হিসেবে জানতেন, এবং তাঁরা বুঝেছিলেন তিনি মিথ্যা কোন কিছু বলবেন না?
.
যদি তা-ই হয়, নবী মুহাম্মদ (সা) এই 'সত্যবাদী' হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেন কীভাবে? এই প্রশ্নের উত্তর জানতে হলে আপনাকে নবী (সা:)-এর পেশা সম্পর্কে জানতে হবে।
.
রাসূলুল্লাহ (সা) নিজ পেশা হিসেবে ব্যবসাকে গ্রহণ করেছিলেন। আরবের লোকেরা তাঁর কাছে অনেক মূল্যবান জিনিস-পত্র রেখে যেতো। মহানবী (সা) সেই জিনিসগুলো ঠিক মতো গচ্ছিত রাখতেন, এবং সময় মতো তা বুঝিয়ে দিতেন। অনেকটা আমাদের জমানার ব্যাংক-গুলোর মতো। অর্থাৎ, তিনি ছিলেন একজন স্বনামধন্য ব্যাংকার। এছাড়াও, নবীজী (সা) বিবি খাদিজার ব্যবসা দেখা-শোনা করতেন। সেখানেও তিনি সততাত সাথে কাজ করেন।
.
এসব কাজের জন্যেই তিনি 'সত্যবাদী' হিসেবে প্রতিষ্ঠা পান। তাহলে, কি দাঁড়ালো? নবী মুহাম্মদ (সা) ব্যবসার মাধ্যমে নিজেকে 'সত্যবাদী' হিসেবে গড়ে তুলেন। যার ফলে, নবী (সা)-এর নিকটজন তাঁর ইসলামের ডাক শুনে তা গ্রহণ করেন।
.
আপনি কি নিজেকে একজন সত্যবাদী ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন কি? নিজেকেই প্রশ্ন করুন না, প্লিজ?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: নবীজির উপর আল্লাহর খাস রহমত ছিলো- এজন্য নবীজি ভালো ব্যবসায়ী হতে পেরেছিলেন। উপাদি পেয়েছিলেন 'আল আমিন'।
সাধারন মানুষের উপর আল্লাহর খাস রহমত নাই, তাই সাধারন মানুষ সৎ ব্যবসায়ী হতে পারছে না। বিশ্বাস স্থাপন করতে পারছে না।

২৯ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমাদেরকে সত্যবাদী হতে হবে।

তাহলেই, রহমত আসবে।

ধন্যবাদ।

২| ৩০ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:১৯

বিটপি বলেছেন: হযরত মুহাম্মদ মুস্তাফা (স) সত্যবাদী ও সৎ ছিলেন কোন সন্দেহ নেই। কিন্তু তিনি ব্যবসায়ী ছিলেন - এই তথ্য আপনি কোথায় পেলেন? তিনি কোথায় ব্যবসা করেছেন?

৩| ৩০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমাদেরকে সত্যবাদী হতে হবে। তাহলেই, রহমত আসবে।
ধন্যবাদ।

আমি একজন সত্যবাদী মানুষ। সব সময় সত্য কথা বলি। এজন্য মানুষ আমাকে ভালোবাসে না। দুই চক্ষে দেখতে পারে না। এমন কি আল্লাহও আমাকে পছন্দ করেন না। আমার উপর আল্লাহর কোনো রহমত নাই। আল্লাহ রহমত করে না বলে, মানূষও আমাকে রহমত করে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.