নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

মানুষের মানবিকতার ছিটেফোঁটা কোথায় দেখেছেন?

০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫১





কারও আচরণ,ব্যবহার, চরিত্রে বা কারও সাহায্যে( ভিক্ষুক নয়),জীবন বদলে দেবার সাহায্য আপনি যদি সত্যিকার অর্থেই অনুভব করেন যে, মানুষটি আসলেই ভালো মানুষ; তাহলে আপনি সোনার বাংলায় অনেক ভাগ্যবান।এমন অভিজ্ঞতা আছে কিনা ব্লগারদের মাঝে আমি জানতে চাই,আপনার পরিচিত বাঙালী কয়েক ঘন্টার জন্য জাপানী ও আমেরিকানদের মত আচরণ করে আপনার জীবন বদলে দিয়েছে যা নিয়ে আপনি সর্বদা কৃতজ্ঞ।



মাঝেমধ্যে গ্রামে গেলে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে যেতাম নিজের আগ্রহে ঐসব মূলত ছিলো ' তরিকত পন্থী 'গানবাজনা,মাহফিল,আলোচনা, ভবিষ্যৎএ ভালো থাকার জন্য জ্ঞান বিতরণ। বেশিরভাগ ছিলো দরিদ্র শ্রেণীর, দারিদ্রতাকে আশীর্বাদ মনে করতো ৫/১০ ভাগ মানুষ।কিন্তু অনুষ্ঠানে নিজেদের ভেতরে আন্তরিকতার ছাপ থাকলেও,অনুষ্ঠানের বাইরে মানুষগুলোর আচরণ ভালো ছিলো না।ব্যাপারটা শিয়ালের ঐ গল্পের মত, আমার লেজ কাটা পড়েছে মানে সবারটাই পড়তে হবে।হিংসার মত সুক্ষ্ম ইমোশন বড়আকার ধারণ করতো; পরে দেখা যেতো তরীকত ঠিক আছে,আদম হাওয়া,জিবরাইলের গল্প ঠিক আছে, তবে মানুষ বদলে গেছে,কেউ কারও চেহারা দেখতে চায় না।কয়েকজনকে আমি চিনি যারা ২ রাকাত বেশি নামায পড়লে কথাবার্তার টোনে অহং বোধ ধরা করে,মানুষকে সাহায্য করার চিন্তা মাথায় আসে না, আসলেও ভাবে আল্লাহ আমাকে কবরে দিবে,হাশরে দিবে ; ঠিক আছে তাহলে আমিও সাহায্য করি।



ব্লগে ভারতীয়দের আচরণ সম্পর্কে জেনেছি, পড়েছি,; চাকুরীর বেলায় স্বদেশী বায়াস কাটেনি ভারতীয়দের। দেশেও হিন্দুধর্মের একজনের প্রতি অন্যজনের টান একটু খেয়াল করলে বুঝতে পারা যায়; মাঝেমধ্যে ওরা এড়িয়ে চলতে চায়। অনেক সময় এড়িয়ে চলতে চলতে বর্ডার পেরিয়ে ভারতও চলে যায়,ফিরে আসে না।

ইউটিউবের এক পপুলার চ্যানেল হলো "Nas Daily '; তার জন্ম প্যালেস্টাইনে কিন্তু তিনি হাভার্ড গ্রেজুয়েট, তারপর নিউইয়র্কে ভালো চাকুরী করে, এখন কোম্পানী দাড়া করিয়েছে।কিভাবে সম্ভব হলো?কারণ ঐখানে জন্ম নিলে তো চোখে মুখে অন্ধকার দেখা ছাড়া উপায় তেমন নেই।ঘটনাহলো ভলান্টিয়ার 'এ কাজে এক ইহুদী-আমেরিকান ইংরেজী শিক্ষক প্যালেস্টাইনে পড়াতে আসে তখন নাসের সাথে পরিচয় হয় ; তারপর মেইল আদান প্রদানে সখ্যতা গড়ে উঠলে ' আমেরিকান দম্পতি আমেরিকায় আমন্ত্রণ করে; ফলাফল -টুরিস্ট থেকে হাভার্ড গ্রেজুয়েট। কিন্তু জানা যায়নি, দম্পতি পরিবার মৃত্যুর পর ভালো থাকার জন্য কাজটি করেছে কিনা।




মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের দেশের মানুষের মধ্যে ভালো কোন দিক আপনার চোখে পড়ে?

০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২২

শূন্য সারমর্ম বলেছেন:



মোটামুটি অতিথিপরায়ন ও কোনো রোগীকে রক্তের অভাবে মারা যেতে না দেয়া; আপাতত তাই মনে পড়ছে।

২| ০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

ঢাবিয়ান বলেছেন: প্রচুর মানবিক মানুষের সান্নিধ্যে আসার সুযোগ হয়েছে। বহুবছর আগে একবার মালয়েশিয়া ভ্রমনে গিয়ে কিছু বাংলাদেশির কথা মনে পড়ে। পাহাড়ের মাঝে সবজি ক্ষেতে কাজ করতেন। উচু পাহাড় জুড়ে বাধা কপি ও ফুল কপির ক্ষেত। আরেক পাশে গোলাপ বাগান । চোখ ধাধিয়ে যায় সেই সৌন্দর্যে । ক্ষেতে কাজ করা কিছু মানুষের সাথে আলাপ হয়েছিল। জায়গাটা ঘুরে দেখার পর দেখি , উনারা বস্তা নিয়ে দাঁড়িয়ে আছে। বস্তার ভেতরে ফুলকপি ও বাধাকপি আমাদের উপহার স্বরুপ দিতে চায়। জানাল যে, অসাধারন নাকি স্বাদ সেই বুনো কপির। তাদের আতিথেয়তায় মুগদ্ধ হয়ে গিয়েছিলাম। কিন্ত খুব খারাপ লাগছিল যে নেয়ার শত ইচ্ছে থাকা স্বত্তেও নেয়া সম্ভব হয়নি। ভ্রমন করতে বেরিয়ে কি আর এই বস্তা বহন করা যায় । এরকম আরো অনেক উদাহরন আছে। এক মানবিক ডাক্তারের কথা জানি। ডাক্তারের চেম্বারের পাশে ফার্মেসি আছে। দুস্থ কোন রোগী এলে তিনি ফিরিয়ে দেন না। বিনা প্যসায় চিকিতসা দেন আবার সেই সাথে ফার্মেসি থেকে ঔষধও কিনে দেন রোগীকে।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:


মানবিকতার নমুনা আপনার কমেন্টে জানলাম, ধন্যবাদ। মালয়েশিয়ান বাতাসে বড় হওয়া পাহাড়ী, অন্যজন নিশ্চই বাঙালী ডক্টর।

৩| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩০

কামাল১৮ বলেছেন: মৃত্যুর পর যে জগৎ আছে এটা পরীক্ষিত না।আপনার চার পাশে মানুষ আছে এটা বাস্তব।এদের নিয়ে ভালো থাকতে হবে।আপনি ভালো হলে চার পাশে ভালো লোক দেখবেন,আপনি খারাপ হলে চার পাশে খারাপ লোক দেখবেন।
হিন্দু হলে তাদের অনুভূতিটা বুঝতে পারতেন।তারা কোন দোজকে আছে।ভারতে যেয়ে বসবাস করে দেখেন কেমন লাগে।যখন নিরীহ গ্রাম বাসীদের বাড়ীঘর পুড়িয়ে দেয় তখন তাদের কেমন লাগে সেই উপলব্ধি মনে আনতে পারবেন।কিছুতেই পারবেন না।আপনারটা পোঁড়ালে পানতেন।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি কি ঘুরে ফিরে ধর্মতেই চলে আসেন সবসময়?

৪| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৯:৪৩

ৎৎৎঘূৎৎ বলেছেন: আমি এমনিতে দুটো মানবিক বাক্য শুনি প্রায়ই
১. আপনার বাইকের হেডলাইট জ্বলে
২. আপু ওড়নাটা সামলান না হয়ে লেগে যাবে চাকায়।
মানবিকতা দেখিনা তেমন। ধর্ম টেনে লাভ নেই। এখন আর কোন ধর্ম নেই। সম্প্রদায় আর মতাদর্শ আছে। Chaos is coming.

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১০:২২

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার মন্তব্য পছন্দ হয়েছে, ধন্যবাদ।

৫| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ১০:১৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এমন ঘটনাতো অনেক শুনা যায়, সুফি মিজানুর রহমানকে ৫০ পয়সা দিয়েছিলেন তারি এক বন্ধু, মিঞা আব্দুল্লাহ ওয়াজেদ মিল্লাত বাম বাসে ফেরি করে বিক্রি করতো কিন্তু তারি মালিকের ওইল করা সম্পদে সে মিল্লাত ক্যামিক্যাল কোম্পানীর মালিক। আরো কতো মানবিক গল্প রয়েছে।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১০:২৩

শূন্য সারমর্ম বলেছেন:


শোনা ঘটনা বাদ দেয়াই ভালো।

৬| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ৩:২৭

কামাল১৮ বলেছেন: সকল ধর্মকে আমি প্রধান সমস্যা মনে করি।এই জন্যই হয়তো ধর্মে চলে আসি।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ৯:৩১

শূন্য সারমর্ম বলেছেন:


সমাধান দেখে যেতে কেউ পারবে না।

৭| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ৮:২৫

রাজীব নুর বলেছেন: আমি সব সময় মানুষকে বলি, মানবিক ও হৃদয়বান হতে হবে।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ৯:৩১

শূন্য সারমর্ম বলেছেন:




আপনার লেখায় তা ফুটে উঠে।

৮| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ১১:১৩

বিষাদ সময় বলেছেন: আশ্চর্যজনক হলেও সত্য কোন এক পুলিশ অফিসারের প্রজ্ঞা এবং মানবিক আচরণ দেখে আমি অভিভূত হয়েছিলাম।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩২

শূন্য সারমর্ম বলেছেন:


ভালো খবর, এ নিয়ে একটা পোস্ট দেন পড়ি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.