নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

নিক্কোলো মাকিয়াভেল্লি মৃত্যুর পর জনপ্রিয়তা পেয়েছিলেন।

২৫ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৩৪





The Prince 'নামে উনি একটি বই লিখেছেন, উনার জন্মস্থানের শাসকের এটেনশন পাওয়ার জন্য, কিন্ত উনি জীবিত থাকা কালীন কেউ সেই বইকে গুরুত্ব দিয়ে দেখেনি, এমনকি উনি শাসকের জন্য লিখা দিক-নির্দেশনামূলক শাসক নিজেও হয়তো জানতে পারেনি। উনার জন্ম ইতালীর ফ্লোরেন্সে, রেনেসার সময়কার মানুষ; মূলত ছিলেন পলিটিক্যাল দার্শনিক ও কুটনৈতিক। দীর্ঘদিন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে দায়িত্ব পালন করেছেন ; কিন্তু তৎকালীন সময়ে রোম,মিলান,নেপলস,ফ্লোরেন্স শাসকদের মাঝে বিভিন্ন বিষয় নিয়ে কোন্দল শুরু হলে সরকার উঠা-নামায় থাকতো এবং বাইরের শক্তি ইতালীতে প্রবেশ করারও সম্ভাবনা ছিলো ; এই সৃষ্ট সমস্যা থেকে উনি উনার শাসককে বাঁচাতে বইটি লিখেছেন। কিন্তু এটেনশন পাননি,মৃত্যুর পর উনার খ্যাতি ছড়িয়ে পড়ে।




The Dark Triad 'নামের হিউম্যান ন্যাচারে মাকেভেলিয়ানিজম একটি, বাকি দুইটি নার্সিসিজম ও সাইকোপ্যাথী; মাকেভেলিয়ানিজম হচ্ছে নিজের বেনেফিটের জন্য অন্যকে গুটি হিসেবে ব্যবহার করতে পারে ;যেমন-ট্রাপে ফেলানো,ম্যানিপুলেট করা,ভয় দেখানো। দ্যা প্রিন্স বইয়ে উনার কিছৃ লেখা দেয়া হলো-
The lion cannot protect himself from traps, and the fox cannot defend himself from wolves. One must therefore be a fox to recognize traps, and a lion to frighten wolves.




অনেক চিন্তা-ভাবনা করে নিরেট অপ্রত্যাশিত সত্যকে পুজি করে বাস্তবতার ভিত্তিতে বইটি লিখেছিলেন,পরবর্তীতে উনি অনেক লেখককে ইনফ্লুয়েন্স করেছেন, উনারা সাকসেসও পেয়েছেন তাদের মধ্যে রবার্ট গ্রিন অন্যতম। আমি যখন উনার বই নিয়ে ভিন্ন ভিন্ন সামারী,এন্যালাইসিস পড়ি, তখন আমার মধ্যে কিছুটা আগ্রহ জন্মেছিলো। উনাকে আপনি পছন্দ নাকি অপছন্দ করেন? নিক্কোলো মাকিয়াভেল্লি সম্পর্কে প্রথমে যখন জানতে পারেন তখন কি ধারণা হয়েছিলো আপনার?

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:১৩

এম ডি মুসা বলেছেন: সময় থাকতে তার মূল্যায়ন করা উচিত ছিল। মানুষ মরে গেলে পচে যায় বেঁচে থাকলে বদলায়। মরার পর জনপ্রিয়তা তার উপকারে আসে না।

২৫ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৯

শূন্য সারমর্ম বলেছেন:



উনি জীবিত থাকাকালীন মেডেসি পরিবারের এটেনশন চেয়েছিলো কিন্তু পায়নি।

২| ২৫ শে মার্চ, ২০২৪ দুপুর ২:১৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: উনার সম্পর্কে আরও বিশ্লেষণধর্মী লেখা উচিত ছিল।

২৫ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

শূন্য সারমর্ম বলেছেন:

জ্বী, আপনার ফিডব্যাক পছন্দ হয়েছে।

৩| ২৫ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:১১

জ্যাক স্মিথ বলেছেন: অধিকাংশ জ্ঞানী গুনীজন মৃত্যুর পর জনপ্রিয়তা পায়, জীবত থাকা অবস্থায় তাদের চিনতে পারার মত অন্তরচক্ষু তৎকালিন সময়ের মানুষের থাকেন, জ্ঞানী গুনীগণ কালের উর্ধে চলেন যে কারনে মৃত্যুর পর মানুষ এদের চিনতে পারে, কেউ কেউ মৃত্যুর শত বছর পর জনপ্রীয়তা পেয়ে থাকে।

২৫ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৭

শূন্য সারমর্ম বলেছেন:


উনি বেঁচে থাকবেন আরও বহু শতক, যেহেতু সাইকোলজিতেও উনার ঢুকে গেছে।

৪| ২৫ শে মার্চ, ২০২৪ রাত ১০:৫০

কামাল১৮ বলেছেন: ম্যাকেয়াভেলির কল্পিত রাজার মতো রাজা ছিনো আমাদের এরশাদ সাহেব।এই লেখক কি ভাবে জনপ্রিয় হয়।মিরজাফরের মতো জনপ্রিয়।মিরজাফরের নাম সব বাঙ্গালিই জানে।নাম জানলেই জনপ্রিয় হয় না।বইটা পড়েছেন।

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


বইটি পড়িনি; মাকয়্যেভেলি সম্পর্কে আপনার ভাবনা ৩ বাক্যে লিখুন।

৫| ২৫ শে মার্চ, ২০২৪ রাত ১০:৫৮

শ্রাবণধারা বলেছেন: বইটার একটা বাংলা অনুবাদ আছে। সেই অনুবাদটা পড়েছিলাম।

তবে আপনি বইটা সম্পর্কে আসল মিথটাই উল্লেখ করেননি। বলা হয়ে থাকে আইয়ুব খান এই বই ২৫ বার পড়েছে, জিয়া ৫০ বার আর এরশাদ ১০০ বার। হয়ত এটা সত্য নয়, তবে ব্যাপারটা কৌতুহলোদ্দীপক সন্দেহ নেই।

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৮

শূন্য সারমর্ম বলেছেন:


মিথটা আপনি বলুন ; বইটি পড়ে আপনি কিছু এপ্লাই করার চেষ্টা করেছিলেন? আইয়ুব, জিয়া, এরশাদের এই বইয়ের প্রয়োজন নেই পারফর্ম করার জন্য।

৬| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ২:০০

শ্রাবণধারা বলেছেন: মিথটাই তো বললাম! বলা হয়ে থাকে যে পৃথিবীর সব স্বৈরাচারী শাসক একাধিকবার দ্যা প্রিন্স বইটি পড়েছেন।

বইটি ছোট কিন্তু রাজ্য শাসনের বিষয়ে অন্তর্দৃষ্টিপূর্ণ। এতদিন বাদে বইয়ের ভালো কথা কিছু মনে নেই। রাজাকে যে অতি ধূর্ত হতে হবে সেটা বলা ছিলো।

ম্যাকায়াভেলী সেই অর্থে দার্শনিক ছিলেন না, কিন্তু মনে আছে বার্ট্রান্ড রাসেলের "A History of Western Philosophy" ম্যাকায়াভেলী নিয়ে একটা অধ্যায় আছে। দ্যা প্রিন্স বইটি পড়ে হয়ত তেমন বুঝিনি তাই মুগ্ধ হইনি, কিন্তু রাসেলের বইয়ে ম্যাকায়াভেলীর দর্শন পড়ে মুগ্ধ হয়েছিলাম।

২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:২৫

শূন্য সারমর্ম বলেছেন:

রাসেলের বইয়ের ম্যাকায়াভেলীর পার্টটা পড়ার চেষ্টা করবো।আপনাকে ধন্যবাদ।

৭| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৮

কোলড বলেছেন: Its hilarious that you all are discussing Machiavelli without even reading "The Prince". It shows the level of educational decay in Bangladesh. They still keep the chair Machiavelli sat on in Florence municipal building.

২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:২৯

শূন্য সারমর্ম বলেছেন:

দ্যা প্রিন্স না পড়েই ব্লগারগণ সবাই আধুনিক ম্যাকেয়াভেলী;এটা শিক্ষার ডিকে।

৮| ২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: পোস্ট কি ইডিট করেছেন? আরও কতগুলো কোট ছিল লেখায়, আগের বার যখন পড়েছি।

২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:

জ্বী, কোট কিছু বাদ দিয়েছি।

৯| ২৬ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য গুলো পড়লাম।

২৭ শে মার্চ, ২০২৪ ভোর ৫:২৭

শূন্য সারমর্ম বলেছেন:


ধন্যবাদ।

১০| ২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৪৬

খায়রুল আহসান বলেছেন: প্রায় পাঁচশত বছর পূর্বে প্রকাশিত তার 'প্রিন্স' বইটি আজও স্বমহিমায় পাঠকপ্রিয়। দর্শন ও রাষ্ট্রন্রীতির ছাত্র-শিক্ষকদের কাছে রেফারেন্স বই হিসেবে আদৃত।

২২ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪২

শূন্য সারমর্ম বলেছেন:

এই বই নিয়েও অনেক মিথলজি প্রচলিত আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.