নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

আপনার জীবে প্রেম কতদূর গড়িয়েছে?

২৭ শে মার্চ, ২০২৪ ভোর ৫:২৮






বহু বছর আগে আশপাশ থেকে প্রভাবিত হয়ে পাখি মারা গুলতি ব্যবহার করেছিলাম ; অনেক দিন চেষ্টার পর ছোট পাখি টুনটুনি মারতে সক্ষম হই,মূলত পাখির পাখায় ও পায়ে লেগেছিলো। মারার সাথে সাথে যখন বুঝতে পারি গায়ে লেগেছে তখন গিয়ে মাটি থেকে তুলতেই নিজের ভেতরে খারাপ লাগা শুরু হয় ; ব্যাথায় ছোট পাখিটা কাতরাচ্ছিল। পরে নিজের কাছে ১ দিন রেখে সেবা করে, পাখিকে আকাশে উড়িয়ে দিই,উড়ে যেতে কষ্ট হচ্ছিল ; জানতে পারিনি ঠিক কতদিন বেঁচে ছিলো। এরপর থেকেই গুলতি ছুড়ে ফেলে দিই।



জীবে প্রেম নিয়ে সাহিত্যে প্রচুর লেখালেখি আছে, স্বামী বিবেকানন্দের একটি বাণী নিশ্চই সবাই মুখস্ত রেখেছে; শরৎচন্দ্রের সাহিত্য গফুর নামের গরুর সাথে পুরো পরিবারের ট্র্যাজেডির গল্প রয়েছে,গৌতম বুদ্ধের নিজস্ব দর্শনে জীবে দয়া গুরুত্ব বহন করে।রবীন্দ্রনাথের বৃক্ষপ্রেমের পাশাপাশি জীবে প্রেম নিয়েও কিছু হয়তো থাকবে,নজরুলের বিপ্লবী মনে জীবে প্রেম অনুপস্থিত থাকার কথা নয়। কুকুরের সাথে মানব প্রেম নিয়ে বহু কিছু লেখা থাকবে সাহিত্যে ;বিজ্ঞানী নিউটনের সাথে কুকুর নিয়ে গল্প আছে;'সত্য ঘটনা অবলম্বনে জাপানে একটা মুভিও আছে "হাচিকো"নামে ;কুকুরটি তার মালিকের জন্য নির্দিষ্ট জায়গায় অপেক্ষা করতে করতে মারা যায়, পরে স্ট্যাচু নির্মিত হয়।



অনেকেই দেখি খাঁচায় পাখি পোষে,পাখি কথাও বলে, ব্যবসাও চলে; রাস্তায় অভুক্ত কুকুরদের খেতে দেয়, বিড়ালের গলায় ঘন্টা পড়িয়ে সারাদিন সময় কাটায়।পশ্চিমে তো পোষা কুকুর-বিড়ালের জন্য মিলিয়ন ডলারও খরচ করতে দেখা যায়; এলিট আরবরা ঈগল,বাজপাখি,বাঘ,সিংহ পোষে,শো-অফ চলে।বাঙালীরা তেমন কিছুতে নেই,দরিদ্রদের আবার জীবে প্রেম কি, দেশে প্রচুর মানুষ তাদের দামই নেই,পোষা জীবের দাম থাকবে কোথায়?

মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ৮:৩৪

ৎৎৎঘূৎৎ বলেছেন: আমি মেরে ফেলেছিলাম। শিমগাছ থেকে বেচারি পড়ে গিয়েছিলো। আমার গুলতি কোনদিন কোন কিছু লাগাতে পারেনি। ঐ ঘটনা আমাকে খুব তাড়িয়ে বেড়াচ্ছে। কিভাবে লাগলো টুনটুনি পাখিটার গায়ে আজো ভাবি। পুরো দৃশ্য মাথায় বসে গিয়েছে। মাঝে মাঝে ভাবি, আমি মানুষ। আমি করতে পারি বিধায় অন্য জীবকে প্রহার করার আদিমতা নিয়ে বাস করি। কুকুরগুলো কে সবসময় খাওয়াতে পারি না। অর্থনৈতিক ভাবে অতো শক্ত নই। ওরা যেভাবে তাকিয়ে থাকে, যেদিন দিতে পারি না, ভাবা যায় না। জগতের সকল জীব সুখী হোক। আশা করি পাখিটা সহ অন্য সব জীব যারা আমার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে আমাকে ক্ষমা করে দেবে। না হয় মুক্তি নেই।

২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩১

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার ও আমার কাহিনী প্রায়ই একই ধরনের,তবে আমার পাখিটাকে আমি সেবা করে ছেড়ে দিতে পেরেছিলাম।

২| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ৯:০০

আলামিন১০৪ বলেছেন: আমার দেখা বাস্তব ঘটনা বলি, সময়টা বোধ হয় ১৯৯০ সাল। তখনো টাকার মান এতটা কমে নাই। যতদূর মনে পড়ে ১ কেজি ভালো চালের দাম ছিল ২০ টাকা। থাকি দোতলা বাসায়। জানালার গ্রীল ধরে বসে আছি। পাশেই বাউন্ডারী ঘেরা একটা জমি। হঠাতই চোখে পড়ল ব্যাপারটা। এক কুকুর কিভাবে যেন বাউন্ডারীর ভিতরে ঢুকে পড়েছিল। গেটের দুই গ্রীলের ফাক দিয়ে বের হতে গিয়ে আটকা পড়েছে। মাথাটা বের করতে পারলেও বেয়ারা শরীরটা কিছুতেই বের হচ্ছিল না। কু কু করে কান্নার শব্দ করছে। আশ পাশ দিয়ে অনেক লোকজন যাতায়াত করলেও কারো কোন ভ্রুক্ষেপ নেই। উপর থেকে বেচারা কুকুরটির এই করুন অবস্থা দেখে আমার মায়া লাগছিল, কিন্তু কিচছুটি করার উপায় নেই কারণ আমি কুকুরকে মারাত্মক ভয় পাই।
কিছুক্ষণ পর দেখি এক বালক পলিথিনে কিছু একটা নিয়ে রাস্তা দিয়ে যাচ্ছে, গেটে আটকা পড়া জীবটির দিয়ে তাকিয়ে থমকে দাড়াল। হাতের পলিথিন শুদ্ধ সদাই এক পাশে রেখে, কিছুটা ঝুকে কুকুরটিকে বের করার কসরত করতে লাগল। এক সময় অনেক কষ্টে কুকুরটিকে মুক্ত করতে সক্ষম হলো। তারপর পাশে রাখা ব্যাগটি নিয়ে নিজ পথে হাটা ধরল। হঠাত খেয়াল করে দেখি, নীচুতে ঝুকে কুকুরটিকে টানা হেঁচরা করতে গিয়ে তার পকেট থেকে ৫০ টাকার এক খানা নোট রাস্তায় পড়ে গেছে।
ততক্ষণে ছেলেটি অনেক দূর চলে গিযেছে, আমার শব্দ এত দূর পৌছাবে না। ভাবছি, কি করা যায় নীচে গিয়ে টাকাটা বালকটির দেবার জন্য রেখে দেওয়ার চিন্তাটা বাদ দিতে হলো, যদি নীচে নামার আগেই অন্য কেউ টাকাটি দেখতে পেয়ে পকেটস্থ করে সেই ভয়ে। অগত্যা উপর থেকে টাকাটার উপর নজর রেখে পাহারা দিতে লাগলাম। উদ্দেশ্য, অন্য কেউ নিতে গেলে উপর থেকে নিষেধ করা। তখনো জানিনা সামনে আমার জন্য কি বিস্ময় অপেক্ষা করছে। দেখলাম, বেশ কয়েকজন রাস্তা দিয়ে অকুস্থল অতিক্রম করছে কিন্তু কেউ টাকাটি দেখছেনা। এর পর দেখি এক কাগজ ওয়ালা রাস্তার দিকে দৃষ্টি দিয়ে, হেটে আসছে। তারপর আমার মনে হলো টাকাটি যে স্থানে পড়ে আছে সেদিকে সে তাকিয়ে। আমি মনে মনে প্রমোদ গুনলাম, এই বুঝি টাকাটা নিয়ে নেয়। আমার ধারণা ভূল প্রমান করে টাকাটি না ছুয়ে সেও সামনে চলে গেল। এর পরে আরো অনেকে আসল এবং নোট টি তারা দেখতে পেল না। আমি ভাবছি এ কি করে সম্ভব? একেবারে রাস্তার উপর ঝকঝকে ৫০ টাকার নোটটি কেউ দেখল না? এরকম যখন সাত পাঁচ ভাবছি তখন হঠাৎ সেই ছেলেটির উদয়। মাথা নীচু করে রাস্তার উপর হারিযে যাওয়া নোটটি খুঁজতে খুঁজতে আসছিল। গেটের কাছে এসে তার মুখে হাসি ফুটল। টাকাটা অবশেষে সে পেয়েছে। উপরওয়ালা তার নোটটি খোয়া যেতে দেন নাই।

২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:


আপসি ভীতু স্বভাবের ছিলেন, সবকিছুই উপভোগ করেছেন কোনো কিছুতে ইনভল্ভ হননি।সালটা '৯০ বিধায় টাকায় হাত দেয়নি হয়তো।ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ৯:২৬

এম ডি মুসা বলেছেন: জীবের প্রতি প্রেম থাকলে দিনে কত প্রাণী হত্যা করে মাংস খায়- কত‌ লক্ষ লক্ষ গরু জবাই করে মাংস নিয়ে টানাটানি করে দাম নিয়ে অসন্তুষ্ট।

২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:


বিলিয়ন দেশ ভারত গরু জবাই না করে ব্যালেন্স করছে বিশ্বে।

৪| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার বড় মেয়ের ঘরে জোর করে সদস্য হয়েছে এক বিড়াল। অনেক চেষ্টার পর সে মেয়ে ও জামাইয়ের মন জয় করে নিয়েছে। সে তাদের কোলে উঠে চোখ বুঁজে শান্তিতে পড়ে থাকে। ঘরে পায়খানা করায় তাকে তাড়িয়ে দেওয়া হলে, এখন সে কমেটে পায়খানা করা শিখে নিয়েছে। রাস্তার বিড়াল এখন ওদের পোষা বিড়াল হয়ে বেশ নাদুস-নুদুস হয়ে উঠেছে।

২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:


মানুষের সাথে থেকে মানুষ হয়ে গেলো।

৫| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩৪

অগ্নিবেশ বলেছেন: গ্রন্থের নামঃ সহীহ মুসলিম (ইফাঃ)
হাদিস নম্বরঃ (3873)
অধ্যায়ঃ ২৩/ মুসাকাত ও মুযারাত (বর্গাচাষ)
পাবলিশারঃ ইসলামিক ফাউন্ডেশন
পরিচ্ছদঃ ৯. কুকুর হত্যার আদেশ ও তা রহিত হওয়ার বর্ণনা এবং শিকার করা অথবা ক্ষেত পাহারা বা জীবজন্তু পাহারা ও এ জাতীয় কোন কাজের উদ্দেশ্য ব্যতীত কুকুর পালন করা হারাম হওয়ার বর্ণনা
৩৮৭৩। হুমায়দ ইবনু মাসআদা (রহঃ) … আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুকুর হত্যা করার জন্য হুকুম দিতেন। অতঃপর আমি মদিনার অভ্যন্তরে ও তার চারপাশের কুকুর ধাওয়া করাতাম। আর কোন কুকুরই আমরা না মেরে ছেড়ে দিতাম না। এমন কি বেদুইনদের দুগ্ধবতী উষ্ট্রীর সাথে যে কুকুর থাকত তাও আমরা হত্যা করতাম।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৪০

শূন্য সারমর্ম বলেছেন:


কতকিছু আছে মন্তব্য করার জন্য,আপনি হাদিসটাই ঢুকালেন।

৬| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৫০

অগ্নিবেশ বলেছেন: সরি, আমার একটা কালো কুত্তা আছে, সকাল সন্ধ্যা সে আমাকে দেখে ল্যাজ নাড়ায়, মনে খুবই পুলক লাগে। তারপর একদিন এই হাদিসটা পড়লাম। এরপর থেকে আমার কুত্তা আমারে দেখে ল্যাজ নাড়ালেই সেই জালিম কুত্তা হত্যাকারীর মুখ চোখের সামনে ভেসে ওঠে, মনে মনে গালাগালি দিই। খানিক্ষন গালাগালি দেওয়ার পরেই মনে পুলক জাগে।

২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২২

শূন্য সারমর্ম বলেছেন:

কুকুর নিয়ে ভালো থাকেন, পুরখিত হোন।গালাগালিতে যাবেন না।

৭| ২৭ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৪৩

শায়মা বলেছেন: আমার জীবে প্রেম সেই ছোট থেকেই শুরু। পোষা পাখি, কুকুর, বিড়াল, মাছ এদের প্রতি নিস্বার্থ ভালোবাসা থেকে ছোটবেলা থেকেই শিশুদের ভালোবাসা শুরু হয়। যদিও খাঁচায় পাখি পুরে খারা অমানবিকতা। কিন্তু পশু পাখি মাছ গাছের উপর ভালোবাসা আসলে পোষ্য থেকেই শুরু হয় মনে হয় সবার।

প্রতিবার কুকুর বিড়াল বা মাছ ও গাছের মৃত্যুতে মন খারাপ হয় এতটাই যে লোকে শুনলে ভাববে আদিখ্যেতা।:(


আমার দাদী কখনও আম জাম কাঁঠাল আতা বরই কুল গাছের সব ফল পাড়তে দিতেন না। বলতেন কিছু গাছে থাক। পাখিদেরও হক আছে।

২৭ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:০২

শূন্য সারমর্ম বলেছেন:


সবার ভিতরেই প্রেমিক মন বাস করে প্রকৃতির জন্য; কারওটা আজীবন টিকে, অনেকেরটা বেশিদিন টিকতে পারে না।গাছের প্রতি আমার অনেক টান কাজ করে।

৮| ২৭ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৩

রানার ব্লগ বলেছেন: বাড়িতে কুকুর থাকলে আশেপাশের মানুষের বিশাল সমস্যা। তারা শান্তি মতো উকি ঝুকি মারতে পারে না, অসত উদ্দেশ্যে বাড়ির ভেতর ঢুকতে পারে না। তাই কুকুর পুশি বলে এলাকায় বদনাম। আমার কুকুর আবার কেমনে কেমনে যেন পাজী লোক গুলা কে চিনে ফেলে। ভালো মানুষ দেখলে টা শব্দ করে না কিন্তু ধান্দাবাজ, কুটনি, বাটপার, চান্দাবাজ দেখলেই তার মেজাজ বিগড়ে যায়। সব থেকে পরিতাপের বিষয় এদের সংখ্যা বেশি বল সারাক্ষন বেচারা কে ঘাউ ঘাউ করতে হয়।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার বাড়ির কুকুরের সামনে যাওয়া প্রয়োজন, তাহলে অনেক কিছু বুঝা সম্ভব হবে।

৯| ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:১১

রাজীব নুর বলেছেন: আমি ভাই নরম মনের মানুষ।
মানুষ এবং পশু পাখির জন্য আমার মায়া অনেক। হয়তো মাদার তেরেসার মতোণ নয়। কিন্তু তারচেয়ে কমও নয়।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৮

শূন্য সারমর্ম বলেছেন:

ব্লগে আপনার লেখায় অনেক কিছু ধরা পড়ে।

১০| ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পশুপাখি হত্যা ঠিক না।

২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৮

শূন্য সারমর্ম বলেছেন:


সহমত।

১১| ২৭ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০২

আলামিন১০৪ বলেছেন: জলাতঙ্ক রোগী না দেখে থাকলে, ইউটিউবে সার্চ দিয়ে দেখে আমায় জানান আপনার অনুভূতি। আমার মনে হয পৃথিবীতে এর চেয়ে ভয়ানক মৃত্যু আর নেই

২৭ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

শূন্য সারমর্ম বলেছেন:


এই রোগী দেখেছি, আপনি ঠিক কত বছর বয়স থেকে এই রোগকে ভয় পেতে শুরু করেছেন?

১২| ২৭ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আমার জীবনে আহমেদ ছফার পুষ্প, বৃক্ষ ও বিহঙ্গ বিতান বেশ প্রভাব ফেলেছিল। আমার বারান্দা গাছে ভর্তি। সেখানে পাখি আসে। পাখির জন্য পানি আর খাবার রেখে দেই।

২৮ শে মার্চ, ২০২৪ রাত ১:০৬

শূন্য সারমর্ম বলেছেন:


ছফার বই প্রভাব ফেলেছে আপনার মনে ; আপনার বারান্দা নিয়ে ছবি তুলে পোস্ট দিতে পারেন,সারাদিন তো থ্রিলার নিয়েই থাকেন।

১৩| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: একদল জঙ্গি প্রতিজ্ঞা করেছে তারা ঢাকা শহরে কুকুর দেখলেই হত্যা করবে। আমাদের এনিম্যাল লাভারস সেলিব্রিটিরা তাদের সাথে যুদ্ধ করেছে। বিশেষ করে জয়া আহসান ও পিয়া জান্নাতুল। পিয়া জান্নাতুল হাই কোর্টের লয়ার। জয়ার সাথে আছে কোটি ভক্ত। আশা করছি এই লড়ায়ে জঙ্গিরা হারবে।

২৮ শে মার্চ, ২০২৪ রাত ১:০৫

শূন্য সারমর্ম বলেছেন:


পিয়ার কুকুরপ্রেম আপনার পোস্টে পড়েছিলাম।

১৪| ২৭ শে মার্চ, ২০২৪ রাত ১০:১০

রানার ব্লগ বলেছেন: আলামিন১০৪ বলেছেন: জলাতঙ্ক রোগী না দেখে থাকলে, ইউটিউবে সার্চ দিয়ে দেখে আমায় জানান আপনার অনুভূতি। আমার মনে হয পৃথিবীতে এর চেয়ে ভয়ানক মৃত্যু আর নেই

আলামিন১০৪@ এইডস গনরিয়া সিফিলিস রুগী না দেখে থাকলে, ইউটিউবে সার্চ দিয়ে দেখে আমায় জানান আপনার অনুভূতি। আমার মনে হয পৃথিবীতে এর চেয়ে ভয়ানক মৃত্যু আর নেই ।

২৮ শে মার্চ, ২০২৪ রাত ১:০৪

শূন্য সারমর্ম বলেছেন:

মৃত্যু মানেই ভীতিকর প্রায় সবার কাছেই ;হোক সিফিলিস,র্যাবিস ও মগজ বের হয়ে যাওয়া এক্সিডেন্টে।

১৫| ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৬

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম।
কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

৩০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:


হাজিরা কাউন্ট হলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.