নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মহেরা

আরেফিন৩৩৬

একটি নেতৃত্বই পারে একটি জাতিকে পরিবর্তন করতে; আমি এ কথায় বিশ্বাসী।

আরেফিন৩৩৬ › বিস্তারিত পোস্টঃ

গণভবনের অহংকারের পতন, লুট নাকি দমিয়ে দেয়া?

১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৫৪


গণভবনে আমি যাইনি,ছোট ভাই-রা অনেক জোরাজোরি করেছে তবুও যাইনি, কেনো যাইনি? না যাওয়ার কারণ হলো ঐখানে কি হবে ঐটা আমি ইতিহাস থেকে জানি!
কয়েকটা আইকনিক ছবি হয়েছে গণভবনে তার মধ্যে একটা হলো সংসদের চেয়ারে বসে বিড়ি ফুঁকা। স্বাধীন বাংলাদেশে এই ছেলেটিকে পুরষ্কৃত করা উচিত এবং তাকে জিগ্যেস করা উচিত সে কোন মানসে এটি করেছে। আপনি ছেলেটির শারীরিক ভাষা দেখেন,অসাধারণ নায়কোচিত।
আরেকটি ভালো লাগা বিষয় হলো ব্রা নিয়ে মাতামাতি, এটিও একটি অসাধারণ ছবি। আপনার কি পৈশাচিক লাগে? লাগুক, আপনি জানুক পরিণতি কত ভয়াবহ হয়। উনাকে পুরষ্কৃত করা উচিত কিন্তু নৈতিকভাবে এগুলো করা যায় না।
হাসিনা-র মুখের ভাষা গুলো মনে করেন, সংসদে কি খিস্তিখেউড় হতো মনে করেন; তার আইকনিক জবাব কি?
জবাব এগুলোই।


হা*রা*জা*দাপা*না করবা? তার বিপরীতে ফল পাবে না? এটা হয়? আমি নিজে যদি যেতাম তাহলে এসব কথার নৈতিক জোর থাকতো না, এজন্যে লক্ষ লক্ষ মানুষ গেলেও আমি যাইনি।

রাজনীতি করি একদম প্যাশন বলতে যা বোঝা তা থেকে। কিন্তু আমারও নিজের চোখে জল এসে গেছে এটা ভেবে রাজনীতি করতে আসা মানুষদের কি পরিণত হলো। কেনো হলো? কারণ নৈতিক, ফৌজদারি এবং জাতিগত গণহত্যার অপরাধ। এগুলো কোন নৈতিকতায়ই বৈধ করার সুযোগ নেই। যারা এগুলো নিয়ে প্রশ্ন তুলেছেন তাদের আমার প্রশ্ন আপনার মুখটা এখন বাকস্বাধীনতা ফিরে পেলো? অসাধারণ এখন বলে যান। কিন্তু পরক্ষণেই কি আপনি লজ্জিত হোন?
উচিত ছিলো গণভবনে প্রতিটি ইট খুলে নেয়ার। একটা স্মৃতি চিহ্নও যেন না থাকে৷
কখনো বিএনপিও যদি ক্ষমতায় আসে ঐ গণভবনে আমি যাবো কি না সন্দেহ আছে। যদি যেতে হয় সেদিন চোখের জলে ভিজতে হবে, আমার পা আমার বিরুদ্ধচারণ করবে।

যারা এই ছবিগুলো পোস্ট করে বলেছেন জাতি হিসেবে আপনি লজ্জিত, আপনাদের হা*রা*ম*জা*দা বলা ছাড়া আমার কোন শব্দ নাই। যারা এই কোমলমতি শিক্ষার্থীদের মোরালিটি নিয়ে কথা বলেছেন, তারাও। মোরালিটি আপনার মতো হা*রা*ম*জা*দার কাছে শিখতে হবে? আর আমাদের পক্ষে যারা লজ্জিত, উনারা এত নির্বোধ কেন? সন্তানদের উপর বিশ্বাস নাই? ওরা যা করবে ঐটাই আইন! ইতিহাস বিজয়ীর জন্যে, পরাজিতের জন্যে নয়।

দেখেন না গণঅভ্যুত্থান পরবর্তী কয়টা জায়গায় ওরা দাঁড়াতে পেরেছে তাদের বীভৎসতা কত? সেনাবাহিনীর উপর হামলা৷ ভারতকে বোঝাতে চাচ্ছে দেশটায় হিন্দু নির্যাতন হচ্ছে অধিকার করে নাও, না হলে অধিকার করে দাও। কত বড় হা*রা*ম*জা*দা।
যে হা*রা*ম*জা*দা জীবনের ভয়ে পালিয়ে যায়, যে হা*রা*মজা*দা ঠান্ডা মাথায় সাধারণ শিক্ষার্থী হত্যা করে ; তার কোন লেজিটিমেসি নেই। তুই জনগণের গণধোলাই খেয়ে মরতি, তরে কেউ বীর বলতো, আমরাও স্বীকার করতাম তুই সাহসী, তুই জেদি, তোর একটা জেদ ধরা স্বভাব আছে।
তুই যেহেতু এগুলোর কোনটাই করিসনি, তার মানে তোর আমাদের মোরালিটি সম্পর্কে ধারণা আছে এবং তুই নিজের অপরাধ সম্পর্কে সচেতন। তাই এত ভয়।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যখন মার খাই, আমি স্টিল দাঁড়িয়ে ছিলাম, সাথে শরীফ ভাই। রক্ত ঝাড়ানো পর আস্তে আস্তে হেঁটে বের হইছি। তবে পিছু যে হটি না তা নয়, কৌশলগত পিছুও হটতে হয়। কাপুরুষের মতো নয়।

হাসিনা যে এমন ভীতু এটা আমি তার নামাজের ছবি, রান্নার ছবি ; এসব ছড়িয়ে দেয়া থেকে বুঝি। এগুলো এক ধরণের হা*রা*ম*জা*দাপনা৷ ড. ইউনূস সাহেব কিভাবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশকে সুরক্ষা দিলেন,দেখুন, শিখুন। লুট নিয়ে সহজ উত্তর দিলেন, এগুলো জনগণের ক্ষোভ। ঠিক হয়ে যাবে। অসাধারণ।

মূলতই গণভবনটি ধসিয়ে দেয়া প্রয়োজন। অন্য কোথায়ও, অন্য নামে প্রধানমন্ত্রীর বাসভবন করা প্রয়োজন। এত দগদগে অপরাধ নিয়ে তার গৌরব নিয়ে দাঁড়িয়ে থাকার সুযোগ নেই।
আরেকটা যাদুঘরের কথা এখানে না বলি, সে ব্যাপারে জিয়াউর রহমানের বিখ্যাত উক্তি আছে, ইতিহাস তার বিচার করবে, আমার তার ব্যাপারে বলার কিছু নাই।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

কামাল১৮ বলেছেন: আমেরিকার মতো ভারতের সংবিধানেও এই অধিকার দেয়া আছে ,যদি সে নিজের নিরাপত্তাকে হমকি মনে করে তবে সে যে কোন দেশে আক্রমন করতে পারে যেটা সে অতিতে করেছে পাকিস্তান ও মিয়ানমারে।যুদ্ধ ঘোষণা না করেই।

১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

আরেফিন৩৩৬ বলেছেন: আসতে বইলেন ভারতকে নেংটি খুলে দেবো ইনশাল্লাহ। বদ্বীপের ইতিহাস নাই কেউ অধিকার করে রেখেছে দীর্ঘদিন।

২| ১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:১৯

কামাল১৮ বলেছেন: আপনি তাকে হারামজাদা বলবেন সে আপনাকে হারামজাদা বলবে।আপনাদের দুই জনের চরিত্রই জনগনের কাছে উন্নুক্ত হবে।তাছাড়া লাভ কিছুই হবে না।

১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

আরেফিন৩৩৬ বলেছেন: আমি আপনাকে বলতেছি হা*রা*ম*জা*দা। এবং আপনাদের। অন্য জন ডাকেন কেনো? এবং বুঝে-শুনে। আবেগে নয়।

৩| ১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৪

বাকপ্রবাস বলেছেন: যেমন কর্ম তেমন ফল। হাসিনা যেমনটা করেছে তার ফল যা হবার হয়েছে। ফলাফল যা হয়েছে যেভাবে হয়েছে শতভাগ ঠিক আছে, হাসিনা জান নিয়ে যেতে পেরেছে সেটাই শুকরিয়া।

১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

আরেফিন৩৩৬ বলেছেন: সে জান নিয়ে পালাবে কেন? সে নাকি বীর সন্তান মুজিব কন্যা? তো পালায় কেনো?

৪| ১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪০

নয়া পাঠক বলেছেন: আপনার সাথে সহমত। বিগত সরকার যখন যেমন ইচ্ছা তেমনটাই করেছে, মুক্তিযুদ্ধের চেতনা সামনে রেখে পেছনে প্রতিদিন শতকোটি টাকা লুট করে নিয়ে গেছে। তারা মুখে যা বলেছে কাজ করেছে ঠিক তার উল্টোটা। এই সাম্প্রতিক আন্দোলনে নিরস্ত্র সাধারণ ছাত্র-জনতার উপর নির্বিচারে গুলি করেছে পুলিশের পাশাপাশি তার পোষা সন্ত্রাসবাহিনী, তখন কোন মহাপন্ডিতের চোখে জল দুরের কথা, স্বীকারই করেনি যে তারা মেরেছে। কিন্তু নিজেরাই বিভিন্ন স্থাপনায় অগ্নিকাণ্ড ভাংচুর করে চোখের পানিতে শাড়ি ভিজিয়ে ফেলেছে। যা ক্ষয়-ক্ষতি করেছে তার ৬-১০ গুণ ক্ষতি হয়েছে বলে প্রচার করেছে এবং এসব করার জন্য দায়ী করেছে আন্দোলনকারীদের। এদের এইসব ঘৃন্য জগণ্য রাজনীতি, গণতন্ত্রের নামে পরিবারতন্ত্রের যাঁতাকল থেকে দেশের মানুষ এবার মুক্ত হবেই ইনশাআল্লাহ।

অপ্রাসঙ্গিক কয়েকটি কথা না বললেই নয়, কয়েকজন চাটুকার লক্ষকোটির ভাগ পাওয়া আঁতেল রয়েছেন এই ব্লগে খুবই সক্রিয়, তারা একেবার একেধরণের মিথ্যাচার করেই যাচ্ছেন, করেই যাচ্ছেন, ব্লগ কর্তৃপক্ষের উচিত এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার। আর সরকারের উচিত এই সমস্ত প্রপাগাণ্ডা ছড়ানোর জন্য এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা। এরা যা বলে তার কোন প্রমাণ তারা দেখাতে পারে না, শুধুই মনগড়া ভাবে এমন এমন মন্তব্য করে আর তাদের সাথে একমত না হলেই উল্টা-পাল্টা কথা বলে মেজাজ গরম করার চেষ্টা করে। দুয়েকজনের পোষ্টে উপযুক্ত জবাব দিয়েছি, আর কয়েকজন বর্ষীয়ান বলে সম্মান করে যতটা সম্ভব নমনীয়তার সাথে তাদের ভুলটা ধরিয়ে দেওয়ার চেষ্টা করেছি। কিন্তু কেউ আবার আমাকে কমেন্ট ব্লক পর্যন্ত করে ফেলেছে, কারণ আমার যৌক্তিক প্রশ্নের কোন সঠিক উত্তর তারা দিতে পারে নাই।

১৩ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪৯

আরেফিন৩৩৬ বলেছেন: চালাক প্রোপাগাণ্ডা, জনগণ নেবে না এদের। স্বাধীনতার স্বাদ নিক

৫| ১৩ ই আগস্ট, ২০২৪ রাত ৮:৩১

নতুন বলেছেন: যেই ছেলে হাসিনার অন্তবার্স নিয়ে উল্লাস করেছে তাদের প্রতি মায় হয়। দেখতে মানুষের মতন কিন্তু মানুষ হতে পারেনাই এখনো।

তার পরিবার, স্কুল, কলেজ, ধর্ম কিছুই তাকে মানুষ বানাতে পারেনাই।

খোজ নিয়ে দেখেন এই লুটযারা করেছে তারা আন্দলোনে যোগ দেয় নাই।

আশার কথা হলো ঐখানেই কিন্তু অনেক ছাত্র লুট করে নেওয়া জিনিস ফেরত এনেছে, জনগন সংসদ ভবন পরিস্কার করেছে, রাস্তা পরিস্কার করেছে, ট্রাফিক পুলিশের অনুপুস্থিতি বুঝতে দেয়নি।

এটা দলের ছাত্র/জনগনের সংখ্যাও কিন্তু কম না। এদের সামনে নিয়ে আসতে হবে। এরাই দেশের জন্য কাজ করবে, এদের ভেতরে থাকা দেশপ্রমের আগুনকে দাবানলের মতন অন্যদের মাঝেও ছড়িয়ে দিতে হবে।

আলো আসবেই।

১৪ ই আগস্ট, ২০২৪ রাত ৩:৩৫

আরেফিন৩৩৬ বলেছেন: আমি ঐখানেই বলছি কাজটাকে নৈতিক স্বীকৃতি দেয়া যায় না, তবে কাজটি করা প্রয়োজন আছে। হাসিনার কোন নৈতিক ভিত্তি নাই। একটা অরিজিনাল ড্রাকুলা।

৬| ১৩ ই আগস্ট, ২০২৪ রাত ৯:১৭

কামাল১৮ বলেছেন: আমি কাউকে ডাকি না।এবং আপনাকে হারামজাদাও বলছি না।আপনা মা বলতে পারবে আপনি কোন জাদা।

১৪ ই আগস্ট, ২০২৪ রাত ৩:৩৭

আরেফিন৩৩৬ বলেছেন: আমার মা সাদাকে সাদা এবং হারা*ম*জাদাকে ঐটাই বলতে সাহস দিয়েছে। জ্বী আমরা রফিক আজাদের উত্তরসূরী, আমরা ঐটাকে ঐটা সাহস করে বলতে জানি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.