নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাট ইয়োর বডি এর্কোডিং টু ইয়োর ইমেজ

শরৎ চৌধুরী

তুমি তোমার ইমেজ মতইপ্রোফাইল বানাওকি ব্লগেকি জীবনে

শরৎ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

নতুন ইনিংসঃ নতুন বড় মাঠে মাশরাফি; আপনি এখন জন-প্রতিনিধি

০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৮


ছবির উৎস

মাশরাফিকে বিদায় জানানোর মধ্যে কি এক শংকা যেন সবার। এক অসম্পূ‍র্ণতাও।
সম্ভবত শংকাটা বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের প্রতি হতাশা, দলের চাইতে বিসিবির প্রতি এক ধরণের অনাস্থা আর রাষ্ট্রীয় এবং দলীয় উন্মাদনা হতে বিযুক্তিরও একটি ইঙ্গিতও। অথর্াৎ একটা অনুমান করা যেতে পারে যে দর্শকরা পরিপক্ক হচ্ছেন। এর পেছনে বিশেষভাবে মাশরাফির ধারাবাহিক অবদান আছে। এই অবদানকে বুঝতে হবে কেন্দ্রীয় ক্ষমতা বলয়ের সাথে মাশরাফির প্রতিনিয়ত যে বোঝাপড়া, লড়াই এবং ফিরে আসা সেটাকে পাঠ করে।

মাঠের মাশরাফির সবচেয়ে গুরুত্বপুণর্ গুণের নাম হল "ফিরে আসা"। ইংরেজিতে যেটাকে Grit বলে থাকেন অনেকে।

তাঁর খেলোয়াড়ি জীবনের দিকে তাকালেই বোঝা যায় যে বারংবার তাঁকে ফেলে দেবার বা দূরে ঠেলে দেবার চেষ্টাকে ভুল প্রমাণ করে তিনি ফিরে এসেছেন, হাল ছাড়েন নি। আত্মসম্মান-প্রশ্নে দিন কয়েক আগে যে প্রেস ব্রিফিং প্রতিক্রিয়া হল সেটি আমার ধারণাকে আরো পোক্তই করেছে।

যাঁদের Grit ভালো, তারা সবসময়ই ইনভেটিভ হন নিজের গুরুত্বকে রিডিফাইন করতে থাকেন, কারণ নিজেকে তিনি সম্মান যেমন করেন তেমনি নিজের প্রতি আত্মবিশ্বাসীও তিনি। আজ যে সবাই "বিদায় আমার ক্যাপ্টেন" কথাটি লিখছেন সেটা মাশরাফির অ‍র্জন। বাংলাদেশ ক্রিকেটে এটির সফলতম প্রয়োগ করেছেন মাশরাফি। শুধু রেকডর্ে নয়, স্পিরিটে।

মাঠের খেলার সাথে সাথে নানান খেলাধুলা সামলান ক্রিকেটাররা। বিশ্ব এবং বাংলাদেশের ক্রিকেটে এটা তো তীব্রভাবেই লক্ষনীয়। খেয়াল করার মত বিষয় হল মাশরাফি এরমাঝেও তাঁর নিজস্ব বক্তব্য বরাবরই হাজির করেছেন, এটি অনন্য এবং দু‍র্লভ। ক্রিকেট ভালোবাসা এবং একইসাথে উন্মদনাকে নিবৃত্ত করার এই পদ্ধতি বাংলাদেশ ক্রিকেটে একমাত্র মাশরাফির। এই গাটস আর কেউ দেখাতে পারেননি। অনেক প্রতিভাবানও নন। মিডিয়া অনেকক্ষেত্রে সহায়তা করেছে সত্য তবে মূল অবদানটা মাশরাফির, তিনি ঠিকই বুঝেছেন যে সমসাময়িক দুনিয়ায় বানিজ্য-রাজনীতি-জনপ্রিয় খেলার এই পরিপ্রেক্ষীতে ক্রিকেটাররা জনমানস গঠনে ভুমিকা রাখেন, তিনি তাঁর ভূমিকা রেখেছেন যেটি নেতৃত্বের গুণে উদ্ভাসিত।

ক্রিকেট উন্মাদনা এবং অন্ধত্বকে জনমানসের কেন্দ্র থেকে সরানোর কাজটি উনার ছিলনা, যদিও তিনি আলোকপাতের চেষ্টা করেছেন, বলেছেন শিক্ষক, চিকিৎসকরা সমাজের আরো বড় নায়ক, নানান রকম নায়কের ভূমিকার পা‍র্থক্য হাজির করেছে।

ফলে বিদায় নেবার ক্ষেত্রে অতি বড় আয়োজন না করা এবং নতুন নেতৃত্ব তৈরি করার যে চেষ্টা তাঁর ভেতরে আছে তা নতুন ক্রিকেটারদের মনে রাখা খুব দরকার।
তিনি সফলও, কারণ এই বিদায়ে প্রচলিত অর্থে কোন মাতম তৈরি হয়নি, বরং নিজ নিজ উপলব্ধির জায়গা থেকে সবাই বিদায় জানাচ্ছেন।

আমি মনে করি যে নেতৃত্বের মূল কাজ থেকে তিনি বিদায় নেননি মোটেও, এমপি হবার ক্ষেত্রে যে সমালোচনা উঠেছে সেটির দায়ভার যতটা দলের সম্ভবত ততটা তাঁর নয়। তিনি এই সমীকরণ জানেন।

ফলে মাশরাফিকে মনে করিয়ে দিতে চাই যে চরম রাজনৈতিক হতাশার মাঝেও আপনার রাজনৈতিক নেতৃত্ব দেখবার আশা নিয়ে অনেক মানুষ অপেক্ষা করে আছে, এটা ভুলে যাবেন না প্লিজ। রাজনীতি শব্দটাতে গলদ আছে ঠিকই, রাজাদের কথা বলে শুধু, যদিও আপনি জন-প্রতিনিধি। আপনার খুব ভালো টিমমেট এখন আরো দরকার হবে জানি, একদম জনমানুষ যারা। এরা আছে আপনার আশেপাশেই এরা বিশেষ হতে চায়না এরা নিবর্িশেষ থাকাটা শিখে গেছে।

তো প্রিয় নড়াইল এক্সপ্রেস ফিল্ড রেডি, টিমের প্রথম সারিতেই আছেন।
সবার কাছে আপনি প্রিয় হবেন না এটা তো জানেনই, তবে দল নিবর্িশেষে আপনি ভালোবাসা পাওয়ার চেষ্টাটা জারি রাখুন। নিশ্চিত থাকুন ঠকবেন না।

শরৎ চৌধুরী
হিগাশি হিরোশিমা, জাপান

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


পার্লামেন্টে ক্রিকেট প্রসশিক্ষণ দেবেন?

০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

শরৎ চৌধুরী বলেছেন: যারা ভেটেরান পেশাদার রাজনীতিবিদ তারা যেসবের প্রশিক্ষণ দিচ্ছেন তাতে আপনি খুশি তো? যেমন মনে করে মিথ‍্যা, দু‍র্নীতি, ক্ষমতার অপব্যবহারকে নিয়মতান্ত্রিক করা, গলাবাজি, গলাটিপাবাজি....

মাশরাফি যদি ক্রিকেটেরও দেয় সেটাতে স্বা‍স্থ্য উন্নয়নের সম্ভাবনা আছে...

২| ০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪১

একাল-সেকাল বলেছেন:
এই নতুন ইনিংসটাই ছোট মাঠের হিরো কে বোল্ড আউট করে ছাড়ল। সাকিবের উইকেট টাও নৌকার নিচে ডুবে যাবে। তামিম, মুশফিক আর মাহমুদুল্লাহ কে নিয়ে মাশরাফির মন্তব্য, " খুব অল্প সময়ের মধ্যেই তাদের কেও কঠিন বাস্তবতার সম্মুখিন হতে হবে।"

০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

শরৎ চৌধুরী বলেছেন: আমার কাছে পুরোপুরি তা মনে হয় ন। তারা কঠিন বাস্তবতা মুখোমুখি অনেক আগে থেকেই। খেলা আর রাজনীতি মেশাবোনা এটা পপুলার ধারণা, এটা প্রথম থেকেই রাজনৈতিক। এখন এই রাজনীতি কে কেমন করছে সেটা বোঝা মনে হয় বেশি দরকার।

৩| ০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " যারা ভেটেরান পেশাদার রাজনীতিবিদ তারা যেসবের প্রশিক্ষণ দিচ্ছেন তাতে আপনি খুশি তো? যেমন মনে করে মিথ‍্যা, দু‍র্নীতি, ক্ষমতার অপব্যবহারকে নিয়মতান্ত্রিক করা, গলাবাজি, গলাটিপাবাজি.... "

-সেও এখন থেকে গালাবাজ হয়ে যাবে!
আপনি ওকে নিয়েখুশী হচ্ছেন, কারণ আপনার মগজ লিলিপুটিয়ান টাইপের ভাবনায় ভরা

০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

শরৎ চৌধুরী বলেছেন: আপনার অনুমানের ক্ষমতা আপনার ভাষার মতই শিশুতোষ। আপনি ঠিক সংসদের মানুষগুলোর মত কথা বলতে শুরু করেছেন, আপনি এদের দেখেই মনে করেছেন এভাবেই আলাপ করা যায়, শিশুরা অনুকরণ প্রিয়, এটা বড়রা জানে। আপনি অনুকরণ করতে থাকুন, হতাশা কিংবা আশা।

৪| ০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


পার্লামেন্টে কি হওয়া উচিত, সেটা এই ক্রিকেটার বুঝে বলে মনে হয় না; এবং আপনিও বুঝেন বলে মনে হয় না।

০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩২

শরৎ চৌধুরী বলেছেন: আমি বুঝিনা সেটা আপনি মনে করতেই পারেন, সেটা ভিন্ন তর্ক। মাশরাফি বুঝতে শুরু করবে আরো প্রত‍্যাশা মাফিক এটা আমার অনুমান, সেখানেই আপনার আমার মত-পার্থক‍্য। এটা হতেই পারে।

৫| ০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৯

একাল-সেকাল বলেছেন:
খেলা আর রাজনীতি মেশাবোনা এটা পপুলার ধারণা বাংলাদেশ কে আপনি এখনও দেশ ! ভাবেন, আমি ভাবি ভিন্ন গ্রহ। বেতন বৃদ্ধির আন্দোলনের রেশ থাকতেই আইসিসি'র' নিষেধাজ্ঞায় সাকিব। আশরাফুল, সৌম্য, তামিম, নাসির, রুবেল, তাস্কিন এদের প্রত্যেকের সাথে বোর্ড সভাপতির প্রত্যক্ষ, পরোক্ষ দ্বন্দের কথা কে না জানে। সাকির টেস্ট কল থেকে অসুস্থতার ছুটি নিয়ে
নির্বাচনী প্রচারনায়।
এদেশে রাজনীতি প্রেমের সাথেও জড়িত।

০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪০

শরৎ চৌধুরী বলেছেন: আপনার অবজার্ভাবেশন ঠিক আছে। আমি বলতে চাইছি যে প্রচলিত যে রাজনীতির ধারণা সেখানে ব‍্যক্তির নিজস্ব রাজনীতি প্রায়শই মিসিং, সেটা কেবল স্বার্থেরই নয়। আমি মনে করি মাশরাফির নিজস্ব রাজনীতি আছে সেটা খুব বোকাবোকা বলে মনে করিনা আমি। সেখানে আমি সম্ভাবনা দেখি, এটা আমার আশাবাদ যেমন তেমন আমার রাজনীতিও বটে। তবে প্রচলিত রাজনীতি যে বিমর্ষ করে সেটা ঠিক, কিন্তু বিমর্ষ হলে তো রাজনীতিতে হেরে যাওয়া হবে...

৬| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৮:০০

একাল-সেকাল বলেছেন:
আপনার পারসেপ্সন কে সম্মান দেখিয়েই বলছি। সোহেল তাজ চেয়েছিলেন। বুড়ো ভাঁড়দের অত্যাচারে আর পেড়ে ওঠা হল না। রাজনৈতিক ব্যকগ্রাউনড থেকে ইয়ং জেনারেশন যারাই গড্ডালিকা প্রবাহের বিরুদ্ধাচরন করেছে, তাদের কেই কু-কৌশলে নিগৃহীত করা হয়েছে। কানাডার মত ইয়াং রাজনীতিবিদ বাংলাদেশে স্বপ্নে আসতে পারে, বাস্তবে পথ রুদ্ধ। ভিপি নুর তার উদাহরন।

পুঁথির গনতন্ত্র কে পথে নামাতে না পারলে পাহাড় সম জনপ্রিয়তা নিষ্ক্রিয় হয়ে থকতে বাধ্য।

০৭ ই মার্চ, ২০২০ রাত ৮:৩৯

শরৎ চৌধুরী বলেছেন:
"পুঁথির গনতন্ত্র কে পথে নামাতে না পারলে পাহাড় সম জনপ্রিয়তা নিষ্ক্রিয় হয়ে থকতে বাধ্য" আপনার এই যুক্তি বেশ প্রবলভাবেই বিরাজমান। এর একটা আউটপুট সম্ভবত এই যে আমরা নানান রকম নায়ক খুঁজি বা তৈরি করার চেষ্টা করি। আমি মনে করি নানান দেশের মডেল বা তারকা লিডারশিপ যেমন আমাদের এখানে চট করে আসবেনা তেমনি, ছোট ছোট যেসব ধাপ তৈরি হচ্ছে সেগুলিকে ইগনোর করাও ঠিক হবে না। সাধারণত প্রবল রাজনীতি চাইবে এসব উদাহরণকে ভুলিয়ে দিতে। যদিও ছোট ছোট উদাহরণ আস্তে আস্তে বড় পরির্বতনের হাতিয়ার হয়, এই চাকাটুকুকে সচল রাখতে হয়। আপনি এবং চাঁদগাজী যে হতাশা বা বাস্তবতা ব্যক্ত করেছেন, সেটাকে পাল্টাতে হলে খুব অল্প করে হলেও নতুন বাস্তবতা কল্পনা করতে হবে এবং নির্মাণ করতে হবে...

৭| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৮:৪০

নেওয়াজ আলি বলেছেন: রাতের ভোটের এমপি উনি

১০ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৫

শরৎ চৌধুরী বলেছেন: সেটা তো বটেই! মানুষের কাছে বিশ্বাস ফিরিয়ে আনা সহজ হবে না মোটেও, প্রশ্ন তাই থাকে ব‍্যক্তি মাশরাফি কি দলের বাইরে নিজের ইমেজ তৈরি করতে পারেন কিনা।

৮| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৪

ঢাবিয়ান বলেছেন: নতুন ইনিংসে তিনি হেল্পমেট বাহিনিকে নানান দিক নির্দেশনা দেবেন বলে মনে হচ্ছে। কিছুদিন আগেই উনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রলীগের ক্যডারদের সাথে ঘুরতে দেখা গেছে।

১০ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৬

শরৎ চৌধুরী বলেছেন: এই সন্দেহ তো অমূলক নয়, এই ইমেজ সংকট তো আসলেই যথার্থ।

৯| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: পাপনের জায়গায় মাশরাফিকে দিলে ক্রিকেটের দূর্দান্ত উন্নতি হবে।

১০ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৮

শরৎ চৌধুরী বলেছেন: এটা একটা ভালো সম্ভাবনা তবে রাস্তাটা খুব সহজ হবে না বলেই মনে হয়, অনেক ধন‍্যবাদ ইনসাইটফুল কমেন্টের জন‍্য।

১০| ০৮ ই মার্চ, ২০২০ দুপুর ২:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: রাজনীতিতে গিয়ে সে জনপ্রিয়তা কিছুটা হলেও হারিয়েছে।

১০ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৮

শরৎ চৌধুরী বলেছেন: একদম সত‍্য, শুধু জনপ্রিয়তা না সবচেয়ে বড় চ‍্যালেঞ্জ হল বিশ্বাস ফিরিয়ে আনা..

১১| ০৯ ই মার্চ, ২০২০ বিকাল ৩:২০

ফয়সাল রকি বলেছেন: দ্বিতীয় ইংনিস যেমনি হোক, প্রথম ইংনিসের অবদানকে অস্বীকার করার উপায় নেই। তার নেতৃত্ব মিস করবো।

১০ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

শরৎ চৌধুরী বলেছেন: ঠিকই বলেছেন, এই নেতৃত্ব গুরুত্বপূর্ণ। অনেকাংশে সেটা দ্বিতীয় ইনিংসে ট্রান্সফার করলে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.