নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এক অপরাজিতা। কোন বাঁধাই আমার চলার পথে বাঁধা হয়ে থাকেনা। সব বাঁধা কে অতিক্রম করে সামনের দিকে এগিয়ে যাওয়াই হচ্ছে আমার জীবনের মূলমন্ত্র

শারলিন

শারলিন › বিস্তারিত পোস্টঃ

পেঁয়াজের ঝাঁজ বেশী আর কাঁচা মরিচের ঝাল বেশী

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

পেয়াজ আর মরিচ এর মূল্য বৃদ্ধি নিয়ে আলোচনা সমালোচনা আর শেষ হচ্ছেনা। পত্রিকা টিভি সব কিছু তে এখন একটাই আলোচিত বিষয় সেটা হচ্ছে এগুলো এখন সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।
কিন্তু আমার কথা হচ্ছে দাম বৃদ্ধির পিছনে ব্যবসায়ী মহল যেমন দায়ী আমরা সাধারন মানুষ ও দায়ী।কারন আমাদের ভাবনাই টাই এমন হয়ে গেছে যে পেঁয়াজ ছাড়া তরকারি রাঁধা যাবেনা। তাই দাম যতই হোক না কেন কিনছি পিঁয়াজ। এতে করে ব্যবসায়ী মহল আরও দাম বাড়ানোর সুযোগ পাচ্ছেন।
এই ভাবনার যায়গাটাতে আমাদের পরিবর্তন আনতে হবে। কথায় বলে মানুষ অভ্যাসের দাস। আমরা যেমন অভ্যাস করব তেমন অভ্যাস আমাদের হয়ে যাবে। আমরা যদি পিঁয়াজ এর উপর নির্ভরশীলতা কমাতে পারি তাইলে এমনেই পিঁয়াজের দাম কমে যাবে। কেননা যখন ব্যবসায়ীরা ক্রেতা পাবেন্না তখন তারা বাধ্য হবেন দাম কমাতে।
কি হয় পিঁয়াজ কাঁচা মরিচ ছাড়া খাবার খেলে?
খুব একটা ক্ষতি হয় বলে আমার মনে হয় না। গত এক মাস যাবত আমি পিঁয়াজ কাঁচা মরিচ কিনছি না। এগুলো ছাড়াই খাবার রান্না করছি। না খুব একটা অসুবিধা হচ্ছেনা। পিঁয়াজের পরিবর্তে তরকারী তে রসুন দিচ্ছি। টোম্যাটো সস ব্যবহার করছি। কখনও আদা ব্যবহার করছি, কখনও টক দই ব্যবহার করছি। কাঁচা মরিচের পরিবর্তে শুকনা মরিচ ব্যবহার করছি, কখনও গোল মরিচ, কখনও বা চিলি সস ব্যবহার করছি। না স্বাদ খারাপ হচ্ছে না বরং আলাদা টেস্ট পাচ্ছি।
আসুন আমরা পিঁয়াজের উপর নির্ভরশীলতা কমাই, দেখবেন দাম আপনা আপনি কমে যাচ্ছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৪৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: তেল বেড়েছে,গ্যাস বেড়েছে
বাড়লো আরো বেতন,
রাণী-উজীর জয়ধ্বনি
উড়ছে তাদের কেতন।
আলু,পেয়াজ,কাঁচা মরিচ
মরছি এদের ঝালে,
বাড়ছে যে দাম হু হু করে
ঝাঁটার কপালে।
রিক্সঅলাও ফাঁপর মারে
হাইট্টা বাড়ীত যান,
সকল কষ্ট বুকে চেপে
গাহি জয় বাংলার গান।
পরামর্শটা হোম মিনিস্টারকে দেব,তবে আপনার কি মনে হয়না বিকল্প হিসেবে টম্যাটো সস্‌,আদা কিংবা টক দইও বেশ ব্যায়বহুল?

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৯

শারলিন বলেছেন: একেবারে যে বায়বহুল না টা বলছি না তবে পিঁয়াজের ঝাঁজের চেয়ে কিছুটা কম। তবে পিঁয়াজের ঝাঁজ কমাতে গেলে তো এর বিকল্প কিছু দেখছি না.........।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.