নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

বয়ঃসন্ধিকাল- ২

০৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৫১


[এই পর্বে বেশীরভাগ তাত্ত্বিক আলোচনা- যা মূলত বয়ঃসন্ধিকালে কিশোর কিশোরী উভয়ের জন্য প্রযোজ্য তবে আমি ‘আমার কথা’য় যেটুকু আলোচনা করেছি সেটুকু শুধু কিশোরদের সমস্যা নিয়ে। গত পর্বে আমি ভেবেছিলাম মন্তব্যের আকাল হবে, কিন্তু আমার ভাবনাকে ভুল প্রমাণিত করে অনেকেই মন্তব্য করেছেন, সহমত পোষণ করেছেন। এমনকি আমাকে অবাক করে দিয়ে সোহানী ও শায়মা আপু চমৎকার মন্তব্য করেছেন।
ব্লগার সাড়ে চুয়াত্তর ও ব্লগার নতুন দারুণ খোলামেলা মন্তব্য করেছেন। ব্লগার ‘ঢাবিয়ান রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা থেকে চমৎকার একটা অংশ উদ্ধৃত করেছেন। দ্রুত পিউবার্টি আসায় কষ্টের কথা শেয়ার করেছেন@ নিবর্হণ নির্ঘোষ। ব্লগার ইসিয়াক তাঁর ভয়ঙ্কর এক অভিজ্ঞতার কথা স্মরণ করেও বলতে পারেননি।
জুলভার্ণ ভাই, রাজীব নুর, আহমেদ জি এস ভাই ও আমাদের সবার শ্রদ্ধাভাজন খায়রুল আহসান ভাই দারুণনভাবে অনুপ্রাণিত করেছেন- তাদের প্রতি কৃতজ্ঞ!
সৈয়দ মশিউর রহমান বলেছেন: এই পোস্টটা যে কতটা প্রয়োজনীয় তা ভুক্তভোগী ছাড়া কেউ বুঝবেনা।
ধন্যবাদ ব্লগার বিটপি, নেওয়াজ আলী( আপনার দ্রুত আরোগ্য কামনা করছি) সোনাবীজ ভাই( পরে আসবেন বলে কবিতা আর সুরের সাগরে ডুব দিয়েছেন) পবিত্র হোসাইন, শূন্য সারমর্ম, মরুভূমির জলদস্যু
~তবে আমার কোন লেখাই যার মনঃ-পুত হয়না সেই ‘বদ্দা’ মন্তব্য না করায় আমি হতাশ! :) ]



বৃদ্ধির দৌড়
বয়ঃসন্ধিকালে বৃদ্ধি হরমোন, থাইরয়েড হরমোন এবং এন্ড্রোজেন একযোগে নিঃসৃত হওয়ার ফলে বয়ঃসন্ধিকালে একজন ব্যক্তির উচ্চতা এবং ওজন দ্রুত বৃদ্ধি পায়।পুরুষদের জন্য বছরে প্রায় ১০.৩ সেমি (৪ ইঞ্চি) এবং মেয়েদের জন্য প্রতি বছর ৯ সেমি (৩.৫ ইঞ্চি)। উচ্চতা বাড়ার পাশাপাশি, কিশোর-কিশোরীদের উল্লেখযোগ্য ভাবে ওজন বাড়তে পারে। বয়ঃসন্ধিকালে প্রাপ্ত ওজন একজন প্রাপ্তবয়স্কের তুলনায় প্রায় অর্ধেক। বয়ঃসন্ধিকালের পরেও প্রাপ্তবয়স্ক পুরুষদের পেশী তৈরি প্রক্রিয়া চলতে পারে। তবে যেসব অঙ্গ-প্রত্যঙ্গ প্রথমে বৃদ্ধি পায়—যেমন; মাথা, বাহু ও পা, তারপর ধড় ও কাঁধ। এই অসম বৃদ্ধি কারণে একটি কিশোর-কিশোরীর শরীর অসামঞ্জস্যপূর্ণ দেখাতে পারে।
[ আমার কথাঃ হঠাৎ করে এই বেড়ে যাওয়া বা শারীরিক অসামঞ্জস্যতার জন্য তাদেরকে ঠাট্টা বিদ্রূপ পরিহাসের পাত্র হতে হয়। এই সময়ে আকার আকৃতি পরিবর্তনের সাথে সাথে কিশোরীদের পোশাকের ডিজাইন ও আকার পাল্টাতে থাকে। কিন্তু কিশোরদের খুব একটা পালটায় না। ঠাট্টা বিদ্রূপ ব্যঙ্গাত্মক কথা বার্তা তারা বাইরে-তো শুনেই বাড়ির অভ্যন্তরে অনেক নিকটজনের কাছ থেকেও বিদ্রূপাত্মক কথা আসে- এমন কি ভাই বাবা থেকে মা ও বলে। আমাদের সময় যেমন বলত; ঢ্যাঙ্গা, লম্বু,বগা, তাল পাতার সেপাই, ভোম্বল, কাকতাড়ুয়া এসব। এখনো বড়দের সেই মানসিকতার খুব বেশী পরিবর্তন হয়নি।]

বয়ঃসন্ধির সময় হাড় শক্ত ও ভঙ্গুর হয়ে যায়। বয়ঃসন্ধির শেষে, লম্বা হাড়ের প্রান্তগুলি বৃদ্ধি ও হাড়ের ঘনত্ব বা এপিফাইসিস নামক প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। জাতিভেদে হাড়ের এই পরিবর্তনের মধ্যে পার্থক্য থাকতে পারে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, শ্বেতাঙ্গ কিশোরদের তুলনায় কালোদের হাড়ের ঘনত্ব উল্লেখযোগ্য-ভাবে বেশী হয়, যার ফলে কালো মানুষদের মধ্যে হাড় ক্ষয় ও হাড় ভাঙার ঘটনা অনেক কম।
বয়ঃসন্ধির সময় উল্লেখযোগ্য শারীরিক পরিবর্তনের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল চর্বি এবং পেশীর গঠন। এই প্রক্রিয়া নারী এবং পুরুষদের জন্য ভিন্ন। বয়ঃসন্ধির আগে, চর্বি এবং পেশীর গঠনে প্রায় কোনও লিঙ্গের পার্থক্য নেই; বয়ঃসন্ধির সময়, ছেলেদের মেয়েদের তুলনায় অনেক দ্রুত পেশী বৃদ্ধি হয়। অপরদিকে কিশোরদের তুলনায় কিশোরীদের শরীরে চর্বি বৃদ্ধি পেতে পারে।
বয়ঃসন্ধির পরবর্তী ছেলেদের মধ্যে পেশী এবং চর্বির অনুপাত প্রায় তিন ও এক এবং মেয়েদের ক্ষেত্রে এটি প্রায় পাঁচ ও চার।
বয়ঃসন্ধিকাল সংবহন ও শ্বাসযন্ত্রের সিস্টেমকেও প্রভাবিত করে কারণ টিন-এজার’দের হৃদপিণ্ড এবং ফুসফুসের আকার ও ক্ষমতা বৃদ্ধি পায়। এই পরিবর্তনগুলি শারীরিক শক্তি ও ব্যায়ামের সহনশীলতা বৃদ্ধি করে। পুরুষদের উচ্চতর সিস্টোলিক রক্তচাপ, বৃহৎ হৃদপিণ্ড ও ফুসফুস রক্তে অক্সিজেন বহন করার অধিক ক্ষমতার জন্য বেশ কার্যকরী।‘ শরীরের অভ্যন্তরে এইসব জৈবিক পরিবর্তনের ফলে লিঙ্গের পার্থক্য স্পষ্ট হয়। এছাড়াও এই সময়ে হিমোগ্লোবিন বা লোহিত রক্তকণিকার উৎপাদন বেড়ে যায়।
কিছু জেনেটিক লিঙ্গ পার্থক্য থাকা সত্ত্বেও, পরিবেশগত কিছু কারণ বয়ঃসন্ধিকালে জৈবিক পরিবর্তনে একটি বড় ভূমিকা পালন করে।

প্র-জননাঙ্গ পরিবর্তন
প্রাথমিক যৌন বৈশিষ্ট্যগুলি হল যৌন অঙ্গগুলির সাথে সরাসরি সম্পর্কিত। পুরুষদের মধ্যে, বয়ঃসন্ধির প্রাথমিক পর্যায়ে অণ্ডকোষ এবং অণ্ডকোষের বৃদ্ধি জড়িত, তারপরে পুরুষাঙ্গের বৃদ্ধি ঘটে। লিঙ্গ বৃদ্ধির সাথে সাথে সেমিনাল ভেসিকেল(একটি ক্ষুদ্র অভ্যন্তরীণ বা বর্হিকোষী কাঠামো যা একটি লিপিড ঝিল্লি দ্বারা আবদ্ধ থাকে, সাধারণত তরল বহন করে; ভেসিকল বলা হয়।ভেসিকলগুলি সাধারণত ক্ষণস্থায়ী কাঠামো যা কোষ থেকে বা কোষে অণু নিঃসরণ বা গ্রহণের সময় গঠিত হয়। ভেসিকল কোষে পদার্থ পরিবহনে সাহায্য করে।) প্রোস্টেট এবং বালবোরেথ্রাল গ্রন্থিও(মূত্রনালির পিছনে এবং পাশে অবস্থিত পুরুষদের মধ্যে একটি মটর আকারের গ্রন্থি যা মূত্রনালিতে সেমিনাল ফ্লুইডের একটি উপাদান নিঃসরণ করে। দুটি বালবোরেথ্রাল গ্রন্থি রয়েছে, প্রতিটি পাশে একটি। কাউপারস গ্রন্থি নামেও পরিচিত।) প্রসারিত এবং বিকাশ লাভ করে। সিমিনাল ফ্লুইড বা প্রথম বীর্যপাত সাধারণত দ্রুতগতিতে পুরুষাঙ্গ বৃদ্ধি শুরু হওয়ার প্রায় এক বছর পরে ঘটে। যদিও এটি প্রায়শই জৈবিক-ভাবে নির্ধারিত না হয়ে কৃত্রিমভাবেও হতে পারে; অনেক ছেলের ক্ষেত্রে হস্তমৈথুনের ফলে প্রথম বীর্যপাত ঘটে। প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ছেলেদের সিমিনাল ফ্লুইড সাধারণত উর্বর হয়।
সেকেন্ডারি লিঙ্গ বৈশিষ্ট্যের পরিবর্তনগুলি সরাসরি যৌন প্রজননের সাথে সম্পর্কিত নয়। পুরুষদের মধ্যে, এই পরিবর্তনগুলির মধ্যে পিউবিক, মুখমণ্ডল এবং শরীরের চুলের উপস্থিতি, কণ্ঠস্বর ভারি হওয়া, বাহু ও উরুর চারপাশে ত্বকের রুক্ষতা এবং ঘাম গ্রন্থির বৃদ্ধি।


মস্তিষ্কে পরিবর্তন
একজন ব্যক্তি বয়ঃসন্ধিকালে পৌঁছানো বা এমনকি এটি শেষ করার সময় পর্যন্ত মানুষের মস্তিষ্কের বিকাশ শেষ হয়না। মস্তিষ্কের সম্মুখভাগ ত্রিশের বছর বয়সে ভালোভাবে গঠন হয় বলে জানা যায়। স্নায়ুবিজ্ঞানীরা এই বিকাশের সময়কাল সত্যিকারে কখন শেষ হয় বা মস্তিষ্কের বিকাশের শেষের জন্য একটি সঠিক বয়স আছে কিনা তা নিয়ে প্রায়ই একমত হতে পারে না। প্রায় ৩০ বছরের নিচে, মানুষের মস্তিষ্ক মানুষের আচরণ এবং সামাজিক অপরিপক্বতার সাথে জড়িত। যাইহোক, যৌক্তিক আচরণের সাথে বয়ঃসন্ধিকালে প্রি-ফ্রন্টাল কর্টেক্সের বিকাশের সাথে এবং প্রাপ্তবয়স্ক হওয়ার সাথে একটি কার্যকারণ-গত সম্পর্ক নির্দেশ করে এমন কোন পরীক্ষামূলক গবেষণা হয়নি। ছয় বছর বয়সে মস্তিষ্ক তার প্রাপ্তবয়স্কদের আকারের ৯০% পর্যন্ত পৌঁছে যায়। সুতরাং, বয়ঃসন্ধিকালে মস্তিষ্ক খুব বেশি বৃদ্ধি পায় না। যাইহোক, কৈশোরের শেষের দিকে মস্তিষ্কে ভাঁজ আরও জটিল হতে থাকে। এই সময়ের মধ্যে ভাঁজের সবচেয়ে বড় পরিবর্তনগুলি কর্টেক্সের অংশগুলিতে ঘটে যা জ্ঞানীয় এবং মানসিক তথ্য প্রক্রিয়া করে।

বয়ঃসন্ধিকালে, মস্তিষ্কে সাদা পদার্থের পরিমাণ একটি রৈখিক ফ্যাশনে বৃদ্ধি পায়, যখন মস্তিষ্কে ধূসর পদার্থের পরিমাণ একটি উল্টানো U প্যাটার্ন অনুসরণ করে। 'সিনাপটিক প্রুনিং' নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে মস্তিষ্কের অপ্রয়োজনীয় নিউরাল সংযোগ দূর হয়ে যায় এবং ধূসর পদার্থের পরিমাণ কমে যায়। যাইহোক, এর মানে এই নয় যে মস্তিষ্ক তার কার্যকারিতা হারায়; বরং অপ্রয়োজনীয় 'নুরাল' অপসারণের পরে অব্যবহৃত পথ ব্যাবহারের কারণে এটি আরও দক্ষ হয়ে ওঠে।
মস্তিষ্কের প্রথম অংশগুলি ছাঁটাই করা হয় যেগুলি প্রাথমিক ফাংশনগুলি জড়িত, যেমন মোটর এবং সংবেদনশীল অঞ্চলগুলি। মস্তিষ্কের সবচেয়ে উল্লেখযোগ্য কিছু উন্নয়নমূলক পরিবর্তনগুলি প্রি-ফ্রন্টাল কর্টেক্সে ঘটে, যা সিদ্ধান্ত গ্রহণ এবং জ্ঞানীয় নিয়ন্ত্রণের পাশাপাশি অন্যান্য উচ্চতর জ্ঞানীয় ফাংশনে জড়িত। বয়ঃসন্ধিকালে, প্রি-ফ্রন্টাল কর্টেক্স এবং অন্যান্য মস্তিষ্কের অঞ্চলের মধ্যে স্নায়ু সংযোগ শক্তিশালী হয়। এটি আরও ভাল ঝুঁকি এবং পুরষ্কার মূল্যায়নের পাশাপাশি ভাল আবেগ নিয়ন্ত্রণের দিকে পরিচালিত করে।
তিনটি 'নিউরোট্রান্সমিটার' যেগুলি কিশোর-কিশোরীদের মস্তিষ্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা হল গ্লুটামেট, ডোপামিন এবং সেরোটোনিন। গ্লুটামেট একটি উত্তেজক 'নিউরোট্রান্সমিটার'। বয়ঃসন্ধিকালে ঘটে যাওয়া 'সিনাপটিক' ছাঁটাইয়ের সময়, ছাঁটাই করা বেশিরভাগ নিউরাল সংযোগে গ্লুটামেট বা অন্যান্য উত্তেজক 'নিউরোট্রান্সমিটারে'র রিসেপ্টর থাকে। এই কারণে, প্রারম্ভিক প্রাপ্তবয়স্কদের মধ্যে, মস্তিষ্কের 'সিনাপটিক' ভারসাম্য উত্তেজক থেকে বেশি বাধা দেয়।
সিদ্ধান্ত নেওয়ার সময় পরিবেশের সাথে ডোপামিন আনন্দ এবং অভিযোজনের সাথে যুক্ত। বয়ঃসন্ধিকালে, লিম্বিক সিস্টেমে ডোপামিনের মাত্রা বৃদ্ধি পায় এবং প্রি-ফ্রন্টাল কর্টেক্সে ডোপামিন সরবরাহ বৃদ্ধি পায়। উত্তেজক এবং প্রতিরোধমূলক নিউরোট্রান্সমিটারের মধ্যে ভারসাম্য এবং বয়ঃসন্ধিকালে ডোপামিনের ক্রিয়াকলাপের ফলে ঝুঁকি নেওয়া এবং বয়ঃসন্ধিকালের একঘেয়েমির দুর্বলতার প্রভাব থাকতে পারে। * এখানে বিস্তারিত আলোচনা করা হয়নি।
[হাইপোথ্যালামাসঃ থ্যালামাসের নীচে অগ্রভাগের ক্ষেত্রটি, যা স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্র এবং পিটুইটারি গ্রন্থির ক্রিয়াকলাপ উভয়েরই সমন্বয় করে, শরীরের তাপমাত্রা, তৃষ্ণা, ক্ষুধা এবং অন্যান্য হোমিও-স্ট্যাটিক সিস্টেমগুলিকে নিয়ন্ত্রণ করে এবং ঘুম এবং মানসিক ক্রিয়াকলাপের প্রক্রিয়াতেও জড়িত।]


রোমান্স এবং যৌন কার্যকলাপ
মূল নিবন্ধ: কিশোর যৌনতা

কৈশোর জুড়ে রোমান্টিক সম্পর্কের প্রবণতা বাড়তে থাকে। ১৫ বছর বয়সে, ৫৩% কিশোর-কিশোরীরা একটি রোমান্টিক সম্পর্কের মধ্যে ছিল যা আগের ১৮ মাসে অন্তত এক মাস স্থায়ী হয়েছিল। যুক্তরাজ্যের চ্যানেল ৪ এর জন্য ২০০৮ সালের একটি সমীক্ষায়, ১৪-১৭ বছর বয়সীদের মধ্যে ২০% জরিপ করেছে বলেছে যে তারা ১৩ বছর বা তার কম বয়সে তাদের প্রথম যৌন অভিজ্ঞতা পেয়েছে। ২০০২ মার্কিন সমীক্ষায় দেখা গেছে যে ১৫ থেকে ৪৪ বছর বয়সী লোকেরা বলেছে যে প্রথম মিলনের সময় গড় বয়স ছিল পুরুষদের জন্য ১৭.০ এবং মহিলাদের জন্য ১৭.৩। সম্পর্কের সাধারণ সময়কালও বয়ঃসন্ধিকালে বৃদ্ধি পায়। দীর্ঘমেয়াদী সম্পর্কের সম্ভাবনার এই স্থির বৃদ্ধি যৌন পরিপক্বতা এবং একটি প্রেমময় বন্ধন (যেমন, লালনপালন, উপযুক্ত সংযুক্তি) বজায় রাখার জন্য প্রয়োজনীয় জ্ঞানীয় দক্ষতার বিকাশ দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে, যদিও এই দক্ষতাগুলি কেবলমাত্র এখানে দৃঢ়ভাবে বিকশিত হয় না। কৈশোরের শেষ। দীর্ঘমেয়াদী সম্পর্ক কিশোর-কিশোরীদের পরবর্তী জীবনে মানসম্পন্ন সম্পর্কের জন্য প্রয়োজনীয় দক্ষতা শিখতে দেয় এবং আত্ম-সম্মানবোধের বিকাশ ঘটায়।

[ আমার কথাঃ এটা গেল যুক্তরাজ্যের কথা; আর আমাদের সমাজের সমীক্ষা করতে গেলে আউলা ঝাউলা রিপোর্ট আসবে। কিশোরদের প্রথম যৌন কার্যকলাপ এর শুরু হস্ত মৈথুন দিয়ে-তারপরে হাজারো রোমান্টিসিজম আর ফ্যান্টাসির কল্পনায় রাত ভোর কিংবা ঘুমের ঘোরে স্বপ্নদোষ!! যৌনতার শুরু বিকৃত যৌন-কাম দিয়ে। হাতের কাছে এখন স্মার্ট-ফোন ইন্টারনেটের বদৌলতে খানিকটা দৃশ্যপট পাল্টালেও নারী দেহের প্রতি অলৌকিক দুর্বার আকর্ষণ সমাজের কিশোরদের মানস-পটেই দীপ্যমান। শহরে কিংবা মফঃস্বলে অনেকেই যৌবনের শুরুতেই শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়ে-অনেক কিছুই জেনে ফেলে আগেভাগে কিন্তু এ বিষয়টার স্থূল অংশটুকু বাদ দিয়ে বন্ধুদের কাছে পুরো ঘটনাটা এমন মিথ্যের প্রলেপ দিয়ে বর্ণনা করে যে, বাকিদের কাছে মনে হয়; একাজ না করলে জীবনটা বৃথা। তারা তখন হতাশায় ভোগে; পছন্দমত কাউকে না পেলে যেন-তেন ভাবে যৌন উত্তেজনা প্রশমন করতে চায়, ভুল এবং বাজে ও অসম বয়সীদের সাথে সম্পর্কে জড়িয়ে পড়ে, বিকৃত কাম বাসনা থেকে অতি উত্তেজিত অবস্থায় ধর্ষণের মত ভয়ঙ্কর অপরাধে জড়িয়ে পড়তে পারে। * এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার ইচ্ছে রইল অন্য একটা পর্বে]



জ্ঞানীয় ক্ষমতার উন্নতি
যখন কেউ ১৪ বছর বয়সে পৌঁছে, তাদের সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা প্রাপ্তবয়স্কদের সাথে তুলনীয়। এই উন্নতিগুলি বয়ঃসন্ধিকালে পাঁচটি ক্ষেত্রে ঘটে:
মনোযোগ: উন্নতিগুলি নির্বাচনী মনোযোগে দেখা যায়, অন্যটি বন্ধ করার সময় একটি উদ্দীপনায় ফোকাস করার প্রক্রিয়া। বিভক্ত মনোযোগ, একই সময়ে দুই বা ততোধিক উদ্দীপকের প্রতি মনোযোগ দেওয়ার ক্ষমতাও উন্নত হয়।
মেমরি: কাজের মেমরি এবং দীর্ঘমেয়াদী মেমরি উভয় ক্ষেত্রেই উন্নতি দেখা যায়।
প্রক্রিয়াকরণের গতি: কিশোররা শিশুদের চেয়ে দ্রুত চিন্তা করে। পাঁচ বছর এবং মধ্য-কিশোর বয়সের মধ্যে চিন্তা- ভাবনার গতি তীব্রভাবে উন্নত হয়; এটি তারপর ১৪/১৫ বছর বয়সে স্থিতিশীল হতে শুরু করে এবং দেরীতে শুরু হওয়া কৈশোরকাল ও যৌবনের মধ্যে পরিবর্তন হয় বলে মনে হয় না।
~ কিশোর-কিশোরীরা তাদের চিন্তার প্রক্রিয়া সম্পর্কে আরও সচেতন এবং আরও কার্যকর-ভাবে চিন্তা করার জন্য স্মৃতি সংক্রান্ত ডিভাইস এবং অন্যান্য কৌশল ব্যবহার করতে পারে।

কাল্পনিক এবং বিমূর্ত চিন্তাৎ
কিশোর-কিশোরীদের চিন্তাভাবনা শিশুদের তুলনায় তারা বর্তমানে যা আছে তার বাইরের সম্ভাবনাগুলি কল্পনা করতে পারে। এটি কিশোর-কিশোরীদের আরও দক্ষ বি-তার্কিক করে তোলে, কারণ তারা বন্ধু বা আত্মীয়ের অনুমানের বিরুদ্ধে যুক্তি দিতে পারে। [তথ্যসূত্র প্রয়োজন]
বয়ঃসন্ধিকালে জ্ঞানীয় বিকাশের আরেকটি উল্লেখযোগ্য দিক হল আরও পদ্ধতিগত এবং বিমূর্ত চিন্তাভাবনার উত্থান। উদাহরণস্বরূপ, শ্লেষ, প্রবাদ, রূপক এবং উপমাগুলির অন্তর্নিহিত বিমূর্ত উচ্চ-ক্রমের যুক্তি বোঝার জন্য কিশোর-কিশোরীরা শিশুদের চেয়ে সহজ বলে মনে করে। তারা ব্যঙ্গ, রূপক এবং বিদ্রূপের মতো একাধিক বার্তা প্রকাশের জন্য ভাষার ব্যাবহারে দক্ষতার পরিচয় দেয়। (নয় বছরের কম বয়সী শিশুরা প্রায়ই কটাক্ষ বোঝে না।) এসময়ে ন্যায্যতা ও সততা, রাজনীতি, দর্শন, ধর্ম, নৈতিকতা, বন্ধুত্ব, বিশ্বাসের মতো সামাজিক ও আদর্শগত বিষয়গুলোতে উন্নত যুক্তি ও যৌক্তিক ব্যাখ্যা প্রদানের চেষ্টা করে।



মেটাকগনিশন
জ্ঞানীয় ক্ষমতার তৃতীয় লাভ হল চিন্তার বিষয়ে চিন্তা করা, মেটাকগনিশন নামক একটি প্রক্রিয়া। কিশোর-কিশোরীদের তাদের নিজস্ব চিন্তার ধরণ জানার উন্নতিগুলি আরও ভাল আত্ম-নিয়ন্ত্রণ এবং আরও কার্যকর অধ্যয়নের দিকে পরিচালিত করে। কিশোর-কিশোরীরা বাচ্চাদের তুলনায় অনেক বেশি বুঝতে পারে যে, তাদের মানসিক কার্যকলাপের উপর অন্যদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই।
মেটাকোগনিশন এবং বিমূর্ত চিন্তার সাথে সম্পর্কিত, দৃষ্টিকোণ গ্রহণের সাথে মনের আরও পরিশীলিত তত্ত্ব জড়িত। কিশোর-কিশোরীরা সামাজিক দৃষ্টিভঙ্গি গ্রহণের একটি পর্যায়ে পৌঁছায় যেখানে তারা বুঝতে পারে কীভাবে একজন ব্যক্তির চিন্তাভাবনা বা কর্ম অন্য ব্যক্তির প্রভাবিত করতে পারে, এমনকি যদি তারা ব্যক্তিগতভাবে জড়িত নাও থাকে।
মেটাকোগনিশন তাদের নিজস্ব চিন্তাভাবনার আরও ভাল জ্ঞান আত্ম-নিয়ন্ত্রণ এবং সামাজিক অন্তর্দৃষ্টি বাড়ায়।প্রি-ফ্রন্টাল কর্টেক্সের ছাঁটাই ১৪ বা ১৫ বছর বয়সে স্থিতিশীল হওয়ার তথ্য রেকর্ড করা হয়েছে এবং এ ধারা ৬০ বছর বয়স পর্যন্ত চলতে থাকে । শ্বেত পদার্থ প্রায় ৪৫ বছর বয়স পর্যন্ত বৃদ্ধি পেতে পারে, তারপর ধীরে ধীরে বার্ধক্যের মাধ্যমে এটি হারিয়ে যায়

আপেক্ষিক চিন্তা
বাচ্চাদের তুলনায়, কিশোর-কিশোরীরা অন্যদের দাবি নিয়ে প্রশ্ন করার সম্ভাবনা বেশি এবং সত্যকে পরম সত্য হিসাবে গ্রহণ করার সম্ভাবনা কম। পারিবারিক বৃত্তের বাইরের অভিজ্ঞতার মাধ্যমে, তারা শিখে যে তাদের যে নিয়মগুলি পরম হিসাবে শেখানো হয়েছে তা আসলে আপেক্ষিক। তারা সাধারণ জ্ঞান দ্বারা প্রতিষ্ঠিত নিয়মগুলির মধ্যে পার্থক্য করতে শুরু করে - একটি চুলায় গরম পাত্র স্পর্শ করবেন না - এবং সাংস্কৃতিক-ভাবে আপেক্ষিক নিয়মগুলির উপর ভিত্তি করে (শিষ্টাচারের কোড, একটি নির্দিষ্ট বয়সের আগে ডেটিং না করা), যা অল্পবয়সী শিশুরা করে না।

প্রজ্ঞা
জ্ঞান, বা অন্তর্দৃষ্টি এবং বিচারের ক্ষমতা যা অভিজ্ঞতার মাধ্যমে গড়ে ওঠে, [উদ্ধৃতি প্রয়োজন] সুতরাং, বয়ঃসন্ধিকাল থেকে যৌবনে রূপান্তরের সময় ব্যক্তিরা বয়সের সাথে সম্পর্কিত জ্ঞানের ধরণ অর্জন করে। প্রজ্ঞা বুদ্ধিমত্তার মতো নয়: কিশোর-কিশোরীরা আই-কিউ পরীক্ষায় নাটকীয়ভাবে উন্নতি করে না কারণ তাদের স্কোরগুলি তাদের একই বয়সের অন্যদের তুলনায় আপেক্ষিক, এবং আপেক্ষিক অবস্থান সাধারণত পরিবর্তিত হয় না - সবাই এইভাবে প্রায় একই হারে পরিপক্ব হয়।

ঝুঁকি গ্রহণ
যেহেতু বেশিরভাগ বয়ঃসন্ধিকালের আঘাত ঝুঁকিপূর্ণ আচরণের সাথে সম্পর্কিত (অ্যালকোহল এবং ড্রাগ ব্যবহার, বেপরোয়া বা বিভ্রান্ত ড্রাইভিং, অরক্ষিত যৌনতা), বয়ঃসন্ধিকালের মধ্যে ঝুঁকি নেওয়ার অন্তর্নিহিত জ্ঞানীয় এবং মানসিক প্রক্রিয়াগুলির উপর অনেক গবেষণা করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে কিশোর-কিশোরীরা প্রাপ্তবয়স্কদের তুলনায় সামাজিক পুরস্কারকে বেশী মূল্যায়ন করে।
গবেষণা অনুমানকে সমর্থন করে বলে মনে হয় যে কিশোর এবং প্রাপ্তবয়স্করা একই উপায়ে ঝুঁকি সম্পর্কে চিন্তা করে, কিন্তু তাদের মান ভিন্ন এবং তাই ভিন্ন সিদ্ধান্তে আসে। কেউ কেউ যুক্তি দিয়েছেন যে বয়ঃসন্ধিকালে ঝুঁকি নেওয়ার প্রবণতা বৃদ্ধির বিবর্তনীয় সুবিধা থাকতে পারে। উদাহরণস্বরূপ, ঝুঁকি নেওয়ার ইচ্ছা না থাকলে, কিশোর-কিশোরীদের তাদের মূল পরিবার ছেড়ে যাওয়ার প্রেরণা বা আত্মবিশ্বাস থাকবে না।
ঝুঁকি গ্রহণের প্রজনন সুবিধাও থাকতে পারে: কিশোর-কিশোরীদের যৌন আকর্ষণ এবং ডেটিংয়ে একটি নতুন অগ্রাধিকার রয়েছে এবং সম্ভাব্য অংশীদারদের প্রভাবিত করার জন্য ঝুঁকি গ্রহণ করা প্রয়োজন। সম্ভাব্য ফলাফলের পরিপ্রেক্ষিতে, যৌন আচরণে জড়িত হওয়া কিছুটা ঝুঁকিপূর্ণ, বিশেষ করে কিশোর-কিশোরীদের জন্য। অরক্ষিত যৌন মিলন, গর্ভ-নিরোধের দুর্বল পদ্ধতি ব্যবহার করা (যেমন, প্রত্যাহার), একাধিক যৌন সঙ্গী থাকা এবং দুর্বল যোগাযোগ যৌন আচরণের কিছু দিক যা ব্যক্তিগত এবং/অথবা সামাজিক ঝুঁকি বাড়ায়।

বয়ঃসন্ধির সমস্যা, শিক্ষকেরা হতে পারেন দিশারী

নবম শ্রেণির একজন ছাত্র ছাত্র। সে ইদানীং দেরি করে স্কুলে আসছে। নতুন স্টাইলে মাথার চুল কেটেছে। সে প্রচণ্ড জেদি ও মেজাজি। ক্লাসে আজকাল পড়াশোনায় মন দেয় না। এক দিন ক্লাস-টিচার ছেলেটির ব্যাগ খুঁজে কয়েকটা বিড়ি বের করলেন। রাহুলের এই সব আচরণ শিক্ষককে চিন্তায় ফেলল। ভাবছেন হয়তো, এখানে এক জন বিগড়ে-যাওয়া ছেলের গল্প শোনানো হচ্ছে। না, ঠিক তা নয়, তবে রাহুলের উদাহরণ দিয়ে যে-বিষয়টির উপর আলোকপাত করতে যাচ্ছি, সেটা একটি অত্যন্ত সংবেদনশীল বিষয়—এই বয়সের বয়ঃসন্ধি-জনিত সমস্যা।
বিকাশের এই স্তরে বিশেষ করে বেশ কিছু ছাত্র সহজেই নেশা-সক্ত হয়ে পড়ে। অধিকাংশ সময় তারা কুসঙ্গীর প্রভাবে বিড়ি, সিগারেট, বিভিন্ন ধরনের মাদকদ্রব্য, গুটকা, আঠা ইত্যাদির সেবন শুরু করে। যেটাকে ওরা ক্ষণিকের ‘থ্রিল’ হিসেবে শুরু করে, সেটা ভবিষ্যতে একটি দীর্ঘকালীন জীবননাশী বদ অভ্যাসে পরিণত হতে পারে, যদি কুঁড়ি অবস্থাতেই ওই সব আসক্তি থেকে তাদের দূরে সরিয়ে না রাখা হয়। এই সমস্যা আরও ঘোরাল হয়, যখন স্কুলের আশপাশে নেশার দ্রব্যগুলি সহজলভ্য হয়। তাই ছাত্রদের উপরে সতর্ক নজর না রাখলে, ওরা নেশার জগতের স্থায়ী বাসিন্দা হয়েই রয়ে যাবে।

[ আমার কথাঃ একসাথে সমবয়সীরা যখন আড্ডা দেয় তখন তাদের সামনে উন্মোচিত হয় সম্পূর্ণ অজানা নতুন এক পৃথিবী। যার পদে পথে রয়েছে অদ্ভুত সব রোমাঞ্চ আর উত্তেজনা। নারী দেহ নিয়ে আলোচনা করা উত্তেজনা, প্রথম সিগারেটে টান দেবার উত্তেজনা,কারো গাছের ফলমূল চুরি করার উত্তেজনা, মানুষকে উত্যক্ত করার উত্তেজনা, স্ল্যাং বা গালি শেখার উত্তেজনা।
এর মধ্যে ভাল কিছু বিষয়-তো অবশ্যই যোগ করা যায়। যেমন, খেলাধুলা, বুদ্ধির খেলা, প্রতিযোগিতা, বিশ্ব সন্মন্ধে জানা। নতুন নতুন আইডিয়া ইমপ্লিমেন্ট করা সহ আরো অনেক কিছু।
তবে সেখান থেকে পাওয়া কিছু বদভ্যাস, অপরাধ প্রবণতা, নোংরা কিছু ভাষা, নারী দেহের প্রতি দুর্দমনীয় আকর্ষণ, তামাক গাঁজা থেকে ড্রাগের কাছে বাঁধা পরে যাওয়া সহ এমন কিছু বাজে ব্যাপার যা সারাজীবন ভোগায়। এগুলো ছাড়ার জন্য একটা পুরুষকে ভয়ঙ্কর মানসিক যুদ্ধের মুখোমুখি হতে হয়।]

বয়ঃসন্ধিকাল নিয়ে এখন নানা চর্চা। আসলে এই সময়টা ছেলেমেয়েদের বিকাশের এক অতি গুরুত্বপূর্ণ স্তর, যে-স্তরে তাদের দৈহিক ও মানসিক পরিবর্তনগুলি হড়পা বানের মতো হঠাৎ ও ব্যাপক ভাবে চলে আসে। কিন্তু ওই সময়ের জন্য কোনও আগাম প্রস্তুতি তাদের মধ্যে থাকে না। অধিকাংশ অভিভাবক কিশোর-কিশোরীদের এ বিষয়ে প্রাক-সচেতন করেন না, যার ফলে দেখা দেয় নানাবিধ সমস্যা।
বয়ঃসন্ধিকাল কমবেশি সব ছেলেমেয়ের উপরেই প্রভাব ফেলে। কিন্তু, কয়েক জনের ক্ষেত্রে এই প্রভাব সাংঘাতিক। তখন শরীরে নানা বদল আসে। পরিবর্তন আসতে থাকে মনেও। শরীর আর মনে হানা দেয় বিচিত্র সব সমস্যাও। এই ,সময়ে ছাত্রছাত্রীদের অনেককেই ঘিরে ধরে হরেক সমস্যা, অভিমান, অবসাদ। তা ছাড়াও, এই বয়সে প্রায় সকলের মনেই উঁকি মারে নানা প্রশ্ন। কিন্তু সেই প্রশ্নের উত্তর কে দেবে? অনেক সময়ে বাবা-মা ‘বন্ধু’ হিসেবে সন্তানদের সঙ্গে মেশার চেষ্টা করলেও পারেন না। আবার ছেলেমেয়েদের মনে উঁকি মারা কৌতূহলকে অনেকেই এড়িয়ে যেতে চান। কিন্তু, প্রশ্নের উত্তর না-মেলায় অনেক ক্ষেত্রে সমস্যা বাড়ে। পাশাপাশি কিশোররা বাড়ির বড়দের সঙ্গে নিজেদের সমস্যা নিয়ে আলোচনা করতে কুণ্ঠা বোধ করে। মনের কথা মনেই চেপে রাখতে রাখতে অনেকে হতাশায় ভুগতে শুরু করে। সেই হতাশা থেকে জন্ম নেয় ক্রোধ। অনেকে বেছে নেয় চরম পথ।

বস্তুত, ছেলেমেয়েদের বিকাশের এই স্তরটি হল ‘ঝড়-ঝঞ্ঝার স্তর’। এই ঝড় কিশোর-কিশোরীদের উপরে সরাসরি আছড়ে পড়লেও, এর সমপার্শ্বিক প্রভাব থেকে শিক্ষক-শিক্ষিকা অভিভাবক থেকে শুরু করা আত্মীয় প্রতিবেশী পর্যন্ত কেউই রেহাই পান না। অত্যন্ত মেজাজি হওয়ার কারণে কিছু কিছু ছেলে-মেয়ে স্কুলে তর্কাতর্কি ও মারপিট করে। কেউ কেউ আবার ক্লাসে অন্যদের উপরে ‘দাদা-গিরি’ও ফলাতে চায়। ক্লাসে এ নিয়ে শিক্ষক-শিক্ষিকারা বহু অভিযোগও পেয়ে থাকেন। কখনও কখনও কিশোরেরা এই বয়সে এসে শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়ে ও অভব্য আচরণ করে।
কেউ কেউ আবার চুপ করে সারাটা দিন এককোণে বসে থাকে। কারও সঙ্গে মেশে না। আর পাঁচ জন কিশোরের মতো তাদের মন থাকে না খেলাধুলোয়। পড়াতেও তারা অমনোযোগী।
বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েরা একটু একটু করে স্বাধীনচেতা হতে শুরু করে। তারা ভাবতে শুরু করে, অনেক কিছু করার ক্ষমতা তারও আছে। অধিকাংশ সময় ওদেরকে গুরুত্বও দেওয়া হয় না। ফলে সমস্যা দেখা দেয়।

[ আমার কথাঃ মেয়েদের থেকে ছেলেরা অনেক বেশী উৎসাহী হয় কিন্তু তুলনামুলকভাবে কিশোরীদের যোগ্যতার তুলনায় বেশি প্রিভিলেজ দেয়া হয়। কিশোরদের মনে তখনই মেয়েদের প্রতি একটা বিরূপ ধারনা জন্মে- তারা মনে মনে তাদেরকে জীবন-যুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বী ভাবতে শুরু করে।]

এই বয়সের ছেলেরা নতুন নতুন চুলের স্টাইলে অভ্যস্ত হতে চায়। ছেলেদের মাথার দিকে চোখ রাখলেই দেখা মেলে উদ্ভট উদ্ভট চুলের বাহার। আজকাল আবার চুলে রকমারি রং লাগাতেও দেখা যায়। এই বয়সের ছেলেমেয়েদের অনেকের মধ্যে মিথ্যা বলার প্রবণতাও বেড়ে যায়। কোনও দোষ-ত্রুটি করলে সহজে স্বীকার করতে চায় না।

[ আমার কথাঃ এ সবের কারণ অবশ্যই ওদের মনের গহনে সুপ্ত-থাকা ভয়। যেহেতু ছেলেরা বাইরের পরিবেশে বেশী অভ্যস্ত হয় এবং বন্ধুদের সাথে অনেক ছোটখাটো অনৈতিক কাজ করে সেহেতু ছল চাতুরী আর মিথ্যে বলার অভ্যাস তারা এই বয়স থেকেই রপ্ত করে।]

সমাজে প্রচলিত কুসংস্কার ও গোঁড়ামি এর অন্যতম
বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে যে, কিশোর-কিশোরীদের এক তৃতীয়াংশ মৃত্যুই হল আত্মহত্যা-জনিত, যার একমাত্র কারণ হল ‘ডিপ্রেশন’। হীনমন্যতা ওদের কচি মনে ক্ষত সৃষ্টি করে। তাই অনেক সময় পরীক্ষায় খারাপ রেজাল্টের জন্য তারা আত্মহননের মতো চরম সিদ্ধান্ত নিয়ে নেয়। ওদের দুঃসময়ে শিক্ষক-শিক্ষিকার দূরদর্শিতা-পূর্ণ পদক্ষেপ ওদের জীবন বাঁচাতে পারে। আর এখন সোশ্যাল মিডিয়ার আগমন কিশোর-কিশোরীদের জীবনকে অভূতপূর্ব ভাবে প্রভাবিত করেছে। স্কুলে তারা স্মার্ট-ফোন আনার সুযোগ না পেলেও, বাড়িতে ঘণ্টার পর ঘণ্টা ফোনের স্ক্রিনের দিকে তারা তাকিয়ে থাকে। এতে ওদের শারীরিক সমস্যায় পড়ার সম্ভাবনা তো থাকেই, উপরন্তু পড়াশোনার ক্ষতিও হচ্ছে। এখন এটিও এক ধরনের নেশা বা ‘অ্যাডিকশন’-এ পরিণত হয়েছে।
প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়া কি অন্যায়? বয়ঃসন্ধিকালের ছেলেমেয়েদের এই প্রশ্ন নতুন কিছু নয়। বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের মধ্যে যৌন কৌতূহল দেখা যায়। এটা অবশ্য প্রকৃতিগত ঘটনা। অসুবিধা হল, এরা নিজেরাও যেমন এ সম্পর্কে ঠিকঠাক সচেতন নয়, তেমনি বাবা-মাও বাড়িতেও সেই খোলামেলা আলোচনার পরিবেশ থাকে না। বিশেষ করে কো-এড স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের ‘প্রেমপত্রে’র আদান-প্রদান থেকে শুরু করে হাতের ব্লেড চালিয়ে ‘প্রেমিক-প্রেমিকার’ নাম লেখার রেওয়াজ বহুদিনের। এর পিছনেও সেই বয়ঃসন্ধি-জনিত উত্তেজনা। কখনও কখনও শোনা যায় যে, নবম-দশম শ্রেণির ছেলেমেয়ে এই অপরিপক্ব বয়সেই বাড়ি থেকে পালিয়ে বিয়ে করেছে।

[ আমার কথাঃ এখানে একটা মেয়ে জীবনকে বুঝে ওঠার আগেই হয়তোবা এমন একটা ভুল পদক্ষেপ নিয়ে ফেলে যার পরিণাম মোটেই সুখকর হয় না( বিশেষ ব্যতিক্রম বাদে)। ছেলেটা তাঁর দুর্দমনীয় আবেগ ও যৌন উত্তেজনা, এডভাঞ্চেরাস মাইন্ড, এই বয়সে নতুন পাওয়া ব্যক্তিত্বের সংঘাত উপেক্ষা করতে না পেরে চরম একটা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে- নিজের ভুলের সাথে জড়িয়ে ফেলে ভুল একটা মানুষকে। পারিবারিক সামাজিকভাবে সেও নিগৃহীত কম হয়না-বারবার তাঁর অর্থনৈতিক স্বাবলম্বিতার খোটা দেয়া হয়। সে কোনদিন নিজেকে স্টাব্লিস্ট করতে পারবেনা বলে তাকে দমিয়ে দেয়া হয়। একটা ছেলের আসল পরিচয় যে তাঁর অর্থনৈতিক মানদণ্ডে নির্ধারণ করা হয়- সেটা সে তখন হাড়ে হাড়ে উপলব্ধি করে।]

ছেলেসন্তানটির ক্ষেত্রে দায়িত্ব নিন প্রধানত বাবা। পরিবর্তনের এ সময় তাকে শরীরের নতুন পরিবর্তনগুলোর পাশাপাশি সামাজিক দায়িত্ববোধ, আচরণ নিয়ন্ত্রণ, মাদক ও অসৎসঙ্গের কুফল, নারীদের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করা শেখানো, যেটা বস্তুত বাবার ব্যক্তিগত জীবনের চর্চারই প্রতিফলন হবে। বাবাকে যদি দেখে স্বামী হিসেবে স্ত্রীর প্রতি সম্মানজনক এবং সহায়তামূলক আচরণ করতে, সন্তানের বিপরীত লিঙ্গের প্রতি আচরণও তেমনি গড়ে উঠবে।

[ আমার কথাঃ যে বাবা নিজেই সারাজীবন এই সমস্যা কাটিয়ে উঠতে গিয়ে হিমশিম খান। তিনি কি করে বোঝাবেন তাঁর সন্তানকে-সেটা একটা মিলিয়ন ডলারের প্রশ্ন।
সমাজ এখন অনেক এগিয়ে গেছে। অভিভাবকেরা আগের থেকে অনেক-বেশী সচেতন। অল্প সন্তান এর একটা ব্যাপার। তবে শহুরে অজানা পরতে পরতে লুকিয়ে থাকা ভয় এর জন্য বাবা মা সন্তানদের যক্ষের মত আগলে রেখে আরো এক নতুন সমস্যার উদ্ভব করছে। মেয়েদের জেনিট্যাক্যালি ঘরে থাকার প্রবণতা বেশী- কিন্তু ছেলেদের মন পড়ে থাকে বাইরে। তাদের মানসিক বিকাশের ব্যাঘাত ঘটছে- নতুন এক ভয়াবহ সমস্যা নিয়ে বড় হচ্ছে এ প্রজন্মের শিশু কিশোরেরা। তারা এক সময় এই প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার সংগ্রামে লড়তে ভয় পাচ্ছে। হেরে গেলে চরমভাবে মুষড়ে পড়ছে। হাতের কাছে আছে মারাত্মক সব নেশা জাতীয় দ্রব্য- ডার্ক ওয়েবের ভয়ঙ্কর থাবা, নারী দেহের ভীষণ প্রলোভন- এ থেকে উদ্ধার কেমনে মিলবে সেটা ভবিষ্যৎ বলবে। তবে আধুনিক বিশ্বের পুরুষদের একটা জীবন বড়ই যন্ত্রণাদায়ক নিঃসন্দেহে।]

মা-বাবারা গভীরভাবে পর্যবেক্ষণ করুন নিচের বিষয়গুলো–



ক. সন্তানের হঠাৎ গুটিয়ে যাওয়া। লক্ষ্য করুন, কোনো বিশেষ পরিস্থিতি বা বিশেষ মানুষের প্রতি তার কোনও ধরনের ভয় বা বীতশ্রদ্ধ আচরণ বা উল্টোটিও পর্যবেক্ষণ করুন। পরিবারের সদস্য ছাড়া হঠাৎ কারো সঙ্গে স্বাভাবিকের চেয়ে বেশি ঘনিষ্ঠতাও অনিষ্টের কারণ। দেখলে সে মানুষটির সঙ্গে তার মেলামেশা বন্ধ করে দিন। সন্তানকে আন্তরিকভাবে প্রশ্ন করে জানার চেষ্টা করুন।
খ. হঠাৎ ওজন কমা বা বেড়ে যাওয়া, ঘুমের এবং নিত্যদিনের জীবনযাত্রার ধরনের আমূল পরিবর্তন আসা, আচরণে আমূল পরিবর্তন, অস্বাভাবিক রেগে যাওয়া, ধ্বংসাত্মক আচরণ, বন্ধু-মহলে আমূল পরিবর্তন, পুরনো বন্ধুরা কোনও কারণে দূরে সরে যাচ্ছে, নতুন নতুন হঠাৎ বন্ধুর অন্তরঙ্গতা, স্কুল-কলেজে ঘণ্টা পালানো, বা প্রায়শই না যাওয়ার তথ্য পাওয়া, ধর্মীয় ব্যাপারে অতি-উৎসাহী মনোভাব এবং ঘরে সবার উপর তার বলপ্রয়োগের চেষ্টা, প্রায়শই হতাশাজনক কথাবার্তা বলা, মজার ছলে, আত্মহত্যা বা কারও প্রতি জিঘাংসার মনোভাব, সারাক্ষণ নিজের ঘরে দরজা-জানালা বন্ধ করে থাকা, পরিবারের সদস্যদের সঙ্গে দূরত্ব বা সংস্পর্শ থেকে গুটিয়ে যাওয়া, নিজের কক্ষে অন্য কারও প্রবেশাধিকার একেবারে নিষিদ্ধ করে দেওয়া, তার ঘর থেকে সিগারেট, মাদক বা অন্য কোন আসক্তির জিনিস সম্বন্ধে সন্দেহ হওয়া, সব সময় কিছু লুকোনোর প্রবণতা, মিথ্যা বলার ক্রমবর্ধমান প্রবণতা, ঘরের অর্থ এবং মূল্যবান জিনিস চুরি যাওয়ার ঘটনা বৃদ্ধি ইত্যাদি। ইন্দ্রিয় সজাগ রাখলে আরও অনেক কিছু গোচরে আসতে পারে।

তথ্য সূত্র সহযোগীতায়ঃ উইকি,সায়েন্স,বাংলা বিডি নিউজ ২৪ ও অন্যান্য তথ্যসূত্র। * কিছু অনুবাদে ত্রুটি আছে।

প্রথম পর্বঃ Click This Link
আগের পর্বঃ Click This Link

মন্তব্য ৩৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১০

সোনাগাজী বলেছেন:



শিশুকালকে বিদায় দিয়ে কৈশোরে পদার্পণ হচ্ছে, বিশাল মানসিক, শারীরিক পরিবর্তনের সময়; মানব শিশুর সামনে আসে নতুন আরেকটি ভুবন।

০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

শেরজা তপন বলেছেন: মিয়া ভাই, মন্তব্যের জন্য ধন্যবাদ।অনেকদিন বাদে আমার ব্লগ বাড়িতে এসে বেশ অনেক কুল' মন্তব্য করলেন।
আপনার চোখের অবস্থাতো ভাল না- পুরো লেখাটা নিশ্চয়ই পড়তে পারেননি? ঠিক বলেছি না?

২| ০৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১৬

জুল ভার্ন বলেছেন: এই সিরিজের আগের পোস্টে আমার বয়ঃসন্ধিকালের সমস্যা লিখেছিলাম- তা হচ্ছে খুব দ্রুত শারিরীক বৃদ্ধি! দ্রুত লম্বা হওয়ার জন্য বয়সভিত্তিক স্পোর্স্টে আমাকে বড়োদের সাথে খেলতে হতো! বয়ঃসন্ধিকালের অন্তঃনিহিত সমস্যা গুলো সমাধানে বাড়িতে আমি আমার ছোট চাচার গাইড যেমন পেয়েছিলাম, তেমনি কলেজের পিটি ওস্তাদের রসাত্মক মন্তব্য এবং স্যারদের গ্রুমিং/কাউন্সেলিং থেকেও ভালো পরামর্শ পেয়েছিলাম। তখন বিপরীত লিংগের প্রতি অদম্য আকর্ষণ অবদমিত হয়েছিলো কলেজের কঠোর অণুশাসনে!

০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৭

শেরজা তপন বলেছেন: একাধারে আপনি ভাগ্যবান!
আমরা যারা কো-এডিকেশনে পড়েছি, তাদের থেকে আবার দুর্ভাগা। তবে কো-এডুকেশনে অনেকেই পড়ে কিন্তু এমন গাইড সবাই পায় না।
ফের আপনার অভিজ্ঞতার বর্ণনায় আমরা আরো কিছু জানলাম। ভাল থাকুন

৩| ০৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: বয়ঃসন্ধি কালটা ছেলেমেয়ের এক্সট্রা খাতির যত্ন প্রয়োজন। স্কুল শিক্ষক এবং বাবা মায়ের বিশেষ ভূমিকার প্রয়োজোন।
আসলে কিছু কিছু বিষয়ে ওপেন হতে হবে। ওপেন হওয়াই স্বাস্থ্যকর।

০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪১

শেরজা তপন বলেছেন: কিছু মনে করবেন না আমার কেন যেন মনে হয় আপনার বয়ঃসন্ধিকালে একটু ঝামেলা গেছে।
আপনার অবসেশন, ফ্যান্টাসির জগতে বিচরন, একাকী ঘুরে বেড়ানোর প্রবনতা সহ আরো অনেক কিছু ইঙ্গিত করে আপনার বয়ঃসন্ধিকালে খুব বেশী গাইডেন্স পাননি।
আমি বিশেষজ্ঞ নই। ধারনা ভুল হওয়া অস্বভাবিক নয়।

৪| ০৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



বয়ঃসন্ধি কাল ! আমি কিছু কিছু মানুষ দেখেছি যাদের বয়স ৫০+ তারা বয়ঃসন্ধি কালে প্রবেশ করেছে। কারণ বয়ঃসন্ধি কালের যেই সকল নমুনা থাকা উচিত ৫০+ বয়সে সেই সকল নুমনা তাদের মাঝে মারাত্বকভাবে পরিলক্ষিত হচ্ছে। - এর কারণ কি? বুড়া বয়সে এটি কোনো রোগ নাকি স্বাভাবিক আচরণ?


০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

শেরজা তপন বলেছেন: হ্যা হ্যা আছে আমাদের চারপাশেই তারা বর্তমান :)
আমি বিশেষজ্ঞ নই তবে পড়াশুনা করে যতটুকু জেনেছি বিরল হলেও এ রোগে বাঙ্গালীরা আক্রান্ত বেশী হয়। :) :)

৫| ০৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৫৮

নতুন বলেছেন: @ঠাকুরমাহমুদ ভাই।

আলজেমার, ডিমেনসিয়ায় আক্রান্তরা অপ্রস্তাসিত আচরন করে থাকে। অনেক বয়স্করা ডিমেনসিয়াতে ভুগে থাকে কিন্তু আমাদের দেশের মানুষ এটাকে বুড় বয়ষের ভীমরতি হিসেবে দেখে থাকে।
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC3596488/

০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

শেরজা তপন বলেছেন: বুড়া আমরাও হইতাম রে ভাই- তখন পুলাপাইন আমাদের নিয়ে হাসবে, মজা-ঠাট্টা করবে তখন কি হইবেক??

৬| ০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন: প্রায় সপ্তখানে পড়ে সমুতে ে মন্তব্য করছি। এই কদিন ব্যস্ততায় ব্লগে চোখ রাখা হলেও লগইন করা হয়নি। মনে পড়ে যখন নবম ,দশম শ্রেণীতে পড়ি তখন শর্ট প্যান্ট পরিধান করা নিয়ে ভীষণ লজ্জায় পড়ে গেছিলাম। আলনায় জামাকাপড়ের নিচে লুকিয়ে রাখতাম যাতে কেউ না দেখে । ভাবলে এখন হাসি পায়।
এখন ছেলে মেয়েরা অনেক ফ্রি।

সুন্দর বিষয় উপস্থাপনের জন্য ধন্যবাদ।

০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৮:১০

শেরজা তপন বলেছেন: তাইতো বলি 'মাইদুল-ভাই কে দেখি না কেন! আপনাকে পেয়ে ভাল লাগল বেশ।
হাঃ হাঃ ঠিক বলেছেন; মেয়েদের ব্রা'র মত এটা কোথায় লূকাবো তাই ভেবে হয়রাণ হতাম :(
অনুপ্রাণিত করার জন্য আন্তরিক ধন্যবাদ।

৭| ০৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,




দুঃখিত, এই প্রথমবার কোন পোস্ট সম্পূর্ণ না পড়ে মন্তব্য করছি। কেন সম্পূর্ণ পড়িনি ? কারন, মেডিক্যাল সাইন্স নিয়ে লিখেছেন এবং লেখাটি বেশ জটিল আর দীর্ঘ তাই খুঁটিয়ে পড়ার সময় হাতে এই মূহুর্তে নেই বলে পড়া হয়নি সবটা । তবে যেটুকু পড়েছি সেখান থেকে এ্টি বিষয়ে খটকা হ্ওয়ায় এই মন্তব্যটি আগেই করে রাখছি যাতে পরে ভুলে না যাই।
"বৃদ্ধির দৌঁড়" অংশে " বয়ঃসন্ধির সময় হাড় শক্ত ও ভঙ্গুর হয়ে যায়।" লাইনটির অর্থ পরিষ্কার নয়।
এ সময় তো হাড়ের "কর্টিক্যাল থিকনেস" আর হাড়ের ঘনত্ব বেড়ে যা্ওয়ার কথা!

০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৩০

শেরজা তপন বলেছেন: ওরা যেভাবে বলছে যে, কেউ কেউ অতিদ্রুত লম্বা হবার জন্য হাড়ের বিকাশের জন্য( ডেনসিটি বা ঘনত্ব) যথেষ্ঠ সময় পায় না। এজন্য কিছু সময়ের জন্য ভঙ্গুর হতে পারে(এটা সাময়িক এবং বিশেষ ক্ষেত্রে)।

সময় নিয়ে পড়ে যাবেন। আর অবশ্যই খুঁটিনাটি সমস্যাগুলো ধরে মন্তব্য করবেন আপনার স্বভাবজাত পান্ডিত্যপুর্ণ মন্তব্য।
অপেক্ষায় রইলাম।

৮| ০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৮:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি মনে হয় একটু অস্বাভাবিক ছিলাম ছোটবেলায়। কারণ বয়ঃসন্ধির আগেই কিছু প্রবণতা আমার মধ্যে ছিল। খোলামেলা বলবো কি না ভাবছি। পরে সবাই আমাকে খেপাবে। :)

০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৩৩

শেরজা তপন বলেছেন: আরে না- গত পর্বে কেউ আপনাকে ক্ষেপিয়েছে?
তবে দু-য়েকজন এ প্রসঙ্গ টেনে আনতেও পারে তবে সে সম্ভাবনা ক্ষীণ!
মনের ভেতরে যা আসে বলে ফেলেন -এখানি তো সুযোগ। আপনার পিউবার্টি আগে হয়েছিল- এটা দোষের কিছু নয়- প্রকৃতির খেলা।

৯| ০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৯:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সমবয়সী এক ভাতিজা সহ প্রথম শেভ করে লজ্জায় মরে যাচ্ছিলাম।
অবশ্য এখন সমাজ অনেক উদার। আমি নিজেই ছেলেকে শেভ করা শিখানোর প্লান করছি।

০৮ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৪৮

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ লিটন ভাই-অনেকদিন বাদে আমার ব্লগ বাড়িতে আপনাকে পেলাম।
এখন কি সরাসরি গুগোল অনুবাদ মনে হচ্ছে?
এমনটা একটু মুখচোরা লাজুক ছেলে থেকে শুরু করে সবার ব্যাপারেই কম বেশী। দাড়ি গোঁফ শেভ করে কতদিন মুরুব্বীদের সামনে মুখ ঢেকে রেখেছি লজ্জায়। কিন্তু ছোটরা ঠিকই গোমর ফাঁস করে দিত!
আপনার ছেলে কি বয়োঃসন্ধিকাল পার করছে?

১০| ০৮ ই নভেম্বর, ২০২২ রাত ৯:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সম্ভবত আমি একটু অস্বাভাবিক ছিলাম।
অভয় যখন দিয়েছেন তখন সংকোচের সাথে বলি। কিন্তু শর্ত হল কেউ আমাকে খেপাতে পারবে না।

১। আমি যখন ক্লাস টু বা থ্রিতে পড়ি তখন আমার ছোট ফুফু মাসুদ রানা পড়তো। আমি লুকিয়ে লুকিয়ে মাসুদ রানার সাথে তার নায়িকার বিছানার বর্ণনাগুলি পড়তাম। অন্য অংশ পড়তাম না, খুঁজে খুঁজে ওগুলি পড়তাম। তবে পরবর্তীতে মাসুদ রানা আমার ভালো লাগতো না। আমি পড়তাম কুয়াশা।

২। একই সময়ে বাসায় বিচিত্রা ম্যাগাজিন রাখত। বিচিত্রার শেষের দিকে সম্ভবত 'এখানে সেখানে' নামে একটা অংশ ছিল যেখানে বিদেশের শো বিজের খবর আসত। সেখানে বিভিন্ন দেশের নায়ক নায়িকা, মডেল, সেলিব্রেটিদের গ্লামারাস ছবি এবং খবর আসত। আমি লুকিয়ে লুকিয়ে এগুলি পড়তাম। একটা সংখ্যাতে একটা খবরের শিরোনাম ছিল 'মেরিলিন মনরো যে রাতে নগ্ন হয়েছিলেন'। সাথে মেরিলিন মনরোর অর্ধ নগ্ন ছবি। মনরো কাপড় ছাড়া বিছানায় শুয়ে আছে কিন্তু বিছানার চাদর দিয়ে শরীরের বিশেষ অঙ্গগুলিকে একটু আড়াল করা আছে। ভালো করে দেখলাম। পড়তে গিয়ে একটা শব্দ পেলাম 'উরু'। ঐ বয়সে উরুর অর্থ আমি জানতাম না। কিন্তু আমার প্রচণ্ড কৌতূহল হল শব্দটার অর্থ জানার জন্য। পরে আমি আমার ছোট ফুফুকে জিজ্ঞেস করেই ফেললাম 'উরু' অর্থ কি। ফুফু তো চোখ গরম করে আমার দিকে তাকালেন। আমি তখন ভয়ে কি বলেছিলাম আমার এখন মনে নাই। সম্ভবত কোনভাবে মিথ্যা কিছু বলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছিলাম।

৩। ক্লাস ফাইভে যখন পড়ি তখন আমার একটা নতুন অভ্যাস তৈরি হল। আমি স্কুলের খাতা থেকে কাগজ ছিঁড়ে শুধু কলম দিয়ে মেয়েদের নগ্ন ছবি আঁকতাম।

৪। আমার মনে হয় ১০ বছর বয়স থেকেই আমার বিশেষ অঙ্গ অনেক সময় শক্ত হয়ে যেত নিজের অজান্তেই। কেন হত জানি না।

আমি এখন মাঝেমাঝে চিন্তা করি এত কম বয়সে আমি কেন এরকম করতাম। হয়তো একটু অস্বাভাবিক ছিলাম। আপনার এই পোস্টটা একটা শিক্ষণীয় পোস্ট। তাই এই কথাগুলি বললাম। আমাদের সমাজ অনেক ক্ষেত্রে দরকারের চেয়ে বেশী রক্ষণশীল যার কারণে এই বিষয়গুলি নিয়ে খোলামেলা কথা কেউ বলতে চায় না। আমি আপনার পোস্টের কারণে বললাম। :)

০৮ ই নভেম্বর, ২০২২ রাত ১১:০১

শেরজা তপন বলেছেন: একটা ব্যাপার খেয়াল করবেন শিশুদেরও ঘুমের সময় ইরেকশন হয়। এটা প্রকৃতির একটা ব্যায়াম- পিউবার্টির সময়কাল থেকে বেশ বয়স্ক অবস্থা পর্যন্ত ভোর বেলায় প্রায় সব পুরুষের ইরেকশন হয়- এভাবে নাকি প্রকৃতি জননাঙ্গকে সবল সতেজ রাখে। এরকম না হলেই বরং সমস্যা। সপ্নদোষও নাকি প্রকৃতির এমন বিশেষ একটা কার্যক্রম! সপ্নে যাকেই দেখেন না কেন- এখানে আপনার আমার কোন হাত নেই- সেজন্য লজ্জা পাবার কিছু নেই।

ওই বয়সে আমি পড়তাম 'বনহুর' :)
উরু নিতম্ব সহ আরো কিছু শব্দ ছোটদের মনোজগত ব্যাপক আলোড়িত করে।
ছবি আঁকার বিষয়টা শুধু আপনার নয় খোঁজ নিয়ে দেখেন আপনার আরো অনেক সহপাঠীদের ছিল। বয়স বাড়লেও সে অভ্যেস সকলের যায় না।

যাক মন খুলে দ্বীধা ঝেড়ে ফেলে অন্তত আপনিতো কিছু একটা বললেন।
এ পোস্ট থেকে কেউ যদি কু-শিক্ষা নেয় সেটা তাঁর সমস্যা। আপনি টেনশন নিয়েন না। যৌণ শিক্ষার ব্যাপারে খোলামেলা হলে অনেকে বড় ধরনের বিপদ আপদ থেকে পরিত্রান পেতে পারে। সুস্থ নিরোগ শরিরের জন্য যৌন স্বাস্থ্যটাও ভাল থাকা জরুরী।
মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

১১| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ২:০১

নেওয়াজ আলি বলেছেন: আমার সমবয়সী একজন ছেলের স্তন বয়োসন্ধি কালে একটু বড় হচ্ছে দেখে অন্য ছেলেরা হাসাহাসি করতো। একজনতো চেপে ধরে বলতো তুই মেয়ে হয়ে যাবি।

০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:২৮

শেরজা তপন বলেছেন: জ্বী এমনটা অনেকের হয়-গত পর্বে আমি উল্লেখ করেছি।
যাদের হয় তাদের জন্য ভীষন বিব্রতকর। :(

১২| ০৯ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:২৯

নতুন বলেছেন: @সাচু ভাই মাসুদ রানার চেয়েও ক্যাপেন রাজ সিরিজের বর্ণনা আরো ভালো ছিলো। আমি সেই বই পেয়েছিলাম নানার বইয়ের কালেকসনে। B-))

মাসুদ রানা এবং কুয়াশাও খুবই ভালো লাগতো, তিন গোয়েন্দা কেন জানি আমার ভালো লাগেনাই।

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:২২

শেরজা তপন বলেছেন: ক্যাপ্টেন রাজ কখনো পড়িনি আমি। তবে ওই বয়সে মুল সঙ্গী ছিল সেবার পেপারব্যক আর কিশোর জগত।

মাসুদরানা একটু বড় হয়ে পড়েছি। কাহিনীর রগরগে অংশটুকু পড়ে মজা পেতাম :)

১৩| ০৯ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৬

করুণাধারা বলেছেন: একটা বাক্স বন্দী বিষয় নিয়ে লিখেছেন, ধন্যবাদ আর অভিনন্দন।

আমার কোন ধারণা ছিল না ছেলেদের বয়ঃসন্ধির যন্ত্রনা সম্পর্কে। আমার মেয়েকে বয়ঃসন্ধিতে আমি সাপোর্ট দিয়েছি, যেমন আমার মা আমাকে দিয়েছিলেন। আমার ধারণা ছিল ছেলেদের দাঁড়ি গোঁফ গজানোর ছাড়া যেমন দৃশ্যমান শারীরিক পরিবর্তন হয়না, তাহলে তাদের আর তা সব পরিবর্তন ঘটে সেসব তারা নিজেরাই সামলাতে সমর্থ... আসলে এ নিয়ে কখনো ভাবিইনি। আপনার লেখা পড়ে বুঝতে পারলাম বড় ভুল করেছি, আমার আদরের ছেলের পাশে আমি সবসময় থাকলেও তার বয়ঃসন্ধির যন্ত্রনা সে একা সামলেছে... জানিনা তার বাবা কেন তাকে সাপোর্ট দেননি সে বছরগুলোতে।

আপনার এই পোস্ট অনেকেই তাদের অভিজ্ঞতা শেয়ার করছেন। আশাকরি যাদের সন্তান বয়ঃসন্ধিতে পৌঁছেছে বা পৌঁছাবে, তারা সকলেই এই পোস্ট আর মন্তব্য থেকে উপকৃত হবেন।

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩০

শেরজা তপন বলেছেন: প্রথমে একটা অন্য প্রশ্ন; আচ্ছা মাসুদ রানা, কুয়াশার মত মেয়েরা কোন সিরিজে মুগ্ধ ছিল- এমন কোন সিরিজ আছে কি?

আপনাকে পেয়ে দারুন আপ্লুত ও অনুপ্রাণিত হলাম আপু। আসলে সবাই ভাবে বয়ঃসন্ধিকালের কঠিন সময়টা মেয়েরাই পার করে, ছেলেরা গায়ে ফুঁ দিয়ে চলে! আসলে আমি ভাবি উল্টোটা; ছেলেরা নিজেরাই তাদের সমস্যা সমাধানে দক্ষ বা তোর মত চড়ে খা টাইপের মুরুব্বীদের মনোভাবের জন্য ব্যাপক সমস্যার সম্মুখীন হয়। সঠিক গাইড না পেয়ে উলটা পাল্টা পরামর্শে তারা অনেকেই বিকৃতকাম বা পরবর্তী জীবনে ব্যাপক যৌন সমস্যার সম্মুখীন হয়। সুস্থ সবল একটা ছেলে শুধু মানসিক দৈন্যতার জন্য বিবাহিত জীবনে শারীরিক সম্পর্কে চরম অসুখী হতে পারে।
তারা কঠিন কিছু যৌনবাহিত রোগে আক্রান্ত হতে পারে অতি সহজেই।
আপনার ছেলের জন্য আশির্বাদ থাকবে সে যেন এমনতর সমস্যায় না পড়ে।

আপনার দারুন এই মন্তব্যের জন্য আন্তরিক শুভকামনা ও ফের ধন্যবাদ।
পুরুষ হবার যন্ত্রনায় সাথে থাকুন- এটা পুরুষবাদী লেখা তবে নারী বিরোধী নয়।

১৪| ০৯ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কিছু মনে করবেন না আমার কেন যেন মনে হয় আপনার বয়ঃসন্ধিকালে একটু ঝামেলা গেছে।
আপনার অবসেশন, ফ্যান্টাসির জগতে বিচরন, একাকী ঘুরে বেড়ানোর প্রবনতা সহ আরো অনেক কিছু ইঙ্গিত করে আপনার বয়ঃসন্ধিকালে খুব বেশী গাইডেন্স পাননি।
আমি বিশেষজ্ঞ নই। ধারনা ভুল হওয়া অস্বভাবিক নয়।

আপনার ধারনা ভুল।
আমাকে কেউ বুঝতে পারবে না। যখন আমি চাইবো কেউ আমাকে বুঝুক, তখনই বুঝা সম্ভব। এছাড়া কেউ আমাকে বুঝতে পারবে না।

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩১

শেরজা তপন বলেছেন: এইটাই আপনার মুল সমস্যা- আপনি বোঝেন নাই।

কেউ কাউরে বোঝে না রে ভাই- বুঝাইতে চাইলেও বোঝে না। সেটা নারী কি আর পুরুষ।

১৫| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৪০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বয়ঃসন্ধির সবচেয়ে মারাত্মক দিকটা হলো যৌনতা আর মানসিক পরিবর্তন হওয়াটা । একদম ছোট থেকেই বড়দের লিখা পড়তাম তাই যৌনতা সম্পর্কে অল্প বয়সে জেনেছি কিন্তু আমাকে আহত করে আমার সমবয়সিদের বিকৃত যৌনতা ! সে এক বিভীষিকাময় সময় । প্রতিদিন নতুন করে জানছি মানুষের যৌনতা কত নৃশংস হতে পারে । এক সময় সয়ে যায় এবং সিদ্ধান্ত নিই যে আমাকে এসব এড়িয়ে চলতে হবে তাই করেছি শেষ পর্যন্ত !

আর মানসিক পরিবর্তনটাকে নিয়ে আমার বেশি বেগ পেতে হয়েছে । আমার থেকে বয়সে বড় এক মেয়ের প্রতি মানসিকভাবে দুর্বল হয়েছিলাম বলে কত কথা শুনতে হয়েছে । অথচ তখন কেউ বলেনি এটা স্বাভাবিক , প্রতিটা ক্ষণ অনুতাপে বিদ্ধ হতাম । আর ভাবতাম আমি কেন এমন হলাম ? কেন আমার সাথে এমন হচ্ছে ? আমি কী সত্যিই চরিত্রহীন ?

শেরজা ভাই আপনার এই কাজটা সত্যিই প্রশংসার যোগ্য ! অনেক অজানা আর অবহেলিত কথা তুলে ধরেছেন । আবার আমিও মানসিক শান্তি পাচ্ছি , কেবল আমার সাথেই এসব হয়নি । সবার সাথে হয়েছে ! যাক অন্তত এই বয়সে এসে আমার মনে হচ্ছে আমি স্বাভাবিক আছি !!!

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৮

শেরজা তপন বলেছেন: শেরজা ভাই আপনার এই কাজটা সত্যিই প্রশংসার যোগ্য ! অনেক অজানা আর অবহেলিত কথা তুলে ধরেছেন । আবার আমিও মানসিক শান্তি পাচ্ছি , কেবল আমার সাথেই এসব হয়নি । সবার সাথে হয়েছে ! যাক অন্তত এই বয়সে এসে আমার মনে হচ্ছে আমি স্বাভাবিক আছি !!
~ কখনোই হীনমন্যতায় ভুগবেন না।
যে সমস্যা আপনার আছে সেটাই পৃথিবীতে কোটি কোটি মানুষ বা পুরুষের আছে।' পুরুষ হবার যন্ত্রনা' আরো পড়লে সেটা আরো বেশী অবগত হবেন।

আপনি যদি সমকামী হন, উভকামী হন, বিষমকামী হন- সবই স্বাভাকিক। শুধু ধর্ষনকারী না হলেই নয়। ছোট( শিশু নয়) বড় সব নারীর প্রতিই বিশেষ আকর্ষন স্বাভাবিক- নিজেকে কন্ট্রোল করার ক্ষমতা আমরা প্রকৃতিগতভাবেই পেয়েছি। সবকিছুকে স্বাভাবিকভাবে নিলেই মানসিক যন্ত্রনা থেকে মুক্তি।
যত পারুন নিজেকে ভাল বাসুন- আর চারপাশের মানুষকে ভালবেসে জড়িয়ে রাখুন।

যে কোন সমস্যার কথা খোলামেলা এখানে বলতে পারেন-কেউ না কেউ সমাধান করবেন।

১৬| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৪১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বলে ফেলি ! প্রিয়তে রাখলাম !!

১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৯

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ- দ্বীতিয়জন কে সেটা জানা হোল না।

১৭| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ নতুন ভাই - ক্যাপেন রাজ সিরিজের নাম তো আগে শুনিনি। এটা কি বিদেশী সিরিজ? আমি আমার দাদা বাড়ি থেকে রাশিয়ার কিছু বাংলায় অনুবাদ করা উপকথার বই পড়েছিলাম। সম্ভবত আমার চাচা ফুফুরা এগুলি পড়তেন। খুব ভালো লাগতো পড়তে। তিন গোয়েন্দার প্রতি আমারও আগ্রহ ছিল না। আমার ছোট ভাই পড়তো অবশ্য। মাসুদ রানা কেন যেন আমার কাছে ভালো লাগতো না।

১৮| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩২

নতুন বলেছেন: জেমসবন্ডের কপির মতন। কিন্তু স্কুলবয়সে নায়কের এডভেন্চার আর রোমান্চের সাথে পরিচয় হয় এই বই থেকে। কয়েকটা পেয়েছিলাম সম্ভবত। অনেক আগের কথা, ১৯৯০-৯৫ এর ভেতর হবে হয়তো।
https://www.goodreads.com/book/show/54742881

১৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২৪

জেরী বলেছেন: বয়ঃসন্ধিকাল-১,২ অফলাইনে আগেই পড়েছিলাম ভাই। বাবা-মারা যত সহজে একজন মেয়ে সন্তানকে বুঝতে পারে তত সহজে একজন ছেলে সন্তানকে বুঝতে পারে না। তাদের জন্য এই পোস্ট অনেক উপকারী পোস্ট

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

শেরজা তপন বলেছেন: পড়েছেন জেনে ভাল লাগল। না বললে জানব কিভাবে!!
হ্যাঁ সে কথাটাই আমি বার বার বলতে চেয়েছি। পুরুষ হবার যন্ত্রনার-সিরিজের আরো কিছু লেখা আসবে সামনে সাথা থাকবেন। অনেক ধন্যবাদ সুপ্রিয় ব্লগার। অনেকদিনবাদে পেলাম আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.