নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

অগ্রজ ব্লগারদের হাল-হকিকত

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৪৮



ব্লগার কামাল ১৮ এর ব্লগের পরিসংখ্যানে;
• পোস্ট করেছি: ০টি
• মন্তব্য করেছি: ৪০৬৩টি
• মন্তব্য পেয়েছি: ০টি • ব্লগ লিখেছি: ২ বছর ৩ মাস
৩১শে জুলাই তিনি আমার পোস্টে একটা মন্তব্য করেছিলেন;
কামাল১৮ বলেছেন: …যেহেতু আমি ব্লগ লিখি না সেই অর্থে আমি ব্লগার না। আমি শুধু মন্তব্য করি।
~তিনি যদি ব্লগার না হয়ে থাকেন তবে ব্লগার কারা? আমার মাথায় ঘুরতে থাকে; শুধু মন্তব্যকারী যদি ব্লগার না হয়ে থাকেন তবে শুধু পোস্টদাতা কি খাঁটি ব্লগার? কমিউনিটি ব্লগিং কি শুধু নিজের ঢোল পেটানো- কিংবা নিজের ভাবনা শেয়ার করা? অন্যের মতামত বা ভাবনাকে মূল্যায়ন না করা কি আসল ব্লগারের পরিচয়? অন্যের পোস্টে মন্তব্য না করা বা কারো মন্তব্যের উত্তর না দেয়ার মানে কি নিজে যে জাঁদরেল ব্লগার- এটা প্রমাণ করা?
*******
ব্লগ লেখা ও মন্তব্যে আমাদের অগ্রজ ব্লগার, মাঝারি বয়সের ব্লগার, আঁতেল ব্লগার, কবি ব্লগার, ধুমকেতুর মত মাঝে মধ্যে উদিত হওয়া ব্লগার, সহ নব্য ব্লগারদের অবদান কতটুকু; এই নিয়ে এক বছরের একটা পরিসংখ্যান করতে চেয়েছিলাম। কিন্তু এতটা সময় দেয়া আমার পক্ষে অসম্ভব! তাই অনেক ধৈর্য নিয়ে এক মাসের একটা পরিসংখ্যান নিয়ে আসলাম।
আমার অধ্যাবসয় ধৈর্য ও বেকার খাটুনি আসলে ব্লগ ও ব্লগারের কি উপকারে লাগবে কিংবা আদৌ লাগবে কি না আমার জানা নেই। তবে এই পোস্টের পরে অনেক ব্লগারের চক্ষুশূল হব আমি। ধারনা করছি আমার আলগা একটা ভদ্র ইমেজের দফারফা হবে নিশ্চিত! তবে আশার কথা এই যে, যাদের নিয়ে মুলত সমালোচনা করেছি তারা বেশীরভাগই ব্লগ থেকে দূরে থাকেন কিংবা অন্য ব্লগারদের লেখা ভুলেও পড়েন না। তাই খানিকটা আশান্বিত হচ্ছি।

ব্লগিং বহু কিসিমের আছে। ব্যাক্তিগত ব্লগ, বিজনেস ব্লগ, প্রফেশনাল ব্লগ, মাল্টিমিডিয়া ব্লগ।
আমরা সামুতে যে ধরনের ব্লগিং করে থাকি এটাকে সম্ভবত কমিউনিটি ব্লগিং বলে।


মিউনিটি ব্লগিং হল একটি সম্মিলিত ধারণা যা সাধারণতা নিজেদের ভাবনা শেয়ার করা ও সমমনা মানুষদের মধ্যে সম্পর্ক গড়ে তোলার আগ্রহের জন্য গঠিত ব্লগারদের গ্রুপ। কমিউনিটি ব্লগিং এর লেখকদের সাধারণ বৈশিষ্ট্য এবং ব্লগের বিষয়গুলির সাথে সংযুক্ত হতে সাহায্য করার জন্য বিদ্যমান যা তাদের একসাথে বেড়ে ওঠার পাশাপাশি একে অপরের অভিজ্ঞতা থেকে শেখার সুযোগ দেয়। কমিউনিটি ব্লগিং হল তেমনই একটি ওয়েবসাইট যা ব্লগারদের তাদের আগ্রহের বিষয়বস্তুগুলোকে আরও ভালভাবে জানতে সাহায্য করে।

কিন্তু কমিউনিটি ব্লগিং মানে কি শুধু; নিজের লেখা প্রচার করা- অন্যেরা কি লিখল বা না লিখল তাঁর কোন ধারনা না রাখা বা পাত্তা না দেয়া।
আমি মনে করি কমিউনিটি ব্লগিং এ নিজের ভাবনা শেয়ার করার পাশাপাশি অন্যের ভাবনাকে মুল্যায়ন করা। তাঁর কোন ভুল বা অসঙ্গতি দৃষ্টিতে আসলে গঠনমুলক মন্তব্য করে তাঁকে আরো ভাল কিছু লিখতে উৎসাহিত করা।
এধরনের ব্লগে সবাই সবার পরিপূরক। কাউকে খাটো করে দেখার উপায় নেই।
***
বার আমরা একটু দেখে আসি দীর্ঘ পাঁচদিন ধরে স্টিকি করে রাখা পোস্টের লেখক সিনিয়র এক সিনিয়র একজন ব্লগারের খতিয়ান;

এক নিরুদ্দেশ পথিক; পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন। আসল নাম ‘ফয়েজ আহমদ তৈয়্যব’। তাঁর মত একজন অনন্য গুণে গুণী ব্যক্তিত্ব আমাদের হতমান এই ব্লগের আঙ্গিনা মাড়ান সেইটেই বড় গর্বের। ( ইঁনাকে নিয়ে একটু বেশী ও আলাদাভাবে আলাপ করছি)
প্রথমে এই গুণী ব্যাক্তির পরিসংখ্যানটা একটু দেখে আসি;
• পোস্ট করেছি: ২৫৪টি
• মন্তব্য করেছি: ১৬৮৩টি
• মন্তব্য পেয়েছি: ২৬৭৮টি
• ব্লগ লিখেছি: ৯ বছর ৫ মাস
তিনি শেষবার মন্তব্য করেছেন ২০২১ সালে ২৬ জুলাই ব্লগার রাজীব নুরের পোস্টে। তাঁর প্রিয় পোস্টের সবগুলো নিজেরই ব্লগের পোষ্ট!! কেন কিজন্য? আমার জানা নেই!!

তিনি এর আগের যে পোষ্ট দিয়েছিলেন, 'আসেন বাজেটের ভালো ২টা দিক নিয়ে কথা বলি!’ শিরোনামে সেখানে ৭ টির মধ্যে মাত্র ১টির উত্তর দিয়েছিলেন। তিনি শেষ ৫০টি মন্তব্যের মাত্র ৪টির উত্তর দিয়েছেন।

তবে তিনি প্রথম আলো সহ জাতীয় দৈনিকে নিয়মিত কলাম লেখেন। প্রচুর পড়াশুনা ও লেখালেখির পাশাপাশি বিভিন্ন সভা-সেমিনারে যোগদান করতে হয় তাঁকে। এছাড়া জীবন জীবিকার তাগিদে দৌড়াতে তো হয়ই।
কিন্তু আমার কথা হচ্ছে; তাঁর শেষ পোস্টে ভোট স্বাধীনতার কথা বলে ব্লগারদের বাক স্বাধীনতা রুদ্ধ করলেন কেন? আর ব্লগ টিম কোন আক্কেলে এমন একটা পোষ্ট( হোক সেটা যতই মান সম্পন্ন) স্টিকি করে রাখলেন। অন্য ব্লগারদের মনে প্রশ্ন অঠা স্বাভাবিক; তাহলে কি ব্লগটিম পক্ষপাতিত্ব করে? আমার ধারনা এই প্রথম মন্তব্য রোধ করা কোন পোষ্ট সামুতে স্টিকি হল। এই নিয়ে কয়েক ঘন্টার মধ্যে সামুর জনপ্রিয় তিনজন ব্লগার তাদের ক্ষোভের কথা জানিয়ে আস্ত পোষ্ট দিয়েছেন।
অন্য একজন ব্লগার যদিও ব্যাখ্যা করেছিলেন কেন তিনি এমনটা করেছেন। কিন্তু জনাব ফজলে আহমেদ ব্লগ ও ব্লগারদের এতই কম খোঁজ খবর রাখেন যে, তিনি জানেনও না বেশ কয়েক মাস সেই ব্লগারের মন্তব্য করার ক্ষমতা রহিত আছে।

২০ ফেবুয়ারি ২০২২ তিনি 'অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা!' শিরোনামে-তাঁর নিজের বই নিয়ে যেভাবে গর্বভরে বলেছেন;
দুই মলাটের ভিতরে বাংলাদেশের উন্নয়ন নিয়ে এমন তথ্য নির্ভর, ঝাঁঝালো, গঠনমূলক ও যৌক্তিক সমালোচনা খুবই খুবই কম পাবেন, চ্যালেঞ্জ করলাম!

সেখানে ব্লগার গাজী সাহেব মন্তব্য করেছিলেন; আপনি বরাবরই পোষ্ট দিয়ে উদাও হয়ে যান; কে কি বললো, তাতে আপনার কিছু আসে যায় না; আপনি পাঠক পাবেন কিভাবে? (নির্ভেজাল সত্যকথন)
উত্তরে লেখক বলেছেন: ভাষার মাসে মার্জিত নিকে আসুন। চাঁদগাজী সোনাগাজী এসব ভদ্রলোকের নিক হতে পারে না।
আমার প্রথম দুটা বই বেষ্ট সেলার। এটা ৩য় বই। 'চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ' বই রকমারিতে অর্থনীতিতে চতুর্থ বেষ্ট সেলার। 'বাংলাদেশ অর্থনীতির ৫০ বছর' বইটা অর্থনীতিঃ প্রসঙ্গ বাংলাদেশ ক্যাটাগরিতে ৩য় অবস্থানে আছে এই মহুর্তে।
তারপরেও আমার পাঠক নিয়ে আপনার চিন্তায় ভাল লাগা রইল।
ভাষার মাসে মার্জিত নিকে আসুন, আলাপ হবে।

জনাব গাজীর মন্তব্য নিয়ে আমাদের অনেকেরই তিক্ত অভিজ্ঞতা ও বিরক্তি আছে। তিনি আমাকে বিশেষভাবে অপছন্দ করেন- আমিও তাঁকে পছন্দ করি সেটাও নয়। ‘যাকে দেখতে নারি-তার চরন বাঁকা’ তবুও মন্তব্যের প্রতিউত্তর এমন ঝাঁঝালো হলে হয় ব্লগারেরা মন্তব্য করতে উৎসাহ হারিয়ে ফেলেন, না হয় আক্রমানত্মক হয়ে ওঠেন। যদু মদু নিক থাকলে তাঁর সাথে আলাপ করতে সমস্যা হবার কি আছে সেটা আমার মত অকাটমুর্খের মাথায় আসছে না!!!।


বার দেখে আসি আমাদের কিছু অগ্রজ ব্লগারদের আমলনামা( এই পরিসংখ্যানটা নেয়া হয়েছে ২০২৩ সালের জুলাই মাসে যারা পোষ্ট দিয়েছেন শুধু তাঁদের নিয়ে; মুলত যারা কম মন্তব্য করেন ও মন্তব্যের উত্তর দেন। পরিসংখ্যানে ভুল-ভ্রান্তি হতে পারে তাই সবিশেষ অনুরোধ করছি কোন ব্লগারের এই লেখায় ভুল নজরে আসলে সেটা যেন সংশোধন করে দেন। )
মোহাম্মদ আলী আকন্দ
ব্লগের অন্যতম পুরনো ব্লগার মোহাম্মদ আলী আকন্দ ১৩ জুলাই পোষ্ট 'রুজভেল্ট আইল্যান্ড পার্ক, ওয়াশিংটন, ডি.সি.
তাঁর ব্লগিং পরিসংখ্যান;
পোস্ট করেছি: ৪২৯টি
মন্তব্য করেছি: ১৬৭৮টি
মন্তব্য পেয়েছি: ৪২৮০টি
ব্লগ লিখেছি: ১৬ বছর ৪ মাস।
তিনি মুলত ৩ এর ১ ভাগ মন্তব্যের উত্তর দিয়েছেন।
২০১৮ সালের জুলাই থেকে ২৩ সালের জুলাই পর্যন্ত তিনি মোট পাঁচটি মন্তব্য করেছেন। এসময়ে তিনি পোষ্ট দিয়েছেন ৯০ এর অধিক। শুধু জুলাই মাসে তিনি পোষ্ট দিয়েছিলেন ২১টি। [/sb]শুরু করেছিলেন ১৩ই জুলাই থেকে-এর অর্থ তিনি কোন কোন দিন একাধিক পোষ্ট দিয়েছিলেন।

সাইফুলসাই- ।দিনের পর দিন ব্লগে কবিতা দিয়ে নিজের উপস্থিতি জানান দিয়ে যাচ্ছেন কবি ‘সাইফুলসাই’। তাঁর কবিতা প্রায়শই মন্তব্যশুন্য থাকে। প্রায় ১৫ বছর ব্লগে একটিভ থেকে তিনি মোট পোষ্ট করেছেন ২৫৬টি যার বেশীরভাগই কবিতা। অবশ্য বেশ কয়েকতা ছোটখাট গাদ্যিক লেখা থাকলেও ব্লগারদের নজরে তেমন করে আসেনি। শুধু জুলাই মাসে তিনি ১৩খানা কবিতা দিয়েছেন।
তিনি পুরনো ব্লগার হলেও মন্তব্য ও কবিতায় একটিভ হন ২০১৩ সালে। এযাবৎ তিনি সর্বমোট ৪০খানা মন্তব্য করেছেন।
তিনি ২৫৬টি পোস্টের বিপরিতে ৩৪৫টি মানে পোষ্ট প্রতি ১.৩৫ টি মন্তব্য পেয়েছেন। তবুও তাঁর ভাবাবেগ বোঝা অসম্ভব। নিরলসভাবে তিনি লিখেই যাচ্ছন।
* এই কবির বিষয়ে আরো খানিকটা জানব কবিদের হাল হকিকতের পোস্টে।

বিজন রয়
পহেলা জুলাইয়ে প্রথম পোষ্ট নিয়ে এসেছিলেন বিজন রয় –‘অভিমান কিংবা বকুলগন্ধা’ শিরোনামে একটা কবিতা নিয়ে। একসময় নিয়মিত অন্যের পোস্টে মন্তব্য করে পোস্টদাতাকে অনুপ্রাণিত করা এই ব্লগার আচমকা অন্যের পোস্টে মন্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে নিলেন। ২০২১ সালের পরে ২০২৩ সালে এসে বেশ জনপ্রিয় এই ব্লগার মাত্র দুটো পোষ্ট করেছেন। তিনি শেষ মন্তব্য ৮ই জুলাই করে ফের হারিয়ে গেছেন। বিজন রয় একসময় প্রচুর মন্তব্য করতেন। সাড়ে ৬ হাজার মন্তব্যের বিপরিতে তিনি ব্লগারদের পোস্টে মন্তব্য করেছেন প্রায় ২৩ হাজার। এমন ব্লগারের ব্লগ বিমুখতা ব্লগারদের জন্য দুর্ভাগ্যের।

এর পরের পোষ্ট এসেছিল নিয়মিত পোষ্ট দেয়া আর মন্তব্যে সরব থাকা মোহাম্মদ গোফরানের ('এই দেশে আইন করে ভন্ড হুজুরদের ওয়াজ নিষিদ্ধ করা সময়ের দাবী'।) তাঁর দীর্ঘসময় অনুপস্থিতি ব্লগের মন্তব্য খড়ার জন্য সামান্য হলেও দায়ী।

ব্রহ্মপুত্র .
১৫ জুলাই এর পোষ্ট 'বুড়িয়ে হয়তো গেছে খানিকটা কিন্তু ফুরিয়ে যায় নি রিয়াদ'
পোস্ট করেছি: ২৩টি
মন্তব্য করেছি: ১৫টি
মন্তব্য পেয়েছি: ৬৭টি
ব্লগ লিখেছি: ১৩ বছর ৭ মাস

তাঁর ব্লগিং জীবনে তিনটে মন্তব্য করেছেন মাত্র। শেষ মন্তব্য ২০১০ সালে!!!!!!!!! মারহাবা

আফিফা আফরিন
১০ই জুলাই 'দুইটা মেয়েলোকের সমান একটা পুরুষলোকের বুদ্ধি!' শিরোনামে পোস্টটি ব্লগের বেশীরভাগ নিয়মিত ব্লগার পড়েছেন ও মন্তব্য করেছেন। কিন্তু আফিফা আফরিন ১০টি মন্তব্যের মধ্যে ৫টির উত্তর আজ অব্দি দেননি। তাঁর ব্লগিং পরিসংখ্যান;
পোস্ট করেছি: ২২টি
মন্তব্য করেছি: ৬১টি
মন্তব্য পেয়েছি: ১৭৬টি
ব্লগ লিখেছি: ১২ বছর ৯ মাস
তিনি এ যাবত অন্য ব্লগারের পোস্টে মোট মন্তব্য করেছেন ২টি!!!!

জহিরুল ইসলাম কক্স ব্লগ পোস্টঃ 'কর্মফল'
১টি মন্তব্য- উত্তর দেননি। শেষবার মন্তব্য করেছিলেন ২০২১ সালে ব্লগার ইন্দ্রনীলা’র একতা পোস্টে। ৮ বছর ২ মাসে ৭৫টি পোষ্ট দিয়েছেন। তিনি ২০২০ সালের জুন মাস থেকে এপর্যন্ত আটটা পোষ্ট দিয়ে ১৮টি মন্তব্য পেয়েছেন যার কোন উত্তর দেবার প্রয়োজন বোধ করেননি।
এমন কারো পোষ্ট মন্তব্য শুন্য হলে কষ্ট হয় না।
[sb]তিনি ২০২০ সাল থেকে এ পর্যন্ত প্রায় ১৮০খানা পোষ্ট দিলেও মন্তব্য করেছেন মাত্র ৪টি। তাও বইমেলা উপলক্ষে তাঁর যে বই বের হয়েছে সেসবের জানান দিতে। একটা শুধু অতি ভাগ্যবান রাজীব নুরের 'ঈশ্বরের খোঁজে' নামক পোস্টে।
এই ব্লগারের পরিসংখ্যান;
• পোস্ট করেছি: ৬৩০টি
• মন্তব্য করেছি: ১৫৪৯টি
• মন্তব্য পেয়েছি: ৩৪০০টি
• ব্লগ লিখেছি: ১২ বছর ২ মাস

এটি এম উল্লাহ
যার পোষ্ট ছিল জমি, বাড়ী, প্লট, ফ্ল্যাটের ক্ষেত্রে নতুন উৎস কর সম্পর্কে জেনে নিন
নিয়মিত ব্লগিং করতে থাকা এই ভদ্রলোকের ব্লগিং পরিসংখ্যানটা একটু দেখে আসি;
পোস্ট করেছেন: ৪১৬টি
মন্তব্য করেছেন: ৭৫৫টি ,মন্তব্য পেয়েছেন: ১৮৮৫টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ৯ মাস

যিনি ‘অমর একুশে বইমেলা ২০১৯, ব্লগারদের প্রকাশিত বইসমুহ’ তে ২০১৯ সালে শেষ মন্তব্য করেছিলেন। যেখানে মুলত নিজের প্রকাশিত একটা বইয়ের আপডেট দিয়েছিলেন।
**কিন্তু এই সময়কালে তিনি প্রায় ২৪৪টি পোষ্ট দিয়েছেন। কোন কোন মাসে তিনি ২৫টি পর্যন্ত পোষ্ট দিয়েছেন!!!!!

সোনালী ডানার চিল একজন পরিচিত ও পুরনো ব্লগার! ব্লগিংকাল ১১ বছর ৩ মাস।
২০২১শের জুলাই থেকে ২৩ এর জুলাই পর্যন্ত তিনি মাত্র তিনখানা মন্তব্য করেছেন। এ সময়ের মধ্যে তিনি পোষ্ট দিয়েছেন ২১টি। ১৪ জুলাই তিনি 'কষ্টকল্পনায় নষ্টজীবন' একটি পোষ্ট দিয়েছেন।
জুন জুলাই মাসে তিনি তিনটে পোষ্ট দিয়ে ১৫টি মন্তব্য পেয়েছেন। কিন্তু একটা মন্তব্যেরও উত্তর দেননি।
কোন লেখা পড়ে মন্তব্য করে উত্তর না পেলে যে কোন নিশ্চিতভাবে ব্লগার হতাশ হবেন এবং অপমানিতবোধ করবেন। আমাদের পুরনো ব্লগারেরা যদি সেটা উপলব্ধি না করেন তাহলে সেটা মেনে নেয়া কষ্টকর।
ব্লগারদের কাজ কি শুধুই ব্লগ লিখে যাওয়া। সামু ব্লগ কিছু মানুষ তাদের শ্রম আর গাঁটের পয়সা দিয়ে চালায়। কেউ যদি মনে করে তাদের লেখা যে সামুয়ে পোষ্ট দিচ্ছেন সেটাই বিশাল ব্যাপার- সামু ও সামুর ব্লগারদের গর্ব হওয়া উচিৎ। তবে এদের নিয়ে নতুন করে ভাববার আছে।

কামরুল ইসলাম মান্না
শেষ ৩টা পোস্টে নিজের ছবি মহাসমারহে প্রচার করেছেন আর সবাইকে ফ্রি ল্যান্সিং শিখিয়েছেন।
১১ বছরে পোষ্ট দিয়েছেন ৩১টি কিন্তু মন্তব্য পেয়েছেন মাত্র ৬৫টি। ফের প্রতিমন্তব্য আরো কম।
শেষ মন্তব্য করেছেন ২০১৩ সালে। তিনি পোষ্ট দেয়া শুরুও করেছিলেন ২০১৩ সালে কিন্তু প্রথম পোষ্ট দেবার পরে উনি এলিট ব্লগারের কাতারে পৌছে গেছেন। আর মন্তব্য করার প্রয়োজন অনুভব করেননি।

মোঃ ইকরাম
এর পরের পোস্ট করেছেন মোঃ ইকরাম ‘মানুষের ভুল পরিচয় আসল পরিচয়’- শিরোনামে। সুদীর্ঘ ৮ মাস পরে তিনি ব্লগে এই পস্ট নিয়ে এসে জুলাই মাসে মোট তিনটে লেখা পোষ্ট করেছেন।
সুদীর্ঘ ১০ বছর ৪ মাস ব্লগিং জীবনে তিনি মাত্র একখানা মন্তব্য করেছেন!!! সাবাস
এমনকি তিনি তাঁর পোস্টে ৩০৭ খানা মন্তব্যের বিপরিতে মাত্র ৪৫টার প্রতিমন্তব্য করেছেন!!!


অনিরুদ্ধ রহমান
কানাডিয়ান ড্রিম-৪-অনিরুদ্ধ রহমান তিনি এ যাবতকালে পোস্ট করেছেন: ১৫০টি মন্তব্য করেছেন: ২৪৯টি মন্তব্য পেয়েছেন: ৭৩৬টি। প্রায় ১২ বছর ব্লগিং জীবনে তিনি মন্তব্য করেছেন মাত্র ৩ খানা। শেষ মন্তব্য ২০১৩ সালে। ব্রাভো!!!
অথচ তিনি জুলাই মাসেই ৫টি পোষ্ট দিয়েছেন। যেখানে তিনি ১৮খানা মন্তব্যের বিপরিতে ১৬টি মন্তব্যের উত্তর দিয়েছেন।

গণবিবেক
১০ বছর ৫ মাস ব্লগিং জীবনে তিনটে মাত্র পোষ্ট এবং তাঁর সবগুলো বিগত জুলাই মাসে।
এ যাবতকালে তিনি একতা মাত্র মন্তব্য করেছেন।
যদিও তিনি মোট ১৭টি মন্তব্য পেয়েছেন কিন্তু তাঁর পরিসংখ্যান দেখাচ্ছে ২৩ টি ( সম্ভবত উত্তরের ৬টি যোগ করে দেয়া) উত্তর দিয়েছেন ৬টির মাত্র। শেষ পোস্টের মন্তব্যের কোন উত্তর তিনি দেননি। প্রথম পোস্টে ৮টি মন্তব্যের মাত্র একটির উত্তর দিয়েছিলেন। তাঁর নাম গনবিবেক নয় ব্লগারবিবেক হওয়া উচিৎ।

সম্‌প্রীতি
ব্লগিং এর বয়স ১০ বছর ৩ মাস। ৮ টি পোষ্টে ৪২টি মন্তব্য পেয়েছেন -উত্তর দিয়েছেন ৫টির।
তাঁর ব্লগিং জিন্দেগীতে তিনি কারো পোস্টে মন্তব্য করেন নি।

মঞ্জুর চৌধুরী
১০বছর ১ মাস ব্লগিং করা মোটামুটি পুরনো এই ব্লগার নিয়মিত ব্লগিং করেন। এপর্যন্ত ৭১৮টি পোষ্ট দিয়েছেন। মন্তব্য পেয়েছেন ৬০০০ এর উপরে উত্তর দিয়েছেন তিনের এক ভাগ। তিনি নিশ্চিতভাবে পড়াশুনা করা বেশ মানসম্পন্ন ব্লগার।
একসময় তিনি বেশিরভাগ পোস্টে মন্তব্যের উত্তরই দিতেন না। এই নিয়ে আমি একদিন ক্ষোভ প্রকাশ করেছিলাম। তিনি বেশ উন্নাসিকতার সুরে বলেছিলেন, তাঁকে একতা অনলাইন মিডিয়ার প্রায় দু তিন লক্ষ মেম্বারকে সামলাতে হয়। তাঁর হাতে একদম সময় নেই।
আমি যে অল্প কিছু ব্লগার ভাল লিখলেও মন্তব্য করি না তাঁর মধ্যে সে একজন। তবে জুলাই মাসে তিনি ৫টি পোষ্ট করে প্রায় সব মন্তব্যের উত্তর দিয়েছেন। যদিও ব্লগে এ পর্যন্ত তিনি মাত্র ছয়টি পোস্টে মন্তব্য করেছেন।

মুনাওয়ার সিফাত।
দুঃখ বিলাসেও কি উচ্চবিত্ত হতে হয়? লিখেছেন মুনাওয়ার সিফাত। ১০ বছর ব্লগিং করলেও তিনি লেখা শুরু করেন ২০২২ সালে। ১ বছর ১০ মাসে তিনি পোষ্ট দিয়েছেন ৩৩ টি যার ৩টি পোস্ট করেছেন জুলাই মাসে। তিনটি পোস্টে তিনি ২৬খানা মন্তব্য পেয়েছেন কিন্তু প্রতি উত্তর করেছেন মাত্র ৮ টির।
তাঁর সর্বাধিক পঠিত মন্তব্যের পোস্টে (১৮টি মন্তব্য) তিনি কোন প্রতিউত্তর করেন নি।


পথ হারা কিশোর
৩১শে জুলাই অনুভুতির লুকানো খাতা’ শিরোনামের পোস্টে আমি একটা মন্তব্য করেছিলাম;
শেরজা তপন বলেছেন: আপনার ব্লগিং ডাটাঃ
পোস্ট করেছি: ১৩টি
মন্তব্য করেছি: ০টি
মন্তব্য পেয়েছি: ১৫টি
ব্লগ লিখেছি: ১০ বছর ১১ মাস
১৩টি পোষ্ট করে ১৫টি মন্তব্য পেয়ে ১ মন্তব্যেরও উত্তর দেননি। প্রায় ১১ বছর ব্লগিং জীবনে ১টা মন্তব্যও করেননি কারো পোস্টে!!!!!! পারেন বটে
কিছু মনে করবেন না- আপনার কোন পোষ্ট মন্তব্য শুন্য থাকাই স্বাভাবিক!
তিনি সেই প্রথম উত্তর দিয়েছিলেন; জ্বি, আপনাকে দিয়ে উদ্বোধন করলাম।
~ আমি নিশ্চিত বিশেষ সৌভাগ্যবান।

মিশু মিলন
উনার লেখা আমি পছন্দ করি। কষ্ট লাগে যখন দেখি তাঁর লেখা মন্তব্যশুন্য থাকে। আমি তাঁর শেষ পোস্টে মন্তব্য করেছিলাম;
শেরজা তপন বলেছেন: আপনার লেখা আমি পছন্দ করি। অন্তত ব্যতিক্রম কিছু লেখেন আপনি।
কিন্তু আমার আক্ষেপ অন্য জায়গায়- ব্লগটাকে খুব বেশী অবহেলা করেন আপনি, সেজন্য অতি উত্তম কিছু লেখায় কোন মন্তব্য আসে না। আপনার মত একজন উঁচু দরের লেখকের লেখায় মন্তব্য না থাকাটা আমাকে ভীষণ কষ্ট দেয় ।
০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৭০
লেখক বলেছেন: আপনার অভিযোগ মাথা পেতে স্বীকার করছি। আসলে লেখালেখি, লেখালেখির জন্য বিস্তর পড়াশোনা, চাকরি, আর ব্যক্তিজীবনের চড়াই-উৎরাই। সব সামলে ব্লগে সময় দেওয়াটা হয়ে ওঠে না। এজন্য সত্যিই আমি দুঃখিত।
অনেক ধন্যবাদ লেখা পড়ার জন্য।

আমার সমসাময়িক এই ব্লগার খুব কম মন্তব্য করেন। তিনি শেষ মন্তব্য করেছিলেন ২০২০ সালের ৭ মার্চ।
এই সময়ের মাঝে তিনি পোষ্ট দিয়েছেন ১৪৫টি। ভাবা যায়!!
!
***************
সবার শেষে আমি কামাল১৮ এর পাশাপাশি বেশী মন্তব্য করা দুজন ব্লগারের খতিয়ান তুলে ধরছি- যারা ব্লগে তুমুল জনপ্রিয়;
নজসু এর ব্লগ পরিসংখ্যান;

• পোস্ট করেছি: ২১টি
• মন্তব্য করেছি: ৪৬৫৩টি
• মন্তব্য পেয়েছি: ১৩৭৫টি
• ব্লগ লিখেছি: ৪ বছর ১১ মাস
নজসু। তিনি শেষ মন্তব্য করেছেন ৩রা আগষ্ট। আর শেষ পোস্ট দিয়েছেন ১০ই ফেব্রুয়ারি।

এবার আসি ব্লগার মিরোরডডল এর ব্লগ পরিসংখ্যানে;

• পোস্ট করেছি: ৪৪টি
• মন্তব্য করেছি: ৮২৭৭টি
• মন্তব্য পেয়েছি: ৩২৮৪টি
• ব্লগ লিখেছি: ৬ বছর ৩ সপ্তাহ
৩১শে মে থেকে তিনদিন সার্ভার ডাউন থাকার জন্য তিনি শুধু ব্লগারদের উৎসাহিত করার জন্য তিনটে পোষ্ট দিয়েছিলেন।
তিনি মুলত শেষ পোস্টটা করেছেন ‘স্মৃতি জাগানিয়া রান্না সমাচার’ শিরোনামে গত ১২ ফেব্রুয়ারিতে।

ব্লগার কামাল ১৮ - আমাদের স্বাধীনতা সংগ্রাম বা মুক্তিযুদ্ধে বীরত্বের সাথে অংশগ্রহণ করা বীর মুক্তিযোদ্ধা জীবনে অনেক চড়াই উতরাই পার করে হাজারো স্মৃতির ভারে ন্যুজ্ব প্রবীণ এই মানুষটি অনেকের বারংবার অনুরোধ স্বত্বেও আজ পর্যন্ত কোন লেখা দেননি। আমি নিশ্চিত তিনি ব্লগ লিখলে, যা-ই লিখুন না কেন সেটা সুপারহিট হবে।
মিরোর আপুর মন্তব্যগুলো শুধু ভাল, সুন্দর,চমৎকার জাতীয় শব্দের মধ্যে সীমাবদ্ধ নয়। তাঁর মন্তব্যের গভীরতায় যে কোন ব্লগার বিমোহিত ও অনুপ্রাণিত হন। তাঁর মন্তব্য না পড়লে বোঝা যাবে না তাঁর জানার গণ্ডি কত ব্যাপক।
নজসু বেছে বেছে ভাল লাগার কিছু পোস্টে মন্তব্য করলেও নিয়মিত মন্তব্য করেন। তাঁর যে কোন পোষ্ট আসলে ব্লগারেরা একযোগে হুমড়ি খেয়ে পড়েন।

* ব্লগে জনপ্রিয় ও প্রচুর মন্তব্য করা( মুলত গঠনমুলক) অগ্রজ ব্লগারদের কথা শেষ পর্বে তুলে ধরব।
******
• এডিট করা হয়নি। প্রচুর বানান ও ব্যাকারনগত ভুল থাকা অস্বাভাবিক নয়। আর একটি কথা; ব্লগে মন্তব্য করেছি আর মন্তব্য পেয়েছি এই দুটো পরিসংখ্যানে যদি ভেজাল থেকে থাকে সেজন্য আমি দায়ী নই।
* যে সকল ব্লগার একটু ডিটেইল, গঠনমূলক সমালোচনা করে সুদীর্ঘ মন্তব্য করেন আমি তাদের মন্তব্যের উত্তর একটু সময় করে ভেবে চিন্তে দেই। সে কারনে আশা করি তারা পরের মন্তব্যের উত্তর আগে দিলে নাখোশ হবেন না।

মন্তব্য ৯৬ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৯৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫৯

অর্ক বলেছেন: এইসব কী আবোলতাবোল দিয়ে ব্লগ ভাসিয়ে দিলে! ব্লগটাকে আর হক মাওলা গাঁজাসেবীদের আড্ডা বানাস না ভাই!

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৫

শেরজা তপন বলেছেন: পুরো লেখাটা কি তুমি পড়েছ ব্রাদার? ভাল করে পড়ে মন্তব্য কর- ১০ মিনিটের মধ্যে এই পোষ্ট পড়ার মত এমন এলেম তোমার হয়নি অর্ক দাদা।

২| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৫

ডার্ক ম্যান বলেছেন: অনেক কষ্ট করে এই আমলনামা তৈরি করেছেন ।
আসলে একবার দুইবার কমেন্ট এর রিপ্লাই না পেলে উৎসাহ কমে যায় । আর যখন বার বার একই ঘটনা ঘটে তখন আর কমেন্ট করতে রুচিতে বাঁধে ।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৯

শেরজা তপন বলেছেন: হ্যাঁ অনেক কষ্ট করেছি - কাল ছুটির দিনের পুরোটাই এই আবোলতাবোলের পেছনে ব্যয় করেছি। এর আগেও অল্প অল্প করে করেছি।
অবশ্যই উৎসাহ কমে। কিছু ব্লগার অন্যের পোস্টে মন্তব্যতো করেনই না এমনকি নিজের পোস্টের মন্তব্যেরও উত্তর দেন ন। এটা একবার নয় বহুবার ঘটে।
ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৬

ঢাবিয়ান বলেছেন: এক নিরুদ্দেশ পথিক , ব্লগার চাঁদগাজীকে যা প্রতিউত্তর দিয়েছেন , তা একেবারে সঠিক দিয়েছেন। ব্লগার চাঁদগাজী আগে অনেকভাবে উক্ত্যক্ত করার চেষ্টা করেছেন যা করুনাধারা আপু বিভিন্ন সময়ে তুলে ধরেছে। যাই হোক আমি মনে করি যে, কে মন্তব্যে অপশন খোলা রাখবে, প্রতিউত্তর দেবে, বা অন্যের পোস্টে কমেন্ট করবে, তা একান্তই যার যার নিজস্ব বক্তি স্বাধীনতা। অনেক পাঠক আছে যারা শুধু ব্লগে পড়তে আসে, লিখতে বা কমেন্ট করতে নয়। সুতরাং এক নিরুদ্দেশ পথিকের মত ব্লগের বাইরে জনপ্রিয় লেখকরা যদি মাঝে মাঝে ব্লগে লিখেন, তা ব্লগের জন্য অবস্যই অত্যন্ত ইতিবাচক। তাদের ব্লগীয় মিথস্ক্রীয়ায় অংশ না নেয়াটা জরুরী নয়।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৬

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যকে শ্রদ্ধা করি। আপনি নিয়মিত ব্লগে লিখেন এবং ব্লগিং মিথস্ক্রীয়ায় অংশ নেন।
আমার কাছে যেটা দৃষ্টিকটু মনে হয়েছে কিংবা মনে হয়েছে ব্লগে অন্যের পোস্টে মন্তব্য একেবারেই না করা এবং নিজের পোস্টে নিয়মিতবভাবে উত্তর না দেয়া কোনভাবেই গ্রহনযোগ্য নয়। তাহলে কমিউনিটি ব্লগে কেন তারা থাকবেন তারা নিজেরা পার্সোনাল ব্লগ খুলে ব্লগিং করুন।
ব্লগার চাঁদগাজীর অনেক দোষ থাকলেও এই নামটা কি দোষ করল ভাই?
আমি কিন্তু ব্লগার নিরুদ্দেশ পথিককে কোনভাবেই অসম্মান করার চেষ্টা করি নাই- তিনি অন্যের পোস্টে মন্তব্য কেন করতে পারেন না কি পরিমান ব্যাস্ত মানুষ সেটাও উল্লেখ করেছি। কিন্তু আপনি যখন ব্লগে কোন পোষ্ট দিবেন তখন ভদ্রতার খাতিরে কোন মন্তব্যকারীকে ধন্যবাদ দেয়াটা সৌজন্যের মধ্যে পড়ে। হোক সেটা দেরীতে সমস্যা নেই। এই সৌজন্যবোধটুকু সব ব্লগারের শেখা উচিৎ।

৪| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:২২

অর্ক বলেছেন: সরি ভাই। হঠাৎ বেরিয়ে গেছে আরকি। মনে কিছু নিয়েন না। এ লেখা পুরোটা পড়া আমার জন্য অসম্ভব। দুর্ঘটনা ঘটতে পারে। হে হে হে।

শুভেচ্ছা থাকলো ভাই।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৬

শেরজা তপন বলেছেন: আপনি কি কামে যে আমার উপর ক্ষেপেছেন আল্লা মালুম। ভুল ভাল ধরিয়ে দিন ভাল কিছু শিখি।
আমার লেখার মান অতীব নিন্মমানের সেটা ব্লগের সজ্জন ব্লগার গাজী সাহেব পর্যন্ত বলেছেন।

৫| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার ২য় পোস্টের অপেক্ষয়ার রইলাম।


০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৭

শেরজা তপন বলেছেন: কে জানে এইখানেই ক্ক্যামা দিতে হবে মনে হয় বড় ভাই। আর বেশী এগুলে আমার ব্লগিং ক্যারিয়ার নিয়ে টানাটানি পড়তে পারে :(

৬| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪২

ঢাবিয়ান বলেছেন: আপনার জনপ্রিয়তা কিন্ত কমবে কইলাম। যেই দুই বৃদ্ধ ব্লগারের গুনগান গেয়ে পোস্ট দিয়েছেন, তাদের প্রতি ব্লগারদের মনোভাব নিশ্চই আপনার অজানা নয় :> :>

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৪

শেরজা তপন বলেছেন: আমি এই পোস্টটা দিতে গিয়ে ভীষণ নার্ভাস ফিল করছিলাম।
আমি জানি এমনটা হতে পারে আপনার কথার মর্ম উপলব্ধি করতে পেরেছি।
এটাতো শুরু মাত্র শেষদিকে গিয়ে একলাফে ফের জনপ্রিয়তা বাড়তেও পারে :)
জিবনে জোয়ার-ভাটা চলতেই থাকবে। গাজী সাহেবের প্রশংসা আমি কিন্তু করি নাই। শুধু উদাহরণ দিয়েছি।
কামাল ১৮ কি কেমন মন্তব্য করেন সেটা নিয়েও কিছু লিখি নাই এটা শুধু একটা রেফারেন্স মাত্র। ব্লগারদের সাথে মিথস্ক্রিয়ায় আরো অনেকেরনাম উঠে আসতে পারে।
ভাবছি লেখাটা ড্রাফটে নিব। আজাইর‍্যা নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর কি দরকার। শুভাকাঙ্ক্ষী হিসেবে মন্তব্যের জন্য আন্তরিক ভালবাস প্রিয় ব্লগার।

৭| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০১

শায়মা বলেছেন: অনেকেই হয়ত সময়ের অভাবে মন্তব্যের জবাব দেন না। যেমন নিরুদ্দেশ ভাইয়া। ভাইয়া যেহেতু পত্রিকায় লেখেন সেখানে সবাই পড়ে যায় কেউ মন্তব্য দেয় না বা জবাবও দিতে হয়না। তাই যারা পত্রিকায় লেখে ব্লগটাতেও জবাব মন্তব্যের খুব একটা প্রয়োজনীয়তা ফিল করে না। তেমনই মিশুমিলন ভাইয়াও। আমার ধারনা যারা পত্রিকায় লিখে অভ্যস্ত তারা মন্তব্য জবাবের ধার ধারে না মানে প্রয়োজনীয়তাই মনে করেন না। সবচেয়ে বড় কথা গুনীজনদের সময়েরও অভাব। যাইহোক

ব্লগে মন্তব্য বা জবাব না দিলে ব্লগিং এর কোনোই মজা নেই। আর সত্যি বলতে এই মন্তব্য জবাবের মাধ্যমে যত না শেখা যায় তার থেকেও বেশি সঠিক ঠিকঠাক মন্তব্য করা জানতেও হয়। একজন ভালো লেখক বা পাঠক ভালো মন্তব্যকারী হবে তেমন নিশ্চিত করে বলাও যায় না।

গঠনমূলক মন্তব্যই আসলে প্রয়োজন ব্লগে কিন্তু শুধু সেটা দিয়েও ব্লগ ইন্টারেস্টিং হবে না। যেমনই নানা রকম লেখা আসবে ব্লগে তেমনই নানা রকম মন্তব্যও আসবে। তবেই ব্লগিং আনন্দময় হবে।

যারা মন্তব্য করতে সময় পায় না বা জানে না তারা ব্লগে খুব একটা জনপ্রিয় হতে পারে না। ধীমান হতে পারেন বিদ্বানও হতে পারেন সকলের পরিচিতও হতে পারেন কিন্তু জনপ্রিয় হননা। তবে তাতে বড় লেখকদের কিছু যায় আসে না।

নিরুদ্দেশ ভাইয়ার প্রতিও আমার শ্রদ্ধা রয়েছে তেমনই মিশুমিলন ভাইয়ার অসাধারণ লেখার দক্ষতার প্রতিও।

যাইহোক আমি ঝামেলায় আছি। সময়ের সাথে দৌড়ে আমি নিজেও ক্লান্ত হয়ে যাচ্ছি।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৫৬

শেরজা তপন বলেছেন: নিরুদ্দেশ ভাইয়ার প্রতিও আমার শ্রদ্ধা রয়েছে তেমনই মিশুমিলন ভাইয়ার অসাধারণ লেখার দক্ষতার প্রতিও।
এদুজনের প্রতি আমি আসীম শ্রদ্ধা নিয়েই লিখেছি। এই ঋদ্ধ ও গুণী ব্লগারদ্বয় যদি মাঝে মধ্যে অন্য ব্লগারদের ব্লগে কিছু গঠনমুলক মন্তব্য করতেন তবে ব্লগারগণ বিশেষ উপকৃত হতেন। আমাদের অনেক কিছু জানার আছে শেখার আছে এই দুজন ব্লগারের কাছ থেকে। এই মানের কোন লেখকের লেখা যদি মন্তব্যহীন থাকে তবে কষ্টের আর সীমা থাকে না। আমি অন্য ব্লগারদের সাথে মিথিস্ক্রিয়া না থাকায় ভাল ব্লগারগন কিভাবে ব্রাত্য থেকে যান সেই আলোচনায় ধীরে ধীরে আসব। হয়তো ব্লগারগন উপকৃত হতে পারেন।
তবে, যারা মন্তব্য করতে সময় পায় না বা জানে না তারা ব্লগে খুব একটা জনপ্রিয় হতে পারে না। ধীমান হতে পারেন বিদ্বানও হতে পারেন সকলের পরিচিতও হতে পারেন কিন্তু জনপ্রিয় হননা। তবে তাতে বড় লেখকদের কিছু যায় আসে না। আমি আপনার এই মন্তব্যের শেষ অংশটুকুর সাথে দ্বীমত পোষন করছি।
দীর্ঘ ও গঠনমুলক মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ আপনাকে।

*আমার এই পোস্টে কেউ যেন কষ্ট না পান সেই আশা করব।

৮| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০৬

শায়মা বলেছেন: কামালভাইয়া মিররডল আপুনি এবং একলব্যও এরা লিখলে আমার অনেক ভালো লাগতো। কিন্তু মিররমনি তবুও একটু আধটু লেখেন অন্য দুজন পণ করেছেন লিখবেনই না।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৪৭

শেরজা তপন বলেছেন: একলব্য ইদানিং শুধুমাত্র তাঁর কিছু পছন্দের ব্লগারের ব্লগে মন্তব্য করেন। তিনি সেভাবে কখনো আমার ব্লগবাড়িতে পদধুলি দেননি দেখে তার সন্মন্ধে আমার জানাশোনা কম।
কামাল ১৮ কিছু লিখলে তাঁর সন্মন্ধে ধারনা আর খোলসা হত। অনেকেরই হয়তো ভুল ধারনা ভেঙ্গে যাত।

৯| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৮

জাহিদ অনিক বলেছেন: বোধয় ব্লগারদের অবস্থা ভালো নেই। অর্থনৈতিক, মানসিক, পারিপার্শ্বিক সবকিছু মিলিয়েই হয়ত দূরাবস্থায় আছে হয়ত

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৫৯

শেরজা তপন বলেছেন: এমনটা তো নিশ্চিত। করোনার পরে আসলে আমদের সবার জীবন জীবিকা হুমকির সম্মুখীন! টালমাটাল এক সময় অতিক্রম করছি।
ওদিকে দ্রব্যমুল্যের ঘোড়া নিত্য উর্ধ্বমুখী। মানুষ অর্থনৈতিকের পাশাপাশি মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়ছে।

১০| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:

আপনি তো মেলা পরিশ্রম করলেন এতগুলো মানুষের হাড়ীর খবর বাইর করা কি সোজা কথা!
যেখানে মানুষ নিজের পোস্টে কমেন্টের উত্তর দেওয়ার টাইম পায়না বলে।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০৪

শেরজা তপন বলেছেন: ব্লগের প্রতি দায়বদ্ধতা থেকে কিছু একটা করার প্রচেষ্টা।
ব্লগের এই আকালে আমি ব্লগে আমার যোগ্যতা অনুযায়ী অতীব নিন্মমানের কোন লেখা দিলে ব্লগারেরা যেভাবে ভালবেসে আন্তরিকতার সাথে মন্তব্য করে অনুপ্রাণিত করে সেটা আমাকে মাঝে মধ্যে লজ্জায় ফেলে দেয়।
কত দুর্দান্ত ব্লগার আমার থেকে শতগুন ভাল লেখা দিয়ে মন্তব্যহীন তখন কষ্ট হয়। সেই কষ্টবোধ থেকেই এই পরিসংখ্যান। আমি জানি কিছু ব্লগার কষ্ট পাবেন কিন্তু একটা ধাক্কা দেবার চেষ্টা করাতো উচিৎ।

১১| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০৫

ডার্ক ম্যান বলেছেন: কামাল ১৮ কে পরিচিত একজনের মাল্টি বলে মনে হয়। কমেন্ট এর স্টাইল দেখে। তবে শিওর না।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৩

শেরজা তপন বলেছেন: হতে পারে- তবে আপনি যার কথা ভাবছেন বলে ধারনা করছি সম্ভবত তিনি নন। উনি ভাষাগতভাবে বেশ দুর্বল ( তাঁর নিজেরও ধারনা তেমনি) বলে হয়তো লেখালেখির রিস্ক নিয়ে কটুক্তির স্বীকার হতে চান না। তবে কামাল ৮০ নিকটাও সম্ভবত তাঁর।

১২| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০৬

শায়মা বলেছেন: কেউ কষ্ট পাবে বলে মনে হয় না। এই লেখাতে কাউকে ছোট করা হয়নি। কাজেই নো প্রবলেম আই থিংক। :)

হাসান কালবৈশাখী বলেছেন:

আপনি তো মেলা পরিশ্রম করলেন এতগুলো মানুষের হাড়ীর খবর বাইর করা কি সোজা কথা!
যেখানে মানুষ নিজের পোস্টে কমেন্টের উত্তর দেওয়ার টাইম পায়না বলে।


এই কমেন্ট যেমনই হাসির তেমনি এক সত্য কথা। আসলেই মানুষের টাইম নাই। মানুষের অন্যদিকে দায়িত্ব বেড়েছে। মানুষ হিমশিম খাচ্ছে নিজেদের কাজ নিয়ে।

০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৭

শেরজা তপন বলেছেন: নাহ নিরুদ্দেশ পথিকের মত একজন ডাকসাঁইটে গুণী ব্লগারকে নিয়ে মনে হয় একটু বেশী লিখে ফেলেছি। উনি নিশ্চিতভাবে আমাদের ব্লগের সম্পদ।

তবে আপনি যখন ভরসা দিয়েছেন তাইলে আমার আর কোন চিন্তা নাই। :)

হাসান ভাই যে কথা বলেছেন সেটা মজার হলেও রিয়েলিটি। এমন দৌড়ের উপ্রে থাকার পরেও ফের মন্তব্যে আসায় কৃতজ্ঞতা।

১৩| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৯

শায়মা বলেছেন: এখন তো রাত।

সারাদিন বাসাতেই কাজ করেছি। কাজেই এখন দোৌড়ে নেই। এখন ঘুমিয়ে যাবো। :)

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:০২

শেরজা তপন বলেছেন: তাইতো আমি ভুলে গিয়েছিলাম -তখন তো রাত ছিল। রাতের বেলার আবার মানুষ দৌড়ায় ক্যামনে!! :)
তবে গতরাতে আমি সপ্নে দৌড়েছি।

১৪| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মন্তব্যের উত্তর না দেয়া চরম অভদ্রতা আমার কাছে। নিজের পোস্ট ছাড়া অন্য কারও পোস্টে না যাওয়া এক ধরণের স্বার্থপরতা আমার কাছে। এগুলি কোন ব্লগারের বৈশিষ্ট্য হতে পারে না।

আপনি ব্লগকে অনেক ভালোবাসেন তাই এতো সময় দিয়েছেন। এজন্য আপনাকে ধন্যবাদ।

একটা পোস্টে পোস্টদাতা মন্তব্য বন্ধ করে রেখেছেন। এই ধরণের একটা পোস্ট প্রথম পাতার সামনে কয়েকদিন ধরে ঝুলিয়ে রাখা হয়েছে। একটা অগণতান্ত্রিক পোস্টকে এতো গুরুত্ব দিয়ে সটীকি করার কি মানে হয় আমি বুঝি না। উনি বিখ্যাত লেখক তাই ব্লগারদের মন্তব্য ওনার তেমন প্রয়োজন নাই মনে হয়। বড়ই আশ্চর্য কথা।

ব্লগে কবির সংখ্যা অনেক। আর অনেক কবি মনে হয় গদ্য লেখা ভুলে গেছে। ভালো কবিতার পাশাপাশি অনেক ফালতু কবিতা আছে।

আশা করি বিজন রয় আবার আগের মত মন্তব্য করবেন। মোহাম্মাদ গোফরান মাঝে মাঝে উধাও হয়ে যান। ফিরে আসলে অনেক মন্তব্য এবং পোস্ট পাওয়ার সম্ভবনা আছে।

ব্রহ্মপুত্রের পোস্ট কখনও পড়ি নাই। তাই কোন মন্তব্য করতে পারলাম না।

আফিফা আফরিন হঠাৎ করে উদয় হন। আত্মকেন্দ্রিক ব্লগার বোঝাই যায়। অন্যের পোস্টে মাত্র ২ টা মন্তব্য করেছেন ১২ বছরে। নিজের সব পোস্টের জবাব দেয়ার যার সময় নাই তার দ্বারা নিয়মিত ব্লগিংয়ের সম্ভবনা নাই বললেই চলে।

সোনালি ডানার চিল - ২ বছরে ২১ টা পোস্ট কিন্তু মন্তব্য মাত্র ৩ টা। ১৫ টা মন্তব্যের কোন উত্তর দেন নি। দুঃখজনক।

ব্লগের প্রতি সকল ব্লগারের কিছু দায়িত্ব আছে। কিন্তু অনেকেই সেটা করছে না।

মোহাম্মাদ ইকরাম - ১০ বছরে একখানা মন্তব্য। দুঃখজনক।

মঞ্জুর চৌধুরী - ভালো লেখেন কিন্তু কারও মন্তব্যের জবাব দেয়াকে জরুরী মনে করেন না। বড়ই আশ্চর্যের কথা।

ব্লগার কামাল১৮ - একজন মুক্তিযোদ্ধা। উনি বেশ পড়াশুনা করেন বা করেছেন অতীতে। উনি লিখলে ভালো করবেন।

মিরর ডল - ওনার মন্তব্য ভারসাম্যপূর্ণ এবং গঠনমূলক। যদি কোন পোস্ট না দিতেন তারপরও সবার দৃষ্টি আকর্ষণ করতেন মন্তব্যের কারণে। নারী ব্লগারদের মধ্যে শায়মা আপু আর উনি ছাড়া বাকিরা তেমন বড় মন্তব্য করে না। শায়মা আপু অবশ্য ভালো ঝগড়াও করতে পারেন। :)

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:০০

শেরজা তপন বলেছেন: আপনি যেভাবে আমার পুরো পোস্টের পরিসংখ্যানের সল্প পরিসরে সামারি তুলে ধরেছেন- পাশাপাশি নিজের মতামত প্রকাশ করেছেন সেজন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা!
একজন মানুষ জাগ্রত অবস্থায় থাকে ১৬ ঘন্টা এর মধ্য থেকে মাত্র ১ ঘন্টা সময় ( হতে পারে সপ্তাহে ৩/৫ দিন) সোশ্যাল মিডিয়া বা কমিউনিটি ব্লগে দেয়া অসম্ভব নয় তা তিনি যতই ব্যস্ত মানুষ হউক।
আমার নিয়মিত ব্লগিং ও আনাকোন্ডা সাইজ লেখা দেখে অনেকেই ভাবতে পারেন আমি একেবারে বেকার। আমার কাজ হচ্ছে সারাদিন ব্লগে পড়ে থাকা।
কিন্তু সকাল ছয়টায় আমি ঘুম থেকে উঠে ব্যায়াম করি, বাচ্চাদের স্কুলে নিয়ে যাই, প্রায় নিয়মিত আশুলিয়ার ফ্যাক্টরিতে যাই, ক্লায়েন্ট মিট করি। আইডিয়া কন্সেপ্ট,ডিজাইন থেকে শুরু করে র‍্যান্ডম কিউ সি থেকে ডেলিভারি পর্যন্ত প্রত্যেকটা কাজ আমি সরাসরি তত্ত্বাবধান করি। এর পরে পারিবারিক কাজ কর্ম, মাঝে মধ্যে রান্না বান্না, বই পড়ি আর প্রতিদিন নিয়ম করে আড্ডা দেই। তবে এরমাঝে কি করে সময় বের করি?
আমি গাড়িতে বসে যাওয়া আসার পথে প্রায় পুরো সময়টা কাজে লাগাই, ব্লগিং, পড়াশুনা , ব্যাবসায়িক ভাবনা ও লেখার কন্সেপ্টে। সন্ধ্যের পরে বাচ্চাদের পড়ার সময়ে বেশ কিছুটা সময় লেখালেখি করি, ব্লগে কাটাই। তবে রাত সাড়ে এগারটার পরে সব বন্ধ! নির্দিষ্ট সময়ে ঘুম, টাইম করে খাওয়া। আমি স্পেশাল টাইমটুকু পাই এই সকাল বেলা। ইচ্ছে করেই আমি একটু দেরি করে বের হই।
একদিনে আমি সাড়ে সতের ঘন্টা পাই; অনেক সময়।
আমার থেকে অনেক অনেক ব্যস্ত মানুষ অনেকেই আছেন নিশ্চিতভাবে তবুও কারো ইচ্ছে থাকলে উপায় একটা বের হবেই। যাদের ইচ্ছে বা আগ্রহ নেই তারা ঘুমিয়েও ব্যাস্ত থাকেন!

আপনার সুদীর্ঘ মন্তব্য আমাকে অনুপ্রাণিত করল পরের পর্ব লেখার জন্য।

১৫| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৪৪

জ্যাক স্মিথ বলেছেন: আপনি প্রতিটি পোস্টে অনেক শ্রম দেন, ব্লগের প্রতি ভালোবাসা না থাকলে এমনটি করা সম্ভব নয়। কামাল১৮ কে নোবেল প্রাইজ দেওয়া দরকার, এমন ব্লগার আমি জীবনে দেখিনি। তবে আমি মনে করি উনার লেখা উচিৎ।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:১৩

শেরজা তপন বলেছেন: নোবেল না হোক পুলিৎজার তো অবশ্যই পাবেন। :)
ব্লগকে ভালবাসেন আপনিও তেমন করে। ব্লগে আপনার অবদান খাটো করে দেখার উপায় নেই।
আন্তরিক মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

১৬| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি চাইলে আমার মন্তব্য দ্বিগুণ করতে পারবো। কারণ আমার হাতে অনেক সময় আছে। :) কিন্তু মানুষ পাগল ভাবতে পারে তাই করি না।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:১৪

শেরজা তপন বলেছেন: এই যে 'পাছে লোক কিছু বলে' এই ভুত আর কতদিন আমাদের তাড়া করবে???

১৭| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:



শ্রমের মর্যাদা 'টাইটেলে আগে রচনা লেখা হতো বাংলা ২য় পত্র পরীক্ষায়। ব্লগে আপনি নিজেই তা করে দেখিয়েছেন।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৬

শেরজা তপন বলেছেন:
তাই কি! এখন আমার নিজেকে ম্যাট্রিক পরিক্ষার্থী মনে হচ্ছে।
অনুপ্রাণিত হলাম।

১৮| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৫৪

শায়মা বলেছেন: মোহাম্মাদ ইকরাম - ১০ বছরে একখানা মন্তব্য। দুঃখজনক।


হা হা এই পোস্ট সিরিয়াস বটে আর ভাইয়া গন্ডোগোলেরও ভয় পাচ্ছে কিন্তু আমার তো একেকবার এসে একেক মন্তব্যে হাসিই পাচ্ছে একরাম ভাইয়া ১০ বছরে একটা মন্তব্য করেছে। হা হা হা

@চুয়াত্তর ভাইয়া আমি শুধু ঝগড়া জানি!!! ক্যারাটে কুংফু তায়কন্ডও জানি! :)


যাইহোক

শূন্য সারমর্ম বলেছেন:



শ্রমের মর্যাদা 'টাইটেলে আগে রচনা লেখা হতো বাংলা ২য় পত্র পরীক্ষায়। ব্লগে আপনি নিজেই তা করে দেখিয়েছেন।

আবারও হাসছি। @ শেরজা তপন ভাইয়া আমাকে আবার রাগে ব্লক করে দিও না।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৮

শেরজা তপন বলেছেন: আমার সে বুকের পাটা নেইগো আপু যে, আপনাকে ব্লক মারব! তাহলে আমি নিজেই ব্লক খেয়ে যাব :)
যাই হোক আমার ব্লগিং ইতিহাসে আমি কাউকে ব্লক মারি নাই।


এর থেকেও মজার বিষয় আছে কোন এক ব্লগার যতগুলো মন্তব্য করেছেন সেটা তাঁর নিজের পোষ্টেই!!!

১৯| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৫৭

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,




ব্লগের প্রতি দায়বদ্ধতা থেকে কিছু একটা করার খায়েশে এমন গবেষণার প্রচেষ্টা ভালো হয়েছে। যদিও গবেষণাটি পরিশ্রম সাধ্য।

কিছু প্রতিমন্তব্যে ঠিক বলেছেন - ব্লগে অন্যের পোস্টে মন্তব্য একেবারেই না করা এবং নিজের পোস্টে নিয়মিত ভাবে উত্তর না দেয়া কোনভাবেই গ্রহনযোগ্য নয়।
"আপনি যখন ব্লগে কোন পোষ্ট দিবেন তখন ভদ্রতার খাতিরে কোন মন্তব্যকারীকে ধন্যবাদ দেয়াটা সৌজন্যের মধ্যে পড়ে। হোক সেটা দেরীতে সমস্যা নেই।"
"সৌজন্যবোধ" কি, আমরা মনে হয় অনেকেই সেটা বুঝতে চাইনে।
যেহেতু কমিউনিটি ব্লগ সেহেতু একটি কমিউনিটির মতোই আমাদের মিলেমিশে থাকাটা শোভনীয়। সবাইকে উপেক্ষা করে, নিজেদেরকে ব্যস্ত বলে এড়িয়ে গিয়ে সময়ের হাত থেকে রেহাই পাওয়া যায় বটে কিন্তু সময়ের হাতে প্রতিদিন যে ইতিহাস লেখা হয় সেখানে ঠাঁই মেলেনা!

তবে পোস্টের শুরুর প্লাকার্ডে "মন্তব্যের খরা" কি সব কারনে তার উত্তর মেলেনি। :(

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:১৭

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের অপেক্ষায় ছিলাম আহমেদ জী এস ভাই।
গতকাল অনেক ভেবে চিনতে এই পোষ্ট তা দিয়ে ভেবেছিলাম ভুল করলাম, সরিয়ে নিই- উপরন্তু ভয় দেখাল ব্লগার ঢাবিয়ান :)। কিন্তু শায়মা আপু সহ দু চারজন ব্লগারের বিশেষ ভরসাতে রেখে দিলাম।

রাতটা অপেক্ষার পরে দেখি; মন্তব্যের বন্যা বয়ে গেছে( বর্ত্মান সময়ে এইটাই বিশাল কিছু)। ব্লগের সেরা ব্লগারগনের প্রশংসা আমাকে অনুপ্রাণিত করায় নিশ্চিত হলাম। তবে অনেকের জন্য পীড়াদায়ক হবে এই পোষ্ট তাতে কোন সন্দেহ নেই। সেসব ব্লগারদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। তবে তারা দুঃখ অভিমান ভুলে ব্লগে মন্তব্যে একটু সক্রিয় হলে কতই না ভাল হবে।

আপনি বলেছেন; "সৌজন্যবোধ" কি, আমরা মনে হয় অনেকেই সেটা বুঝতে চাইনে। ~ হুম কাকে আর কি বলব। নিজের ঢোল পেটালে আখেরে লাভের থেকে লস হয় সেটা অনেক গুণী মানুষজন বোঝেন না।

যেহেতু কমিউনিটি ব্লগ সেহেতু একটি কমিউনিটির মতোই আমাদের মিলেমিশে থাকাটা শোভনীয়। সবাইকে উপেক্ষা করে, নিজেদেরকে ব্যস্ত বলে এড়িয়ে গিয়ে সময়ের হাত থেকে রেহাই পাওয়া যায় বটে কিন্তু সময়ের হাতে প্রতিদিন যে ইতিহাস লেখা হয় সেখানে ঠাঁই মেলেনা!

~আপনিতো বরাবরই চমৎকার বলেন তবে এটা সেরার একটা।

২০| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৫৯

কামাল১৮ বলেছেন: আমিতো আমার মন্তব্যগুলো করি না।করলে দুই বছর ব্লগে থাকতে পারতাম না।আমাকে যখন প্রথম ব্যান করা হয় সেখানে আপনি সহ (দুই জন ছাড়া) সবাই ব্যানের পক্ষে সমর্থন করে মন্তব্য করেছিলো।
এখনতো মন্তব্য করা প্রায় ছেড়েই দিয়েছি।মান সম্মত লেখাও খুব কম।নতুন যারা আছেন তারা যদি কথা চালাচালি করেন তবে তাদের লেখার মান উন্নত হবে।
গল্প কবিতায় মন্তব্য করতে চেষ্টা করবো।তবে মন্তব্যের পরিমান বাড়বে।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০২

শেরজা তপন বলেছেন: আমি কখনোই কারো ব্যানের পক্ষে সমর্থন দেইনি। যদিও গাজীসাহেব ভেবে থাকেন তাঁর এবারের ব্যানের পেছনে আমার হাত ছিল!!
তবে আমি প্রমাণ করেছি তাঁর ব্যান খাওয়ার পরে আমি তাঁকে আর ব্লগার জুলভার্ণকে কেন্দ্র করে পোষ্ট দিয়েছি। যেটাকে তিনি ক্যাচাল পোষ্ট আখ্যা দিয়েছেন।

আপনি এই নিকে আপনার আত্মকথা লিখুন। ইতিহাস লিপিবদ্ধ থাকুক ভবিষ্যত প্রজন্মের কাছে। শুধু ধর্মটা এড়িয়ে চললেই ল্যাঠা চুকে যায়। কি দরকার বনের মোষ তাড়ানোর।

২১| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - আমি হাডুডু পারি। আপনাকে ল্যাং মেরে ফেলে দিব। আপনি তো হাডুডু আর দাড়িয়াবান্ধাকে একই খেলা মনে করেন। পারেন তো না ই।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৫

শেরজা তপন বলেছেন: আগের মন্তব্যের সংযোজনঃ
জুন আপু আর সোহানী আপুও কিন্তু প্রচুর মন্তব্য করেন। কবিতা আপুও কম যান না।
মনিরা সুলতানা কোন কারনে ব্লগের উপর অভিমান করে একটু গুটিয়ে নিয়েছেন নিজেকে।

২২| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৫৭

খায়রুল আহসান বলেছেন: আমি মনে করি, কমিউনিটি ব্লগে পাঠকের মন্তব্যের উত্তর দেয়াটা জরুরী। ব্যস্ত থাকলে কয়েকটা দিন দেরি হতে পারে, কিন্তু পরবর্তী নতুন পোস্ট দেয়ার আগে অবশ্যই আগের পোস্টের সব মন্তব্যের উত্তর দেয়াটা শোভন ও বাঞ্ছনীয়।

"ব্লগের প্রতি দায়বদ্ধতা থেকে কিছু একটা করার প্রচেষ্টা" (১০ নং প্রতিমন্তব্য) - সেটা আমি কিভাবে যেন আপনার পোস্ট এবং প্রতিমন্তব্যগুলো পড়েই বুঝতে পেরেছি। এজন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

আপনি নিজেও অনেকদিন ব্লগে অনুপস্থিত/অনিয়মিত ছিলেন। তখন আমি আপনার কয়েকটা পোস্ট পড়ে মুগ্ধ হয়েছিলাম এবং প্রায়ই ভাবতাম, ইস, এই মেধাবী ব্লগার আর কেন ব্লগে আসছেন না! আপনি অনুপস্থিত জেনেও আমি আপনার কয়েকটি পোস্টে মন্তব্য রেখে এসেছিলাম। পরে অবশ্য আপনি কয়েকটার জবাব দিয়েছিলেন।

আমি সাড়ে চুয়াত্তর এর মন্তব্যের এই অংশের সাথে একমত পোষণ মকরিঃ "নিজের পোস্ট ছাড়া অন্য কারও পোস্টে না যাওয়া এক ধরণের স্বার্থপরতা আমার কাছে। এগুলি কোন ব্লগারের বৈশিষ্ট্য হতে পারে না"

এ পর্বটি পড়ে পরের পর্বের জন্য আগ্রহ বেড়ে গেল; তাই অপেক্ষায় থাকলাম।
পোস্টে প্লাস। + +


০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫১

শেরজা তপন বলেছেন: অতি প্রিয়জনদের আপনার দেশে ফিরে আসার সময় হয়ে আসল বলে আপনি বেশ মর্মবেদনা অনুভব করছেন। তবে কানাডার এই শেষ দিনগুলোতে আপনি ব্লগে বেশ খানিকতা সময় দিতে পারছেন।

আপনি বলেছেন;
আমি মনে করি, কমিউনিটি ব্লগে পাঠকের মন্তব্যের উত্তর দেয়াটা জরুরী। ব্যস্ত থাকলে কয়েকটা দিন দেরি হতে পারে, কিন্তু পরবর্তী নতুন পোস্ট দেয়ার আগে অবশ্যই আগের পোস্টের সব মন্তব্যের উত্তর দেয়াটা শোভন ও বাঞ্ছনীয়। ~ দ্ব্যার্থহীনভাবে সবার ভাবনা চিন্তাটা এমনই হওয়া উচিৎ না হলে কমিউনিটি ব্লগিং ছেড়ে পার্সোনাল ব্লগে সময় দেয়া উচিৎ।

আপনি নিজেও অনেকদিন ব্লগে অনুপস্থিত/অনিয়মিত ছিলেন। তখন আমি আপনার কয়েকটা পোস্ট পড়ে মুগ্ধ হয়েছিলাম এবং প্রায়ই ভাবতাম, ইস, এই মেধাবী ব্লগার আর কেন ব্লগে আসছেন না! আপনি অনুপস্থিত জেনেও আমি আপনার কয়েকটি পোস্টে মন্তব্য রেখে এসেছিলাম। পরে অবশ্য আপনি কয়েকটার জবাব দিয়েছিলেন।
আমি তখন অনুপস্থিত থাকার কারণ ব্যাখ্যা করেছিলাম। ব্লগে নতুন করে থিতু হবার জন্য সময় লাগছিল। সবার সাথে সেভাবে আন্তরিক মিথস্ক্রিয়ায় জড়ানোর জন্য অপেক্ষার প্রয়োজন ছিল।
আপনাকে আমি ঠিক বুঝতে পারিনি তখন তাই অনিচ্ছাকৃতভাবে একটু উপেক্ষা করেছিলাম। আপনার খানিকটা ক্ষোভ আর আক্ষেপের পরে আপনার ব্লগ ভাল করে ঘুরে এসে আমি কিছু মন্তব্যের উত্তর দিয়েছিলাম। এরপর থেকে আমাদের আন্তরিকতায় তেমন কোন ঘাটতি নেই মনে হয়। সে দিনগুলোর জন্য আমি লজ্জিত।
সাড়ে চুয়াত্তুর ভাল কিছু কথা বলেছেন। অনেক ধন্যবাদ আপনাকে এমন আন্তরিক মন্তব্যের জন্য। ভাল থাকুন সুস্থ্য দেহে ফিরে আসুন।

২৩| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নানা কারণে আমি আমার পৃ্থিবী ছোটো করে ফেলেছি। তারপরও, কিছু কিছু পোস্টে আমি যাই না, যেমন (১) যে ব্লগার তার পোস্টে আমার প্রথম কমেন্টের উত্তর দেন নি, অথচ অন্যদের কমেন্টের উত্তর দিয়েছেন, তার পোস্টে দ্বিতীয়বার আমি উঁকিও দিই না। (২) যে ব্লগার পোস্ট দিয়ে হাওয়া হয়ে যান, পোস্টে প্রচুর কমেন্ট পড়ে, কিন্তু আমার কমেন্টের উত্তর পাই অনেক পরে, যখন আমি নিজেই ভুলে গিয়েছি সেই পোস্টের কথা, এসব ব্লগারের পোস্টে আমি খুবই কম যাই। এদের একটা কুপ্রভাব আমার উপরেও পড়েছে। আমি আগে যে-কোনো কমেন্টের উত্তর দিতাম ইনস্ট্যান্টলি। এখন অনেকেই দেরিতে উত্তর দিচ্ছেন দেখতে পেয়ে আমার মনে হচ্ছে, সবারই এটা গা-সওয়া হয়ে গেছে, অতএব, আমিও একটু-আধটু এ চর্চাটা করি তাহলে (এটা আমার জন্য খারাপ অভ্যাস হয়ে গেছে)। (৩) কারো পোস্টে দীর্ঘ কমেন্ট করলাম, দেখা গেল, খুবই দায়সারা গোছের এক শব্দের একটা 'ধন্যবাদ' পেলাম। এটা খুবই ইরিটেটিং লাগে। জনমেও সেই ব্লগারের পোস্টে আমি যাই না। (৪) যারা পোস্টে শুধুই প্রশংসা চান, গঠনমূলক সমালোচনা সহ্যই করতে পারেন না (এবং সমালোচনা করতে নিষেধও করে থাকেন), তাদের পোস্টেও যাই না। 'সমালোচনা' আর 'ব্যক্তি-আক্রমণ'কে যেন আবার কেউ সমার্থক ভেবে না বসেন। এ ব্লগে আমার চাইতে বেশি সমালোচনা করেছেন, এমন কেউ আছেন বলে আমি মনে করি না। (৫) যারা একবার অহেতুক একটা কটূ কথা বলেছেন, কিংবা বেয়াদবি করেছেন, যত মেধাবীই হোন না কেন, তাদের পোস্ট আমি দ্বিতীয়বার মাড়াই না। বেয়াদবি আমার সহ্যক্ষমতার বাইরে।

ব্লগের বাইরে যেখানেই থাকুন না কেন, যত নামডাকই থাকুন না কেন, ব্লগে একটা পোস্ট দিলে তার কমেন্টের উত্তর দেয়া একটা সাধারণ ভদ্রতা ও সৌজন্যের মধ্যে পড়ে। কেউ পত্রিকায় লিখলে, মিডিয়ার রিপোর্টার হয়ে গেলেই তিনি আহামরি চ্যাম্পিয়ন হয়ে গেছেন, আমি এটা মনে করি না। ট্যালেন্টেড ব্লগারের তো অভাব দেখি না ব্লগে। তবে, আমাদের কিছু আদেখলাপনা আছে। কিছু কিছু তথাকথিত সেলিব্রেটি ফেইসবুকার আছেন, তারা হঠাৎ করে ব্লগে এসে দু-একটা পোস্ট দিয়ে উধাও হয়ে যান, আর আমরা তাদের পোস্টে কমেন্ট করার জন্য হুমড়ি খেয়ে পড়ি। এই হুমড়ি খেয়ে পড়াটা আমার একান্ত অপছন্দ।

আপনার এ পোস্টের সুবাদে ব্লগ আবার চাঙ্গা হলো।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৪

শেরজা তপন বলেছেন: আমি জানি আপনি এখন সোশ্যাল মিডিয়াতে অনেক কম এক্টিভ।
অভিমান আছে, কষ্টবোধ আছে ; আপনার মত স্পর্শকাতর মানুষের যেটা থাকা স্বাভাবিক। আপনি অহঙ্কারি নন, নিজের ঢোল নিজে পেটান না, মানুষকে মানুষের প্রতিভাকে সম্মান করেন। নিজের পছন্দ অপছন্দকে মূল্যায়ন করলেও কারো সমালোচনাকে তুড়ি মেরে উড়িয়ে দেন না।
আপনার চমৎকার একটা পরিবার আছে- দারুণ সাংস্কৃতিমনা মানুষগুলোর সাথে আপনি আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকেন।
কিছি ক্ষেত্রে মন্তব্য এড়িয়ে যাওয়ার ৫টি কারণ আপনি উল্লেখ করেছেন।
যদিও আমি আপনার মত এত সহজে কাউকে এড়িয়ে যাই না তবে ওয়াচে রাখি। পরেরবার কোনরকম দায়সারা মন্তব্য করে আসি।
তবে আপনি যা করেন সেটাই করা উচিৎ।

ব্লগের বাইরে যেখানেই থাকুন না কেন, যত নামডাকই থাকুন না কেন, ব্লগে একটা পোস্ট দিলে তার কমেন্টের উত্তর দেয়া একটা সাধারণ ভদ্রতা ও সৌজন্যের মধ্যে পড়ে। কেউ পত্রিকায় লিখলে, মিডিয়ার রিপোর্টার হয়ে গেলেই তিনি আহামরি চ্যাম্পিয়ন হয়ে গেছেন, আমি এটা মনে করি না। ট্যালেন্টেড ব্লগারের তো অভাব দেখি না ব্লগে। তবে, আমাদের কিছু আদেখলাপনা আছে। কিছু কিছু তথাকথিত সেলিব্রেটি ফেইসবুকার আছেন, তারা হঠাৎ করে ব্লগে এসে দু-একটা পোস্ট দিয়ে উধাও হয়ে যান, আর আমরা তাদের পোস্টে কমেন্ট করার জন্য হুমড়ি খেয়ে পড়ি। এই হুমড়ি খেয়ে পড়াটা আমার একান্ত অপছন্দ।
আপনার এই কথাগুলো পছন্দ হৈসে আমার :)

আপনার মন্তব্যে আমি বরাবরই অনুপ্রাণিত হই সে কথা আর নতুন করে বলার কিছু নেই।
ব্লগের দেহ হল পোষ্ট আর প্রান হল মন্তব্য।

২৪| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১:০২

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার কাছে তো মনে হয় যারা মন্তব্য বেশি করেন, তারাই সত্যিকারের ব্লগার। আমি ভালো ভালো মন্তব্য পড়েই মূলত ব্লগের প্রতি বেশি আগ্রহী হয়েছিলাম। লেখা পোস্ট করে মন্তব্যের উত্তর না দেওয়া পুরোপুরি অসভ্যতা মনে হয়। অনেকে এত ভালো লেখেন, যাদের লেখা জাতীয় দৈনিকেও যায় তারা যখন মন্তব্য-প্রতি মন্তব্যে অংশগ্রহণ করেন না, খুব অবাক লাগে। এরা এতই ব্যস্ত তো ব্লগে না এলেই পারেন। পোস্ট এর পাশাপাশি একটা-দুটো করে হলেও মন্তব্য করা উচিত। কারও সাথে ঝামেলা হলে তাকে ব্লক করে রাখলেই হলো।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৫

শেরজা তপন বলেছেন: আমার কাছে তো মনে হয় যারা মন্তব্য বেশি করেন, তারাই সত্যিকারের ব্লগার। আমি ভালো ভালো মন্তব্য পড়েই মূলত ব্লগের প্রতি বেশি আগ্রহী হয়েছিলাম। ~ কিচমতকার কথা -একদম আমার মনের কথা বলেছেন। অনেক সময় মুল পোস্টের থেকে মন্তব্যের আবেদন বেশী থাকে। সাধারণ একটা পোষ্ট মন্তব্য-প্রতিমন্তব্যে জমে ওঠে দারুণভাবে সে উদাহরণ নিত্য নৈমত্তিক! কিন্তু কিছু কিছু ব্লগার সেটা বোঝেনই না। বুঝবেন কিভাবে তারাতো অন্যের পোস্টই পড়েন না মন্তব্য পড়বেন কি উপায়ে।
পোস্ট এর পাশাপাশি একটা-দুটো করে হলেও মন্তব্য করা উচিত। কারও সাথে ঝামেলা হলে তাকে ব্লক করে রাখলেই হলো। আমার এই পোস্টের প্রথম মন্তব্যটা দেখেন 'ব্লগার অর্ক' করেছে। সে প্রায় ২/৩ বছর বাদে আমার পোস্টে একটা মন্তব্য করেছে -তাইও সেটা একটু নেগেটিভ। তাতে কি - আমি আমার মত করে উত্তর দিয়েছি। কারো মন্তব্য পছন্দ না হলে তাঁকে এড়িয়ে যাবার অনেক উপায় আছে। গনহারে মন্তব্য বন্ধ করা মানে আপনি কারো ভাবনা চিন্তাকে পাত্তা দিচ্ছেন -নিজের প্রশংসা নিজের কথা নিজেই বলে যাবেন চিরকাল। এমন হলে চলে যান পার্সোনাল ব্লগিং -এ।

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।
* আপনাকে বেশ কম দেখা যাচ্ছে ব্লগে ইদানিং। জীবন জীবিকায় ব্যস্ত হয়ে পরেছেন বেশী?

২৫| ০৬ ই আগস্ট, ২০২৩ ভোর ৫:১০

ডঃ এম এ আলী বলেছেন:



বেশ পরিশ্রমী পোষ্ট ।
এ ব্লগে প্রকাশিত বেশ কিছু ব্লগারের প্রকাশিত পোষ্ট , তাঁদের পোষ্টের উপর
পাঠক মন্তব্য খরা তার চেয়েও বেশী খরা মন্তব্যের উত্তর দান , সর্বোপরি
একটি কমিউনিটি ব্লগে নীজের লেখা প্রকাশ করে সেখানে কমিউনিটি
মিথক্রিয়াতে অবহেলা বা যথাযথভাবে আংশ গ্রহন না করার বিষয়গুলি
সুন্দরভাবে উঠে এসেছে লেখাটিতে। ব্লগে প্রকাশ করা পোষ্টের উপরে
কোন লেখক মন্তব্য গ্রহণ করবেন কিনা কিংবা তাঁর পোষ্টে করা মন্তব্যের
জবাব দিবেন কিনা সেটা পোষ্টদাতা ব্লগারের একান্ত ব্যক্তিগত বিষয় ।
তারপরেও বলা যায় যেহেতু এটা একটি কমিউনিটি ব্লগ এবং
এখানে মন্তব্যদান ও প্রতি মন্তব্যের অফুরান সুযোগ সুবিধা রয়েছে
সেখানে পোষ্ট দাতার অবহেলা কমিউনিটির অন্য সকল ব্লগারের নজরে
আসে এবং পোষ্ট দাতার প্রতি একটি নিজস্ব মুল্যায়ন গড়ে উঠে ।
কেও তা প্রকাশ করেন কেও বা নিছক ভদ্রতার খাতিরে নিরব থাকেন ।
একটি বিষয় আমার কাছে অবাক লাগে , তা হল যিনি অনেক গবেষনা
করে দীর্ঘ সময় নিয়ে লিখে বেশ লম্বাচোরা একটি লেখা এখানে প্রকাশ করেন,
তিনি কেন সামান্য একটু সময় নিয়ে কষ্ট করে লেখা পাঠকের মন্তব্যের
উপর সামান্য ধন্যবাদ অথবা মন্তব্যটি তাঁর কাছে কেমন লেগেছে তা অল্প
দুএকটি কথায় বলার মানষিকতা কেন প্রদর্শন করেন না । আমার ধারণা
লেখালেখিতে (সেটা দৈনিক সংবাদ পত্র কিংবা প্রফেশনাল যে কোন বিষয়েই
হোক না কেন ) যারা দীর্ঘ সময় ব্যয় করেন তাঁদের কাছে তাঁর নীজের লেখার
উপরে পাঠকের মন্তব্যের জবাব দেবার মত সময় বের করে নেয়া খুব একটা
কঠিন কোন বিষয় নয় । যাহোক, কোন ব্লগার তাঁর লেখার উপর পাঠক মন্তব্য
নিবেন কিংবা মন্তব্যের জবাব দিবেন কিনা সেটা একান্তই তাঁর নিজস্ব ব্যপার
হলেও এমন ক্ষেত্রে পোষ্ট লেখক পাঠকের কাছে কিভাবে মুল্যায়িত হচ্ছেন তা
এপোষ্ট হতে এবং এই পোষ্টের উপর পাঠক মন্তব্য হতে অনুভব করে নিতে
পারবেন ( যদি তাঁরা আদৌ নীজের লেখা ছাড়া অন্যের পোষ্ট পাঠের মানষিকতা
ধারণ করেন) ।

আর একটি কথা, যে বা যারা যতভাবেই বলেন না কেন , ব্লগে প্রকাশিত কোন
লেখাই নিরপেক্ষ নয় , চুল চেরা বিশ্লেষনে সামুতে প্রকাশিত লেখাগুলিতে
কোন কোন না কোন বিশেষ পক্ষপাত ধরা পরেই, সেটা পোষ্ট লেখক ও পাঠক
ভাল করেই আনুধাবন করতে পারেন। এরকম ক্ষেত্রে পোণ্ট লেখক ও তাঁর পৃষ্ট
পোষকেরা সাধারণ পাঠকের কাছে লেখাটির মেরিট ও ডিমেরিট আনুযায়ী
মুল্যায়িত হন, এবং আখেরে সে অনুযায়ী রিটার্ণ পাওয়ার সম্ভাবনা থাকে ।
যাহোক, পোষ্টের লেখার উপরে মন্তব্য নিন বা জবাব না দিন, তারপরেও
সকল গুণী ব্লগারের প্রতি শ্রদ্ধা রইল ।

পরের পর্ব দেখার অপেক্ষায় থাকলাম ।

শুভেচ্ছা রইল

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৭

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের এই অংশটুকু প্রত্যেকটা ব্লগারের নজরে আনা উচিৎ বিশেষ করে যারা কমিউনিটি ব্লগিং এর সাথে জড়িত;
কোন লেখক মন্তব্য গ্রহণ করবেন কিনা কিংবা তাঁর পোষ্টে করা মন্তব্যের
জবাব দিবেন কিনা সেটা পোষ্টদাতা ব্লগারের একান্ত ব্যক্তিগত বিষয় ।
তারপরেও বলা যায় যেহেতু এটা একটি কমিউনিটি ব্লগ এবং
এখানে মন্তব্যদান ও প্রতি মন্তব্যের অফুরান সুযোগ সুবিধা রয়েছে
সেখানে পোষ্ট দাতার অবহেলা কমিউনিটির অন্য সকল ব্লগারের নজরে
আসে এবং পোষ্ট দাতার প্রতি একটি নিজস্ব মুল্যায়ন গড়ে উঠে ।
কেও তা প্রকাশ করেন কেও বা নিছক ভদ্রতার খাতিরে নিরব থাকেন ।


~স্বাধীনতারও কিছু টার্মস এন্ড কন্ডিশন থাকে। যখন আপনি একটা কমিউনিটির সাথে জড়িয়ে থাকবেন তখন স্বাধীনতা মানেই আমার ইচ্ছে আমার খুশী নয় মোটেও। পরিপূর্ণ স্বাধীনতা চাইলে যোগী ঋষি হতে হবে।

আপনি অতি উদার ও বড় মাপের মানুষ বলে এমন করে বলতে পেরেছেন;
যাহোক, পোষ্টের লেখার উপরে মন্তব্য নিন বা জবাব না দিন, তারপরেও
সকল গুণী ব্লগারের প্রতি শ্রদ্ধা রইল ।

আমি এভাবে ঠিক ভাবতে পারিনা। কোন কমিউনিটিতে সরাসরি ( ভার্চুয়ালি হোক) যোগাযোগ যাদের সাথে আমার তারা আমার অস্তিত্বকেই যদি বেমালুম ভুলে থাকেন তবে তাদের সেই শ্রদ্ধার আসনে রাখতে নারাজ আমি।

আপনার মন্তব্যের উত্তর দিতে বড় দ্বীধায় থাকি বরাবর। তাই একটু দেরি হয়ে যায়। অনেক ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

২৬| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: ব্লগার কম হওয়ার পিছনে অন্যতম কারণ হলো এখনো ব্লগে ঢুকতে সমস্যা হয়। বিশেষ করে গ্রামীন ফোন নেট ব্রাউজ যারা করেন তারা সামুতে ঢুকতে পারেন না।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৭

শেরজা তপন বলেছেন: এই কারনে আমি রবির একটা সিম নিয়েছি। সবখানে ব্লগিং করা যায়।
গ্রামীনের সমস্যার সমাধান কেন যে হল না!!
আপনার বলা সমস্যাগুলো মৌলিক- সবাই অনুধাবন করে। কিন্তু আমি তুলে আনার চেষ্টা করছি এর বাইরে কিছু।

২৭| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৫

কাছের-মানুষ বলেছেন: পরিশ্রমী পোষ্ট। আপনি পোষ্টগুলো বেশ দরদ দিয়ে লিখেন। আমি আগেই অফলাইনে পড়েছিলাম, আপনার পর্যবেক্ষণ সঠিক।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৮

শেরজা তপন বলেছেন: আমি সবগুলো প্রেম খুব দরদ দিয়ে করেছিলাম -কিন্তু একটাও টেকেনি!! :(
ব্লগে আমার এমন দশা না হয়।
আপনার আন্তরিক অনুপ্রেরণা আমাকে আরো ভাল ব্লগিং করতে উৎসাহিত করে।
ভাল থাকবেন।

২৮| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২৮

জুন বলেছেন: এই বিশাল পোস্ট পইরা আমার মাথা চক্কর দিতেছে। আমার সম্পর্কে যখন প্রশান্ত মহাসাগরের ঢেউয়ের মত প্রশংসায় ভাসাবেন তখন আমি আইসা কিছু কমুনে #:-S

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৭

শেরজা তপন বলেছেন: আপনি বেশী ব্যস্ত হয়ে গেছেন ইদানিং!!!
কোয়েল পাখির ডিমের মত পোষ্ট দিচ্ছেন এত্তোটুকুন। আর মন্তব্য হারিকেন দিয়ে খুঁজতে হয়।
আপনাকে সাগরের মত প্রশংসায় ভাসালেও আপনি জুন -জুনই থেকে যাবেন। ব্লগের নারী ইবনে বতুতা- এই টাইটেল এর কেউ ছিনিয়ে নিতে পারবে না।
ব্লগের অন্যতম জনপ্রিয় ব্লগার আপনি একথা শতভাগ ব্লগার স্বীকার করবে।

২৯| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩০

জুন বলেছেন: আর এত বানানগত আর ব্যাকরণগত ভুল যে কি লিখমু, কি লিখমু ভেবে মাথাটা আরও আউলায় গেল /:)
=p~

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

শেরজা তপন বলেছেন: ভুল সবই ভুল- এই জীবনে পাতায় পাতায় যা লেখা সব ভুল।
আপনি বেশী টেনশন নিয়েন না- নিশ্চিন্তে হাটাহাটি করেন আর পেঁচা সাথে সখ্যতা করে কবিতা লিখেন।

৩০| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩০

অপু তানভীর বলেছেন: তপন ভাই, আপনি সম্ভবত ব্লগটাকে একটু বেশি ভালবাসেন তাই ব্লগ নিয়ে একটু বেশি চিন্তা করছেন । সত্যি বলতে কি বর্তমানে বিজনেস ব্লগ পার্সোনাল ব্লগ টেক ব্লক এবসের কদর আছে বেশ । তবে পুরো বিশ্ব জুড়েই কমিউনিটি ব্লগের জনপ্রিয়তা তলানীতে । আমাদের দেশে এটা আরো বেশি । এটা একটা স্বাভাবিক ব্যাপার । এটা নিয়ে আসলে এতো চিন্তার কিছু নেই । তবে হ্যা এক সময়ের প্রিয় স্থানে এখন লোকজন নেই দেখে মনটা খারাপ হওয়াটা স্বাভাবিক ।
আরেকটা ব্যাপার হচ্ছে ব্লগ লেখা এখন জরূরী কোন ব্যাপার নয় । যদি আপনার লেখালেখিটা অদম্য হয়ে থাকে তাহলে ব্লগেই যে লিখতে হবে তেমন কোন মানে নেই । আরো অনেক মাধ্যম রয়েছে আরো আধুনিক মাধ্যম রয়েছে । আমাদের আগের ব্লগারটা সেই সব মাধ্যমই বেঁছে নিয়েছেন, নিচ্ছেন । এবং এটা একদমই স্বাভাবিক । এমন অনেক ব্লগারই আগে ছিলেন যারা ব্লগে আসেন না অথচ এখনও নিয়মিত লেখালেখি চালিয়ে যাচ্ছেন । মূলত এই ব্লগে তাদের আকর্ষণের কিছু নেই ।

আপনি যত চেষ্টাই করেন না এই ব্লগ আর কখনই চাঙ্গা হবে না আগের মত ।

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

শেরজা তপন বলেছেন: আমি সোশ্যাল মিডিয়াতে যতটুকু সময় থাকি তাঁর ৯০ভাগ সময় ব্যয় করি সামুর পেছনে।
এখানে অন্য কোথাও থেকে এখানে একটু বেশী পাত্তা পাই দেখে হয়তো ভালবাসার তীব্রতা বেশী হয়তো।
আমরা আসলে একটা সময় জীবনটা একঘেয়ে করে ফেলি কিংবা নির্দিষ্ট একটা ছন্দে বেঁধে ফেলি। এবং সেটাতেই সর্বোচ্চ কম্ফোর্ট ফিল করি।
আজ প্রায় পনেরটা বছর এখানে পড়ে আছি। অন্য কোথাও আমকে এভাবে জিনবে না জানবে না আর মুল্যায়ন করবে না তেমনি আমরা মিথস্ক্রিয়া জমে উঠবে না তাদের সাথে তেমনি করে। এসবের জন্য বয়স লাগে।

ব্লগ চাঙ্গা হোক না হোক আমি চেষ্টা করে যেতে চাই আমার সর্বোচ্চ দিয়ে।

৩১| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৭

কামাল১৮ বলেছেন: আমার বিশ্লষণ দীর্গ মেয়াদে বাংলাদেশের প্রধান সমস্যা ধর্ম।ধর্মকে বাদ দিলে আমার আর লেখার থাকে কি।শ্রেনী সংগ্রাম নিয়ে লিখতে পারি।কিন্তু শ্রেনী সংগ্রাম বাংলাদেশের প্রথান সমসা না। সুশাসন নিয়ে অনেকেই লিখছে।
আমাকে ব্যান করে কাভা ভাই যে পোষ্ট দিয়েছিলো দুইজন ছাড়া সবাই সমর্থন করে মন্তব্য করেছিলো।আপনার মন্তব্যটি জ্বল জ্বল করে জ্বলছে।এই জন্য আমি কাউকে দোষ দেই না।সেইনিক সহ আরো চারিটি নিক গেছে।কামাল ৮০ আমার নিক।সেটিও ব্যান।এই নিকটি অনেক কষ্ট করে বাচিয়ে রেখেছি।পোষ্ট লিখে হারাতে চাই না।

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

শেরজা তপন বলেছেন: সব বাদ দিয়ে আপনি আত্মজীবনী লিখুন প্লিজ। সেটা খুব দরকার।

৩২| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৮

অপু তানভীর বলেছেন: আরেকটা কথা বলি, যারা মন্তব্যের জবাব দেয় না, কেউ যদি তাদের পোস্টে আবার দ্বিতীয়ার মন্তব্য করেন তার হচ্ছে তার নিজের আত্মসম্মান নেই । আরো সহজ ভাবে বলি, ধরেন আপনাকে আমি জিজ্ঞেস করলাম ভাই কেমন আছেন? আপনি আমার প্রশ্নের উত্তর দিলেন না অথচ আরেকজনের উত্তর দিলেন আমার সামনেই । এটা আমাকে অপমান করা হল । এটা করার পরেও যদি আমিআবার আপনার সাথে কথা বলতে যাই তাহলে সেটা হল নিজেকে ছোট করা । নিজের সম্মান যদি নিজেই না রাখতে পারি অন্যজন কিভাবে রাখবে!

অনেকে আবার আগের মন্তব্য রেখে পরের মন্তব্যের জবাব আগে দেয় । এর অর্থও পরিস্কার ভাবে তাকে বুঝিয়ে দেওয়া যে তোমার গুরুত্ব আমার কাছে কম । অন্য জনেরটা বেশি ।

একদম প্রথমে যে জনের নাম বললেন সে আদৌও ব্লগারের পর্যায়ে পড়েন কিনা সন্দেহ । পোস্ট তো লিখেনই না, মন্তব্য করেন পোস্ট না পড়েই । ধর্মের প্রতি এলার্জি আছে । চায়ের দোকানের বৃদ্ধরা যেমন কথা বার্তা বলে দেখেছেন এদের আচরণ তেমনই । আর কিছু না ।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৬

শেরজা তপন বলেছেন: অনেকে আবার আগের মন্তব্য রেখে পরের মন্তব্যের জবাব আগে দেয় । এর অর্থও পরিস্কার ভাবে তাকে বুঝিয়ে দেওয়া যে তোমার গুরুত্ব আমার কাছে কম । অন্য জনেরটা বেশি ।
আপনার এই অংশটুকুর সাথে আমি কিছু ক্ষেত্রে একমত না। উপরে দেখুন ব্লগার সোনাবীজ ভাঈ ও ডঃ এম আলী ভাই এর মন্তব্যের আগে আমি পরে মন্তব্য করা কিছু ব্লগারের উত্তর দিয়েছি। এর মানে তাদেরকে খাটো করা নয় মোটেও- অন্তত আমার ক্ষেত্রে।
যেসকল ব্লগার সুদীর্ঘ, আন্তরিক গঠনমুলক ও সভ্য সমালোচনামুলক মন্তব্য করেন তাদের মন্তব্যের উত্তর আমি ভেবে চিনতে আস্তে ধীরে দেই।
এমনটা প্রায়শই হয়।

৩৩| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৮

অপু তানভীর বলেছেন: আপনি অবশ্যই একমত নাই হতে পারেন । তবে আমি যখন দেখি আমার মন্তব্য রেখে আমারই পরে মন্তব্যের জবাব দেওয়া হয়েছে সেটা আমার ঐ কথাই মনে করিয়ে দেয় । এমনটা আমার চোখে পড়লে, এবং সেটা যদি মনে থাকে আমার তাহলে দ্বিতীয়বার তার পোস্টে পোস্টে মন্তব্য করি না ।
ব্যাপারটা কিন্তু এমনও না যে আপনাকে এখনই মন্তব্যের জবাব দিতেই হবে সব গুলো । হ্যা যে গুলো বড় মন্তব্য ভেবে চিন্তে দিতে হবে সেটাগুলোর পরেই অন্য মন্তব্য গুলোর জবাব দেন । এমন তো না যে ছোট গুলো আগে জবাব দিয়ে আপনি ট্রেন ধরতে যাচ্ছেন !

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:২০

শেরজা তপন বলেছেন: হ্যাঁ এমন হয় হর হামেশাই। তাড়াহুড়ো করে উত্তর দিয়ে ট্রেন ধরতে যেতে হয়। এই এখন যেমন হচ্ছে :)
আপনার এই মন্তব্যের উত্তর দেয়া আগে জরুরী এই জন্যই যে, আমি এর উত্তরের প্রত্যাশা করছি। এখন না হলে পরে হয়তো আপনাকে পাওয়া যাবেনা কিংবা এই মুড থাকবে না।
কিছু পরিপূর্ণ মন্তব্য থাকে যার উত্তর ভেবেচিন্তে আস্তে ধীরে দিলে হয়। ফের দেখুন ডঃ এম আলী ভাই এখন ব্লগে একটিভ নাই- তাই তাঁর মন্তব্যের উত্তর একটু দেরীতে দিলেও সমস্যা নাই।

এড়িয়ে না গিয়ে মন্তব্যের উত্তর দেয়াটাই বড় কথা।

৩৪| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার লেখা সবসময়ই সুন্দর এবং বাস্তবধর্মী।





আসলে সবারই উচিৎ উত্তর দেয়া। অনেক ক্ষেত্রে হয়তো সময়াভাবে কেউ কেউ উ্ত্তর দিতে পারেন না। কেউ কেউ ইচ্ছা করে উত্তর দেয়না অন্যের পোস্টে কমেন্টমসও করেনা তারা নিজেকে জ্ঞানীভাবে তাই হয়তো অন্যকে অবজ্ঞা করে।

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:১৪

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের শুরুর কমপ্লিমেন্টে দারুন প্রীত হলেও খানিকটা শঙ্কিত হলাম এই ভেবে যে, আপনি আমার যোগ্যতার বেশী মুল্যায়িত করেছেন।
তবে ভালবেসে আপনার আন্তরিক মন্তব্যের জন্য ধন্যবাদ।

আসলে সবারই উচিৎ উত্তর দেয়া। অনেক ক্ষেত্রে হয়তো সময়াভাবে কেউ কেউ উ্ত্তর দিতে পারেন না। কেউ কেউ ইচ্ছা করে উত্তর দেয়না অন্যের পোস্টে কমেন্টমসও করেনা তারা নিজেকে জ্ঞানীভাবে তাই হয়তো অন্যকে অবজ্ঞা করে। মন্তব্যের উত্তর না দিতে পারলে সেটা লেখার শেষে একটা প্যারায় লিখে দিলেই সমস্যা চুকে যায়। যারা মন্তব্য করবেন তারা আশাহত হবেন না।
কমিউনিটি ব্লগে অবশ্যই মন্তব্যের প্রতিমন্তব্য আসতে হবে। না হলে ব্লগারেরা ধীরে ধীরে হতাশ হয়ে মন্তব্য করাই ছেড়ে দিবে। এই যে ব্লগে লগ ইন না করে প্রতিদিন হাজার খানেক মানুষ ব্লগের দিকে নজর রাখে- লেখা পড়ে তাদের অনেকেই একসময় প্রচুর মন্তব্য করতেন। কিন্তু ভাল লেখা না আসায় ও মন্তব্যের উত্তর ঠিকভাবে না পাওয়ায় তারা শুধু ব্লগে নজর বুলিয়ে চলে যান।

৩৫| ০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:০৬

কাছের-মানুষ বলেছেন: আপনার পোষ্ট পড়ে মনে হল, অনেকে পোষ্ট করে হাওয়া হয়ে যায়! নিজের পোষ্টেও আর মনে হয় ফিরে আসে না! আমি ব্যস্ত থাকলে নোট লিখে দেই, এর আগে একটি সায়েন্স ফিকশন উপন্যাস ব্লগে দিয়েছিলাম, শেষ পর্বের পর আমি বেশ ব্যস্ত হয়ে পরি, তখন আমি নোট লিখেছিলাম পোষ্টে যাতে কেউ মন্তব্য না করে, এখনো আছে পোষ্টটিতে সেই নোটটি। প্রাসঙ্গিক বিদায় ছবিটি দিলাম। এখনো আমি পোষ্ট দিলে শনিবার দেবার চেষ্টা করি কারণ শনি রবি আমার বন্ধ।

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

শেরজা তপন বলেছেন: এমন ছোট্ট একটা নোট যথেষ্ঠ ব্লগারদের জানিয়ে দেবার জন্য যে আমি আপাতত উত্তর দিতে পারছি না কিংবা সম্ভবত কোন মন্তব্যের উত্তর দিব না।
এখন কেউ মন্তব্য করুক না করুক সেটা তাঁর ব্যাপার। মান অভিমান রাগ বিরক্তির কোন ব্যাপার নেই।

আপনাকে সবিশেষ ধন্যবাদ জানাই নিজের অপারগতার বিষয়টা এভাবে জানানোর জন্য।
ব্লগারেরা আশা করি এখান থেকে শিক্ষা নিবেন।

৩৬| ০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান,

কঠিন বিষয় সহজ করে লিখার জন্য ধন্যবাদ পেতেই পারেন তবে তা একটা নয় অনেক অনেক অনেক---------------- ধন্যবাদ ।

আর তার সাথে সাথে অনেকগুলি ++++++++++++++

ভাই আমি খুবই সাধারন একজন মানুষ ও নামমাত্র ব্লগার (অবশ্য আমি ব্লগার কিনা তা জানিনা এবং ব্লগারের সঠিক সংজ্ঞাই বা কি তাই জানতাম না। তবে এখন আমি জানি - আর সেটা আপনার লেখার মাধ্যমে।আর তাই আবারো ধন্যবাদ বাবনিক ভাই)।

তার পরও আমি যা বিশ্বাস করি তা হলো -

১। সামুতে আমরা কেউই পেশাদার লেখক নই। কাজেই এখানে আমরা যে যা (তবে কারো কারো কথা আলাদা। কারন :(( ) লিখি মনের আনন্দে লিখি।

২।যেহেতু পেশাদার লেখকের মঞ্চ সামু নয় সেহেতু লেনেদেনের কোন ব্যাপার এখানে নেই।

৩। লেনদেনের ব্যাপার না থাকায় এখানে সবারই ভাল কোন বিষয়ে( যে কোন- গদ্য-পদ্য-সমসাময়িক বিশ্ব -রাজনীতি-অর্থনীতি-রম্য-সুরম্য-নাচ-গান-আবৃতি) ব্যক্তিগত প্রিয়-অপ্রিয় কিংবা দল-মত (আওয়ামী লীগ-বিএনপি-জামাত-জাতীয় পার্টি ) এসব বিভাজন ভূলে মন খুলে ,প্রাণ ভরে মন্তব্য করা উচিত। ( যদিও এ কাজ হয়ত আমিও করিনা )।

৪। আমি আমার অভিজ্ঞতা থেকেই বলছি - কোন লেখক যখন যে কোন বিষয়ে একটা লিখা প্রসব (পোস্ট) করেন তখন সে অধীর আগ্রহে অপেক্ষা করে পাঠকের ফিডব্যাকের ( মন্তব্যর) জন্য। এটা এক হিসাবে লেখকের হকও। কারন - সে অনেক সময় ও ধৈর্য্য নিয়ে একটা লিখা লিখেছে বা লিখে থাকে।

আবার যদিও আমরা অনেকেই লেখকের লিখার প্রাসংগিক বিষয়ের বাইরেও মন্তব্য করি তারপরেও যে বা যারাই যে ধরনের মন্তব্যই করুক না কেন তার জবাব পাবার সেও দাবীদার। কারন - লেখা পড়ে সে তার সময় ও অর্থ (সামুতে লেখা পড়ার জন্য মোবাইল-ল্যাপটপ কিংবা অন্য আরো যে কোন গেজেট এর সাথে সাথে এম বি কিংবা নেট কিনতেও পয়সা লাগে) ব্যয় করে আমাদের লেখা পড়েছে ও মন্তব্য করেছে যা করতে সে আসলে বাধ্য ছিলনা। কাজেই - লেখকের লেখায় মন্তব্য ও পাঠকের মন্তব্যের জবাব দেয়া লেখকের - উভয়ের প্রতি উভয়ের দায়িত্ব এবং কর্তব্যো বটে।

৪। একজন লেখকের কাছে তার লেখা সন্তানতুল্য এবং লেখক যদি হয় সেই লেখার জন্মদাতা হয়, তাহলে পাঠক হলো সেই লেখার প্রাণ। কাজেই লেখক লেখার জন্ম দিলেও তা মূল্যহীন যদি তাতে পাঠকের উপস্থিতি (মন্তব্য) না থাকে। কাজেই যে যত বড়ই লেখক হোক না কেন পাঠকের উপস্থিতি না থাকলে সেই লেখা প্রাণহীন তথা মূল্যহীন । যেমনটা প্রাণ ব্যতীত একজন মানুষ লাশ হয়ে যায় ঠিক তেমনি। আর তাই সন্তানের মংগল তথা দীর্ঘায়ু ও সুখ-সাফল্যের জন্যও লেখককে পাঠকের মন্তব্যের জবাব দেয়া উচিত।

৫। মন্তব্য-প্রতিমন্তব্যের মাধ্যমে একটা বিষয়ে উভয়ে উভয়ের (পাঠক-লেখক) মনোভাব যত সহজে জানতে পারে তা অন্য কোন ভাবেই সম্ভব না। কাজেই - পাঠকের যেমন পঠিত বিষয়ের উপর মন খুলে মন্তব্যের প্রয়োজন আছে ঠিক তেমনি লেখকেরও অনুরাগ-বিরাগের বাইরে উঠে সকল মন্তব্যের প্রতিমন্তব্য (জবাব) দেয়া উচিত হাত খুলে। এতে করে উভয়ের মাঝে আত্মিক সম্পর্কের পাশাপাশি লিখিত-পঠিত বিষয়েরও সহজবোধ্যতা তৈরী হবে।

আর তা না হলে যা লাউ - তাই কদু ( কারো সাথে কারো/লেখকের সাথে পাঠকের সম্পর্কের কোন উন্নতি হবেনা এবং এক যুগ পরেো লেখার সংখ্যা ও পাঠকের প্রতিক্রিয়া ০ - ০ থাকবে । ম্যাচ টাই , কিচছা খতম ) রয়ে যাবে।

আসুন আমরা সবাই, নিজেরা লিখি হাত খুলে আর মন্তব্য (অন্যের লেখায়) করি প্রাসংগিক ও প্রাণভরে।

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

শেরজা তপন বলেছেন: নীচের মন্তব্যটা লক্ষ্য করুন;
Underrated Post & Blogger -একটি ভার্চুয়াল আলোচনা
০১ লা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৭
হয়না এরকম? খুব হেলাফেলায় লিখে ফেললেন একটা লেখা। ব্লগে পোস্ট করলেন, পাবলিক একেবারে হুমড়ি খেয়ে পড়লো। মন্তব্য আর প্লাসের ঠেলা সামলাতে সামলাতে হাত ব্যথা হয়ে গেলো। আবার উল্টো ঘটনাও তো ঘটে। অনেক কষ্টে, খেটেখুটে লিখলেন কেউ পাত্তাই দিলোনা। ভাল লাগা দূরে থাক পড়লোই না কেউ! (হাতে গোণা দু'একজন বাদে) শুধু নিজের বেলায় কেন, অন্য ব্লগারদের ক্ষেত্রেও অহরহ এরকম হতে দেখি।
সেইরকম কিছু underrated বা প্রত্যাশার চেয়ে কম মূল্যায়িত পোস্টের (ব্লগারও হতে পারে) ব্যাপারে ব্লগারদের মূল্যবান মতামত এবং সংশ্লিস্ট লেখার লিংক আহবান করছি। তবে পরস্পরের পিঠ না চুলকালে ভাল
নিজেকে দিয়েই শুরু করি, আমার দৃষ্টিতে ব্লগের অন্যতম underrated ব্লগার শেরজা তপন। তার নিজের জীবনের অভিজ্ঞতাই অসম্ভব বিচিত্র। লেখাগুলো এত আটপৌড়ে ভঙ্গিতে লেখা যে মনে হয় যেন পড়ছিনা, কোন মুভি দেখছি।
-জানজাবিদ
আজ থেকে ১৪ বছর আগে আমি ছিলাম তখনকার ব্লগে জনপ্রিয় ব্লগার জানজাবিদের দৃষ্টিতে অন্যতম underrated ব্লগার!
আজ ২০২৩ সালে এসে আমার মনে হচ্ছে আমি অন্যতম overrated ব্লগার!

কেন? এর মুল কারণ ব্লগারদের সাথে মিথস্ক্রিয়া। তখন আমি সচরাচর কারো পোস্টে মন্তব্য করতাম না। মন্তব্যের উত্তরও ঠিকঠাক দিতাম না। নিজেকে বড় এলেমদার ভাবতাম। এখন হয়েছে উল্টোটা।
এ বিষয়টা সব ব্লগারেরা বুঝলে ব্লগ কতই না প্রানবন্ত হোত।
আপনার সুদীর্ঘ গঠনমুলক মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ। আপনার উল্লেখিত প্রতিটা পয়েন্টের সাথে আমি সহমত পোষন করছি।

৩৭| ০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৬

করুণাধারা বলেছেন: অনেক সময় এবং পরিশ্রমসাধ্য পোস্ট!

কমিউনিটি ব্লগিং কি শুধু নিজের ঢোল পেটানো কিংবা নিজের ভাবনা শেয়ার করা? অন্যের মতামত বা ভাবনাকে মূল্যায়ন না করা কি আসল ব্লগারের পরিচয়? অন্যের পোস্টে মন্তব্য না করা বা কারো মন্তব্যের উত্তর না দেয়ার মানে কি নিজে যে জাঁদরেল ব্লগার- এটা প্রমাণ করা?


যে বা যেইসব ব্লগার সম্পর্কে এই কথাগুলো প্রযোজ্য, তারা হয়তো এভাবে ভাবেনই না; কারণ তারা হয়তো ব্লগারদের সাথে মিথস্ক্রিয়া করবার সময় পান না বা হয়তো তাদের একাজ করতে ভালো লাগে না। আপনি বলতে পারেন, তবে কেন তারা ব্লগিং করতে আসেন!! কারণ সামু তাদের এভাবে ব্লগিং করার সুযোগ দিয়েছে। একজন ব্লগারকে এই কমিউনিটি ব্লগ সুযোগ দিচ্ছে বলেই তিনি তার পোস্টে মন্তব্য নেয়া বন্ধ রাখতে পারেন, এজন্য তাকে পোস্টে মন্তব্য বন্ধ করে রাখবার কারণ দর্শানোর প্রয়োজন হয় না... এখন এমন একজন ব্লগারের উপর খুব রাগ বা বিরক্তি লাগতেই পারে, সেক্ষেত্রে তাঁকে চিরতরে বর্জন করলেই ঝামেলা মিটে যায়।

অনেক ব্লগার, এমনকি সামহোয়্যারইনব্লগের মডারেটর ও পোস্টে কখনো মন্তব্য নেয়া বন্ধ রাখেন।

এক নিরুদ্দেশ পথিক যে পোস্টে মন্তব্য অপশন বন্ধ রেখেছিলেন, সেটা পোষ্টের শেষে উল্লেখ করে দেওয়া তাঁর উচিত ছিল। তিনি আগেও এমন মন্তব্য না নেয়া পোস্ট দিয়েছেন, একবার দীর্ঘ এক মন্তব্য লিখে সেটা পোস্ট না করতে পেরে আমার ক্ষোভ তাকে জানিয়েছিলাম। কিন্তু এবার তার বিরুদ্ধে অভিযোগ, তিনি স্টিকি পোস্টে মন্তব্য নেয়া বন্ধ রেখেছেন বলে। তিনি যখন পোস্ট দিয়েছেন, তখনই মন্তব্য বন্ধ করে রেখেছিলেন। তিনি কি জানতেন যে পোস্ট স্টিকি হবে? স্টিকি হবার পর মন্তব্য বন্ধ রাখার সিদ্ধান্ত পাল্টাতে হবে কেন? মডারেটর পোস্টটিকে যখন স্টিকি করেছেন, মডারেটরের উচিত ছিল তাকে নির্দেশ দেয়া যেন তিনি মন্তব্য গ্রহণ করেন, মডারেটর তা করেননি কেন? এমনকি দুজন ব্লগার যখন এ সম্পর্কিত পোস্ট দিলেন, তখনো মডারেটর পারতেন তাঁর আচরণ সংশোধন করার উদ্দেশ্যে স্টিকি পোস্ট সরিয়ে নিতে, কিন্তু মডারেটর তা করেননি। এক্ষেত্রে এক নিরুদ্দেশ পথিকের উপর ক্ষুব্ধ না হয়ে আমরা কেন মডারেটরের উপর ক্ষুব্ধ হই না!

অবশ্য আমি নিরুদ্দেশ পথিকের উপর ক্ষুব্ধ হইনি, আমি তার লেখা নানারকম পোস্টের ভক্ত এবং আমি চাই যে তিনি ব্লগে তার পোস্ট দিন। আমার ব্লগীয় বয়স যখন ১৩ মাস, তখন আমি আমার স্বল্প জ্ঞান সম্বল করে রূপপুর পারমাণবিক কেন্দ্র নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম। তাতে এক নিরুদ্দেশ পথিক তিনটি জ্ঞানগর্ভ দীর্ঘ মন্তব্য করেছিলেন। তারপরেও অন্য পোস্টেও তার এমন মন্তব্য পেয়েছি। আমি তাকে হামবড়া বা উন্নাসিক বলে ভাবতে পারিনা, আপনি যে চাঁদগাজিকে দেয়া তাঁর মন্তব্য তুলে দিয়েছেন সেটা পড়ার পরও! আমি তার অনেক মন্তব্য পেয়েছি, যেগুলো এই মন্তব্যের একেবারে বিপরীত!!

আসলে কোন ব্লগারকে আমরা যেভাবে দেখি সেটা আরেকজনের সাথে নাও মিলতে পারে, কামাল ১৮র কথা ধরুন! প্রচুর মন্তব্য করেন দেখে তাঁকে আপনি একজন বিশিষ্ট ব্লগার হিসেবে দেখেন, অথচ আমি মনে করি এই প্রচুর মন্তব্য তিনি করেন কেবল ইসলাম ধর্মকে হেয় প্রতিপন্ন করার জন্য। আমার স্মৃতিচারণমূলক পোস্টেও তিনি ধর্ম খুঁজে বেড়ান! আমি তাকে একজন ইসলামের বিরুদ্ধে উস্কানিদাতা ব্লগার ছাড়া আর কিছু মনে করতে পারিনা!!

এই পরিশ্রমী পোস্ট লিখতে গিয়ে ভুলেই গেছেন যে ঊনবিংশ শতাব্দীর বাঙালি গুপ্তচরের কাহিনী শোনার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছি!! :((

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০২

শেরজা তপন বলেছেন: এই পরিশ্রমী পোস্ট লিখতে গিয়ে ভুলেই গেছেন যে ঊনবিংশ শতাব্দীর বাঙালি গুপ্তচরের কাহিনী শোনার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছি!! :((
কত লেখা যে জমে আছে কোনটা বাদ দিয়ে কোনটা লিখি! :(
কামাল ১৮র কথা ধরুন! প্রচুর মন্তব্য করেন দেখে তাঁকে আপনি একজন বিশিষ্ট ব্লগার হিসেবে দেখেন, অথচ আমি মনে করি এই প্রচুর মন্তব্য তিনি করেন কেবল ইসলাম ধর্মকে হেয় প্রতিপন্ন করার জন্য। আমার স্মৃতিচারণমূলক পোস্টেও তিনি ধর্ম খুঁজে বেড়ান! আমি তাকে একজন ইসলামের বিরুদ্ধে উস্কানিদাতা ব্লগার ছাড়া আর কিছু মনে করতে পারিনা!!
~আপনার মত এমনটা অনেকেই ভাবেন। কেন যে তিনি এত বেশী ইসলাম বিদ্বেষ পুষে আছেন মনে সেটা ভেবে আমি অবাক হই। তবে আমার পোস্টে তেমন মন্তব্য তিনি করেননি। ইদানিং একটু শুধরেছেন মনে হয়। তিনি কি মন্তব্য করেন? কেন করেন? কাকে করেন? কিভাবে করেন? তাঁর উদ্দেশ্য কি? এসব নিয়ে আমি কিছু বলিনি, শুধু রেফারেন্স দিয়েছি মাত্র।

আমার দেখা এই প্রথমবার ব্লগে মন্তব্য রহিত করা কোন পোষ্ট স্টিকি হয়েছে। তবে ধারনা করছি মডারেটরও বুঝতে পারেনি সেটায় মন্তব্য বন্ধ আছে। তিনি তৈয়ব সাহেবের মত গুণী লেখকের পোষ্ট দেখে সম্ভবত তড়িঘড়ি করে স্টিকি করেছেন। :)
আমার মনে হয় এত অল্পতে কোন ব্লগারকে বর্জন করা বুদ্ধিমানের কাজ নয়।

এই দেখুন গতকাল আমার এই পোস্টের পরে গাজী সাহেব আমাকে নিয়ে কি লিখেছেন তাঁর পোস্টে;
০৬ ই আগস্ট, ২০২৩ রাত ২:০৬০ লেখক বলেছেন:
শেরজা গরুর লেজ ধরে সাতার শিখছে।
ব্লগে উনার গরুর রচনা বেশীদিন আসবে না; উনার লেখা বই মেলায় যাবে, সেখানে থেকে সরাসরি বাদামের প্যাকেট হবে।

তাঁর এই কথায় মন খারাপ করার মত বান্দা আমি না। মাঝে মধ্যেই এর থেকে হিংস্র রূঢ় ও দাম্ভিক মানুষের মুখোমুখি হতে হয়। তবে তাঁর মন্তব্য করার ক্ষমতা রহিত করে ব্লগ কতৃপক্ষ কিছু স্পর্শকাতর ব্লগারের আশির্বাদ ধন্য হয়েছেন।

আপনাকে সবিশেষ ধন্যবাদ জানাই- সুদীর্ঘ চমৎকার সঠিক সমালোচনামুলক মন্তব্যের জন্য।

৩৮| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

শায়মা বলেছেন: ভাইয়ু দেখলে তো আমার অভয় কত কাজে লেগেছে। সবাই কত সুন্দর আলোচনা করছে। তবে হ্যাঁ যাহারা আলোচনা করিতেছেন তাহারাই আলোচনা করেন যাহারা করেন না তাহারা এই সব পোস্ট পড়েনও না। :(

তাই পন্ডশ্রম! B:-)

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

শেরজা তপন বলেছেন: তাইতো আমি বলেছি শুরুতে আমার সৌভাগ্য যে, যাদের পরিসংখ্যান বিরাগভাজন হবার সম্ভাবনা আছে সৌভাগ্য যে তারা সম্ভবত কেউ এই লেখা পড়বেন না :)
আপনি বড় সাহসী ড্যাশিং রমণী। আপনার অর্ধেক সাহসও আমার নেই। :(

পণ্ডশ্রম হলে আর কি হবে!

* আপনার সাথী মিরোর আপু ব্লগে ফিরে এসেছেন দেখে ভাল লাগছে।

৩৯| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

শায়মা বলেছেন: মিরর আপুর আগমন উপলক্ষ্যে কক্সেসবাজার পোস্টটা আজকেই প্রকাশ করে ফেলবো ভাইয়া। আমি সাহসী!!!!!!!!!! আবার ড্যাশিংওওওওওওও!!! হা হা হা থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ ভাইয়ু।

যাইহোক পোস্টে তলোয়ার নিয়ে বসে থাকলাম। কেউ লড়াই করতে এলেই এক্কেবারে এক ঘায়ে দশটা ..... :P

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

শেরজা তপন বলেছেন: কক্সেসবাজার-এর ওইটা, ওই যে ঘোড়ায় চড়িয়া কন্যা হাটিয়া চলিল?? দেন না রে ভাই রাতে খাতির জমায় পড়ুমনে!! :)



:) :) :) :) :) ~ শেষের অংশটুকু পড়ে হাসিতেছি....

৪০| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বদ্দা , আপনি তো এলাহি কারবার ফেঁদেছেন ।

আপনার এই পোস্ট কিন্তু আগামিতে ব্লগ নিয়ে ও ব্লগার নিয়ে কিছু বলতে সাহায্য করবে বলে আমার মনে হয় ।

এমন কিছু ব্লগারদের নাম তুলে ধরেছেন যা আমি জানতাম না । এটা ভালো হয়েছে জানছি ধীরে ধীরে । তবে ব্লগারের সংজ্ঞাতে কোন আলোর দিশা পেলাম না !!

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০৫

শেরজা তপন বলেছেন: ব্লগারের সংজ্ঞাতে আলোর দিশা সামনে দেখলেও দেখতে পারেন। এই ধরনের পোষ্ট-এর পরিসংখ্যান লিখতে গিয়ে ভজঘট পাকিয়ে যায় :(
শুরু করি একটা বিষয় মাথায় নিয়ে শেষ হয় অন্যটা দিয়ে পরে কাটছাট করতে গিএ চামচিকা হয়।
ও আপনি কি বিশ্বকর্মার ও তাঁর চামচিকা রূপক গল্পটা জানেন? না জানলে কোনেকদিন বলব ব্লগে।
ভেবেছিলাম এই পোষ্টে আক্রমনের ঠ্যালায় আমাকে আবার ড্রাফটে না নিতে হয়। ।কিন্তু যতই মতদ্বৈততা থাকুক নিয়মিত ব্লগারেরা যে কিছু বিষয়ে একাট্টা হন আর আমাকে বিশেষ ভালবেসে চমৎকার ভাবে দিয়ে যান সেইটেই আমাকে দুঃসাহসী করে তুলছে।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪১| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: 'পোস্ট দিয়ে যে ধন্য করেছি এটাই ঢের,আবার কমেন্টের রিপ্লাই!' এই মানষিকতার লোকদের লেখা ভালো হলেও আমি পড়িনা।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: তা লিটন ভাই যা বলেছেন :) আপনার মত ঋদ্ধ ব্লগারদের নির্মম সত্য কথনে েকমত না হয়ে উপায় কি।
আমার পুরো কথা আপনি এক লাইনে বলেছেন। ধন্যবাদ আপনাকে।

৪২| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০০

আখেনাটেন বলেছেন: অনেকদিন ব্লগে না থেকে কি কিছু মিস করলুম নাকি। :D

ব্লগার আসবে, ব্লগার যাবে। নতুনরা এসে দখল করবে পুরাতনের জায়গা। কেউ মন্তব্যের প্রতিউত্তর দিবে না উন্নাসিকতায়, কেউ মন্তব্যই করবে না সময়ের অভাবে কিংবা খাউজানির কারণে। এই নিয়েই কমিউনিটি ব্লগ। তবে কিছু ডেডিকেটেট মানুষ সবসময় থাকে প্রতিটা প্রতিষ্ঠান, সংস্থাতে। এখানেও ব্যতিক্রম নয়। এভাবেই চলবে সামু হয়তবা। যতদিন পারে।

অনেক কিছু জানা হলো পোস্টের মাধ্যমে। :D

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৪

শেরজা তপন বলেছেন: মিস তো করেছেন নিশ্চিত!
তবে আমরাও মিস করেছি আপনার চমৎকার মন্তব্য আর ব্লগ মাতানো মানসম্পন্ন লেখার।
সামু চলতে চলতে হয়তো একদিন থেমে যাবে- আমাদেরও পথ ফুরাবে। কোন একদিন হয়তো আরেকজন মান্নাদে এসে গাইবেন, সামু ব্লগের লেখকেরা আজ আর নেই...
চেয়েছিলাম পৃথিবীর বুকে একটা আঁচড় কেটে যেতে(লোটাকম্বল)- খামচাখামচি তো করলাম, আঁচড় না লাগলে কি আর করার বলুন।

৪৩| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: আপনার লেখাটি আমি গতকাল পড়েছি। আর আজ পড়লাম মন্তব্য গুলো।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৫

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্য না পেয়ে একটু অবাক হয়েছিলাম। দেখা পেয়ে ভাল লাগল।
মন্তব্য আরেকটু ডিটেইল হলে ভাল হত।

৪৪| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৪৪

মিরোরডডল বলেছেন:




সম্‌প্রীতি
ব্লগিং এর বয়স ১০ বছর ৩ মাস। ৮ টি পোষ্টে ৪২টি মন্তব্য পেয়েছেন -উত্তর দিয়েছেন ৫টির।
তাঁর ব্লগিং জিন্দেগীতে তিনি কারো পোস্টে মন্তব্য করেন নি।


ওনার নিক বদলে অসম্‌প্রীতি রাখা উচিৎ, কারণ নিকের সাথে জাস্টিস করতে পারেননি :)


পথ হারা কিশোর
৩১শে জুলাই অনুভুতির লুকানো খাতা’ শিরোনামের পোস্টে আমি একটা মন্তব্য করেছিলাম;
শেরজা তপন বলেছেন: আপনার ব্লগিং ডাটাঃ
পোস্ট করেছি: ১৩টি
মন্তব্য করেছি: ০টি
মন্তব্য পেয়েছি: ১৫টি
ব্লগ লিখেছি: ১০ বছর ১১ মাস


একে কিছু বলা যাবে না, কারণ সেতো বলেই দিয়েছে প্রথমত পথ হারা, দ্বিতীয়ত কিশোর।
পোষ্ট দেবার পরপরই সে কিশোর পথ হারিয়ে ফেলে, কেমন করে মন্তব্য/প্রতিমন্তব্য করবে!!!
আবার পোষ্ট দেবার সময় হলে সে হারানোর পথের দিশা খুঁজে পায় :)

শেরজা অনেক সময় নিয়ে পরিশ্রম করে পোষ্ট করেছে, কঠিন কাজ নিঃসন্দেহে।
যারা অন্যের পোষ্টে একেবারেই কমেন্ট করেন না বা তাদের পোষ্টে মন্তব্যের রিপ্লাই দেয়না, যত লজিক্যাল কারনেই সেটা হোক না কেনো, আলটিমেইটলি তাদের পোষ্ট পড়া হলেও কমেন্ট কমে যায়। এই নিয়ে তাদের কোন মাথাব্যথা বা ইন্টারেস্ট নেই।
যেহেতু কমেন্ট কম নিয়ে তাদের সমস্যা নেই, তাই এটা একটা চলমান প্রসেস এবং এভাবেই চলবে। তাদের পোষ্টের পারপাস লেখাটা এখানে সবাই পড়ুক। লেখা ভালো হলে আমরা সেটা পড়িও, যেহেতু জানি তারা একটিভ না, তাই আর কমেন্ট করিনা।

তাদের জন্য আমার একটাই রিকোয়েস্ট থাকবে, ওয়ান বাই ওয়ান রিপ্লাই করা না হলেও ওভারল একটা কমেন্টে সবাইকে
মন্তব্যের জন্য ধন্যবাদ জানালে যারা কমেন্ট করেছে তারা জানবে যে লেখক কমেন্টগুলো পড়েছে। অনেকে অনেক সময় নিয়ে কমেন্ট করে, তারা যেন না ভাবে সময়টাই নষ্ট হলো বা তাদেরকে ইগ্নর করলো। এটাই।

হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান না, সেরকম মন্তব্য/প্রতিমন্তব্য বা ব্লগিং মিথষ্ক্রিয়ার বিষয়টাও সব ব্লগারের কাছে একরকম না।
How to manage them, is completely up to us.
That's how they are.
they may not change themselves, but we can change our action.
লেখা ভালো লাগলে কমেন্ট করি, রিপ্লাই না পেলে সেখানে আর কমেন্ট করিনা।
As simple as that.
Not that we need brief reply or must reply.
মাঝে মাঝে লেখক সব কমেন্টে লাইক দিয়ে যান।
This makes sense too.
তারমানে মন্তব্য পড়েছেন।

শেরজাকে অনেক থ্যাংকস।
মাঝে মাঝে এমন পোষ্ট থেকে অনেক কিছুই জানি যেটা হয়তো আগে নোটিস করিনি।


০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:১৬

শেরজা তপন বলেছেন: এই মন্তব্যের উত্তর পাঁচ মিনিটে দেয়া যাবে না- ফের আসছি।
তবে কি বোর্ডে আঙ্গুল চালাইতে চালাইতে আপনার তো দফারফা আজকে!! :)

৪৫| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:২৮

মিরোরডডল বলেছেন:




সে আর বলতে! বাংলাদেশ থেকে জাস্ট ব্যাক করলাম। আজ সারাদিন ঘুম।
কাল সকাল থেকে আবার অফিস কিন্তু এখন বাজে রাত প্রায় সাড়ে তিনটা।
অনেকদিন পর এলামতো, আর কিছুক্ষণ থাকি।

আমাকে লেইট করে রিপ্লাই করলেও আমি কিছু মনে করিনা।
সো নো প্রেশার শেরজা :)


০৭ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০০

শেরজা তপন বলেছেন: তাঁর মানে ব্লগারেরা যা ভেবছে সেটা সত্যি। আপনি বাংলাদেশে এসেছিলেন। কেউ কেউ ব্লছিল আপনি বাংলাদেশে যে কারনেই আসেননা কেন ব্লগ থেকে নির্বাসনে যান। ঘটনা তাহলে সত্যি। যদিও এবার ভয়াবহ এক বেদনা বুকে চেপে ছিলেন!!

তা কেমন লাগল এতদিনবাদে ব্লগে এসে? নিজের আপন ঘরে ফিরেছেন বলে মনে হয় না!
আপনার মন্তব্যের উত্তর সঙ্গে সঙ্গে দিলে লাভ হল পাল্টাপাল্টি মন্তব্য করে জমিয়ে দেন। মন্তব্যের ঘর ভারি হয় :)
এতবড় জার্নি করে এসেছেন রেস্ট নেন।

৪৬| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৩৯

আমি সাজিদ বলেছেন: চমৎকার পোস্ট। প্রিয়তে।

০৭ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০২

শেরজা তপন বলেছেন: কি সৌভাগ্য আমার কোন কথা কিন্তু সরাসরি প্রিয়েতে।
নিজেকে বেশ সৌভাগ্যবান মনে করছি।
ভাল থাকুন সুপ্রিয় ব্লগার১

৪৭| ০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩০

নজসু বলেছেন:



প্রিয় ভাই, গতকালই আপনার এই পরিশ্রমী এবং গবেষণাধর্মী লেখাটি পাঠ করেছি। কমেন্টগুলোতেও চোখ বুলিয়েছি। শুরুতেই আমিও একমত যে, আপনি ব্লগটাকে প্রচন্ড ভালোবাসেন। আমরাও কেউ কেউ আছি যে ব্লগটাকে নিজের করে নিয়েছি। আমি এতোটাই মায়ায় জড়িয়ে গেছি যে, দৈনিক সর্বোচ্চ আঠারো ঘন্টাও লগইন থেকেছি।

আপনার এই পোষ্টে কি কমেন্ট করবো গতকাল থেকে ভেবে পাচ্ছিলাম না। নিজেরই সংকোচ লাগছিলো। কারণ আমার সর্বশেষ পোষ্টটাতে ৫০টিরও বেশি মন্তব্যোর জবাব আমি এখনও দেইনি। অথচ আমার ঐ পোষ্টটি চার বছর আগে দেয়া। চারটে বছর হলো পোষ্ট দেয়ার ইচ্ছেটা কেন যেন কমে গেছে। অথচ আগে পোষ্ট দিয়ে পোষ্টের প্রতিটা মন্তব্য বারবার পড়তাম। মন্তব্যের জবাবটা যেন যথোপযুক্ত হয় সেটা ভাবতাম। আমি নিজেও পুরাতন পোষ্টের সব মন্তব্যের জবাব না দেয়া পর্যন্ত নতুন পোষ্ট দিতাম না। সেই সময় পর্যন্ত ব্লগটা সরগরম ছিলো।

আমি কেন থেমে গেলাম সেটা আমি নিজেও জানিনা। অনেক পরিচিত মুখ এখন আর দেখিনা। যেসব পোষ্ট আসে প্রায় সবই পড়ি। একটা/দুটো মন্তব্য করি। অন্যদের মন্তব্য পড়ি। ব্লগে এভাবেই সময় কেটে যাচ্ছে।

আপনার মতো ব্লগপ্রেমীর এমন লেখা দেখলে আবার সরব হতে ইচ্ছে করে। মন চায় ব্লগটা আবার আগের মতো জমজমাট হোক। আড্ডা, মজা, গঠনমূলক পোষ্টে ভরে যাক ব্লগের পাতা। ব্লগের কিছু প্রিয়জন আমাদের ছেড়ে চিরতরে চলে গেছেন। তাদের কথা মনে হলে প্রচন্ড খারাপ লাগে। কখনও তাদের চোখের দেখা দেখিনি, অথচ হৃদয়ে গেঁথে আছেন। আমিও যতোদিন বেঁচে থাকবো, আমার নামের পাশে সবুজ বাতিটা জ্বলবে নিশ্চয়ই।

কোনদিন যদি দেখেন, আমার নামের পাশে সবুজ বাতিটা জ্বলছেনা, বুঝে নেবেন আমার জীবন বাতিও হয়তো নিভে গেছে।

পরিশেষে, আপনার এবং আপনার পরিবারের সবার জন্য মঙ্গল কামনা করছি। ভালো, সুস্থ এবং নিরাপদে থাকবেন। ব্লগের সবার সুস্বাস্থ্য কামনা করছি। শুভ ব্লগিং।

০৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১৮

শেরজা তপন বলেছেন: প্রিয় নজসু, এই ব্লগে আপনার থেকে বেশী কেউ লগ ইন থাকেন না ও একটানা কেউ কখনো এতদিন ছিলেন না সেটা আমি হলফ করে বলতে পারি।
কিছু প্রেম আছে নির্বাক সুপ্ত কিন্তু ভয়ঙ্কর তীব্র সেই -ভালোবাসার সুতীব্র অনুভুতি মন্তব্য আর লেখায় প্রকাশ করা যায় না। সামুর প্রতি আপনার প্রেম তেমনি। ব্লগের বেশীরভাগ ব্লগার ( মুলত নিয়মিত) সেটা জানে নিশ্চিতভাবে।
আপনার মত ব্লগার যখন ব্লগে মন্তব্য করতে কিংবা মন্তব্যের উত্তর দেবার ইচ্ছে হারিয়ে ফেলেন- তখন ভাবতে হবে আমাদের ব্লগ বড্ড দুঃসময়কাল অতিক্রম করছে। তবে আপনি ফের একটা পোষ্ট দিয়ে দেখুন ব্লগারেরা কিভাবে হামলে পড়ে সেখানে। আমিট নিইয়মিত গরুর রচনা লিখি, কোন কোন লেখার আকার আকৃতি ভাব ভাষা দেখে আমার নিজেরই বিরক্তি লাগে তারপরেও কত কত গুণী ব্লগার আমার ব্লগ বাড়িতে এসে ভীড় করেন।
আমার মনে হয় ব্লগারদের সাথে মিথস্ক্রিয়া, সবাইকে আপন করে নেবার চেষ্টা, গঠনমুলক না হলেও আন্তরিক মন্তব্য, রস ভাবনা, সরস উক্তি, একটু নতুন ভাবনা নিয়ে খানিকটা চটকদার পোষ্ট ব্লগারদের টানে। অনেকেই লগ ইন না করে চুপ চাপ বসে থাকে। মনের মত কোন পোষ্ট পেলে তখুনি লগ ইন করে একটা মন্তব্য করে যায়।
এমনটা সব ব্লগারদের ভাবা উচিৎ- ভাবলে তবে ব্লগ জমজমাট হয়ে ওঠা কোন ব্যাপারই না।

ব্লগের কিছু প্রিয়জন আমাদের ছেড়ে চিরতরে চলে গেছেন। তাদের কথা মনে হলে প্রচন্ড খারাপ লাগে। কখনও তাদের চোখের দেখা দেখিনি, অথচ হৃদয়ে গেঁথে আছেন। আমিও যতোদিন বেঁচে থাকবো, আমার নামের পাশে সবুজ বাতিটা জ্বলবে নিশ্চয়ই। ~ পৃথিবীতে আসার পরে সবচেয়ে যে নির্মম মহাসত্যটার মুখোমুখি সবাইকে হতে হয় সেটা হচ্ছে 'নিশ্চিত মৃত্যু' তবুও;
আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে।
তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে ॥
তবু প্রাণ নিত্যধারা, হাসে সূর্য চন্দ্র তারা,
বসন্ত নিকুঞ্জে আসে বিচিত্র রাগে ॥
তরঙ্গ মিলায়ে যায় তরঙ্গ উঠে,
কুসুম ঝরিয়া পড়ে কুসুম ফুটে।
নাহি ক্ষয়, নাহি শেষ, নাহি নাহি দৈন্যলেশ–
সেই পূর্ণতার পায়ে মন স্থান মাগে ॥

আমার ব্লগে এমন করে এত বিস্তারিতভাবে আপনার সাথে কখনো আলাপন হয়নি।। এবার হল- বুকের মধ্যে অনেক কথা জমানো আছে। বেঁচে থাকলে কথা হবে বারবার এই সামুতে নিশ্চিত।

৪৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:৫৭

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: মন্তব্য করলাম।

পোস্টারের জন্য না, আপনার পরিশ্রমের জন্য।
শুভকামনা

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২৯

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ। আমি পোস্টের জন্য যে পরিশ্রম করি সেটা আপনার মন্তব্যের মাধ্যমে প্রমানিত হল।
শুধু প্রজ্ঞা ও জ্ঞানেই নয় প্রিশ্রমেও লেখক হওয়া যায় :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.