নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

সুবোধ কাজী~৩

০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৫


'পাগল হয়ে যাব আমি পাগল হয়ে যাব'' অদ্ভুত এই রিংটোনে বেজে উঠল তুহিনের ফোনে বিকট শব্দে! স্বভাবতই আমি বিরক্ত হয়ে ভ্রু কুচকে ওর দিকে প্রশ্ন সূচক দৃষ্টিতে তাকালাম। ও আমার বিরক্তিকে থোরাই কেয়ার করে একটু মুচকি হেসে - একটু ইশারা করে অপেক্ষা করতে বলে ফোনটা রিসিভ করে বলল, হ্যাঁ চাচ্চা কও।
আমি সঙ্গে সঙ্গে বুঝে গেলাম ওপাশে আমাদের সুবোধ কাজী।

তুহিন উনাকে কখনো চাচ্চা কখনো আঙ্কু কখনো মুরব্বী বলে ডাকে। কখনো তুমি কখনো আপনি সম্বোধন করে। দুজনের সম্পর্ক ভীষণ অম্ল-মধুর। তাদের সম্পর্কের রসায়নটা বলার আগে তুহিনের গল্পটা করে নিই।
তুহিন মূলত আমার ছোট ভায়ের বন্ধু- মহল্লার ছেলে। ছোটবেলার থেকেই চিনি ওঁকে। ওর বাবা বিদেশী একটা সংস্থায় বড় পদে চাকুরী করতেন। ভাইয়েরা সব উচ্চ শিক্ষিত।ও সুপ্রতিষ্ঠিত। পরিবারে সেই একটুখানি বিগড়ে গেছে- তুখোড় বুদ্ধিমান কিন্তু বাউণ্ডুলে স্বভাবের ( সে আর এক চরিত্র- তাঁকে নিয়ে অন্যদিন গল্প হবে)। চরম আড্ডাবাজ ও প্রেমিক পুরুষ। বন্ধুরা বলে ওর গিলা কলিজা কিচ্ছু নাই নাকি- পুরাটাই হার্ট। তবে যে বন্ধু আর মেয়েদের জন্য সে যখন তখন জান বাজি দিতে রাজী। সারাক্ষণ বক বক করে তবে চরম রসিক মানুষ। কখনো কাউকে বোরিং হতে দেয় না। ইন্টারে ভাল রেজাল্ট করার পরেও আর পড়াশুনা করেনি- কয়েক জায়গায় চাকুরীর চেষ্টা করে তিন মাস টেকেনি। ওর বন্ধুদের অনুরোধে আমি তাঁকে সুযোগ দিয়েছিলাম। তারপরে বিরাট ইতিহাস। অনেক অত্যাচার সহ্য করেছি তাঁর! সেও আমার জন্য অনেক ঝুঁকি নিয়েছে- কষ্ট করেছে!
তবে অতি বুদ্ধিমান চাপাবাজ মানুষ সে- এত নিখুঁত মিথ্যে কথা বলে সেখানে ফাঁক খুঁজে পাওয়া মুশকিল! বহুবার আমার এখান থেকে চাকুরী ছেড়ে চলে গিয়ে কয়েকমাস ঘুরে ফের ফিরে এসেছে। আমি অতি নরম মনের কঠিন প্রকৃতির মানুষ। আমি আমার টেকনিক্যাল কাজের সব খুঁটিনাটি জানি- কোন মানুষকেই আমার একান্ত প্রয়োজন নেই। থাকলে ভাল না থাকলে নেই। বিকল্প উপায়ে চালিয়ে দেই। এটা সবাই জানে।

তুহিন আমাকে 'ভাইয়া' বলে ডাকত। তাঁর ডাকটা বড় বেশী আন্তরিক ছিল!
****
সুবোধ কাজীকে সবচেয়ে দুর্দান্ত-ভাবে হ্যান্ডল করে তুহিন। প্রায় প্রতিদিন সুবোধ কাজী সন্ধ্যে নাগাদ ভীষণ গোস্বা হয়ে আমার কাছে এসে নালিশ দেয়- বস, তুহিনের সাথে আমি কোথাও যাব না।
-কেন কি হয়েছে?
- পুরাটা বলা যাবে না। ও বহুত উল্টাপাল্টা কথা বলে।
আমি মনে মনে হাসি।
ঠিক তক্ষুনি তাঁর পেছন পেছন তুহিন এসে হাজির। হাসতে হাসতে নিজের টাক মাথায় হাত বোলাতে বোলাতে (ও বলা হয়নি তুহিনের অল্প বয়সেই টাক পড়ে গিয়েছে) বলে, কি মুরুব্বী মাইন্ড খাইছেন নাকি?
- এই দেখেন বস কথার ছিঁড়ি দেখেন? ও সারাক্ষণ আমারে খোঁচাইতে থাকে।
খোঁচাইলাম কই, আপনারে কইলাম; এই জিনিসটা একটু ধরেন। আপনি কন, পারুম না- আমার কোমরে ব্যথা! আপনারে কইলাম ওই-দোকান থেকে ওইটা নিয়া আসেন আপনি কন তুমি নিয়া আস, আমার হাঁটুতে ব্যথা। আপনের গিট, গাঁট, কোমর, নলি, নালা কোন জায়গায় বিষ ব্যথা নাই কন দেখি?
আমি খালি কইলাম, পাগলা কুত্তায় দাবড়াইলে ঠিকই তো 'উসাইন বোল্টে'র মত লৌড়াইবেন। খারাপ কি কইছি?
- ওই যে ওই যে, তুমি ওই উসাই বোল্ট- ফোল্টের কথা কইলা ক্যান?
তুহিনের তখন হাসতে হাসতে পেটে খিল লাগার দশা! আরে চাচ্চা, উসাইন বোল্ট, পৃথিবীর সেরা দৌড়বিদ! তুমি তো বাড়া দিন দুনিয়ার কোন কিছুর খবর রাখ না।
-হইল 'উসাইন বোল্ট' তা তুমি একটা বে-ধর্মীর সাথে আমারে তুলনা করবা ক্যান?? ' পাঁচ ওয়াক্ত নামাজ কাতারে দাঁড়িয়ে পড়া 'সুবোধ সাহেব' হার মানতে নারাজ!
***
এই হল তাদের খুনসুটির বিষয়বস্তু! তুহিন আর সে যেন, সাহিত্যের পাতা থেকে উঠে আসা সত্যিকারের 'রম্য চরিত্র'
সারাক্ষণ তাদের খুটখাট চলতেই থাকে। তুহিন মজা করলেও সুবোধ সাহেব কিন্তু ভীষণ বিরক্ত তাঁর প্রতি- কিন্তু বিরাগ হয়ে কথা বন্ধ করতে পারে না প্রয়োজনে বারবার তুহিনের কাছে আসতেই হয়।
তাঁর ফোনের অত্যাচারে তুহিনের মাথার বাকি যে কয়টা চুল ছিল সেগুলোও পড়ে যাবার দশা! সে কারণেই সে নাকি ফোনের রিংটোনে সেই বিশেষ গানটি সংযোজিত কুরেছে। ওই রিংটোন বাজলেই দূর থেকেই সে সচকিত হয়; ঘনঘন টাকে হাত বোলায়- ' ঈশ ঈশ' করে শব্দ করে- চেহারায় কালো ছায়া নেমে আসে।
মুড ভাল থাকলে অবশ্য, একটু শরীর দুলিয়ে নাচে আর আর ঠোট মিলিয়ে গায়' পাগল হয়ে যাব আমি পাগল হয়ে যাব'।

পাগল হয়ে যাব আমি পাগল হয়ে যাব!!!
~কারো মনে চাইলে একটু গানটা শুনে আসতে পারেন।

***
বাইরে থেকে কোন কিছু কেনাকাটা করে ফ্যাক্টরিতে ঢোকার সময়ে ভয়াবহ একটা বিধ্বস্ত চেহারা নিয়ে আসেন! তুহিন আমাকে চুপি চুপি বলেছে, সে বহুবার লক্ষ্য করেছে। ফ্যাক্টরির গলির মুখে ঢোকার আগে সে চনমনে ভঙ্গীতে থাকে - গলিতে ঢুকলেই একেবারে ভেঙ্গেচুরে হাঁটতে থাকে।
তুহিন আশে পাশে থাকলে, মালপত্র হাত থেকে নামাতেই, ফিচেল হাসি দিয়ে তুহিনের প্রথম প্রশ্ন, কি চাচ্চা- আজকে কি কি আকাম করলেন?
আর যায় কই। অগ্নিশর্মা তখন সুবোধ কাজী! এই মিয়া তোমার কি মনে হয় আমি খালি আকাম করি? খালি ফালতু কথা কও ক্যান?
কিছুক্ষণের মধ্যেই বের হয়ে যায় কাজে কামে নিশ্চিতভাবে বেশ কিছু গড়বড় হয়েছে। যেখানে সুবোধ কাজী থাকবে সেখানে গড়বড় হবে না সেটা হতেই পারে না।
দিনের বাকিটা সময় তুহিন হাসে আর নরম স্বরে খোঁচায়। ওদিকে সুবোধ কাজী গোস্বায় মুখ ফুলিয়ে থাকে আর বলে' আমি আর কোথাও যামু না- এর পর থেকে বস রে কইও অন্য কারো পাঠাইতে।'।
***
* আমার মাইক্রো কোম্পানীতে চাকুরির কোড অব কন্ট্রাক্টে থাকে ' প্রয়োজনে মালি'কে হাল চাষ করতে হবে' বসে থাকার কোন সুযোগ নাই।
**মাথার মধ্য প্লট সাজানো আছে- চোখের সামনে চরিত্রগুলো ঘোরাফিরা করছে। তাই টপাটপ লেখা প্রসবে কষ্ট হচ্ছেনা তেমন।**
আগের দুই পর্বঃ
সুবোধ কাজী~১
সুবোধ কাজী~২

মন্তব্য ৫৯ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৯

সোনাগাজী বলেছেন:



আপনার এক গার্বেজ পোষ্টে প্রতিবাদ করতে গিয়ে ব্লগার রাজিব নুর কমেন্টব্যানে পড়েছে; গার্বেজের পরিমাণ একটু কমিয়ে আনেন।

১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

শেরজা তপন বলেছেন: আপনাকে করা মন্তব্যটি আমি মুছে দিচ্ছি। আপনার মনে কষ্ট দেবার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।

২| ০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০১

ঢাবিয়ান বলেছেন: তুহিন , সুবোধ কাজীর মত মানুষগুলো গৎবাধা জীবনে বৈচিত্র নিয়ে আসে। ভাল লাগল পড়ে।

০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:০০

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
ছুটির দিনে মুড়ি আর চানাচুরের সাথে মচমচে হালকা-ফুলকো এমন চরতের গল্প পড়তে মন্দ লাগেনা কি বলেন?
সহমত- ভাল থাকুন

৩| ০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৩

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া তোমার পোস্ট পড়ে আর কমেন্ট দেখে আমি হাসতে হাসতে শেষ!


আবার আমাকে ঝাড়ু নিয়ে বাড়ু দিতে দৌড়াই এসো না।

আই লাভ ইউ ভাইয়ুমনি! :D






:P কিন্তু হাসি পেলে কি কব্বো বলো!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! :P

০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:০২

শেরজা তপন বলেছেন: হাসির রাণী এসেছেন - লেখা পইড়া হাসেন না কমেন্ট পইড়া হাসেন!!!!
এই বৃষ্টিতে ছুটির দিনে কাম কাজ নাই কি আর কব্বেন - হানে হাসেন মন খুইল্যা হাসেন। হাসির আরো কিছু উপাদান যোগ করলাম - দেখেন আরো হাসি আসে কি না :)

৪| ০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:২১

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: কাজী সাহেবের সাথে আরেক জন কে পেলাম। তুহিন। দেখি সামনে কি আছে।
ভালো লাগছে।

০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪২

শেরজা তপন বলেছেন: হ্যাঁ তুহিনও ব্যতিক্রমী মজার এক চরিত্র। তবে ওঁকে নিয়ে খুব বেশী আলোচনা হবে না এখানে।
এ পর্যন্ত সাথে থাকার জন্য কৃতজ্ঞতা। পরের পর্বগুলোতেও আপনাকে পাশে পাব আশা রাখছি।

৫| ০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:০১

জটিল ভাই বলেছেন:
মহামান্য বড় ভাই,
আপনার পূর্বের পোস্টে আমার মন্তব্যের প্রতিউত্তরে আপনি জানাইয়াছেন যে, "আপনি দেখি ওইটার সাথে এইটার ফের এইটার সাথে ওইটার জটিল গিট্টু লাগাচ্ছেন!! আমারে ক্যাচালে প্যাচায় ফেলবেন নাকি?" যে স্বপ্রণোদিতভাবে ক্যাঁচালে জড়াতে চায়, তাকে আমি কেন! স্বয়ং সুবোধ সাহেবও কি রক্ষা করিতে পারিবেন? =p~
আমার মূল আক্ষেপের বিষয় হচ্ছে, আপনি জনৈকের সম্মানার্থে দ্রুত এডিটাইয়া গাজীরে কাজী করিলেন। মাগার একবারের জন্যে ভেবে দেখলেন না যে, ব্লগে আমার পরম পূজনীয়া বড়াপ্পা "কাজী ফাতেমা ছবি" এবং পূজনীয় বড়ভাই "কাজী হাসান সোনারং" রহিয়াছেন! এবার নিশ্চই কাজীরে পাজী বানাইয়া দিবেন? :P সেইক্ষেত্রে আপনার জ্ঞাতার্থে জানাইয়া রাখি, ব্লগে কিন্তু "পাজী পোলা" রহিয়াছেন! =p~
সুতরাং, সুবোধ সাহেবের নাম নিয়া অযথা গুটিবাজির অবকাশ না রাখিয়া স্বনামে বহাল রাখুন। কারণ, আমি স্পষ্ট দেখিতে পাইতেছি যে, আসন্ন বইমমেলায় এই সিরিজ পান্ডুলিপিরূপে আবির্ভূত হইতেছে! =p~
আচ্ছা একটা বিষয়, আপনি এই যে সুবোধ সাহেব, তুহিন প্রমুখদিগের ব্যক্তিগত জীবন বর্ণে আবদ্ধ করিয়া গার্বেজ প্রসব করিয়া পাঠকদিগেরে বিনোদিত করিয়া কুটিকুটি প্লাস আর মন্তব্য হাসিল করিয়া লইতেছেন, ইহার জইন্যে কি তাহাদিগের থেকিয়া অনুমতি লইয়াছেন? =p~
জানি আমার গার্বেজ মন্তব্য পাঠ করিয়া আপনার মাথাতেও "পাগল হয়ে যাবো আমি পাগল হয়ে যাবো" গানখানি সদর্পে বাজিয়া চলিয়াছে। :P
আচ্ছা হে মহাজ্ঞানী, কইনছেন দেহি গার্বেজ কাকে বলে? =p~ :P

০৬ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪৮

শেরজা তপন বলেছেন: কোনটা আসল নাম আর কোনটা ছদ্ম সেইটা আমি ছাড়া আর কে জানে :)
মহিলা কাজী থাকলে সমস্যা নাই। যেই-ই নাম দেই না কেন কারো কারো সাথে মিলেই যাবে। তাছাড়া উনিতো লুচ্চা লাফাঙ্গা বদমায়েশ টাইপের মানুষ নন- সমস্যা কি আর!

আচ্ছা হে মহাজ্ঞানী, কইনছেন দেহি গার্বেজ কাকে বলে? =p~ :P
এই প্রশ্ন কি আমারে জিগাইছেন???
তুহিন/ সুবোধ এগোরে কোনখান দিয়ে কিভাবে প্যাচায় নিয়া যাচ্ছি এরা বুঝবো না রে ভাই! বই-টই বের করলে তখন ধমক ধামক দিয়ে অনুমতি লইয়া লমুনে। জীবনে সাহিত্যের ধারে কাছ দিয়া যায় নাই এরা! তবে তুহিন প্রেমে পড়ে কয়েকখান কবিতা মুখস্ত করছিল এইটা ঠিক :)

আপনি মিয়া এত জটিল খোঁজ খবর রাখেন ক্যামতে?????

৬| ০৬ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১৮

সোনাগাজী বলেছেন:



আপনি বরং রাশিয়া ও ইউক্রেনে আদম ব্যবসা ও চোরাকারবারীর ব্যবস্যার সময়কার রাস্তাঘাটের মেয়েদের কাছে শোনা জোক লিখুন, অপু তানভীর রিভিউ করে দেবে।

০৬ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৫

শেরজা তপন বলেছেন: কিছুদিন আগে সংবাদ এসেছিল নিউইয়র্কের বাসিন্দারা গাঁজা খাওয়ায় বিশ্বরেকর্ড করেছে! আপনিও নিয়মিত গঞ্জিকা সেবন করতে পারেন ভাল জিনিস।
এটা খাইলে অন্তত অকারনে অন্যের পশ্চাতে আঙ্গুল দেবার অভ্যেসটা যেতে পারে। এবার দেখছি আমাকে ছেড়ে আবার অপুকে ধরছেন।
যাই হোক। আমার যে কোন পোষ্টে এসে মন্তব্য করলে ওরকম রাস্তাঘাটের মেয়েদের কাছ থেকে শোনা গার্বেজ কৌতুক উপহার পাবেন। পরে আবার কান্নাকাটি করবেন না।
পরে আবার বলবেন না, ভয়ঙ্কর! দুরভিসন্ধিমূলক! আপনার পশ্চাতে আঙ্গুল দিতে আমি যাই নাই আপনি সদোপ্রনোদিত হয়ে ফের এসেছেন মামু- এইটা মনে রাইখেন।

৭| ০৬ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

সোনাগাজী বলেছেন:




সততার অভাব থাকলে মানুষ হিউমার হারিয়ে ফেলে, ওদের জোক হয় নীচুমানের; আপনার জোক হবে নীচু মানের বেয়াদবী টাইপের।

০৬ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

শেরজা তপন বলেছেন: আমার আলোচনা যদি বেয়াদপ টাইপের হয় আপনার মন্তব্য মহা বেয়াদপ টাইপের! আপনাকে আমার বাড়িতে আমি দাওয়াত দিয়ে এনে বেয়াদপির বয়ান শুনাইনি নিশ্চয়ই?
যাউজ্ঞা আজকের মত আপনের সাথে বিদায়। পরেরবার আইসেন জুক শুনাইবানি।

৮| ০৬ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

সোনাগাজী বলেছেন:




জোক থেমে যাবে, এসব জোক করে অনেকই হতাশ হয়ে গেছেন; এবার আপনার পালা

০৬ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

শেরজা তপন বলেছেন: আপনি নিশ্চিতভাবে আমার মৃত্যু কামনা করছেন!

৯| ০৬ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: আপনি নিশ্চিতভাবে আমার মৃত্যু কামনা করছেন!

-আপনার মাথায় ইউক্রেণী প্রসেসর; উহা বদলায়ে INTEL'এর ১টা নেন।

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: এক্কেবারে খাস দিলে বলেন আমি ব্লগিং চিরতরে ছেড়ে দিলে আপনি বেজায় খুশী হন কি না?
হ্যাঁ অথবা না? প্যাঁচাবেন না

১০| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:০৬

জনারণ্যে একজন বলেছেন: এই পোস্টে সোনা মিয়া'র প্রথম মন্তব্যের প্রতিউত্তরে কিছু তবে বলতেই হয়।

"স্মৃতিভুক" নিকটার কথা মনে আছে, জনাব? ওই নিক নিয়ে আপনি "নাকের জলে-চোখের জলে একাকার" টাইপ এক পোস্ট দিয়েছিলেন। আহা, কি সেই কান্না-কাটি! সেই পোস্ট পড়লে স্বয়ং পাষানেরও মন গলে যাবে আর সেখানে সামু'র "অতি বিচক্ষণ (এখানে একটা মুচকি-হাসির ইমো হবে)" মডারেটর তো কোন ছার!

যদিও সর্বজ্ঞানী, অতি -বিনয়ী , জগৎশ্রেষ্ঠ মডারেটর সাহেব নূন্যতম কোনো কারণ দেখাননি, তবে ধারণা করি আপনার নাকি-কান্নাতে ওনার অতীব-কোমল হৃদয় ভেঙে খান খান হয়ে গিয়ে গিয়েছিলো।

ফলাফল "স্মৃতিভুক" নিকটা ব্যানড।

আপনি আমার দেখা কিংবা জানা এই ব্লগে সর্বশ্রেষ্ঠ নির্লজ্জ। যদিও কাজ হবেনা জানি - তাও বলি কি - এবার একটু থামেন; যত্র-তত্র আঙ্গুল অনুপ্রবেশের কাজ বন্ধ করেন।

আর খুব বেশি চুলকাইলে আপনার নিজের পশ্চাৎদেশ তো আছেই!

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৫৮

শেরজা তপন বলেছেন: আমার অনেক অব্যাক্ত কথা আপনি বলে দিয়েছেন।
স্মৃতিভুককে আমি মিস করি। এমন ব্লগার ব্লগে দরকার আছে।

এই পোস্টটাও অতি দ্রুত দিলাম- আপনাকে উৎস্বর্গ করতে চেয়েছিলাম; জানতে চেয়েছিলাম এটাও কি ফরমায়েশি লেখা মনে হয়েছে?
অনেক ধন্যবাদ -ভাল থাকুন

১১| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:১৬

মনিরা সুলতানা বলেছেন: অনেকদিন পর ফিরলাম তো, দেখি ব্লগের হালচাল।
পরে কমুনি পোষ্ট নিয়া।

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:০০

শেরজা তপন বলেছেন: ঠিক আছে। দিনকাল পাল্টে গেছে বোলিং / ফিল্ডিং করুন ব্যাটারের মেজাজ মর্জি বুঝে :)
লেখা নিয়ে মন্তব্যের অপেক্ষায় রইলাম। আপনাকে দেখে মনটা খুশীতে ভরে উঠল।

১২| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৫০

সোনাগাজী বলেছেন:



@জনারণ্যে একজন ,

৯ দিনে ১টি পোষ্ট দিতে পারেননি; মন্তব্য করেছেন ১৩টি। আমি ৯ দিনে ৯টি পোষ্ট দিই ও কমপক্ষে ২০০'এর কছাকছি মন্তব্য করি; আপনার কথায় আমার দিন চলবে?

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: এইসব ইতিহাস ঘাঁটাঘাঁটি বাদ দিয়া মুরুব্বী ' নিজের চরকায় তেল দেন' যানগা আপনার পোস্টে কে কি মন্তব্য করল দেখেন গিয়া।

১৩| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৮

গেঁয়ো ভূত বলেছেন: আহারে বেচারা সুবোধ কাজি!মনে হয় কতকালের চেনাজানা এই লোকটা। গল্প সাবলীলভাবে এগিয়ে চলছে প্রত্যাশা মোতাবেক। মন্তব্য প্রতিমন্তব্যও বেশ রসালো ও কষযুক্তও বটে।

ভালো থাকুক আমাদের সুবোধ কাজি।

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:১৭

শেরজা তপন বলেছেন: ছুটির দিনে সকাল থেকেই খোশ মেজাজে ছিলাম। কিন্তু প্রথম মন্তব্যতেই সেই চনমনে ভাবটা নষ্ট করে দিল।
আমি কাউকে এমন তিক্ত ঝাঁঝালো কথা বলতে চাইনা - কষ্ট হলেও সহ্য করি। কিন্তু উনাকে আর কাঁহাতক সহ্য করব বলুন। তবুও রঙ্গ ব্যঙ্গ করে এখনো একটু মানসম্মান দিয়ে কেটে যেতে বলছি তাও তিনি গায়ে মাখছেন না।
তিনি যদি চালাতে চান তো চলুক এইভাবে।

কাজী সাহেবকে নিয়ে খুব বেশী লিখার খায়েস বেড়েছে আমার । কদিন পরে হয়তো এই ঝড় একটু থামবে। উনার এত বেশী ঘটনা জমা আছে- কোনটা ছেড়ে কোনটা বলব ভেবে সব এলোমেলো হয়ে যায়- তাই মাঝে মধ্যে খাপছাড়া মনে হতে পারে। সাথে থাকবেন- ভাল থাকবেন। ধন্যবাদ।

১৪| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:০১

জনারণ্যে একজন বলেছেন: @ সোনা মিয়া, আপনি কি জানেন না মশা-মাছি খুব দ্রুত বংশবৃদ্ধি করে? এতে কিন্তু সমাজের ক্ষতি ছাড়া কোনো উপকার হয়না। বেকার মানুষ আপনি, বেকার-ভাতা খান আর এখানে এসে উচ্ছিষ্ট বমি করে দেন। অন্যকে উদ্দেশ্য করে লেখা আপনার প্রতিটা মন্তব্যেই অশিক্ষিতের দুর্গন্ধ পাই।

আপনার প্রতিটা পোস্ট'ই হলো গার্বেজ, পড়লে মনে হয় তৃতীয়-চতুর্থ শ্রেণীতে পড়ুয়া কোনো নাদান বালকের পোস্ট/মন্তব্য পড়ছি।

অন্য অনেক ব্যাপারের মতোই, আপনার একাডেমিক/প্রফেশনাল কোয়ালিফিকেশন নিয়েও সন্দেহ আছে আমার।

০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:১৯

শেরজা তপন বলেছেন: থাক ভাই এসব বলবেন না আর - আমি অন্তত একজন বয়স্ক মানুষকে সর্বোচ্চ সম্মান করতে চাই।
উনি উনার মত করে যা-ই লিখুন সেতা উনার নিজস্ব সৃষ্টি। কারো সৃষ্টিকেই আমি অন্তত গার্বেজ বলতে নারাজ।

১৫| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৩

জনারণ্যে একজন বলেছেন: শেরজা, এই লেখাটা দ্বিতীয়টার চেয়ে ভালো হয়েছে। তুহিনের চরিত্র ভালো এঁকেছেন কিন্তু মাঝে বর্ণনার আতিশয্যে পড়তে যেয়ে সামান্য হোঁচট খেয়েছি। বর্ণনা কম করেও কিন্তু হিউমার প্রকাশ করা যায়। বরং সুক্ষ হিউমারে রসাস্বাদন একটু বেশিই করা যায় মনে হয়।

যাইহোক, সুলেখক আপনি - ভাল লাগে পড়তে। আপনার লেখা নিয়ে মন্তব্য করার ধৃষ্টতা আশাকরি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

১৬| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৭

জনারণ্যে একজন বলেছেন: এবার দ্বিতীয় প্রসঙ্গে আসি।

কিভাবে জানেন উনি একজন বয়স্ক মানুষ? ওনার সাথে সম্পর্কিত কোনো ধরণের কোনো ইনফরমেশন কি আছে আপনার কাছে? উনি দাবি করেন, উনি অমুক-তমুক, অমুক জায়গাতে থেকেছেন, যখনি কারো প্রসঙ্গ ওঠে, ওনার সাথে নাকি তার দেখা হয়েছে - ইত্যাদি, ইত্যাদি। একটা দাবির স্বপক্ষেও কি কোনো প্রমান পেয়েছেন?

বানোয়াট পরিচয় দিয়ে, অন্যকে অসম্মান করে, গায়ের/চাপার জোরে যারা সম্মান আদায় করতে চায়, তাদেরকে আমার কাছে আপাদমস্তক টাউট ছাড়া আর কিছুই মনে হয় না।

একটা মানুষের লেখা পড়লে কিছুটা হলেও আন্দাজ করা যায় ব্যাকগ্রাউন্ড/পার্সোনালিটি সম্পর্কে। দুঃখজনক হলেও সত্য, এই মানুষটাকে সম্মান দেবার নূন্যতম কোনো কারণ খুঁজে পাইনি।

সম্মান যদি পেতে হয়, তবে দিতেও জানতে হয়।

১৭| ০৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৫৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তুহিনের সাথে আমার একটা মিল আছে জানেন তো ? হাহাহা ।

আপনার এই লেখাটা কাজের কারণে পড়তে পারিনি ও মন্তব্য করতে পারিনি এখন করলাম । পরবর্তী পর্বের অপেক্ষায় ।

বিঃদ্রঃ স্মৃতিভুকের সাথে আমার দ্বন্দ্ব হয়েছিল যদিও তবুও আমি স্মৃতিভুককে পছন্দ করি ওনার মন্তব্যের কারণে !! যাক স্মৃতিভুক জনারণ্যে একজন হয়ে ফিরে এসেছে !!

১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৮

শেরজা তপন বলেছেন: এই পোস্টে মন্তব্যের উত্তর দেবার আগ্রহ হারিয়ে ফেলেছিলাম।
দেখি সময় পেলে চেষতা করব। এইটা আসলে ক্যাচাল পোস্ট হয়ে গেছে। আগ্রহ হারিয়ে ফেলছি।

১৮| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:৪৪

সোনাগাজী বলেছেন:


@জনারণ্যে একজন ,

আমাকে সন্মান করার দরকার হবে না, আমি ভালো আছি; আপনার নিকের (স্মৃতিভুক ) জন্য দোয়া খায়ের করেন।

১৯| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ১:০০

জনারণ্যে একজন বলেছেন: @ সোনা, ঠিক যেমন আপনি করেন আপনার "খেলাঘর", "চাঁদগাজী" ইত্যাদি আরো কত নিকের জন্য? হা, হা হা।

চাঁদগাজী নিক হারিয়ে আপনার সেই হাহাকার, নাকি কান্না, দু'দিন পর পর মডারেটরের কাছে কাকুতি-মিনতি জানিয়ে পোস্ট....আহারে মনে পড়লে আমার চোখ এখনো অশ্রুসজল হয়ে ওঠে।

বৃদ্ধ বয়সের একমাত্র সম্বল চলে গেলে যে হাহাকার দেখি, ঠিক সেরকম হাহাকার দেখেছি কিছুদিন।

কি নিষ্ঠুর, হৃদয়হীন এই মডারেটর....!!

২০| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ২:১৩

সোনাগাজী বলেছেন:



@জনারণ্যে একজন,

এই ব্লগে আমার ৬টি নিক ব্যান খেয়েছে; আমি কোনদিন কাউকে মিনতি করিনি; আমি লিখতে জানি! আপনারা লিখতে জানেন না। আমার নিক ছেড়ে দেয়ার জন্য আমি দাবী করেছি সব সময়! চাঁদগাজী নিক ব্যানমুক্ত হবে।

২১| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনুগ্রহ করে কিছু টাইপো থাকার কারনে উপরের মন্তব্যটি মুছে দেয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।


@সোনাগাজী:
যে কোন যৌক্তিক বিতর্কে আমরা যে কোন ব্লগারকে সমর্থন করি। কিন্তু অপ্রয়োজনীয় বা অযৌক্তিক বা পায়ে পাড়া দিয়ে যে কোন বিতর্ককে আমরা উৎসাহিত করি না। আপনার কমেন্ট ব্যান তুলে নেয়ার সময় আমরা জানিয়েছিলাম, অপ্রয়োজনীয় ব্লগ বিতর্কে না জড়াতে। এমন কি যদি আপনাকে কেউ ইচ্ছেকৃতভাবে খেপিয়ে তোলার চেষ্টা করে সেই বিষয়টি ব্লগ কর্তৃপক্ষ দেখবে।

ব্লগার শেরজা তপনের যে পোস্টটি নিয়ে আপনি অভিযোগ করছেন বা গার্বেজ বলছেন, সেই পোস্টটিকে আমরা সামগ্রিক প্রেক্ষাপটে অপ্রয়োজনীয় এবং সেখানে উপযুক্ত কোন সৃজনশীলতা খুঁজে না পাওয়ার কারণে পোস্টটি সরিয়ে দিয়েছি।

অর্থাৎ আমরা বিষয়টিতে নজর রাখছি। কিন্তু দেখা যাচ্ছে একটি মীমাংসিত বিষয়ে বা যে বিষয়ে আমরা ব্যবস্থা গ্রহণ করেছি উক্ত বিষয়ে আপনি বরাবরের মত অযৌক্তিক এবং অগ্রহণযোগ্য আচরণ করছেন।

সম্ভবত আপনি এই ব্লগ অ্যাকাউন্টের সাথে সংশ্লিষ্ট মেইল চেক করেন না। ফলে আপনাকে পাঠানো বিভিন্ন মেইল বা সতর্কবার্তা আপনি পড়েন নি। ফলে বিষয়টি আমাদেরকে পাবলিকলি জানাতে হলো। এই ক্ষেত্রে আমাদের অবস্থান হলো, আমরা সংশ্লিষ্ট ব্লগারকে নির্দেশনা তার নিবন্ধিত ইমেইল ঠিকানায় প্রদান করি এবং পাঠানোর পর ধরে নিই তিনি মেইলটি চেক করেছেন। ফলে আপনাকে নতুন করে সর্তকবাতা প্রদানের কিছু নেই। কাজেই, আপনার জানার সুবিধার জন্য বলছি, আপনার সকল অগ্রহনযোগ্য ব্লগীয় আচরণের উপর যদি আপনি দ্রুত নিয়ন্ত্রন না আনতে পারেন বা ব্যর্থ হন বা এই ধরনের আচরণ যদি চলমান থাকে, তাহলে আপনার এই নিকটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে। এবং এটা খুব দ্রুত হবে।

আমাদের নীতিমালা অনুসারে আমরা প্রতিটি নিককে নতুন হিসাবে বিবেচনা করি এমন কি তার পরিচয় আমাদের জানা থাকলেও। যে সুবিধা বলে আপনার চাঁদগাজী নিক ব্যান হবার পরেও আপনি সোনাগাজী নিকে ব্লগিং করতে সক্ষম হয়েছেন। কিন্তু আপনার ক্ষেত্রে আমরা এই নীতিমালাটি প্রয়োগ করব না অর্থাৎ আপনার এই ব্লগ নিকটি বন্ধ হয়ে গেলে - আপনি আর কখনই সামহোয়্যারইন ব্লগে কোন নিক থেকেই আর ব্লগিং করতে পারবেন না। ব্লগ টিম যখনই নিশ্চিত হবে, আপনি অন্য কোন নিক পরিচালনা করছেন, আমরা তাৎক্ষণিক-ভাবে উক্ত নিকটি বিনা নোটিসে স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করে দিবো।

ব্যক্তিগতভাবে ব্লগের প্রতি আপনার ডেডিকেশন এবং সময় দেয়াকে আমরা মূল্যায়ন করি এবং শ্রদ্ধা করি। ফলে আপনি সাধারণের চাইতে এত বেশি সুযোগ পেয়েছেন। অনুগ্রহ করে আমাদের অবস্থানকে দুর্বলতা হিসাবে দেখবেন না। নিজেকে সংশোধন করার এটাই আপনার সর্বশেষ সুযোগ। এরপর আমরা আর কোন নোটিস প্রদান করব না, স্থায়ীভাবে সোনাগাজী ব্লগটি বন্ধ করে দিবো।

@অন্য সকল ব্লগারবৃন্দ:
যদি আমাদের কাছে প্রতীয়মান হয় - কোন ব্লগার বা সম্মিলিত কোন ব্লগারদের গ্রুপ অন্য কোন ব্লগারকে উদ্দেশ্য প্রণোদিত-ভাবে ক্ষেপীয়ে তুলে ব্লগ নীতিমালা লঙ্ঘন করতে উৎসাহ প্রদান করে বা বাধ্য করে বা উসকানি প্রদান করে - তাহলে সেই সকল ব্লগারদের নীতিমালার আওতায় আনা হবে।

আমরা আশা করব, ব্লগাররা সবাই নিজেদের সুস্থ এবং পরিপক্ব মানসিকতার যথাযথ প্রয়োগ করবেন।

২২| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ৩:৫২

জনারণ্যে একজন বলেছেন: @ কাল্পনিক ভালোবাসা, বুঝলুম, আপনি ব্লগের শান্তি প্রতিষ্ঠায় একনিষ্ঠ ভূমিকা পালন করে যাচ্ছেন। অতীব উত্তম কথা। এবার আশাকরি আমার এই প্রশ্ন গুলির সুস্পষ্ট উত্তর পাবো|

যতদূর মনে পড়ে আপনার "বিচারিক প্যানেল নির্বাচন করুন" এই পোস্টে 'স্মৃতিভুক' নিক থেকে সোনাগাজীর তিনটা নিক মনোনীত করে মন্তব্য করেছিলাম। যদি ভুল নাহয়, পরবর্তীতে আপনি সোনাগাজীর আমাকে নিয়ে করা ওই মন্তব্য-বিষয়ক এক কান্না-কাটি টাইপ পোস্ট উপলক্ষে ওই মন্তব্য ডিলিট করেছেন এবং "স্মৃতিভুক" নিকটা ব্যান করেছিলেন, রাইট?

সেক্ষেত্রে প্রশ্ন:

(১) শেরজা একটা পোস্ট দিয়েছিলো, এবং সোনা'র প্রবল আপত্তিতে আপনি ওই পোস্ট সরিয়ে নিয়েছেন, কিন্তু শেরজা কে কি ব্যান করেছেন?

(২) আপনার অন্য নিক থেকে (জাদিদ)কোনো ব্লগারকে যদি অপমানসূচক শব্দ যেমন "ছাগল/বলদ " জাতীয় প্রাণী সম্বোধন করেন, সেক্ষেত্রে ওই নিককে কি নীতিমালায় আনা উচিত?

(৩) একই পোস্টে জটিল আপনার তিনটি নিক মনোনীত করেছিল, এবং সেক্ষেত্রে আপনার মন্তব্য কি? (অবশ্য নিশ্চিত নই - "নোটিশ বোর্ড" আপনার নিক কিনা)।

(৪) আপনি নিজেই ফেসবুকে জটিল এবং সোনাগাজীকে নির্বাচিত করা নিয়ে একটা ফান পোস্ট দিয়েছিলেন মনে হয়। আমার ওখানে একাউন্ট নেই, সুতরাং বলতে পারছি না, তবে জটিলের এই বিষয়ক করা কোনো একটা মন্তব্য মনে আছে। এই প্রসঙ্গে সেই পুরোনো প্রবাদ মনে পড়লো "কৃষ্ণ করলে লীলা খেলা, ইত্যাদি, ইত্যাদি ...."

(৫) ঠিক কোন নীতিমালার আওতায় "স্মৃতিভুক" নিকটি ব্যান করা হয়েছে?

(৬) ব্যান করার আগে কি কোনো সতর্কীকরণ ইমেইল পাঠানো হয়েছিল? পাঠানো হয়নি, আমি জানি - সেক্ষেত্রে কেন পাঠানো হয়নি বলা যাবে?

আপনি আশা করছেন এখানে সবাই সুস্থ এবং পরিপক্ব মানসিকতার যথাযথ প্রয়োগ করবেন। আশাকরি আমার প্রশ্নের উত্তর দিয়ে আপনিও একই কাজ করবেন।

বি:দ্রঃ নিকঘটিত ব্যাপারে আমার কোনো আগ্রহ নেই, এই প্লাটফর্ম আমার শুধু সময় কাটানোর একটা জায়গা। যে প্রশ্নগুলি উঠেছে, ক্লারিফাই করলে ভালো হয়, তবে অবশ্যই যৌক্তিক উত্তর দিয়ে।

২৩| ০৭ ই অক্টোবর, ২০২৩ ভোর ৬:৩১

সোনাগাজী বলেছেন:



@কাল্পনিক_ভালোবাসা,
আপনার মন্তব্য পড়েছি, ধন্যবাদ।

২৪| ০৭ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক উদার মনের আর ধৈর্যশীল মানুষ আপনি। উদ্যোক্তারা সাধারণত এতো উদার হয় না। অন্য কেউ হলে এই দুইজনের কাউকেই রাখতো না।

১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫০

শেরজা তপন বলেছেন: দুঃখিত এত দেরিতে মন্তব্যের উত্তর দেবার জন্য। আসলে এই পোস্টে উটকো ঝামেলা হবার জন্য আসলে তেমন করে আর কারো মন্তব্যের উত্তর দেয়া হয়নি। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ- ভাল থাকবেন।

২৫| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
১। ব্লগার ‘চাঁদগাজী’ মডারেশন প্যানেলকে শেরজা তপনের পোস্ট বা ব্লগার শেরজা তপনকে নিয়ে কোন অভিযোগ জানান নি। আমাদের নিজস্ব নীতিমালার আলোকে আমরা এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।
ব্লগার শেরজা তপন একজন জনপ্রিয় এবং দায়িত্বশীল ব্লগার। তিনি যে বিষয়ে পোষ্ট করেছিলেন, এই ধরনের পোষ্টের ক্ষেত্রে যখন কোন দায়িত্বশীল ব্লগারের পোস্ট সরিয়ে নেয়া হয়, তা উক্ত ব্লগারের জন্য সর্তক হবার জন্য যথেষ্ট বলে আমরা বিবেচনা করি।

২। বিষয়টি নির্ভর করে কোন প্রেক্ষাপটের উপর এই ধরনের মন্তব্য করা হয়েছে। সাধারণ প্রেক্ষাপটে এই ধরনের ব্লগীয় আচরণ সমর্থন যোগ্য নয়।
অর্থাৎ বিনা কারণে আপনাকে ‘ছাগল’ ডাকলে আমরা সেই ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করব, সেটা যে নিকই হোক না কেন। কিন্তু আপনার ব্লগীয় আচরণে যদি অযৌক্তিক কোন ব্যাপার প্রাধান্য পায় বা আপনি যদি ধর্মান্ধ গোষ্ঠীকে ইনিয়ে বিনিয়ে সমর্থন করেন বা বাংলাদেশের স্বাধীনতা বিরোধী পক্ষকে সমর্থন করেন এবং কেউ যদি তখন আপনার এই আচরণকে ‘ছাগল’ বা এই জাতীয় অন্য কোন প্রাণীর সাথে তুলনা করে, তাহলে আমরা বিষয়টি এড়িয়ে যাবো। - এই বিষয়ে আমাদের আর কোন বক্তব্য নেই।


৩। আমরা অপ্রয়োজনীয় বিষয় নিয়ে মাথা ঘামাতে চাই না – কাজেই এই বিষয়ে আমাদের কোন বক্তব্য নেই।

৪। আপনার প্রশ্নটি আমি বুঝি নি। পাশাপাশি, এই বিষয়ে পাল্টা কোন প্রশ্ন করার আগ্রহ বোধ করছি না। শুধু সকলের সুবিধার্থে জানাতে পারি - ব্লগার জটিল ভাইয়ের সাথে ব্লগ টিমের কোন বিদ্বেষ বা দ্বন্দ্ব আছে বলে মনে হয় না। তিনি ব্লগীয় সকল সুবিধা সমানভাবেই পাচ্ছেন। এখানে যারা কাজ করছেন তারা সকলেই পেশাদার।

৫। যে ধারা অনুসারে আমরা উক্ত নিকটি বন্ধ করে দিয়েছিলাম।
৪চ. যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত মন্তব্য করেন।
৪ছ. যদি কোন ব্লগার অন্য কাউকে হেয় করবার উদ্দেশ্য নিয়ে কোন নিক রেজিস্টার করে।

৪জ. যদি আমরা কোন ব্লগারের ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ পাই যে, সে ব্লগের পরিবেশ বিনষ্ট করতে একাধিক নিক ব্যবহার করে, ব্লগের পরিবেশ রক্ষা করতে তার নিয়মিত নিকটিসহ সবগুলো ব্যান করা হবে।

উল্লেখ্য যে, আমরা উক্ত নিককে স্থায়ীভাবে বন্ধ করি নি। আমরা উক্ত নিকের মন্তব্য সুবিধা এবং পোস্ট প্রকাশকে বন্ধ করে দিয়েছি। সংশ্লিষ্ট ব্লগার যদি নিজের দোষ স্বীকার করে আমাদের সাথে যোগাযোগ করে, তাহলে আমরা বিষয়টিকে আমলে নিয়ে উক্ত নিকটির সকল স্বাভাবিক ব্লগীয় সুবিধা পুনর্বহাল করার ব্যাপারে বিবেচনা করব।

এই সংশ্লিষ্ট অন্য কোন প্রশ্ন থাকলে অনুগ্রহ করে আমাদেরকে ফিডব্যাকে মেইল করবেন। এখানে আমরা আর কোন আলোচনায় অংশগ্রহণ করব না।

ধন্যবাদ।

২৬| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

সোনালি কাবিন বলেছেন: পরম সত্য বলে নাকি কিছু নেই? নাহ আছে, যেমন - কয়লা ধুইলেও ময়লা যায় না, কারো কারো খাসলতও চেঞ্জ হবার নয়।

২৭| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৮

জনারণ্যে একজন বলেছেন: হা হা হা হা, বেশ মজা পেলাম @ কাল্পনিক ভালোবাসা। অসাধারণ ‘যুক্তিপূর্ণ’ প্রতিউত্তর।

যেহেতু বলেই দিয়েছেন, আর কোনো উত্তর দেবেন না, সুতরাং কিছু বললাম না আর। তবে জনাব আমি মুগ্ধ, চালিয়ে যান এভাবেই।

এতটা 'আজাইরা' সময় নেই আমার যে এই আনপ্রোডাক্টিভ ব্যাপার নিয়ে মেইল চালাচালি করতে হবে।

আশাকরি বুঝতে পেরেছেন, ধন্যবাদ।

২৮| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @জনারণ্যে একজন:

আপনাকেও ধন্যবাদ। তবে ভুল না হলে সম্ভবত আপনি সময় সংক্রান্ত কোন 'জটিল তায়' ভুগছেন বলে মনে হচ্ছে না। কারণ মন্তব্য করার কিছুক্ষণের মধ্যেই আপনার জবাব পাওয়া যাচ্ছে, সে রাত হোক আর দিন। অর্থাৎ সংশ্লিষ্ট ব্যাপারে আপনার আগ্রহ আছে অথবা আপনি অপেক্ষা করছেন কখন আপনার প্রশ্নের জবাব পাবেন। কিন্তু আপনি তো জানেন না, কখন এই বিষয়ের জবাব পাওয়া যাবে। কাজেই এত 'আজাইরা' সময় নেই - এই কথাটি কেমন যেন শোনায়। হা হা হা।

যাইহোক, রাত দিন জবাব দেয়াই আমাদের কাজ। যৌক্তিক, অযৌক্তিক সকল প্রশ্নের জবাব আমাদেরকে দিতে হয়। আর ব্লগ তো অতি সামান্য ব্যাপার। সেই হিসাবে আমরা আছিই পঙ্কে, দুনিয়ার সকল আনপ্রোডাক্টিভ ব্যাপার স্যাপার নিয়ে। নিজেদের সামান্য যোগ্যতা নিয়ে প্রতিনিয়ত বড় বড় ব্লগারদের লড়াই দেখে অনেক কিছুই শিখছি। আপনারা মেইল না করলে, প্রশ্ন না করলে আমাদের জানার অনেক ঘাটতি থেকে যায়। আমাদের প্রেক্ষাপটে এটা স্রেফ জানার বা শেখার আগ্রহ হলেও আপনাদের পক্ষ থেকে এটাকে আমাদের জন্য এক ধরনের সিএসআর হিসাবে দেখতে পারেন।

২৯| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুবোধকে সুযোগ দিয়া বিপদে পড়লেন, তার উপর তুহিনকে সুযোগ দিয়া বিপদ বরং বাড়ানো ছাড়া কমাইতে পারছেন বলে মনে হয় না :)

আচ্ছা, তুহিনের আকামু-কুকাম বিষয়টা কী? :)

কাজী আর তুহিনের খুনসুটি কিন্তু দারুণ লাগছে আমার। লম্বা এক সিরিজ করে ফেলুন। সাহিত্যে 'সুবোধ কাজী'ও একটা দারুণ চরিত্র হয়ে উঠবে, আর এমন চরিত্র এ দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে।

১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫২

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের উত্তর দেরিতে দেবার জন্য সত্যিই আন্তরিকভাবে দুঃখিত ভাই। আমি আসলে এই লেখায় বিশেষ ক্যাচাল হবার জন্য উত্তর দেবার আগ্রহ হারিয়ে ফেলেছিলাম।
আপনি কষ্ট পাবেন না।
আছে প্রচুর আকাম কুকাম। নারী ঘটিত :)
অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য। ভাল থাকুন।

৩০| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৮

জনারণ্যে একজন বলেছেন: কাল্পনিক ভালোবাসা, কুয়োর ব্যাঙ চেনেন? আয়নায় তাকান, মোটামুটি একটু ধারণা হয়ে যাবে।

সবিনয়ে বলছি - আমার সময় সম্পর্কিত ঘটনা জানতে হলে আপনাকে আরেকটু পড়াশুনা করতে হবে (ভৌগোলিক ব্যাপারে) এবং শুধুমাত্র তখনি আরেকটু পরিষ্কার ধারণা পাবেন কখন কোথায় রাত হয়, কোথায় দিন হয়

যাইহোক, রাত দিন জবাব দেয়াই আমাদের কাজ। - তা ব্রেশ, তা ব্রেশ - তবে প্লুরাল নাম্বার কেন ব্যাবরিত হলো বুঝলাম না। কোনো কারণে ইনসিকিউর ফীল করছেন? উত্তর তো শুধু আপনাকেই দিতে দেখি।...এবং তাও বিশালাকারের গরু রচনা লেখার মতো।

আর ব্লগ তো অতি সামান্য ব্যাপার। দুঃখিত, দেশ পরিচালনার দায়িত্ব'ও যে আপনার হাতে তা জানতাম না। আমরা ধন্য, বিশাল রাজ্যপাট সামলেও যে আমাদের বিশাল বিশাল গরু রচনা লিখে সময় দেয়ার জন্য।

বি: দ্রঃ আজ থেকেই পড়াশুনা শুরু করুন। ভৌগোলিক জ্ঞান বাড়ান। কোথায় কখন রাত হয়, দিন হয়, কোথায় কোনদিন ছুটি থাকে, সেইসব ব্যাপারে পড়াশুনা করুন।

নয়তো সারাজীবন কুয়োর মধ্যে বসে ওটাকেই দুনিয়া ভাবতে হবে অথবা বানরের হাতে দেয়া তরোয়াল ঘুরাতে ঘুরাতে নিজেকে সর্বশক্তিমান ভাবতে হবে।

৩১| ০৭ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:০৩

ঢাবিয়ান বলেছেন: এই মুহুর্তে ১২৮৮ জন ভিজিটর। মাঝে মাঝে ক্যচাল পোস্ট খারাপ না। ব্লগের ভিউয়ার বাড়ে =p~

জটিল/ স্মৃতিভুক/ জনারণ্যে একজন মনে হচ্ছে একজনেরই মাল্টি নিক । মুল নিকটা যে কে তা অবস্য ধরতে পারি নাই । আপনারা চালিয়ে যান । দর্শকের কমতি নাই । ক্যচালে মডু যোগ দিলে ভিউ বেশি বাড়ে =p~

১৪ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫২

শেরজা তপন বলেছেন: কথা খারাপ কন নাই। তখন রাগ হইলেও এখন মনে হয় ভালই হইছে। :)

৩২| ০৮ ই অক্টোবর, ২০২৩ ভোর ৪:৩২

মিরোরডডল বলেছেন:




@ ঢাবিয়ান

জটিল আর স্মৃতিভুক/ জনারণ্যে একজন ভিন্ন ব্লগার, মাল্টি না।


৩৩| ০৯ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৯

করুণাধারা বলেছেন: কোথায় গেলেন? ব্যস্ততা কিংবা চোখের সমস্যা, যাই হোক না কেন, আপনি মন্তব্য করে অনুপস্থিতির কারণ জানিয়ে তারপর যেতেন। এখন কিছু জানালেন না যে!!!

১০ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৫৮

শেরজা তপন বলেছেন: ভাল্লাগছেনা - ব্লগিং এ আগ্রহ হারিয়ে ফেলছি।
গাজী সাহেবের ভবিষ্যত বাণী সম্ভবত সত্যি হতে চলেছে!

৩৪| ১১ ই অক্টোবর, ২০২৩ ভোর ৪:২২

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: ভাল্লাগছেনা - ব্লগিং এ আগ্রহ হারিয়ে ফেলছি।

এতো অল্পতেই গিভ আপ করবে শেরজা???

গুটি কয়েক ব্লগার কি বললো সেটা প্রায়োরিটি???

আর ম্যাসিভ ব্লগারদের যে ভালোবাসা, সেটার কোন মূল্যায়ন নেই???


৩৫| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৭

জনারণ্যে একজন বলেছেন: এই পোস্টে মন্তব্য করার আর বিন্দুমাত্র ইচ্ছা ছিল না, বাধ্য হয়েই করতে হলো।

‘গুটিকয়েক’ ব্লগার নয় - আমি একমাত্র সোনা এবং তার ভাবশিষ্য রাজিবকেই দেখেছি শেরজা সম্পর্কে “কিছু একটা বলতে” এবং তা খুব সুখকর কিছু নয়।

@ শেরজা, একটা কথা স্পষ্ট করে বলি - আমাকে ভুল বুঝবেন না, প্লিজ। আপনাকে ব্যান করার কথাটা রূপকার্থে বলা (দেখাতে চেয়েছিলাম এখানে ডিসক্রিমিনেশন এর ব্যাপারটা)।

আমাকে আপনি চেনে না, আমার সম্পর্কে বিন্দুমাত্র ইনফরমেশন আপনার কাছে নেই। তবে আমি আপনাকে চিনি - আপনার লেখার মাধ্যমে। জানি, আপনার কিছুই যাবে আসবে না; তবে যদি কেউ জিজ্ঞাসা করে এখানে আমার সবচেয়ে প্রিয় দুই'জন মানুষ (ব্লগার নয়) কারা - আমি আপনার এবং জলদস্যু'র নাম বলবো।

ভালো থাকবেন সবসময়, আপনার পরের গল্প/পোস্টার জন্য অপেক্ষা করছি।

১১ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:২৩

শেরজা তপন বলেছেন: এরকম ভালোবাসার প্রতিদান কিভাবে দিতে হয় আমার জানা নেই...

৩৬| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:১১

মিরোরডডল বলেছেন:




তবে যদি কেউ জিজ্ঞাসা করে এখানে আমার সবচেয়ে প্রিয় দুই'জন মানুষ (ব্লগার নয়) কারা - আমি আপনার এবং জলদস্যু'র নাম বলবো।

শেরজা, look, what a great compliment!
You should only care for those, who care for you.
ভালোবাসার প্রতিদান ভালোবাসা দিয়ে দিতে হয়।

রাগ করে গাল ফোলানো এগুলো নিছক ছেলেমানুষি!
মান অভিমান ভুলে নতুন পোষ্ট দেয়া হোক, মজার কিছু।
ব্লগ কেমন ঝিমিয়ে আছে, বোরিং!

১১ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:২২

শেরজা তপন বলেছেন: আমি জানি ব্লগের অন্য সবাইকে ইগনোর করা গেলেও আপনাকে ইগনোর করা নিশ্চিতভাবে অনেক কঠিনই নয় একরকম অসম্ভব!

৩৭| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০৮

রানার ব্লগ বলেছেন: আরে বাহ ব্লগ দেখি তপন ভাই জমিয়ে দিয়েছেন। মডাড়েটর সহ সবাই উত্তেজিত। চালিয়ে যান।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:১৩

শেরজা তপন বলেছেন: হ্যা আমার কাম হইল ঝিমায় যাওয়া ব্লগরে তাজা করা। ব্লগ থেকে মাসোহারা পাই এর জন্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.